logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   টি-ব্যাগ ব্যবহার করছেন? শরীরে ঢুকছে প্লাস্টিকের বিষ
সকালবেলায় ঘুম থেকে উঠে এক কাপ গরম চা, সকাল-বিকেল কাজের ফাঁকে আরো এক কাপ চা এবং অফিস চত্বরে বেশির ভাগ ক্ষেত্রেই চায়ের তেষ্টা মেটাতে টি-ব্যাগের ওপরেই ভরসা করতে হয় বেশির ভাগ চাকুরিজীবী মানুষকে।





   আপনি কতটা ফিট? জেনে নিন ৫ উপায়ে
ওজন কমানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দিনে অন্তত একবার হলেও ওজনটা মেপে দেখছেন, কমলো কি না। যন্ত্র যদি ওজন কমার সংকেত দেয়, তবু সেটাই শেষ কথা নয়। এর বাইরেও আছে আরও কিছু লক্ষণ। যা দেখে বোঝা যাবে আপনি সত্যিই ফিট কি না। 



   ছেলেদের ত্বক ভালো রাখার ৪ উপায়
অনেকে মনে করেন রুপচর্চা শুধু নারীদের জন্য। যা একদমই ভুল। নারী-পুরুষ সবার জন্যই প্রয়োজন ত্বকের যত্ন। ছেলেদের ত্বকের যত্নের কিছু পরামর্শ দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।



   পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল
অনেকে মনে করেন রুপচর্চা শুধু নারীদের জন্য।এ ধারণা মোটেও ঠিক নয়। নারী-পুরুষ উভয়ের ত্বকের যত্ন নেয়া প্রয়োজন। কারণ আপনার বয়স বাড়ার সঙ্গে কিন্তু ত্বকের বয়সও বেড়ে যায়।





   চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক খাওয়া বিপদজ্জনক
পেটের গোলমাল হোক বা দিন কয়েকের জ্বর, ওষুধ তো জানাই আছে! নিজের জানা একটা অ্যান্টিবায়োটিকের কোর্স করলেই হিসেব শেষ!





   ঘুমের ঘোরে বোবায় ধরে!
ফারজানা ইয়াসমিনের বয়স ত্রিশের কোঠায়। প্রায় রাতেই তিনি গভীর ঘুম থেকে জেগে ওঠেন এবং তার মনে হয় শরীরের ওপর যেন ভারী কেউ চাপ দিয়ে আছে। সেটা এতটাই ভারী যে তিনি নিশ্বাস নিতে পারেন না।





   খালি পেটে খাওয়া যাবে না যেসব ফল
কাজে ব্যস্ত থাকার কারণে অনেক সময় আমরা খাবার দেরিতে খাই। তবে কিছু খাবার রয়েছে যা খালি পেটে খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। কলা যদি আপনি খালি পেটে খান তবে কলায় এসিডিটি ভাব থাকে। এছাড়া হৃদরোগজনিত জটিলতা দেখা দিতে পারে।



   দুধ খেলে সমস্যা? পরিবর্তে যা খাবেন
দুধের পুষ্টিগুণ নিয়ে আলাদা করে বলার কিছু নেই। সুস্থতার জন্য প্রতিদিন অন্তত একগ্লাস দুধ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু নানা কারণে দুধ খাওয়া নিষেধ এমন মানুষের সংখ্যাও কম নয়।



   গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে যা করবেন
বাংলাদেশে বর্তমানে গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা বেড়ে গেছে। এ ধরনের দুর্ঘটনা এড়াতে আমাদের সচেতনতা সবচেয়ে বেশি জরুরি। সচেতনতার মাধ্যমেই গ্যাস সিলিন্ডার দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনা সম্ভব।



