logo
   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

যৌবন ধরে রাখবে এই খাবারগুলো
Posted on Oct 08, 2019 11:23:46 AM.

যৌবন ধরে রাখবে এই খাবারগুলো

বৃদ্ধ হতে কে-ই বা চায়! কিন্তু বাস্তবতা হলো, চাইলেও তারুণ্য ধরে রাখা যায় না। সময়ের সাথে সাথে ত্বকে ভাঁজ পড়তে শুরু করে, হাড়ের ক্ষয় হয়। তাইতো বয়স চল্লিশের কোঠা পার হতে না হতেই বৃদ্ধ লাগতে শুরু করে।

এর কারণ হলো খাবারের প্রতি আমাদের অনীহা, অনিয়ম ইত্যাদি। কিন্তু এমনকিছু খাবার আছে যা খেলে আপনাকে পঞ্চান্ন কিংবা ষাটে গিয়েও ঠিক তরুণই মনে হবে! জেনে নিন কোন খাবারগুলো-

Khabar-1

বেদানা: আমাদের ত্বকে কোলাজেন নামে একটি পদার্থ থাকে যা ত্বককে টানটান রাখে। এই কারণেই ত্বকে তারুণ্য বজায় থাকে। ফ্রি র্যাডিক্যালস ত্বকের এই কোলাজেনকে নষ্ট করে দেয়। ফলে ত্বকে রিঙ্কলস, ফাইনলাইনস ইত্যাদি দেখা দেয়। বেদানা তাই শরীরের জন্য ভীষণ উপকারী। বেদানার রস শরীরে ফ্রি র্যাডিক্যালসগুলোকে নষ্ট করে দেয়। শুধু তাই নয়, কোলাজেনকেও নষ্ট হয়ে যাওয়া থেকে রক্ষা করে। তাই যৌবন ধরে রাখতে নিয়মিত বেদানা খান।

Khabar-2

মাশরুম: বয়স চল্লিশের দিকে পা বাড়ালেই কোমর ব্যথা, হাড়ের জয়েন্টের ব্যথা পাল্লা দিয়ে বাড়তে থাকে। কিন্তু কাজ না করে তো থাকা যায় না। কাজের চাপে শারীরিক স্ট্রেসের কারণে শরীর আরও ভেঙে পড়ে। শিরদাঁড়াতে ব্যথা শুরু হয়, হাঁটুতে পানি জমে। কেন চল্লিশে এলেই এসব রোগের উপক্রম হয়? ডাক্তাররা বলছেন, ক্যালসিয়ামের অভাব হাড়ের দুর্বলতার একটি মূল কারণ। আর হাড়ের দুর্বলতা থেকেই এসব রোগের উপক্রম। মাশরুম হলো ভিটামিন ডি-এর সম্ভার। ভিটামিন ডি ছাড়া হাড় ক্যালসিয়াম শোষণ করতে পারে না। তাই শরীরে ভিটামিন ডি-এর পরিমাণ স্বাভাবিক রাখতে খেতেই হবে মাশরুম।

Khabar-3

আনারস: ত্বকের মধ্যে থাকা কোলাজেন পদার্থটি তৈরি হতে লাগে কয়েকটি অ্যামিনো অ্যাসিড। বিশেষজ্ঞরা বলছেন, চল্লিশের পর থেকে শরীরে এই অ্যামিনো অ্যাসিডের মাত্রা কমে যেতে থাকে। ফলে তৈরি হতে পারে না পর্যাপ্ত কোলাজেন। আনারস রয়েছে ম্যাঙ্গানিজের মত ধাতু যা এই অ্যামিনো অ্যাসিড তৈরি করতে প্রধান ভূমিকা নেয়। তাই ত্বকের যৌবন ধরে রাখতে আনারসকে ডায়েট থেকে বাদ দিলে চলবে না।

Khabar-4

বাদাম: বয়সের সঙ্গে সঙ্গে প্রোটিন, ফাইবার ও মাইক্রোনিউট্র্যান্টের মতো গুরুত্বপূর্ণ উপকরণগুলোর ঘাটতিও যথেষ্ট পরিমাণ দেখা যায়। সেইসঙ্গে শরীরে বাড়তে থাকে কোলেস্টেরলের পরিমাণ যা ডেকে আনে হার্টের বিপদ। বাদামের মধ্যে আখরোট আর আমন্ড কোলেস্টেরল কমানোর জন্য সবচেয়ে উপকারী। একইসঙ্গে শরীরে ঘাটতি হওয়া প্রোটিন ফাইবার ও অন্যান্য উপকরণও সরবরাহ করে এই বাদামগুলোই।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   চালে পোকা ধরার সমস্যা দূর করার উপায়
   দ্রুত ওজন কমায় সবজির স্যুপ
   বাংলাদেশ ব্যাংকে নিয়োগ
   ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলে হারাতে পারেন পুরুষত্ব
   সুন্দরভাবে কথা বলার কৌশল
   পেট পরিষ্কার রাখার ৭ উপায়
   যে ৫টি কাজ আপনার ত্বক সুন্দর রাখবে
   ওজন কমাতে মিষ্টি আলু খান
   কাঁচা পেঁপের যত গুণ
   ওষুধের বিস্তারিত জানার অ্যাপ
   দাঁতের যত্নে কিছু পরামর্শ
   যা খেলে ভালো থাকবে ত্বক
   ঘরেই তৈরি করুন নোনা ইলিশ
   খালি পেটে খাওয়া যাবে না যে সব খাবার
   মস্তিষ্ক চাঙ্গা রাখে যে পানীয়
   যে ৫ কারণে আপনার ওজন কমে না
   চর্বি কমায় পেঁপে
   রাত জেগে মোবাইল ঘাঁটলে যেসব ক্ষতি হয়
   ঠাণ্ডার সমস্যা দূর করতে যা করবেন
   দুশ্চিন্তা করলেই পেটে সমস্যা? জেনে নিন সমাধান
   অল্প পেঁয়াজে সুস্বাদু রান্নার ৭ উপায়
   কেমন হবে দশমীর সাজ
   পেটে গ্যাস জমেছে? জেনে নিন দূর করার উপায়
   গর্ভাবস্থায় পরিহার করবেন যেসব খাবার
   রং ফরসাকারী ক্রিমে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
   ভুলেও খালি পেটে যা খাবেন না
   ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে করলার চা
   পূজায় কেমন হবে ষষ্ঠী ও সপ্তমীর সাজ
   টি-ব্যাগ ব্যবহার করছেন? শরীরে ঢুকছে প্লাস্টিকের বিষ
   আপনি কতটা ফিট? জেনে নিন ৫ উপায়ে


  পুরনো সংখ্যা