logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   ছেলেরা ঘন দাঁড়ি পেতে যা করবেন
মুখভর্তি দাঁড়ি পৌরুষের অন্যতম নিদর্শন। আবার সব পুরুষ যে মুখভর্তি দাঁড়ি পছন্দ করেন এমন কিন্তু নয়। তবে অনেকেরই আকাঙ্ক্ষা থাকে মুখভর্তি ঘন দাঁড়ির।



   মোসাদ্দেক সৈকত কি বাংলাদেশের ম্যাক্সওয়েল হতে পারবেন?
“একটা ম্যাচ দিয়ে একজন খেলোয়াড়কে বিচার করা খুব কঠিন,” আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় ক্রিকেটের ফাইনালে ঝড় তোলা মোসাদ্দেক হোসেন সৈকত সম্পর্কে বলছিলেন বাংলাদেশের অভিজ্ঞ একজন কোচ নাজমুল আবেদীন ফাহিম।





   রেসিপি: ঘরেই বানান মিষ্টি দই
দই কার না পছন্দ। যেকোন অনুষ্ঠানে ও আতিথিয়েতায় দই বাঙ্গালীদের কাছে খুবই জনপ্রিয়। বাসায় অতিথি আসলে ডেজার্ট হিসেবে দই দেয়া যেতে পারে। চিন্তা নেই, ঘরেই বানিয়ে নিতে পারবেন মিষ্টি দই। দেখে নিন মিষ্টি দই বানানোর পদ্ধতি।





   যে কাজ করলে চিনিতে পিঁপড়া আসবে না
চিনি আমাদের প্রতিনিয়ত কাজে লাগে। চা, কফি, শরবতসহ নিত্য প্রয়োজনীয় অনেক কাজে চিনি ছাড়া চলে না। আর সেই চিনিতে যদি পিঁপড়া আসে এটা বেশ বিরক্তিকর। এর কারণে আমাদের বিভিন্ন ধরনের বিড়ম্বনায় পড়তে হয়। জেনে নিন যে কাজ করলে চিনিতে পিঁপড়া আসবে না-





   শিশুর বুদ্ধি বিকাশে পাঁচ পরামর্শ
পৃথিবীতে সন্তানকে নিয়ে যারা সব চেয়ে বেশি চিন্তা করেন, তারা হলেন বাবা-মা। বাবা-মার এ চিন্তা লেগে থাকে কীভাবে তার শিশুর মেধা ও বিকাশ বৃদ্ধি হবে।শিশুর বুদ্ধির বিকাশে এক থেকে পাঁচ বছর পর্যন্ত বিশেষ যত্ন নেয়া প্রয়োজন।



   ইফতার কেমন হওয়া উচিত
রমজান মাসের রোজা যেহেতু ফরজ ইবাদত, মুসলিম দেশগুলোতে রমজান মাস এলে সবাই রোজা রাখার প্রস্তুতি নেয় এবং নিজেদের দৈনন্দিন কার্যাবলীর সময়সূচির মধ্যেও পরিবর্তন নিয়ে আসে। 



   রেসিপিঃ রমজানে চিড়ার লাচ্ছি
বাঙালির খাবার হিসেবে বহুকাল আগেই চিড়ার প্রচলন হয়েছে। স্বাদ বদলের জন্য চিড়ার তৈরি মজাদার খাবার বেশ উপযোগী। সুস্বাদু পানীয় তৈরিতেও জুড়ি নেই চিড়ার। এখানে চিড়ার লাচ্ছি কিভাবে তৈরি করতে হয়, সেই রেসিপি দেওয়া হল।





   রমজানে সুস্থ থাকতে করণীয় ও বর্জনীয়
সেহরি, ইফতার, নামায ও পবিত্রতার মধ্য দিয়ে পার হয়ে যায় রোজার মাস। রোজা রাখার জন্য এ মাসে মানুষের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় লক্ষণীয় পরিবর্তন আসে। সেই নিয়মের সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য কিছু নিয়মকানুন মেনে চলতে হয়।





   রোজায় সুস্থ থাকতে যা মেনে চলবেন
চলছে সিয়াম সাধনার মাস।  তারপর গরমের বিড়ম্বনা তো রয়েছেই। ফলে ছোটখাট ভুলে অসুস্থ হয়ে পড়াটা অস্বাভাবিক নয়। এসময় কিছু নিয়ম মেনে চললে আপনার শরীর থাকবে চাঙা। সহজে কোনো রোগ আপনাকে আক্রমণ করতে পারবে না। সুস্থ থেকে রোজা রাখার জন্য মনে রাখতে হবে কিছু বিষয়।





   দই ফুচকা’র রেসিপি
দই ফুচকার নাম শুনেই জিভে জল এসে পড়ে। কিন্তু দামের কারণে কিংবা দোকানে গিয়ে খাওয়ার ঝামেলার কারণে যখন খুশি তখন খাওয়া যায় না দই ফুচকা। তবে খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলা যায় দই ফুচকা। মজাদার দই ফুচকা তৈরি করতে কয়েকটি ধাপ অনুসরন করতে হয়। তবে খুব কঠিন কিছু নয়। জেনে নিন কিভাবে তৈরি করতে হয় দই ফুচকা:





   রোজায় কোন খাবারগুলো খাবেন?
রোজায় খাবার তালিকায় কী থাকবে আর কী থাকবে না- এই নিয়ে সিদ্ধান্তে আসতে পারেন না অনেকে। ইফতারে নানা মুখরোচক খাবার দেখে নিজেকে সামলে রাখা মুশকিল হয়ে পড়ে।



