logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল
  প্রথম সন্তানের হৃদরোগ হলে কি দ্বিতীয়টিরও হয়?
জন্মগত হৃদরোগে আক্রান্ত শিশু ছোটবেলা থেকেই নানান স্বাস্থ্যঝুঁকিতে থাকে।  তাদের বিশেষ যত্ন নিতে হয়।


  মানবদেহে চর্বি জমার কারণ ও প্রতিকার
মানবদেহে চর্বি জমা হতে হতে মানুষের ওজন বৃদ্ধি পেতে থাকে, মেদভুঁড়ি দেখা দেয়, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি অতিমাত্রায় বৃদ্ধি পায়। যার ফলে কায়িক শ্রম সম্পাদনের যোগ্যতা কমে যায়। কায়িক শ্রম না করার ফলে ব্যক্তি আরও বেশি মোটাসোটা হতে থাকে। ফলশ্রুতিতে মানুষ এক ধরনের দুষ্টচক্রে পড়ে আরও বেশি মোটা ও স্বাস্থ্যঝুঁকিতে পতিত হয়। 


  খাওয়ার পর যে অভ্যাস কমাবে হজমের সমস্যা
হজমের সমস্যা প্রায় প্রত্যেক মানুষের মধ্যেই দেখা যায়। সমগ্র বিশ্বে সবচেয়ে পরিচিত সমস্যাও এটি। বেশি ভাজাপোড়া, তেল-মশলাযুক্ত খাবার এই সমস্যা তৈরি করে। তবে নিয়ম মেনে চললেও হতে পারে এই সমস্যা।


  অনেক বছর ধরে একই তোয়ালে, চিরুনি? জেনে নিন কী ক্ষতি
প্রতিদিনের জীবনে নিত্য প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ জিনিসগুলো হলো বালিশ, ব্রাশ, তোয়ালে। যে জিনিসগুলোর প্রত্যেকটিকে আমরা প্রায় বহুদিন ধরে ব্যবহার করে থাকি। তবে এই দীর্ঘ সময় ব্যবহার একটি ভুলের কারণ হয়ে দাঁড়াতে পারে।


  জেনে নিন অতিরিক্ত আম খাওয়ার অপকারিতা
এখন আমের মৌসুম। ফলের রাজা আম খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। আমে আছে বিভিন্ন পুষ্টিগুণ, যা শরীরের জন্য উপকারী। তবে জানেন কি, অতিরিক্ত আম খাওয়ার ফলে ডেকে আনছেন বিপদ, বিশেষজ্ঞরা তাই বলছেন।


  নাকে পলিপ বুঝবেন কীভাবে, চিকিৎসা
নাকে পলিপ একটি জটিল স্বাস্থ্য সমস্যা।  রোগ চিহ্নিত করে চিকিৎসা করালে সহজেই প্রতিকার মেলে।  দীর্ঘদিন পলিপ জিইয়ে রাখতে নানা স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।


  হঠাৎ ঠোঁট ফুলে যায় কেন, কী করবেন?
অনেক সময় কারো কারো হঠাৎ ঠোঁট ফুলে যায়। এতে বিড়ম্বনায় পড়তে হয়। জ্বরঠোসা ছাড়াও নানা কারণে এমনটি হতে পারে। সঠিক চিকিৎসা নিলে প্রতিকার পাওয়া যায়।


  কৃত্রিমভাবে পাকানো আম চেনার ৫ উপায়
বাজারে এখন কাঁচা আমের পাশাপাশি পাকা আমও উঠতে শুরু করেছে। তবে পাকা আম বাজারে ওঠার সময় এখনো হয়নি। তার মানে বাজারে এখন যেসব আম পাওয়া যাচ্ছে তার কৃত্রিমভাবে পাকানো। অর্থাৎ বেশি দামে বিক্রির জন্য কৃত্রিমভাবে পাকানো হচ্ছে আম।


  গ্রিন টি খেয়ে পাতা ফেলে দেন? লাগাতে পারেন রুপচর্চায়
ওজন কমানো থেকে শুরু করে স্বাস্থ্যের নানান উপকার করে গ্রিন টি। তবে কেবল স্বাস্থ্যই নয়, ত্বকের যত্নেও গ্রিনট টি দুর্দান্ত কাজে আসে। সাধারণত চা পাতা ব্যবহারের পর তা ফেলে দেওয়া হয়। কিন্তু আপনি কি জানেন, এই অবশিষ্ট চা পাতাই ত্বকের নানান উপকার করে?


  লিপস্টিক লাগানোর সময় এই ভুলগুলো করবেন না
ঠোঁটের পাশাপাশি মুখের সৌন্দর্য বৃদ্ধিতেও লিপস্টিক বিশেষ ভূমিকা পালন করে। লিপস্টিক ছাড়া সাজ কখনই সম্পূর্ণ হয় না। পার্টি হোক বা বিয়ের অনুষ্ঠান, যেকোনও উপলক্ষ্যেই লিপস্টিকের ব্যবহার নারীর সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে তোলে। তবে লিপস্টিক লাগানোর সঠিক পদ্ধতি অবশ্যই জানা উচিত, নাহলে কিন্তু সৌন্দর্য বৃদ্ধির বদলে সৌন্দর্যহানি হতে পারে।


  ডায়াবেটিসে লিচু মানা?
গরমে থাকে সুস্বাদু ফলের ছড়াছড়ি। এর মধ্যে অন্যতম হচ্ছে লিচু। অসাধারণ স্বাদ ও মিষ্টতায় পূর্ণ এই ফল মানুষের আকর্ষণের কেন্দ্রে রয়েছে। এর সঙ্গে আবার লিচুতে পানির পরিমাণ এতই বেশি যে, শরীরও ঠান্ডা রাখে। তবে প্রশ্ন ওঠে, ডায়াবেটিসে কি ক্ষতির কারণ হতে পারে লিচু?


  সুস্থ থাকার জন্য যেসব খনিজ উপাদান জরুরি
সুস্থ থাকার জন্য এবং শরীরের সুরক্ষায় বিভিন্ন ধরনের খনিজ উপাদান জরুরি।  স্বল্প মাত্রার অথচ পুষ্টিকর এসব উপাদানকেই ‘এসেনশিয়াল ট্রেস এলিমেন্টস’ বলা হয়।


  তরমুজ ফ্রিজে রেখে খেলে কি হয়?
গরমে বেশি খাওয়া ফলের মধ্যে তরমুজের নাম আসবে প্রথম দিকেই। অনেক গুনে ভরা এই ফল এ সময়ে প্রায় সবার ঘরেই থাকে। বিশেষ করে দুপুরের রোদ থেকে এসে এক টুকরো তরমুজ কিংবা এক গ্লাস তরমুজের শরবত চাঙ্গা করে দিতে পারে শরীর। 


  প্লাস্টিকের বোতলে পানি পান করছেন, সাবধান
পানির অপর নাম জীবন। এই পানি আমরা পান করি বিভিন্ন ভাবে। তবে সবচেয়ে বেশি ব্যবহার হয় প্লাস্টিকের বোতলে। কিন্তু জানা আছে কী, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন পানি পান করলে হতে পারে বড় বিপদ? 


  চালে পোকা ধরছে? জেনে নিন কিছু টিপস
প্রায় সব বাড়িতেই সারা মাসের বাজার একসঙ্গে সেরে রাখা হয়। বিশেষ করে চাল, ডাল, লবণ, তেলের যাতে কমতি না হয়, তার জন্য একসঙ্গে অনেকটাই কেনা হয়। আর তাতেই দেখা দেয় সমস্যা। মাঝেমাঝে চাল কেনার পর কয়েক দিনের মধ্যেই দেখা যায় তাতে পোকা হয়ে গিয়েছে। আর সেই চাল যদি একটু পুরনো হয়, তবে তো কথাই নেই। 


  হিট স্ট্রোক কেন হয়, কী করবেন?
এই ঋতুতে হিট স্ট্রোকের ঘটনা ঘটে।  প্রচন্ড গরমে অনেকেই এই সমস্যায় ভোগেন।  প্রতিকারের উপায় জানা থাকলে হিট স্ট্রোক থেকে বেচে থাকা যায়।


  কলার যত উপকারিতা
কলা আমাদের জীবনে অতিব পরিচিত একটি ফল। এই ফল সহজলভ্য হওয়ায়, এর চাহিদাও অনেক বেশি। আবার এটি বেশ স্বাস্থ্যকর খাবারও বটে। কলায় রয়েছে প্রচুর পরিমাণে উপকারী পুষ্টিগুণ। মিনারেল, ভিটামিন, ফাইবার সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর।


  ভিটামিন সি কেন খেতে হয়, এর উপকারিতা কী?
ভিটামিন সি কেন খেতে হবে বা ভিটামিন সি’র উপকারিতা কী তা নিয়ে বলার আগে একটি বিষয় বলা প্রয়োজন, আর তা হলো— সংক্রামক রোগ থেকে রক্ষা পাওয়ার দুইটি উপায় আছে, যথা:


  গরম থেকে বাঁচতে যে ফল খাবেন
গরম পড়তে না পড়তেই শরীরে পানির অভাব দেখা দেয়। এই আবহাওয়ায় যেমন পানি বেশি খেতে হবে, তেমনি পানির চাহিদা পূরণ করে এমন খাবারও ডায়েটে রাখতে হবে। তাহলে শরীরে অনেকটা পানির চাহিদা মেটানো যায়। বিশেষত কিছু ফল রয়েছে যেগুলো খেলে পানির প্রচুর জোগান দেওয়া যায় শরীরে।


  রাতে ঘুম না হওয়ার কারণ ডায়াবেটিস নয় তো!
অনেক সময় রাতে ঘুম কম হয়। যার ফলে পরের সারাটা দিন ধরে যেন থাকে একটি ক্লান্তি ভাব। মাথাব্যাথা সঙ্গে মেজাজও বিগড়ে থাকে ঘুম কম হলে। আর এই ঘুম কম হবার একটি বড় কারণ হতে পারে ডায়াবেটিস।


