logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   ব্লাকহেডস দূর করুন খুব সহজেই
ব্লাকহেডস আমাদের মুখের সৌন্দর্য নষ্ট করে। এই ব্লাকহেডস দূর করতে স্ক্র্যাবিং, ফেসিয়াল, ক্লিনিং- কত কী না করা হয়। তবুও সমস্যা যেতে চায় না। আলু ব্যবহার করে খুব সহজেই ব্ল্যাকহেডসের এই সমস্যা পুরোপুরি দূর করা যায়। 


   চিনির ক্ষতিকর দিক
যারা মিষ্টিজাতীয় খাবার বিশেষ করে চিনি পছন্দ করেন তারা আজকেই এটিকে না বলুন। কেননা, এখন থেকে সতর্ক না হলে অদূর ভবিষ্যতে নানারকম ক্ষতি হতে পারে আপনার। চিনি ডায়বেটিক রোগীদের জন্য একেবারে বিষের সমতুল্য। এর পাশাপাশি ক্যান্সার, হৃদরোগ ও স্থূলতাকে ত্বরান্বিত করে এই পদার্থ।


   পেঁপের যত গুণ
বিশ্বের অন্যতম প্রধান ফল পেঁপে। পেঁপে পরিচিত ও সহজলভ্য ফল। দেশের আনাচে-কানাচে সর্বত্র পাওয়া যায় এটি। দেখতে যেমন সুন্দর তেমনি লোভনীয় ফল। অতি পুষ্টিকর ও ভেষজ গুণ সম্পন্ন পেঁপেতে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন, পুষ্টি ও মিনারেল রয়েছে। পেঁপে পাকা খেতে যেমন সুস্বাধু তেমনি তরকারি হিসেবেও বেশ কদর রয়েছে। এ ছাড়া সালাদ, জেলী, হালুয়া, মোরব্বা ও জুস সহ উপাদেয় খাদ্য তৈরি হয় এই পেঁপে দিয়ে।


   রক্ত দান করা যাবে না কখন, রক্ত দেয়ার পরে কী করবেন?
রক্তদান করলে শুধু অন্যজনের উপকার হয় না, আপনি নিজেও উপকার পাবেন। প্রথম হলো মানসিক শান্তি। আপনার রক্তে জীবন ফিরে পেয়েছেন কেউ- ভাবুন এটা কতোটা পরোপকারী কাজ। তাই অনেকেই রক্তদানে উৎসাহী। কিন্তু যখন-তখন সময়ে একজন মানুষ রক্ত দিতে পারে না। রক্ত দেওয়ার আগে কিছু বিষয় রয়েছে যা মানতে হয়।


   রোগ প্রতিরোধে ১০টি ভাল অভ্যাস
- সকালে ঘুম থেকে উঠে খালি পেটে প্রায় তিন গ্লাস পানি পান করুন। তারপর শবাসনে অর্থাৎ বালিশ ছাড়া চিৎ হয়ে হাত-পা ছড়িয়ে ১০ মিনিট শুয়ে থাকুন। এরপর ৩৫ মিনিট কোনো পানাহার করবেন না। খাওয়ার আধ ঘন্টা আগে ২ গ্লাস ও ১ ঘন্টা পরে ২ গ্লাস করে পানি পান করা ভাল।


   অতিরিক্ত ভিটামিন ‘সি’ শরীরের যে ক্ষতি করে
ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি শরীরের জন্য খুবই প্রয়োজনীয় উপাদান, তাই তো পুষ্টিবিদরা খাদ্যতালিকায় এ ভিটামিন রাখার পরামর্শ দিয়ে থাকেন।  


   সোনামনিদের খাবার-দাবার
আমরা সোনামণিদের খাওয়া দাবার নিয়ে অনেক সময়েই চিন্তিত থাকি। কোন খাবারগুলো খাওয়াবো আর কোন খাবারগুলো খাওয়াবো না। শিশুদের খাবারের বিষয়ে আমাদের অবশ্যই পুষ্ঠিগুণ বিচার করে খাদ্য তালিকা তৈরি করা উচিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক শিশুদের মেনুগুলো কী কী হওয়া উচিত-  


   দইয়ের সঙ্গে যেসব খাবার খেলে বিষক্রিয়া হতে পারে
এই গরমে দই স্বাস্থ্যের জন্য উপাদেয়। পুষ্টিবিজ্ঞানীরা এই সময় বেশি করে দই খাওয়ার পরামর্শ দেন। হজম শক্তি বাড়ায় দই। পেটের জন্যও ভালো। কিন্তু, দইয়ের স্বাদের তারতম্য আনতে অনেক সময়ই আমরা দইয়ের সঙ্গে বেশ কিছু জিনিস মিশিয়ে খেতে পছন্দ করি।




   এই গরমে কী খাবেন, কী খাবেন না?
বাংলাদেশে বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসে সবসময়ই থাকে অসহনীয় গরম আবহাওয়া। প্রচণ্ড গরমে মানুষ অস্থির থাকে। তারপরেও সবাই চায় সুস্থভাবে এই ঋতুকে উপভোগ করতে। কিন্তু কিছু সাধারণ শারীরিক সমস্যা যেমন- কাশি, জ্বর, হিটস্ট্রোক, এলার্জি, কোস্টকাঠিন্য, পানিশূন্যতা, মাথাব্যাথা, ত্বক শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যায় অনেকেই আক্রান্ত হয়। এছাড়াও পানিবাহিত রোগ যেমন- কলেরা, জন্ডিস, ডায়রিয়া, ফুড পয়জনিংও হয় অনেকের। 


   কিডনি রোগীদের খাবার
বর্তমানে আমাদের দেশে কিডনি রোগীর সংখ্যা খুবই দ্রুতগতিতে বাড়ছে, তাই এ রোগের ব্যাপারে জনসচেতনতা বাড়ানো জরুরি। কিডনির প্রধান কাজ রক্ত পাম্প করে দেহের বিপাকের বর্জ্য পদার্থ প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়া। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইউরিয়া, যা প্রতিদিন ৩০ গ্রামের মতো নির্গত হয়।




   কাঁঠাল খেলে সারবে যেসব রোগ
জাতীয় ফল কাঁঠাল খেতে সবাই কমবেশি পছন্দ করেন। গরম মানেই আম-কাঁঠালের সুবাস চারদিকে। কাঁঠালে আছে হাজারো পুষ্টিগুণ। জানেন কি, কাঁঠাল খেলে সারে নানা রোগ। স্বাস্থ্যের জন্য খুবই ভালো এই ফলটি।


   দাঁড়িয়ে পানি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর
বিশুদ্ধ পানির অপর নাম জীবন। হাইড্রোজে আর অক্সিজেনের এই যৌগ পদার্থ ছাড়া দেহ চলতে পারে না। হাইড্রেশন সকল জৈবিক প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কার্যকর থাকে। পানিকে প্রকৃতির সবচেয়ে শক্তিশালী সম্পদ এবং আমাদের জন্যে আশীর্বাদ বলে মনে করা হয়। আমরা অনেক ভঙ্গিতেই পানি পান করি। তবে বিজ্ঞানীরা বলছেন, দাঁড়িয়ে পানি খাবেন না। পানি পান করতে হয় বসে। এর কারণ হিসেবে বিজ্ঞান কী বলছে তা জেনে নেয়া যাক। 


   ঘরে অক্সিজেন বৃদ্ধি করে যেসব গাছ
করোনাভাইরাস মহামারিতে বিধ্বস্ত গোটা বিশ্ব। এই সময়ে বসবাসের স্থানে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করা গুরুত্বপূর্ন। এছাড়া বাসস্থানে অক্সিজেনের মাত্রা বেশি থাকলে ঘরের আবহাওয়াও ভালো থাকেব। এজন্য বেশি বেশি বৃক্ষরোপণের পরামর্শ দিচ্ছেন পরিবেশ বিশেষজ্ঞরা। সেইসঙ্গে ঘরে পরিশুদ্ধ বাতাসের জন্য ইন্ডোর প্ল্যান্টেশনে জোর দিতে বলছেন তারা।




   এক নজরে কিডনি ভালো রাখার ১০টি উপায়
মানব দেহের ৫টি অত্যাবশ্যকীয় অঙ্গের মধ্যে কিডনি অন্যতম। মানুষের শরীরে দুইটি কিডনি থাকে। কিডনি শরীরে পানির ভারসাম্য রক্ষা করে এবং বিভিন্ন ধরনের দূষিত ও বর্জ্য পদার্থ ছেঁকে শরীর থেকে বের করে দেয়। তাই কিডনি বিকল হলে বা ঠিকমত কাজ না করলে ঘটতে পারে নানা বিপত্তি। কিডনির যেকোন রোগ নীরব ঘাতক। এই ধরণের রোগের চিকিৎসাও বেশ ব্যয়বহুল। তাই আগে থেকেই কিডনির যত্ন নেয়া উচিত।




   গরমে শসার স্মুদি
তীব্র গরমের এ সময়ে ক্লান্ত শরীরকে শীতল রাখতে সাহায্য করতে পারে শসা। শশাতে প্রচুর পরিমাণ পানি থাকায় ডিহাইড্রেশন প্রতিরোধেও সাহায্য করতে পারে। এটি শরীরের তাপমাত্রা কিছুটা কমিয়ে মনকে প্রশান্ত করবে। খাবারে সালাদ বা প্রতিদিন এমনিতেই শসা খেতে পারেন।




