logo
   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

ডায়াবেটিস হলে যেসব খাবার খাবেন
Posted on Sep 07, 2019 01:18:19 PM.

ডায়াবেটিস হলে যেসব খাবার খাবেন

ডায়াবেটিস এমন একটি অসুখ যা মাত্রা অতিক্রম করলেই শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই ডায়াবেটিস রোগীদের খাবার গ্রহণে একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হয়। 

খাদ্যের নিয়ম মেনে চলার প্রধান উদ্দেশ্য ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা ও স্বাস্থ্য ভালো রাখা। এর জন্য প্রয়োজন কঠোর নিয়মানুবর্তিতা। কিছু স্বাস্থ্যকর খাবার আছে যা ডায়াবেটিস রোগীকে সুস্থ্য থাকতে সহায়তা করে। চলুন জেনে নেয়া যাক-

ভাতের তুলনায় রুটির সুবিধা হলো এতে ডায়েটারি ফাইবার বেশি থাকে। রুটি দুইবেলা হলে ভালো। রুটি খেতে কষ্ট হলে দুইবেলা ভাত কিংবা একবেলা রুটি খাওয়া যাবে। খেয়াল রাখতে হবে ভাতের পরিমাণ যেন নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি না হয়।

প্রাণিজ চর্বির পরিমাণ কমিয়ে উদ্ভিজ চর্বির পরিমাণ বাড়ানো উচিত। উদ্ভিজ্জ তেল অর্থাৎ সয়াবিন, সরিষার তেল ইত্যাদি এবং সব ধরনের মাছ খাওয়ার অভ্যাস করতে হবে।

Khabar-2

খাদ্য তালিকায় ভাত, রুটি, মিষ্টি ফল ইত্যাদির পরিমাণ কমিয়ে ডাল, শাক, সবজি, টক জাতীয় ফল ইত্যাদি আঁশবহুল খাবার বেশি করে খেতে হবে।

রসালো ফলে শর্করার পরিমাণ বেশি এবং টক ফলে কম। আম, কাঁঠাল, কলা, লিচু, আঙ্গুর, তরমুজ, পেঁপে, আনারস এসব ফল সীমিত পরিমাণে খেতে হবে।

যেসব ফলে প্রচুর পরিমাণে শাঁস বা খাদ্য আঁশ আছে সেগুলো খাওয়া ভালো। আঁশ জাতীয় খাদ্য রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক। আঁশযুক্ত খাদ্য যেমন তরিতরকারি, বরবটি, শিম, ঢেঁকি ছাঁটা চাল, গমের তৈরি রুটি, ফল-মূল গ্রহণ করলে রক্তে গ্লুকোজ নিয়ন্ত্রণ সহজ হয়। এর সঙ্গে শরীরে ক্ষতিকর লিপিড এবং কলেস্টোরেলের মাত্রাও কমে যায়।

Khabar-3

দুধ খেতে হলে ফ্যাট বা চর্বি ছাড়া খেতে হবে। ডিমের হলুদ অংশে কলেস্টোরেল বেশি থাকে, কুসুম বাদ দিয়ে ডিমের সাদা অংশ খেতে পারেন। তবে রক্তে কোলেস্টেরল স্বাভাবিক মাত্রায় থাকলে সপ্তাহে ২-১ দিন কুসুমসহ ডিম খাওয়া যায়।

নির্দিষ্ট সময়ে খাবার খেতে হবে এবং কোনো বেলার খাবার খাওয়া বাদ না দেয়া যাবে না। আজ কম, কাল বেশি এভাবে না খাবেন না।

ওজন স্বাভাবিক রাখতে হবে। খাবার নিয়ন্ত্রণে রেখে শরীরের ওজন বেশি থাকলে কমানো বা কম থাকলে বাড়িয়ে স্বাভাবিক করা এবং স্বাভাবিক থাকলে সেটা বজায় রাখতে হবে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ঘরে বসে নিজেই চুলে কালার করবেন যেভাবে
   বলিউড সুন্দরীদের রূপের রহস্য
   যে ৫ খাবার সিগারেটের চেয়েও ক্ষতিকর
   শরীরে ক্যালসিয়ামের অভাব হলে যা খাবেন
   কোন কাপড়ে কতটুকু তাপমাত্রায় ইস্ত্রি করবেন
   জেনে নিন নারীর হার্ট অ্যাটাকের লক্ষণ
   অতিরিক্ত চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাবে যে পাতা
   ব্রণ: চিকিৎসা ও প্রতিকার
   চুল পড়া সমস্যায় সবচেয়ে কার্যকরী সমাধান
   কোন খাবারগুলোতে অ্যালার্জি বেশি হয়?
   অতিরিক্ত ঘাম থেকে মুক্তি পেতে যা করবেন
   ছেলেদেরও প্রয়োজন ত্বকের যত্ন, যে বিষয়গুলো খেয়াল রাখবেন
   অল্প করে বারবার খেলে কি সত্যিই ওজন কমে?
   কখন গোসল করা ভালো, সকালে না রাতে?
   জেনে নিন উকুন তাড়ানোর সহজ পদ্ধতি
   ‘অ্যাম্বুলেন্স’ শব্দ ইংরেজিতে উল্টো করে কেন লেখা হয়?
   লিভার সুস্থ রাখতে যা করবেন
   যেসব খাবারে কমবে স্তন ক্যানসারের ঝুঁকি
   গর্ভাবস্থায় কোমল পানীয় পান করলে যা হয়
   জেনে নিন তিতা নিমের মধুর গুণ সম্পর্কে
   কালোজিরার এই গুণগুলো জানতেন?
   খালি পেটে চা খেলে কী হয়?
   সকালে চা-কফির বদলে যা খাবেন
   যেনে নিন গাড়ির নাম্বার প্লেটে বাংলা বর্ণগুলোর অর্থ
   মাইগ্রেন দূর করার ৭ উপায়
   উচ্চ রক্তচাপ হলে যে ৭ খাবার খাবেন না
   ঘরেই তৈরি করুন মশা তাড়ানোর স্প্রে
   মশা যাদের বেশি কামড়ায়
   চুল পড়া বন্ধ করার কয়েকটি উপায়
   ডেঙ্গুজ্বর ভালো হওয়ার পর কী খাবেন?


  পুরনো সংখ্যা