  বাচ্চাদের কোন টিকা কিসের জন্য দেওয়া হয়
সঠিক সময়ে সঠিক টিকা দেয়ার মাধ্যমে বাচ্চাদের অনেক ঘাতক ব্যাধি থেকে রক্ষা করা সম্ভব। অনেক সময় বাবা মার সীমিত জ্ঞান বিষয়টিকে আরও বেশি জটিল করে তোলে। সকল বাবা মার উচিত বাচ্চাদের টিকার ব্যাপারে খুব ভালোভাবে জেনে রাখা যাতে করে সঠিক সময়ে সঠিক টিকা দেয়া সম্ভব হয়। এ ব্যাপারে প্রয়োজনে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়।


  রাতে ভাত খেয়েও ওজন কমানোর কৌশল
ওজন কমানোর রেসে বর্তমানে কমবেশি সবাই দৌড়াচ্ছেন। এজন্য সঠিক জীবনযাপন করার বিকল্প নেই। সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চা করার মাধ্যমেই ধীরে ধীরে শরীরের অতিরিক্ত ওজন কমানো সম্ভব।


  যেসব খাবার মোটেও কাঁচা খাওয়া ঠিক নয়
আমরা যে খাবারগুলো খেয়ে থাকি তা আমাদের দেহের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করে ও দেহের যাবতীয় কার্যক্রম সঠিকভাবে চলাচল রাখে। আমাদের বেঁচে থাকার প্রধান উৎস হলো খাদ্য। কিছু খাবার আমরা নিয়মিতভাবেই কাঁচা খাই। এই খাবারগুলোকে আমরা রান্নাও করি না, ভাজিও না, আগুনে সেঁকও দেই না বা সেদ্ধও করি না। কিন্তু কিছু কিছু খাবার আছে যেগুলো রান্না, ভাজা, সেঁকা বা সেদ্ধ করা ছাড়া খেলে স্বাস্থ্যের জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।


  চমৎকার পানীয় তরমুজের স্মুদি
গরমে সারা দিন রোজা রেখে ইফতারের সময় তরমুজের স্মুদি হতে পারে চমৎকার একটি পানীয়। ক্লান্তি আর সারাদিনের পানির অভাব দূর করতে রসালো তরমুজ দিয়ে তৈরি করে ফেলুন মজাদার স্মুদি। জেনে নিন কীভাবে তৈরি করবেন এই স্মুদি ।


  কিডনি রোগ ও ক্যান্সার প্রতিরোধে কলা
পুষ্টিকর খাবার হিসেবে কলা অতি পরিচিত ফল। কলা খাওয়ার অনেক উপকারও রয়েছে, যা অনেকেরই জানা নেই। বেশি করে পাকা কলা খাওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপকারিতার কথা।


  যেসব খাবার মেজাজ ভালো রাখে
এমন কিছু খাবার রয়েছে, যা আপনার মেজাজ ভালো করে, তরতাজা ও উৎফুল্ল রাখতে সাহায্য করে। তবে অবশ্যই সেগুলো পরিমিত খেতে হবে। চলুন জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে:


  বৈশাখে ভর্তা রেসিপি
পহেলা বৈশাখে অপরিহার্য হচ্ছে পান্তা ভাতের সঙ্গে কয়েক পদের ভর্তা। বেশ সহজ কয়েকটি ভর্তা তৈরির উপকরণ ও পদ্ধতি দেখে নিন।


  হঠাৎ কুকুর কামড়ালে দ্রুত যা করবেন
কুকুর কামড়ালে জলাতঙ্ক রোগ হয় তা সবারই জানা। জানলে অবাক হয়ে যাবেন, কুকুরের কামড়ানোর পর ঠিকমতো ব্যবস্থা না নিলে প্রাণহানী হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।


  রোজায় ওষুধ সেবনে যেসব বিষয়ে সতর্ক থাকবেন
মানবশরীরের ভারসাম্য রক্ষায় রোজা বিশেষ ভূমিকা রাখে।  শারীরিক এই ইবাদত মানুষকে স্রষ্টার সান্নিধ্য এনে দেওয়ার পাশাপাশি দৈহিক প্রশান্তি এনে দেয়।  সারা বছর সক্রিয় থেকে ক্লান্ত শরীরের অরগানগুলো দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে কিছুটা বিশ্রামের সুযোগ পায়।  


  গুনে ভরা মুড়ি!
গরম গরম নতুন ধানের মুড়ি গ্রাম বাংলার ঐতিহ্য। আমাদের খাদ্যাভ্যাসে মুড়ি একটি পরিচিত নাম। চলছে কিছু ‍দিন পর  রমজান মাস । রমজানে ইফতারে ছোলা-মুড়ির চাহিদা থাকে সবচেয়ে বেশি। শুধু কি ছোলা, মুড়ির সঙ্গে পেঁয়াজু, বেগুনি, চপ, শসা, টমেটো, জিলাপি মিশিয়ে তৈরি করা হয় আরো সুস্বাদু খাবার। এটি শুধু স্বাদের জন্যই নয়, মুড়ির উপকারিতা এর বড় একটি কারণ। কারণ মুড়ির রয়েছে প্রচুর উপকারিতা।  আসুন জেনে নেয়া যাক মুড়ি থেকে আমরা কি পেয়ে থাকি।


  রক্ত পরীক্ষা করার আগে যা করবেন, যা করবেন না
শারীরিক বিভিন্ন সমস্যার কারণে যে কোনো সময়ই রক্ত পরীক্ষার প্রয়োজন হতে পারে। যে কোনো সমস্যা নিয়েই চিকিৎসকের কাছে আপনি যান না কেন, প্রাথমিক অবস্থায় চিকিৎসক অবশ্যই রক্ত পরীক্ষা পরামর্শ দেন।


  পেঁপে খেলেও হতে পারে বিপদ! কাদের জন্য এই ফল ক্ষতিকর?
পেঁপে খাওয়া শরীরের জন্য খুবই ভাল। চিকিৎসকরা প্রতিদিনের ডায়েটে পেঁপে রাখতেও বলেন। যারা ওজন কমাতে চান, কিংবা লিভার ভাল রাখতে চান তাদের তো পেঁপে খেতেই হবে। কিন্তু জানেন, পেঁপে খাওয়া ভাল হলেও, তা সবার জন্য ভাল নয়। চিকিৎসকদের কথায়, পেঁপে বেশ কিছু রোগকে বাড়িয়ে দিতে পারে।


  লিভারে অতিরিক্ত চর্বি কেন জমে, কী করবেন?
ফ্যাটি লিভার বর্তমান সময়ের একটি জটিল রোগ।  লিভারে অতিরিক্ত চর্বি জমলে সেটিকে ফ্যাটি লিভার বলা হয়।  যাদের ওজন বেশি, ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস আছে, তাদের এই রোগ হওয়ার আশঙ্কা বেশি থাকে।  জীবনযাপন ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।


  গরমে ঘর ঠান্ডা রাখার ৭ কৌশল
গরমে বাইরেও যেমন তাপ, তেমনই ঘরে টেকাও মুশকিল। বিশেষ করে দুপুরে ঘর যেন আরও গরম হয়ে ওঠে। যাদের ঘরে এসি নেই তারা সারাদিন ফ্যান চালিয়ে রেখেও স্বস্তি পান না।


  গরমে রোজায় পানিশূন্যতা মুক্ত থাকার সাতটি উপায়
রোজার সময়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হয়। একারণে এমনিতেই মানুষ পানিশূণ্যতাসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হতে পারেন। তার ওপর এবছর চৈত্র মাসের দীর্ঘ ও উত্তপ্ত দিনের বেলা রোজা রাখতে গিয়ে পনিশূন্যতায় ভোগার আশঙ্কা বেশি থাকবে।


  রমজানে বাজারে কী কী খেজুর পাওয়া যায়
খেজুর অত্যন্ত সুস্বাদু ও স্বাস্থ্যকর একটি ফল। খেজুর শক্তির একটি ভালো উৎস। খেজুর সারাবছর পাওয়া গেলেও রমজান মাসে এর চাহিদা বহুগুণে বেড়ে যায়। রোজাদাররাও খেজুর দিয়ে ইফতারি করতে বেশি পছন্দ করেন। বাংলাদেশে এমন অনেক ধরনের খেজুর পাওয়া যায়।


  গাড়ি চালানোর আগে করণীয়
গাড়ি চালানোর আগে করণীয় কি তা জানেন না অনেকে। এর ফলে সড়কে চলাচলের সময় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে থাকে। গাড়ি চালানোর সময় করণীয় কী কী, তা জানিয়ে হাইওয়ে পুলিশ এক সচেতনতামূলক পোস্টার প্রকাশ করেছে। গাড়ি চালানোর আগে করণীয় কাজগুলো হলো-


  বিশ্বের সবচেয়ে দামি খেজুর কোনটি?
বছরের অন্যান্য সময়ের তুলনায় রমজান এলেই খেজুরের চাহিদা বেড়ে যায়। খেজুর স্বাদেও যেমন সুস্বাদু, এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। তাই স্বাস্থ্য সচেতনদের কাছে খেজুর একটি সুপারফুড হিসেবে বিবেচিত।


  রোজায় ডায়াবেটিক রোগীদের জন্য কিছু টিপস
ডায়াবেটিসের সঙ্গে আমরা সবাই কম বেশি পরিচিত। এ রোগে ভুক্তভোগীদের সবসময়ই একটা ধরাবাঁধা নিয়মের মধ্য দিয়ে চলতে হয়। এটি এমন একটি রোগ, যার সঙ্গে খাদ্যাভাস ও লাইফস্টাইলের গভীর সম্পর্ক রয়েছে। খাদ্যের ক্ষেত্রে ডায়াবেটিস রোগীকে অনেক নিয়মকানুন মেনে চলতে হয়। অনেক সতর্কতা দরকার হয়।


