logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল
  সরিষার তেলেও ভালো হবে চুল
বহু বছর ধরেই চুলে নারিকেল তেলের ব্যবহার অনেক বেশি। আগের প্রজন্ম বা বর্তমান প্রজন্ম সবারই চুলের যত্নে ভরসা নারিকেল তেলেই। কিন্তু অনেকেরই হয়তোবা জানা নেই সরিষার তেলও উপকারি চুলের জন্য।


  ঠান্ডায় বুকে জমা কফ দূর করার উপায়
প্রচন্ড শীতে চারপাশে বহমান শীতল বাতাসে মুহুর্তেই ঠান্ড লেগে যায়। আর এই ঠান্ডার থেকে বুকে কফ জমে। খুব বেশী কফ জমে থাকার কারণে শ্বাসকষ্টও দেখা দেয়। তবে শুধু বড় মানুষরা না, বাচ্চারাও এই সমস্যার ভুগে থাকেন।




  শীতে গোড়ালি ফেটে গেলে যা করবেন
শীতকালে গোড়ালি ফাটার সমস্যা অতিপরিচিত। অনেকের গোড়ালি ফেটে পা থেকে রক্ত ঝরে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে এই সমস্যা বেশি হয়।




  শীতকালে মোজা পরে পায়ে দুর্গন্ধ? ঘরোয়া উপায়ে করুন সমাধান
শীতে ঠাণ্ডার মধ্যে অনেকেই সারা দিন জুতো মোজা পরে থাকেন। তাতে পা-ফাটার সমস্যা কম, শরীর গরমও থাকে। অনেকে বাড়িতে থাকলেও তাই মোজা পরে থাকেন। গোসল করে উঠে পায়ে ময়শ্চারাইজার লাগিয়ে মোজা পরে নিলে পায়ের চামড়াও নরম থাকে।




  আদা-পেঁয়াজের রস একত্রে খাওয়ার উপকারিতা
আমাদের বর্তমান জীবনযাত্রার মান খুবই খারাপ। আর এই খারাপ জীবনযাত্রার প্রভাব সরাসরি পড়ছে শরীরের উপর। দেখা দিচ্ছে কোন না কোন রোগ। বর্তমানে এমন একজন লোক পাওয়া সত্যিই দুষ্কর যার কোন শারীরিক সমস্যা নেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, আমাদের হাতের সামনেই এমন সব ভেষজ রয়েছে যা বিভিন্ন ধরনের রোগ থেকে খালি মুক্তিই দেয় না বরং রোগ দূর করতেও সাহায্য করে। এক্ষেত্রে আদা এবং পেঁয়াজ খুবই গুরুত্বপূর্ণ ভেষজ। 


  অ্যালোভেরা শরবতের উপকার জানলে চমকে যাবেন!
অ্যালোভেরাকে বেশিরভাগ মানুষই কেবল ত্বকের সমস্যার জন্যই ব্যবহার করেন। যদিও অ্যালোভেরার শরবত পানে শরীরে অন্যান্য দারুণ উপকার মেলে। অ্যালোভেরাতে রয়েছে অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন এ, সি, ই। এছাড়া এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টও শরীরকে সুস্থ রাখতে পারে। আসুন জেনে নেওয়া যাক।


  করোনা আক্রান্ত রোগীরা স্বাদ-গন্ধ পান না কেন?
বিশ্বব্যাপী প্রতিনিয়ত বাড়ছে করোনা সংক্রমণ রোগীর সংখ্যা। জ্বর, গলা-মাথা ব্যথার, কাশির পাশাপাশি করোনা রোগীদের মধ্যে একটা সাধারণ লক্ষণ হল স্বাদ-গন্ধ চলে যাওয়া। কিন্তু কেন এমনটা হয়? এবার সেই কারণ বের করলেন বিশেষজ্ঞরা।


  জন্মনিয়ন্ত্রণ বড়ি নেওয়ার ক্ষেত্রে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে
আসলে জন্মনিয়ন্ত্রণে বড়ি বা পিল এটার নিয়ম বা বিধি নিয়ে জানার আগে, আমাদের জানতে হবে, পিল কারা খেতে পারবে? আমাদের পিল গ্রহীতাদের আগে সিলেকশন করতে হবে। প্রত্যেকটা রোগীরই একটু হিস্ট্রি নেওয়া, যে তার বড় ধরনের কোনো সমস্যা আছে কি-না?


  করোনায় সুরক্ষিত থাকতে ঘরে মেনে চলুন কিছু নিয়ম
আবারও বাড়ছে করোনার সংক্রমণ। যদিও চিকিৎসকদের মতে, ডেল্টার তুলনায় করোনায় নতুন রূপ ওমিক্রন কম সক্রিয়, তবে ওমিক্রন অনেক বেশি সংক্রামক। ছড়িয়ে পড়ার ক্ষমতা বেশি। এই পরিস্থিতিতে নিজেকে এবং পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে বাড়িতেও মেনে চলুন কিছু নিয়ম।




  চিনিকে ‘না’ বলুন
মিষ্টি সবারই পছন্দ। তবে বিভিন্ন কারণে এ আকর্ষণীয় খাবারটি থেকে অনেকেই দূরে থাকার চেষ্টা করেন। কিন্তু সম্পূর্নভাবে চিনি বা মিষ্টি থেকে দূরে থাকাটা মুশকিল।




  মুখের দুর্গন্ধের জন্য কথা বলতে ভয় পান! রইল সমাধান
আমাদের মনে রাখতে হবে, শরীরের প্রতিটি অংশেরই খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। মুখের স্বাস্থ্যও এই তালিকারই অন্তর্গত। কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই মুখের স্বাস্থ্যের কোনরকম খেয়াল রাখেন না বলে বিভিন্ন গবেষণায় ইতোমধ্যেই প্রমাণ মিলেছে। বেশিরভাগ মানুষই এই বিষয়টাকে একেবারেই আমল দেন না। আর মুখের স্বাস্থ্য ভালো না রাখলে মুক থেকে বের হতে পারে দুর্গন্ধ। তাই বিশেষজ্ঞরা এই অভ্যাস বদলের কথাই বলছেন।




  এই শীতে সুন্দর ত্বকের চাবিকাঠি
ত্বক ভাল রাখতে নিয়মিত ক্লেনজিং, টোনিং এবং ময়েশ্চরাইজিং প্রয়োজন। আমাদের দেশে শীতকালে বাতাসে আর্দ্রতা কম হওয়ায় সেই সময়ে ত্বকের আরও বেশি ময়েশ্চারাইজিংয়ের প্রয়োজন।




  শীতে ফ্লোরোনা থেকে সাবধান, আক্রান্ত হওয়ার লক্ষণ
ফ্লোরোনার প্রথম রোগী শনাক্ত হয়েছে ইসরায়েলে। ফ্লোরনায় আক্রান্ত নারী করোনার টিকা নেননি বলে জানা গেছে। দেশটিতে করোনার টিকার চতুর্থ ডোজ প্রয়োগ করছে। শীতে বাড়তে পারে এর প্রকোপ। তাই সাবধান থাকতে জেনে নিন ফ্লোরোনা কী, এর উপসর্গ কী এবং কীভাবে সংক্রমিত হয়?




  শীতে খাদ্য তালিকায় কেন রাখবেন ক্যাপসিকাম?
বুজ, লাল বা হলুদ যে রং-এই হোক না কেনো ক্যাপসিকাম সবারই চেনা। পূর্বে চাইনিজ খাবারেই সীমাবদ্ধ ছিল ক্যাপসিকাম। তবে এখন ঘরে ঘরে বিভিন্ন রান্নাতেই স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় ক্যাপসিকাম। কারণ দেশের বাজারে এই সবজিটি এখন সহজলভ্য।




  মিউজিক থেরাপিতেই দূর হবে নানা রোগ! জানুন কী ভাবে?
আমাদের জীবনযাপন এখন অনেকটাই অগোছালো। সকাল থেকে শুরু হচ্ছে দৌড়ঝাপ। সেই দৌড়ঝাপ রাতেও বন্ধ হচ্ছে না। এমন জীবনযাপনে তৈরি হচ্ছে নানা সমস্যা। ঘুম হচ্ছে না ভালো মতো।




  করোনাকালে কম্পিউটার ব্যবহারকারীদের চোখের যত্ন
করোনা শুরু পর থেকে সব কিছুই যেন এলোমেলো হয়ে গেছে। শুরুর দিকে অনেকেই অফিসের কাজ বাড়িতে বসে করেছেন। বিশেষ করে যারা ইন্টারনেট ও কম্পিউটারে কাজ সারতে পেরেছেন তারা। পরবর্তিতে ভাইরাসটি কিছুটা নিয়ন্ত্রণে আসায় আবারও স্বাভাবিক কাজ-কর্মে ফিরেছিলেন মানুষ। কিন্তু সব ঠিক হয়ে যাচ্ছে ভাবলেও স্বস্তি মেলেনি। আবারো ঊর্ধ্বমুখী করোনা।




  করোনাকালে যে ব্যায়ামগুলো উপকারে আসবে
কোভিড নিয়ে চিন্তার শেষ নেই। এরই মধ্যে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে কাঁপছে বিশ্ব। ক্রমশই বেড়ে চলেছে সংক্রমনের হার। যদিও এই ভ্যারিয়েন্টে সর্দি-কাশি-হালকা জ্বর থাকছে প্রথম তিন-চার দিন। তবে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন সবাই। কিন্তু তারপরেও থেকে যাচ্ছে ক্লান্তি এবং দুর্বলতা। এই অবস্থায় শরীর ফিট রাখতে কিছু ব্যায়ম উপকারে আসতে পারে।




