logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   ডেঙ্গু মশা চিনবেন যেভাবে
চারদিকে ডেঙ্গু জ্বরের আতঙ্ক। এখন মশা কামড়ালে মনে হয় ডেঙ্গু না তো। তবে ডেঙ্গু নিয়ে আমার অনেকে কথা বললেও অনেকেই ডেঙ্গু মশা দেখতে কেমন তা জানি না।





   ডেঙ্গু হলে যা খাওয়া দরকার
জ্বর হলে খাবার ও পানি খেতে ইচ্ছা করে না। এতে আক্রান্ত ব্যক্তির শরীর দুর্ভল ও পানিশূণ্যতায় ভুগতে পারে। ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা খুবই জরুরি। বিশেষ করে শিশুদের জ্বর হলে তারা খাওয়া একেবারেই খেতে পারেনা। ফলে শরীরে মারাত্নক পানিশূন্যতাসহ আরো নানা রকম সমস্যা তৈরি হয়। তাই জেনে নেয়া দরকার ডেঙ্গু জ্বর হলে কী কী খাবেন।





   বয়স কমিয়ে দেবে আনারস!
চলছে আনারসের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে সোনালী রঙের মিষ্টি এই ফলটি। আনারসের রসের স্বাদে প্রাণ ভরে না এমন মানুষ খুব কমই আছেন। ফল হিসেবে খান, সালাদে দিন, রান্নায় ব্যবহার করুন, আনারস কখনোই আপনাকে নিরাশ করবে না! সুস্বাদু এই ফলটি আমাদের শরীরের জন্যও বেশ উপকারী। 



   গরুর মাংসের সাদা ভুনা
গরুর মাংসের ভুনা, ঝুরি, কোরমা, কালাভুনা কত কী-ই তো খেয়েছেন। এবার তাহলে চেখে দেখতে পারেন গরুর মাংসের সাদা ভুনা। ভাবছেন এ আবার কেমন রেসিপি! চলুন জেনে নেয়া যাক-



   ডেঙ্গু প্রতিরোধে করণীয়
ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর যা এডিস মশার মাধ্যমে ছড়ায়। এই মশা সাধারণত ভোরবেলা ও সন্ধ্যার পূর্বে কামড়ায়। সাধারণ চিকিৎসাতেই ডেঙ্গু জ্বর সেরে যায়, তবে ডেঙ্গু শক সিনড্রোম এবং হেমোরেজিক ডেঙ্গু জ্বর মারাত্মক হতে পারে। বর্ষার সময় এ রোগের প্রকোপ বাড়তে পারে।





   চা-কফির সঙ্গে স্বাস্থ্যকর নাস্তা কোনগুলো?
বর্ষার দিনে একটু আয়েশ করেই চা-কফি খাওয়া হয়। কিন্তু শুধু চা হলেই তো চলে না, চায়ের সঙ্গে দরকার পরে ‘টা’-এরও। অর্থাৎ শুধু চা নয়, দরকার পরে নাস্তারও। ভোজনবিলাসী বাঙালি বলে কথা!



   বর্ষায় সর্দি-কাশি সারাবে পেঁয়াজ-পানি
বর্ষায় অসুখ-বিসুখের ভয়টা একটু বেশিই থাকে। তার মধ্যে সর্দি-কাশি, মাথাব্যাথা, জ্বরের প্রতি ভয়টাই বেশি আমাদের। এসময় ভাইরাস ও ব্যাকটিরিয়ার প্রকোপ বেড়ে যাওযায় সর্দি-কাশির সমস্যাও বেড়ে যায়।



   ডেঙ্গুজ্বর সম্পর্কে ১০টি তথ্য গুরুত্বপূর্ণ তথ্য
শরীরে কোন লক্ষণ দেখলে আপনি বুঝবেন যে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন এবং সেক্ষেত্রে আপনার করণীয় কী হতে পারে? আসুন জেনে নেই ডেঙ্গুজ্বর সম্পর্কে ১০টি গুরুত্বর্পর্ণ তথ্য। বিবিসি।