   ডায়াবেটিস দূরে রাখতে চাইলে ঢেঁড়স খান
বিশ্বে প্রতিদিনই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা। এই এক ডায়াবেটিস আরও অসংখ্য রোগ ডেকে আনতে পারে। ডায়াবেটিসের যন্ত্রণা শুধু ভুক্তভোগীরাই বোঝেন।



   সত্যিই কি, বারবার ন্যাড়া করলে পাতলা চুল ঘন হয়!
অনেকের মধ্যে একটা ধারণা প্রচলিত আছে যে, বারবার ন্যাড়া করলে পাতলা চুল ঘন হয়। তবে বারবার ন্যাড়া করলেই যে ভালো চুল গজাবে, এ কথাটার কিন্তু কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। 



   না খেয়ে রাতে ঘুমানোর পরিণতি
স্লিম হতে অথবা শরীরের ওজন কমাতে অনেকে ডিনার করেন না বা রাতের খাবার খান না। হ্যাঁ ঠিক আছে, ওজন কমানোর জন্য এ পদ্ধতি কার্যকর হতে পারে, যদি আপনি সকালে ঘুম থেকে ওঠে ক্ষুধাকে দমন করে যা পাব তা খাব প্রকৃতির স্বভাব থেকে বিরত থেকে পরিমিত পরিমাণে স্বাস্থ্যকর খাবারের দিকে ঝুঁকেন।



   ঘুম কমে গেলে কী হয়?
কাজকে খুব ভালোবাসেন বলেই রাত জেগে কাজ করার অভ্যাস। কর্মক্ষেত্রেও দক্ষ কর্মী হিসেবে আপনার খুব সুনাম। 



   যৌবন ধরে রাখবে এই খাবারগুলো
বৃদ্ধ হতে কে-ই বা চায়! কিন্তু বাস্তবতা হলো, চাইলেও তারুণ্য ধরে রাখা যায় না। সময়ের সাথে সাথে ত্বকে ভাঁজ পড়তে শুরু করে, হাড়ের ক্ষয় হয়। তাইতো বয়স চল্লিশের কোঠা পার হতে না হতেই বৃদ্ধ লাগতে শুরু করে।



   চিকিৎসকের দৃষ্টিতে ধূমপান ছাড়ার সহজ উপায়
তামাকজাত পণ্য ব্যবহারের কারণে প্রতি বছর পৃথিবীতে ৬০ লাখ মানুষ মারা যায়। এর মধ্যে ধূমপান রয়েছে সবার উপরে। অনেক ধূমপায়ীই জীবনের একটা সময় এসে ধূমপান ছাড়তে চান।



   লেবুপানির যত উপকারিতা
খালি পেটে গরম পানির সঙ্গে লেবুর রস খেলে ভালো উপকার পাওয়া যায়। নিয়মিত এভাবে লেবুর রস খেলে শরীর যেমন চাঙা থাকে, ওজন কমে এবং ত্বক ভালো থাকে।



   ত্বকের রোদে পোড়া ভাব দূর করুন এই সহজ উপায়ে
কাজের প্রয়োজনে বাইরে তো বের হতে হয়ই। আর তাতে করে মুখোমুখি হতে হয় রোদেরও। সূর্যমামার চোখরাঙানিতে আপনার ত্বকে অল্প-বিস্তর সমস্যা তো দেখা দিতেই পারে।



   মস্তিষ্ক চাঙ্গা রাখে যে পানীয়
মস্তিষ্কের সক্রিয়তার উপরে অনেকটাই নির্ভরশীল আমাদের যাবতীয় ভালো থাকা, মন্দ থাকা। মস্তিষ্ককে যতটা চাঙ্গা রাখবেন, আপনার সময়টা ঠিক ততটাই সুন্দর হবে। 



   লাল চায়ের অজানা উপকারিতা
বর্তমান সময়ে কমবেশি সবাই চা পান করেন। গল্প কিংবা পত্রিকা পড়ার সময় এক কাপ চা পান না করলে মনে হয় পূর্ণতা আসে না। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, লাল চা-ই স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো। জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী তাদের গবেষণায় এমনটিই জানিয়েছেন।





