logo



   প্রচ্ছদ  -   অর্থনীতি
  নতুন মুদ্রানীতি ঘোষণা আজ
আজ বুধবার নতুন মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। বিকেল ৩টায় জানুয়ারি-জুন মেয়াদের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। 


  বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে।


  আলুর কেজি এক লাফে বাড়ল ১৫ টাকা
সবার ধারণা ছিল নির্বাচনের আগে নিত্যপণ্যের বাজার পরিস্থিতি সরকার সহনীয় রাখবে। দ্রব্যমূল্যের ওপর লাগাম টানবে। ডিমের দাম কমানোর মধ্য দিয়ে সে ধরনের আলামতও লক্ষ করা গিয়েছিল। কিন্তু সিন্ডিকেট এত শক্তিশালী যে, ডিমের বাজারের ওপর কয়েকদিন নিয়ন্ত্রণ থাকলেও তার ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয়নি।


  ফের বাড়ল স্বর্ণের দাম
দেশের বাজারে বেড়েছে স্বর্ণের দাম। এবার প্রতি ভরিতে বেড়েছে সর্বোচ্চ ১ হাজার ৭৫০ টাকা। ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম দাঁড়াচ্ছে ১ লাখ ১১ হাজার ৪১ টাকা।                                


  নিট রিজার্ভ বেড়ে ১৯৮৬ কোটি ডলার
আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) বাংলাদেশের অনুকূলে ঋণের দ্বিতীয় কিস্তি ৬৮ কোটি ৯৮ লাখ ডলার ছাড় করেছে। শুক্রবার ওই অর্থ কেন্দ্রীয় ব্যাংকের ওয়াশিংটনে থাকা অ্যাকাউন্টে জমা হয়েছে। 


  ক্রেতা না থাকায় পেঁয়াজে পচন, বাড়তি দাম হেঁকে গ্যাঁড়াকলে আড়তদাররা
দেশজুড়ে পেঁয়াজের দাম নিয়ে চলছে তুঘলকি কাণ্ড। ভারতের রপ্তানি বন্ধের ঘোষণায় একদিনের ব্যবধানে অস্বাভাবিক দাম বাড়ে পেঁয়াজের। ক্রেতা, ব্যবসায়ী থেকে শুরু করে প্রশাসনের মধ্যেও বিষয়টি নিয়ে তৈরি হয়েছে অস্বস্তি। শুক্রবার থেকে হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম।


  সোনার দামে রেকর্ড, ভরি ১ লাখ ৮১২৫ টাকা
দেশে ফের সোনার দামের রেকর্ড ছাড়াল। দাম বেড়ে এবার ভালো মানের সোনা এক ভরি (২২ ক্যারেট) বিক্রি হবে এক লাখ ৮ হাজার ১২৫ টাকায়। নতুন করে প্রতি ভরি ভালো মানের সোনায় দাম বেড়েছে এক হাজার ৭৪৯ টাকা। আগামীকাল সোমবার থেকে সারা দেশে সোনার নতুন এ দর কার্যকর হবে।


  ২৬ নভেম্বর : বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা নিয়মিত পাঠাচ্ছেন বৈদেশিক মুদ্রা। লেনদেনের সুবিধার্থে বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে বাংলাদেশি টাকার ২৬ নভেম্বর ২০২৩ বিনিময় হার তুলে ধরা হলো-


  আলু-পেঁয়াজের দাম কবে কমবে, জানালেন বাণিজ্যমন্ত্রী
নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত পেঁয়াজের দাম কমবে না জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী মাসে ‘মুড়িকাটা’ পেঁয়াজ বাজারে এলে দাম কমতে শুরু করবে। 


  রেমিট্যান্সে বাড়লো প্রণোদনা, আজ থেকে কার্যকর
প্রবাসী আয় (রেমিট্যান্স) বৈধ উপায়ে দেশে পাঠালে আগের চেয়ে বেশি হারে নগদ প্রণোদনা পাওয়া যাবে। প্রবাসী বাংলাদেশিরা দেশে অর্থ পাঠালে এতো দিন আড়াই শতাংশ হারে প্রণোদনা পেতেন। নতুন নিয়মে এখন থেকে বৈদেশিক আয় পাঠালে মোট ৫ শতাংশ প্রণোদনা পাওয়া যাবে। যা আজ রোববার (২২ অক্টোবর) থেকে কার্যকর হবে।


  রেমিট্যান্স ও আমদানির ডলারের দাম বাড়ছে
বাণিজ্যিক ব্যাংকগুলো বেশি দামে রেমিট্যান্সের ডলার কেনায় আমদানিতেও এর দাম বাড়ছে। একই সঙ্গে আন্তর্জাতিক বাজারেও জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের দাম বেড়ে যাচ্ছে। ফলে আমদানির খরচ আরও বেড়ে যাবে। 


  বিশ্ব বাজারে বেড়েছে সোনার দাম, ফের লাখ ছাড়াতে পারে দেশের বাজারে
গত সপ্তাহের শেষ কার্যদিবস শুক্রবার বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম প্রায় ৬৪ ডলার বেড়েছে। বিশ্ববাজারে সোনার এমন দাম বাড়ায় দেশের বাজারে বাড়তে পারে দামি এ ধাতুর দাম। এ বিষয়ে রোববার বৈঠকে বসবে সোনার দাম নির্ধারণে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) গঠিত কমিটি।


  ডিমের দাম ১২ টাকা নির্ধারণ, আমদানির সিদ্ধান্ত
প্রতি পিস ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করেছে সরকার। একই সঙ্গে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমে অল্প পরিমাণে আমদানি করা হবে। এরপরও যদি দাম না নিয়ন্ত্রণে থাকে তাহলে ব্যাপক আকারে আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।


  শিগগিরই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে: অর্থমন্ত্রী
শিগগির মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


  এ মাসের প্রথম সপ্তাহে রেমিট্যান্স এসেছে ৩৬ কোটি ৮৮ লাখ ডলার
চলতি মাসের প্রথম সপ্তাহে ৩৬ কোটি ৮৮ লাখ ৭০ হাজার ডলারের সমপরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। 


  বিশ্ববাজারে কমেছে সোনার দাম, প্রভাব নেই দেশে
দেশের বাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে সোনা। ভালো মানের এক ভরি সোনার গয়না কিনতে ক্রেতাদের গুনতে হচ্ছে প্রায় এক লাখ ১০ হাজার টাকা। 


  রপ্তানি আয় বেড়েছে ৯.১২ শতাংশ
চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) বাংলাদেশ ৯৩৭ কোটি ৬১ লাখ মার্কিন ডলারের সমমূল্যের পণ্য বিদেশে রপ্তানি করেছে যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ৯.১২ শতাংশ বেশি।


  আদার বাজারে ফের অস্থিরতা খুচরায় কেজি ৪৫০ টাকা
আদার বাজার আবার অস্থির হয়ে উঠেছে। সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ৫০ টাকা বেড়ে খুচরা বাজারে দেশি আদা বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়। পাশাপাশি সাত দিনে আরেক দফা দাম বেড়েছে পাম অয়েল, পেঁয়াজ, আলু ও হলুদের।