  শীতে পা ও মোজার দুর্গন্ধ দূরের সহজ উপায়
জুতা পরা অবস্থায় অনেকেরই পা ঘামে। পায়ের ত্বকে থাকা হাজারো জীবাণু ঘর্মাক্ত পায়ের স্যাঁতসেঁতে পরিবেশে এসব নিঃসরণ গ্রহণ করে নানা উচ্ছিষ্ট তৈরি করে। এগুলোর মধ্যে ‘আইসোভ্যালেরিক অ্যাসিড’ নামে একধরনের ফ্যাটি অ্যাসিড অন্যতম। এর জন্যই পায়ে দুর্গন্ধ হয়।




  মাইক্রোওয়েভের দূর্গন্ধ দূর করতে নাজেহাল? রইল সমাধান
প্রয়োজন মেটাতে অনেকেই বাড়িতে মাইক্রোওয়েভ ব্যবহার করেন। নানা রকম রান্না ছাড়াও যেকোনো ঠাণ্ডা খাবার গরম করতে এর জুড়ি মেলা ভার। মাইক্রোওয়েভ কীভাবে ব্যবহার করছি তার ওপর নির্ভর করে কতদিন এটি ঠিকমত কাজ করবে।




  ভিন্ন স্বাদের ‘বেগুনের দোলমা
বাজারে সারা বছর পাওয়া যায় বেগুন। এর  নামটা বেগুন হলেও, এর কিন্তু বহু গুণ। সারাবছরই পাওয়া যায় এমন সবজিগুলোর মধ্যে বেগুন অন্যতম। কমবেশি সবাই-ই বেগুন ভাজি থেকে শুরু করে বেগুন দিয়ে তৈরি যে কোনো খাবার খেতে খুব পছন্দ করে। তবে বেগুনের তৈরি অসাধারণ স্বাদের একটি পদ হলো বেগুনের দোলমা। কাজেই প্রয়োজনে রান্নার ধরণে নিয়ে আসুন ভিন্নতা। বানিয়ে ফেলুন বেগুনের দোলমা। মজাদার এই পদ তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বেগুনের দোলমা রান্না করার রেসেপিটি-


  যেসব লক্ষণে বুঝবেন পাকস্থলীর ক্যান্সার, কী করবেন?
ক্যান্সারের মধ্যে পাকস্থলীর ক্যান্সার সবচেয়ে জটিল। এই ক্যান্সার হলে রোগীকে প্রচণ্ড কষ্ট করতে হয়।  কিছু উপসর্গ ও লক্ষণ দেখে পাকস্থলীর রোগ শনাক্ত করা হয়।  সে সম্পর্কে সবার ধারণা থাকা উচিত।


  দীর্ঘদিনের ডায়াবেটিস? হতে পারে এই সমস্যাগুলি!
ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা প্রতিদিনই ঊর্ধ্বমুখী। রোজই দেশের নানা প্রান্তের মানুষ নতুন করে এই রোগে আক্রান্ত হচ্ছেন। আমাদের জীবনযাত্রার ভুলভ্রান্তি এবং খাদ্যাভ্যাস এই রোগটিক ডেকে আনছে বলেই মত দিচ্ছেন বিশেষজ্ঞরা। 


  হাড় মজবুত করে বড়ই
বড়ই বা কুল একটি শীতকালীন জনপ্রিয় ফল। বাংলাদেশের প্রায় সব জায়গায় সব ধরনের মাটিতে কুল জন্মে। বাজারে টক-মিষ্টি গোল বড়ই, নারকেল কুল, আপেল কুল, বাও কুল ইত্যাদি পাওয়া যায়। বড়ই শুকিয়ে অনেক দিন সংরক্ষণ করা যায়। কাঁচা ও শুকনো কুল দিয়ে চমৎকার চাটনি ও আচার তৈরি করা যায়। আসুন জেনে নেই এই ফলটি শরীরের জন্য কতটা উপকারী।




  শীতে যেসব খাবার অবশ্যই খাবেন
সারাদেশে শীত এখন জেঁকে বসেছে। শীতের বৈরী আবহাওয়া ত্বকের জন্য বয়ে আনে নানান ধরনের সমস্যা। হতে পারে বিভিন্ন রোগও। এই সময় সুস্থ থাকার জন্য ঋতুর এ পরিবর্তনে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে একটু সচেতন হতে হবে।




  শীতে গোড়ালি ফেটে গেলে যা করবেন
শীতকালে গোড়ালি ফাটার সমস্যা অতিপরিচিত। অনেকের গোড়ালি ফেটে পা থেকে রক্ত ঝরে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে এই সমস্যা বেশি হয়।




  হঠাৎ নাকে বা কানে কিছু ঢুকে গেলে করণীয়
দুর্ঘটনাবশত যে কারোর নাক বা কানের ভেতর ঢুকে যেতে পারে পোকামাকড়, মশা-মাছি, শস্যদানা বা ছোট জিনিস । শিশুদের ক্ষেত্রে এসব ঘটনা বেশি ঘটে। কিন্তু পোকা-মাকড় থেকে ছোট কোনও বস্তুর টুকরো, যাই ঢুকুক না কেন, নাক আর কানের মতো সংবেদনশীল জায়গার জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।




  শীতে এই বদঅভ্যাসগুলো অ্যাজমার সমস্যা বাড়ায়
অ্যাজমা হল শ্বাসের রোগ। এই রোগে আক্রান্ত মানুষের শ্বাসতন্ত্রের নালীগুলো ছোট হয়ে যায়। পাশাপাশি সেখানে দেখা দেয় প্রদাহ। এই দুই কারণে বুকে জমে যায় কফ। এরফলে শ্বাস নিতে কষ্ট হয়। শ্বাস নেওয়ার সময় বাঁশির মতো শব্দ হয়। এছাড়া থাকতে পারে কাশি। এই হল মোটামুটি অ্যাজমার প্রাথমিক বিবরণ।


  হঠাৎ হাত-পায়ে ব্যথা দেখা দিলে কী করবেন?
শীতকালে শরীরের পুরনো ব্যথাগুলো মাঝেমধ্যেই মাথাচাড়া দিয়ে ওঠে। ভারি জিনিস ওপরে তুললে কিংবা নড়াচড়ার সময়ও কোমর, হাত-পা ও মাংসপেশিতে ব্যথা হয়।  হঠাৎ এ ধরনের ব্যথা দেখা দিলে সঠিক চিকিৎসা নিতে হবে। নতুবা ব্যথা দীর্ঘস্থায়ী হয়ে উঠতে পারে।


  ফ্যাটি লিভার থেকে হতে পারে লিভার সিরোসিস!
লিভার বা যকৃৎ হল আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি আমাদের শরীরের অনেক জটিল কাজ করে থাকে। খাদ্য হজম থেকে শুরু করে, শরীর থেকে নানান বিষাক্ত পদার্থ দূর করে দিতে পারে এই অঙ্গটি। 


  বার বার গরম করে যেসব খাবার খেতে নেই
গরম খাবার অনেকেরই পছন্দ। তবে অনেকেই রান্নার সুবিধার্থে, কেউ কেউ সময় বাঁচাতে একসঙ্গে বেশি পরিমাণ রান্না করে ফ্রিজে রেখে দেন এবং পরে সেটি গরম করে খান। তবে কি জানেন, কিছু খাওয়ার বার বার গরম করে খেলে আসতে পারে ঘোর বিপদ! এতে যেমন কমে পুষ্টিগুণ, তেমনি বেড়ে যায় রোগের ঝুঁকি।


  ফোনের ব্যাক কভার হলুদ হয়ে যাচ্ছে? জেনে নিন পরিষ্কারের উপায়
মোবাইলের ক্ষতি যাতে না হয়, এ জন্যই আমরা মোবাইল ফোনের কভার ব্যবহার করি। মার্কেটে নানা রঙের এবং ডিজাইনের কভার যেমন পাওয়া যায়, তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়। তবে এই কভার গুলো অল্পদিনেই হলদেটে হয়ে যায়। যা মোটেও ভালো দেখায় না। 


  টক টমেটোর ঝাল মিষ্টি চাটনি
বাজারে এ মৌসুমের কাঁচা-পাকা টমেটো উঠতে শুরু করেছে। টমেটো সসের পাশাপাশি অথবা বিকল্প হিসেবে আপনারা তৈরি করতে পারেন এ ধরনের টমেটোর চাটনি। তাহলে জেনে নিন, কীভাবে তৈরি করবেন টক টমেটোর ঝাল মিষ্টি চাটনি। আধা ঘণ্টায় তৈরি করে নেওয়া যাবে বলে একেবারেই সহজ রেসিপিতে তৈরি হবে মজার এই খাবারটি।


  ছোট পর্দায় আজকের খেলা
খেলা দেখতে কার না ভালো লাগে। তাই আসুন এক পলকে দেখে নিই কোন কোন স্যাটেলাইট চ্যানেল আজ কোন কোন খেলা দেখাবে-