   জেনে নিন হেঁচকি বন্ধ করার ঘরোয় উপায়
যখন-তখন হেঁচকি ওঠা নিয়ে অনেকে নানা সমস্যায়ও পড়েন। অনেক সময় খেতে বসলে অনবরত হেঁচকি উঠতে থাকে। হেঁচকি সহজে বন্ধ করার জন্য কিছু উপায় জেনে রাখা জরুরি।




   পাকা আমের যত উপকারিতা
ফলের রাজা হিসেবে পরিচিত আম। প্রায় সব বয়সী মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় এই ফলটি। প্রচুর পুষ্টিগুণ থাকায় আম পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আমের রয়েছে নানা গুণ। প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।




   ডায়াবেটিস রোগীদের করোনায় যেসব বিষয়ে সতর্ক হতে হবে
সারাবিশ্ব জুড়ে চলছে করোনার মাতম। যেকোন যেকোন সময় করোনায় আক্রান্ত হতে পারে। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তাদের করোনা আক্রান্তের সম্ভাবনা অন্যান্যদের তুলনায় ৩০ গুণ।




   কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি?
আধুনিক জীবনযাত্রা মানেই প্রতিযোগিতা, চাপ এবং ঝুঁকি। আর এসব কারণেই নিরব ঘাতক হয়ে উঠেছে স্ট্রোক। আবার কিছু রোগের কারণেও কারও কারও স্ট্রোক হতে পারে।




   পাকা আম চেনার সহজ ৪ কৌশল
বাজারে এখন পাকা আমের সন্ধান মিলছে। তবে অনেক সময় কাঁচা আম ফরমালিন দিয়ে পাকিয়ে তা বিক্রি করা হয়ে থাকে। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। আবার দাম দিয়ে পাকা দেখে কাঁচা আম কিনে এতে অনেকেই প্রতারিত হন।


   যেসব পানীয় ফুসফুস ভালো রাখে
করোনাভাইরাসে শরীরে প্রবেশ করা মাত্রই ফুসফুসকে আক্রান্ত করে। করোনামুক্তির পরও ফুসফুস ঠিক মতো কাজ করে না। তাই এই সময়ে ফুসফুস ভালো রাখা জরুরি। এজন্য দরকার ডায়েট ড্রিঙ্ক।




   ফল খাওয়ার পর পানি খেলে যেসব সমস্যা হতে পারে
ফল খাওয়ার পর পানি খেতে হয় না-এমনটা নিশ্চয়ই বড়দের কাছ থেকে শুনেছেন! তবে কখনো কখনো ফল খাওয়ার পর অনেকেই পানি খেয়ে থাকেন। তবে জানেন কি, কিছু কিছু ফল খাওয়ার পর পানি পান করলে হীতে বিপরীত ঘটতে পারে শরীরে।


   তীব্র দাবদাহ : যেভাবে নিজেকে সুস্থ রাখবেন
বেশ কিছুদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে চলছে তীব্র দাবদাহ। এই প্রচণ্ড গরমে দেখা যায়, শিশু ও বৃদ্ধসহ নানা বয়সের মানুষ অসুস্থ হয়ে পড়েন। সতর্ক না হলে সাধারণ পানিশূন্যতা, বদহজম থেকে হিটস্ট্রোকের মতো সমস্যায়ও পড়তে পারেন যে কেউ।




   ডাবের পানির উপকারিতা-অপকারিতা
ডাবের ভেতরের স্বচ্ছপানি পানীয় হিসেবে অত্যন্ত সুস্বাদু। তবে ডাবের পানির উপকারিতার কথা সবাই জানলেও এর অপকারিতার কথা অনেকেই জানেন না। ডাবের পানিকে বিবেচনা করো হয় একটি অসাধারণ পানি হিসেবে। ডাবের ভেতরের স্বচ্ছপানি পানীয় হিসেবে খুবই সুস্বাদু। আমরা অনেকেই ডাবের পানির উপকারিতার কথা সবার জানলেও এর অপকারিতার কথা অনেকেই জানেন না।


   করোনাকালে ফল ও শাকসবজি যেভাবে জীবাণুমুক্ত করবেন
প্রতিদিন করোনা সংক্রমণ বেড়ে চলেছে। করোনা নিয়ন্ত্রণে সারা দেশজুড়ে চলছে লকডাউন। তবে দৈনন্দিন জীবনযাপনে বাজার করতে হচ্ছে প্রতিদিন। কিন্তু করোনার সময়ে বাজার করতে গিয়ে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে।




   এই গরমে ডাবের পানি কেন খাবেন?
গরমে প্রাণ জুড়োতে ডাবের পানির জুড়ি মেলা ভার। ডাব কিন্তু স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। ডিহাইড্রেশন থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের পানিতে। চলুন দেখে নেই কেন খাবেন ডাবের পানি?


   করোনায় আতঙ্ক নয়, সচেতন হোন
করোনায় একের পর এক মৃত্যু এবং সংক্রমণের ঘটনা শুনে দেশবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। সামান্য সর্দি-কাশি কিংবা ক্লান্তবোধ অনুভব করলেই কোভিড-১৯ হয়েছে ভেবে দিশেহারা হয়ে পড়ছেন তারা। মৃত্যু সন্নিকটে ভেবে অনেকেই দুশ্চিন্তায় গা ভাসাচ্ছেন। ঘুমের মধ্যেও করোনা আতঙ্ক ঘিরে ধরছে সবাইকে। দম বন্ধ হয়ে যাওয়ার ভাবকে শ্বাসকষ্ট হিসেবে ভাবছেন আবার অনেকেই। 


   আনারস খাওয়ার যত স্বাস্থ্য উপকারিতা
সুস্বাদু ও পুষ্টিকর ফল আনারস । পুষ্টিগুণে আনারস অতুলনীয়। আনারসে রয়েছে প্রচুর পরিমাণ এ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। যেগুলো শরীরের কোষকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে।


   ৬ মাস বয়সী শিশুকে কী খাওয়াবেন?
ছয় মাস বয়স পর্যন্ত মায়ের দুধ শিশুর জন্য সর্বোত্তম খাবার। জন্মের পর থেকে শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। তবে ৬ মাস বয়সের পর থেকে শিশুর জন্য চাই বাড়তি খাবার।



   বাসায় করোনা রোগীদের হঠাৎ শ্বাসকষ্ট হলে কী করবেন? জেনে নিন
করোনা আক্রান্ত অনেক রোগীই হাসপাতালে ভর্তি না হয়ে বাসাতেই চিকিৎসকের পরামর্শ মেনে চলেন। কিন্তু বাসায় হঠাৎ শ্বাসকষ্ট শুরু হলে কী করবেন, তার উপায় বাতলে দিয়েছেন ডাক্তাররা।


   রমজানে ডায়াবেটিক রোগীদের জন্য কিছু টিপস
ডায়াবেটিসের সঙ্গে আমরা সবাই কম বেশি পরিচিত। এ রোগে ভুক্তভোগীদের সবসময়ই একটা ধরাবাঁধা নিয়মের মধ্য দিয়ে চলতে হয়। এটি এমন একটি রোগ, যার সঙ্গে খাদ্যাভাস ও লাইফস্টাইলের গভীর সম্পর্ক রয়েছে।


   সাহরি ও ইফতারে যা খেলে সহজেই কমবে ওজন
রোজার সময় সাহরি ও ইফতারে ভুল খাবার খাওয়ার কারণে ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি শরীর হয়ে পড়ে দূর্বল। এ ছাড়াও নানা ধরনের রোগ শরীরে বাসা বাঁধতে পারে।


   করোনাকালে সুস্থ থাকতে কি খাবেন?
এই করোনাকালে সুস্থ দেহ-মনের জন্যে প্রয়োজন একটি জোরদার ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থা। আর এই দেহ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতে চাই আমাদের খাদ্যের সচেতনতা।


   ইফতারে ঠান্ডা লাচ্ছি
বৈশাখের খরতাপেরে মধ্যেই চলছে পবিত্র মাহে রমজান। সারাদিন রোজার পরে প্রচণ্ড গরমে অনেকেরই শরীরে পানিশূন্যতা দেখা দিচ্ছে। এ কারণে এ সময় ইফতারে পর্যাপ্ত পানি ও তরল খাবার খাওয়া উচিত। সেক্ষেত্রে খাবারে বৈচিত্র আনতে ইফতারে নানা ধরনের লাচ্ছি বানাতে পারেন।




   রক্তদানের যত স্বাস্থ্য উপকারিতা
রক্তদান হল কোন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের স্বেচ্ছায় রক্ত দেবার প্রক্রিয়া। নানা অসুখ-বিসুখ কিংবা দুর্ঘটনাজনিত কারণে অনেকেরই রক্তের প্রয়োজন হয়। অনেক স্বেচ্ছাসেবী সংগঠন আছে যারা পরীক্ষার মাধ্যমে মানুষের কাছ থেকে বিশুদ্ধ রক্ত সংগ্রহ করে যাদের প্রয়োজন তাদের দান করে।


   ছয় মাস পরে কী খাওয়াবেন?
বয়স পেরিয়েছে ছয় মাস। শিশুর প্রধান খাবার মায়ের বুকের দুধ তো খাবেই, এ সময় থেকে অন্য খাবারও তাকে দিতে হবে। কিন্তু মায়েরা বুঝতে পারেন না শিশুকে কোন ধরনের খাবার খাওয়াবেন? আবার হঠাৎ করে শিশুরা অন্য খাবার খেতেও চায় না। তাই ধীরে ধীরে অভ্যাস করাতে হবে। 


