logo
   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

পরিপূর্ণ না ঘুমালে ৭ বিপদ
Posted on Jun 10, 2019 10:51:17 AM.

পরিপূর্ণ না ঘুমালে ৭ বিপদ

ঘুম ক্লান্তি দুর করার পাশাপাশি শরীর ও মনকে রাখে সুস্থ। ঘুম সৃষ্টিকর্তার এক অন্যতম বড় নিয়ামত। না ঘুমিয়ে বেঁচে থাকাটা একেবারে অসম্ভব। অনেকেই আছেন, যারা কাজের মধ্যে ডুবে থাকতে গিয়ে রাতে দেরিতে ঘুমাতে যান। আবার সকাল সকাল ঘুম থেকে উঠে ছুট দেন কর্মক্ষেত্রে। এসব কারণে নিয়মিতভাবে কম ঘুমান তারা। 

এরপরও শরীরের সব কিছু ঠিক আছে বলে মনে করেন। ভাবছেন, পুরোপুরি সুস্থ আছেন! তাহলে ভুল করছেন। কারণ কাজের চাপ ও কম ঘুমানোর ফলে ভেতরে ভেতরে আপনি জটিল অসুখের শিকার হতে পারেন। যেনে নিন ৮ ঘন্টার কম ঘুমালে যেসব বিপদে পড়তে পারেন….

হৃদরোগ

গবেষণায় দেখা যাচ্ছে, কম ঘুম বাড়িয়ে দেয় হৃদরোগের সম্ভাবনা। কম ঘুম হৃৎপিণ্ডের স্পন্দনে ব্যাঘাত ঘটায়। দীর্ঘদিন কম সময় ঘুমোলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা তো কম নয়ই বরং হার্ট ফেইলিওরও হতে পারে। এ ছাড়াও ব্লাড প্রেসার, ডায়াবেটিস এর মত বিপজ্জনক রোগগুলোও চিরসঙ্গীর মতো আপনার শরীর বাসা বাঁধবে।

স্থূলতা

লোকে বলে ঘুমিয়ে ঘুমিয়ে মোটা হচ্ছে। অথচ কম ঘুমোনো সত্ত্বেও আপনি আগের তুলনায় মোটা হয়ে যাচ্ছেন। বিশেষজ্ঞরা মনে করছেন এর জন্য দায়ী পর্যাপ্ত ঘুম না হওয়া। পর্যাপ্ত না ঘুমোলে খিদে বেশি পায়, এমনটাও দেখা গেছে বিভিন্ন গবেষণায়। বেশি খাচ্ছেন অথচ কম ঘুমের জন্য বিএমআর রেট সঠিক নয়। ফলে শরীরে জমছে অতিরিক্ত ফ্যাট যা স্থূলতার কারণ হয়ে দাঁড়াবে।

ভুলে যাওয়ার প্রবণতা

মস্তিস্কের নির্দিষ্ট সময়ের জন্য বিশ্রামও দরকার। নয়তো সে ধীরে ধীরে হারাতে থাকে বিভিন্ন ভাগের শক্তিগুলো। ঘুম পর্যাপ্ত না হলে মস্তিস্কের স্মৃতির অংশটি দুর্বল হতে থাকে যা ভুলিয়ে দিতে থাকে আপনার অতি প্রয়োজনীয় ঘটনা বা কথাগুলোও।

বিষণ্ণতা

কম ঘুমোচ্ছেন অথচ শরীর তো সুস্থই আছে। কিন্তু কাজে সবসময় মন বসছে না। হাজারো আবোলতাবোল কথা বনবন করে পাক খাচ্ছে মাথার মধ্যে। কোনো কিছুর প্রতি ইচ্ছাশক্তি কমে যাচ্ছে । এরপরেও বলবেন আপনি সুস্থ? বিশেষজ্ঞরা বলছেন, কম ঘুম সবচেয়ে আগে প্রভাব ফেলে মনে। এমনকি দীর্ঘদিন ধরে কম ঘুমের ফলে ডিপ্রেশন বা বিষণ্তায় ডুবে যেতে পারেন আপনি।