   ভাত বারবার গরম করে খাওয়া ঝুঁকিপূর্ণ
খাবার বারবার গরম করে খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। বিশেষত ভাত কখনোই বারবার গরম করে খাওয়া উচিত নয়।





   ঘুম কম হলে হতে পারে এই ৬টি রোগ
ঘুম আমাদের শরীরে ঠিক রাখার পাশাপাশি আমদের মস্তিষ্কেও সুস্থ রাখতে সাহায্য করে। অথচ বিভিন্ন কারণে এই ঘুমকে অবহেলা করে থাকি। রাতে যারা দেরি করে ঘুমাতে যান এবং সকালে দেরি করে ঘুম থেকে ওঠছেন তারা নিজেরাই নিজেদের অকাল মৃত্যুর ঝুঁকি বাড়াচ্ছেন। 



   ক্যান্সারসহ সাতটি রোগ প্রতিরোধ করবে ভুট্টা
সেদ্ধ কিংবা ঝলসানো- একটু লবণ আর লেবু মিশিয়ে খেতে দারুণ লাগে ভুট্টা। আবার ব্যস্ত সময়ের মাঝে বাইরের অস্বাস্থ্যকর খাবারের চেয়ে বরং ভুট্টা কিনে খাওয়াই বেশি উপকারী। 



   কাঁচা পেঁপের যত গুণ
কাঁচা পেঁপের উপকারিতা অনেক বেশি। পেঁপের পুষ্টিগুণ সম্পর্কে নিশ্চই সবারই জানা আছে। কাঁচা পেঁপেতেও ভিটামিন ‘এ’, ভিটামিন ‘বি’ এবং ভিটামিন ‘সি’ আছে। সেই সাথে রয়েছে লৌহ ও ক্যালসিয়াম । পেঁপে হজমে সহায়তাসহ শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে।





   সবচেয়ে স্বাস্থ্যকর ৯ শাকসবজি
প্রত্যেক চিকিৎসক বা পুষ্টিবিদের কাছে ডায়েট সংক্রান্ত প্রশ্ন রাখলে তারা সবাই সম্ভবত এ কথাটি অবশ্যই বলবেন: আপনার ডায়েটে অবশ্যই শাকসবজি রাখবেন। শাকসবজি যে পুষ্টির সমৃদ্ধ উৎস এটা এখন আর বেশিরভাগ মানুষের অজানা নেই। কিন্তু তারপরও অনেকের ধারণা হলো, পুষ্টিকর খাবার মানেই মাছ-মাংস কিংবা অন্যান্য দামি খাবার।





   হার্ট ভালো রাখতে ডা. দেবী শেঠির পরামর্শ
পৃথিবীর ১০ জন সেরা হার্ট সার্জনের মধ্যে একজন বলে তাকে বিবেচনা করা হয়। তিনি ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠি। উপমহাদেশের অন্যতম সেরা এই চিকিৎসক হার্ট সুস্থ রাখতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। সেগুলো হল-





   ঘরে বসে নিজেই চুলে কালার করবেন যেভাবে
চুলে নানা রঙের খেলা এখন বেশিরভাগ তরুণীরই পছন্দ। যেকোনো উৎসবের আগে চুলটাকেও রাঙিয়ে নেয়া হালের ট্রেন্ড। এখন কথা হলো, আপনি গোটা চুল রং করুন বা রুট টাচ আপই করুন, দুটিই বেশ খরচ আর সময়সাপেক্ষ বিষয়। 



   বলিউড সুন্দরীদের রূপের রহস্য
টিভি পর্দায় তাদের উপস্থিতি মানেই বাড়তি মনযোগ, বাড়তি আকর্ষণ। তাদের রূপের দিকে তাকিয়ে চোখের পলক পড়ে না কারও কারও। শত ব্যস্ততা আর কাজের পরেও তাদের রূপ যেন ঝলমল করতে থাকে।



   যে ৫ খাবার সিগারেটের চেয়েও ক্ষতিকর
সিগারেট স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর- একথা সিগারেটের প্যাকেটেই লেখা থাকে! অর্থাৎ যারা এটি খান, তারা জেনেবুঝেই নিজের সর্বনাশ ডেকে আনেন। তবে জানেন কি, আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এমনকিছু খাবার আছে যা সিগারেটের থেকেও ক্ষতিকর!