   খালি পেটে পাকা পেঁপে খেলে উপকার বেশি
সারা বিশ্বেই জনপ্রিয় ফলগুলোর মধ্যে একটি হল পেঁপে। পুষ্টিগুণের জন্যই সবাই এই ফলটি বেশি পছন্দ করেন। তবে এর উৎসেচক যাতে সঠিকভাবে কাজ করে সেই কারণেই খালি পেটে পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বিকেলের পর কিন্তু পেঁপে খাবেন না।




   খুশখুশে কাশি ও গলা ব্যথা দূর করবে তেজপাতা!
গরমের এ সময় অনেকেই সর্দি-কাশি ও গলা ব্যথার সমস্যায় ভুগছেন। এর উপর আবার করোনা সংক্রমণ আছে। সব মিলিয়ে এখন সুস্থ থাকা অনেকটা চ্যালেঞ্জের বিষয়।




   ইফতারে রাখুন স্বাস্থ্যকর টক দই কাস্টার্ড
টক দইয়ের স্বাস্থ্য উপকারিতা অনেক। গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে টক দই। এতে প্রো-বায়োটিক থাকে, যা শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ।




   আজকের রেসিপি: তরমুজের জুস
বাজার এখন তরমুজে ভরপুর। তরমুজ শরীরের জন্য স্বাস্থ্যকর। তরমুজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-এ, ভিটামিন-সি, এবং পটাসিয়াম। 


   আজকের রেসিপি: তরমুজের জুস
বাজার এখন তরমুজে ভরপুর। তরমুজ শরীরের জন্য স্বাস্থ্যকর। তরমুজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-এ, ভিটামিন-সি, এবং পটাসিয়াম। তরমুজের প্রায় ৯২ শতাংশ পানি হওয়ায় শরীর থাকে হাইড্রেটেড। কিন্তু প্রতিবার এক রকম করে কেটে খেয়ে ফেলার মাঝে তেমন কোনো মজা নেই । তাই তৈরি করতে পারেন তরমুজের জুস। আর তরমুজের জুস করা অনেক বেশি একটি কাজ।




   পকেটে পেঁয়াজ রাখলেই হিট স্ট্রোকের ঝুঁকি কমবে!
প্রাচীনকালে মানুষেরা গরম থেকে বাঁচতে পকেটে পেঁয়াজ রাখত- বিষিয়টি কি আপনি জানেন? অতীতে চিকিৎসাবিজ্ঞান এতোটা উন্নত ছিল না। তবুও তারা জানত গরমে হিট স্ট্রোক থেকে রক্ষা করতে পারে পেঁয়াজের গুণাগুণ।




   ঘরেই জীবণুনাশক স্প্রে তৈরি করবেন যেভাবে
করোনার এ সময় ব্যক্তি সুরক্ষা বজায় রাখা সবার জন্যই বাধ্যতামূলক। সামান্য অসাবধনতা ও অসচেতনতার কারণে ঘটতে পারে করোনা সংক্রমণ। তাই ঘরে বা বাইরে থাকাকালীন সময় সঙ্গে জীবাণুনাশক স্প্রে রাখা জরুরি।




   আনারস খাওয়ার যত স্বাস্থ্য উপকারিতা
সুস্বাদু ও পুষ্টিকর ফল আনারস । পুষ্টিগুণে আনারস অতুলনীয়। আনারসে রয়েছে প্রচুর পরিমাণ এ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। যেগুলো শরীরের কোষকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে।




   এ সময় শ্বাসকষ্ট হলে দ্রুত যা করবেন
শ্বাসকষ্ট হলেই যে আপনি করোনায় আক্রান্ত, তা কিন্তু নয়! অন্যান্য অনেক কারণেই গরমে শ্বাসকষ্ট বেড়ে যায়। যাদের ফুসফুসে সামান্য হলেও সমস্যা আছে; তাদের ক্ষেত্রে এ সময় শ্বাসকষ্ট হওয়াটা স্বাভাবিক।




   কোমল পানীয় পানের ক্ষতিকর দিক

আমরা অনেকেই আছি যারা এই প্রচন্ড গরমে একটু তৃষ্ণা মেটাতে খেয়ে নেই এক চুমুক ঠাণ্ডা কোমল পানীয় বা এনার্জি ড্রিংকস। এছাড়া আড্ডা, পার্টি, পিকনিক সবখানেই এই পানীয় সঙ্গে রাখি। কিন্তু আমরা অনেকেই জানি না এসব ড্রিংকস স্বাস্থ্যের জন্য কতোটা ক্ষতিকর?





   রক্তদানের যত উপকারিতা
রক্তদান হল কোন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের স্বেচ্ছায় রক্ত দেবার প্রক্রিয়া। নানা অসুখ-বিসুখ কিংবা দুর্ঘটনাজনিত কারণে অনেকেরই রক্তের প্রয়োজন হয়। অনেক স্বেচ্ছাসেবী সংগঠন আছে যারা পরীক্ষার মাধ্যমে মানুষের কাছ থেকে বিশুদ্ধ রক্ত সংগ্রহ করে যাদের প্রয়োজন তাদের দান করে।




   তীব্র গরমে প্রাণ বাঁচাবে কচি ডাব
তীব্র গরমে অনেকে গলা ভেজানোর জন্য বেছে নেন ঠাণ্ডা পানীয়। ঠাণ্ডা পানীয় তেষ্টা মেটায় বটে, কিন্তু বেশি পরিমাণে ঠাণ্ডা পানীয় পান করলে তা শরীরের জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এমন গরমে মন ও শরীরকে প্রশান্তি দিতে আপনার হাতের কাছেই রয়েছে প্রাকৃতিক পানীয় ‘ডাব’। যা প্রখর রৌদ্রে পান করলে তৃষ্ণা তো মিটবেই। সেই সঙ্গে ভালো থাকবে শরীর।





   করোনাকালে অ্যাজমার সমস্যা নিয়ন্ত্রণে কী খাবেন, কী খাবেন না
করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বিশ্ব জুড়ে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ সময় অ্যাজমা রোগীদের খাবারের ব্যাপারে বিশেষভাবে সতর্ক থাকা প্রয়োজন। কিছু খাবার আছে যেগুলো শ্বাসকষ্টের সমস্যা কমাতে পারে, আবার কিছু খাবার তা বাড়িয়ে তোলে। এ কারণে অ্যাজমা আক্রান্ত ব্যক্তিদের সামগ্রিক স্বাস্থ্য এবং অ্যাজমার লক্ষণগুলো হ্রাস করতে খাদ্যতালিকায় কিছু নির্দিষ্ট খাবার অন্তর্ভুক্ত করা উচিত।




   ঘুমানোর সঠিক উপায়
আমাদের শরীর ও মনের সুস্থতায় ঘুম অত্যন্ত জরুরি নিয়ামক। রাতের বেলায় ঘুম আমাদের জন্য বিশেষ উপকারি। দিনের প্ররিশ্রমে শরীরে যে ক্লান্তি আসে তা ঘুমের মাধ্যমেই পূর্ণ হয়। পরের দিন কাজের জন্য শরীর প্রস্তুত হয়।


   তরমুজের বীজেই দূর হবে হৃদরোগ-ডায়াবেটিস
বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। লাল টুকটুকে রসালো এ ফলটি ছোট-বড় সবারই পছন্দের। শরীরের পানির অভাব পূরণে এ ফল বিশেষ ভূমিকা রাখে। একটি তরমুজের মধ্যে ৯৮ ভাগই পানি থাকে।




   ডায়াবেটিস রোগীর ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে যে জুস
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে সঠিক খাদ্যাভাস ও শরীরচর্চার বিকল্প নেই। তবে সঠিক খাদ্য কোনগুলো; তা অনেকেরই অজানা। খুবই সাধারণ কিছু শাক-সবজি ডায়াবেটিস রোগীর জন্য হতে পারে আদর্শ খাবার। যা প্রায়শই তারা এড়িয়ে যান!