   ডেঙ্গু থেকে সেরে উঠতে খান পেঁপে পাতার রস
রাজধানী ঢাকা সারাদেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু রোগ। তবে এই রোগকে মোকাবেলা করতে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে। বাড়ির চারপাশ পরিষ্কার রাখার পাশাপাশি সবসময় মশারি টানিয়ে ঘুমাতে হবে।





   প্রোটিনের ঘাটতি হলে বুঝবেন যেভাবে
মানব দেহ সুস্থ ও শক্তিশালী রাখতে প্রোটিন অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। প্রোটিনের মাত্রা বেড়ে গেলেও যেমন শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়, তেমনই প্রোটিনের ঘাটতি হলেও শরীরে নানা জটিলতার সৃষ্টি হতে পারে। শরীরে প্রোটিনের ঘাটতি কিছু কিছু লক্ষণের মাধ্যমে এই উপসর্গ প্রকাশ পায়। যেমন-





   মানসিক চাপ কমাতে সহকর্মীদের এড়িয়ে চলুন
অফিস মানেই কাজ। আর কাজ মানেই ব্যস্ততা। সেই ব্যস্ততার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে মানসিক চাপও। কারণ যেকোনো কাজের মধ্যে থাকলে আমাদের মনযোগ সেদিকেই পুরোটা থাকে। 



   পেটে মেদ? দূর করতে প্রতিদিন এক মিনিট সময় দিন

সারাদিন বসে অফিসে কাজ করা, খাওয়াদাওয়ায় অনিয়ম, ভুলভাল ডায়েট, শরীরচর্চা না করা, হাঁটার অভ্যাস না থাকাসহ এমন আরও অনেক কারণে বেড়ে যেতে পারে পেটের মেদ। 





   ঝাল বেশি খেলে স্মৃতিশক্তি কমে!
অনেকেরই পছন্দের তালিকার এক নম্বরে রয়েছে ঝাল জাতীয় খাবার। বাঙালির পাতে ঝাল খাবার না হলে তো একবেলাও চলে না। কেউ কেউ আবার একটু বেশিই ঝালপ্রেমী। 



   প্রচ্ছদলাইফ স্টাইলপ্রতিদিন যে পানীয় খেলে ওজন কমবে প্রতিদিন যে পানীয় খেলে ওজন কমবে
শরীরে পানিশূন্যতা হলে শরীরের শক্তিকমে যায়। ফলে কাজের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। তাই শরীরে পানিশূন্যতা যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। শরীরে পানিশূন্যতা পূরণে লেবু ও হলুদের তৈরি পানীয় বেশ উপকারি ও বিভিন্ন রোগ সারাতে কাজ করে।





   আজকের রেসিপিঃ মজাদার ইলিশ পোলাও
জাতীয় মাছ ইলিশের অনেক কদর রয়েছে বাংলাদেশে। মাছের মধ্যে পছন্দের শীর্ষে রয়েছে ইলিশ মাছ।





   মেদ ঝরাতে যা খাবেন
শরীরের মেদ ঝরাতে চান? হাতের নাগালেই এমন শাকসবজির আছে, যা আপনার মেদ ঝরিয়ে ঝরঝরে হতে সাহায্য করতে পারে। আসুন জেনে নেই কী কী সবজি খেলে কমবে মেদ।



   যে খাবারে ব্যথা কমে!
ব্যথা হলে সাধারণত ব্যথা কমাতে আমরা ওষুধ সেবন করে থাকি। কিন্তু আপনি জেনে খুশি হবেন যে, কিছু খাবারও ব্যথা উপশম করতে পারে। যেহেতু সবসময় ওষুধ সেবন ভালোকিছু নয়, তাই ব্যথানাশের জন্য আপনার ডায়েটে এমন খাবার অন্তর্ভুক্ত করতে পারেন যা ব্যথা হ্রাস করবে।





   মেদ ঝরানোর মহৌষধ রসুন-মধু
শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে রসুন আর মধু খুবই কার্যকর। পেটের অতিরিক্ত মেদ কমাতেও এর তুলনা হয় না। উপকরণ দুটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকের কাজ করে। শরীরে রোগ প্রতিরোধ কৌশলকে বাড়িয়ে দিতে রসুন-মধুর মিশ্রণটি মহৌষধের কাজ করে। এজন্য এক থেকে দুই কোয়া রসুন নিয়ে প্রথমে পেস্ট করে নিতে হবে।