  জেনে নিন শীতে পা ফাটার কারণ ও প্রতিকারের উপায়
শীত এলেই পা ফাটা নিয়ে সমস্যায় পড়তে হয় অনেকের। ফাটা পা দেখতেও বিশ্রী লাগে। সবটুকু সৌন্দর্য নষ্ট করে দেয়ার জন্য একজোড়া ফাটা পা-ই যথেষ্ট। তবে একটু সচেতন হয়ে যত্ন নিলে এই শীতেও পা থাকবে কোমল ও পরিষ্কার। চলুন জেনে নিই, পা ফাটা দূর করার কয়েকটি কার্যকর উপায়:


  শোল মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি
মাছে-ভাতে বাঙালি। তাই খাবারের মেন্যুতে মাছের আইটেম থাকা চাই। শোল মাছের পুষ্টিগুণ অনেক বেশি। আর প্রায় সবার পছন্দের একটি মাছ শোল। তাই ঝটপট তৈরি করে নিতে পারেন শোল মাছের দোপেঁয়াজা। চলুন জেনে নেয়া যাক শোল মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি-


  বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে কোন খাবার?
বাড়ন্ত বাচ্চাদের সঠিক বিকাশের জন্য পুষ্টিকর খাদ্য অত্যন্ত জরুরি। কিন্তু অনেক বাচ্চাই শাক-সবজি খেতে ভালোবাসে না। তাদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য সঠিক খাওয়া-দাওয়া অত্যন্ত জরুরি। 


  স্মার্টফোন বিস্ফোরণের কারণ ও সতর্কতা
স্মার্টফোন যতই স্মার্ট হোক না কেন বা সেগুলো যতই প্রিমিয়াম হোক, ইলেকট্রনিক এসব ডিভাইস ব্যাটারি বিস্ফোরণের জন্য সংবেদনশীল।


  রাতে যেভাবে খেলে ওজন কমবে দ্রুত
ওজন কমানোর রেসে বর্তমানে সবাই দৌড়াচ্ছেন। ফিট থাকার পাশাপাশি মেদহীন শরীর পেতে কেউ না খেয়ে থাকছেন, কেউ আবার দিন-রাত অতিরিক্ত শরীরচর্চা করছেন! তবুও কাঙ্খিত লক্ষ্যে অনেকেই পৌঁছাতে পারছেন না।


  ঔষধ ছাড়াই সর্দি-জ্বরের উপশম
ঋতু পরিবর্তনের এই সময়টা আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। খুসখুসে কাশি, সর্দি,বুকে কফ জমা লেগেই থাকে। ডাক্তারের কাছে গেলেই কড়া অ্যান্টিবায়োটিক। তবে জ্বর সর্দি থেকে সুস্থ হতে প্রথমেই অ্যান্টিবায়োটিক না খেয়ে ঘরোয়া উপায়ে জ্বার সর্দির মোকাবেলা করুন।


  পুরুষদের যে ৫ ফল খাওয়া জরুরি
নারী-পুরুষ সবার শরীরের সুস্থতায় পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। একই সঙ্গে দিনে অন্তত ৩-৪ লিটার পানি খাওয়া আবশ্যক।


  হাইপারটেনশন? পান করুন চা!
অফিসে কাজের চাপ, বাড়িতে অশান্তি কিংবা সম্পর্ক নিয়ে রোজকার ঝামেলা নিয়ে সারাক্ষণ টেনশন?  চিকিৎসকরা বলছেন, এমন সমস্যা যদি জীবনে চলতেই থাকে তাহলে একেবারেই অবহেলা করা উচিত নয়। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।


  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চাকরির সুযোগ
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অনুমোদনের পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি রাজস্ব খাতভুক্ত কয়েকটি পদে  লোকবল নিয়োগ দেবে।




  লাউ এর স্বাস্থ্য উপকারিতা
লাউ পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। খেতে সুস্বাদু এ সবজিটি শুধু শরীর ঠান্ডাই করে না, এটি হৃদরোগের জন্যও উপকারী। এমনকী এ সবজিটি ঘুমের সমস্যা দূর করতেও ভূমিকা রাখে।




  শিশুকে কেন কলিজা খাওয়াবেন?
কলিজা অনেকে পছন্দ করেন, অনেকের রয়েছে অনীহা। বিশেষ করে সুবাসজনিত কারণে শিশুরা কলিজার প্রতি আগ্রহ দেখায় না। অথচ কলিজাতে রয়েছে মাংসের চেয়ে বেশি পুষ্টিগুণ।


  রক্তনালিতে আঘাত পেলে কী করবেন
শীতকালে যেকোনো ব্যথা মাথাচাড়া দিয়ে উঠে।  ছোটখাটো ব্যথাও সহজে দূর হয় না।  রক্তনালিতে আঘাত পেলে সেটি বিপদের কারণ হতে পারে।


  শ্বাসকষ্ট কেন হয়, কী করবেন?
শীতকালে অনেকেরই শ্বাসকষ্ট দেখা দেয়।  শর্দি-কাশি থেকে অনেক সময় এই সমস্যা দেখা দেয়।  আবার হাঁপানি ও অ্যাজমা থেকেও এই সমস্যা দেখা দেয়।  শীতকালে হাঁপানি-অ্যাজমা রোগীদের অসুখ আরও প্রকট আকার ধারণ করে।  


  শীতে গরম পানি দিয়ে গোসল করা ক্ষতিকর তা কি জানেন?
ঠাণ্ডার প্রকোপ থেকে বাঁচতে অনেকেই এই সময়ে নিয়মিত গরম পানি দিয়ে গোসল করেন। তবে, এভাবে গোসল করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা কি জানেন আপনি?


  শিশু রক্তশূন্যতায় ভোগে কেন, প্রতিকার
অ্যানিমিয়া বা রক্তাল্পতা। শিশুর শরীরে আরবিসি বা লোহিতকণিকার সংখ্যা কমে যায়। এই লোহিতকণিকা ব্রেনে এবং শিশুর সারা অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন সরবরাহ করে। অস্থিমজ্জায় নতুন নতুন লোহিতকণিকা উৎপন্ন হয় এবং তা রক্তপ্রবাহ স্রোতে ছড়িয়ে পড়ে, যেখানে তাদের আয়ুষ্কাল হবে ১২০ দিনের।


  নানা রঙের খাবার কেন খাবেন
এটা ঠিক যে পুষ্টির দিক বিবেচনায় সবুজ শাকসবজি অনন্য উপকার করে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, অন্যান্য উজ্জ্বল রঙের খাবারও শরীরের জন্য সমান গুরুত্বপূর্ণ। 


  উচ্চ রক্তচাপ কমায় গাজর ও মুলা
উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। প্রাক্তবয়স্করা ও অল্প বয়স্ক সবাই এই রোগে ভুগছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখা গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।


  শীতের ভ্রমণে হাতছানি দিয়ে ডাকছে কক্সবাজার
কক্সবাজার সমুদ্র সৈকত পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকত এবং বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান। ১২০ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট অখণ্ড এ সাগর সৈকত দেশী বিদেশি পর্যটকদের উত্তাল ঢেউ এবং মনোমুগ্ধকর সূর্যাস্থের মায়াজালে আবদ্ধ করে রাখে।




  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের আইন বিভাগে সহকারী অধ্যাপক/ প্রভাষক পদে নিয়োগ দেবে। আবেদনকারীদেরকে বাংলাদেশের প্রকৃত ও স্থায়ী নাগরিক হতে হবে।




  শীতে টনসিল থেকে মুক্তির ঘরোয়া উপায়
শীতে সাধারণত ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দেয়। এসব রোগের মধ্যে টনসিল অন্যতম। টনসিল হলে ঢোক গিলতে ব্যথা, কথা বলতে কষ্ট, ঘন ঘন কাশি ছাড়াও টনসিলের সংক্রমণ থেকে কখনও কখনও জ্বরও আসে। প্রাথমিক অবস্থায়  ঘরোয়া উপায়ে যত্ন নিলে টনসিল থেকে মুক্তি পেতে পারেন।




  পালংশাকের এতো গুণ
শীতকাল মানেই নতুন শাক-সবজি। বাজারে গেলেই চোখে পড়বে বিভিন্ন রকমের শাক-সবজি ফল-মূল। এর মধ্যে অন্যতম একটি হলো পালং শাক। এটি খেতে খুব মজাদার।




  অনেক চেষ্টা করেও রাতে ঘুম হচ্ছে না? তাহলে আপনার জন্য কিছু টিপস
প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে মানুষের দৈনন্দিন গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে উঠেছে ঘুম না আসা। এই সমস্যার সমাধান পেতে বিশেষজ্ঞরা কিছু টিপস দিয়েছেন, দেখে নিন সেগুলি –


  যে ৩টি সময়ে পানি খেলেই বিপদ!
আমাদের শরীর সুস্থ রাখতে প্রতিদিন নিয়ম করে পানি খেতেই হয়। সারাদিনে দু’লিটারের কম পানি খেলে শরীর শুকিয়ে যেতে পারে। সেক্ষেত্রে তিন-চার লিটার খেতে পারলে সবচেয়ে ভাল। তবে কিছু কিছু সময়ে আছে এই সময়গুলোতে মোটেই পানি খেতে নেই।


  পায়ে ঝি ঝি ছাড়ানোর সহজ উপায়
পায়ে ‘ঝি ঝি ধরা’ বিষয়টি খুব পরিচিত সমস্যা। যেকোনো সময়ই ধরতে পারে পায়ে ঝি ঝি। যা বেশ বিরক্তিকর। ঝিঝি ধরলে পা নাড়াতে বেশ কষ্ট হয় এবং ভারী হয়ে ওঠে।


  ঋতু বদলে সর্দি-কাশি এড়াতে এখনই যা মানা জরুরি
শীত প্রায় চলেই এসেছে! দিনে গরম পড়লেও সন্ধ্যা থেকে আবহাওয়া থাকে অনেকটাই ঠান্ডা। তাই তো ভোর রাতে অনেকেই হয়তো ঘুমের ঘোরে শরীরে কম্বল জড়িয়ে নেন!