  সেহরি খাওয়া
রোজার জন্য সেহরি খাওয়া মুস্তাহাব। যে ব্যক্তি তা ইচ্ছাকৃত না খায়, সে গোনাহগার নয়। এ কারণে যদি কেউ ফজরের পর জাগে এবং সেহরি খাওয়ার সময় না পায়, তাহলে তার জন্য রোজা রেখে নেওয়া জরুরি। এতে তার রোজার কোনো ক্ষতি হবে না।


  গরমে রোজায় পানিশূন্যতা মুক্ত থাকার সাতটি উপায়
রোজার সময়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হয়। একারণে এমনিতেই মানুষ পানিশূণ্যতাসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হতে পারেন। তার ওপর এবছর চৈত্র মাসের দীর্ঘ ও উত্তপ্ত দিনের বেলা রোজা রাখতে গিয়ে পনিশূন্যতায় ভোগার আশঙ্কা বেশি থাকবে।




  রেসিপিঃ রমজানে চিড়ার লাচ্ছি
বাঙালির খাবার হিসেবে বহুকাল আগেই চিড়ার প্রচলন হয়েছে। স্বাদ বদলের জন্য চিড়ার তৈরি মজাদার খাবার বেশ উপযোগী। সুস্বাদু পানীয় তৈরিতেও জুড়ি নেই চিড়ার। এখানে চিড়ার লাচ্ছি কিভাবে তৈরি করতে হয়, সেই রেসিপি দেওয়া হল।




  রোজায় পানিশূন্যতা থেকে মুক্ত থাকবেন যেভাবে
রোজার সময়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হয়। একারণে এমনিতেই মানুষ পানিশূণ্যতাসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হতে পারেন।




  ইফতারে খেজুর কেন খাবেন?
বছরঘুরে আবারও দরজায় কড়া নাড়ছে মুসলিম ধর্মাবলম্বীদের ইবাদতের অন্যতম মাস মাহে রমজান। সারা দিন সংযম করে সূর্যাস্তের পর ইফতার করা।




  পেঁপেই যখন বন্ধু
আমাদের দৈনন্দিন জীবনে অতি পরিচিত ফলের নাম পেঁপে।  মিষ্টি স্বাদের সঙ্গে একাধিক পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফল। ওষধিগুণের জন্য প্রাচীন কাল থেকেই আয়ুর্বেদে ব্যবহার হয়েছে পেঁপে। মানবদেহে একাধিক উপকার এতোই বেশি যে পেঁপেকে বন্ধুই বলা যায়।


  এবার ইফতার পণ্যে অসাধুদের ‘চোখ’
রমজান মাসকে সামনে রেখে চাল, ডাল ও ভোজ্যতেলের পর ইফতার পণ্যের ওপর ‘চোখ’ পড়েছে অসাধু ব্যবসায়ীদের। তাদের কারসাজির কারণে একরকম নীরবেই বেড়েছে এসব পণ্যের দাম। সংকট না থাকলেও বাজার ও এলাকার মুদি দোকানে প্রতি কেজি ছোলা, মুড়ি, খেজুর, বেসন, বুটের ডালের দাম এক মাসের ব্যবধানে ৫ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে।




  টনসিলের অস্ত্রোপচার না করলে যেসব সমস্যা হতে পারে
ছোট বড় প্রায় সবারই টনসিলের সমস্যা দেখা দেয়।  টনসিলে ইনফেকশন হলে বড় ধরনের জটিলতার সৃষ্টি হয়।  টনসিলের সাধারন কিছু লক্ষণ আছে যেগুলো দেখে রোগ চিহ্নিত করা যায়।


  গরমকালে ব্রণের সমস্যা? সমাধানে ৩ পানীয়
গরমকালে বিভিন্ন অনিয়ম, সাথে মাত্রাতিরিক্ত দূষণ, ঠিকভাবে খাওয়াদাওয়া না করা, পানি না খাওয়ার প্রবণতা শুধু শরীরের উপরই প্রভাব ফেলে এমন নয়, ত্বকেও এর প্রভাব পড়ে।




  পেঁপেই যখন বন্ধু
আমাদের দৈনন্দিন জীবনে অতি পরিচিত ফলের নাম পেঁপে।  মিষ্টি স্বাদের সঙ্গে একাধিক পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফল। ওষধিগুণের জন্য প্রাচীন কাল থেকেই আয়ুর্বেদে ব্যবহার হয়েছে পেঁপে। মানবদেহে একাধিক উপকার এতোই বেশি যে পেঁপেকে বন্ধুই বলা যায়।




  জন্ডিস বোঝাবে এই ৩ লক্ষণ
গরমকালে দেখা দেয় পেটের বিভিন্ন ধরণের সমস্যা। এর মধ্যে হজমজনিত সমস্যা, পেটের গোলমাল দেখা যায় প্রায়ই। আর পেটের নানাবিধ সমস্যা থেকেই জন্ম নেয় জন্ডিসের মতো রোগ।




  প্রতিদিন লেবু খাওয়ার উপকারিতা
গরমে যখন তীব্র দাবদাহে ক্লান্ত, ঠিক তখনই এক গ্লাস লেবুর শরবত হলে প্রাণটা জুরিয়ে যায়। শুধু শরবত হিসেবেই নয়, ওজন কমাতেও অনেকেই সকালে লেবুর শরবত খান। কিন্তু জানেন কি লেবুর শরবত শুধু ওজন কমানো নয়, আরও অনেক উপকার পাচ্ছেন আপনি?




  অঙ্কুরিত পেঁয়াজে মিলবে বেশি উপকার?
পেঁয়াজ এই সমাজে বহুল ব্যবহৃত একটি সবজির নাম। যা প্রায় সব রকম খাবার তৈরিতে ব্যবহার হয়। পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যের জন্যেও বিশেষ উপকার করে। তবে নতুন ভাবে জানা যাচ্ছে যে, অঙ্কুরিত পেঁয়াজে মিলবে বেশি উপকার। কিন্তু কীভাবে?


  শিশুকে বইপ্রেমী করবেন যেভাবে
জীবনের প্রকৃত বন্ধু বই। জ্ঞান অন্বেষণের পাশাপাশি মানুষকে মানুষ হিসাবে গড়ে তুলতেও সাহায্য করে বই। বই এমন এক জিনিস, যা মানুষকে হাসায়, কাঁদায় আবার আনন্দও দেয়। মানসিক অবসাদে ভুগলেও বই হতে পারে আপনার প্রিয় বন্ধু।


  গরমে অত্যন্ত উপকারি বেলের শরবত
বাড়ছে গরম। আর গরমের এই তীব্রতার মধ্যে কঠিন সময়ে নিজেকে এবং পরিবারকে সুস্থ রাখাটা খুব বেশি জরুরি। তীব্র গরমে অত্যন্ত উপকারি বেলের শরবত। বেলে রয়েছে হাজারও উপকারিতা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-




  মানসিক চাপ কমাবেন যেভাবে
মন ভালো থাকলে শরীরও ভালো থাকে।  দীর্ঘমেয়াদে অবসাদ, ক্লান্তি ও একঘেয়ে জীবন চাপ সৃষ্টি করে মনের ওপর।  আবার পারিপার্শিক অবস্থার কারণেও অনেক সময় মানসিক চাপ তৈরি হয়।  এই চাপ দীর্ঘসময় বয়ে বেড়ালে বড় বিপদ হয়ে যেতে পারে।  


  আজ ঘুমানোর দিন!
ভালো ঘুম সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত পর্যাপ্ত ঘুম মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। অন্যদিকে অনিদ্রা কিংবা ঘুমের সমস্যা শারীরিক বিভিন্ন সমস্যা ডেকে আনে।




  বেল খাবেন কেন?
শীতকাল শেষ চৈত্রের খড়া না আসতেই তাপের তীব্রতা যেনো বেড়েই চলেছে। শীহ থেকে গরম, প্রকৃতির এই পরিবর্তনের ফলে দেখা দেয় শারীরিক নানা সমস্যা। এই খড়া ও তীব্র তাপযুক্ত সময়ে শরীরের প্রতি বিশেষ মনোযোগী হওয়া খুবই দরকার। আর ঠিক এমন সময় শরীর সুস্থ ও ঠাণ্ডা রাখতে অন্যতম ভরসা হতে পারে বেল। 


  পুরুষেরও হতে পারে স্তন ক্যানসার! কীভাবে বুঝবেন?
গবেষণা বলছে, স্তন ক্যানসারের সমস্যাটা সাধারণত নারীদের ক্ষেত্রেই দেখা যায়। তাই অনেকেরই ধারণা, এটি একটি ‘মেয়েলি’ অসুখ। তবে ক্যানসার চিকিৎসকরা শোনাচ্ছেন নতুন কথা। তাদের মতে, পুরুষদের মধ্যেও দেখা যায় স্তন ক্যানসার।


  একটি গাছেই ১২৬৯ টি টমেটো!
একটি কাণ্ডেই হাজারের বেশি টমেটো ফলিয়ে তাক লাগিয়ে দিলেন এক ব্যক্তি। সেই সঙ্গে নিজের আগের রেকর্ডও ভেঙেছেন তিনি।


  ৫ লক্ষণই বলে দেবে হাড়ের সমস্যা আছে কি না
বয়স বাড়তেই হাড়ের স্বাস্থ্যেরও অবক্ষয় ঘটে। হাড়ের যত্নের ক্ষেত্রে বেশিরভাগ মানুষই উদাসীন। বিশেষ করে বাইরের খাবার কিংবা জাঙ্কফুডের কারণে হাড়ের স্বাস্থ্যও আরও খারাপ হয়ে যায়। এছাড়া ধূমপায়ীদের ক্ষেত্রেও হাড়জনিত সমস্যা বাড়ে।