  ইবনে সিনার নগদ লভ্যাংশ ঘোষণা
পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৬০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।


  এবার বাড্ডায় ডিমের আড়তে অভিযান
সকালে রাজধানীর কাপ্তান বাজারে ডিমের আড়তে অভিযানের পর এবার বাড্ডা এলাকায় ডিমের আড়তে অভিযান চালাচ্ছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। হঠাৎ করে দেশে ডিমের দাম বেড়ে যাওয়ায় দাম নিয়ন্ত্রণে এই অভিযান চালানো হয়।


  কমল চিনির দাম
আন্তর্জাতিক বাজার দর এবং স্থানীয় মিলসমূহের উৎপাদন ব্যয় বিবেচনায় চিনির দাম প্রতিকেজি ৫ টাকা কমিয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোমবার থেকে নতুন এই দাম কার্যকর করা হবে। 


  আরও কমলো সয়াবিন তেলের দাম
বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৫ টাকা কমিয়ে ১৭৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে গত মাসে সয়াবিন লিটারপ্রতি ১০ টাকা কমিয়ে ১৭৯ টাকা করা হয়েছিল।  


  ১০ ব্যাংকের যৌথ উদ্যোগে আসবে ডিজিটাল ব্যাংক
একটি ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বেসরকারি খাতের ১০টি ব্যাংক। যৌথভাবে প্রস্তাবিত এ ব্যাংকের নাম হবে ‘ডিজি টেন ব্যাংক পিএলসি।’


  জুনে রেকর্ড পরিমাণ ২২০ কোটি ডলারের রেমিটেন্স এসেছে
ঈদুল-আজহাকে সামনে রেখে গত জুন মাসে প্রবাসীরা রেকর্ড পরিমাণ রেমিটেন্স পাঠিয়েছেন। গত মাসে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে প্রায় ২২০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন। 


  ঈদে আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ৫ দিন
ঈদুল আজহা উপলক্ষে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ওই দিনসহ ২৮, ২৯ ও ৩০ জুন (মোট ৪ দিন) ঈদুল আজহার ছুটি থাকবে। এর পরদিন শনিবার সপ্তাহিক ছুটি ও একই দিনে ব্যাংক হলিডে। ঈদ ও সপ্তাহিক ছুটি সব মিলিয়ে আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ৫ দিন।


  বাতিল হতে পারে ন্যূনতম দুই হাজার টাকা আয়করের বিধান
আয় না থাকলেও একজন টিআইএনধারী ব্যক্তিকে আয়কর সনদ নিতে হলে দুই হাজার টাকা ন্যূনতম আয়কর দিতে হবে। ৪৪ ধরনের সেবা নিতে হলে এই আয়কর সনদ জমা দিতে হবে। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


  ঈদুল আজহার তারিখ নির্ধারণে আজ চাঁদ দেখা কমিটির সভা
হিজরি ১৪৪৪ সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণের লক্ষ্যে আজ সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) এ সভা অনুষ্ঠিত হবে।


  মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদহার বাড়িয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা
মূল্যস্ফীতির চাপ নিয়ন্ত্রণে বাজারে অর্থের জোগান আরও কমাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এর অংশ হিসেবে নীতি সুদহার আরও এক দফা বাড়ানো হয়েছে। কমানো হয়েছে বেসরকারি ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা। ঋণ সুদহারের সীমা তুলে দিয়ে চলতি অর্থবছরের প্রথমার্ধের জন্য ‘সঙ্কোচনমুখী ও আঁটসাঁট’ মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।


  ঈদে নতুন টাকার নোট মিলবে ১৮ জুন থেকে
আসন্ন পবিত্র ঈদুল-আযহা উপলক্ষে ব্যাংকগুলোতে নতুন নোট বিনিময় শুরু হবে আগামী ১৮ জুন। ২৫ জুন পর্যন্ত নতুন নোট বি‌নিময় করা যাবে।


  বিনিয়োগকারীদের বিওতে বোনাস পাঠিয়েছে ইউনিলিভার
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিলিভার কনজিউমার কেয়ার লভ্যাংশের বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে পাঠিয়েছে। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।


  কেনা হচ্ছে ১০০ বৈদ্যুতিক দ্বিতল এসি বাস, ব্যবস্থাপনা নিয়ে সংশয়
দেশে প্রথম বারের মতো ১০০ বৈদ্যুতিক দ্বিতল এসি বাস কিনবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। এই বাসগুলো কিনতে প্রকল্পের আওতায় ব্যয় হবে ১ হাজার ২৫২ কোটি ৭৫ লাখ টাকা। মোট ব্যয়ের মধ্যে সরকারি ব্যয় ২৫৬ কোটি ২৭ লাখ এবং ভারতীয় ঋণ ধরা হয়েছে ৯৯৬ কোটি ৪৮ লাখ টাকা। ঢাকা ও চট্টগ্রাম শহরতলিতে বাসগুলো চলাচল করার পরিকল্পনা রয়েছে।


  রেকর্ড ডেট জানিয়েছে ব্রাক ব্যাংক
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্রাক ব্যাংক লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড তারিখ জানিয়েছে। আগামী ৯ মে কোম্পানিটির নগদ লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


  নতুন টাকার বাজারে চলছে চরম অরাজকতা
নতুন টাকার বাজারে চলছে অরাজকতা। এক হাজার টাকার নতুন নোট পেতে গ্রাহককে দিতে হচ্ছে অতিরিক্ত আড়াইশ’ টাকা। ঈদকে কেন্দ্র করে নতুন নোটের চাহিদা বাড়ায় এমন স্বেচ্ছাচারি আচরণ করছেন মতিঝিল-গুলিস্তানের নোট বদলের ব্যবসায়ীরা।


  ঈদ-উল ফিতর উপলক্ষ্যে পুঁজিবাজার বন্ধ পাঁচ দিন
পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষ্যে আগামী ১৯ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত মোট পাঁচ দিন দেশের পুঁজিবাজার বন্ধ থাকবে। এর মধ্যে সাপ্তাহিক ছুটি থাকছে দুই দিন। 


  বাংলাদেশকে ৬ হাজার কোটি টাকা দেবে বিশ্বব্যাংক
বাংলাদেশকে বাজেট সহায়তা হিসেবে ৬ হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। এই অর্থ জুন মাসের মধ্যেই পাওয়া যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার।


  রেমিট্যান্স বাড়লেও কমছে রপ্তানি আয়
মার্চে রেমিট্যান্স বাড়লেও দু’মাস ধরে কমছে রপ্তানি আয়। বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় রপ্তানি আয় কমার এমন প্রবণতাকে অস্বাভাবিক মনে করছেন না অর্থনীতিবিদরা। তবে রেমিট্যান্সের ইতিবাচক ধারা অব্যাহত রাখার পাশাপাশি রপ্তানি আয় বাড়ানোর পরামর্শ তাদের।


  সঞ্চয়পত্রে আসছে আরও সংস্কার
সঞ্চয়পত্রের মেয়াদ শেষে স্বয়ংক্রিয়ভাবে পুনঃবিনিয়োগ সুবিধা চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্তমানে এ সুবিধা বন্ধ আছে। পাশাপাশি সমন্বিত একটি নীতিমালার আওতায় আনা হচ্ছে চারটি গুরুত্বপূর্ণ সঞ্চয়পত্রকে।