  বদহজম থেকে বাঁচতে পান করবেন যে পানীয়
উৎসবে খাওয়া-দাওয়া বেশি হওয়াটা স্বাভাবিক। কিন্তু এতে শরীর খারাপ করে অনেকের। বেশির ভাগ ক্ষেত্রে বদহজমের সমস্যা দেখা দেয়। আর অসুস্থতা কেড়ে নেয় উৎসবের আনন্দ। তাই পান করতে পারেন এমন একটি পানীয়, যা বদহজমের সমস্যা থেকে বাঁচতে দারুণ কাজে দেবে।




  মাটিতে বসে খেলে যেসব উপকার হয়
মাটিতে বসে খাওয়ার প্রবণতা দিন দিন কমে আসছে। ঘরে, অফিসে কিংবা রেস্টুরেন্টে সাধারণত চেয়ার-টেবিলে বসে খেতে দেখা যায়। অনেকের হয়তো জানা নেই ডাইনিংয়ে নয়, বরং মাটিতে বসে খাওয়া বেশি স্বাস্থ্যকর।




  যেভাবে ডিম খেলে সবচেয়ে কম পুষ্টি পায় শরীর?
প্রতিদিন একটি করে ডিম খাওয়ার কথা অনেক চিকিৎসকই বলেন। বহু দেশে সকালের নাস্তার মূল অংশই হল ডিম। কারণ ডিমের মতো খাদ্যগুণ খুব কম খাবারেই থাকে। ভিটামিন, মিনারেলে ভরপুর এই খাদ্য নিয়ে তাই নানা রকম পরীক্ষা-নিরীক্ষাও চলে।




  চিৎ হয়ে ঘুমানোর ৭ উপকারিতা
চিৎ হয়ে ঘুমাবেন নাকি কাত হয়ে? এমন প্রশ্ন অনেকেরই মনে। সবচেয়ে ভাল হল চিৎ হয়ে শোওয়া। এভাবে ঘুমালে বহু সমস্যা কমে। এমনই বলছে সাম্প্রতিক গবেষণা।




  জেনে নিন মনের স্বাস্থ্য ভালো রাখার উপায়
নিজের মন ও শরীর ভালো রাখা খুবই জরুরী। মনের স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ন বিষয়। মানসিক দক্ষতা বাড়ানো এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য কিছু উপায় অবলম্বন করা খুবই গুরুত্বপূর্ন।




  স্ট্রোকে আক্রান্ত হলে তাৎক্ষণিক যা করণীয়
স্ট্রোকের সবচেয়ে বড় সমস্যা হলো, অনেক ক্ষেত্রেই কোনও রকম উপসর্গ টের পাওয়া যায় না। অনেক সময়েই স্ট্রোক হলে পক্ষাঘাত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই কখনও যদি স্ট্রোকের কোনও রকম উপসর্গ টের পাওয়া যায়, অবিলম্বে কারও সাহায্য নিয়ে প্রাথমিক চিকিৎসা শুরু করে দেওয়া উচিত।




  মধু ও দারুচিনি বাড়ায় আপনার কর্মক্ষমতা
প্রাকৃতিক এ উপাদান গুলোর মধ্যে মধু ও দারুচিনি সবার কাছেই সুপরিচিত। রোগ থেকে মুক্তির জন্য অনেক প্রাকৃতিক উপকরণ রয়েছে। কিন্তু আমরা এ প্রাকৃতিক উপাদানগুলো ভালোভাবে ব্যবহার করি না বা করতে জানি না।




  ঘুরে আসুন ‘দক্ষিণের স্বর্গ’ সেন্টমার্টিন
বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ হচ্ছে সেন্টমার্টিন, যার চারপাশে সাগর আর আকাশের নীল মিলেমিশে একাকার। খোলা-মেলা বালুকাময় সমুদ্র সৈকত আর সমুদ্রের বিরামহীন গর্জন যেন নীল রঙের রাজ্যে পরিণত করেছে সেন্টমার্টিন। প্রকৃতি দুই হাত মেলে যেন সৌন্দর্য ঢেলে দিয়েছে এখানে।




  প্রতিদিন ঘি খাওয়ার উপকারিতা
ঘি প্রয়োজনীয় ফ্যাট-দ্রবণীয় ভিটামিন ডি, কে, ই এবং এ দ্বারা সমৃদ্ধ, তাই এই উপাদানগুলো প্রতিরোধ-ক্ষমতাসহ আমাদের দেহের নানাবিধ কার্য সম্পাদন করে।




  রান্নার জন্য কোন কোন তেল ব্যবহার করা উচিত
রান্নার জন্য তেল হলো প্রধান একটি উপাদান। অনেকেই বেশিরভাগ সময় রান্না-বান্নার বিষয়টা নিয়ে চিন্তিত থাকেন। কোন তেলে কতটুকু পুষ্টি রয়েছে ও কোন তেলে কি কি উপকারিতা রয়েছে তা অনেকেই জানেন না।


  জ্বরের পর মুখের স্বাদ ফেরাবেন কীভাবে?
জ্বর কোনো রোগ নয়, এটি রোগের উপসর্গ। তবে দেহের তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইটের ওপরে গেলেই জ্বরের শারীরিক কষ্ট টের পাওয়া যায়। সেই সঙ্গে মুখের স্বাদও হারিয়ে যায়। 


  পেঁয়াজের রসেই বন্ধ হবে চুল পড়া!
চুল পড়ার সমস্যায় কমবেশি সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। আসলে একেকজনের চুল পড়ার কারণও কিন্তু ভিন্ন। তবে হঠাৎ যদি আপনার অত্যধিক চুল পড়ে ও খুশকি কিংবা মাথার ত্বকে চুলকানির সমস্যা থাকে তাহলে ব্যবহার করুন পেঁয়াজ।




  বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডে নিয়োগ বিজ্ঞপ্তি

জুনিয়র সহকারী ম্যানেজার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।  এই পদে ১০০ জনকে নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদন করার শেষ সময় আগামী ২৪ নভেম্বর ২০২১ পর্যন্ত।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন




  রেসিপি: মজাদার লইট্টা শুঁটকি ভুনা
সাদা ভাতের সঙ্গে ঝাল ঝাল শুঁটকি ভুনার কথা শুনলেই জিভে আসে জল। স্বাদের একঘেমেয়ি দূর করতে মজাদার শুঁটকি ভুনা রান্না করে ফেলতে পারেন। জেনে নিন রেসিপি




  শরীরে আয়রনের অভাব বোঝার ১০ লক্ষণ
আয়রনের অভাবে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। শরীরে মিনারেলের অভাব দেখা দিলে আয়রনের ঘাটতিও দেখা দেয়। আয়রনই শরীরে হিমোগ্লোবিন তৈরি করে।


  জয়ের কোন বিকল্প নেই
বাংলাদেশের জন্য ম্যাচটি বাঁচা-মরার লড়াই। এর কোন বিকল্প হাতে নেই তাদের। তাইতো মাস্কাটের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে গ্রুপ ‘বি’তে নিজেদের দ্বিতীয় ম্যাচে সহ-আয়োজক ওমানের বিপক্ষে ম্যাচটি টাইগারদের জন্য মহাগুরুত্বপূর্ণ। জয়ের ধারায় ফিরে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলার আশা বাঁচিয়ে রাখার এটাই এখন শেষ উপায়। আর সে লক্ষ্য নিয়েই ১৯ অক্টোবর, মঙ্গলবার ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। 


  উচ্চ রক্তচাপে যেসব ওষুধ সেবনের ক্ষেত্রে সতর্ক থাকবেন
বড় ধরনের শারীরিক জটিলতার একটি রক্তচাপ।  ব্লাড প্রেসারে হেরফের হলে হার্ট অ্যাটাকও হতে পারে।  তাই রক্তচাপ উঠানামা করলে অতিমাত্রায় সতর্কতা অবলম্বন করতে হবে।


  কিডনি ভালো রাখতে কী খাবেন কী খাবেন না
কিডনি কীভাবে ভালো থাকবে? এ ব্যাপারে বলতে চাই, আসলে ‘রুল অব এইটস বা আট নিয়ম’ বলে একটা কথা আছে। এটি যদি আমরা ঠিকমত পালন করি, তাহলে আমরা আমাদের কিডনিটা ভালো রাখতে পারি।


  ৫টি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক
অ্যান্টিবায়োটিক হচ্ছে এমন এক ওষুধ যা ক্ষতিকর ব্যাকটেরিয়ার বৃদ্ধি বন্ধ বা সম্পূর্ণভাবে নির্মূল করে দেয়। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া সব ধরণের রোগে অ্যান্টিবায়োটিক খাওয়া ঠিক নয়। বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক খেলে শরীরের ভাল ব্যাকটেরিয়াও ধ্বংস হয়ে যায়। যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক খেতে পারেন। এগুলো আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। যেমন-