  হৃদরোগের ঝুঁকি কমায় স্ট্রবেরি
উজ্জ্বল রঙের রসালো ফল স্ট্রবেরি। স্বাদের মতো এটি গুণেও অনন্য। একসময় ইউরোপের বিভিন্ন দেশে এই ফলের চাষ হলেও আজকাল সারা বিশ্বেই এটি পাওয়া যায়।




  ধূমপান ত্যাগ করতে পারছেন না? রইল সহজ উপায়
‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক’ - এ কথা আজ সবাই জানেন। চারিদিকে এত প্রচার হওয়ার পরও বহু মানুষ ধূমপানে আসক্ত। বিশেষজ্ঞরা বলছেন, এটা এমন একটা অভ্যাস, যা একবার শুরু করলে সহজেই ছাড়া যায় না ঠিকই, তবে একেবারে অসম্ভব নয়।




  পাট শাকে এতো গুণ!
বাঙালি’র ঘরে দুপুরের খাবারের বিভিন্ন পদের মধ্যে একটি পদ প্রায় নিয়মিত নিশ্চিত। তা হলো শাক। আর নানা ধরণের শাকের মধ্যে একটি হচ্ছে পাট শাক। বহুল পরিচিত এই শাক অনেকেরই পছন্দের। গ্রামাঞ্চলে অনেকেই পাট শাককে নাইল্যা শাক নামেও চেনেন।


  ১৫ মিনিটের যে কাজে দ্রুত কমবে ওজন
দিনে দিনে অনিয়ম ও খামখেয়ালী জীবনযাপন বাড়িয়ে তুলছে শরীরের ওজন। অতিরিক্ত ওজন ডেকে আনছে ডায়াবেটিস বা হৃদরোগের মতো মহাবিপদ। তাই স্বাস্থ্য সচেতন মানুষ নানাভাবেই চেষ্টা করে থাকেন ওজন কমানোর। 


  ফুসফুস ক্যানসার বাড়ছে ১৮-৫০ বছর বয়সিদের
বাংলাদেশের মানুষের ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে গড় বয়স সাধারণত ৬০ বছর। কিন্তু জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিসংখ্যান বলছে, ১৮ থেকে ৫০ বছর বয়সি নারী-পুরুষের ফুসফুস ক্যানসার বাড়ছে আশঙ্কাজনক হারে।




  আজকের রেসিপি: স্পেশাল বোরহানি
অনেকেই মনে করেন বোরহানি বানানো হয়তো কোনো কঠিন কাজ। কিন্তু বোরহানি বানানো অত্যন্ত সহজ। আজকাল শুধু রেস্তোরাঁয় নয়, বোতলজাত অবস্থায় কিনতে পাওয়া যায় বোরহানি।




  ত্বকের আঁচিল কি ক্যানসারের ইঙ্গিত?
আঁচিল অনেকের শরীরে হঠাৎ দেখা দেয়। এটি  ত্বকেরই ক্ষুদ্রাকার বর্ধিত অংশ। যাকে বিজ্ঞানের ভাষায় বলে ‘অ্যাক্রোকর্ডন’। মানব শরীরে অধিকাংশ আঁচিলের দৈর্ঘ্য হয় এক থেকে পাঁচ মিলিমিটার। তবে মাঝেমধ্যে বা অনেকক্ষেত্রে তা পাঁচ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। সাধারণত এই উপবৃদ্ধিগুলি ক্যানসারের লক্ষণ নয়।




  স্তন ক্যানসারের ঝুঁকি কমাবে গাজর
গাজর সবজির মধ্যে বেশ জনপ্রিয়। শীতকালে প্রায় প্রতিদিনের সঙ্গী। স্বাদেই শুধু নয়, এর রয়েছে বহুমাত্রিক গুনাবলি। পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন সমৃদ্ধ গাজর শরীর সুস্থ রাখার বেশ ভূমিকা রাখে। 




  চিনির বিকল্প সাতটি প্রাকৃতিক খাবার
চিনি একটি প্রক্রিয়াজাতকরণ খাবার। অতিরিক্ত চিনি খাওয়া ডেকে আনতে পারে বিভিন্ন রোগব্যাধি। এমনকি যারা ডায়েট করেন, তাদেরও খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিতে বলা হয়। কারণ চিনি ওজন বাড়ায়।




  ৫২ বছরেই হৃদরোগে মারা গেলেন শেন ওয়ার্ন, সাবধান হওয়ার সময় এখনই
মাত্র ৫২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন (Shane Warne)। “মেদ ঝরানোর মিশন” শুরু করেছিলেন আগেই। তারপরও কেন হৃদরোগে আক্রান্ত হলেন চ্যাম্পিয়ন এই স্পোর্টসম্যান? এমন প্রশ্ন উঠতেই পারে। স্পোর্টসম্যান হলেই যে তাঁর হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই, এমনটা কিন্তু নয়।




  শ্রবণশক্তি হারাচ্ছেন কি না বুঝে নিন ৫ লক্ষণে
মানুষের বয়স বাড়তেই শ্রবণশক্তিতে পরিবর্তন আসে। তবে হঠাৎ করেই কিন্তু শ্রবণশক্তি কমে যায় না। ধীরে ধীরে তা কমতে শুরু করে। এজন্য অনেকেই তা টের পান না। যদিও সূক্ষ্ম সূক্ষ্ম কিছু লক্ষণ প্রকাশ পায়, যা অনেকেই বুঝতে পারেন না।


  ভিন্ন স্বাদের ‘বেগুনের দোলমা’
বাজারে সারা বছর পাওয়া যায় বেগুন। এর  নামটা বেগুন হলেও, এর কিন্তু বহু গুণ। সারাবছরই পাওয়া যায় এমন সবজিগুলোর মধ্যে বেগুন অন্যতম। কমবেশি সবাই-ই বেগুন ভাজি থেকে শুরু করে বেগুন দিয়ে তৈরি যে কোনো খাবার খেতে খুব পছন্দ করে।


  থাইরয়েড ক্যানসার বুঝবেন কীভাবে?
থাইরয়েড গ্লান্ডের ক্যানসার একটি জটিল রোগ।  থাইরয়েড গ্রন্থির কোনো অংশের কোষ সংখ্যা অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেলে তাকে থাইরয়েড ক্যানসার বলে।  সঠিক সময়ে রোগ শনাক্ত করে চিকিৎসা নিতে পারলে থাইরয়েড ক্যানসার থেকে নিরাময় সম্ভব। 


  ওজন কমাতে অ্যালোভেরা
প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে ব্যাবহার হয়ে আসছে অ্যালোভেরা। তাই সবার কাছেই এই ঔষধি গাছের কদর রয়েছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, ওজন ঝড়াতে ব্যাপকভাবে কাজ করে অ্যালোভেরা।




  বসে না দাঁড়িয়ে পানিপান করবেন?
সারাদিন আমরা এত ব্যস্ত যে, কোনকিছুর জন্যই একটু বেশি সময় বরাদ্দ নেই। এই অবস্থায় বেশিরভাগ মানুষই পানিপান করেন দাঁড়িয়ে। শুধুমাত্র খাবার খাওয়ার সময়ই বসে পানিপান করেন অনেকেই।




  নতুন জুতোয় পায়ে ফোস্কা: কী করবেন?
পছন্দের জামার সঙ্গে মানানসই জুতো না হলে মুখ ভার হয় অনেকেরই। তবে যত দামি হোক না কেন, নতুন জুতো পায়ে পরে ঘণ্টা খানেক হাঁটিহাঁটির পর গোড়ালির পিছন দিকে কিংবা বুড়ো আঙুলের তলায় ফোস্কা পড়ে যাওয়াটা খুব একটা অস্বাভাবিক নয়। শুরু হয় জুতো যন্ত্রণা। এক বার ফোস্কা পড়লে পরবর্তী দু’-তিন দিন হাঁটা চলা করাটাই মুশকিল হয়ে পড়ে।




  কোন ডাল কেন খাবেন?
ভাতের পাতে ডাল থাকবেই। রুটির সঙ্গেও ডাল খান অনেকেই। নানান স্বাদের পদের সঙ্গে নানা রকম ডাল। মুগ, মসুর, অড়হর, মটর— এমন আরও অনেক রকম ডাল আমরা খেতে ভালবাসি। কিন্তু জানেন কি কোন ডালে কী কী পুষ্টিগুণ রয়েছে? আসুন জেনে নেওয়া যাক-




  ত্বকের যত্নে তুলসি ও নিমপাতার ব্যবহার
প্রাকৃতিক উপায়ে একমাত্র মানুষ সুস্থ থাকতে পারে৷ তুলসি পাতা বা নিম পাতা কম-বেশি সব বাড়িতেই থাকে। দুটিই ত্বকের যত্নে খুব ভালো। কালো দাগ, রুক্ষতা, ছোপ সবটা দূর করতে সাহায্য করে নিম এবং তুলসি৷




  দ্রুত ওজন ঝড়ালে যে সমস্যা দেখা দিতে পারে
শরীরের ওজন কমাতে বিশেষ ভাবে মনযোগী অনেকেই। আর ওজন কমাতে অনেকেই অনুশীলন করেন নানা ধরণের পদ্ধতি। আর তা করতে গিয়ে অনেক সময় একসঙ্গে বেশি ওজন কমে যায়। সাময়িক ভাবে ভালো লাগলেও, তা কতোটা স্বাস্থ্যকর তা নিয়ে রয়েছে আলোচনা।




  সুস্বাস্থ্যের দাওয়াই ডাবের জল
শীতের মৌসুম প্রায় শেষ। উষ্ণতার পারদ চড়তে শুরু করেছে। গরমে একটু স্বস্তি এনে দিতে ডাবের জলের কোনও বিকল্প নেই। তবে শুধু তেষ্টা মেটাতেই নয়, গরমে শরীর ভাল রাখতেও ডাবের জল অত্যন্ত উপকারী।