  বাজারে আসছে ১ হাজার টাকার নতুন নোট
বাজারে আসছে ১০০০ টাকা মূল্যমানের নতুন নোট। আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বাজারে আসবে এই নতুন নোট।


  সয়াবিন তেল, মসুর ডাল ক্রয়সহ ৬ প্রস্তাব অনুমোদন সরকারি ক্রয় কমিটির
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ক্রমবর্ধমান চাহিদা মেটাতে স্পট মাকের্ট থেকে প্রায় এক কার্গো অথবা ৩৩.৬০ লাখ এমএমবি টু এলএনজি, ১.১০ কোটি লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে। 


  বিশ্বব্যাংকের প্রতিবেদন বাংলাদেশের অর্থনীতিতে চার চ্যালেঞ্জ
চলতি বছরে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে চার ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।


  জেমিনি সি ফুডের লভ্যাংশ বিনিয়োগকারীদের বিও একাউন্টে
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জেমিনি সি ফুডের ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাব বছরের নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের বিও একাউন্টে বিতরণ সম্পন্ন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটি নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। 


  বাংলাদেশ ‘সত্যিকারের বিশ্ব চ্যাম্পিয়ন’: বিশ্বব্যাংক
বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বিগত বছর গুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন এবং বাংলাদেশকে বিভিন্ন ফ্রন্টে ‘সত্যিকারের বিশ্ব চ্যাম্পিয়ন’ হিসেবে অভিহিত করেছেন।


  আজ থেকে ভতুর্কি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু
সারাদেশে এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের পরিবারের মাঝে ভর্তুকিমূল্যে আজ মঙ্গলবার (১০ জানুয়ারি) থেকে পণ্য বিক্রি শুরু করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নতুন বছরে জানুয়ারি মাসের জন্য ফ্যামিলি কার্ডধারীদের এই পণ্য বরাদ্দ দেওয়া হয়েছে।


  ভোজ্যতেলের ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়লো
ভোজ্যতেলের মূল্য স্থিতিশীল রাখতে সয়াবিন ও পাম তেলের ওপর আরোপিত ভ্যাট অব্যাহতির মেয়াদ চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। 


  সাপ্তাহিক দরপতনের শীর্ষে ওরিয়ন ইনফিউশন
চলতি মাসের ২২ তারিখে সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপটেন লুজার বা দরপতনের শীর্ষে রয়েছে ওরিয়ন ইনফিউশ লিমিটেড। গত সপ্তাহে শেয়ারটির সর্বোচ্চ দর কমেছে ২৬.৬৬ শতাংশ। ডিএসইর সপ্তাহিক বাজার পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়।


  বাজারে শীতের প্রভাব, কমেছে পিঁয়াজ রসুনের দাম
কয়েক মাস ধরে চলা চড়া দামের মধ্যে বাজারগুলোতে শীতের সবজির সরবরাহ বাড়ায় কমেছে সবজিসহ পিঁয়াজ ও রসুনের দাম। তবে চাল-ডাল, চিনি, ভোজ্য তেল, মাছসহ নিত্যপ্রয়োজনীয় সিংহভাগ পণ্যের মূল্য বাড়তির দিকেই রয়েছে। ফলে ক্রেতা সাধারণের মাঝে বিরাজ করছে নাভিশ্বাস। সাধারণ মানুষ বাজারে গিয়ে পড়ছেন অস্বস্তিতে।




  অর্থনীতির লাগাম টানছে অদক্ষতা
বয়স্ক মানুষ বাড়ছে কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানির মতো উন্নত দেশগুলোতে। অর্থনীতির চাকা সচল রাখতে বিপুল পরিমাণ কর্মক্ষম দক্ষ মানুষ অন্যান্য দেশ থেকে ডেকে নিচ্ছে দেশগুলো। দিচ্ছে কাজ ও স্থায়ী আবাসনের সুযোগ।




  ৫ লাখ টন গম আসছে মোংলা বন্দরে
বিদেশি ১০ জাহাজে মোট ৫ লাখ টন গম আসছে মোংলা বন্দরে। এরইমধ্যে দুটি জাহাজ বন্দরে ভিড়েছে। খালাস হয়েছে ৪২ হাজার টন গম। প্রতি টন ৪৩০ ডলার দরে কেনা এসব গম বাজারে এলে স্বস্তি ফিরবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।




  সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন চলছে
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৭ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।




  শিগগিরই কমছে না ডলার সংকট
বাজারের অস্থিরতা কমাতে রিজার্ভ থেকে বৈদেশিক মুদ্রা বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। তবুও ডলার সংকট কমছে না। পাশাপাশি রপ্তানি আয় ও রেমিট্যান্স কমায় দিন দিন রিজার্ভে চাপ বাড়ছে।




  রপ্তানি ২০ শতাংশ কমার শঙ্কা বিজিএমইএ’র
শিল্প কারখানাগুলোতে গ্যাস ও বিদ্যুৎ সংকট এবং ইউরোপে চাহিদা কমায় আগামী দুই মাসে পোশাক খাতে রফতানি ২০ শতাংশ কমবে বলে শঙ্কার কথা জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।




  বাজারে চিনির কোন সংকট নেই : বাংলাদেশ ব্যাংক
বাজারে চিনি সরবরাহে কোনো ঘাটতি নেই বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া খুব শিগগিরই আরও ১ লাখ টন চিনি আমদানি করা হচ্ছে। তাই কেন্দ্রিয় ব্যাংক আশা করছে যে, একটু তদারকি করলে চিনির বাজার স্বাভাবিক হয়ে যাবে।


  রিজার্ভ থেকে দেড় কোটি ব্যারেল তেল বিক্রির ঘোষণা বাইডেনের
জ্বালানির দাম সহনীয় রাখতে রিজার্ভ থেকে দেড় কোটি ব্যারেল তেল বিক্রির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।




  মৃত্যু নামলো হাজারের নিচে, শনাক্তও কমেছে
বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। এসময়ে ৬৯৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন দুই লাখ ৯০ হাজার ৫৮ জন। 


  বাংলাদেশেই পণ্যের দাম বেশি বেড়েছে
করোনার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর কারণে আন্তর্জাতিক বাজারে সব ধরনের পণ্যের দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে বাংলাদেশসহ প্রায় সব দেশেই। 


  জ্বালানি তেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই: বিপু
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানিয়েছেন বৈশ্বিক কারণে জ্বালানি পরিস্থিতি নিয়ে আশাবাদী হওয়ার সুযোগ কম। তাই আপাতত জ্বালানি তেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই।


  ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট রাইজার
বাংলাদেশ সফরে আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।




  আবারও বেড়েছে ডলারের দাম, কমেছে টাকার মান
সংকট কাটাতে ধারাবাহিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের নানা উদ্যোগ সত্ত্বেও দাম বাড়ছে ডলারের।


  অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করল ম্যারিকো
পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের ফলাফলের উপর ভিত্তি করে এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।


  বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার
বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান অর্থসচিব আব্দুর রউফ তালুকদার।


  সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উত্থাপন শুরু
সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।