  শিশুদের মস্তিষ্ক বিকাশে সহায়ক ৫ খাবার
শিশুদের বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের বিকাশও জরুরি। অনেক শিশুর মস্তিষ্কের বিকাশ হয় না। এ জন্য অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাবারও অনেকাংশে দায়ী।


  রাতারাতি মুখের ব্রণ দূর করার কৌশল
মুখের ব্রণ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। যে কোনো উৎসব বা অনুষ্ঠানের আগে ত্বকে ব্রণ হলে সৌন্দর্য অনেকখানি ফিঁকে হয়ে যায়! তবে এমন ক্ষেত্রে কীভাবে রাতারাতি ব্রণ দূর করা যায়, তা নিয়ে অনেকেই গবেষণা করতে বসে পড়েন ইন্টারনেটে।


  ব্রণ সমস্যার সমাধান লুকিয়ে আছে অভ্যাসেই
ব্রণ কমাতে নানারকম ঘরোয়া টোটকা মাখছেন, তাতে হয়তো সাময়িক মুক্তিও পাচ্ছেন। কিন্তু কিছু সময় যেতেই আবারও ব্রণর সমস্যা দেখা দিচ্ছে। সমস্যা কমানোর চেয়ে সমস্যা একেবারে সমূলে উপড়ে ফেলাই ভালো নয়? ভাবছেন কী করে তা সম্ভব? কারণ, ব্রণের সমস্যার শিকড় কিন্তু লুকিয়ে আপনার অভ্যাসেই।




  ওটস এর স্বাস্থ্য উপকারিতা
ওটস হল নানান পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার। ওটসে প্রচুর ফাইবার এবং অ্যাভিন্যানথ্রামাইড থাকে, যা স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকর। অ্যাভিন্যানথ্রামাইড ধমনীতে প্রদাহ কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।




  আজকের রেসিপি-‘রুই কাসুন্দি’

রুই মাছের অন্যরকম একটি রেসিপি রুই কাসুন্দি।





  কফি মেদ কমায় আর স্মৃতিশক্তি বাড়ায়
বিশ্বের জনপ্রিয় পানীয়র তালিকায় কফি অন্যতম। এই পানীয় পানে স্মৃতিশক্তি বৃদ্ধির পাশাপাশি শরীরের বাড়তি মেদও ঝরে যায়। এ ছাড়াও কফির রয়েছে অনেক উপকারী গুনাগুন।


  টয়লেটে বসে মোবাইল ব্যবহারে স্বাস্থ্যঝুঁকি

স্মার্টফোন এখন সব সময়ের সঙ্গী। এমনকি টয়লেটেও সে সঙ্গ ছাড়তে চায় না। সময় দেখার জন্যই হোক, কিংবা সময় কাটানোর জন্য হোক, অনেকেই ফোন নিয়ে টয়লেটে যান। কিন্তু এই অভ্যাস ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। এমনই বলছে গবেষণা।





  ডেঙ্গু প্রতিরোধের উপায়
মশা বাহিত একপ্রকার ভাইরাস জ্বর ডেঙ্গু। এই জ্বর অন্যান্য ভাইরাস বা ব্যাকটেরিয়াজনিত জ্বর থেকে আলাদা। এই জ্বর কোনোভাবেই ছোঁয়াচে নয়। এই ভাইরাস জ্বর এককভাবে অথবা অন্যান্য ভাইরাস (চিকুনগুনিয়া, ইয়েলো ফিভার, বার্মা ফরেস্ট, ফ্লু, রেসপাইরেটরি সিনসাইটিয়াল) ও ব্যাকটেরিয়া (নিউমোক্কাস)-এর সঙ্গেও হতে পারে।




  হঠাৎ পায়ে টান ধরলে যে ফল খেলে সারবে ব্যথা
অনেক সময় শরীরচর্চা করতে গিয়ে কিংবা দীর্ঘক্ষণ শুয়ে বা বসে থাকলেও পায়ে টান ধরতে পারে। এমন সমস্যার সম্মুখীন নিশ্চয়ই অনেকেই হয়েছেন।


  খাওয়ার পর ১০ মিনিট হাঁটুন
অনেকের মনে ভুল ধারণা রয়েছে, খাবার খাওয়ার পর হাঁটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু খাওয়ার পর অল্প হাঁটা আপনার শরীরের বিপাকীয় ক্রিয়াকে ত্বরান্বিত করে। এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ ঝড়াতে সাহায্য করে এবং শরীরের বাড়তি ক্যালরি পুড়িয়ে ফেলে। শরীরকে যত সচল রাখবেন, ততই সুস্থ থাকবেন।




  ফুসফুসের সুস্থতা বজায় রাখার জন্য নজর দিবেন যেসব বিষয়ে
শরীর খারাপ হলে আমরা প্রায়ই এড়িয়ে যাই। সামান্য শরীর খারাপে আমরা অল্প বিশ্রাম নিয়ে বা ইচ্ছা মতো যে কোনও ওষুধ খেয়ে নিজেদের সরিয়ে তোলার চেষ্টা করে থাকি। অসুস্থতা যতক্ষণ না গুরুতর হয়, ততক্ষণ আমরা সেটাকে নিয়ে বিশেষ ভাবি না।




  শরীরের যে অঙ্গে বয়সের ছাপ প্রথমে পড়ে
বয়স তো বাড়বেই। আর বয়স বাড়লে তার ছাপ চেহারায় পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু অধিকাংশ মানুষ এটা মানতেই চায় না। বয়সের ছাপ লুকিয়ে নিজেকে অন্যের সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে চায় সবাই। এক্ষেত্রে নিজেকে সতেজ, লাবণ্যময় আর তারুণ্যদীপ্ত রাখতে রূপচর্চার জুড়ি নেই। ত্বক পরিষ্কার রাখা রূপচর্চার অন্যতম বিষয়।


  ফুসফুসকে সুস্থ রাখতে যা খাবেন
ফুসফুস মানব শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে অন্যতম। করোনায় অনেকেরই ফুসফুস অকেজো হয়ে প্রাণহানিও ঘটছে। তাই ফুসফুস নিয়ে সচেতেন হওয়া উচিত সবার।




  মাথার চুল থেকে পায়ের পাতা শরীরের প্রতিটি অংশের কর্মক্ষমতা বাড়ায় থানকুনি
থানকুনি পাতা। আমাদের দেশের খুব পরিচিত একটি ভেষজ গুণসম্পন্ন উদ্ভিদ। এর ল্যাটিন নাম centella aciatica। গ্রামাঞ্চলে থানকুনি পাতার ব্যবহার আদি আমল থেকেই চলে আসছে। ছোট্ট প্রায় গোলাকৃতি পাতার মধ্যে রয়েছে ওষুধি সব গুণ। থানকুনি পাতার রস রোগ নিরাময়ে অতুলনীয়।




  জেনে নেই মশা তাড়ানোর উপায়
মশার উপদ্রবে ভুগতে হয়নি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। মশা নেই এমন জায়গা খুঁজে পাওয়া কঠিন। মশাবাহিত বিভিন্ন রোগের মধ্যে ডেঙ্গু ও ম্যালেরিয়া উল্লেখযোগ্য।




  শিশুকে কেন কলিজা খাওয়াবেন?
কলিজা অনেকে পছন্দ করেন, অনেকের রয়েছে অনীহা। বিশেষ করে সুবাসজনিত কারণে শিশুরা কলিজার প্রতি আগ্রহ দেখায় না। অথচ কলিজাতে রয়েছে মাংসের চেয়ে বেশি পুষ্টিগুণ।


  রেসিপি: ঝাল ঝাল ইলিশ ভর্তা
ইলিশ মাছ খেতে অনেকেই ভালোবাসেন। ইলিশ মাছ দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব খাবার তেমনই একটি রেসিপি ঝাল ঝাল ইলিশ মাছের ভর্তা। এই তৈরির প্রক্রিয়া খুবই সহজ। চলুন জেনে নেয়া যাক-




  মাইগ্রেন থেকে মুক্তির উপায়
তীব্র এক মাথাব্যথার নাম মাইগ্রেন। মাইগ্রেন এখন বেশিরভাগ মানুষের অন্যতম প্রধান সমস্যা।  এই সমস্যা হয় কখনও বংশ পরম্পরায় আসে। আবার কখনও টেনশন, ভয় থেকেও জন্ম নেয়। অনেক সময় সাইনাস থেকেও আসে মাইগ্রেন।




  ডায়াবেটিস নিয়ে ৭ ভুল ধারণা
আমাদের সমাজে ডায়াবেটিস রোগ নিয়ে আসলেই অনেক ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। অনেকেই ভাবেন, এটি ছোঁয়াচে রোগ। যেমন, স্ত্রীর ডায়াবেটিস থাকলে অনেক স্বামী মনে করেন তারও এটি হবে।


  কেন খাবেন ক্যাপসিকাম?
পুষ্টিবিদরা জানাচ্ছেন, সবুজ ক্যাপসিকাম প্রায়ই পাওয়া যায় বাজারে। সেভাবে যদিও লাল কিংবা হলুদ ক্যাপসিকাম পাওয়া যায় না। আজকের এই ব্যস্ততার যুগে যে সবজিগুলো একটা মানুষের প্রতিদিন খাওয়া উচিত, ক্যাপসিকাম তার মধ্যে অন্যতম। শরীরের নানা চাহিদা পূরণ করে, পাশাপাশি দীর্ঘদিনের কোনও অসুখ থেকে উপশম পাওয়া যায়।