  জেনে নিন ভেজাল মসলা চেনার উপায়
মসলার কারণেই খাবারে স্বাদের রকমফের হয়। বাজারে মসলার দামও বেশ চড়া। কিন্তু প্রচুর অর্থ খরচ করলেও ঠিকমতো ভালো মসলা পাওয়া যায় না। কখনো দেখা যায়, পুরো মসলাই নকল। কাঠ ও ইটের গুঁড়া, ভুসি, ক্ষতিকর রঙ কিংবা স্প্রে করে প্রতিনিয়ত ক্রেতাদের ঠকানো হচ্ছে। এতে প্রতিনিয়ত স্বাস্থ্যঝুঁকিতে পড়ার আশঙ্কা তৈরি হচ্ছে। আসুন জেনে নিই ভালো মসলা চেনার কিছু উপায়-




  জেনে নিন আপনার উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত
শরীর সুস্থ সবল রাখতে, শরীরের নমনীয়তা ও স্ফুর্তি অটুট রাখতে ওজন নিয়ন্ত্রণে রাখাটা অত্যন্ত জরুরি। শরীরের ওজন যদি খুব বেড়ে যায়, সে ক্ষেত্রে নানা সমস্যা দেখা দেয়।




  হাড় মজবুত করে বড়ই
বড়ই বা কুল একটি শীতকালীন জনপ্রিয় ফল। বাংলাদেশের প্রায় সব জায়গায় সব ধরনের মাটিতে কুল জন্মে। বাজারে টক-মিষ্টি গোল বড়ই, নারকেল কুল, আপেল কুল, বাও কুল ইত্যাদি পাওয়া যায়। বড়ই শুকিয়ে অনেক দিন সংরক্ষণ করা যায়। কাঁচা ও শুকনো কুল দিয়ে চমৎকার চাটনি ও আচার তৈরি করা যায়। আসুন জেনে নেই এই ফলটি শরীরের জন্য কতটা উপকারী।




  ধুলাবালি থেকে হাঁপানি, কী করবেন?
হাঁপানির অন্যতম কারণ ধুলাবালি।  বসতঘরে জমে থাকা পুরনো ধুলাবালি ও ময়লা থেকে শিশুসহ সব বয়সী মানুষের শর্দি, শ্বাসকষ্ট ও হাঁপানি হতে পারে।  আবার রাস্তাঘাটের ধুলাবালিও হাঁপানির কারণ।


  প্রতিদিন সময় মতো খাবার খেলে যে লাভ হয় আপনার
দৈনন্দিন কাজের চাপে সঠিক সময়ে খাওয়াদাওয়া করার কথা মাথায় থাকে না অনেকেরই। এর ফলে পৌষ্টিকতন্ত্রের যেমন একাধিক সমস্যা দেখা যায় তেমনই দীর্ঘ দিন ধরে এই অনিয়ম চলতে থাকলে শরীরে বাসা বাধে একাধিক দীর্ঘমেয়াদী রোগ। অথচ একটু সচেতন হয়ে সঠিক সময়ে খাওয়াদাওয়া করার রয়েছে হাজার গুণ।




  ঘুম থেকে উঠেই মাথাব্যথা কেন হয়
সকালে ঘুম থেকে ওঠার পর হঠাৎই মন-মেজাজ খারাপ হয়ে গেল। বিছানা ছাড়তেই ইচ্ছা করছে না। কপাল, চোখের ওপরের দিকে ব্যথা ব্যথা ভাব। কিংবা মাথার তালুতে মনে হচ্ছে কেউ যেন কিছু দিয়ে মারছেন।




  ধূমপায়ীদের জন্য জরুরি পাঁচ খাবার
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপানের ফলে ক্যানসার, হৃদরোগের আশঙ্কাসহ বিভিন্ন রোগের ঝুঁকি বেড়ে যায়। এসব কথা জেনেও অনেকে ধূমপান ত্যাগ করতে ব্যর্থ হন।




  গরম ভাতের সাথে টাকি মাছের ভর্তা
টাকি মাছের ভর্তা আমাদের সকলের নিকট একটি জনপ্রিয় খাবার। এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে টাকি মাছের ভর্তা খেতে পছন্দ করে না। গরম ভাতের সঙ্গে এর জুড়ি মেলা ভার। খেতে সুস্বাদু ও সহজেই তৈরি করা যায় বলে এটি রয়েছে অনেকেরই পছন্দের খাবারের তালিকায়। চলুন জেনে নেই এর রেসিপি-




  সামান্য হেঁটেই পায়ে ব্যথা? হতে পারে কোলেস্টেরল!
রক্তে মোম জাতীয় এক ধরনের পদার্থ রয়েছে যাকে কোলেস্টেরল বলে। শরীরে সুস্থ স্বাভাবিক কোষ তৈরির কাজে লাগে এই কোলেস্টেরল। তবে জরুরি কাজে লাগে বলেই সেই জিনিসটি শরীরে বেশি থাকা ভালো নয়। 


  রুটি অনেকক্ষণ নরম রাখার কৌশল
অনেক চেষ্টা করেও অনেকে ঠিকমতো রুটি বানাতে পারেন না। আসলে আটা মাখার কৌশলই হল আসল। কখনও বেশি পানি পড়ে কাদা-কাদা তো কখনও আবার শক্ত ইঁট। ফলে রুটি বানাতে গিয়ে মাথার ঘাম পায়ে পড়েনি এমন মানুষের দেখা পাওয়া ভার। 


  শীতে ত্বকের যত্নে কমলালেবুর খোসা
শীত আসার সঙ্গে সঙ্গে আগমন ঘটে কমলালেবুর। শীতের সময়ে তাই চুটিয়ে কমলালেবু খাওয়ার সময়। প্রতিদিন ডায়েটের তালিকায় একটা করে কমলালেবু  তো অবশ্যই রাখবেন। তা ছাড়াও কমলালেবুকে ত্বকের যত্নের জন্য ব্যবহার করুন।




  সামান্য হেঁটেই পায়ে ব্যথা? হতে পারে কোলেস্টেরল!
রক্তে মোম জাতীয় এক ধরনের পদার্থ রয়েছে যাকে কোলেস্টেরল বলে। শরীরে সুস্থ স্বাভাবিক কোষ তৈরির কাজে লাগে এই কোলেস্টেরল। তবে জরুরি কাজে লাগে বলেই সেই জিনিসটি শরীরে বেশি থাকা ভালো নয়। কোলেস্টেরলের সমস্যা অনেক মানুষেরই রয়েছে। এই রোগে আক্রান্ত হলে বেশকিছু উপসর্গ দেখা যায়। নতুন করে জানা গেল কোলেস্টেরলের কারণে হতে পারে পায়ের ব্যথাও।




  ভিটামিন ই ক্যাপসুলের নানা গুণাগুণ
ইভিয়ন ক্যাপসুল ব্যাপকভাবে ভিটামিন ই ক্যাপসুল নামে পরিচিত। এর রয়েছে বিভিন্ন ধরণের গুণাগুণ। তবে ত্বকের যত্নে এর উপকারিতা অনেকের জানা থাকলেও শরীরের আরো নানা উপকারে যে ভিটামিন ই কাজে আসে তা হয়তো অনেকেরই অজানা।


  এই ৬ ভুলেই নারীদের হৃদরোগ বাড়ছে!
হার্ট হল শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই অঙ্গটি রক্তকে পাম্প করে শরীরের প্রতিটি অংশে পৌঁছে দেয়। তাই প্রতিটি মানুষের উচিত নিজের হার্টের খেয়াল রাখা। যদিও নারীদের হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। বিশেষত, মেনোপজের আগে নারীদের হার্টের সমস্যা হয় না বললেই চলে। কারণ এই সময়টায় নারীদের শরীরে এমন কিছু হর্মোন কার্যকরী থাকে যা হার্টকে সুরক্ষা দেয়। এছাড়াও নারীদের এমনিতেও হার্টের সমস্যা হয় কম।


  বৃহদন্ত্রের ক্যান্সারে কী করবেন?
বৃহদন্ত্রের ক্যান্সার একটি জটিল রোগ।  সঠিক চিকৎসা না নিলে এই রোগে বহু কষ্ট করতে হয়।  অনেক সময় মৃত্যুও হয়।


  শীতের সকালে খেজুর রসের পায়েস
কুয়াশার চাদর গায়ে মুড়িয়ে প্রকৃতিতে এসে গেছে শীত। আর শীত মানেই ঘরে ঘরে বাহারি পিঠা-পুলির আয়োজন। খেজুর রসে ভেজানো পিঠা, ধুপি পিঠা, চিতই পিঠা, তেলে ভাঁজা পিঠা ও খেজুরের রসের পায়েশ। শীতের বিভিন্ন পিঠার মধ্যে খেজুরের রসের পায়েশ অন্যতম। সকালের কাঁচা রস থেকে যে পায়েশ রান্না করা হয় তার স্বাদ অতুলনীয়।


  লাউ চিংড়ি রেসিপি
বাঙালি মানেই ভোজন রসিক সেটা আর আলাদা করে জানাতে লাগে না। তাই মাঝে মধ্যেই একটু  আধটু স্পেশাল খাবার হলে খাওয়া দাওয়া জমে যায়। আর আজ  আপনাদের জন্য নিয়ে এসেছি দুর্দান্ত স্বাদের লাউ চিংড়ি রেসিপি ( Lau Chingri Recipe )। যেটা পাতে পড়ার আগেই গন্ধে জিভে জল চলে আসতে পারে যে কারোর।


  ১০ মিনিটেই মন ভালো করার উপায়
পারিপার্শ্বিক বিভিন্ন কারণে মানুষের যে কোনো সময়ই মন খারাপ হতে পারে। আর মন খারাপ হলে আশপাশের কোনো কিছুই ভালো লাগে না।