   ঔষধি গুনে ভরপুর আদা
আদা শুধু একটি মসলা নয়। ঔষধি গুণাগুণ সম্বলিত আদাতে রয়েছে ফাইবার, ক্যালরি এনার্জি, কার্বোহাইড্রেট, পটাসিয়াম, বিভিন্ন ধরনের ভিটামিন, প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক উপাদান যা একাধিক রোগ-ব্যাধির মোকাবিলায় সাহায্য করে। আদা আমাদের শরীরের জন্য অনেক বেশি প্রয়োজন ও  কার্যকরী। তাই সুপারফুডের তালিকায় অন্তর্ভুক্ত এ মসলা।




   জেনে নেই চুলের যত্নে শ্যাম্পুর সঠিক ব্যবহার
অনেকেই মনে করেন শ্যাম্পু করলেই চুল ভাল থাকে। ভাল থাকে ঠিকই। তবে চুল সত্যিই ভাল রাখতে গেলে কিছু নিয়ম মেনে শ্যাম্পু করতে হবে। 


   গরমে চুলের সুরক্ষায় কী করবেন
গরম পড়ার সঙ্গে সঙ্গে কমবেশি সবাই চুল ঘামা সমস্যায় ভোগেন। বিশেষ করে যেসব মেয়েদের চুল লম্বা তাদের সমস্যাটা বেড়ে যায়। গোটা শরীরের সঙ্গে চুলও ঘেমে থাকে। সেই ঘাম বসে গিয়ে জ্বর বা সর্দি হওয়ার তীব্র সম্ভাবনা তৈরি হয়ে যায়। আবার চুল কাটতেও খারাপ লাগে।




   পেঁপের যত গুণ
বিশ্বের অন্যতম প্রধান ফল পেঁপে। পেঁপে পরিচিত ও সহজলভ্য ফল। দেশের আনাচে-কানাচে সর্বত্র পাওয়া যায় এটি। দেখতে যেমন সুন্দর তেমনি লোভনীয় ফল। অতি পুষ্টিকর ও ভেষজ গুণ সম্পন্ন পেঁপেতে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন, পুষ্টি ও মিনারেল রয়েছে। পেঁপে পাকা খেতে যেমন সুস্বাধু তেমনি তরকারি হিসেবেও বেশ কদর রয়েছে। এ ছাড়া সালাদ, জেলী, হালুয়া, মোরব্বা ও জুস সহ উপাদেয় খাদ্য তৈরি হয় এই পেঁপে দিয়ে।




   কেন খাবেন পালং শাক? ৩০টি উপকারিতা
কী ভাবে খাওয়া যায় পালং শাক?
পালং শাক খাওয়া যায় রান্না করে। তার মধ্যে শাক ভাজা, চচ্চড়ি, ছেঁচকি, পনির দিয়ে সুস্বাদু নানান রেসিপি, মাছ দিয়ে নানান পদ ইত্যাদি তো হয়-ই। তা ছাড়াও সেদ্ধ, সালাড, স্যুপ অথবা জুস করেও খাওয়া যায়।



   নতুন পরিচয়, জড়তা কাটাবেন কীভাবে?
নতুন মানুষের সঙ্গে আলাপের জড়তা কাটিয়ে স্বাভাবিক, স্বছন্দ থাকবেন কীভাবে? আচরণ কেমন হবে? তা নিয়ে থাকল কিছু দরকারি পরামর্শ।


   চুলের যত্নে কফির ব্যবহার
সারা দিনের কর্মব্যস্ততার পর এক কাপ গরম কফিই এনে দিতে পারে শরীর ও মনে চাঙা ভাব। তবে, কফি শুধুমাত্র শারীরিকভাবেই সতেজতা বাড়ায় না, চুল ও মাথার ত্বকের জন্যও এটি অত্যন্ত উপকারী।




   কিডনি রোগ হলেও সুস্থভাবে বেঁচে থাকতে যেভাবে সাজাবেন খাদ্য তালিকা
কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটির (ক্যাম্পস) দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশে দুই কোটিরও অধিক লোক কিডনি রোগে আক্রান্ত। কিডনি বিকলের একমাত্র চিকিৎসা ডায়ালাইসিস অথবা কিডনি সংযোজন; যা এতটা ব্যয়বহুল যে এ দেশের শতকরা ১০ ভাগ লোক তা চালিয়ে নিতে পারেন না। তাই কিডনি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রতিরোধের ওপর জোর দেন বিশেষজ্ঞরা। আবার কিডনি রোগ হলেও সুস্থ থাকতে ডায়েটের কোনো বিকল্প নেই।


   খেজুরের বিস্ময়কর স্বাস্থ্যগুণ
খেজুর। চমৎকার উপকারি একটি ফল। দেশের বাজারে বছরভরই পাওয়া যায় এ ফল। অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে খেজুর। তবে খেজুর যারা পছন্দ করেন না তারা হয়ত জানেনই না যে এটি খেলে শারীরিকভাবে কী দারুণ উপকার মেলে।


   অতিরিক্ত মেদ ঝরাতে সহায়ক আপেল সিডার ভিনেগার
অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়৷ এতে যেমন শরীরে নানা রোগব্যাধি বাসা বাঁধে, তেমনি কাজকর্ম করার ক্ষমতাও কমে যায়। যাদের শরীরে অতিরিক্ত মেদ থাকে তারা নানা জটিল রোগে ভোগেন আর ঘন ঘন অসুস্থ হয়ে পড়েন। এ কারণে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি।




   ডালিমের গুণাগুণ
ডালিমে প্রচুর পরিমাণে রোগ প্রতিরোধক অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। ডালিমে খাদ্যশক্তি, শর্করা, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন ই, ভিটামিন কে, পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম ও জিংক রয়েছে। একইসাথে ফলটি ভিটামিন ‘বি’ কমপ্লেক্স যেমন থায়ামিন, রাইবোফ্লাবিন, নিয়াসিন এবং আয়রনের ভালো উৎস।


   এক কাপ টমেটো রসের এতো গুণ
গুণে ভরপুর টমেটো। এতে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি ও খনিজ পদার্থ। পটাশিয়াম সমৃদ্ধ টমেটো দেহের রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। ত্বক উজ্জ্বল করতে সিদ্ধ হস্ত টমেটো। 


   এই গরমে ডায়াবেটিস রোগীর করণীয়
গরমের তীব্রতা থেকে সব বয়সের মানুষেরই একটু বেশি সতর্ক থাকতে হয়। তবে যাদের ডায়াবেটিস আছে তাদের আরও যত্নবান হওয়া জরুরি, না হলে পানি শূন্যতা থেকে শুরু করে প্রস্রাবের প্রদাহ, ত্বকের সংক্রমণ, অ্যালার্জিসহ বিভিন্ন রকম জটিলতা হতে পারে।


   জেনে নিন ধনেপাতা এক বছর সংরক্ষণ করার উপায়
বাজার থেকে অনেক ধনেপাতা এনে সঠিকভাবে রাখতে পারেন না, শুকিয়ে যায় এবং ফলাফল ফেলে দেওয়া। কিন্তু এই টিপসটি মেনে চললে এক বছর পর্যন্ত এটি ফ্রেশ রাখা যাবে। তাহলে দেখে নিন টিপস।


   দ্রুত ওজন কমায় টমেটো
বাজারে টমেটোর সরবরাহ প্রচুর, দামও খুবই কম। এই টমেটো গুণে ভরপুর। এতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি ও খনিজ পদার্থ। টমেটো দেহের রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে, ত্বক উজ্জ্বল করতে সিদ্ধহস্ত। তবে ওজন কমানোর উপকরণ হিসাবে টমেটো তুলনাহীন।


   সুস্থতার জন্যে ভালো ঘুমের বিকল্প নেই
‘ঘুমকে তুলনা করা যেতে পারে কাপড় ধোয়ার সাথে। সময় বাঁচাতে গিয়ে যদি ধোয়া কাপড়টি শুকানোর আগেই ওয়াশিং মেশিন থেকে বের করে আনি- তাহলে কী হবে? আধা-ভেজা কাপড়টা যেমন আপনাকে স্যাঁতসেঁতে, ভারী এবং অস্বস্তিকর একটা অনুভূতি দেবে, তেমনি ঘুমটাও যদি ভালোভাবে না হয় সারাদিন ঠিক এরকমই অনুভূতি হবে আপনার। 


   প্রসাধনী সামগ্রী ব্যবহারে সতর্কতা
রূপচর্চা প্রাচীন আমল থেকেই শুরু হয়। দৈনন্দিন জীবনে মেয়েরা বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রী ব্যবহার করে থাকে। কিন্তু প্রায়ই ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন মার্কেটে অভিযান চালিয়ে নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার করে থাকে। 


   ডায়াবেটিস রোগীরা ফুলকপি-ব্রোকলি কেন খাবেন?
ফুলকপি আর ব্রোকলি দু’টি দেখতে প্রায় একই রকম, শুধু রং ভিন্ন। ফুলকপি ঘিয়ে রঙা আর ব্রোকলি সবুজ। দেখতে এক মনে হলেও এ দুটি সবজির পুষ্টিগুণ কিন্তু ভিন্ন।


   চুল লম্বা ও ঝলমলে করবে বিশেষ প্রোটিন প্যাক
চুল নিয়ে অনেকেরই দুশ্চিন্তার অন্ত নেই! প্রতিদিনের দূষণ ও অযত্নে চুল হয়ে যায় প্রাণহীন। এজন্য চুলের নিয়মিত পরিচর্যা করার বিকল্প নেই।


   পটল-ঢেঁড়স ‘ভিআইপি’
শীতের সবজির পর্যাপ্ত সরবরাহ থাকায় রাজধানীর বাজারগুলো থেকে ক্রেতারা বেশিরভাগ সবজি তুলনামূলক কম দামে কিনতে পারলেও, নতুন আসা পটল ও ঢেঁড়স বাজারে যেন ‘ভিআইপি’ হয়ে দাঁড়িয়েছে। 


   কিশমিশ না আঙুর, কোনটি বেশি উপকারী?
ফল হিসেবে আঙুর কার না প্রিয়? রসে ভরপুর স্বাধে পরিপূর্ণ এই ফল খুবই মুখোরোচক। আঙুরের শুকনো রূপ হচ্ছে কিশমিশ।  


   ডিমের সাদা অংশ খেলে শরীরে যা ঘটে
প্রতিদিনের খাবারে অনেকেই ডিম খেয়ে থাকেন। বিশেষ করে স্বাস্থ্য সচেতনদের দিনই তো শুরু হয় ডিম দিয়ে। ক্যালোরি কম থাকলেও প্রচুর পুষ্টিগুণ রয়েছে ডিমে।