   বয়স ধরে রাখতে ডাবের পানি খান
চলতি পথে হঠাৎ তৃষ্ণা পেলে একটু থেমে একটি ডাব কিনে খান অনেকেই। তাতে দ্রুত শক্তি সতেজতা দুটিই মেলে। গাঢ় সবুজ রঙের এই ফলটি অন্যান্য ফলের মতো নয়। 



   মিষ্টি কুমড়া দিয়েই তৈরি করুন সুস্বাদু পায়েস
মিষ্টি জাতীয় খাবারের মধ্যে পায়েসের জনপ্রিয়তা বেশ। শেষ পাতে একবাটি পায়েস খেতে পছন্দ করেন অনেকেই। সেই পায়েস যদি হয় মিষ্টি কুমড়া দিয়ে? ঠিক শুনেছেন। মিষ্টি কুমড়া দিয়েই তৈরি করা যায় সুস্বাদু পায়েস।





   ডেঙ্গু কিনা বুঝবেন যেভাবে!
বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ অনেক বেড়ে যায়। কারও মধ্যে ডেঙ্গুর লক্ষণ দেখা গেলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়াই শ্রেয়।



   জেনে নিন কিডনি রোগের লক্ষণগুলো
কিডনির অসুখকে নিরব ঘাতক বলা হয়। চুপিসারে এই রোগ আপনার শরীরে বাসা বেঁধে আপনাকে শেষ করে দেয়। আতঙ্কের বিষয় হল এর মধ্যে বেশিরভাগ মানুষই জানেন না যে তারা কিডনি সমস্যায় ভুগছেন। 



   সহজেই রাঁধুন প্রন পাস্তা উইথ টমেটো
সহজেই ক্ষুধা মেটাতে পাস্তার জুড়ি নেই। বিকেলের নাস্তা, ঘরোয়া আড্ডা কিংবা ক্লাসের টিফিন- সবখানেই সমানভাবে সমাদৃত এই খাবারটি। পাস্তা রান্না করা যায় নানাভাবে। আজ জেনে নিন প্রন পাস্তা উইথ টমেটো তৈরির রেসিপি-





   সাপে কাটলে তাৎক্ষণিক যা করবেন
সাপের কামড়ের  ঘটনাগুলো সাধারনত মে থেকে অক্টবর মাসে হয়ে থাকে। কারন এই সময় বৃষ্টি হয়, চারিদিকে পানি হয়। সাপ সাধারনত পানিতে থাকতে চায় না। তাই শুকনো জায়গার জন্য বাসা-বাড়িতে আসে। সেখানে কোন ভাবে মানুষের সাথে কন্টাক হলে, সাপ নিজেকে threatened মনে করলে তখন কামড় দেয়।





   বন্যার আগে যেসব খাবার সংরক্ষণ করবেন
বন্যা পরিস্থিতি দেখা দিলে নিরাপদে থাকার পাশাপাশি খাদ্য সংরক্ষণও একটি জরুরি বিষয়। কারণ এসময় সবচেয়ে বেশি সংকট দেখা দিতে পারে খাবার ও বিশুদ্ধ পানির। 



   ডিমের রেসিপি পাঠিয়ে পুরস্কার জেতার সুযোগ
বাংলাদেশে এগ রেসিপি কনটেস্ট ২০১৯ শুরু হয়েছে। এ প্রতিযোগিতায় ডিমের তৈরি বিভিন্ন রান্নার রেসিপি পাঠানো সেরা তিনজন শেফকে দেয়া হবে আকষর্ণীয় পুরস্কার।



   বর্ষায় উপকারী ৫ ফল
চলছে বর্ষা কাল। প্রকৃতিতে ঝিরিঝিরি বৃষ্টি, কখনো রোদ বা স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় একের পর এক রোগবালাই লেগেই থাকে। তবে এ বর্ষায় অত্যন্ত পুষ্টিকর কিছু দেশীয় ফল সে রোগ থেকে অনেকটাই রক্ষা করে। তাই সুস্থ্য-সবল থাকতে জেনে নেই বর্ষাকালের উপকারী ৫টি ফল ও সেগুলোর গুণাগুণ-





   বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করবেন যেভাবে
বর্ষাকালে বৃষ্টি থাকবেই। আর বৃষ্টির জন্য ভেজা জামা কাপড় শোকানো নিয়েও সমস্যা। অগত্যা বারান্দায় বা ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শোকাতে হয়।





   ১২ উপায়ে নিজেকে ভালো রাখুন
আপনি যদি গুহায় বসবাস না করেন তাহলে আপনি কিছুটা হলেও জানেন কীভাবে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হয়। সবুজ শাক-সবজি খাওয়া, মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলা বা এলকোহল না খাওয়া হচ্ছে সুস্থ জীবনযাপনের একদম প্রথম পদক্ষেপ।



   জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়
বজ্রপাত একটি প্রাকৃতিক দুর্যোগ। এটি মোকাবেলার সহজ কোনো পন্থা নেই। বিশেষজ্ঞদের মতে, নিহতদের অধিকাংশই বজ্রপাতের শিকার হয়েছেন অসতর্কতার কারণে। তাই বজ্রপাত থেকে নিরাপদ থাকার উপায় সকলেরই জানা থাকা প্রয়োজন।



   বর্ষায় ভাইরাস জ্বরের ভয়? জেনে নিন লক্ষণ ও করণীয়
ঋতু পরিবর্তনের সময় অসুখও যেন হাত ধরেই আসে। বাইরে ঝমঝম বৃষ্টি দেখে স্মৃতিকাতর হওয়ার পাশাপাশি মেনে চলতে হবে কিছু সতর্কতাও। কারণ এই সময়ে ভাইরাস জ্বরের ভয় থাকে সবচেয়ে বেশি।



   বর্ষায় যে ৫ খাবার খাবেন না
বর্ষা মানেই প্রকৃতির সৌন্দর্য দেখা। দিনের শেষে একমগ কফি হাতে বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টি দেখা। ঘরে তৈরি মুখরোচক নানারকম খাবার খাওয়া। ইলিশ-খিচুড়ির স্বাদ নেয়া। 



   কোহলির মত দাড়ি রাখতে চান?
বলিউড তারকা থেকে ক্রিকেটার, দাড়ির স্টাইল এখন সবচেয়ে ট্রেন্ডিং। ঘন, সমান করে ট্রিম করা দাড়ি দেখতেও লাগে বেশ।



   কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন
সাধারণত পোষা প্রাণীরা তাদের মনিবকে কামড়ায় না। কিন্তু কখনো কখনো কুকুর বা বিড়াল তাদের যারা আদর করেন, খাওয়ান, কোলে নেন এবং সাথে নিয়ে হাঁটতে বের হন তাদেরকেও আঁচড় দিতে পারে।





   আজকের রেসিপিঃ রূপচাঁদা শুঁটকি ভুনা
শুঁটকি খেতে অনেকেই ভালোবাসেন আবার অনেকেই ভালোবাসেন না, নাক সিটকান। আবার অনেকেই আছেন যারা শুঁটকি খেতে বেশ পছন্দ করেন কিন্তু সুস্বাদুভাবে রাঁধতে জানেন না, বোটকা গন্ধ থেকে যায় রান্নার পর।





   ফিটনেস ঠিক রাখার পাঁচ উপায় ক্যাটরিনার
বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ ফিট থাকার কিছু ফর্মুলা ভক্তদের জন্য দিয়েছেন। শরীর-স্বাস্থ্য নিয়ে খুবই সচেতন তিনি। ইনস্টাগ্রামে তাকে প্রায়ই নানা ফিটনেস ও ওয়ার্কআউট ভিডিও শেয়ার করতে দেখা যায়।



   ডায়াবেটিসকে দূরে রাখতে যা করবেন
ডায়াবেটিসের সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হলো এই রোগ কখনো পুরোপুরি ভালো হয় না। তবে এর লক্ষণগুলো দূর করা যায় এবং নিয়ন্ত্রণে রাখা যায়।



