logo



   প্রচ্ছদ  -   পুলিশ
  প্রেস বিজ্ঞপ্তিঃ
আগামী ২৭ মে ২০২২ খ্রিঃ সকাল ১০.০০ ঘটিকা হতে দুপুর ১২.০০ ঘটিকা পর্যন্ত ৪৪ তম বিসিএস পরীক্ষা-২০২১ এর প্রিলিমিনারী পরীক্ষা (এমসিকিউ) চট্টগ্রাম মহানগরী এলাকার নিম্নবর্ণিত কেন্দ্র সমূহে অনুষ্ঠিত হবে। 


  যাত্রী হয়রানি রোধে জনসচেতনতামূলক পথসভা
বাস টার্মিনাল এলাকায় যাত্রীদের ইচ্ছার বিরুদ্ধে টানা হ্যাচড়া করে বাসে উঠানো, যাত্রীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করা, অতিরিক্ত ভাড়া আদায় এবং যত্রতত্র যাত্রী উঠা-নামা করানোর বিষয়ে সতর্কতামূলক পথ সভা অনুষ্ঠিত হয়েছে।


  যাত্রী ও পণ্য পরিবহন কমিটির সভা
অদ্য ২৩ মে, ২০২২ খ্রিঃ ১১ঃ০০ ঘটিকায় দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরের কনফারেন্স হলে যাত্রী ও পণ্য পরিবহন কমিটির সভা অনুষ্ঠিত হয়।


  "সিসি ক্যামেরা" এবং "আমার গাড়ি নিরাপদ" ডাটাবেজের জন্য রেমিট্যান্স যোদ্ধার মুখে হাসি
সেবা দেওয়ার মানসিকতা থাকলে সফলতা আসবেই। সেবা প্রত্যাশীদের মুখে হাসি ফুটানোই বাংলাদেশ পুলিশের অন্যতম লক্ষ্য।  বলছিলাম রেমিট্যান্স যোদ্ধা বিপ্লব দাশ এর ট্রলি ফিরে পাওয়ার গল্প। 


  সিএনজিতে ফেলে আসা গুরুত্বপূর্ণ জিনিসপত্র সহ মূল্যবান ব্যাগ উদ্ধারপূর্বক মালিকের নিকট হস্তান্তর
"আমার গাড়ি নিরাপদ" ডাটাবেজ ব্যবহার করে সিএনজিতে ফেলে আসা গুরুত্বপূর্ণ জিনিসপত্র সহ মূল্যবান ব্যাগ উদ্ধারপূর্বক মালিকের নিকট হস্তান্তর করেন সিএমপির খুলশী থানার এসআই আবু হাসনাত মিশু। 


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা ও অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত
অদ্য ২২/০৫/২০২২খ্রিঃ সকাল ১০ঃ৩০ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্সস্থ মাল্টিপারপাস শেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মে/২০২২ এর মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়।


  "আইস অব সিএমপি" এবং "আমার গাড়ি নিরাপদ" ডাটাবেজের সুফল পাচ্ছে সেবা প্রত্যাশীরা"
"আইস অব সিএমপি" এবং "আমার গাড়ি নিরাপদ" ডাটাবেজের সুফল পাচ্ছে সেবা প্রত্যাশীরা"



  ডিআইজি পদে পদোন্নতি পেলেন ৩২ পুলিশ কর্মকর্তা
বাংলাদেশ পুলিশের ৩২ জন অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক পদমর্যাদার কর্মকর্তাকে উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি, গ্রেড-৩) পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।


  মহানগর গোয়েন্দা উত্তর বিভাগের অভিযানে ডাকাতির প্রস্তুতিকালে ০৪(চার) জন আটক
গত ২৭/০৪/২০২২ ইং সিএমপি ডিবি উত্তর বিভাগের  টিম নং-৩৪ চট্টগ্রাম মহানগর এলাকায় অভিযান পরিচালনা করে সিএমপি বায়েজিদ বোস্তামী থানাধীন বাংলাবাজার, পূর্বাচল এলাকায় অভিযান পরিচালনা করে ডাকাতির প্রস্তুতিকালে মোঃ ফয়সাল আহম্মেদ প্রঃ জয় ও মোঃ ইসমাইলদের ০১(এক)টি টিপ ছোরা ও ০১টি ষ্টিলের পাইপ এবং ০১(এক)টি মোবাইল ফোন সহ আটক করেন। পরবর্তীতে তাদের দেওয়া তথ্যমতে শেরশাহ বাংলাবাজার, পূর্বাচল এলাকায় অভিযান পরিচালনা করে মোঃ আলী আকবর প্রঃ সুজন ও মোঃ পারভেজ দের আটক করেন।


  সিএমপি – বিদ্যানন্দ’ এক টাকায় ঈদ আনন্দ
সমাজের বিত্তহীন মানুষের মাঝে ঈদের আনন্দকে ছড়িয়ে দিতে গতবারের মত এবারও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের সমন্বিত উদ্যোগ সিএমপি – বিদ্যানন্দ, এক টাকায় ঈদ আনন্দ।


  “জাতীয় জরুরী সেবা ৯৯৯ ও সাহসী শিশুর বিশ্বাসের জয়"
১৫ বৎসরের অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়া শিশু মোঃ সাগর। পড়াশুনা ইতি টেনে পরিবারের দায়িত্ব পালনের জন্য কাজীর দেউরি বিদুৎ অফিসে চাকুরী করে। রাস্তায় চলতে ফিরতে বিভিন্ন মাধ্যম থেকে জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর কথা জানতে পারে।


  টেরিবাজার বণিক সমিতির নেতৃবৃন্দ ও ক্রেতা সাধারণের সাথে মত বিনিময় করেন সিএমপি কমিশনার
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম গত ২৭ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ নগরীর কোতোয়ালি থানাধীন টেরিবাজার পরিদর্শন করেন। এসময় তিনি উপস্থিত টেরিবাজার বণিক সমিতির নেতৃবৃন্দ ও ক্রেতা সাধারণের সাথে মত বিনিময় করেন।


  বাঁচতে হলে জানতে হবে, চলার পথে মানতে হবে



  হারিয়ে যাওয়া ২ বছরের নুসরাতের পরিবারের সন্ধান চায় খুলশীর পুলিশ
চট্টগ্রামের খুলশী থানার আমবাগান এলাকা থেকে খুঁজে পাওয়া ২ বছরের নুসরাত এখন পুলিশের হেফাজতে রয়েছে। গত ১৫ এপ্রিল সকাল সাড়ে ১১টায় আমবাগান ক্যান্টিনগেট এলাকা থেকে মামুন নামে স্থানীয় এক বাসিন্দা কান্নারত অবস্থায় শিশুটিকে পেলে পরে পুলিশকে জানায়। 


  ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে পুলিশ কর্মকর্তাদের প্রতি নির্দেশ আইজিপির
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, কোভিড-১৯ এর ক্রান্তিকালে আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে অনেক মানুষ গ্রামে যাবেন। ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করার জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।


  *আমরা শোকাহত*
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে কর্মরত ট্রাফিক ইন্সপেক্টর মুন্সি হাফিজুর রহমান অদ্য সকাল ০৮ঃ১৮ ঘটিকায় গ্রিন লাইফ হাসপাতাল, ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।




  শপিংয়ে এসে হারিয়ে যাওয়া শিশুকে খুজে তার পিতামাতার কাছে দিলেন পুলিশ
শপিংয়ে এসে বাবা মা কে হারিয়ে ফেলে ০৬ বছরের শিশু মোঃ আলী আব্দুল্লাহ রাহিমুন। ঘুরতে ঘুরতে সে হাজির হয় ২নং গেইট ট্রাফিক পুলিশ বক্সের সামনে। সেখানে দায়িত্বরত পাঁচলাইশ থানার টহল পুলিশ শিশুটিকে পেয়ে তাদের হেফাজতে নেয়।