   আলোকিত সন্তান গড়তে ১০ করণীয়
সন্তানকে আলোকিত মানুষ করতে হলে আপনাকে জানতে হবে ভালো-মন্দ সম্পর্কে, ন্যায়-অন্যায় সম্পর্কে, করণীয়-বর্জনীয় সম্পর্কে। নৈতিকতার কষ্টিপাথরে যাচাই করে নিতে হবে প্রতিটি কথা ও কাজকে। 


   নিয়মিত ৪টা করে কাজুবাদাম খেলে ১০ উপকার মিলবে
পুষ্টিগুণ এবং শরীরিক উপকারিতার দিক থেকে কাজু বাদামের কোনও বিকল্প হয় না বললেই চলে। এতে উপস্থিত প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, কপার, ক্য়ালসিয়াম, ম্য়াগনেশিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক এবং আরও নানাবিধ খনিজ এবং ভিটামিন নানাভাবে শরীরের উপকারে লেগে থাকে। 


   এক গ্লাস দুধ যে সব সমস্যার সমাধান করতে পারে
অ্যাসিডিটি, পিরিয়ডের সময় যন্ত্রণায়, কাজের স্ট্রেসে অস্থীর লাগাসহ বেশ কিছু সমস্যার সমাধান হতে পারে এক গ্লাস দুধ। আসুন জেনে নিই এমনই কিছু সমস্যাস কথা যা মাত্র এক গ্লাস দুধ খেলেই সমাধান হতে পারে। 


   ঘরে তৈরি স্প্রে ব্যবহারেই বন্ধ হবে নাক ডাকা
নাক ডাকার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। যদিও নাক ডাকা ব্যক্তি বিষয়টি টের না পেলেও পাশের জনের অবস্থা খারাপ হয়ে যায়। অনেক সময়েই ঠান্ডা লেগে নাক বন্ধ হয়েও ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা হয়ে থাকে।




   ডায়াপার ব্যবহারে শিশুর ফুসকুড়ি হলে করণীয়
শিশুর ডায়াপার ব্যবহারের যেমন সুবিধা রয়েছে; তেমনিই আবার অসুবিধাও রয়েছে। দীর্ঘক্ষণ ডায়াপার ব্যবহারের কারণে শিশুর ত্বকে ফুসকুড়ি বের হতে পারে।




   আচার ফাঙ্গাসমুক্ত রাখবেন যেভাবে
শীতে আচার খাওয়ার মজাই আলাদা। ছোট-বড় সবাই আচার খেতে পছন্দ করেন। তবে আচারে কয়েক মাস পরেই ফাঙ্গাস ধরে যায়।




   ঘুমালেই দুঃস্বপ্ন দেখে সন্তান?
দুঃস্বপ্ন দেখার সমস্যা কেবল বড়দেরই হয়, এমন নয়। ছোটরাও দুঃস্বপ্ন দেখে। ঘুমালে কেঁদে ওঠে কিংবা ঘুমাতে চায় না অনেক শিশুই। কেন কেঁদে উঠেছে সেটা জিজ্ঞেস করলেও অনেক সময় বলতে পারে না তারা।বাচ্চা যদি ঘুম থেকে ভয় পেয়ে জেগে ওঠে, তাহলে তাকে অভয় দিন। ধৈর্য ধরে শুনুন সন্তানের কথা।




   বিয়ের আগে যা যা জানা জরুরী
আপনি কী একজন শুদ্ধ মানুষ হতে চান? তাহলে পথ চলার ক্ষেত্রে কিছু শুদ্ধাচার মেনে চলুন। আর তা যদি আপনি পারেন, তবে দেখবেন চমৎকার এক জগতে প্রবেশ করেছেন। শুদ্ধ হওয়া বিষয়টি এমন নয় যে এটা আপনা আপনি হয়ে যায়। শুদ্ধ হওয়ার জন্যে আপনাকে এটা চর্চ্চা করতে হবে। এটা অনেকটা ভালো সঙ্গীত শিল্পী বা ক্রীড়াবিদ হয়ে উঠার মতোই। সাফল্যের জন্যে তাদেরকে যেমন চর্চ্চা করতে হয়, শুদ্ধা মানুষ হওয়ার ব্যাাপরেও আপনাকে সেটা করতে হবে।




   এক নজরে কিডনি ভালো রাখার ১০টি উপায়
মানব দেহের ৫টি অত্যাবশ্যকীয় অঙ্গের মধ্যে কিডনি অন্যতম। মানুষের শরীরে দুইটি কিডনি থাকে। কিডনি শরীরে পানির ভারসাম্য রক্ষা করে এবং বিভিন্ন ধরনের দূষিত ও বর্জ্য পদার্থ ছেঁকে শরীর থেকে বের করে দেয়।




   জেনে নিন সূর্যের আলোতে প্রতিদিন ১৫ মিনিট থাকার ৯টি উপকারিতা
কখন আপনি শেষ সূর্যের আলোতে সময় কাটিয়েছেন। আমরা কিন্তু গ্রীষ্মের দাবদাহের কথা বলছি না। আমরা বেশিরভাগ সময় বাড়ির ভেতরে থাকি আর বাকি সময় বাড়ির বাইরে কাজে চলে যায়।




   আরামদায়ক ঘুমের সহজ সমাধান দিয়েছেন কারিনার ডায়েটিশিয়ান
সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই! ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেকটাই পার হয়ে যায় বিছানায় এপাশ ওপাশ করতে করতে।




   কোভিডের পর পড়ছে চুল, যা করবেন
করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সুস্থ হওয়ার পর অনেকেরই অতিরিক্ত চুল পড়ছে। দেখা দিচ্ছে ব্রণের সমস্যা। এ সমস্যা থেকে পরিত্রাণের  উপায় নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই আলোকে নিচে বর্ণনা করা হলো।




   প্রোটিনের চাহিদা মেটাবে মটরশুঁটি
প্রোটিনের চাহিদা মেটাতেও কম যায় না মটরশুঁটি। মাছ বা মাংসের থেকে যে প্রোটিনের জোগান পাওয়া যায়, সেই প্রোটিনই পাওয়া যায় এক বাটি মটরশুঁটি থেকে।




   কাঁচা মরিচেই সারবে খুসখুসে কাশি, যেভাবে খাবেন
শীতে ঠান্ডা আবহাওয়ার কারণে অনেকেই সর্দি-কাশিতে ভুগে থাকেন। আর এ সময় একবার কাশি হলে সারাতে বেশ ভোগান্তি পেতে হয়। বিষয়টি অনেক ক্ষেত্রে যন্ত্রণাদায়কও মনে হয়।


   প্রাণখুলে হাসলেই দাম্পত্য জীবন হবে সুখের
বিবাহিত জীবন নিয়ে একেক জনের অভিজ্ঞতা একেক রকম। কেউ সংসারে সুখী, কেউ হয়তো অসুখী! তাই বলে কি ভালো থাকার চেষ্টাটুকুও করবেন না।


   প্রয়োজন পারিবারিক সচেতনতা
সম্প্রতি রাজধানীর কলাবাগানে মাস্টারমাইন্ড স্কুলের ১৭ বছরের কিশোরীকে ধর্ষণ ও হত্যার ঘটনায় গ্রেফতার হয়েছে সদ্য কিশোর বয়স পার করা তার ১৮ বছরের এক বন্ধু।


   হাড়ক্ষয় ও কিডনি রোগ ঠেকাবে সয়াবিন, খাবেন যেভাবে
সয়াবিন খেলে হাড় শক্ত হয়, এ খবর সবারই জানা। বিশেষ করে বয়স্করা বেশি হাড়ের সমস্যায় ভুগে থাকেন। বাতের ব্যথা যাদের; নিয়মিত সয়াবিন খেলে সুফল মেলে। ভরপুর পুষ্টিগুণ সমৃদ্ধ সয়াবিন সব বয়সীদের জন্যই সমান উপকারী।




   হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় যে ৭ খাবার
অনিয়মিত জীবনযাপনের কারণেই বেশিরভাগ ক্ষেত্রে মানুষের হার্ট অ্যাটাক হয়। যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুহার সবচেয়ে বেশি হার্ট অ্যাটাকে। 


   ব্রণের দাগ দূর করার কয়েকটি উপায়
জীবনে একবার ব্রণের সমস্যায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। অনেক চিকিৎসায় ব্রণ থেকে রেহাই পেলেও ব্রণের দাগ ত্বকে থেকেই যায়। এজন্য ব্রণের দাগ দূর করতে যেয়ে মহা ঝামেলায় পড়তে হয়। তবে দৈনন্দিন জীবন কিছু বিষয় মেনে চললেই ব্রণের দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।




   ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন এসব মশলা
ডায়াবেটিস এখন এক জাতীয় রোগে পরিণত হয়েছে। বর্তমানে প্রায় সব পরিবারেই অন্তত একজন করে ডায়াবেটিক রোগী রয়েছেন! আর পরিবারে কারো ডায়াবেটিস থাকলে এটি হওয়ার সম্ভাবনাও কয়েকগুণ বেড়ে যায়। এজন্য সঠিক জীবনযাপন ও খাদ্যতালিকা মানতে হবে।