  স্তন ক্যান্সার কি ও কেন হয়?
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর পনেরো হাজারের বেশি মানুষ ব্রেস্ট ক্যান্সার বা স্তন ক্যানসার এ আক্রান্ত হচ্ছেন। এদের  মধ্যে শতকরা আটানব্বই শতাংশের বেশি নারী তবে খুব অল্প সংখ্যক পুরুষও স্তন ক্যানসার এ আক্রান্ত হয়। 


  অল্প অল্প জ্বর কেন হয়?
জ্বরের রকমফের আছে। অনেকের কাঁপুনি দিয়ে জ্বর আসে। আবার কারও ছেড়ে ছেড়ে জ্বর আসে। অনেক সময় হালকা জ্বর থাকে গায়ে, যেটির যন্ত্রণা বেশ কয়েক দিন বইতে হয়।


  সাইনোসাইটিসের মাথাব্যথা বুঝবেন কীভাবে?
সবাই কম বেশি মাথাব্যথার সমস্যায় ভোগেন।  দু:শ্চিন্তা থেকে মাঝেমধ্যে মাথা ধরে আসে।  আবার রক্তচাপে হেরফের ঘটলেও মাথা-ঘাড়ে তীব্র যন্ত্রণা হয়।  মাথাব্যথা স্থায়ী হয়ে গেলে বিপদ। 


  সুস্থ জীবন চান? রাতে মেনে চলুন এই নিয়ম!
রাতের সময়টা আমাদের প্রত্যেকের জীবনে অত্যন্ত প্রয়োজনীয়। তাই সারাদিনের মতোই রাতের বেলাটাও আমাদের ভালোমতো কাটাতে হবে। কারণ দিনের শেষটা ভালোভাবে কাটাতে না পারলে পরের দিনের শুরুটা ভালোমতো করা যাবে না।


  সকালের নাস্তার এই ভুলগুলো বাড়াতে পারে ডায়াবেটিস!
রাতের খাবারের পর ৮ থেকে ১০ ঘণ্টা পেট খালি থাকে। তাই সকালে উঠে অবশ্যই চটজলদি নাস্তা করা উচিত। পুষ্টিবিদদের মতে, গোটা দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার হল সকালের নাস্তা। সকালের খাবারের উপরেই নির্ভর করে শরীর কতটা সুস্থ থাকবে। 


  ঘরোয়া পদ্ধতিতেই দূর হবে গলা ব্যথা!
দেশে চলছে মৃদু শৈত্য প্রবাহ। অনেকেই এই সময়টাতে উপভোগ করছেন শীতের আমেজ। কিন্তু এই শীতল পরিবেশ সবাই উপভোগ করতে পারেন না । এমন আবহাওয়ায় অনেকেরই ঠাণ্ডাজসিত অনেক সমস্যা দেখা দেয়। তার মধ্যে গলা ব্যথা ও খুসখুসের সমস্যা একটি বড় সমস্যা। তবে এই সমস্যারও আছে সমাধান। কয়েকটি ঘরোয়া উপায়েই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।


  অতিরিক্ত পাউরুটি খাচ্ছেন? বাড়তে পারে মানসিক অবসাদ!
রান্নার ঝামেলা না করে অনেকেই ব্রেকফাস্টে প্রতিদিন পাউরুটি খান। আবার অনেকে ভালোও বাসেন পাউরুটি খেতে। কখনও জ্য়াম-জেলি দিয়ে, কখনও মাখন সহযোগে। নেহাত মন্দ লাগে না। সারাদিনের তালিকায় আবার পিৎজ্জা, বার্গার তো রয়েছেই।


  কম সময়ে যেভাবে রাঁধবেন মোরগ পোলাও
অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজন সবখানেই মানিয়ে যায় মোরগ পোলাও। এটি ছোট-বড় সবাই পছন্দের একটি খাবার। তবে অনেকেই ঘরে মোরগ পোলাও রান্না করতে ঝামেলা পোহান।


  যে ৭ কারণে রাতারাতি বেড়ে যায় ওজন
অতিরিক্ত ওজন স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। বর্তমানে অনেকেই ওজন কমানোর রেসে দৌঁড়াচ্ছেন। আসলে সঠিক জীবনযাপনের মাধ্যমে খুব সহজেই কমানো যায় শরীরের অতিরিক্ত ওজন।


  মাইগ্রেনের সমস্যায় ভুগছেন? ঘরোয়া পদ্ধতিতেই সমাধান!
মাইগ্রেনের সমস্যা এখন প্রায় মানুষেরই দেখা যায়। প্রতিটি পরিবারেই কেউ না কেউ এই রোগে আক্রান্ত। এই রোগের মূল উপসর্গ হল মাথা ব্যথা। এক্ষেত্রে অনেকের মাথার শুধু একটি অংশ ব্যথা করে। অনেকের আবার পুরো মাথায় ব্যথা হয়। পুরো মাথা ব্যথা করা ব্যক্তিদের সমস্যা সবথেকে বেশি হয়। মাইগ্রেনের ব্যথা নিয়ে বিভিন্ন গবেষণা চলছে। তবে এখনও এই সমস্যার নেপথ্যে কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। কিন্তু চিন্তার কোন কারণ নেই। কয়েকটি ঘরোয়া উপায়েই মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।


  এই অভ্যাসগুলো হৃদরোগের ঝুঁকি কমায়
প্রতি বছর সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ হার্ট অ্যাটাক বা হৃদযন্ত্রের সমস্যায় মারা যান। হার্ট যদি কোন কারণে অসুস্থ হয় তবে নানা সংকেত দিয়ে আমাদের জানান দেয়। অনেক সময় আমরা সাধারণ কোন রোগ ভেবে তা উপেক্ষা করি। 


  চুলের যত্নে পেয়ারা পাতা!
লম্বা, কালো, ঘন চুলের আশা সবাই করেন। তবে খুব কম মানুষই এই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেন। তাই সকলেরই চুল ভালো রাখার টিপস সম্পর্কে জানা উচিত। এক্ষেত্রে চুলের যত্নে মাখতে পারেন পেয়ারা পাতা। 


  ব্যায়াম করার আগে মাথায় রাখুন এই বিষয়গুলো
এখনকার জীবনযাত্রার কথা নতুন করে বলার কিছু নেই। সারাদিন ছুটে চলেছেন মানুষ। সকালে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত নিস্তার নেই। অফিস, বাড়ি মিলিয়ে সারাদিন ব্য়স্ত। এই ব্যস্ত জীবনে রয়েছে অঢেল টেনশন। এদিকে কয়েনের উল্টা পিঠে রয়েছেন অনেক মানুষ। 


  নিয়মিত মেথি খেলে সারবে যেসব কঠিন রোগ
মেথি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শুধু শরীর নয়, ত্বক ও চুলের যত্নেও খুবই কার্যকরী এক উপাদান হলো মেথি।


  শীতের পালংশাক
শীতকালীন সবজির মধ্যে অন্যতম হল পালংশাক; যা কিনা উচ্চমানের পুষ্টিগুণ সমৃদ্ধ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি শীতকালীন সবজি।


  সরিষার তেলেও ভালো হবে চুল
বহু বছর ধরেই চুলে নারিকেল তেলের ব্যবহার অনেক বেশি। আগের প্রজন্ম বা বর্তমান প্রজন্ম সবারই চুলের যত্নে ভরসা নারিকেল তেলেই। কিন্তু অনেকেরই হয়তোবা জানা নেই সরিষার তেলও উপকারি চুলের জন্য।


  ঠান্ডায় বুকে জমা কফ দূর করার উপায়
প্রচন্ড শীতে চারপাশে বহমান শীতল বাতাসে মুহুর্তেই ঠান্ড লেগে যায়। আর এই ঠান্ডার থেকে বুকে কফ জমে। খুব বেশী কফ জমে থাকার কারণে শ্বাসকষ্টও দেখা দেয়। তবে শুধু বড় মানুষরা না, বাচ্চারাও এই সমস্যার ভুগে থাকেন।




  শীতে গোড়ালি ফেটে গেলে যা করবেন
শীতকালে গোড়ালি ফাটার সমস্যা অতিপরিচিত। অনেকের গোড়ালি ফেটে পা থেকে রক্ত ঝরে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে এই সমস্যা বেশি হয়।




  শীতকালে মোজা পরে পায়ে দুর্গন্ধ? ঘরোয়া উপায়ে করুন সমাধান
শীতে ঠাণ্ডার মধ্যে অনেকেই সারা দিন জুতো মোজা পরে থাকেন। তাতে পা-ফাটার সমস্যা কম, শরীর গরমও থাকে। অনেকে বাড়িতে থাকলেও তাই মোজা পরে থাকেন। গোসল করে উঠে পায়ে ময়শ্চারাইজার লাগিয়ে মোজা পরে নিলে পায়ের চামড়াও নরম থাকে।




  আদা-পেঁয়াজের রস একত্রে খাওয়ার উপকারিতা
আমাদের বর্তমান জীবনযাত্রার মান খুবই খারাপ। আর এই খারাপ জীবনযাত্রার প্রভাব সরাসরি পড়ছে শরীরের উপর। দেখা দিচ্ছে কোন না কোন রোগ। বর্তমানে এমন একজন লোক পাওয়া সত্যিই দুষ্কর যার কোন শারীরিক সমস্যা নেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, আমাদের হাতের সামনেই এমন সব ভেষজ রয়েছে যা বিভিন্ন ধরনের রোগ থেকে খালি মুক্তিই দেয় না বরং রোগ দূর করতেও সাহায্য করে। এক্ষেত্রে আদা এবং পেঁয়াজ খুবই গুরুত্বপূর্ণ ভেষজ। 


  অ্যালোভেরা শরবতের উপকার জানলে চমকে যাবেন!
অ্যালোভেরাকে বেশিরভাগ মানুষই কেবল ত্বকের সমস্যার জন্যই ব্যবহার করেন। যদিও অ্যালোভেরার শরবত পানে শরীরে অন্যান্য দারুণ উপকার মেলে। অ্যালোভেরাতে রয়েছে অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন এ, সি, ই। এছাড়া এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টও শরীরকে সুস্থ রাখতে পারে। আসুন জেনে নেওয়া যাক।


  করোনা আক্রান্ত রোগীরা স্বাদ-গন্ধ পান না কেন?
বিশ্বব্যাপী প্রতিনিয়ত বাড়ছে করোনা সংক্রমণ রোগীর সংখ্যা। জ্বর, গলা-মাথা ব্যথার, কাশির পাশাপাশি করোনা রোগীদের মধ্যে একটা সাধারণ লক্ষণ হল স্বাদ-গন্ধ চলে যাওয়া। কিন্তু কেন এমনটা হয়? এবার সেই কারণ বের করলেন বিশেষজ্ঞরা।


  জন্মনিয়ন্ত্রণ বড়ি নেওয়ার ক্ষেত্রে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে
আসলে জন্মনিয়ন্ত্রণে বড়ি বা পিল এটার নিয়ম বা বিধি নিয়ে জানার আগে, আমাদের জানতে হবে, পিল কারা খেতে পারবে? আমাদের পিল গ্রহীতাদের আগে সিলেকশন করতে হবে। প্রত্যেকটা রোগীরই একটু হিস্ট্রি নেওয়া, যে তার বড় ধরনের কোনো সমস্যা আছে কি-না?