  ‘আমার গাড়ি নিরাপদ’ ডাটাবেজ ব্যবহার করে সিএনজিতে ফেলে যাওয়া ব্যাগ উদ্ধার
গত ১৯/০৪/২০২২খ্রিঃ দুপুর অনুমান ১২.০০ ঘটিকায় জনৈক বিপুল সূত্রধর নামক একজন ট্রেন যাত্রী, যার বাড়ি কিশোরগঞ্জ জেলায়, চট্টগ্রাম শহরে ঘুরতে এসে বালুছড়া থেকে চট্টগ্রাম রেল স্টেশনের উদ্দেশ্য সিএনজি যোগে রওয়ানা করেন।




  মোটর সাইকেল চালক হিসেবে আপনার দায়িত্ব
সড়কে নামার আগে ও পরে বেশ কিছু দায়িত্ব রয়েছে মোটরসাইকেলের চালকদের। সে বিষয়ে অনেকেই অবগত নন। এমন বাস্তবতায় দায়িত্বগুলো তুলে ধরেছে হাইওয়ে পুলিশ।


  ঈদে দামি স্বর্ণালংকার আত্মীয়ের নিকট রেখে যাওয়ার পরামর্শ
ঢাকা ত্যাগ করা নগরবাসীকে দামি স্বর্ণালংকার পার্শ্ববর্তী আত্মীয় স্বজনের নিকট রেখে যাওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম।


  আমার গাড়ি নিরাপদ " ডাটাবেজের মাধ্যমে ২,৩৬,০০০/- টাকা উদ্ধার
জনাব মোশারফ হোসেন, সহকারী পরিচালক ( কলেজ), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর,  চট্টগ্রাম এর ২,৩৬,০০০/- টাকা  "আমার গাড়ি নিরাপদ " ডাটাবেজের মাধ্যমে উদ্ধার।


  অভিমানী মেয়েকে বাবা-মার কাছে ফিরিয়ে দিলো ডিএমপির ট্রাফিক পুলিশ
পথ হারিয়ে দিশেহারা ছোট্ট মেয়ে সানজিদা আক্তার রিমি। বয়স মাত্র ১৩ বছর। পড়ে অষ্টম শ্রেণিতে। কিন্তু বাবা মায়ের উপর অভিমান করে এই প্রথম এসেছে ঢাকা শহরে। এসেই সে ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে। কিন্তু ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর ট্রাফিক পুলিশ তাকে প্রয়োজনীয় কাউন্সেলিং করে বাবা-মার কাছে ফিরিয়ে দিয়েছে। অভিমান করে বাড়ি ছেড়ে চলে আসা ছোট্ট মেয়েকে পেয়ে খুশিতে আত্মহারা তার পিতা-মাতা।


  মহাসড়কে বড় দুর্ঘটনার কারণ জানাল হাইওয়ে পুলিশ
মহাসড়কে বড় ধরনের দুর্ঘটনার উল্লেখযোগ্য অংশ হয় গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহারের কারণে। এ থেকে রক্ষা পেতে কিছু পরামর্শ দিয়ে সচেতনতামূলক পোস্টার প্রকাশ করেছে হাইওয়ে পুলিশ।


  আজকের আবহাওয়ার পূর্বাভাস
আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আজ দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। 


  বর্ষবরণ উদযাপন সংক্রান্তে নিরাপত্তামূলক নির্দেশনা
বাংলা নববর্ষ-১৪২৯ উদযাপন উপলক্ষ্যে নগরীর জনসাধারণের নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিম্নলিখিত নির্দেশনাসমূহ মেনে চলার অনুরোধ করা হচ্ছেঃ 


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং, চট্টগ্রাম মহানগরের উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ
এ উপলক্ষে অদ্য ১২ এপ্রিল, ২০২২ খ্রী হালিশহর থানাধীন আব্দুল্লাহ কনভেনশন হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। 


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত
অদ্য ১১/০৪/২০২২খ্রিঃ সকাল ১০.৩০ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্সস্থ মাল্টিপারপাস সেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের এপ্রিল/২০২২ এর মাসিক কল্যাণ সভা  অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম।


  থানার সার্ভিস ডেস্ক মনিটরিং করবে জেলা-রেঞ্জ-সদরদপ্তর
ধর্ষণ, নির্যাতন অথবা অন্য যে কোনো অপরাধের শিকার নারীরা থানায় গিয়ে নিঃসংকোচে তাদের অভিযোগ জানাতে পারবেন। এ জন্য দেশের প্রতিটি থানায় বসানো হচ্ছে সার্ভিস ডেস্ক। যেখানে নারী পুলিশ থাকবেন।


  পুলিশকে জনগণের আস্থা অর্জনে কাজ করে যাওয়ার আহ্বান
পুলিশকে জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  ডিএমপিতে পুলিশ পরিদর্শক পদে বদলী

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর পুলিশ পরিদর্শক পদমর্যাদার একজন কর্মকর্তাকে বদলী করা হয়েছে।




  পবিত্র রমজান উপলক্ষে রাস্তায় অন্তরায় সৃষ্টিপূর্বক ইফতার সামগ্রী তৈরি, ক্রয়, বিক্রয় ও বিতরণ নিষিদ্ধ।
সিয়াম সাধনার আধ্যাত্মিক পরিমন্ডলে সংযম, ধর্ম চর্চা ও বহুমাত্রিক আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে পরিশুদ্ধি অর্জনের সময় হিসাবে রমজান মুসলমানদের নিকট পবিত্রতম মাস।




  কনস্টেবল থেকে হাকিমের পুলিশ ক্যাডার হওয়ার গল্প
পুলিশ কনস্টেবল পদে চাকরিতে থাকাবস্থায় বিসিএস পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন হাকিম উদ্দিন নামে এক যুবক। গতকাল শুক্রবার (১ এপ্রিল) একান্ত আলাপচারিতায় হাকিম উদ্দিন জানান, সোমবার (২৮ মার্চ) ৪০তম বিসিএস ক্যাডারের রেজাল্ট বের হয়। সেখানে পুলিশ ক্যাডারে মেধাতালিকায় ৬৭তম হন তিনি।




  আইজিপি ও ডিএমপি কমিশনার এর বিরুদ্ধে আপত্তিকর বক্তব্যের প্রতিবাদে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের বিবৃতি
বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রধান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, বিপিএম (বার) এর বিরুদ্ধে আপত্তিকর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন।




  ১২০ টাকায় পুলিশে চাকরি পেয়ে কাঁদলেন তারা
কেউ রিকশাচালকের ছেলে কেউবা ভ্যানচালকের, কেউ আবার দিনমজুরের সন্তান। কিন্তু তাতে কী? গন্তব্যে পৌঁছাতে কোনো কিছুই বাধা হয়ে দাঁড়ায়নি তাদের সামনে। মাত্র ১২০ টাকায় পুলিশ কনস্টেবল পদে চাকরি পেয়েছেন ৬৭ জন।


  র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু
দেশের অভ্যন্তরীণ সন্ত্রাস দমন ও আইনশৃঙ্খলা-নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে গঠিত চৌকস এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র‌্যাব) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল শনিবার (২৬ মার্চ)। তবে প্রতিষ্ঠাবার্ষিকী আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হচ্ছে আজ।


  মেমোরিয়াল ডে পালন করছে র‌্যাব
নিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থায়’ এই স্লোগানকে সামনে রেখে ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। যদিও প্রতিষ্ঠাবার্ষিকী ছিল গত ২৬ মার্চ। তবে ২৮ মার্চ, সোমবার বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে সংস্থাটি। 


  সিএমপি’র পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর উদ্বোধন
দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সে নবনির্মিত “পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর, চট্টগ্রাম” এর শুভ উদ্বোধন করেন মাননীয় মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বীর মুক্তিযোদ্ধা জনাব আসাদুজ্জামান খান, এম পি।




  একদিনের জন্য উন্মুক্ত থাকবে ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর
মহান স্বাধীনতা ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে আজ২৬ মার্চ সবার জন্য উন্মুক্ত থাকবে নগরের দামপাড়া পুলিশ লাইনে নব-নির্মিত ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে জাদুঘরটি। স্বাধীনতা দিবসের দিনে নতুন প্রজন্মসহ সকল নগরবাসীকে জাদুঘর পরিদর্শনে আহ্বান জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।


  মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সিএমপি কমিশনার
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষে নগরীর কোতোয়ালি থানাধীন মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ মাঠে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।


  জাতীয় গণহত্যা দিবসে শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করেন সিএমপি কমিশনার
জাতীয় গণহত্যা দিবস ২০২২ উপলক্ষে ২৫ মার্চ, ১৯৭১ এর ভয়াল কালরাতে নিহত শহীদদের স্মরণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম।


  999 এ কল ভিকটিম উদ্ধার এবং ০২ অভিযুক্ত মহিলা গ্রেফতার
999 এ কল। পাহাড়তলী থানা, সিএমপি, চট্টগ্রাম এর এসআই (নিঃ)/ সুবীর বিক্রম দে এর ১২ ঘন্টার অভিযানে ভিকটিম উদ্ধার এবং ০২ অভিযুক্ত মহিলা গ্রেফতার।  


  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন পুনাক, সিএমপি, চট্টগ্রাম
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের জনক চত্ত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন পুনাক, সিএমপি, চট্টগ্রামের সভানেত্রী জনাব শরমিন জাহান।




  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ এবং মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ এবং মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন উপলক্ষে গতকাল ১৭/০৩/২০২২ খ্রিঃ জেলা প্রশাসন, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত হল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।




  জাতির পিতার ১০২তম জন্মদিনে সিএমপির শ্রদ্ধাঞ্জলি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমীতে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব শ্যামল কুমার নাথ।




  ‘রং তুলিতে আঁকি বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করলো বিপিএসএ
গতকাল (১৭ মার্চ ২০২২) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস।




  জাতির পিতার ১০২তম জন্মদিনে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি
গতকাল (১৭ মার্চ ২০২২) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।




  বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু পরিবারে ফেনী জেলা পুলিশের উপহার
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে ছাগলনাইয়া সরকারি শিশু পরিবারের শিশুদের জন্য নানা আয়োজন করে ফেনী জেলা পুলিশ। 


  এসআই নিয়োগে কম্পিউটার দক্ষতা পরীক্ষার ফল প্রকাশ
বাংলাদেশ পুলিশে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই-নিরস্ত্র) পদে নিয়োগের অংশ হিসেবে প্রার্থীদের কম্পিউটার দক্ষতা পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে (www.police.gov.bd) এ ফল জানা যাবে। ১৬ মার্চ (বুধবার) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ পুলিশ।


  জাতিসংঘ মিশনেও সমুজ্জ্বল দেশের নারী পুলিশ
পুরুষের সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছে দেশের নারী পুলিশ। এরই মধ্যে আসীন হয়েছেন বাহিনীটির বিভিন্ন উচ্চপদে। নেতৃত্ব দিচ্ছেন বেশ কয়েকটি ইউনিটের। 


  ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস
ঐতিহাসিক ৭ ই মার্চ উপলক্ষে বন্দর নগরীর শিল্পকলা একাডেমীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম।




  সিএমপি স্কুল এন্ড কলেজের লাইব্রেরী কার্যক্রমের উদ্ধোধন করলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম
মাইডাস সেইফটি বাংলাদেশ এর সৌজন্যে শিক্ষা সহায়তার অংশ হিসেবে এই লাইব্রেরী নির্মাণ করা হয়।




  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাস্টার প্যারেড অনুষ্ঠিত
মাসব্যাপী শারীরিক কশরত শেষে ড্রিলিং, মার্চিং, নানাবিধ রেজিমেন্টাল ফরমেশন, ইনস্ট্রুমেন্টাল মিউজিশিয়ান,  ব্রাশ, পারকিউশন ইন্সট্রুমেন্ট,  কসটিউম, কালার গার্ড, ক্লোজ গার্ড ইত্যাদির সমন্বয়ে অদ্য ০৬ মার্চ, ২০২২ খ্রী দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাস্টার প্যারেড অনুষ্ঠিত হয়।


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত
অদ্য ০৬/০৩/২০২২খ্রিঃ সকাল ১০.৩০ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্সস্থ মাল্টিপারপাস সেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মার্চ/২০২২ এর মাসিক কল্যাণ সভা  অনুষ্ঠিত হয়। 


  সেফ ড্রাইভ, সেভ লাইফ।
ট্রাফিক এনফোর্সমেন্ট এন্ড এডুকেশন প্রোগ্রাম, সিএমপি।



  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত
অদ্য ০৩/০৩/২০২২খ্রিঃ দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স সদর দপ্তরের কনফারেন্স হলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম এর সভাপতিত্বে সিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।




  কোভিড ১৯ এ মৃত্যুবরনকারী পুলিশ সদস্য কন্সটেবল মোঃ জহিরুল এর পরিবার আইজিপি’র পক্ষ থেকে উপহার পেলেন
পুলিশ মেমোরিয়াল ডে ২০২২ খ্রী উপলক্ষে ২০২০ সালে সামনের সাড়ির যোদ্ধা ( Front Line Fighter) হিসেবে কোভিড ১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যুবরনকারী পুলিশ সদস্য কন্সটেবল/ মোঃ জহিরুল ইসলামের স্ত্রী তাসলিমা নাসরিনের হাতে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ মহোদয়ের পক্ষ থেকে উপহার সামগ্রী হস্তান্তর করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব শ্যামল কুমার নাথ।


  কলাবাগানে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৪
রাজধানীর কলাবাগানে হোটেল ক্যাফে আলবা্রাকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে চারজন দগ্ধ হয়েছেন। তাদেরকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়েছে। সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তারা।




  বাঁচতে হলে জানতে হবে, চলার পথে মানতে হবে।
সচেতনতায়ঃ ট্রাফিক বিভাগ, সিএমপি।



  ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন সিএমপি কমিশনার
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে অমর একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সম্মানিত কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর পিপিএম।




  ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন পুনাক সভানেত্রী
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ ও শহীদ দিবস উপলক্ষে দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন পুনাক, সিএমপি, চট্টগ্রাম সভানেত্রী জনাব শরমিন জাহান।
এসময় সেখানে পুনাক, সিএমপি, চট্টগ্রামের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



  ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ




  ২১ ফেব্রুয়ারী ২০২২ উপলক্ষে ট্রাফিক দক্ষিণ বিভাগ কর্তৃক গৃহীত ট্রাফিক পুলিশী ব্যবস্থাপনা
আগামী ২১ ফেব্রুয়ারী ২০২২খ্রিঃ মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ট্রাফিক দক্ষিণ বিভাগ, সিএমপি, চট্টগ্রাম কর্তৃক গৃহীত ট্রাফিক পুলিশী ব্যবস্থাপনা।




  এসআই নিয়োগে লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষার ফল প্রকাশ
বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদে নিয়োগ পরীক্ষা ২০২১ এর লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।




  জার্মানি থেকে চাদর কেনার কোনো পরিকল্পনা পুলিশের নেই: বাংলাদেশ পুলিশ
সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশ পুলিশ জার্মানি থেকে বিছানার চাদর কিনছে বলে যে খবর ছড়িয়েছে, তা ভিত্তিহীন। প্রকৃতপক্ষে জার্মানি থেকে এক লাখ বিছানার চাদর কেনার কোনো পরিকল্পনা পুলিশের নেই।




  সন্তানদের বাধার পর ৯৯৯-এ ফোন পেয়ে শিক্ষকের লাশ দাফন করলেন ওসি
সম্পত্তি থেকে বঞ্চিত সন্তানেরা বাবার মরদেহ দাফন করতে দিচ্ছিলেন না। পরে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ থেকে ফোন পেয়ে ফেনীর দাগনভূঞা থানার ওসির হস্তক্ষেপে মৃত্যুর ১৪ ঘণ্টা পর দাফন করা হয় ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত শিক্ষক হাজি আবু আহমেদের(৯০)মরদেহ।