   পেঁপের যত উপকারীতা
পেঁপে খুবই সুস্বাদু ও উপকারী একটি ফল। সহজলভ্য এবং কম দামে পাওয়া যায় বলে এর জনপ্রিয়তাও অনেক। পেঁপে কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে সালাদে ও রান্নায় এবং পাকা পেঁপে ফল হিসেবে খাওয়া যায়।


   রেসিপি: স্বাদের দুধ লাউ
মিষ্টান্নের অন্যরকম স্বাদ পেতে পরখ করে দেখতে পারেন দুধ লাউ বা দুধকদু। খুব কম সময়ে ঘরেই তৈরি করতে পারেন মজাদার এই রেসিপি।


   রাত জেগে কাজ করছেন, সুস্থ থাকতে খান ৫ খাবার
রাত জেগে কাজ করে থাকেন অনেকেই। কেউ অভ্যাসবশত আবার কেউ জীবনের তাগিদেই এমনটি করেন। দীর্ঘদিন রাত জেগে কাজ করলে এর ক্ষতিকর প্রভাব পড়ে শরীরে।


   দাঁত ব্যথা কমাতে ঘরোয়া উপায়
দাঁত ব্যথা একটি প্রচলিত সমস্যা। দাঁতের ক্ষয়, সংক্রমণ, মাড়ির রোগ, জয়েন্টে সমস্যা ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত ব্যথা হয়। দাঁত ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি ব্যথা কমাতে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন।


   ডিমের পর ভুলেও যে খাবার খাবেন না
শরীরকে সুস্থ রাখতে আমাদের সঠিক আহার প্রয়োজন। আর সঠিক খাবার বিচার করা হয় পুষ্টিগুণ দিয়ে। যে খাবেরের পুষ্টিমূল্য যত বেশি, তা আমাদের শরীরের পক্ষে ভালো। কিন্তু প্রোটিন খেতে হবে বলে একসঙ্গেই সব কিছু খেয়ে ফেললে চলবে না। এতে হতে পারে বিপত্তি।


   ঘুমের মধ্যে গলা শুকিয়ে যাওয়ার কারণ
রাতে ঘুমের মধ্যে গলা শুকিয়ে যায়, যার ফলে ঘুম ভেঙে যায় অনেকেরই। আবার কারও কারও পানির পিপাসায় ঘুম ভেঙ্গে যায়, শুধু শুধু গলা মুখ শুকিয়ে আসে, ঠোঁট শুকিয়ে যায়। যদি প্রত্যেকদিন আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন।


   ধূমপায়ীর ফুসফুস পরিষ্কারের প্রাকৃতিক উপায়
প্রাকৃতিক দূষণ ও ধূমপানের কারণে ফুসফুসে প্রতিনিয়ত জমছে ময়লা। এ কারণে শ্বাসকষ্টসহ ফুসফুসের জটিলতায় ভুগছেন অনেকেই। শ্বাসকষ্টের সমস্যায় এখন ছোট থেকে বড় সবাই ভুগে থাকেন।


   পাকা তালের সুস্বাদু ৩ পিঠার সহজ রেসিপি
শীত মানে বাহারি পিঠার স্বাদ নেওয়ার সময়। এসময় তালের পিঠাও কম যায় না। তালের বড়াসহ মালপোয়া সবারই প্রিয় পিঠার মধ্যে অন্যতম। পাকা তালের জ্বাল দেওয়া রসের সঙ্গে চালের গুড়া মিশিয়ে তৈরি করা হয় বিভিন্ন পদের পিঠা।


   দাঁত ব্যথা কমাতে ঘরোয়া উপায়
দাঁত ব্যথা একটি প্রচলিত সমস্যা। দাঁতের ক্ষয়, সংক্রমণ, মাড়ির রোগ, জয়েন্টে সমস্যা ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত ব্যথা হয়। দাঁত ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি ব্যথা কমাতে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন।




   করোনা: স্বাদ ও গন্ধের অনুভূতি ফেরাবে ৩ খাবার
করোনাভাইরাসের অন্যতম উপসর্গ হচ্ছে– গন্ধ ও স্বাদ কমে যাওয়া। কেউ একবার এই ভাইরাসে আক্রান্ত হলে তার স্বাদ ও গন্ধের অনুভূতি চলে যায়। এটি ফিরে পেতে সময় লাগে।


   শীতে বাদাম খেলে যে কারণে ক্ষতি হতে পারে
শীতকাল চলছে। এ সময় শরীর সুস্থ রাখা বেশ কষ্টকর। এর মধ্যে আবার করোনা সংক্রমণের ভয় তো আছেই। শীতকালে জ্বর-ঠান্ডা-কাশিতে সবাই কম-বেশি ভুগে থাকেন। তাই এ সময় শরীরের প্রয়োজন সঠিক খাবার। যা শরীরে পুষ্টি জোগাবে ও সুস্থ রাখবে।




   লেবু পানির স্বাস্থ্য উপকারিতা
লেবুতে রয়েছে ৩০.৭ মিলিগ্রাম ভিটামিন সি। ভিটামিন সি-এর দৈনিক চাহিদা পরিমাণ একজন পুরুষের ৯০ মিলিগ্রাম এবং নারীর ৭৫ মিলিগ্রাম। মানব দেহের ভিটামিন সি-এর এই চাহিদা নিয়মিত লেবু খেলেই পূরণ হয়ে যায়।




   সহকারী প্রোগ্রামার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
সহকারী প্রোগ্রামার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশের ব্যাংকের আওতাধীণ ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্যভুক্ত বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ।




   গোসলে গরম না ঠাণ্ডা পানি
প্রতিদিনের গোসলের জন্য গরম না ঠাণ্ডা পারি ব্যবহার করতে হবে, এটা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। বিশেষজ্ঞরা বলেন, আসলে বয়স, ঋতু, অভ্যাস, রোগ এমন বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে গোসলের জন্য ঠাণ্ডা বা গরম পানি বেছে নিতে হবে।




   ইতিহাসের পাতায় আজকের দিন
২রা জানুয়ারি ২০২১ খ্রিঃ, ১৭ই জমাদিউল-আউয়াল ১৪৪২ হিজরী, ১৯ শে পৌষ ১৪২৭ বঙ্গাব্দ (শীতকাল)। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের দ্বিতীয় দিন। বছর শেষ হতে আরো ৩৬৩ (অধিবর্ষে ৩৬৪) দিন বাকি রয়েছে। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরো কিছু বিষয়।




   প্রাকৃতিক উপায়ে কমান উচ্চ রক্তচাপ
উচ্চ রক্তচাপ সব বয়সী মানুষকে স্বাস্থ্য ঝুঁকির মাঝে রাখে। কলেস্টোরল বৃদ্ধি, মানসিক চাপ ইত্যাদির কারণে ইদানিং অনেক কম বয়সী মানুষকেও উচ্চ রক্ত চাপের সমস্যায় ভুগতে দেখা যায়। চিকিৎসকরা বলেন, হাই ব্লাড প্রেসার থাকা শরীরের পক্ষে বেশি ক্ষতিকারক। এতে হার্ট অ্যাটাক, সেরেব্রাল অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য আমরা সব সময়ই নির্ভর করি ডাক্তার আর ওষুধের ওপর। এর বাইরেও আমরা প্রাকৃতিক উপায়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারি।




   কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা
প্রতি ১০০ গ্রাম কাঁচা ছোলাতে প্রায় ১৮ গ্রাম আমিষ, প্রায় ৬৫ গ্রাম কার্বোহাইড্রেট, প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, প্রায় ১৯২ মাইক্রোগ্রাম ভিটামিন ‘এ’, প্রচুর পরিমাণে ভিটামিন বি-১ ও বি-২ থাকে এবং ফ্যাট থাকে মাত্র ৫ গ্রাম।


   প্রতিদিন ৫টি কাজু বাদাম খাওয়ার এত গুণ!
কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন অ্যান্টিঅক্সিডেন্ট, কপার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, জিংক। তাই কাজু বাদাম খেতে পারলে বিভিন্ন জটিল রোগ থেকে বাঁচা যায়।


   কোমরের ব্যথা কমানোর উপায়
অনেকেই কোমরের ব্যথায় ভুগে থাকেন। এই ব্যথা নানা কারণে হতে পারে। শিরদাঁড়ায় টিউমার ও ইনফেকশন হলে কোমরে ব্যথা হতে পারে। 


   নকল ঘি চেনার সহজ উপায়
ঘিয়ের একাধিক গুণ। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে পাচন শক্তি বৃদ্ধি, পর্যাপ্ত পরিমাণ ঘি শরীরের অনেক উপকার করে। কিন্তু বাজারে নকল ঘি’র ছড়াছড়ি। 


   শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে যা করবেন
শিশুদের নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ নেই। তারা পড়ালেখায় অমনোযোগী। কোনো কোনো মা-বাবার আক্ষেপ, সন্তান পড়া মনে রাখতে পারে না। 


   করোনায় আক্রান্তের শ্বাসকষ্ট কমানোর উপায়
করোনাভাইরাসের মাঝারি থেকে তীব্র সংক্রমণের একটি গুরুত্বপূর্ণ উপসর্গ হলো শ্বাসকষ্ট। শ্বাসকষ্ট থেকে একজন করোনাভাইরাস সংক্রমিত ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে।