  প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদন
কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।


  অর্থমন্ত্রী আজ সংসদে ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন
বিশ্ব অর্থনীতির অস্থির পরিস্থিতি ও মূল্যস্ফীতির মত চ্যালেঞ্জকে সামনে রেখে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করবেন। এটি দেশের ৫১তম এবং আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট। 


  এক নজরে বাজেট পেশকারী অর্থমন্ত্রীরা
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন। এটি দেশের ৫১তম, আওয়ামী লীগ সরকারের ২৩তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের চতুর্থ বাজেট। এর আগে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২ বার জাতীয় বাজেট পেশ করেন।


  বিশ্ব অর্থনীতিতে বড় ধাক্কা, মন্দার মুখে বহু দেশ: বিশ্বব্যাংক
একদিকে কোভিডের প্রকোপে ভেঙে পড়েছে বিশ্ব অর্থনীতি। তার উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও বড় সংকট সৃষ্টি করেছে।যার ফলে বিশ্বজুড়ে বহু দেশই মন্দার মুখোমুখি বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক।


  সূচকের বড় উত্থানে লেনদেন
সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন চলছে। আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন বেলা ১১টা পরযন্ত ডিএসইতে ১৮০ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


  ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে: অর্থমন্ত্রী
ট্যাক্স পরিশোধ করে বিদেশে পাচার করা টাকা বৈধ পথে দেশে আনার সুযোগ মিলবে। আসন্ন বাজেটে এ বিষয়টি থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


  এশিয়া ইন্স্যুরেন্সের ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ।


  স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৬৬ টাকা
আবার কমেছে স্বর্ণের দাম। ১৫ দিনের ব্যবধানে ভরিতে স্বর্ণের দাম কমানো হয়েছে এক হাজার ১৬৬ টাকা। ফলে দেশের বাজারে ভালোমানের প্রতি ভরি স্বর্ণের দাম কমে দাঁড়াবে ৭৬ হাজার ৫১৬ টাকায়। যা এতদিন ছিল ৭৭ হাজার ৬৮২ টাকা। আগামীকাল বুধবার থেকে সারাদেশে নতুন দর কার্যকর হবে।


  ঈদের ছুটি শেষে পুরোদমে উৎপাদনের প্রস্তুতি পোশাক কারখানায়
এবারের ঈদুল ফিতরে শ্রমিকদের যাত্রাপথের ভোগান্তি এড়াতে আগে থেকেই ছুটি দেয় অধিকাংশ পোশাককারখানা। এক্ষেত্রে কোনো কোনো কারখানার শ্রমিকরা এক সপ্তাহ থেকে ১০ দিনের বেশি সময় পর্যন্ত ছুটি পেয়েছেন।


  চট্টগ্রাম বন্দরে এল দুই কোটি ২৯ লাখ লিটার সয়াবিন তেল
বাজারে সয়াবিন তেলের সংকটের মাঝেই à¦šà¦Ÿà§à¦Ÿà¦—্রাম বন্দরে তেল নিয়ে পৌঁছেছে একটি জাহাজ। গত বৃহস্পতিবার জাহাজটি বন্দরে পৌঁছানোর পর পুরোদমে খালাসও চলছে। এই জাহাজে ২ কোটি ২৯ লাখ লিটার সয়াবিন তেল রয়েছে।




  স্বর্ণের দাম ভরিতে বাড়লো ১৭৫০ টাকা
স্থানীয় বুলিয়ান মার্কেটে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার ৮৪৯ টাকা হয়েছে।


  আসছে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে অতিরিক্ত চাহিদা বাড়ায় ২৩ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে বিপুল অঙ্কের এ টাকা সরবরাহ করা হবে। ২০ এপ্রিল থেকে নতুন নোট সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা।


  ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করল সিটি ব্যাংক
পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান সিটি ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য à§¨à§« শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য বিনিয়োগকারীদেরকে ১২.৫ শতাংশ নগদ লভ্যাংশ ও ১২.৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিবে প্রতিষ্ঠানটি।


  সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩৫.১০%
বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ধারবাহিক পতনে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএেইতে লেনদেন কমেছে বড় ব্যবধানে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৫.১০ শতাংশ। সার্বিক বাজারে দরপতনের কারণে বাজার মূলধনেও নেতিবাচক প্রভাব রয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


  প্রগতি ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড (ইবিএল) ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।


  মার্চ মাসে পুঁজিবাজারে বেড়েছে বিনিয়োগকারী
২০২২ সালের মার্চ মাসে পুঁজিবাজারে বেড়েছে বিনিয়োগকারী। বিনিয়োগকারীরা গত মাসে ৭ হাজারের বেশি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে । ফেব্রুয়ারির শেষ দিন পুঁজিবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টি। আর মার্চের শেষ দিন বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৭২ হাজার ২৭৮টিতে দাঁড়ায়। অর্থাৎ মার্চ মাসে ৭ হাজার ৩৫৫টি বিও হিসাব বেড়েছে।


  সোমবার স্পট মার্কেটে যাচ্ছে ৬ কোম্পানি
পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি রেকর্ড ডেটের আগে আজ সোমবার (৪ এপ্রিল ২০২২) স্পট মার্কেটে যাচ্ছে। 
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।



  ফেলে দেয়া যে চার পণ্য ডলার আনছে বাংলাদেশে
একসময় বাতিল বা ফেলে দেয়ার জিনিস হিসাবে বিবেচনা করা হতো, এমন কিছু পণ্যই এখন বৈদেশিক মুদ্রা আনতে শুরু করেছে বাংলাদেশে। বিদেশের চাহিদার ওপর ভিত্তি করে বাংলাদেশে রীতিমত শিল্প আকারে এসব পণ্যের সংগ্রহ, প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানির ব্যবসা শুরু হয়েছে। হাজার হাজার মানুষ এসব ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছেন।




  পবিত্র রমজানে ব্যাংক লেনদেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা
পবিত্র রমজান মাসে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচিতে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন সময় অনুযায়ী রমজান মাসে লেনদেন হবে সকাল সাড়ে নয়টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।




  রবিবার থেকে পুঁজিবাজারে লেনদেন ১০টা-২টা
আজ রবিবার (৩ এপ্রিল ২০২২) থেকে পুঁজিবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে বুধবার (৩০ মার্চ) এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।




  সড়ক উন্নয়নে বাংলাদেশকে অর্থ দেবে বিশ্ব ব্যাংক
দেশের বিভিন্ন সড়কে দুর্ঘটনায় প্রতিনিয়ত ঝড়ে যাচ্ছে অসংখ্য প্রাণ। আর এর থেকে পরিত্রান ও হতাহতের সংখ্যা কমিয়ে আনার লক্ষ্যে সহায়তা হিসেবে ৩৫৮ মিলিয়ন ডলারের অর্থায়ন অনুমোদন করেছে বিশ্বব্যাংক।




  সড়ক নিরাপত্তায় ৩ হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
দেশের সড়কে নিরাপত্তা ব্যবস্থা আরও জোড়দার করতে এবং দুর্ঘটনার ঝুঁকি ও প্রাণহানি কমিয়ে আনতে বাংলাদেশকে সহজ শর্তে ৩৫৮ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বহুজাতিক ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক। দেশি মুদ্রায় এর পরিমাণ তিন হাজার কোটি টাকার বেশি।