  “সিএমপি সার্ভিস সেন্টার" এর শুভ উদ্বোধন
অদ্য ১৭/০২/২০২২ খ্রী. ১১.০০ ঘটিকায় ডবলমুরিং মডেল থানাধীন আগ্রাবাদ বাদামতলী মোড়ে "সিএমপি সার্ভিস সেন্টার” এর শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম।




  পহেলা ফাল্গুন।
অমলেশ বাইন, পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন),
ট্রাফিক দক্ষিণ বিভাগ, সিএমপি আর ট্রাক চালকের ফুল ও ভাব বিনিময়।



  মোবাইল ফোন কেড়ে নেওয়ার জন্য বাসা হতে ডেকে নিয়ে শ্বাসনালী কেটে হত্যার চেষ্টার ঘটনায় কিশোর গ্যাং এর ০৩ সদস্য সহ ০৪ জন আটক করে পতেঙ্গা থানা পুলিশ।
পতেঙ্গা থানা টিমের এ সাফল্যে তাদের পুরস্কৃত করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।



  শিশু ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মোঃ আরিফ শেখ কে বাগেরহাট থেকে গ্রেফতার করে সিএমপির বন্দর থানা টিম।
বন্দর থানার টিমের এরূপ সাফল্যে তাদেরকে পুরস্কৃত করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।


  অসুস্থ শিশুকে সাহায্য করতে চাইলেন পুনাক সভানেত্রী, কিন্তু বেরিয়ে আসলো প্রতারণার কাহিনী
বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) নিয়মিতভাবে দুঃস্থ ও আর্ত মানবতার সেবায় কাজ করে আসছে। বর্তমান পুনাক সভানেত্রী জীশান মীর্জা দায়িত্বভার গ্রহণ করার পর থেকে সারাদেশে সমাজসেবার কাজ জোরদার করা হয় যা দেশের গনমাধ্যমগুলোতে ব্যপকভাবে প্রশংসিত হয়। 


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত
অদ্য ০৬/০২/২০২২খ্রিঃ দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স সদর দপ্তরের কনফারেন্স হলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম এর সভাপতিত্বে সিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
অদ্য ৪ ফেব্রুয়ারী, ২০২২ খ্রী শুক্রবার দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সে সিএমপিতে কর্মরত পুলিশ সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট ম্যাচ।


  নিরাপদ নগর ও নাগরিকের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ
১৯ হাজার সিএনজিচালিত অটোরিকশার মালিক ও চালকের উপাত্ত নিয়ে রিলেশনাল মডেলে তৈরি ডেটাবেজ হল "আমার গাড়ি নিরাপদ" প্রজেক্ট।




  বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
‘চাকরি নয়, সেবা’ এই শ্লোগানে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল  (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।


  পুলিশের সেবা প্রার্থীরা যেন হয়রানি না হয়: রাষ্ট্রপতি
সেবা নিতে গিয়ে পুলিশের কাছে যেন কেউ কোনোভাবেই হয়রানির শিকার না হয়, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


  পুলিশের জন্য সৎ, সাহসী, দেশপ্রেমিক লোক খুঁজছি: আইজিপি
পুলিশের জন্য সৎ, সাহসী ও দেশপ্রেমিক মানুষ খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)।


  পুলিশ সপ্তাহ ২০২২ প্যারেডে সেরা এপিবিএন
পুলিশ সপ্তাহের দ্বিতীয় দিন। অনুষ্ঠিত হল বার্ষিক পুলিশ কুচকাওয়াজ প্রতিযোগিতা ও আইজিপি ব্যাজ পরিধান অনুষ্ঠান। শিল্ড প্যারেড প্রতিযোগিতা ২০২২ এ প্রথম হয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। আর দ্বিতীয় হয়েছে যৌথ মেট্রোপলিটন পুলিশ দল ও তৃতীয় হয়েছে শিল্পাঞ্চল পুলিশ দল।


  পুলিশ সপ্তাহে অবৈধ মাদকদ্রব্য, আগ্নেয়াস্ত্র ও চোরাচালান উদ্ধারে পুলিশের সেরা ইউনিট
বিগত এক বছরে অবৈধ মাদকদ্রব্য উদ্ধার, আগ্নেয়াস্ত্র উদ্ধার ও চোরাচালান প্রতিরোধে বাংলাদেশ পুলিশের যেসকল জেলা ও ইউনিট বিশেষ অবদান রেখেছে এমন ইউনিটগুলোকে ৬ টি ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়েছে। তবে গত বছর করোনা সংক্রমণ থাকায় পুলিশ সপ্তাহ না হওয়ায় এ পুরস্কার প্রদান করা না হওয়ায় এবার গত ২০২০ এবং ২০২১ সালের পুরস্কার এক সাথে প্রদান করা হয়।


  পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: আইজিপি
পুলিশের কোনো পর্যায়ের কোনো সদস্য যদি অপকর্মে লিপ্ত হয়, তারা যদি বাহিনীর জন্য অসম্মান বয়ে আনে, শরীরের কোনো অংশে পচন ধরলে যেমন কেটে ফেলা হয়, একইভাবে তাদেরকে বাহিনী থেকে পরিত্যাগ করা হবে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।


  পুলিশে প্রথমবারের মতো পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত আইজিগণ তাঁদের সহধর্মিণীগণের উপস্থিতিতে র‍্যাংক ব্যাজে ভূষিত
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) দেশ ও জনগণের কল্যাণে আরও নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার জন্য সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত আইজিগণের প্রতি আহবান জানিয়েছেন।


  সিএমপি’র ২০২০-২০২১ সালের বিপিএম সেবা, পিপিএম, পিপিএম সেবা ও বিপিএম পদক প্রাপ্তদের তালিকা
There is indeed barely any greater honour than to recall the dignified fall of our constable who is posthumously awarded with BPM. Such a recognition though earned at the cost of life will trigger us to maintain the pride beneath the badge in days ahead. The cop who died in line of duty is hereby accorded the highest honour. The rest in the list have made CMP the proudest.
Police Week- 2022



  “এ দেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পুলিশ বাহিনী যথাযথ ভূমিকা রেখে যাচ্ছে”-মাননীয় প্রধানমন্ত্রী
এ দেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পুলিশ বাহিনী যথাযথ ভূমিকা রেখে যাচ্ছে বলে জানিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  ২৩০ পুলিশ সদস্য বিপিএম-পিপিএম পদক পেলেন

‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ‘ প্রতিপাদ্যে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে ‘পুলিশ সপ্তাহ-২০২২‘ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্যারেডে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।





  “দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্যে পুলিশ সপ্তাহ শুরু
যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজন বিপুল উৎসাহ উদ্দীপনা এবং আনন্দমুখর পরিবেশে এবারের পুলিশ সপ্তাহ ২০২২ শুরু হয়েছে।




  চট্টগ্রামে যাত্রী নিরাপত্তায় অটোরিকশায় কিউআর কোড

যাত্রীদের নিরাপত্তায় সিএনজিচালিত অটোরিকশাকে কিউআর কোডের আওতায় নিয়ে আসছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।





  চট্টগ্রামে অটোরিকশায় ‘কিউআর কোড’ স্থাপন কার্যক্রমের উদ্বোধন
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে ‘আমার গাড়ি নিরাপদ’ উদ্যোগের আওতায় রেজিষ্ট্রেশনকৃত গাড়িসমূহে কিউআর কোড সম্বলিত স্টিকার সাটানো কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।




  পুলিশ সপ্তাহ শুরু আজ

‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানে আজ রোববার (২৩ জানুয়ারি) শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ। প্রথম দিন সকাল ১০টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন।





  পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী

বিএনপির আগুন সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য পুলিশ বাহিনীকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৩ জানুয়ারি) ‘পুলিশ সপ্তাহ-২০২২’ উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশ বাহিনীর সার্বিক কর্মকান্ড প্রশংসার দাবি রাখে বলেও জানান প্রধানমন্ত্রী।