   খালি পেটে ঘুমানো উচিৎ নয়
ডায়েট কন্ট্রোল করতে অনেকেই কম খান। কেউ কেউ তো আবার রাতের খাবারই খান না। একদিন বা দুইদিন না খেয়ে ঘুমালে কিছু না হলেও বিষয়টি অভ্যাসে পরিণত হলে তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। জেনে নিন নিয়মিত খালি পেটে ঘুমালে শরীরের কী ক্ষতি হয় সেই সম্পর্কে।





   রোজায় ডায়াবেটিস রোগীদের জন্য কিছু টিপস
বিশ্বে ডায়াবেটিস রোগীদের সংখ্যা দিনে দিনে বাড়ছে। যার মধ্যে বিশ্বজুড়ে অনেক মুসলমান এই পবিত্র রমজান মাসে ডায়াবেটিস মোকাবেলা করে রোজা রাখবেন।





   রমজানের খাদ্যাভ্যাস ও কিছু করণীয়
রমজান মাসে খাবার গ্রহণের দুটি বিশেষ সময় হলো সাহরি ও ইফতার। সারাদিন কষ্ট করে রোজা রাখার পর, ইফতারে মুখরোচক ভাজাপোড়া খাবার খাওয়া হয়। মজা লাগলেও এ ধরনের খাবার আমাদের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো না। এ ব্যাপারে একটু সতর্ক হওয়া দরকার। তাছাড়াও সাহরি ও ইফতারের খাবার নির্বাচনে রোজাদারের বয়স ও শারীরিক অবস্থাকে বিবেচনায় রাখতে হবে।





   পেয়ারার অজানা ৭ উপকারিতা
বাড়িতে হোক কিংবা অফিসে, কাজের সময়ে কিংবা অবসরে, পেয়ারা মুখে দিলেই পাওয়া যায় তৃপ্তি। একটু লবণ দিয়ে এই ফল খেলে, এই ফলের স্বাদ প্রায় অমৃত সমান। তবে শুধু স্বাদ নয়, এই ফলের গুণাগুণও আছে অজস্র।





   পুষ্টিগুণে ভরপুর আনারস
সুস্বাদু ও পুষ্টিকর ফল আনারস। পুষ্টিগুণে আনারস অতুলনীয়। আনারসে রয়েছে প্রচুর পরিমাণ এ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। যেগুলো শরীরের কোষকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। ফলে অথেরোস্ক্লেরোসিস, হার্ট রোগ, বাত এবং বিভিন্ন ক্যান্সার থেকে সুরক্ষিত থাকা যায়।



   ডায়াবেটিস নিয়ন্ত্রণে করণীয়
বর্তমান বিশ্বে যে রোগগুলো জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে তার মধ্যে ডায়াবেটিস অন্যতম। এটি কোনো জীবাণু ঘটিত বা ছোঁয়াচে রোগ নয়। শরীরে প্রয়োজনীয় হরমোন ইনসুলিনের অভাবে অথবা ইনসুলিনের কার্যকারিতা হ্রাস পাওয়ার কারণে এই রোগ দেখা দেয়।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বয়স ধরে রাখতে ডাবের পানি খান
   মিষ্টি কুমড়া দিয়েই তৈরি করুন সুস্বাদু পায়েস
   ডেঙ্গু কিনা বুঝবেন যেভাবে!
   জেনে নিন কিডনি রোগের লক্ষণগুলো
   সহজেই রাঁধুন প্রন পাস্তা উইথ টমেটো
   সাপে কাটলে তাৎক্ষণিক যা করবেন
   বন্যার আগে যেসব খাবার সংরক্ষণ করবেন
   ডিমের রেসিপি পাঠিয়ে পুরস্কার জেতার সুযোগ
   বর্ষায় উপকারী ৫ ফল
   বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করবেন যেভাবে
   ১২ উপায়ে নিজেকে ভালো রাখুন
   জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়
   বর্ষায় ভাইরাস জ্বরের ভয়? জেনে নিন লক্ষণ ও করণীয়
   বর্ষায় যে ৫ খাবার খাবেন না
   কোহলির মত দাড়ি রাখতে চান?
   কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন
   আজকের রেসিপিঃ রূপচাঁদা শুঁটকি ভুনা
   ফিটনেস ঠিক রাখার পাঁচ উপায় ক্যাটরিনার
   ডায়াবেটিসকে দূরে রাখতে যা করবেন
   যেসব লক্ষণে বুঝবেন ডেঙ্গু জ্বর
   পুরুষের প্রতিদিন যে খাবার খাওয়া জরুরি
   আজকের রেসিপিঃ ওভেন ছাড়াই ঝটপট তৈরি করুন পুডিং
   সঠিক উপায়ে চুল পরিষ্কার করছেন তো?
   মৌসুমী ফল লটকনের পুষ্টিগুণ
   বর্ষায় নিজেকে সুস্থ রাখতে করণীয়
   মানসিক অস্থিরতা কমাবে তেজপাতা!
   কোন ভঙ্গিতে ঘুমানো বেশি ভালো?
   জেনে নিন কাঁচা কলার পুষ্টিগুণ
   জেনে নিন কোন তেল মুখে মাখলে বয়স বাড়বে না!
   ৫টি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক


  পুরনো সংখ্যা