  পুঁজিবাজারে জেএমআই হসপিটালের লেনদেন শুরু বৃহস্পতিবার
সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) সম্পন্ন করা কোম্পানি জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের লেনদেনের তারিখ নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি আগামী ৩১ মার্চ, বৃহস্পতিবার ‍পুঁজিবাজারে ’এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসইতে জেএমআই হসপিটালের ট্রেডিং কোড হবে “JHRML”। আর কোম্পানি কোড হবে ৯৯৬৪৪।


  অন্তবর্তীকালীন লভ্যাংশ পাঠিয়েছে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড
পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের তৃতীয় অন্তবর্তীকালীন লভ্যাংশ বিনিয়োগকারীদের একাউন্টে পাঠিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।




  রেজিস্ট্রেশন ছাড়াই এসএমই লেনদেন করা যাবে পুঁজিবাজারে
স্মল ক্যাপ মার্কেট (এসএমই) লেনদেন করতে কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে না। পোর্টফোলিওতে ২০ লাখ টাকার বিনিয়োগ (ক্রয় মূল্য বা বাজার দরের সর্বোচ্চটা বিবেচ্য) থাকলেই ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ডিএসই সরাসরি রেজিস্ট্রেশন করে দেবে। গতকাল (২৮ মার্চ) ডিএসইর ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।




  আজ থেকে প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা
ভোক্তা পর্যায়ে পেঁয়াজের দাম সমন্বয় করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আজ রোববার (২৭ মার্চ) থেকে প্রতি কেজি পেঁয়াজ মিলবে ২০ টাকায়; যা আগে ছিল ৩০ টাকা।




  গ্যাসের দাম নির্ধারণে অমানবিক হবো না: বিইআরসি চেয়ারম্যান
‘প্রাকৃতিক গ্যাসের মূল্য নির্ধারণে গণশুনানি শুরু হয়েছে। আগামী চারদিন শুনানি চলবে। গ্যাস বিতরণ কোম্পানিগুলো তাদের প্রস্তাবনা উত্থাপন করবে। আমরা শুনবো। আমাদের বিচারক টিম থাকবে। চুলচেরা বিশ্লেষণের পরই আমরা সিদ্ধান্ত নেব। আমরা অমানবিক হবো না।’


  দুই ধাপে ১০ই এপ্রিল পর্যন্ত পণ্য পাবে প্রায় এক কোটি পরিবার
রমজান উপলেক্ষ্যে আজ থেকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি শুরু হবে। প্রথম ধাপে ২০ থেকে ২৯শে মার্চ এবং দ্বিতীয় ধাপে ৩ থেকে ১০ই এপ্রিল পর্যন্ত দেয়া হবে এসব পণ্য।




  তেলের দাম ফের ১০০ ডলার ছাড়ালো
ইউক্রেনে রাশিয়ার হামলার পরই বিশ্ববাজারে তেলের দামে অস্থিরতা দেখা যায়। বিশেষ করে রাশিয়ান তেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর লাফিয়ে বাড়ে গুরুত্বপূর্ণ এ পণ্যটির দাম। কয়েক দফা বাড়ার পর সপ্তাহের শুরুতে তেলের দাম ১০০ ডলারের নিচে নেমে যায়।




  ভোজ্যতেল আমদানিতে ভ্যাট কমছে ১০ শতাংশ
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোজ্যতেলের উৎপাদন, আমদানি ও ভোক্তা এ তিন পর্যায়ে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে, এটি ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হবে বলে জানান তিনি।


  বাংলাদেশিদের হাত ধরে তৈরি হচ্ছে বিশ্বমানের সুগন্ধি
ভাগ্য ফেরানোর আশায় কুমিল্লার মাহবুবুল আলম মানিক প্রবাসে পাড়ি জমিয়েছিলেন শূন্য হাতে। সেই মানিকই আজ ৭০০ বাঙালীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন বিদেশের মাটিতে।




  মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ১০ বছর পূর্তি উদযাপন
মানুষের দৈনন্দিন আর্থিক লেনদেন আরো সহজ, নিরাপদ, তাৎক্ষণিক করা এবং আর্থিক অন্তর্ভুক্তি আরো সম্প্রসারিত করার প্রত্যয় নিয়ে ঢাকায় শেষ হলো মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) এর ১০ বছর পূর্তি উদযাপন উৎসব।




  সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রিট শুনানি আজ
সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে দায়ের হওয়া রিটের শুনানি হবে আজ।  à¦°à§‹à¦¬à¦¬à¦¾à¦° বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হবে।


  বিশ্বব্যাপী যতই মন্দা আসুক দেশে খাদ্য ঘাটতি হবে না: প্রধানমন্ত্রী
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে বিশ্বব্যাপী যতই মন্দা আসুক না কেন বাংলাদেশে খাদ্য ঘাটতি হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের এক নাগরিক সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে একথা বলেন তিনি।




  রেকর্ড লভ্যাংশ ঘোষণা করল রেকিট বেনকিজার
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসি গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।




  ইউক্রেন সংঘাত; খাদ্য সংকট দেখা দিতে পারে মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়
বিশ্বের অন্যতম বৃহত্তম গম রফতানিকারক দেশ রাশিয়া ও ইউক্রেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান চালাচ্ছে রুশ বাহিনী। অভিযান চালানোর কারণে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো নানা ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে।




  দুবাই আন্তর্জাতিক চেম্বারের সাথে এফবিসিসিআই’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত
সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।




  দেশে উৎপাদিত ১ কেজি চায়ের মূল্য ১৬ কোটি টাকা!

স্বচ্ছ চায়ের কাপে ঢালার পর চায়ের সোনালি রং দেখা যায়, সেখানে ভাসছে খাবার যোগ্য স্বর্ণের প্রলেপ। বাংলাদেশের চা বাগানে অত্যন্ত যত্নের সঙ্গে তৈরি করা এবং সোনার প্রলেপ দেয়া সোনালি রঙের এই চা হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে দামী চা, এমনটাই দাবি করছেন এর উৎপাদকরা।





  রাশিয়া থেকে মুখ ফেরালো কোকা-কোলা ও পেপসি

ইউক্রেনে অভিযানের জেরে রাশিয়া থেকে ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করেছে বিশ্বের সবচেয়ে বড় কোমল পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান কোকা-কোলা এবং পেপসি। তারা রাশিয়ায় বিক্রয় বন্ধ করে দিয়েছে। আলাদা বিবৃতিতে দুই প্রতিষ্ঠানই বিষয়টি নিশ্চিত করেছে।





  ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ তেলের দাম
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্ববাজারে তেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এরইমধ্যে ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে তেলের দাম।





  এখন থেকে অনলাইনে কাটা যাবে বিমানের টিকিট

দীর্ঘদিন পর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ওয়েবসাইটে টিকিট বিক্রি হচ্ছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল থেকে যাত্রীরা অনলাইনে টিকিট কেনা, বুক দেওয়া ও ওয়েবসাইটে হলিডে-সম্পর্কিত সেবা পাচ্ছেন। তবে ওয়েবসাইটের মাধ্যমে এসব সেবা পেলেও মুঠোফোন অ্যাপ্লিকেশন এখনই চালু হচ্ছে না।





  বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ

ভারতের পশ্চিমবঙ্গে পৌরসভা নির্বাচন উপলক্ষে রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দর অভ্যন্তরে পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক রয়েছে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম আবারও শুরু হবে।





  পুতিনের যুদ্ধ ঘোষণায় তেলের দামে রেকর্ড

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে গেছে। ২০১৪ সালের পরে এই প্রথম ১০০ ডলার ছাড়াল তেলের দাম।





  একনেকে ৮ হাজার ৮০৪ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্পের অনুমোদন
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৮ হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয়ের ১০টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়নে ব্যয় হবে ৮ হাজার ৫১৫ কোটি ৮৭ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১৬৭ কোটি ৪৫ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১২০ কোটি ৭৮ লাখ টাকা।


  ‘তেল-ডাল-চিনি বেশি দামে বিক্রি করলে কঠোর ব্যবস্থা’
ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, “অনেক অসৎ ব্যবসায়ী সুযোগ পেলেই পণ্যের দাম বাড়িয়ে দেয়।




  ২ শতাংশ পরিশোধ করলেই খেলাপিমুক্ত

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) গ্রাহকদের খেলাপি থেকে মুক্ত রাখতে বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২১ সালের ৩১ ডিসেম্বরের ঋণ স্থিতির মাত্র ২ শতাংশ অর্থ পরিশোধ করলেই ওই গ্রাহক খেলাপিমুক্ত থাকবেন। তবে সুবিধাপ্রাপ্তির পরবর্তী এক বছরের মধ্যে ওই ঋণ শোধ করতে হবে।





  ক্রেডিট কার্ডে চার্জ নিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ
দেশে বিভিন্ন ব্যাংক ক্রেডিট কার্ড চালুর আগেই গ্রাহকদের কাছে টাকা আদায় করছে। তবে ব্যাংকগুলোকে এই নিয়ম বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে গ্রাহকরা ক্রেডিট কার্ডে কোনো রকম লেনদেন না করলে টাকা আদায় করতে পারবে না ব্যাংকগুলো।




  মাথাপিছু আয় বেড়ে ২৫৯১ ডলার
দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির হার অর্থ বছর -২১ এ ৬.৯৪ শতাংশে পৌঁছেছে এবং মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২,৫৯১ ডলার।




  বাড়ছে সয়াবিন তেলের দাম
ফের সয়াবিন তেলের দাম বাড়িয়েছে সরকার। সোমবার (৭ ফেব্রুয়ারি) থেকে এ দাম কার্যকর হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে এ কথা নিশ্চিত করেছেন।


  জানুয়ারিতে রেমিট্যান্স বেড়েছে
প্রণোদনা বাড়ানোর পর রেমিট্যান্স কিছুটা বেড়েছে। সদ্য বিদায়ী জানুয়ারি মাসে ১৭০ কোটি ৪৪ লাখ ডলারের সমপরিমাণ রেমিট্যান্স দেশে এসেছে। ওই মাসের ১ তারিখ থেকে রেমিট্যান্সে ২ দশমিক ৫০ শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার। এর আগে রেমিট্যান্সে প্রণোদনা ছিল ২ শতাংশ।




  আগামী বছর উৎপাদনে যাচ্ছে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল : রাষ্ট্রদূত
নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি উদ্যোক্তাদের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে আগামী বছরই উৎপাদন কার্যক্রম শুরু হচ্ছে। এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে এ তথ্য জানান বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।


  বোর্ড সভার তারিখ জানিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪০ কোম্পানি
শেয়ারবাজারে তালিকাভক্ত ৪০ কোম্পানি প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করার জন্য বোর্ড সভার তারিখ জানিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।


  ডিএসই ও সিএসইতে সূচকের পতন
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ জানুয়ারি) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। একই সঙ্গে শেয়ার বাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।




  চা শিল্পের সক্ষমতা বৃদ্ধি
অতীতের সকল রেকর্ড অতিক্রম করে এবছর à¦šà¦¾à§Ÿà§‡à¦° বাম্পার ফলন হয়েছে। যা প্রমাণ করে কোভিড পরিস্থিতি থাকা সত্ত্বেও দেশে চা শিল্পের সক্ষমতা বৃদ্ধি à¦ªà§‡à§Ÿà§‡à¦›à§‡à¥¤ বাংলাদেশ চা বোর্ড প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।




  বাণিজ্য মেলায় নজর কাড়ছে চামড়াজাত পণ্য

২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বেড়েছে চামড়াজাত পণ্যের বিক্রি। মান অনুযায়ী দামে সন্তুষ্ট ক্রেতারা। গতবছরের চেয়ে এবার বিদেশি ক্রেতাও বেড়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।





  মেঘনা পেট্রোলিয়ামের ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা
পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। একইসঙ্গে চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।




  ডিজিটাল অর্থনীতির বিকাশে আড়াই হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক
দক্ষ জনবল তৈরি ও ডিজিটাল চাকরির সুযোগ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশকে ২৯ দশমিক ৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশী মুদ্রায় এ অর্থের পরিমাণ ২ হাজার ৫০৭ কোটি ৫০ লাখ টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রকল্পের আওতায় ঋণ দেবে সংস্থাটি।




  দাম বাড়ছে ভোজ্য তেলের, বৈঠকে বসছে বাণিজ্য মন্ত্রণালয়
বিশ্ব বাজারের ভোজ্য তেলের দাম বেড়েছে। আর এ কারণ দেখিয়ে আবারও প্রতি লিটারে আট টাকা দাম বাড়ানোর প্রস্তাব করেছে এ খাতের ব্যবসায়ীরা। শনিবার থেকে নতুন দাম কার্যকরও করতে চান তাঁরা। এই বিষয়ে বৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসবে বাণিজ্য মন্ত্রণালয়।


  ভ্যাট দিয়ে লটারি জিতলেন চট্টগ্রামের ৯ জন
হোটেল, রেস্টুরেন্ট ও ব্র্যান্ডের মিষ্টান্ন কিনে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনে ভ্যাট দিয়ে ডিসেম্বর মাসের লটারি জিতে নিলেন চট্টগ্রামের নয় বাসিন্দা। 


  একনেক সভায় ১১ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১১ হাজার ২১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়সংবলিত ১০টি প্রকল্প অনুমোদন করেছে। একনেক বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  রেমিটেন্সে প্রদত্ত নগদ সহায়তা বৃদ্ধি করেছে সরকার
প্রবাসীদের রেমিটেন্স প্রেরণের বিপরীতে প্রদত্ত প্রণোদনা বা নগদ সহায়তার পরিমাণ বৃদ্ধি করেছে সরকার। বিদ্যমান নগদ সহায়তা ২ শতাংশ থেকে বৃদ্ধি করে আড়াই শতাংশ করা হয়েছে। শনিবার  (১ জানুয়ারি ২০২২) থেকে সেটি কার্যকর করা হয়েছে ।