  খুললো স্কুল, সন্তানের স্বাস্থ্য সুরক্ষায় যেভাবে সচেতন থাকবেন
করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতে দেশে দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় পর খুললো শিক্ষাপ্রতিষ্ঠান। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে উৎসাহ-উদ্দীপনা নিয়ে স্কুল-কলেজে ফিরতে শুরু করেছে শিক্ষার্থীরা। কিন্তু অভিভাবকদের মাঝে কাজ করছে শঙ্কা, উদ্বেগ, উৎকণ্ঠা। কারণ কোভিড তো হাওয়ায় মিলিয়ে যায়নি। খানিকটা অসাবধান হলেই আছে সংক্রমিত হওয়ার ঝুঁকি। 


  ক্যানসারের ঝুঁকি কমায় বাদাম
স্বাস্থ্য সুরক্ষায় চিনা বাদামের রয়েছে নানা রকমের অবদান। বাদামের প্রোটিন দেহ গঠনে ও মাংশপেশি তৈরিতে সাহায্য করে।




  কালোজিরার বিশেষ কিছু উপকারিতা
আমাদের নানা রকমের রান্নাবান্নায়, মুখরোচক ভাজাভুজির স্বাদ বাড়াতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল কালোজিরা। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, আয়ুর্বেদিক চিকিৎসাতেও প্রাচীন কাল থেকেই এই মশলার ব্যবহার হয়ে আসছে।




  পেয়ারা ও এর পাতা বশে রাখবে ডায়াবেটিস!
বাজারে এখন পেয়ারা সহজলভ্য। পেয়ারা খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। শুধু স্বাদেই নয় এ ফলের স্বাস্থ্যগুণও অনেক। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে পেয়ারা।


  ত্বক ভাল রাখতে মুখ ধোওয়ার কিছু নিয়ম
সুন্দর মুখের প্রাথমিক শর্ত হল নিখুঁত, উজ্জ্বল ত্বক। মুখের সৌন্দর্য ধরে রাখতে পারলেই বয়স যেন থমকে যাবে আপনার কাছে! বেশির ভাগ মানুষই সবচেয়ে বেশি সচেতন নিজের মুখ নিয়ে। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন।




  আজকের রেসিপি: ইলিশের দই-পোস্ত
এই সময় নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা হয় রূপালি ইলিশ। বাজারেও সহজলভ্য হয়ে ওঠে এই মাছ। জাতীয় মাছ ইলিশ শুধু রূপেই নয় স্বাদেও অনন্য। যেভাবেই রান্না হক না কেন এর স্বাদ ও সুবাস সবার জিভে জল এনে দেয়।




  ট্রাস্ট ব্যাংকে চাকরির সুযোগ
ট্রাস্ট ব্যাংক লিমিটেড সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের অডিট বিভাগে লোকবল নিয়োগ দেবে। উক্ত পদের জন্য আগ্রহীরা আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।




  সুস্বাস্থ্য রক্ষায় সাত ধরনের বাদাম
বাদাম শরীরের জন্য খুবই পুষ্টিকর। এতে থাকা প্রচুর প্রোটিন, ভিটামিন, পুষ্টি উপাদান আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক। মস্তিষ্কের জন্য ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাদাম বেশ উপকারি।  রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখা ও হাড় মজবুত করতেও এটি সহায়ক।




  ত্বক ও চুলের যত্নে চাল ধোয়া পানি
ভাত রান্নার সময় চাল ধোয়া পানি ফেলে দেয়াটাই স্বাভাবিক। তবে এই ফেলে দেয়া পানিও যে রূপচর্চার উপকরণ হতে পারে  তা হয়তো জানেন না অনেকেই। 


  স্ট্রোকের আগাম কয়েকটি লক্ষণ
স্ট্রোকের কারণে প্রতিবছর বিশ্বে অনেক মানুষ মারা যান। স্ট্রোক হওয়ার আগে সবার শরীরেই আগাম কয়েকটি লক্ষণ দেখা দেয়।


  হার্ট অ্যাটাক এড়াতে সকালের নাস্তার বিকল্প নেই
আজকাল ডায়েট করার তাগিদে অনেকে খাওয়ার তালিকা থেকে সকালের নাস্তাই ছেঁটে ফেলেছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই প্রবণতায় লুকিয়ে আছে মারাত্মক বিপদ।




  কাঁচা-পাকা আমের লেয়ার পুডিং
মৌসুম শেষ তাতে কী, রেফ্রিজারেটরে নিশ্চই আম সংরক্ষণ করে রাখা আছে! এখনই সময় সংরক্ষিত আম দিয়ে কিছু তৈরি করে খাওয়া। তাই তৈরি করে ফেলুন কাঁচা-পাকা আমের লেয়ার পুডিং।


  মালাই ইলিশের লোভনীয় রেসিপি
বর্ষার মৌসুমে বাজারে ইলিশের ছড়াছড়ি। আর ইলিশতো সবারই প্রিয়। ইলিশ মাছ দিয়ে কত রকমের মুখরোচক পদ বানানো যায়। যেমন- ইলিশ ভাপা, সরিষা ইলিশ, ইলিশের ঝাল, ইলিশ মাছের কোর্মা, ইলিশ মাছের কালো জিরা ফোড়নের পাতলা ঝোল…আরো কত কী! আজ শিখে নেয়া যাক দুর্দান্ত এক স্বাদের মালাই ইলিশ বানানোর সহজ পদ্ধতি।




  বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম ‘পানতুমাই’
পানতুমাই সিলেট জেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম যা ভারত সীমান্তের মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত। পানতুমাই গ্রামের স্থানীয় নাম “পাংথুমাই” কিন্তু সঠিক উচ্চারণ “পানতুমাই”। এটিই বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম বলার যথেষ্ঠ কারন রয়েছে।




  প্রতিদিন ঘি খাওয়ার উপকারিতা
ঘি প্রয়োজনীয় ফ্যাট-দ্রবণীয় ভিটামিন ডি, কে, ই এবং এ দ্বারা সমৃদ্ধ, তাই এই উপাদানগুলো প্রতিরোধ-ক্ষমতাসহ আমাদের দেহের নানাবিধ কার্য সম্পাদন করে।




  ঘুমানোর আগে স্মার্টফোন ব্যবহারে মহাবিপদ!

ঘুমাতে যাওয়ার আগে স্মার্টফোন ব্যবহার ডেকে আনছে মহাবিপদ। এর ফলে ঘুমের ওপর যেমন নেতিবাচক প্রভাব পড়ছে, তেমনি মানসিক স্বাস্থ্যেরও ক্ষতি হচ্ছে। সম্প্রতি একদল গবেষক তাদের গবেষণায় জানিয়েছেন, প্রতি দশজনে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী স্মার্টফোনে আসক্ত। আর এ আসক্তি তাদের ঘুমেও ব্যাঘাত ঘটাচ্ছে।





  ক্যালসিয়ামের চাহিদা পূরণে যা খাবেন
শরীরে ক্যালসিয়ামের চাহিদা মেটানোর জন্য আমরা সাধারণত দুধকেই আমাদের খাদ্য তালিকায় রাখি। কিন্তু এমন অনেকেই রয়েছেন যারা দুধ খেতে পছন্দ করেন না। কিন্তু শরীরের তো ক্যালসিয়ামের প্রয়োজন।




  হার্টঅ্যাটাকের ঝুঁকি কমান ৫ উপায়ে
হার্টঅ্যাটাকে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। হৃদরোগ যে কোনো বয়সি মানুষের হতে পারে। হার্টের অসুখ সময়মতো ধরা না পড়লে বিপদের কারণ হতে পারে। জীবনযাপনে সচেতনতা অবলম্বন করে হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব।


  জেনে নিন এক কাপ মেথি চায়ের উপকারিতা
নিয়মিত মেথি চা পান করলে পরিষ্কার থাকে কিডনি ও ভালো থাকে হার্ট। মেথির প্রভাবে ইউরিন ক্লিয়ার থাকে। কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা কমে। মেথির প্রভাবে ইউরিন ক্লিয়ার থাকে। কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে।




  প্রাকৃতিক উপায়ে মাথাব্যথা ১ মিনিটেই দূর করুন
প্রত্যেক মানুষই জীবনের কোনো না কোনো সময় মাথাব্যথায় আক্রান্ত হয়ে থাকেন। মাথাব্যথা আসলে কোনো রোগ নয় বরং একটি উপসর্গ মাত্র। প্রতিদিন মাথা ব্যথা নিয়ে কাজ করা বেশ অস্বস্তিকর। ঘনঘন মাথাব্যথা প্রাত্যহিক পারিবারিক ও কর্মজীবনকে বিষাদময় করে তুলতে পারে। এছাড়া তীব্র মাথাব্যথা ডিপ্রেশনের ঝুঁকি বাড়ায়।