   যেসব লক্ষণে বুঝবেন ডেঙ্গু জ্বর
ডেঙ্গুর জীবাণুবাহী মশা কোনো ব্যক্তিকে কামড়ালে কয়েক দিনের মধ্যেই সেই ব্যক্তি ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। বেশির ভাগ ডেঙ্গু জ্বর ছয়-সাত দিনের মধ্যে সেরে যায়। তবে হেমোরেজিক বা রক্তক্ষরণজনিত ডেঙ্গুর ভয়াবহতা বেশি। সময়মতো সঠিক চিকিৎসা না নিলে ঝুঁকি থাকে।





   পুরুষের প্রতিদিন যে খাবার খাওয়া জরুরি
নারী ও পুরুষের পুষ্টি চাহিদা কিন্তু একটু ভিন্ন। যেখানে নারীদের প্রচুর ক্যালসিয়াম ও আয়রন প্রয়োজন, সেখানে পুরুষের খাদ্যতালিকায় বেশি রাখা জরুরি প্রোটিন ও ক্যালরি। নারীদের তুলনায় পুরুষদের জীবনযাপন-সংক্রান্ত রোগও বেশি হয়।





   আজকের রেসিপিঃ ওভেন ছাড়াই ঝটপট তৈরি করুন পুডিং
পুডিং সবার পরিচিত ও পছন্দের একটি খাবার। পুডিং পছন্দ করে না এমন লোক খুব কমই আছে। যাদের পুডিং রেসিপি জানার আগ্রহ আছে, তাদের জন্যই আমাদের আজকের আয়োজন।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ত্বকের রোদে পোড়া ভাব দূর করুন এই সহজ উপায়ে
   মস্তিষ্ক চাঙ্গা রাখে যে পানীয়
   লাল চায়ের অজানা উপকারিতা
   ভাত বারবার গরম করে খাওয়া ঝুঁকিপূর্ণ
   ঘুম কম হলে হতে পারে এই ৬টি রোগ
   ক্যান্সারসহ সাতটি রোগ প্রতিরোধ করবে ভুট্টা
   কাঁচা পেঁপের যত গুণ
   সবচেয়ে স্বাস্থ্যকর ৯ শাকসবজি
   হার্ট ভালো রাখতে ডা. দেবী শেঠির পরামর্শ
   ঘরে বসে নিজেই চুলে কালার করবেন যেভাবে
   বলিউড সুন্দরীদের রূপের রহস্য
   যে ৫ খাবার সিগারেটের চেয়েও ক্ষতিকর
   শরীরে ক্যালসিয়ামের অভাব হলে যা খাবেন
   কোন কাপড়ে কতটুকু তাপমাত্রায় ইস্ত্রি করবেন
   জেনে নিন নারীর হার্ট অ্যাটাকের লক্ষণ
   অতিরিক্ত চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাবে যে পাতা
   ব্রণ: চিকিৎসা ও প্রতিকার
   চুল পড়া সমস্যায় সবচেয়ে কার্যকরী সমাধান
   ডায়াবেটিস হলে যেসব খাবার খাবেন
   কোন খাবারগুলোতে অ্যালার্জি বেশি হয়?
   অতিরিক্ত ঘাম থেকে মুক্তি পেতে যা করবেন
   ছেলেদেরও প্রয়োজন ত্বকের যত্ন, যে বিষয়গুলো খেয়াল রাখবেন
   অল্প করে বারবার খেলে কি সত্যিই ওজন কমে?
   কখন গোসল করা ভালো, সকালে না রাতে?
   জেনে নিন উকুন তাড়ানোর সহজ পদ্ধতি
   ‘অ্যাম্বুলেন্স’ শব্দ ইংরেজিতে উল্টো করে কেন লেখা হয়?
   লিভার সুস্থ রাখতে যা করবেন
   যেসব খাবারে কমবে স্তন ক্যানসারের ঝুঁকি
   গর্ভাবস্থায় কোমল পানীয় পান করলে যা হয়
   জেনে নিন তিতা নিমের মধুর গুণ সম্পর্কে


  পুরনো সংখ্যা