  পুলিশের ওপর মানুষের আস্থা বেড়েছে: প্রধানমন্ত্রী
মহামারি করোনাভাইরাস মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন ও নিরাপত্তা রক্ষায় দক্ষতার সঙ্গে কাজ করায় পুলিশের ওপর মানুষের আস্থা বেড়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ ২০২২-এর উদ্বোধন করেন তিনি।




  অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার ছয় কর্মকর্তার পদায়ন
বাংলাদেশ পুলিশ এর অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার পাঁচজন ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তাসহ মোট ছয়জন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।




  মালিতে শান্তিরক্ষা মিশনে গেলেন পুলিশের ১৪০ সদস্য
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনের জন্য পশ্চিম আফ্রিকার মালির রাজধানী বামাকোর উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাংলাদেশ পুলিশের ১৪০ সদস্য।




  পুলিশ সুপার পদমর্যাদার দুইজন কর্মকর্তার পদায়ন
বাংলাদেশ পুলিশ এর পুলিশ সুপার পদমর্যাদার দুইজন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।




  অতিরিক্ত পুলিশ সুপার পদে পদায়ন
বাংলাদেশ পুলিশ এর অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে। পুলিশ হেডকোয়ার্টার্সের এক প্রজ্ঞাপনে জামালপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার সীমা রানী সরকারকে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার (টিআর) হিসেবে পদায়ন করা হয়েছে।




  সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অভিযানে ডিজিটাল প্রতারনার অভিযোগে আটক ০১
সিএমপির কোতোয়ালী থানার মামলা নং ৩৫, তারিখ- ২১/১২/২০২১ ইং মূলে অভিযুক্ত রফিকুল ইসলাম(২৬) কে পরিদর্শক জনাব সঞ্জয় কুমার সিনহার নেতৃত্বে আটক করে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট।




  সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত স্কুলছাত্রীর পাশে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ
গতকাল ০৯-০১-২০২২ খ্রিঃ ১২ঃ০০ ঘটিকায় চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন টেক্সটাইল মোড় এলাকায় রাস্তা পারাপারের সময় চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী মোছাঃ ইশা(১৩) কে দ্রুতগামী ট্রাক ধাক্কা দিলে(দুই-পা) সে গুরুতর আহত হয়।




  জাতীয় জরুরি সেবা ৯৯৯, আতশবাজি–উচ্চ শব্দ, ৯ হাজার অভিযোগ
২০২০ সালের তুলনায় ২০২১ সালে উচ্চ শব্দের কারণে অভিযোগ বেড়েছে ১৬ শতাংশ। চার মাস বয়সী উমায়েরের ঘটনাটি ঘুরছে সামাজিক যোগাযোগমাধ্যমে। জন্মগতভাবেই হৃদ্‌যন্ত্রে ছিদ্র ছিল শিশুটির।




  ওমিক্রন প্রতিরোধে পুলিশের প্রতি নির্দেশনা
পুলিশ সদস্যদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত এবং করোনাভাইরাস-এর নতুন ধরণ ওমিক্রন প্রতিরোধের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স-এর এআইজি (অপারেশনস্-২) মোহাম্মদ উল্ল্যা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেয়া হয়।




  চট্টগ্রামে ট্রাফিক সেবা সপ্তাহ ২০২২ কার্যক্রমের উদ্বোধন
‘ট্রাফিক আইন মেনে চলুন, নিরাপদ সড়ক নিশ্চিত করুন’ এই স্লোগানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগের উদ্যোগে ‘ট্রাফিক সেবা সপ্তাহ ২০২২’ কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।




  বাংলাদেশ পুলিশ কল্যাণ তহবিল থেকে প্রাপ্ত আর্থিক সাহায্য প্রদান
অদ্য ৩ জানুয়ারী, ২০২১ খ্রী দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স সদর দপ্তরে বাংলাদেশ পুলিশ কল্যাণ তহবিল থেকে প্রাপ্ত আর্থিক সাহায্যের চেক হস্তান্তর করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও আঞ্জুমান মফিদুল, চট্টগ্রামের যৌথ উদ্যোগে প্রবীণ অসহায় ও দুস্থদের মাঝে শীতবস্ত্র ও কম্বল বিতরণ
অদ্য ২৮ ডিসেম্বর, ২০২১ খ্রী মঙ্গলবার বেলা ০৩ঃ০০ ঘটিকায় বন্দর নগরী চট্টগ্রামের মোহরায় অবস্থিত বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের বিভাগীয় কার্যালয়ে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আমির জাফর, উপ পুলিশ কমিশনার (সদর), চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম ও নির্বাহী সদস্য, আঞ্জুমান মফিদুল ইসলাম, চট্টগ্রাম। প্রধান অতিথি এসময় উপস্থিত সমাজের অসহায় ও দুস্থ অসচ্ছল প্রবীণ শীতার্ত মানুষদের মাঝে শীতবস্ত্র ও কম্বল বিতরণ করেন।
এসময় সেখানে আঞ্জুমান মফিদুল ইসলাম, চট্টগ্রামের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



  বাংলাদেশের প্রাতিষ্ঠানিক পরিমন্ডলে সবচেয়ে সমৃদ্ধ পাঠাগার সিএমপি স্কুল এন্ড কলেজের
প্রকৃত বিচারে গ্রন্থাগারের  শুরু প্রাগৈতিহাসিক থেকে ঐতিহাসিক যুগের সন্ধিক্ষনে। তক্ষশীলা কিংবা নালন্দা বিশ্ববিদ্যালয়ে অতীব সমৃদ্ধ পাঠাগার ছিল।  ভার্চুয়াল জগতের কৃত্রিম পরিবেশে অপ্রকৃত বাস্তবতা বা অসদ্‌ বাস্তবতার মাঝে আজ পাঠাগারের প্রয়োজনীয়তা ছাত্রছাত্রীদের মাঝে  নতুনভাবে তুলে ধরতে সিএমপি স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করেছে অতীব সমৃদ্ধ লাইব্রেরী।


  সদ্য পদোন্নতি প্রাপ্তদের র‍্যাংক ব্যাজ পরিধান করালেন সিএমপি কমিশনার
অদ্য ২৮ ডিসেম্বর, ২০২১ খ্রী দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স সদর দপ্তরে সদ্য পদোন্নতি প্রাপ্তদের র‍্যাংক ব্যাজ পরিধান করালেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।


  সিএমপি স্কুল এন্ড কলেজের একাডেমিক ভবন এর ভার্টিক্যাল এক্সটেনশন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নবনির্মিত লাইব্ররীর শুভ উদ্ধোধন
সিএমপি স্কুল এন্ড কলেজের  একাডেমিক ভবন এর ভার্টিক্যাল এক্সটেনশন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নবনির্মিত লাইব্ররীর শুভ উদ্ধোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এমপি।


  সিএমপি ‘আমার গাড়ি নিরাপদ’ নিবন্ধন করলেই পুরস্কার বিদ্যানন্দের
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে ‘আমার গাড়ি নিরাপদ’ আওতায় নিবন্ধনকৃত গাড়ির মালিক ও চালকদের পুরস্কৃত করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।


  সহকারী পুলিশ কমিশনার পদে এক কর্মকর্তার পদায়ন
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার একজন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।


  চিত্রাংকন প্রতিযোগিতা
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষ উপলক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং, চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজন করা হয়েছে চিত্রাংকন প্রতিযোগিতা।


  গণবিজ্ঞপ্তি
এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২৬/১২/২০২১ খ্রিঃ তারিখে চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানাধীন চরলক্ষ্যা ইউনিয়নের ০৯টি ভোট কেন্দ্রে, জুলধা ইউনিয়নের ০৯টি ভোট কেন্দ্রে, বড় উঠান ইউনিয়নের ১০টি ভোট কেন্দ্রে এবং শিকলবাহা ইউনিয়নের ১১টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।


