logo



   প্রচ্ছদ  -   তথ্য প্রযুক্তি
  অনলাইনে নিরাপদ থাকতে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন যেভাবে
সাইবার হামলা থেকে রক্ষা পেতে সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টের পাশাপাশি ই-মেইল ও কম্পিউটারের জন্য আমরা সবাই একাধিক পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। কিন্তু দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করলে সাইবার অপরাধীরা সহজেই অ্যাকাউন্ট হ্যাক করে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। এমনকি তথ্য চুরির পর সেগুলো আবার ব্যবহারের সুযোগ দিতে অর্থও দাবি করে তারা। তাই অনলাইনে নিরাপদ থাকতে ই-মেইল, সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলোতে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। কিছু কৌশল অবলম্বন করে সহজেই শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা যায়।


  যেসব ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য দেয়া ঝুঁকির কারণ হতে পারে
ইন্টারনেট দুনিয়ায় প্রতিদিনই নানা ওয়েবসাইট ব্যবহার করতে হয়। প্রতিটি ওয়েবসাইট কতটা নিরাপদ তা যাচাই করা একজন সাধারণ ব্যবহারকারীর পক্ষে অনেকটাই অসম্ভব। সাধারণত পরিচিত ও জনপ্রিয় সাইটগুলো ব্যবহার করার ক্ষেত্রে খুব একটা না ভাবলেও চলে। তবে অপরিচিত হলে সেক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা জরুরি। এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলো ব্যবহার করার ক্ষেত্রে কিছু ব্যক্তিগত তথ্য সরবরাহের প্রয়োজন হয়ে থাকে, যা অনেক সময় সাইবার নিরাপত্তায় হুমকির কারণ হতে পারে। তাই ওয়েবসাইটভেদে কতটা ব্যক্তিগত তথ্য দেয়া যেতে পারে অথবা প্রয়োজনে ভুল তথ্য দেয়াই উপযুক্ত তা আগে থেকেই ভেবে নেয়া জরুরি। এক্ষেত্রে মেক ইউজ অবের প্রতিবেদনে ছয় ধরনের ওয়েবসাইট সম্পর্কে জানানো হয়েছে, যেখানে নিরাপত্তা বিবেচনায় ভুল তথ্যও দেয়া যেতে পারে।


  ফোনের চার্জার আসল না নকল চিনুন সহজে
আধুনিক বিজ্ঞানের উৎকর্ষনের সাথে সাথে প্রযুক্তিতে নকল করার প্রবনতা বৃদ্ধি পাচ্ছে দিনকে দিন। প্রযুক্তির কি নকল হচ্ছে না। ছোট পার্স থেকে শুরু করে বড় বড় পার্স ও ডিভাইজ হুবহু নকল করে সাধারণ মানুষকে ঠকাচ্ছে প্রযুক্তি বিদ্যার ঠগরা। 


  একীভূত লাইসেন্স পেলো তিন মোবাইল অপারেটর
দেশের তিন মোবাইল অপারেটরের অনুকূলে একীভূত লাইসেন্স হস্তান্তর করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এখন থেকে একই লাইসেন্সের আওতায় ফাইভজিসহ সব ধরনের ওয়্যারলেস মোবাইল সেবা দিতে পারবে অপারেটররা।