  শিশুদের বুদ্ধির বিকাশে রইল কিছু টিপস
শিশুর উজ্জ্বল ভবিষ্যতের জন্য ব্রেন বা মস্তিস্কের পুষ্টি অত্যন্ত জরুরি। তাহলেই আগামী দিনে উন্নতির গতি বৃদ্ধি পায়। চিকিৎসকরা বলছেন, ছোট থেকেই একজন শিশুর মস্তিস্কের পুষ্টি প্রয়োজন।


  মাথার সামনের দিকের চুল পড়ে যাচ্ছে?
কালে চুল পড়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। কখনও কখনও মাথার মাঝখান আবার সামনে থেকেও চুল পড়ে টাক বের হয়ে যায়। এমন পরিস্থিতিতে যে কেউই চিন্তিত হয়ে পড়েন। এ সমস্যার সমাধানে বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে চুলের আরও ক্ষতি করেন তারা।


  ভালো ঘুমের কিছু নির্দেশনা
ঘুমের এই সমস্যা আমাদের অনেকের। এর সমাধান করার চেষ্টা করে আমরা অনেকেই ব্যর্থ হয়ে থাকি। রাতের প্রথম ভাগে ঘুমাতে চাই কিন্তু ঘুম যেন আমাদের সঙ্গে আড়ি করে বসে আছে যে আমি রাত ২টার আগে তোমাদের চোখে ধরা দিব না। দেরিতে ঘুমানোর কুফল আমরা অনেকেই হাড়ে হাড়ে টের পাই কিন্তু কোনোভাবেই ঘুমকে বসে আনতে পারি না। 


  ক্যান্সার প্রতিরোধী, ডায়াবেটিস রোগেও উপকারী পেঁপের বীজ
অনেক পুষ্টিগুণে ভরপুর, রসাল ও সুস্বাদু একটি ফল হচ্ছে পেঁপে। এটি কাঁচা ও পাকা দুই অবস্থাতেই খাওয়া হয়ে থাকে। এ ফলটির স্বাদের পাশাপাশি এর অনেক গুণাগুণ থাকার কারণে এর কদর সারা বিশ্বেই। আপনি জেনে অবাক হবেন যে, এই ফলটির বীজও আপনি খেতে পারবেন আর এর বীজেরও রয়েছে অনেক গুণাগুণ।


  জানেন কি কোন কোন খাবার খেলে ঘুম ভালো হয়
অনিয়মিত খাদ্যাভ্যাস, শরীরচর্চার অভাব, গ্যাজেট নির্ভর আধুনিক জীবন বেশিরভাগ মানুষের ঘুম কেড়ে নিয়েছে। রাতেরবেলা শরীরে ক্লান্ত থাকলেও চোখে ঘুম আসে না। ঘুম না আসার কারণে দৈনন্দিন কাজে ব্যাঘাতসহ নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগতে হয়। 


  বোবায় ধরা কেন হয়, পরিত্রাণ পাবেন কীভাবে
‘বোবা ধরা’ সারা বিশ্বের সকল সমাজে প্রচলিত অতি প্রাচীন এবং অতি প্রাকৃতিক ঘটনা। চিকিৎসাশাস্ত্রের ভাষায় এই সমস্যাকে বলা হয় স্লিপ প্যারালাইসিস।




  থানকুনি পাতা ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে
থানকুনি পাতা শরীরের পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি বলিরেখা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই স্কিনের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার সম্ভাবনাও কমে।




  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ২৭ আগস্টশুক্রবার। এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল। কে কে জন্ম নিয়েছিলেন  মৃত্যুবরণ করেছিলেন।




  পাকা তালের পুষ্টিগুণ ও উপকারিতা
পাকা তালের তৈরি খাবার কমবেশি সবারই বেশ পছন্দের। ইতোমধ্যে বাজারে পাকা তাল চলে এসেছে। পাকা তালের রস থেকে নানা ধরনের পিঠা-পায়েস তৈরি হয়। তালের মধ্যে থাকা বিভিন্ন খনিজ উপাদান ও পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।




  রোগ প্রতিরোধে কালোজিরা
কালোজিরা চিনে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন হবে। কালোজিরার বোটানিক্যাল নাম হলো ‘নাইজিলা সাটিভা’ (Nigella sativa)।




  এডিস মশার কামড় থেকে বাঁচার কৌশল

বর্ষা এলেই এডিস মশার উৎপাত বাড়ে। এডিস মশা ডেঙ্গু এবং চিকনগুনিয়ার বাহক। ঢাকায় ডেঙ্গু বেড়ে যাওয়ায় আতঙ্কে ভুগছে শহরবাসী। আতঙ্কিত না হয়ে জেনে নিন কীভাবে ডেঙ্গুর বাহক এডিস মশার কামড় থেকে নিজেকে রক্ষা করবেন সেই সম্পর্কে।





  সুস্থ থাকার জন্য যা করতে হবে
বয়স ৪০ পেরোনোর পরই সতর্ক হোন। এই বয়সে লাইফস্টাইলে বেশ কিছু পরিবর্তন আসে। জীবনে সফলতা আসে, অভিজ্ঞতার পাল্লাও ভারি হতে থাকে, সেই সঙ্গে কিছু অসুখও হানা দিতে চেষ্টা করে।




  কিছু প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক
অ্যান্টিবায়োটিক হচ্ছে এমন এক ওষুধ যা ক্ষতিকর ব্যাকটেরিয়ার বৃদ্ধি বন্ধ বা সম্পূর্ণভাবে নির্মূল করে দেয়। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া সব ধরণের রোগে অ্যান্টিবায়োটিক খাওয়া ঠিক নয়।




  মানসিক চাপ কমাতে যা খাবেন
করোনা মহামারির এই সময়ে নানা কারণে বাড়ছে মানসিক চাপ। অনেকেই বিষয়টি সামাল দিতে না পেরে দারস্থ হচ্ছেন মনোবিদের। তবে ঘরোয়া উপায়ে মানসিক চাপ কিছুটা কমানো সম্ভব বলে জানাচ্ছেন চিকিৎসকরা।


  অতিরিক্ত ঘুম হতে পারে যেসব রোগের কারণ
সুস্থ থাকার জন্য ভালো আর পরিপূর্ণ ঘুম সবারই প্রয়োজন। কারণ ঘুম সারাদিনের ক্লান্তি দূর করে শরীরে শক্তি যোগায়। তবে পর্যাপ্ত না ঘুমানো যেসব স্বাস্থ্য ঝুঁকির কারণ, তেমননি প্রয়োজনের অতিরিক্ত ঘুমও ডেকে আনতে পারে ডায়েবেটিস থেকে বন্ধ্যাত্বের মতো মারাত্মক কিছু রোগ।


  ক্যানসার প্রতিরোধ করে কাজু বাদাম
কাজু সুস্বাদু বাদাম। কিডনি আকৃতির বীজ কাজু বাদাম গন্ধ ও স্বাদে মিষ্টি-জাতীয়। ওজন হ্রাস, রক্তে শর্করার নিয়ন্ত্রণ, স্বাস্থ্যকর হৃদয় গঠন, ডায়াবেটিস ও ক্যানসার প্রতিরোধ, ত্বক ও চুলের সুরক্ষায় এটি এক দারুণ পুষ্টিকর খাবার।




  স্মৃতিশক্তি বাড়াতে প্রতিদিন খান এই ৫ খাবার, জেনে নিন কোনগুলি
** সামুদ্রিক মাছের মধ্যে ফ্যাটি অ্যাসিড, ওমেগা থ্রির পরিমাণ অনেক বেশি মাত্রায় থাকে।
** আখরোটে থাকা উপাদান স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।
** মস্তিষ্ককে সতেজ রাখার জন্য হলুদ একটি আয়ুর্বেদিক উপাদান।
** কফি আমাদের মস্তিষ্ককে অনেক বেশি স্ট্রং রাখতে সাহায্য করে।



  দাম্পত্য জীবনে সন্দেহ
দাম্পত্য জীবন সুখময় হয়ে উঠে স্বামী-স্ত্রীর পারস্পরিক সম্মান ও সহমর্মিতার উপর নির্ভর করে। একে অপরের প্রতি বিশ্বাস, ভালবাসা ও সহানুভূতি যত গভীর হয়, দুজনের বন্ধনটাও তত দৃঢ় হতে থাকে। আর যখনই এই সম্পর্কে বিশ্বাস ও ভালবাসার বদলে অনুপ্রবেশ করে অবিশ্বাস ও সন্দেহ তখনই দুজনের মধ্যে বাড়তে থাকে দূরত্ব। 


  স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার
স্মৃতিশক্তি বাড়াতে নানান রকম কৌশল ও চর্চার কথা বলা হয়। তবে শুধু অনুশীলনের মাধ্যমেই নয়, বিভিন্ন খাবারের উপাদানও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। শারীরিকভাবে সুস্থ ও সবল তাদের কাজকর্ম, চলাফেরা, পড়াশুনা ইত্যাদি দৈনন্দিন বিষয়গুলো খুব স্বাভাবিক গতিতেই চলে। পুষ্টির অভাব থাকলে দেহে শক্তির পরিমাণ কম থাকে।




  যে ১০ খাবারে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
সুস্থতার জন্য সুষম খাবার খাওয়াটা জরুরি। অনেকে না বুঝে কম-বেশি খেয়ে শরীরকে রোগাক্রান্ত করে ফেলেন। সঠিক ডায়েট চার্ট অনুস্মরণ না করলেও শরীর ভেঙে যায়।  বাসা বাধে নানা রোগব্যাধি। 