  ঢাকা ব্যাংকের ডিএমডি হলেন মো. মোস্তাক আহমেদ
সম্প্রতি ঢাকা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন মো. মোস্তাক আহমেদ। এর আগে তিনি ব্যাংকের  à¦à¦¸à¦‡à¦­à¦¿à¦ªà¦¿ ও চিফ ইমার্জিং মার্কেট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। 


  আইআইটিএফে ‘সিলভার অ্যাওয়ার্ড’ জিতলো বাংলাদেশী প্যাভিলিয়ন
ভারত আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (আইআইটিএফ-২০২১) ফরেন প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ‘সিলভার অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশি প্যাভিলিয়ন।


  আজ থেকে শুরু আয়কর মাস
করোনা পরিস্থিতির কারণে এবার হচ্ছে না আয়কর মেলা। মেলা না হলেও আজ সোমবার (১ নভেম্বর) থেকে শুরু হচ্ছে আয়কর মাস। এ সময়ে কর কমিশনার অঞ্চলগুলোতে জাঁকজমকপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে মাসব্যাপী আয়কর রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সেবাপ্রদান করা হবে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।




  ঘরে বসেই পূরণ করা যাবে আয়কর রিটার্ন ফরম
ব্যক্তিগত আয়কর রিটার্ন ফরম ও সম্পদের হিসাব-নিকাশ এখন অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে পূরণ করা যাবে। ঘরে বসেই করা যাবে আয়কর পরিশোধ ও রিটার্ন ফাইল দাখিল। বাসায় বসেই নেওয়া যাবে আয়কর-সংক্রান্ত যেকোনো সেবাও। আয়কর রিটার্ন দাখিল সহজতর করতে ডিজিট্যাক্স নামক এমন একটি ওয়েব অ্যাপলিকেশন নিয়ে এসেছে দেশ ইউনিভার্সেল নামক একটি প্রতিষ্ঠান।




  সয়াবিন তেলের দাম আরও বাড়ল
আবারও খোলা ও বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ৭ টাকা করে বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা, যা আগে ছিল ১৫৩ টাকা। খোলা সয়াবিন তেলের দাম ১২৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৬ টাকা করা হয়েছে। বুধবার (২০ অক্টোবর) থেকে নির্ধারিত নতুন দাম কার্যকর হবে।


  বিশ্ববাজারে আরও বাড়লো তেলের দাম
বিশ্ববাজারে আবারও বাড়লো অপরিশোধিত জ্বালানি তেলের দাম। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার (১৮ অক্টোবর) সকালে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১ শতাংশ বা ৮৭ সেন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৭৩ ডলার, যা ২০১৮ সালের অক্টোবরের পর থেকে সর্বোচ্চ।


  ডিমের দাম ক্রয়ক্ষমতার মধ্যে আনার পরিকল্পনা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী
সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে ডিমের দাম মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। রাজধানীর একটি হোটেলে বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি শুক্রবার দুপুরে এ কথা জানান। প্রাণিসম্পদ অধিদপ্তর, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ পোলট্র্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।


  স্বর্ণের দাম ভরিতে দেড় হাজার টাকা কমলো

আন্তর্জাতিক বাজারে কয়েক দফায় স্বর্ণের দাম কমায় দেশের বাজারে স্বর্ণের দাম ভরিতে ১৫১৬ টাকা কমানো হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। শুক্রবার (১ অক্টোবর) থেকে নতুন এ দাম কার্যকর হবে।





  বন্দরে পড়ে থাকা জাপানি গাড়িসহ নিলাম হবে ৭৫ লট পণ্যের
সাড়ে ১৫ হাজার কেজি ড্রাগন ফল, বন্দরে পড়ে থাকা বিভিন্ন মডেলের তিনটি জাপানি গাড়িসহ প্রায় ৭৫ লট পণ্য নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমস হাউস। নির্দিষ্ট সময়ের মধ্যে আমদানিকারকরা পণ্যগুলো খালাস না করায় আগামী ২৯ সেপ্টেম্বর বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে এই নিলাম।




  কমিউনিটি ব্যাংকের সাথে বিকাশের সমন্বিত লেনদেন সেবা চালু
কমিউনিটি ব্যাংকের গ্রাহকদের আর্থিক লেনদেন হবে আরও সহজ ও ঝামেলাহীন




  দুই বছর পূর্তি: সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলছে কমিউনিটি ব্যাংক
কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড। সংক্ষেপে সিবিবিএল। কিন্তু ‘কমিউনিটি ব্যাংক’ হিসেবেই মানুষের কাছে বেশি পরিচিত। বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের অধীভুক্ত এক প্রতিষ্ঠান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহে ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর দেশের চতুর্থ প্রজন্মের বাণিজ্যিক ব্যাংক হিসেবে পথচলা শুরু করে। সে হিসেবে ১১ সেপ্টেম্বর ব্যাংকটির দুই বছর পূর্তি হয়েছে।




  ডাল উৎপাদন বাড়াতে ১৬৮ কোটি টাকার প্রকল্প
ডালের উৎপাদন বাড়াতে সরকার ১৬৮ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। এর মাধ্যমে মাদারীপুরে অবস্থিত ডাল গবেষণা কেন্দ্রে সক্ষমতা বৃদ্ধি করা হবে। ফলে গবেষণার মাধ্যমে আরও বেশি ফলনশীল ডালের জাত উদ্ভাবন করা হবে। এর মাধ্যমে বাড়ানো হবে ডালের উৎপাদন। সূত্রঃ যুগান্তর।




  ফেসবুকভিত্তিক ব্যবসায়ীদের জন্য শিক্ষামূলক ওয়েবিনারের ব্যবস্থা করলো এইচটিটিপুল
ফেসবুকভিত্তিক ব্যবসায়ীদের জন্য শিক্ষামূলক ওয়েবিনারের ব্যবস্থা করেছে বিশ্বের প্রধান মিডিয়া প্ল্যাটফর্মগুলোর সবচেয়ে বড় গ্লোবাল পার্টনার এইচটিটিপুল।




  সরবরাহ পর্যাপ্ত তবু বাড়ছে পেঁয়াজের ঝাঁজ
কোরবানির ঈদ আসতে এখনো প্রায় দুই সপ্তাহ বাকি। কিন্তু ইতোমধ্যে রাজধানীর পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে।


  লকডাউনে ব্যাংক চালু থাকলে খোলা থাকবে পুঁজিবাজারও
সরকারের পরিকল্পিত ‘কঠোর লকডাউনে’ ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারে সকল লেনদেনও চালু থাকবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।




  সূচকের পতনে পৌনে তিন ঘণ্টায় লেনদেন ১২৪৯ কোটি
সূচকের পতনের মধ্যদিয়ে দেশের দুই পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শুরুর পর থেকে পৌনে তিন ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২৪৯ কোটি টাকা। এই সময়ে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।




  স্বর্ণের দাম ভরিতে কমলো ১ হাজার ৫১৬ টাকা
দেশের বাজারে স্বর্ণের দাম ভরি প্রতি কমেছে ১ হাজার ৫১৬ টাকা। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম নিম্নমুখী থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।


