logo
   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

রোজায় সুস্থ থাকতে যা মেনে চলবেন
Posted on May 11, 2019 11:48:25 AM.

রোজায় সুস্থ থাকতে যা মেনে চলবেন

চলছে সিয়াম সাধনার মাস।  তারপর গরমের বিড়ম্বনা তো রয়েছেই। ফলে ছোটখাট ভুলে অসুস্থ হয়ে পড়াটা অস্বাভাবিক নয়। এসময় কিছু নিয়ম মেনে চললে আপনার শরীর থাকবে চাঙা। সহজে কোনো রোগ আপনাকে আক্রমণ করতে পারবে না। সুস্থ থেকে রোজা রাখার জন্য মনে রাখতে হবে কিছু বিষয়।


আসুন জেনে নেই- 

♦ প্রতিদিন লেবুর শরবত ও ফলের রস পান করুন সুস্থ থাকার জন্য। ইফতারের শুরুতেই বেশি পানি পান করে ফেলবেন না।

♦ ইফতারের পর যথেষ্ট পরিমাণ পানি পান করুন। সহজে পানি পান করতে একটি বোতলে পানি ভরে রাখতে পারেন এবং কিছুক্ষণ পরপর তা পান করতে পারেন।

♦ রমজানে ইফতারের সময় অনেকেরই ভাজা-পোড়া ও তৈলাক্ত খাবার খাওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু এসব খাবারে থাকে উচ্চ মাত্রার সোডিয়াম, যা শরীরের জন্য বেশ ক্ষতিকর। এজন্য এসব খাবার এড়িয়ে বরং ফল-মূল ও পেট ঠাণ্ডা রাখবে এমন খাবার খেতে হবে। প্রতিদিনের খাবারে অল্প পরিমাণ খেজুর, বাদাম ও শুকনো ফল রাখতে পারেন। যা সারাদিনের প্রয়োজনীয় পুষ্টি প্রদানের পাশাপাশি শরীরকে সতেজ রাখতে সাহায্য করবে। 

♦ অনেকে হয়তো ভাবতে পারেন সারাদিন না খেয়ে থাকার বিষয়টা একইসঙ্গে পুষিয়ে নিতে হবে। আর এ কারণে তারা রাতের বেলায় অতিরিক্ত খাবার খান। কিন্তু কাজটি ভুল। একবারে অতিরিক্ত না খেয়ে একটু পর পর পরিমিত খাবার খাওয়ার চেষ্টা করুন।

♦ তাড়াহুড়ায় খাবার ভালো করে চিবিয়ে খেতে ভুলবেন না।

♦ আর সেহরির সময় কয়েকটি খেজুর খেয়ে নিন। এতে দিনে না খেয়ে থাকার ফলে মাথা ব্যথা, মাথা ঘোরানোর মতো যে সমস্যা দেখা দেয় তা এড়ানো যাবে।

♦ রোজা রেখেছেন বলে ব্যায়াম বাদ দেয়া যাবে না। বরং প্রতিদিন অন্তত ২০ মিনিট করে হলেও ব্যায়াম করুন। তাহলে আর রোগ বালাই ধারে কাছে ঘেঁষতে পারবে না।

♦ সোডিয়াম সমৃদ্ধ খাবার তৃষ্ণা বাড়ায়। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। কলা খেতে পারেন। কলায় থাকা পটাসিয়াম তৃষ্ণা কমাতে সাহায্য করে।

♦ ইফতারের পর পরই জিমনেশিয়ামে যাওয়া উচিত নয়। অন্তত ২ ঘণ্টা পর তারপর ব্যায়াম করুন।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বয়স ধরে রাখতে ডাবের পানি খান
   মিষ্টি কুমড়া দিয়েই তৈরি করুন সুস্বাদু পায়েস
   ডেঙ্গু কিনা বুঝবেন যেভাবে!
   জেনে নিন কিডনি রোগের লক্ষণগুলো
   সহজেই রাঁধুন প্রন পাস্তা উইথ টমেটো
   সাপে কাটলে তাৎক্ষণিক যা করবেন
   বন্যার আগে যেসব খাবার সংরক্ষণ করবেন
   ডিমের রেসিপি পাঠিয়ে পুরস্কার জেতার সুযোগ
   বর্ষায় উপকারী ৫ ফল
   বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করবেন যেভাবে
   ১২ উপায়ে নিজেকে ভালো রাখুন
   জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়
   বর্ষায় ভাইরাস জ্বরের ভয়? জেনে নিন লক্ষণ ও করণীয়
   বর্ষায় যে ৫ খাবার খাবেন না
   কোহলির মত দাড়ি রাখতে চান?
   কুকুর কামড়ালে তাৎক্ষণিক যা করবেন
   আজকের রেসিপিঃ রূপচাঁদা শুঁটকি ভুনা
   ফিটনেস ঠিক রাখার পাঁচ উপায় ক্যাটরিনার
   ডায়াবেটিসকে দূরে রাখতে যা করবেন
   যেসব লক্ষণে বুঝবেন ডেঙ্গু জ্বর
   পুরুষের প্রতিদিন যে খাবার খাওয়া জরুরি
   আজকের রেসিপিঃ ওভেন ছাড়াই ঝটপট তৈরি করুন পুডিং
   সঠিক উপায়ে চুল পরিষ্কার করছেন তো?
   মৌসুমী ফল লটকনের পুষ্টিগুণ
   বর্ষায় নিজেকে সুস্থ রাখতে করণীয়
   মানসিক অস্থিরতা কমাবে তেজপাতা!
   কোন ভঙ্গিতে ঘুমানো বেশি ভালো?
   জেনে নিন কাঁচা কলার পুষ্টিগুণ
   জেনে নিন কোন তেল মুখে মাখলে বয়স বাড়বে না!
   ৫টি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক


  পুরনো সংখ্যা