  গণবিজ্ঞপ্তি
এতদ্বারা আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, স্বরাষ্ট্র মন্ত্রণালায়ের ১৭.০৬.২০২১ খ্রিঃ তারিখের ৪৪.০০.০০০০.০৭৯.০১.০০১.২০২১-১৪৯ নম্বর স্মারকে জারিকৃত পরিপত্রের অনুচ্ছেদ নম্বর ১৮ এর নির্দেশনা মোতাবেক আগামী ২৬ ডিসেম্বর ২০২১ খ্রিঃ তারিখে অনুষ্ঠিতব্য চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা, জুলধা, বড় উঠান ও শিকলবাহা ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে চেয়ারম্যান ও সংরক্ষিত আসনের সদস্য এবং ওয়ার্ড সদস্যপদে নির্বাচন উপলক্ষে উক্ত নির্বাচনী এলাকায় ভোট গ্রহনের পূর্বে ০৭(সাত) দিন, ভোট গ্রহনের দিন এবং  ভোট গ্রহনের পরের ০৫(পাঁচ) দিন অর্থাৎ মোট ১৩(তের) দিন আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীগনের অস্ত্রসহ চলাচল, বহন ও প্রদর্শন করার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
০২। যারা আদেশ লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে The Arms Act, 1878 এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।



  সার্জেন্ট মহুয়া হাজং এর বাবার চিকিৎসায় আর্থিক অনুদান দিলেন ডিএমপি কমিশনার
সড়ক দুর্ঘটনায় আহত পুলিশ সার্জেন্ট মহুয়া হাজং এর বাবার চিকিৎসার জন্য আর্থিক অনুদান প্রদান করেছেন ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, বিপিএম (বার)। অনুদান প্রদানকালে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মোঃ মুনিবুর রহমান।


  প্রতিষ্ঠার ৪৪ বছরে পদার্পণ করল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ
নগরীর আইন শৃঙ্খলা রক্ষায় প্রধান দায়িত্ব পালন করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। ১৯৭৮ সালের ৩০ নভেম্বর প্রতিষ্ঠালগ্ন থেকেই চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ বন্দর নগরীর জনসাধারণের জানমালের নিরাপত্তায় এই দায়িত্ব সফলতার সাথে পালন করে আসছে।


  গন্তব্যের নাম লিখে সার্চ দিলে জানা যাবে ভাড়ার পরিমাণ
গণপরিবহনে ভাড়া নৈরাজ বন্ধ করতে এবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ চালু করেছে ‘হ্যালো সিএমপি অ্যাপস’ সেবা। এই সেবার মাধ্যমে নগরীর বিভিন্ন রুটে চলা যাত্রীবাহী বাসে গন্তব্যের ভাড়ার পরিমাণ সম্পর্কে জানা যাবে। এছাড়া ৭০০ ক্যামেরার মাধ্যমে নগরের বিভিন্ন গুরত্বপূর্ণ স্থান ২৪ ঘন্টা পর্যবেক্ষণের জন্য উদ্বোধন করা হয়েছে ‘আইজ অব সিএমপি’ নামে নিয়ন্ত্রণ কক্ষ।


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাস্টার প্যারেড অনুষ্ঠিত
অদ্য ২১ নভেম্বর, ২০২১ খ্রী দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাস্টার প্যারেড অনুষ্ঠিত হয়। 


  বাংলাদেশ পুলিশ ফুটবল লীগ ২০২১ এর "খ গ্রুপ পর্বের" খেলাঃ
২০ অক্টোবর , ২০২১ খ্রী শনিবার দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স মাঠে বাংলাদেশ পুলিশ ফুটবল লীগ ২০২১ এর "খ গ্রুপ" পর্বের এই খেলার উদ্ধোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। 


  বন্দর নগরীর জনসাধারণের সুষ্ঠু জীবন যাত্রার মান বজায় রাখতে অপরিহার্য নগরীর যথাযথ ট্রাফিক ব্যবস্থাপনা।
ক্রমশ বৃদ্ধিপ্রাপ্ত যানবাহনের চলাচল নিয়ন্ত্রণে ও চলাচল স্বাভাবিক রাখতে আমাদের সকলেরই ট্রাফিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত। 


  বেগম সুফিয়া কামালের ২২ তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশে নারী জাগরণের পুরোধা ব্যক্তিত্ব কবি বেগম সুফিয়া কামালের ২২ তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯১১ সালে বরিশালের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল।





  গণপরিবহনে ভাড়া সংক্রান্ত জটিলতা নিরসনের লক্ষ্যে অব্যাহত সিএমপির ট্রাফিক বিভাগের কার্যক্রমঃ
গতকাল এ বিষয়ে চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশের ফেইসবুক পেইজের পোস্টের কমেন্ট সেকশনে সম্মানিত জনগণ নানা বিষয়ে জানতে চেয়েছেন। উত্থাপিত এ সকল বিষয়াদি সংক্রান্তে আমাদের মন্তব্য ফ্রিকোয়েন্টলি আসকড কোয়েশ্চেন্স হিসেবে নি‌ম্নে উপস্থাপন করা হলোঃ




  বাংলাদেশ পুলিশের কাডেট সাব-ইন্সপেক্টর পদের নিয়োগ পরীক্ষা-২০২১ এর শারিরীক মাপ ও শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা তারিখ পরিবর্তন করা হয়েছে।




  বাংলাদেশ ও পাকিস্তান জাতীয় ক্রিকেট দল চট্টগ্রাম সফর ও ক্রিকেট খেলা উপলক্ষে নিরাপত্তা সমন্বয় সভা অনুষ্ঠিতঃ
আগামী ২৬ নভেম্বর, ২০২১ খ্রী হতে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ ও পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের ৫ দিন ব্যাপী টেস্ট ম্যাচ উপলক্ষে এক নিরাপত্তা সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।




  পুলিশের বহরে যুক্ত হচ্ছে নতুন হেলিকপ্টার

বাংলাদেশ পুলিশের বহরে যুক্ত হচ্ছে ২টি নতুন হেলিকপ্টার। হেলিকপ্টার দুটো কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৯ নভেম্বর) সকালে পুলিশ সদর দপ্তরের ‘হল অব প্রাইডে’ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।





  সিএনজি চালিত গাড়িসমূহে বাড়তি ভাড়া আদায় নিয়ন্ত্রণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে স্টিকার ব্যতীত সিএনজি চালিত গাড়িতে সিএনজি স্টেশন থেকে সিএনজি রিফিল না করার জন্য নির্দেশনাঃ
সাম্প্রতিক সময়ে ডিজেলের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এক শ্রেণীর অসাধু চক্র ডিজেল চালিত গাড়ির পাশাপাশি সিএনজি চালিত গাড়িতেও ভাড়া বৃদ্ধি করে । বিষয়টি নিয়ন্ত্রণে ও সাধারণের দুর্ভোগ লাঘবে সরকারিভাবে ডিজেল ও সিএনজি চালিত গাড়ির ভাড়া নির্ধারণ করে দেয়া হয়।




  সিএনজি এবং ডিজেল চালিত মোটরযানে সিএমপি’র ফেইসবুক পেইজে জনগণের মন্তব্য ফ্রিকোয়েন্টলি আসকড কোয়েশ্চেন্স
গতকাল সিএনজি এবং ডিজেল চালিত মোটরযানে স্টিকার ও ভাড়া নির্ধারণ সংক্রান্তে চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর ফেইসবুক পেইজে একটি পোস্ট দেয়া হয়। এখানে কমেন্ট সেকশনে সম্মানিত জনগণ নানা বিষয়ে জানতে চেয়েছেন। উত্থাপিত এ সকল বিষয়াদি সংক্রান্তে আমাদের মন্তব্য ফ্রিকোয়েন্টলি আসকড কোয়েশ্চেন্স হিসেবে নি‌ম্নে উপস্থাপন করা হলো।




  বিভিন্ন রুটে পরিচালিত সিএনজি চালিত মোটরযান এর ভাড়ার চার্ট যা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ ও মালিক সমিতির সমন্বয়ে নির্ধারিত হয়েছে (পৃষ্ঠা নাম্বার ০২)
ভাড়া সম্পর্কিত অভিযোগে সিএমপি কন্ট্রোল রুম ০১৩২০০৫৭৯৯৮, সিএমপি ট্রাফিক কন্ট্রোল রুম ০১৯১৯৯১১৯১১ এবং জাতীয় জরুরী সেবা ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে কল করুন।