  খাতুনগঞ্জে ঢুকল ২৬০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ, দামে স্বস্তি
দীর্ঘ এক মাসেরও বেশি সময়ের পর গত ৩ জুন বিকালে অনুমতি পেয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছে আমদানিকারকরা। হিলি স্থল বন্দর দিয়ে ভারত থেকে এসব পেঁয়াজ আনা হচ্ছে। ভারত থেকে আমদানি শুরুর এক সপ্তাহ পর পেঁয়াজ আসতে শুরু করেছে চট্টগ্রামের বৃহত্তর ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে। ফলে দামও রয়েছে কমতির দিকে।


  দুই লাখ টাকা সঞ্চয়পত্র কিনতে টিআইএন লাগবে না
আগামী ১ জুলাই থেকে দুই লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র কিনতে করদাতা শনাক্তকরণ নম্বর বা টিআইএন লাগবে না। এখন এক লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে লাগছে। অর্থনীতিবিদরা বলছেন, নতুন নিয়মে সঞ্চয়পত্রের বিক্রি বাড়বে। নিম্নআয়ের মানুষও কিছুটা স্বস্তি পাবে। তবে বড় অংকের সুদের চাপে পড়তে পারে সরকার।


  ৮৮ ডলার থেকে মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার
বিশ্বব্যাপী আর্থিক মন্দার প্রভাবে বেশিরভাগ দেশে প্রবৃদ্ধি অর্জন কমলেও ব্যতিক্রম বাংলাদেশ। অর্থাৎ প্রবৃদ্ধি অর্জনে সবার চেয়ে উপরে বাংলাদেশ। শুধু তাই নয়, বৈশ্বিক প্রবৃদ্ধি কমে তিন শতাংশে দাঁড়ালেও বাংলাদেশ সেক্ষেত্রে উল্টো দাপটের সঙ্গে এগিয়ে যাচ্ছে।




  ১৯৭২ থেকে ২০২১, আওয়ামী লীগ সরকারের যত বাজেট
স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু সরকারের ৭৮৬ কোটি টাকার প্রথম বাজেট ঘোষণা করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। দেশের ইতিহাসে প্রথম বাজেট ছিলো ১৯৭২-৭৩ অর্থবছরে গণপরিষদে উপস্থাপন করা ওই বাজেট। সেই থেকে এ নিয়ে টানা ১৩ বার আর মোট ২৩ বার বাজেট উত্থাপন করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।




  এলপি গ্যাসের দাম কমল
দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম কমেছে। বিশ্ববাজারে দাম কমায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সোমবার (৩১ মে) এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে সমন্বয়কৃত নতুন দাম ঘোষণা করে।


  এক লাফে সয়াবিন তেলের দাম বাড়ানো হলো ৯ টাকা
সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৯ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে তেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।


  মাথাপিছু আয়ে ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ
২০২০-২১ অর্থবছরেরর হিসাব অনুযায়ী বাংলাদেশের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ মার্কিন ডলার। যা ভারতের চেয়ে ২৮০ ডলার বেশি। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মাথাপিছু আয় ১ হাজার ৯৪৭ ডলার।




  কর্মদক্ষতা বৃদ্ধিতে ৬০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক
দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারী, তরুণ ও বিদেশফেরত শ্রমিকদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশকে ৬০ কোটি ডলার ঋণ দেবে বিশ্ব ব্যাংক। এই ঋণ দুটি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দেয়া হবে। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ প্রায় ৫ হাজার ১০০ কোটি টাকা।




  আগামী বাজেটেও অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ থাকবে: অর্থমন্ত্রী
অপ্রদর্শিত আয়কে অর্থনীতির মূল ধারায় নিয়ে আসার লক্ষ্যে আগামী অর্থবছরের বাজেটেও অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘যতদিন অর্থনীতিতে অপ্রর্শিত অর্থ থাকবে, ততদিন এ সুযোগ অব্যাহত রাখবে সরকার।’ সূত্রঃ একুশে টেলিভিশন।




  স্বর্ণ ব্যবসায়ীদের জন্য সুখবর
দেশে নিজস্ব ব্যবসার জন্য স্বর্ণবার আমদানির ক্ষেত্রে জামানত প্রয়োজন হবে না। এছাড়া সোনার বার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে। পরে তা দেশে পরিশোধন করে বিভিন্ন গ্রেডের সোনার বার তৈরি করার সুযোগ হবে।




  ইচ্ছাকৃত ঋণখেলাপির বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা
ইচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতার সংজ্ঞা ও তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়ার বিষয়টি সংশোধিত আইনে স্পষ্ট করা হয়েছে। এটি আগে তেমন স্পষ্ট ছিল না।





  এই বিভাগ থেকে আরও সংবাদ

   নতুন মুদ্রানীতি ঘোষণা আজ
   বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
   ফের বাড়ল স্বর্ণের দাম
   নিট রিজার্ভ বেড়ে ১৯৮৬ কোটি ডলার
   সোনার দামে রেকর্ড, ভরি ১ লাখ ৮১২৫ টাকা
   ২৬ নভেম্বর : বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
   আলু-পেঁয়াজের দাম কবে কমবে, জানালেন বাণিজ্যমন্ত্রী
   শিগগিরই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে: অর্থমন্ত্রী
   বিশ্ববাজারে কমেছে সোনার দাম, প্রভাব নেই দেশে
   আদার বাজারে ফের অস্থিরতা খুচরায় কেজি ৪৫০ টাকা
   ইবনে সিনার নগদ লভ্যাংশ ঘোষণা
   এবার বাড্ডায় ডিমের আড়তে অভিযান
   কমল চিনির দাম
   আরও কমলো সয়াবিন তেলের দাম
   ঈদুল আজহার তারিখ নির্ধারণে আজ চাঁদ দেখা কমিটির সভা
   মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদহার বাড়িয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা
   ঈদে নতুন টাকার নোট মিলবে ১৮ জুন থেকে
   বিনিয়োগকারীদের বিওতে বোনাস পাঠিয়েছে ইউনিলিভার
   কেনা হচ্ছে ১০০ বৈদ্যুতিক দ্বিতল এসি বাস, ব্যবস্থাপনা নিয়ে সংশয়
   রেকর্ড ডেট জানিয়েছে ব্রাক ব্যাংক
   নতুন টাকার বাজারে চলছে চরম অরাজকতা
   ঈদ-উল ফিতর উপলক্ষ্যে পুঁজিবাজার বন্ধ পাঁচ দিন
   বাংলাদেশকে ৬ হাজার কোটি টাকা দেবে বিশ্বব্যাংক
   রেমিট্যান্স বাড়লেও কমছে রপ্তানি আয়
   সঞ্চয়পত্রে আসছে আরও সংস্কার
   বাজারে আসছে ১ হাজার টাকার নতুন নোট
   সয়াবিন তেল, মসুর ডাল ক্রয়সহ ৬ প্রস্তাব অনুমোদন সরকারি ক্রয় কমিটির
   বিশ্বব্যাংকের প্রতিবেদন বাংলাদেশের অর্থনীতিতে চার চ্যালেঞ্জ
   জেমিনি সি ফুডের লভ্যাংশ বিনিয়োগকারীদের বিও একাউন্টে
   আজ থেকে ভতুর্কি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু


  পুরনো সংখ্যা