ত্বকের বয়স বৃদ্ধি

পর্যাপ্ত ঘুম না হলে বেড়ে যায় ত্বকের বয়স। ঘুম ঠিকমত না হলে কর্টিসল নামের হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এটি নষ্ট করে দেয় ত্বকের কোলাজেনকে। এদিকে কোলাজেনের কাজ হল ত্বকের টানটান বাঁধন ধরে রাখা। তাই কোলাজেন গেল তো ত্বকের যৌবনও গেল। শুধু তাই নয়, চোখের নীচে কালি পড়ার সঙ্গে সঙ্গে ডার্ক সার্কেলে’র সংখ্যাও বেড়ে যাবে।

যৌন ইচ্ছা হ্রাস

বিশেষজ্ঞরা বলছেন, কম ঘুমের ফলে শরীরে সেক্স হরমোনের ক্ষরণ কমতে থাকে। শুধু তাই নয়, কমে যায় উত্তেজনা সৃষ্টিকারী হরমোন। এটি কমিয়ে দেয় যৌন চাহিদাকে। 

দুর্ঘটনার প্রবণতা বাড়ায়

কম ঘুমের ফলে মস্তিস্ক ঠিকঠাক নির্দেশ দেওয়া-নেওয়া করতে পারে না। ফলে যা করতে চান, তা না হয়ে অন্য একটা ভুল কাজ হয়ে যায়। এই সমস্যা অত্যন্ত বিপদের। যেমন রাস্তায় বেরিয়ে ঠিকঠাক গাড়ি চালাতে গেলেও মস্তিস্কের ভুলের জন্য হয়ে যেতে পারে বড়সড় ভুল। কম ঘুমিয়ে হয়তো অনেক কাজ সেরে ফেলা যায়। কিন্তু তাতে শরীরের প্রতি অন্যায় করা হয়। শরীর ঠিক না থাকলে কাজগুলোই বা তখন হবে কী করে। তাই সবার আগে নজর দিন নিজের শরীরে। বাংলাদেশ জার্নাল।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   হৃদরোগ প্রতিরোধে ডা. দেবী শেঠীর ২৫টি পরামর্শ
   জামের পুষ্টিগুণ ও উপকারিতা
   যেসব ভুলের কারণে ডায়েরিয়া হতে পারে
   ছেলেরা ঘন দাঁড়ি পেতে যা করবেন
   মোসাদ্দেক সৈকত কি বাংলাদেশের ম্যাক্সওয়েল হতে পারবেন?
   রেসিপি: ঘরেই বানান মিষ্টি দই
   যে কাজ করলে চিনিতে পিঁপড়া আসবে না
   শিশুর বুদ্ধি বিকাশে পাঁচ পরামর্শ
   ইফতার কেমন হওয়া উচিত
   রেসিপিঃ রমজানে চিড়ার লাচ্ছি
   রমজানে সুস্থ থাকতে করণীয় ও বর্জনীয়
   রোজায় সুস্থ থাকতে যা মেনে চলবেন
   দই ফুচকা’র রেসিপি
   রোজায় কোন খাবারগুলো খাবেন?
   খালি পেটে ঘুমানো উচিৎ নয়
   রোজায় ডায়াবেটিস রোগীদের জন্য কিছু টিপস
   রমজানের খাদ্যাভ্যাস ও কিছু করণীয়
   পেয়ারার অজানা ৭ উপকারিতা
   পুষ্টিগুণে ভরপুর আনারস
   ডায়াবেটিস নিয়ন্ত্রণে করণীয়
   প্রতিদিন এক গ্লাস দুধ পানের চমক
   বেলের এই উপকারিতাগুলো জানতেন?
   সুস্বাদু ফল কাঁঠালে রয়েছে নানা রোগের সমাধান
   গুণে ভরা কাঁচা আম
   ব্লাড প্রেসার কমাতে পুঁই শাক খান
   রাতে দেরি করে খেলে যেসব অসুখ হতে পারে
   বয়স ধরে রাখবে যেসব খাবার
   পাকা চুল কালো করার ঘরোয়া উপায়
   বাসায় আগুন লাগলে যে বিষয় মেনে চলবেন
   নতুন চুল গজাতে পেঁয়াজের রসের ব্যবহার


  পুরনো সংখ্যা