   শিশুর ডাউন সিনড্রোম হয় যে কারণে
সুস্থতা সৃষ্টিকর্তার সবচেয়ে বড় আশীর্বাদ। কেননা অনেক শিশু জন্মগতভাবেই নানা ধরনের সমস্যা নিয়ে পৃথিবীতে আসে। এসব সমস্যার জন্য পরবর্তী জীবনে তাকে ও পরিবারকে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়। অনেক সময় সমস্যাগুলোর সমাধান হয়, অনেক সময় কোনো সমাধান পাওয়া যায় না। জেনেটিক ত্রুটিগুলোর বেশিরভাগ সময়ই কোনো সমাধান পাওয়া যায় না।




   পুরোনো মাস্ক কখন ফেলে দিতে হয়?
করোনাকালে ফেসমাস্ক নিত্যদিনের সঙ্গী। ঘর থেকে বের হলেই মাস্ক জরুরি। কিন্তু একটি মাস্ক কতদিন ব্যবহার করা যায়? সেই বিষয়েও স্পষ্ট ধারণা দরকার। আসুন জেনে নেই মাস্ক ব্যবহারের সময়সীমা সম্পর্কে-




   লালশাকের এতো পুষ্টিগুণ!
শাকের মধ্যে জনপ্রিয় লালশাক। সারাবছরই এই শাক পাওয়া যায়। তবে শীতকালে ব্যাপকহারে চাষাবাদ হয়। খেতে সুস্বাদু। চিকিৎসকরা বেশি বেশি লালশাক খেতে বলেন। কেন বলেন? কি আছে এর ভেতর? এগুলো জানতে চেয়েছি কি? তবে আজ জানুন এর ভেতর কি আছে এবং কেন বেশি বেশি লালশাক খেতে হবে।




   শীতকালে ত্বকের যত্ন, বিশ্বাস করলেই বিপদ!
শীত ঝেঁকে বসেছে। শীতের সময়ে যেকোনও ধরনের ত্বকেরই একটু বাড়তি যত্ন ও পরিচর্যার প্রয়োজন পড়ে। এই সময়ে গোসল করার কথা ভাবলেও ঠাণ্ডা লাগে। পানি খেতেও আলসতা সৃষ্টি হয়। কিন্তু শীতকালে গোসল সঠিক উপায়ে করা উচিত।


   ডিমের পর ভুলেও যে খাবার খাবেন না
শরীরকে সুস্থ রাখতে আমাদের সঠিক আহার প্রয়োজন। আর সঠিক খাবার বিচার করা হয় পুষ্টিগুণ দিয়ে। যে খাবেরের পুষ্টিমূল্য যত বেশি, তা আমাদের শরীরের পক্ষে ভালো।


   চোখে ময়লা গেলে এগুলো একদম করা যাবে না
চোখ মানবদেহের সবচেয়ে সংবেদনশীল একটি অঙ্গ। চোখে সমস্যা হলে পুরো পৃথিবীটাই যেন অন্ধকার। কেননা চোখে সামান্য পরিমাণ ময়লা ঢুকলে বিশাল পাথরের মতো মনে হয়। চোখের এসব ময়লা থেকে বড় ধরনের ক্ষতিও হতে পারে। তাই চোখে ময়লা ঢুকলে সতর্কতার সঙ্গে মোকাবিলা করতে হবে-




   দেহে রক্ত বৃদ্ধি করে পালং শাক
পালং শাককে বলা হয় রক্ত পরিষ্কারক খাদ্য। আবার দেহে রক্ত বৃদ্ধি করতেও সহায়তা করে এই শাক। পালং শাকের গুণাগুণ এক কথায় বলে শেষ করা যাবে না। এক কাপ পালং শাক শরীরের দৈনিক ফাইবার চাহিদার ২০% পূরণ করে। পাশাপাশি, ভিটামিন এ ও কে-তে ভরপুর পালং শাক।


   শীতে হাত পায়ের চামড়া ওঠা বন্ধে চিকিৎসকের পরামর্শ
শীতে হাত ও পায়ের চামড়া ওঠা খুবই সাধারণ রোগ। তবে বছরজুড়েই যদি হাত-পায়ের চামড়া ওঠে, তাহলে এটি অবশ্যই সমস্যা। 


   প্রতিদিন শসা খাওয়ার উপকারিতা
শসায় ক্যালোরি খুব কম থাকায় ওজন কমাতে সাহায্য করে এছাড়া শসায় ৯৬% পানি থাকায় তা আপনার শরীরের পানি শূন্যতা রোধ করে। শসায় ফ্ল্যাভনয়েড থাকায় এটি আপনাকে দীর্ঘস্থায়ী রোগ থেকে বাঁচায়।


   জাফরানে রয়েছে প্রচুর ঔষুধি গুণ
বহু প্রাচীন কাল থেকে কেশর বা জাফরান মশলা, ঔষধি রূপে ও নানান প্রয়োজনে ব্যবহৃত হয়ে আসছে। খাবারের স্বাদ বাড়াতে জাফরানের জুড়ি মেলা ভার। জাফরানকে ‘গোল্ডেন স্পাইস’ হিসাবে বিবেচনা করা হয়, কারণ এটি খাবারে কেবল একটি অনন্য সুগন্ধ এবং স্বাদই যোগ করে না, পাশাপাশি হজমের মতো স্বাস্থ্যগত সমস্যাগুলি থেকে হওয়া ক্ষতির প্রতি প্রতিরক্ষামূলক আবরণ গঠন করে। জাফরানযুক্ত খাবারগুলি হলদে-কমলা রঙ ধারণ করে, এটি উপস্থিত ক্যারোটিনয়েড পিগমেন্ট ক্রোসটিনের ফলাফল।




   প্রতিদিন শসা খাওয়ার উপকারিতা
শসায় ক্যালোরি খুব কম থাকায় ওজন কমাতে সাহায্য করে এছাড়া শসায় ৯৬% পানি থাকায় তা আপনার শরীরের পানি শূন্যতা রোধ করে। শসায় ফ্ল্যাভনয়েড থাকায় এটি আপনাকে দীর্ঘস্থায়ী রোগ থেকে বাঁচায়।




   অতিরিক্ত হোয়াইট ব্রেড খেলে হতে পারে মস্তিষ্কের ক্ষতি
সকালের নাস্তায় হোয়াইট ব্রেড একটি নিয়মিত খাবার। ব্যস্ততার মাঝে কাজকে সহজ করতে বেশিরভাগ মানুষ হোয়াইট ব্রেড দিয়ে সকালের নাস্তাটা সেরে নেয়। তবে হোয়াইট ব্রেডে প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে। যা দেহের ওজন বৃদ্ধিসহ ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। শুধু তাই নয়, হোয়াইট ব্রেডের কারণে হতে পারে মস্তিষ্কের মারাত্মক ক্ষতি। এর ফলে মাথা ঘোরা, ব্যালেন্স নষ্ট হয়ে আচমকা পড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।




   রান্নায় লবণ বেশি হলে যেভাবে সামাল দিবেন
বাড়িতে অতিথি এসেছে, যত্ন করে রান্নাও করেছেন কিন্তু সেই রান্নায় বাদ সাধল লবণ। খাবারে লবণের পরিমাণ এতটা বেশি যে তা মুখে দেওয়া দায়। এরকম ঘটনা গৃহিণীদের বেলায় যে ঘটেনি, তা খুঁজে পাওয়া মুশকিল। এরকম পরিস্থিতিতে সবার সামনে লজ্জায় পরে যান গৃহিনীরা। 


   গর্ভবতীরা গায়ে রোদ লাগালে সন্তানের বুদ্ধি বাড়ে!
ভিটামিন ডি গর্ভস্থ শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শিশুর জন্মের আগে থেকেই তার যে বুদ্ধির বিকাশ ঘটতে থাকে, তার সঙ্গে ভিটামিন ডি বিশেষভাবে সংযুক্ত।


   শিশুকে গোসল করানোর সময় যেসব বিষয় খেয়াল রাখবেন
অন্য সময়ের চেয়ে শীতকালে শিশুর গোসলের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করা লাগে। নিয়ম মেনে গোসল না করালে শিশু অসুস্থ হয়ে যেতে পারে। দেখা দিতে পারে জ্বর, সর্দি-কাশি ও ঠাণ্ডার সমস্যা। 


   এ সময়ে শিশুর জ্বর, কী করবেন
শীত পড়তে শুরু করেছে। এই সময়ে ঘরে ঘরে শিশুদের জ্বরজারি ও সর্দি-কাশি লেগেই আছে। এ ছাড়া নিউমোনিয়া ও হাঁপানির প্রকোপ বেড়ে যায় শীতে। 


   বাংলাদেশের সবচেয়ে উঁচু গ্রাম ‘পাসিং পাড়া’
বাংলাদেশের অন্যতম উঁচু পর্বত শৃঙ্গের চূড়া থেকে নেমে যে গ্রামটি দেখা যায় তার নাম পাসিং পাড়া। বান্দরবানের রুমা উপজেলায় অবস্থিত কেওক্রাডং পাহাড়েরর চূড়া থেকে পশ্চিম দিকে কয়েক ফুট নিচে নেমে দক্ষিন দিকে যে পথ গেছে, সেই পথ ধরে কয়েক মিনিট হেটে গেলেই চোখে পড়বে এই গ্রামটি।




