logo
   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

পেঁপের যত উপকারীতা
Posted on Jan 12, 2021 11:13:10 AM.

পেঁপের যত উপকারীতা

পেঁপে খুবই সুস্বাদু ও উপকারী একটি ফল। সহজলভ্য এবং কম দামে পাওয়া যায় বলে এর জনপ্রিয়তাও অনেক। পেঁপে কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে সালাদে ও রান্নায় এবং পাকা পেঁপে ফল হিসেবে খাওয়া যায়।

আসুন জেনে নেই পেঁপের যত উপকারীতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি রেঃ পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও ই। এই ভিটামিন গুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। এছাড়া পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা চোখের জন্য উপকারী।

ডায়াবেটিস প্রতিরোধেঃ চিনির পরিমাণ কম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্য পেঁপে একটি আর্দশ ফল। যাদের ডায়াবেটিস নেই তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে রাখা উচিত। পেঁপে ডায়াবেটিস হওয়া প্রতিরোধ করে।

স্ট্রেস হ্রাস করতেঃ সারাদিন ক্লান্তি এক নিমিষে দূর করে দিতে পারে এক প্লেট পেঁপে। এতে থাকা ভিটামিন সি স্ট্রেস হ্রাস করে। University of Alabama এর মতে প্রতিদিন ২০০ মিলিগ্রাম ভিটামিন সি আমাদের খাদ্যতালিকায় রাখা উচিত যা স্ট্রেস কমাতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধকঃ কাঁচা পেঁপে  শরীরের জন্য খুব উপকারী। এতে রয়েছে  প্রোটিওলাইটিক  এনজাইম। এই উপাদানটি  প্রোটিন হজম করতে সাহায্য করে । ক্যান্সার নিরাময়েও ভূমিকা রাখে, এই জন্য পেঁপে রান্নার পরিবর্তে  কাঁচা খাওয়াটাই উত্তম। পেঁপেতে আরও রয়েছে প্রচুর পরিমাণের অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনোক্সিড যা দেহে ক্যান্সারের কোষ তৈরিতে বাঁধা দেয়।

উচ্চরক্তচাপ কমাতেঃ কাঁচা পেঁপে আমাদের দেহের সঠিক রক্ত সরবরাহে কাজ করে। আমাদের দেহে জমা থাকা সোডিয়াম দূর  করতে সহায়তা করে যা হৃদপিণ্ডের রোগের জন্য দায়ী। নিয়মিত পেঁপে খেলে উচ্চ রক্ত চাপের হাত থেকে মুক্তি পাওয়া যায়।

কোলেস্টেরল হ্রাস রেঃ পেঁপেতে রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ধমনীতে কোলেস্টেরল জমতে বাঁধা প্রদান করে।

কোষ্ঠকাঠিন্যে দূরঃ কাঁচা পেঁপে কোষ্ঠকাঠিন্যের মহৌষধ হিসেবে কাজ করে। কাঁচা পেঁপে এবং কাঁচা পেঁপের বীচির মধ্যে রয়েছে অ্যান্টি অ্যামোবিক এবং অ্যান্টি প্যারাসিটিক উপাদান যা কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধান করতে সক্ষম।

হজমশক্তি বাড়াতেঃ পেঁপেতে থাকে প্রচুর পরিমাণ পেপসিন। এই পেপসিন হজমে সাহায্য করে। কাঁচা পেঁপেতে প্রচুর পরিমাণে পেপেইন নামক হজমকারী দ্রব্য থাকে।

ত্বকের যত্নেঃ ত্বকের যত্নে পেঁপে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ ফল, তাই ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। প্রতিদিন পাকা পেপের সাথে মধু ও টকদই মিশিয়ে লাগালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   প্রোটিনের চাহিদা মেটাবে মটরশুঁটি
   কাঁচা মরিচেই সারবে খুসখুসে কাশি, যেভাবে খাবেন
   প্রাণখুলে হাসলেই দাম্পত্য জীবন হবে সুখের
   প্রয়োজন পারিবারিক সচেতনতা
   হাড়ক্ষয় ও কিডনি রোগ ঠেকাবে সয়াবিন, খাবেন যেভাবে
   হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় যে ৭ খাবার
   ব্রণের দাগ দূর করার কয়েকটি উপায়
   ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন এসব মশলা
   রেসিপি: স্বাদের দুধ লাউ
   রাত জেগে কাজ করছেন, সুস্থ থাকতে খান ৫ খাবার
   দাঁত ব্যথা কমাতে ঘরোয়া উপায়
   ডিমের পর ভুলেও যে খাবার খাবেন না
   ঘুমের মধ্যে গলা শুকিয়ে যাওয়ার কারণ
   ধূমপায়ীর ফুসফুস পরিষ্কারের প্রাকৃতিক উপায়
   পাকা তালের সুস্বাদু ৩ পিঠার সহজ রেসিপি
   দাঁত ব্যথা কমাতে ঘরোয়া উপায়
   করোনা: স্বাদ ও গন্ধের অনুভূতি ফেরাবে ৩ খাবার
   শীতে বাদাম খেলে যে কারণে ক্ষতি হতে পারে
   লেবু পানির স্বাস্থ্য উপকারিতা
   সহকারী প্রোগ্রামার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
   গোসলে গরম না ঠাণ্ডা পানি
   ইতিহাসের পাতায় আজকের দিন
   প্রাকৃতিক উপায়ে কমান উচ্চ রক্তচাপ
   কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা
   প্রতিদিন ৫টি কাজু বাদাম খাওয়ার এত গুণ!
   কোমরের ব্যথা কমানোর উপায়
   নকল ঘি চেনার সহজ উপায়
   শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে যা করবেন
   করোনায় আক্রান্তের শ্বাসকষ্ট কমানোর উপায়
   শিশুর ডাউন সিনড্রোম হয় যে কারণে


  পুরনো সংখ্যা