  করোনায় সুরক্ষিত থাকতে ঘরে মেনে চলুন কিছু নিয়ম
আবারও বাড়ছে করোনার সংক্রমণ। যদিও চিকিৎসকদের মতে, ডেল্টার তুলনায় করোনায় নতুন রূপ ওমিক্রন কম সক্রিয়, তবে ওমিক্রন অনেক বেশি সংক্রামক। ছড়িয়ে পড়ার ক্ষমতা বেশি। এই পরিস্থিতিতে নিজেকে এবং পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে বাড়িতেও মেনে চলুন কিছু নিয়ম।




  চিনিকে ‘না’ বলুন
মিষ্টি সবারই পছন্দ। তবে বিভিন্ন কারণে এ আকর্ষণীয় খাবারটি থেকে অনেকেই দূরে থাকার চেষ্টা করেন। কিন্তু সম্পূর্নভাবে চিনি বা মিষ্টি থেকে দূরে থাকাটা মুশকিল।




  মুখের দুর্গন্ধের জন্য কথা বলতে ভয় পান! রইল সমাধান
আমাদের মনে রাখতে হবে, শরীরের প্রতিটি অংশেরই খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। মুখের স্বাস্থ্যও এই তালিকারই অন্তর্গত। কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই মুখের স্বাস্থ্যের কোনরকম খেয়াল রাখেন না বলে বিভিন্ন গবেষণায় ইতোমধ্যেই প্রমাণ মিলেছে। বেশিরভাগ মানুষই এই বিষয়টাকে একেবারেই আমল দেন না। আর মুখের স্বাস্থ্য ভালো না রাখলে মুক থেকে বের হতে পারে দুর্গন্ধ। তাই বিশেষজ্ঞরা এই অভ্যাস বদলের কথাই বলছেন।




  এই শীতে সুন্দর ত্বকের চাবিকাঠি
ত্বক ভাল রাখতে নিয়মিত ক্লেনজিং, টোনিং এবং ময়েশ্চরাইজিং প্রয়োজন। আমাদের দেশে শীতকালে বাতাসে আর্দ্রতা কম হওয়ায় সেই সময়ে ত্বকের আরও বেশি ময়েশ্চারাইজিংয়ের প্রয়োজন।




  শীতে ফ্লোরোনা থেকে সাবধান, আক্রান্ত হওয়ার লক্ষণ
ফ্লোরোনার প্রথম রোগী শনাক্ত হয়েছে ইসরায়েলে। ফ্লোরনায় আক্রান্ত নারী করোনার টিকা নেননি বলে জানা গেছে। দেশটিতে করোনার টিকার চতুর্থ ডোজ প্রয়োগ করছে। শীতে বাড়তে পারে এর প্রকোপ। তাই সাবধান থাকতে জেনে নিন ফ্লোরোনা কী, এর উপসর্গ কী এবং কীভাবে সংক্রমিত হয়?




  শীতে খাদ্য তালিকায় কেন রাখবেন ক্যাপসিকাম?
বুজ, লাল বা হলুদ যে রং-এই হোক না কেনো ক্যাপসিকাম সবারই চেনা। পূর্বে চাইনিজ খাবারেই সীমাবদ্ধ ছিল ক্যাপসিকাম। তবে এখন ঘরে ঘরে বিভিন্ন রান্নাতেই স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় ক্যাপসিকাম। কারণ দেশের বাজারে এই সবজিটি এখন সহজলভ্য।




  মিউজিক থেরাপিতেই দূর হবে নানা রোগ! জানুন কী ভাবে?
আমাদের জীবনযাপন এখন অনেকটাই অগোছালো। সকাল থেকে শুরু হচ্ছে দৌড়ঝাপ। সেই দৌড়ঝাপ রাতেও বন্ধ হচ্ছে না। এমন জীবনযাপনে তৈরি হচ্ছে নানা সমস্যা। ঘুম হচ্ছে না ভালো মতো।




  করোনাকালে কম্পিউটার ব্যবহারকারীদের চোখের যত্ন
করোনা শুরু পর থেকে সব কিছুই যেন এলোমেলো হয়ে গেছে। শুরুর দিকে অনেকেই অফিসের কাজ বাড়িতে বসে করেছেন। বিশেষ করে যারা ইন্টারনেট ও কম্পিউটারে কাজ সারতে পেরেছেন তারা। পরবর্তিতে ভাইরাসটি কিছুটা নিয়ন্ত্রণে আসায় আবারও স্বাভাবিক কাজ-কর্মে ফিরেছিলেন মানুষ। কিন্তু সব ঠিক হয়ে যাচ্ছে ভাবলেও স্বস্তি মেলেনি। আবারো ঊর্ধ্বমুখী করোনা।




  করোনাকালে যে ব্যায়ামগুলো উপকারে আসবে
কোভিড নিয়ে চিন্তার শেষ নেই। এরই মধ্যে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে কাঁপছে বিশ্ব। ক্রমশই বেড়ে চলেছে সংক্রমনের হার। যদিও এই ভ্যারিয়েন্টে সর্দি-কাশি-হালকা জ্বর থাকছে প্রথম তিন-চার দিন। তবে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন সবাই। কিন্তু তারপরেও থেকে যাচ্ছে ক্লান্তি এবং দুর্বলতা। এই অবস্থায় শরীর ফিট রাখতে কিছু ব্যায়ম উপকারে আসতে পারে।




  শীতে পা ও মোজার দুর্গন্ধ দূরের সহজ উপায়
জুতা পরা অবস্থায় অনেকেরই পা ঘামে। পায়ের ত্বকে থাকা হাজারো জীবাণু ঘর্মাক্ত পায়ের স্যাঁতসেঁতে পরিবেশে এসব নিঃসরণ গ্রহণ করে নানা উচ্ছিষ্ট তৈরি করে। এগুলোর মধ্যে ‘আইসোভ্যালেরিক অ্যাসিড’ নামে একধরনের ফ্যাটি অ্যাসিড অন্যতম। এর জন্যই পায়ে দুর্গন্ধ হয়।




  মাইক্রোওয়েভের দূর্গন্ধ দূর করতে নাজেহাল? রইল সমাধান
প্রয়োজন মেটাতে অনেকেই বাড়িতে মাইক্রোওয়েভ ব্যবহার করেন। নানা রকম রান্না ছাড়াও যেকোনো ঠাণ্ডা খাবার গরম করতে এর জুড়ি মেলা ভার। মাইক্রোওয়েভ কীভাবে ব্যবহার করছি তার ওপর নির্ভর করে কতদিন এটি ঠিকমত কাজ করবে।




  ভিন্ন স্বাদের ‘বেগুনের দোলমা
বাজারে সারা বছর পাওয়া যায় বেগুন। এর  নামটা বেগুন হলেও, এর কিন্তু বহু গুণ। সারাবছরই পাওয়া যায় এমন সবজিগুলোর মধ্যে বেগুন অন্যতম। কমবেশি সবাই-ই বেগুন ভাজি থেকে শুরু করে বেগুন দিয়ে তৈরি যে কোনো খাবার খেতে খুব পছন্দ করে। তবে বেগুনের তৈরি অসাধারণ স্বাদের একটি পদ হলো বেগুনের দোলমা। কাজেই প্রয়োজনে রান্নার ধরণে নিয়ে আসুন ভিন্নতা। বানিয়ে ফেলুন বেগুনের দোলমা। মজাদার এই পদ তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বেগুনের দোলমা রান্না করার রেসেপিটি-


  যেসব লক্ষণে বুঝবেন পাকস্থলীর ক্যান্সার, কী করবেন?
ক্যান্সারের মধ্যে পাকস্থলীর ক্যান্সার সবচেয়ে জটিল। এই ক্যান্সার হলে রোগীকে প্রচণ্ড কষ্ট করতে হয়।  কিছু উপসর্গ ও লক্ষণ দেখে পাকস্থলীর রোগ শনাক্ত করা হয়।  সে সম্পর্কে সবার ধারণা থাকা উচিত।


  দীর্ঘদিনের ডায়াবেটিস? হতে পারে এই সমস্যাগুলি!
ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা প্রতিদিনই ঊর্ধ্বমুখী। রোজই দেশের নানা প্রান্তের মানুষ নতুন করে এই রোগে আক্রান্ত হচ্ছেন। আমাদের জীবনযাত্রার ভুলভ্রান্তি এবং খাদ্যাভ্যাস এই রোগটিক ডেকে আনছে বলেই মত দিচ্ছেন বিশেষজ্ঞরা। 