   নানা পুষ্টিগুণে ভরপুর শালগম
শালগম একটি শীতকালীন ও জনপ্রিয় সবজি। এ সবজিতে রয়েছেপর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি,ই, কে এবং পানি।




   বার বার গরম করে যেসব খাবার খেতে নেই
গরম খাবার অনেকেরই পছন্দ। তবে অনেকেই রান্নার সুবিধার্থে, কেউ কেউ সময় বাঁচাতে একসঙ্গে বেশি পরিমাণ রান্না করে ফ্রিজে রেখে দেন এবং পরে সেটি গরম করে খান। 


   গর্ভবতীরা গায়ে রোদ লাগালে সন্তানের বুদ্ধি বাড়ে!
ভিটামিন ডি গর্ভস্থ শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শিশুর জন্মের আগে থেকেই তার যে বুদ্ধির বিকাশ ঘটতে থাকে, তার সঙ্গে ভিটামিন ডি বিশেষভাবে সংযুক্ত। 


   কোমরের ব্যথা কমানোর উপায়
অনেকেই কোমরের ব্যথায় ভুগে থাকেন। এই ব্যথা নানা কারণে হতে পারে। শিরদাঁড়ায় টিউমার ও ইনফেকশন হলে কোমরে ব্যথা হতে পারে। মাংসপেশি শক্ত হয়ে গেলে বা মাংসপেশি দুর্বল হয়ে পড়লে কোমরে ব্যথা হয়। শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণেও কোমরে ব্যথা হয়। 


   কোন ধরনের মাথাব্যথায় কী করা উচিত?
সাইনোসাইটিস, সারভাইক্যাল স্পনডাইলোসিস, ম্যাস্টয়ডাইটিস, গ্লুকোমা, স্ট্রোক, মাথায় আঘাতজনিত কারণে বা মস্তিস্কের টিউমারের জন্য মাথাব্যথা হওয়া, পোস্ট কনকাশন সিন্ড্রোম, মস্তিষ্ক আবরণীতে রক্তক্ষরণ প্রভৃতি হলো মাথাব্যথার বিভিন্ন ধরনের সেকেন্ডারি কারণ।


   যেসব কারণে শীতে আমলকি খাওয়া জরুরি
শুধু ক্রিম, তেল, বাহ্যিকভাবে মাখলেই হবে না, পুষ্টিকর প্রয়োজনীয় খাবার খেতে হবে। শীতকালে প্রতিদিন দুটি করে আমলকি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ আমলকি খেলেই চুলের উজ্জ্বলতা বৃদ্ধি, রুক্ষতা কমানো, ত্বকের উজ্জ্বলতা, পেটের গোলযোগ দূর, শরীর চাঙ্গা হবে। 


   গুণেভরা লাউয়ের বিস্ময়কর উপকারিতা
লাউ পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। খেতে সুস্বাদু এ সবজিটি শুধু শরীর ঠান্ডাই করে না, এটি হৃদরোগের জন্যও উপকারী। এমনকী এ সবজিটি ঘুমের সমস্যা দূর করতেও ভূমিকা রাখে। গবেষণা বলছে, লাউয়ের ভিতরে মজুত রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি, বি এবং ডি, সেই সঙ্গে ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট, আয়রন এবং পটাশিয়াম, যা নানাবিধ রোগের হাত থেকে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। লাউ রান্না, ভাজি, সিদ্ধ কিংবা রস করেও খাওয়া যায়। শুধু তাই নয়, লাউয়ের পাতা, ডগাও খাওয়া যায়।


   মানবদেহে চর্বি জমার কারণ ও প্রতিকার
মানবদেহে চর্বি জমা হতে হতে মানুষের ওজন বৃদ্ধি পেতে থাকে, মেদভুঁড়ি দেখা দেয়, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি অতিমাত্রায় বৃদ্ধি পায়। 


   শীতে টনসিল থেকে মুক্তির ঘরোয়া উপায়
শীতে সাধারণত ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দেয়। এসব রোগের মধ্যে টনসিল অন্যতম। টনসিল হলে ঢোক গিলতে ব্যথা, কথা বলতে কষ্ট, ঘন ঘন কাশি ছাড়াও টনসিলের সংক্রমণ থেকে কখনও কখনও জ্বরও আসে। 


   ঢেঁড়সের স্বাস্থ্য উপকারিতা
ঢেঁড়স অতি পরিচিত একটি সবজি, যা বাজারে পাওয়া যায় সারা বছর। এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। ঢেঁড়সে ভিটামিন এ, বি ও সি ছাড়াও রয়েছে উচ্চমাত্রার ফাইবার ও অন্যান্য খনিজ উপাদান।


   রক্তের যে গ্রুপধারীদের করোনার ঝুঁকি কম
যাদের রক্তের গ্রুপ ‘ও’ কিংবা আরএইচ নেগেটিভ তাদের করোনা ঝুঁকি অন্য রক্তের গ্রুপধারী মানুষের চেয়েও কম বলে জানিয়েছেন, কানাডার গবেষকরা।


   সুস্বাস্থ্যের জন্য চাই নিয়মিত ব্যায়াম
সুস্বাস্থ্যের জন্য নিয়মিত ব্যায়ামের কোন বিকল্প নেই। কিন্তু এই ব্যায়ামের প্রতি অবহেলা করেন বেশিরভাগ মানুষ। সম্প্রতি যুক্তরাজ্যের পাবলিক হেলথ (গণস্বাস্থ্য) বিভাগ এক প্রতিবেদনে জানায়, সুঠাম পেশী এবং হাড়ের গঠনে যে পরিমাণ শারীরিক ব্যায়াম দরকার মানুষ সেসব করতে অনাগ্রহী থাকে।


   জবা ফুলের চায়ের কত গুণ জানেন?
জবা ফুলে এমনিতেই বেশ কিছু ওষধি গুণ রয়েছে। আর জবা ফুল থেকে তৈরি চা এখন খুবই জনপ্রিয়। ফুলের মত জবা ফুলের চাও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। সারা বিশ্বে জবা চায়ের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে।


   করোনাভাইরাস: মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পুষ্টিকর খাবার
করোনাভাইরাস এর সংক্রমণের কারণে দীর্ঘ বিচ্ছিন্নতা মানুষের মানসিক স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।




   বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি
গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সাথে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ লাগে। অনেকে রাঁধতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সেদ্ধ হতে হতে মুরগি হয়তো বেশি সেদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল। সুস্বাদু এই পদটি রান্না করতে চাইলে জেনে নিতে হবে এর রন্ধন প্রণালি।




   ফুলকপি দিয়ে তৈরি করুন সুস্বাদু পাকোড়া
বাজারে উঠতে শুরু করেছে শীতের সবজি। এই সময়ে সবজির ভেতরে ফুলকপি অনেকের কাছেই বেশ পছন্দের। ফুলকপি দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব খাবার। আজ চলুন জেনে নেয়া যাক ফুলকপির পাকোড়া তৈরির রেসিপি-




   শীতে নবজাতকের গায়ে কোন তেল মাখাবেন
শীতের ঋতুতে আবহাওয়া বেশি শুষ্ক থাকে। এ সময় মায়েরা সদ্য নবজাতকের ত্বক সুন্দর রাখতে বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজ লোশন ও তেল ব্যবহার করে থাকেন। 


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ব্লাকহেডস দূর করুন খুব সহজেই
   চিনির ক্ষতিকর দিক
   পেঁপের যত গুণ
   রক্ত দান করা যাবে না কখন, রক্ত দেয়ার পরে কী করবেন?
   রোগ প্রতিরোধে ১০টি ভাল অভ্যাস
   অতিরিক্ত ভিটামিন ‘সি’ শরীরের যে ক্ষতি করে
   সোনামনিদের খাবার-দাবার
   দইয়ের সঙ্গে যেসব খাবার খেলে বিষক্রিয়া হতে পারে
   এই গরমে কী খাবেন, কী খাবেন না?
   কিডনি রোগীদের খাবার
   কাঁঠাল খেলে সারবে যেসব রোগ
   দাঁড়িয়ে পানি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর
   ঘরে অক্সিজেন বৃদ্ধি করে যেসব গাছ
   এক নজরে কিডনি ভালো রাখার ১০টি উপায়
   গরমে শসার স্মুদি
   জেনে নিন হেঁচকি বন্ধ করার ঘরোয় উপায়
   পাকা আমের যত উপকারিতা
   ডায়াবেটিস রোগীদের করোনায় যেসব বিষয়ে সতর্ক হতে হবে
   কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি?
   পাকা আম চেনার সহজ ৪ কৌশল
   যেসব পানীয় ফুসফুস ভালো রাখে
   ফল খাওয়ার পর পানি খেলে যেসব সমস্যা হতে পারে
   তীব্র দাবদাহ : যেভাবে নিজেকে সুস্থ রাখবেন
   ডাবের পানির উপকারিতা-অপকারিতা
   করোনাকালে ফল ও শাকসবজি যেভাবে জীবাণুমুক্ত করবেন
   এই গরমে ডাবের পানি কেন খাবেন?
   করোনায় আতঙ্ক নয়, সচেতন হোন
   আনারস খাওয়ার যত স্বাস্থ্য উপকারিতা
   ৬ মাস বয়সী শিশুকে কী খাওয়াবেন?
   বাসায় করোনা রোগীদের হঠাৎ শ্বাসকষ্ট হলে কী করবেন? জেনে নিন


  পুরনো সংখ্যা