  বিভিন্ন রুটে পরিচালিত সিএনজি চালিত মোটরযান এর ভাড়ার চার্ট যা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ ও মালিক সমিতির সমন্বয়ে নির্ধারিত হয়েছে (পৃষ্ঠা নাম্বার ০১)
ভাড়া সম্পর্কিত অভিযোগে সিএমপি কন্ট্রোল রুম ০১৩২০০৫৭৯৯৮, সিএমপি ট্রাফিক কন্ট্রোল রুম ০১৯১৯৯১১৯১১ এবং জাতীয় জরুরী সেবা ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে কল করুন।




  বিভিন্ন রুটে পরিচালিত ডিজেল চালিত মোটরযান এর ভাড়ার চার্ট যা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ ও মালিক সমিতির সমন্বয়ে নির্ধারিত হয়েছে (পৃষ্ঠা নাম্বার ০২)
ভাড়া সম্পর্কিত অভিযোগে সিএমপি কন্ট্রোল রুম ০১৩২০০৫৭৯৯৮, সিএমপি ট্রাফিক কন্ট্রোল রুম ০১৯১৯৯১১৯১১ এবং জাতীয় জরুরী সেবা ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে কল করুন।




  বিভিন্ন রুটে পরিচালিত ডিজেল চালিত মোটরযান এর ভাড়ার চার্ট যা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ ও মালিক সমিতির সমন্বয়ে নির্ধারিত হয়েছে (পৃষ্ঠা নাম্বার ১)
ভাড়া সম্পর্কিত অভিযোগে সিএমপি কন্ট্রোল রুম ০১৩২০০৫৭৯৯৮, সিএমপি ট্রাফিক কন্ট্রোল রুম ০১৯১৯৯১১৯১১ এবং জাতীয় জরুরী সেবা ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে কল করুন।




  বিভিন্ন রুটে পরিচালিত সিএনজি ও ডিজেল চালিত মোটরযান এর নমুনা স্টিকার যা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ ও মালিক সমিতির সমন্বয়ে তৈরী করা হয়েছে।
ভাড়া সম্পর্কিত অভিযোগে সিএমপি কন্ট্রোল রুম ০১৩২০০৫৭৯৯৮, সিএমপি ট্রাফিক কন্ট্রোল রুম ০১৯১৯৯১১৯১১ এবং জাতীয় জরুরী সেবা ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে কল করুন।




  নির্বাচনী সহিংসতায় আহত পুলিশ সদস্যদের দেখতে কক্সবাজার সদর হাসপাতালে সিএমপি কমিশনারঃ
অদ্য ১১ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ তারিখ কক্সবাজার জেলার ২ টি পৌরসভা ও ১৪ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জরুরী সরকারি দায়িত্ব পালনকালে নির্বাচন কেন্দ্রিক সহিংসতায় আহত হন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাহাড়তলী থানার এস আই/ আক্তার হোসেন এবং সদরঘাট থানায় কর্মরত কন্সটেবল মোঃ আনিসুর রহমান।




  চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর দক্ষিণ বিভাগের উদ্যোগে ৫ দিন ব্যাপী তদন্ত মান উন্নয়ন সংক্রান্ত প্রশিক্ষন কর্মশালার আয়োজনঃ
বিগত ৬ নভেম্বর ২০২১ খ্রি. তারিখ থেকে ১১ নভেম্বর ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত ৬ জন পিএসআই ও ১৫ জন সাব ইন্সপেক্টরদের ৫ দিন ব্যাপী তদন্ত মান উন্নয়ন সংক্রান্ত প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে আধুনিক তদন্ত কার্যক্রম সম্পর্কে বাস্তব এবং প্রায়োগিক ধারণা প্রদান করা হয়।




  জ্বালানী তেলের মূল্য বৃদ্ধিতে মহানগরীতে সিএনজি চালিত গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে অভিযান
জ্বালানী তেলের মূল্য বৃদ্ধিতে মহানগরীতে চলাচলরত বিভিন্ন ধরনের সিএনজি চালিত গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগের প্রেক্ষিতে নগরীর বিভিন্ন এলাকা যেমনঃ নতুন ব্রীজ, ০২ নং গেইট, জিইসি ইতাদি এলাকাসমূহে মেজিস্ট্রেটের উপস্থিতিতে অভিযান পরিচালনা করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।




  নতুন রূপে নতুন সাজে পাচঁলাইশ মডেল থানা
এ উপলক্ষে ০৮ নভেম্বর, ২০২১ খ্রী আয়োজিত উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-পুলিশ কমিশনার (উত্তর বিভাগ) জনাব মোঃ মোখলেসুর রহমান।




  দগ্ধ অসহায় পরিবারের পাশে সিএমপি
চট্টগ্রাম নগরীর উত্তর কাট্টলী এলাকায় গ্যাস লাইনের লিকেজ থেকে আগুনে দগ্ধ একই পরিবারের চারজন বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছে। নিরাপত্তাকর্মী মোহাম্মদ জামাল শেখ তাদের চিকিৎসার খরচ চালাতে পারছে না। পরিবারটির এই অসহায় অবস্থার কথা শুনে তাদের পাশে দাঁড়িয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।



  বাকলিয়া থানা কর্তৃক আয়োজিত হয় মাসিক ওপেন হাউজ ডে
৩১/১০/২০২১ খ্রিঃ সকাল ১১:৩০ ঘটিকায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বাকলিয়া থানা কর্তৃক আয়োজিত হয় মাসিক ওপেন হাউজ ডে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) জনাব বিজয় বসাক, বিপিএম, পিপিএম(বার), সিএমপি,চট্টগ্রাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব রাশেদুল হক, অফিসার ইনচার্জ, বাকলিয়া থানা, সিএমপি,চট্টগ্রাম।




  দীর্ঘ প্রায় ৪০ বছরের কর্মজীবন শেষে অবসর গ্রহণ করলেন কনস্টেবল মোঃ রফিকুল ইসলাম।
দীর্ঘ প্রায় ৪০ বছরের কর্মজীবন শেষে অবসর গ্রহণ করলেন কনস্টেবল মোঃ রফিকুল ইসলাম। তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ইন সার্ভিস ট্রেনিং সেন্টারে কর্মরত ছিলেন।




  নতুন করে দায়িত্ব নিলেন ডিএমপি কমিশনার
বৃহস্পতিবার (২৮ অক্টোবর, ২০২১) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, বিপিএম (বার)কে পরবর্তী এক বছরের জন্য ‍চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। গতকাল রবিবার (৩১ অক্টোবর) তিনি এই দায়িত্ব গ্রহণ করেন।




  কিশোর গ্যাং কালচার নির্মূলে মহানগর কমিউনিটি পুলিশিং এর নতুন উদ্যোগঃ ইউসেফ এর সাথে সমঝোতা স্মারক সাক্ষর
এ লক্ষ্যে অদ্য ৩০ অক্টোবর, ২০২১ খ্রী. দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে আয়োজিত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও মহানগর কমিউনিটি পুলিশিং এর প্রধান উপদেষ্টা জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।




  মুজিব বর্ষের পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি
এই স্লোগানকে ধারণ করে অদ্য ৩০ অক্টোবর, ২০২১ খ্রী. চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে আয়োজিত হল কমিউনিটি পুলিশিং ডে ২০২১। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং এর যুগ্ম আহবায়ক জনাব এস এম আবু তৈয়ব।