  হাড় মজবুত করে বড়ই
বড়ই বা কুল একটি শীতকালীন জনপ্রিয় ফল। বাংলাদেশের প্রায় সব জায়গায় সব ধরনের মাটিতে কুল জন্মে। বাজারে টক-মিষ্টি গোল বড়ই, নারকেল কুল, আপেল কুল, বাও কুল ইত্যাদি পাওয়া যায়। বড়ই শুকিয়ে অনেক দিন সংরক্ষণ করা যায়। কাঁচা ও শুকনো কুল দিয়ে চমৎকার চাটনি ও আচার তৈরি করা যায়। আসুন জেনে নেই এই ফলটি শরীরের জন্য কতটা উপকারী।




  শীতে যেসব খাবার অবশ্যই খাবেন
সারাদেশে শীত এখন জেঁকে বসেছে। শীতের বৈরী আবহাওয়া ত্বকের জন্য বয়ে আনে নানান ধরনের সমস্যা। হতে পারে বিভিন্ন রোগও। এই সময় সুস্থ থাকার জন্য ঋতুর এ পরিবর্তনে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে একটু সচেতন হতে হবে।




  শীতে গোড়ালি ফেটে গেলে যা করবেন
শীতকালে গোড়ালি ফাটার সমস্যা অতিপরিচিত। অনেকের গোড়ালি ফেটে পা থেকে রক্ত ঝরে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে এই সমস্যা বেশি হয়।




  হঠাৎ নাকে বা কানে কিছু ঢুকে গেলে করণীয়
দুর্ঘটনাবশত যে কারোর নাক বা কানের ভেতর ঢুকে যেতে পারে পোকামাকড়, মশা-মাছি, শস্যদানা বা ছোট জিনিস । শিশুদের ক্ষেত্রে এসব ঘটনা বেশি ঘটে। কিন্তু পোকা-মাকড় থেকে ছোট কোনও বস্তুর টুকরো, যাই ঢুকুক না কেন, নাক আর কানের মতো সংবেদনশীল জায়গার জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।




  শীতে এই বদঅভ্যাসগুলো অ্যাজমার সমস্যা বাড়ায়
অ্যাজমা হল শ্বাসের রোগ। এই রোগে আক্রান্ত মানুষের শ্বাসতন্ত্রের নালীগুলো ছোট হয়ে যায়। পাশাপাশি সেখানে দেখা দেয় প্রদাহ। এই দুই কারণে বুকে জমে যায় কফ। এরফলে শ্বাস নিতে কষ্ট হয়। শ্বাস নেওয়ার সময় বাঁশির মতো শব্দ হয়। এছাড়া থাকতে পারে কাশি। এই হল মোটামুটি অ্যাজমার প্রাথমিক বিবরণ।


  হঠাৎ হাত-পায়ে ব্যথা দেখা দিলে কী করবেন?
শীতকালে শরীরের পুরনো ব্যথাগুলো মাঝেমধ্যেই মাথাচাড়া দিয়ে ওঠে। ভারি জিনিস ওপরে তুললে কিংবা নড়াচড়ার সময়ও কোমর, হাত-পা ও মাংসপেশিতে ব্যথা হয়।  হঠাৎ এ ধরনের ব্যথা দেখা দিলে সঠিক চিকিৎসা নিতে হবে। নতুবা ব্যথা দীর্ঘস্থায়ী হয়ে উঠতে পারে।


  ফ্যাটি লিভার থেকে হতে পারে লিভার সিরোসিস!
লিভার বা যকৃৎ হল আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি আমাদের শরীরের অনেক জটিল কাজ করে থাকে। খাদ্য হজম থেকে শুরু করে, শরীর থেকে নানান বিষাক্ত পদার্থ দূর করে দিতে পারে এই অঙ্গটি। 


  বার বার গরম করে যেসব খাবার খেতে নেই
গরম খাবার অনেকেরই পছন্দ। তবে অনেকেই রান্নার সুবিধার্থে, কেউ কেউ সময় বাঁচাতে একসঙ্গে বেশি পরিমাণ রান্না করে ফ্রিজে রেখে দেন এবং পরে সেটি গরম করে খান। তবে কি জানেন, কিছু খাওয়ার বার বার গরম করে খেলে আসতে পারে ঘোর বিপদ! এতে যেমন কমে পুষ্টিগুণ, তেমনি বেড়ে যায় রোগের ঝুঁকি।


  ফোনের ব্যাক কভার হলুদ হয়ে যাচ্ছে? জেনে নিন পরিষ্কারের উপায়
মোবাইলের ক্ষতি যাতে না হয়, এ জন্যই আমরা মোবাইল ফোনের কভার ব্যবহার করি। মার্কেটে নানা রঙের এবং ডিজাইনের কভার যেমন পাওয়া যায়, তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়। তবে এই কভার গুলো অল্পদিনেই হলদেটে হয়ে যায়। যা মোটেও ভালো দেখায় না। 


  টক টমেটোর ঝাল মিষ্টি চাটনি
বাজারে এ মৌসুমের কাঁচা-পাকা টমেটো উঠতে শুরু করেছে। টমেটো সসের পাশাপাশি অথবা বিকল্প হিসেবে আপনারা তৈরি করতে পারেন এ ধরনের টমেটোর চাটনি। তাহলে জেনে নিন, কীভাবে তৈরি করবেন টক টমেটোর ঝাল মিষ্টি চাটনি। আধা ঘণ্টায় তৈরি করে নেওয়া যাবে বলে একেবারেই সহজ রেসিপিতে তৈরি হবে মজার এই খাবারটি।


  ছোট পর্দায় আজকের খেলা
খেলা দেখতে কার না ভালো লাগে। তাই আসুন এক পলকে দেখে নিই কোন কোন স্যাটেলাইট চ্যানেল আজ কোন কোন খেলা দেখাবে-


  জেনে নিন শীতে পা ফাটার কারণ ও প্রতিকারের উপায়
শীত এলেই পা ফাটা নিয়ে সমস্যায় পড়তে হয় অনেকের। ফাটা পা দেখতেও বিশ্রী লাগে। সবটুকু সৌন্দর্য নষ্ট করে দেয়ার জন্য একজোড়া ফাটা পা-ই যথেষ্ট। তবে একটু সচেতন হয়ে যত্ন নিলে এই শীতেও পা থাকবে কোমল ও পরিষ্কার। চলুন জেনে নিই, পা ফাটা দূর করার কয়েকটি কার্যকর উপায়:


  শোল মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি
মাছে-ভাতে বাঙালি। তাই খাবারের মেন্যুতে মাছের আইটেম থাকা চাই। শোল মাছের পুষ্টিগুণ অনেক বেশি। আর প্রায় সবার পছন্দের একটি মাছ শোল। তাই ঝটপট তৈরি করে নিতে পারেন শোল মাছের দোপেঁয়াজা। চলুন জেনে নেয়া যাক শোল মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি-


  বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে কোন খাবার?
বাড়ন্ত বাচ্চাদের সঠিক বিকাশের জন্য পুষ্টিকর খাদ্য অত্যন্ত জরুরি। কিন্তু অনেক বাচ্চাই শাক-সবজি খেতে ভালোবাসে না। তাদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য সঠিক খাওয়া-দাওয়া অত্যন্ত জরুরি। 


  স্মার্টফোন বিস্ফোরণের কারণ ও সতর্কতা
স্মার্টফোন যতই স্মার্ট হোক না কেন বা সেগুলো যতই প্রিমিয়াম হোক, ইলেকট্রনিক এসব ডিভাইস ব্যাটারি বিস্ফোরণের জন্য সংবেদনশীল।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   প্রথম সন্তানের হৃদরোগ হলে কি দ্বিতীয়টিরও হয়?
   মানবদেহে চর্বি জমার কারণ ও প্রতিকার
   খাওয়ার পর যে অভ্যাস কমাবে হজমের সমস্যা
   অনেক বছর ধরে একই তোয়ালে, চিরুনি? জেনে নিন কী ক্ষতি
   জেনে নিন অতিরিক্ত আম খাওয়ার অপকারিতা
   নাকে পলিপ বুঝবেন কীভাবে, চিকিৎসা
   হঠাৎ ঠোঁট ফুলে যায় কেন, কী করবেন?
   কৃত্রিমভাবে পাকানো আম চেনার ৫ উপায়
   গ্রিন টি খেয়ে পাতা ফেলে দেন? লাগাতে পারেন রুপচর্চায়
   লিপস্টিক লাগানোর সময় এই ভুলগুলো করবেন না
   ডায়াবেটিসে লিচু মানা?
   সুস্থ থাকার জন্য যেসব খনিজ উপাদান জরুরি
   তরমুজ ফ্রিজে রেখে খেলে কি হয়?
   প্লাস্টিকের বোতলে পানি পান করছেন, সাবধান
   চালে পোকা ধরছে? জেনে নিন কিছু টিপস
   হিট স্ট্রোক কেন হয়, কী করবেন?
   কলার যত উপকারিতা
   ভিটামিন সি কেন খেতে হয়, এর উপকারিতা কী?
   গরম থেকে বাঁচতে যে ফল খাবেন
   রাতে ঘুম না হওয়ার কারণ ডায়াবেটিস নয় তো!
   বাচ্চাদের কোন টিকা কিসের জন্য দেওয়া হয়
   রাতে ভাত খেয়েও ওজন কমানোর কৌশল
   যেসব খাবার মোটেও কাঁচা খাওয়া ঠিক নয়
   চমৎকার পানীয় তরমুজের স্মুদি
   কিডনি রোগ ও ক্যান্সার প্রতিরোধে কলা
   যেসব খাবার মেজাজ ভালো রাখে
   বৈশাখে ভর্তা রেসিপি
   হঠাৎ কুকুর কামড়ালে দ্রুত যা করবেন
   রোজায় ওষুধ সেবনে যেসব বিষয়ে সতর্ক থাকবেন
   গুনে ভরা মুড়ি!


  পুরনো সংখ্যা