  এ সময়ে ডায়েট
মেদহীন ছিপছিপে গড়ন কে না চায়? শরীরের বাড়তি ওজন ঝেড়ে ফেলতে কিংবা ফিটনেস ধরে রাখতে ডায়েট বেশ কার্যকর। তবে ডায়েট করতে হবে জেনে-বুঝে। নয়তো ওজন কমাতে গিয়ে অসুখে আক্রান্ত হতে পারেন। 


  কালোজিরার ৫ ওষধি গুণ
আমাদের নানা রকমের রান্নাবান্নায়, মুখরোচক ভাজাভুজির স্বাদ বাড়াতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল কালোজিরা। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, আয়ুর্বেদিক চিকিৎসাতেও প্রাচীন কাল থেকেই এই মশলার ব্যবহার হয়ে আসছে। কালোজিরাতে রয়েছে ফসফেট, ফসফরাস আর আয়রন।




 
ব্রণের সমস্যায় কমবেশি সবাইকে পড়তে হয়।  বিশেষ করে বয়ঃসন্ধিকালে কিশোরী-কিশোরীদের এই সমস্যা দেখা যায়।  ব্রণ সাধারণত মুখে দেখা গেলেও অনেক সময় মাথা, পিঠ ও ঘাড় ও বুকেও দেখা দিতে পারে।




  জিহ্বার রঙ দেখে রোগ চিনবেন যেভাবে
জিহ্বার রঙ বলে দেবে আপনি সুস্থ না অসুস্থ। রোগ নির্ণয়ে জিহ্বা একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, যা দেখে চিকিৎসকরা সহজেই রোগের লক্ষণ বুঝে ফেলেন।  রোগের ভিন্নতায় জিহ্বা নানা বর্ণ ধারণ করে।




  ডেঙ্গু সারাতে পেঁপে পাতা যেভাবে কাজ করে
করোনার মধ্যেই এখন আরেক আতঙ্ক ডেঙ্গু। প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাইতো এই ডেঙ্গু থেকে বাঁচতে আমাদের অনেক বেশি সচেতনতা প্রয়োজন।




  রক্ত দেওয়া যাবে দুই ডোজ টিকা নেওয়ার ২৮ দিন পরই, জরুরি ক্ষেত্রে ১৪ দিনেও
দেশের ইউনিয়ন পর্যায়ে গণটিকা কার্যক্রম শুরু হয়েছে গত শনিবার (৭ আগস্ট) থেকে। চলবে আগামী ১২ আগস্ট পর্যন্ত। এই ছয় দিনে পর্যায়ক্রমে টিকা পাবেন গ্রাম, শহর ও দুর্গম এলাকার মানুষ।


  সকালে খালি পেটে পানি পান করার উপকারিতা
আমরা সবাই জানি বিশুদ্ধ পানির অপর নাম জীবন। আমাদের শরীরের ৭০% ই পানি দিয়ে তৈরি। তাই সারা দিনে উপযুক্ত পরিমাণ তা পান করা অত্যন্ত প্রয়োজনীয়। অনেকেই বলেন যে ঘুম থেকে উঠেই প্রথম কাজ হওয়া উচিত, কমপক্ষে এক গ্লাস পানি পান করা।




  রক্তদানের যত স্বাস্থ্য উপকারিতা
রক্তদান হল কোন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের স্বেচ্ছায় রক্ত দেবার প্রক্রিয়া। নানা অসুখ-বিসুখ কিংবা দুর্ঘটনাজনিত কারণে অনেকেরই রক্তের প্রয়োজন হয়। অনেক স্বেচ্ছাসেবী সংগঠন আছে যারা পরীক্ষার মাধ্যমে মানুষের কাছ থেকে বিশুদ্ধ রক্ত সংগ্রহ করে যাদের প্রয়োজন তাদের দান করে।


  মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে আনে যে ৬ খাবার
যেকোনো সময় হঠাৎ করে তীব্র মাথা ব্রথায় ভুগে থাকেন অনেকেই। বিভিন্ন কারণে মাথা ব্যথা হতে পারে। তবে মাইগ্রেন হলো এক বিশেষ ধরনের মাথাব্যথা। এই ব্যথা মাথার যেকোনো একপাশ থেকে শুরু হয়। আস্তে আস্তে পুরো মাথায় ছড়িয়ে পড়ে তীব্র ব্যথা ও যন্ত্রণা।




  রাতারাতি মুখের ব্রণ সারাতে যা করবেন
একে তো গরম তার উপরে বর্ষার স্যাঁস্যাঁতে আবহাওয়া। এ কারণে এ সময় ত্বকেও দেখা দিচ্ছে বিভিন্ন সমস্যা। আর তৈলাক্ত ত্বক ব্রণ হওয়ার কারণ। অনেকেই ব্রণের সমস্যায় ভুগে থাকেন। এর ফলে চেহারার সৌন্দর্য অনেকটাই মলিন হয়ে যায়।




  দীর্ঘক্ষণ বসে থাকলে যেসব রোগের ঝুঁকি বাড়ে
দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস এখন সবার মধ্যেই তৈরি হয়েছে। বিশেষ করে কর্মজীবীরা বাধ্য হয়েই বসে কাজ করেন। শুধু অফিসের কারণেই নয়, অনেক তরুণরাও ঘণ্টার পর ঘণ্টা বসে ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করেন। আবার কেউ কেই বসে দেখছেন টিভি। সব মিলিয়ে একটানা বা দিনের বেশিরভাগ সময় বসে থাকার ফলে নিজের অজান্তেই নানা রোগের ঝুঁকি বাড়াচ্ছেন অনেকেই।




  মন সুস্থ রাখতে মাইন্ড ডায়েট
আমাদের ভালো থাকার পেছনে শরীর ও মন দুটোরই ভূমিকা অনেক। শুধু শরীর বা মন সুস্থ থাকলে কিন্তু আমরা পরিপূর্ণভাবে ভালো থাকতে পারি না। তাই আমাদের ভালো থাকতে হলে শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই সচেতন থাকতে হবে।


  করলার যত স্বাস্থ্য উপকারিতা
করলার তিতা স্বাদ সবার পছন্দের না হলেও এর অনেক গুণ। । নিয়মিত করলা খাওয়ার অভ্যাস করলে পাওয়া যায় প্রচুর পুষ্টি উপাদান সেই সঙ্গে নানান রকমের রোগ বালাই থেকে মুক্তি। করলায় রয়েছে পালং শাকের চেয়ে দ্বিগুণ ক্যালসিয়াম এবং কলার চেয়েও দ্বিগুণ পটাশিয়াম। তাই খাদ্যতালিকায় নিয়মিত করলা রাখুন।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   সরিষার তেলেও ভালো হবে চুল
   ঠান্ডায় বুকে জমা কফ দূর করার উপায়
   শীতে গোড়ালি ফেটে গেলে যা করবেন
   শীতকালে মোজা পরে পায়ে দুর্গন্ধ? ঘরোয়া উপায়ে করুন সমাধান
   আদা-পেঁয়াজের রস একত্রে খাওয়ার উপকারিতা
   অ্যালোভেরা শরবতের উপকার জানলে চমকে যাবেন!
   করোনা আক্রান্ত রোগীরা স্বাদ-গন্ধ পান না কেন?
   জন্মনিয়ন্ত্রণ বড়ি নেওয়ার ক্ষেত্রে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে
   করোনায় সুরক্ষিত থাকতে ঘরে মেনে চলুন কিছু নিয়ম
   চিনিকে ‘না’ বলুন
   মুখের দুর্গন্ধের জন্য কথা বলতে ভয় পান! রইল সমাধান
   এই শীতে সুন্দর ত্বকের চাবিকাঠি
   শীতে ফ্লোরোনা থেকে সাবধান, আক্রান্ত হওয়ার লক্ষণ
   শীতে খাদ্য তালিকায় কেন রাখবেন ক্যাপসিকাম?
   মিউজিক থেরাপিতেই দূর হবে নানা রোগ! জানুন কী ভাবে?
   করোনাকালে কম্পিউটার ব্যবহারকারীদের চোখের যত্ন
   করোনাকালে যে ব্যায়ামগুলো উপকারে আসবে
   শীতে পা ও মোজার দুর্গন্ধ দূরের সহজ উপায়
   মাইক্রোওয়েভের দূর্গন্ধ দূর করতে নাজেহাল? রইল সমাধান
   যেসব লক্ষণে বুঝবেন পাকস্থলীর ক্যান্সার, কী করবেন?
   দীর্ঘদিনের ডায়াবেটিস? হতে পারে এই সমস্যাগুলি!
   হাড় মজবুত করে বড়ই
   শীতে যেসব খাবার অবশ্যই খাবেন
   শীতে গোড়ালি ফেটে গেলে যা করবেন
   হঠাৎ নাকে বা কানে কিছু ঢুকে গেলে করণীয়
   শীতে এই বদঅভ্যাসগুলো অ্যাজমার সমস্যা বাড়ায়
   হঠাৎ হাত-পায়ে ব্যথা দেখা দিলে কী করবেন?
   ফ্যাটি লিভার থেকে হতে পারে লিভার সিরোসিস!
   বার বার গরম করে যেসব খাবার খেতে নেই
   ফোনের ব্যাক কভার হলুদ হয়ে যাচ্ছে? জেনে নিন পরিষ্কারের উপায়


  পুরনো সংখ্যা