   শরীরে ক্যালসিয়ামের অভাব হলে যা খাবেন
ক্যালসিয়াম আমাদের হাড় ও দাঁতের প্রধান উপাদান। এর অভাবে শরীরে অনেকরকম সমস্যার সৃষ্টি হয়। মাংসপেশী সংকুচিত হওয়া, হাড়ে ভঙ্গুরতা, খাদ্য গ্রহণে অরুচি, হার্টে সমস্যার সৃষ্টি হওয়া, উচ্চ রক্তচাপ, কোলন ক্যান্সার ইত্যাদি আরও নানা রকম সমস্যা বাসা বাঁধে শরীরে। 



   কোন কাপড়ে কতটুকু তাপমাত্রায় ইস্ত্রি করবেন
কাপড় আমাদের সৌন্দর্য এবং ব্যক্তিত্ব প্রকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একজন মানুষের রুচি সম্পর্কে খুব সহজেই অনুমান করা যায় তার পোশাক দেখে। কিন্তু কাপড় তো শুধু পরলেই হবে না, নিয়মিত ইস্ত্রি করতে হবে। ইস্ত্রি না করে কাপড় পরলে তা আপনার সৌন্দর্য নষ্ট করার জন্য যথেষ্ট।



   জেনে নিন নারীর হার্ট অ্যাটাকের লক্ষণ
সব ধরনের ব্যথা-বেদনা লুকিয়ে রেখে হাসিমুখে জীবন যাপনের ক্ষমতা থাকে বলেই হয়তো নারীর অনেক অসুখও আগে থেকে বোঝা যায় না। যেমন হৃদরোগ। 



   অতিরিক্ত চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাবে যে পাতা
বর্ষাকালে বাতাসে জলীয়বাষ্প এবং আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ভিজে চুল সহজে শুকতে চায় না। দীর্ঘক্ষণ চুলের গোড়া ভিজে থাকায় আলগা হয়ে চুল ঝরে যেতে থাকে।





   ব্রণ: চিকিৎসা ও প্রতিকার
ব্রণ অতিপরিচিত একটি চর্মরোগ, যা অধিকাংশ মানুষের জীবনে কোনো না কোনো সময়ে ত্বকে কম-বেশি হয়ে হয়ে থাকে।





   চুল পড়া সমস্যায় সবচেয়ে কার্যকরী সমাধান
ত্বক ও চুলের যত্নে অনেকরকম প্রচেষ্টা থাকে আমাদের। তবে সব সময় যে সব উপায় কাজে লাগে, এমন নয়। যেমন ধরুন চুল পড়ার সমস্যায় অনেকরকম সমাধান খোঁজার চেষ্টা করছেন।



   ডায়াবেটিস হলে যেসব খাবার খাবেন
ডায়াবেটিস এমন একটি অসুখ যা মাত্রা অতিক্রম করলেই শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই ডায়াবেটিস রোগীদের খাবার গ্রহণে একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হয়। 



   কোন খাবারগুলোতে অ্যালার্জি বেশি হয়?
কোন খাবারে অ্যালার্জি থাকতে পারে আর কোনটি নিশ্চিন্তে খাওয়া যাবে তাই নিয়ে চিন্তায় পড়েন অনেকেই। কিন্তু কোনো খাবারে আপনার অ্যালার্জির সমস্যা হয় কি না তা বুঝতে হলে অন্তত একবার হলেও সেই খাবারটি খেতে হবে।