  সন্ত্রাসবাদ দমনে পুলিশ “জিরো টলারেন্স” নীতি নিয়ে কাজ করছে: কমিশনার
ঢাকায় নিযুক্ত বিদেশী কূটনীতিকদের সাথে এক নিরাপত্তা সমন্বয় সভায় ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম(বার) বলেন, সন্ত্রাস ও উগ্রবাদ বৈশ্বিক সমস্যা এবং শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য হুমকি স্বরূপ। সন্ত্রাসবাদ কোনো ধর্ম, জাতি, বিশ্বাস, সংস্কৃতি, নৃগোষ্ঠী বা সমাজের সাথে যুক্ত হতে পারে না এবং তা হওয়া উচিৎ ও নয়। সন্ত্রাসবাদ মানবতার বিরুদ্ধে জঘন্য অপরাধ। বাংলাদেশ সরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে।


  ডিএমপিতে নিরস্ত্র পুলিশ পরিদর্শক পদমর্যাদার আট কর্মকর্তার বদলী
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর নিরস্ত্র পুলিশ পরিদর্শক পদমর্যাদার আট কর্মকর্তাকে লাইনওআর থেকে ডিএমপির বিভিন্ন বিভাগে বদলী করা হয়েছে।


  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত
অদ্য ২৪/১০/২০২১ খ্রিঃ সকাল ১০.৩০ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্স মাল্টিপারপাস সেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অক্টোবর/২০২১ এর মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়।




  গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি"
এই প্রতিপাদ্যকে সামনে রেখে অদ্য ২২ অক্টোবর/২০২১খ্রী চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে উদযাপিত হয় জাতীয় নিরাপদ সড়ক দিবস- ২০২১।




  দীর্ঘ ৩৯ বছর সফলভাবে কর্মজীবন শেষ করে পিআরএল এ যাচ্ছেন কন্সটেবল জনাব মোঃ খোকন মিয়া।
তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রসিকিউশন বিভাগে কর্মরত ছিলেন। অদ্য ২৩ অক্টোবর, ২০২১ খ্রী. চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রসিকিউশন বিভাগের পক্ষ থেকে তাঁকে ফুলেল শুভেচছায় বিদায় সংবর্ধনা দেয়া হয়৷ তিনি ১৯৮২ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।




  কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সংঘটিত অপ্রীতিকর ঘটনাবলী সম্পর্কে পুলিশের বক্তব্য
সাম্প্রতিক সময়ে কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ অবমাননাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অপ্রীতিকর ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পুলিশের বক্তব্য তুলে ধরা হয়েছে।


  গ্রেড-১ পদে পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক
ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, বিপিএম (বার) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব) এর মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএমকে গ্রেড-১ পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।


  পুলিশ সুপার পদমর্যাদার ৭ কর্মকর্তার পদায়ন
বাংলাদেশ পুলিশ এর পুলিশ সুপার পদমর্যাদার ৭ জন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।


  শেখ রাসেল মহানগরী স্কুল ফুটবল টুর্নামেন্ট ২০২১ এর ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত
শেখ রাসেল মহানগরী স্কুল ফুটবল টুর্নামেন্ট ২০২১ এর ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত
অদ্য ১৮ অক্টোবর, ২০২১ খ্রী দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স মাঠে অনুষ্ঠিত হয় শেখ রাসেল মহানগরী স্কুল ফুটবল টুর্নামেন্ট ২০২১ এর ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।



  শফিকুল আরও এক বছর ডিএমপির প্রধান
ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) বিভিন্ন পদমর্যাদার প্রায় ৩৫ হাজার সদস্য রয়েছেন। ডিএমপি পুলিশ বাহিনীর সবচেয়ে বড় ইউনিট হিসেবেও পরিচিত। আইজিপির পর ডিএমপি কমিশনারের পদটি বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল। 


  অসাম্প্রদায়িক চেতনাকে লালন করে কাজ করছে পুলিশ
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, অসাম্প্রদায়িক দেশ গড়ার লক্ষ্যে পুলিশ সবসময় সনাতন ধর্মাবলম্বীদের পাশে আছে। পুলিশও সেই অসাম্প্রদায়িক চেতনাকে লালন করে কাজ করে যাচ্ছে।


  টেকসই নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ’- মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী
চলছে শারদোৎসব, সারাদেশের মতো ঢাকা মহানগরীতেও অজস্র পূজা মন্ডপ এখন পূণ্যার্থীদের ভিড়ে মুখরিত। সনাতন ধর্মাবলম্বীদের এই বৃহৎ অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে যথাযথ ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। সেই নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে এসে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এমপি এক বক্তব্যে বলেন, বাংলাদেশ পুলিশ টেকসই নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে।


  শারদীয় দুর্গাপুজার মহাসপ্তমীতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কর্তৃক পূজামন্ডপ পরিদর্শন
শারদীয় দুর্গাপুজার মহাসপ্তমীতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কর্তৃক পূজামন্ডপ পরিদর্শন



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   প্রেস বিজ্ঞপ্তিঃ
   যাত্রী হয়রানি রোধে জনসচেতনতামূলক পথসভা
   যাত্রী ও পণ্য পরিবহন কমিটির সভা
   "সিসি ক্যামেরা" এবং "আমার গাড়ি নিরাপদ" ডাটাবেজের জন্য রেমিট্যান্স যোদ্ধার মুখে হাসি
   সিএনজিতে ফেলে আসা গুরুত্বপূর্ণ জিনিসপত্র সহ মূল্যবান ব্যাগ উদ্ধারপূর্বক মালিকের নিকট হস্তান্তর
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা ও অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত
   "আইস অব সিএমপি" এবং "আমার গাড়ি নিরাপদ" ডাটাবেজের সুফল পাচ্ছে সেবা প্রত্যাশীরা"
   ডিআইজি পদে পদোন্নতি পেলেন ৩২ পুলিশ কর্মকর্তা
   মহানগর গোয়েন্দা উত্তর বিভাগের অভিযানে ডাকাতির প্রস্তুতিকালে ০৪(চার) জন আটক
   সিএমপি – বিদ্যানন্দ’ এক টাকায় ঈদ আনন্দ
   “জাতীয় জরুরী সেবা ৯৯৯ ও সাহসী শিশুর বিশ্বাসের জয়"
   টেরিবাজার বণিক সমিতির নেতৃবৃন্দ ও ক্রেতা সাধারণের সাথে মত বিনিময় করেন সিএমপি কমিশনার
   বাঁচতে হলে জানতে হবে, চলার পথে মানতে হবে
   হারিয়ে যাওয়া ২ বছরের নুসরাতের পরিবারের সন্ধান চায় খুলশীর পুলিশ
   ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে পুলিশ কর্মকর্তাদের প্রতি নির্দেশ আইজিপির
   *আমরা শোকাহত*
   শপিংয়ে এসে হারিয়ে যাওয়া শিশুকে খুজে তার পিতামাতার কাছে দিলেন পুলিশ
   ‘আমার গাড়ি নিরাপদ’ ডাটাবেজ ব্যবহার করে সিএনজিতে ফেলে যাওয়া ব্যাগ উদ্ধার
   মোটর সাইকেল চালক হিসেবে আপনার দায়িত্ব
   অভিমানী মেয়েকে বাবা-মার কাছে ফিরিয়ে দিলো ডিএমপির ট্রাফিক পুলিশ
   মহাসড়কে বড় দুর্ঘটনার কারণ জানাল হাইওয়ে পুলিশ
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং, চট্টগ্রাম মহানগরের উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত
   ডিএমপিতে পুলিশ পরিদর্শক পদে বদলী
   পবিত্র রমজান উপলক্ষে রাস্তায় অন্তরায় সৃষ্টিপূর্বক ইফতার সামগ্রী তৈরি, ক্রয়, বিক্রয় ও বিতরণ নিষিদ্ধ।
   কনস্টেবল থেকে হাকিমের পুলিশ ক্যাডার হওয়ার গল্প
   আইজিপি ও ডিএমপি কমিশনার এর বিরুদ্ধে আপত্তিকর বক্তব্যের প্রতিবাদে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের বিবৃতি
   মেমোরিয়াল ডে পালন করছে র‌্যাব
   একদিনের জন্য উন্মুক্ত থাকবে ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর
   মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সিএমপি কমিশনার


  পুরনো সংখ্যা