   অতিরিক্ত ঘাম থেকে মুক্তি পেতে যা করবেন
গরমে অনেকেই অতিরিক্ত ঘামেন যা অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রাকৃতিক উপায়ে চেষ্টা করে দেখুন-





   ছেলেদেরও প্রয়োজন ত্বকের যত্ন, যে বিষয়গুলো খেয়াল রাখবেন
মেয়েদের ত্বকের জন্য যতটা যত্নের প্রয়োজন হয়, ছেলেদের ক্ষেত্রে ততটা না হলেও কিছুটা তো প্রয়োজন হয়ই। কারণ ছেলেদেরকে তুলনামূলক বাইরের তীব্র রোদ, ধুলোবালির মুখোমুখি হতে হয় বেশি। 



   অল্প করে বারবার খেলে কি সত্যিই ওজন কমে?
বাড়তি ওজন এখন অনেকের কাছেই গলার কাঁটার মতো। কারণ ওজন বাড়তে থাকলে তার হাত ধরে আসতে পারে অনেক রকম অসুখও। তাইতো বাড়তি ওজন ঝেড়ে ফেলতে নানা রকম প্রচেষ্টা। 



   কখন গোসল করা ভালো, সকালে না রাতে?
দিনের শুরুটা কিংবা শেষটাকে শান্তিময় করে দিতে পারে একটা আরামদায়ক গোসল। তবে একেক জনের একেকক অভ্যাস থাকে। কেউ সকালে বাইরে যাওয়ার আগে গোসল করে নিতে পছন্দ করেন।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি
   চোখের নীচে কালো দাগ নিমেষে দূর করার উপায়
   সবুজ আপেল ভালো নাকি লাল আপেল ভালো?
   পুরুষদের জন্য গর্ভনিরোধক ইনজেকশন!
   পাকা চুল কাঁচা করবে মেথি
   শীত না আসতেই ঠোঁট খসখসে? নজর দিন লিপস্টিকে
   পিঠব্যথা সমস্যায় করণীয়
   দাঁতে ব্যথায় কাতর? জেনে নিন সমাধান
   ডায়াবেটিস রোগীদের শীতকালীন ৫ খাবার
   শুকনো ঠোঁটের যত্নে
   যেসব খাবার খেলে শিশু দ্রুত লম্বা হবে
   হঠাৎ ঠান্ডায় গলা ব্যথা? জেনে নিন করণীয়
   হাড়ের ক্ষয় রোধে নাশপাতি
   মৎস্য অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
   শীতে ঠাণ্ডা-কাশিতে ঘরোয়া চিকিৎসা
   ঠাণ্ডার সমস্যা দূর করতে যা করবেন
   ডিম সিদ্ধ করার পর কতক্ষণ পর্যন্ত খাওয়া যাবে
   অ্যাসিডিটির সমস্যা দূর করে লবঙ্গ
   মুখের এই ৫ ব্যায়াম আপনার বয়স বাড়তে দেবে না
   ফেসওয়াশের বদলে যেসব ঘরোয়া উপাদান ব্যবহার করবেন
   অতিরিক্ত ওজন কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে জুস
   সকালের নাস্তায় যা খেলে সুস্থ থাকবেন
   ১০৮ জনকে চাকরি দেবে কাস্টমস
   যেসব লক্ষণে বুঝবেন শিশুর কৃমি, কী করবেন?
   খুসকির সমাধানে কয়েকটি কার্যকরী ঘরোয়া উপায়
   চুল ভালো রাখতে আমলকির এই ব্যবহারগুলো জানতেন?
   ধনে পাতা সংরক্ষণের পদ্ধতি
   আসছে শীতে ঠোঁটের যত্ন
   যুব উন্নয়ন অধিদপ্তরে নিয়োগ
   বিচিকলার যত গুণ


  পুরনো সংখ্যা