logo



   প্রচ্ছদ  -   শিক্ষাঙ্গন
  শাবিপ্রবি শিক্ষার্থীদের সাথে আবারও বৈঠক করবেন শিক্ষামন্ত্রী
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।




  শিক্ষামন্ত্রীর সঙ্গে শাবির শিক্ষকরা বৈঠকে বসছেন আজ
শিক্ষামন্ত্রী ডা. দীপুর মনির সঙ্গে বৈঠকের জন্য ঢাকায় অবস্থান করছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকরা। পাঁচ সদস্যের এই প্রতিনিধি দলের সঙ্গে শনিবার (২২ জানুয়ারি) শিক্ষামন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে বৈঠকের সময় এখনো নির্ধারণ হয়নি বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


  শিক্ষকদের আশ্বাসে নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা
শিক্ষকদের আশ্বাসে রাজধানীর নীলক্ষেত মোড় থেকে অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা।


  জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।




  ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব স্কুল, কলেজ বন্ধ
করোনা সংক্রমণরোধে ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব স্কুল, কলেজ বন্ধ ঘোষণা করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ৫ দফা জরুরি নির্দেশনার মধ্যে রয়েছে-




  শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ চেয়ে হাইকোর্টে আবেদন
করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ৩০ দিনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ চেয়ে হাইকোর্টে আবেদন জানানো হয়েছে।


  সংক্রমণ বাড়লে অনলাইনে ক্লাস: শিক্ষামন্ত্রী
আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না। শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি জানিয়েছেন, এখনও করোনা সংক্রমণ এমন হয়নি যে, পরিস্থিতি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার মত।  মঙ্গলবার জেলা প্রশাসক সম্মেলন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।


  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ভাবছি না: শিক্ষামন্ত্রী
দেশে এখনও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ভাবছেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ‌‘শিক্ষার্থীদের টীকাদানের কর্মসূচি জোরদার করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলে কর্মসূচি বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।




  এইচএসসির ফল প্রকাশ হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে
ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে প্রকাশ হতে পারে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য মঙ্গলবার (১১ জানুয়ারি) দেশের সব শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকরা বৈঠকে বসছেন বলে জানা গেছে।




  এখনই বন্ধ হবে না শিক্ষা প্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী
করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন: শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না করে আগের মতো সীমিত পরিসরে শিক্ষা কার্যক্রম চলবে।




  টিকা না নিলে ক্লাসে যেতে পারবে না শিক্ষার্থীরা
শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখতে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকাদানে অগ্রাধিকার নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে সরকার। লিখিত নির্দেশনায় বলা হয়েছে টিকা না নিলে ক্লাসে যেতে পারবে না শিক্ষার্থীরা।




  সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত
দেশে যদি করোনার সংক্রমণ দ্রুত বেড়ে যায় তাহলে শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।


  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসতে পারে সোমবার
করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার চিন্তা-ভাবনা করছে সরকার। সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ রোববার কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই বৈঠকে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গেছে।


  দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স বেঁধে দিল সরকার

শুধু প্রথম নয়, দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রেও শিক্ষার্থীদের বয়স জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী নির্ধারণ করা হবে।





  ৪৩তম বিসিএস প্রিলিমিনারির ফল চলতি মাসে
চলতি মাসে প্রকাশ করা হবে ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি ফল। এজন্য সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।


  পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে ৬ জানুয়ারি পর্যন্ত
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থীদের ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদন করা যাবে ৬ জানুয়ারি পর্যন্ত।


  এসএসসির ফলাফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেছেন। 


  এসএসসি ও সমমানে পাসের হার ৯৩.৫৮ শতাংশ
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ কার্যক্রমের আনুষ্ঠানিক  উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  


  অপেক্ষায় সোয়া ২২ লাখ এসএসসি পরীক্ষার্থী
মহামারীর কারণে বিলম্বিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া সোয়া ২২ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে। বৃহস্পতিবার দেয়া হচ্ছে এ পরীক্ষার ফল।


  এসএসসির ফল আজ, যেভাবে জানা যাবে
এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আজ বৃহস্পতিবার। সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন এবং এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  এসএসসি পরীক্ষার ফল ৩০ ডিসেম্বর
এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


  মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আংশিক ক্লাস: শিক্ষামন্ত্রী
জানুয়ারি মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও আগের মতো আংশিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান করানো হবে। আগামী মার্চ মাস পর্যন্ত এটি বহাল থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


  জানুয়ারির প্রথম দিন সব নতুন বই পাচ্ছে না শিক্ষার্থীরা
নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষার্থীরা সব নতুন বই পাবে না। যে কয়টি বই বাকি থাকবে সেগুলো জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে বিতরণ করা হবে।


  ঢাবির শতবর্ষ পূর্তি উৎসবের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন হচ্ছে বুধবার (১ ডিসেম্বর)। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণভাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদযাপন অনুষ্ঠান প্রথম দিনের মতো শুরু হচ্ছে সকাল সাড়ে ১১টায়।


  এইচএসসি পরীক্ষা আয়োজনে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে শঙ্কা দীপুর মনির
এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, এখন পর্যন্ত সব ভালো অবস্থায় রয়েছে। একইসঙ্গে করোনার নতুন ভ্যারিয়েন্ট (ধরন) নিয়ে আশঙ্কার কথাও জানিয়েছেন মন্ত্রী।


  শিক্ষার্থীদের জন্য বিআরটিসির বাসভাড়া অর্ধেক
শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে বাংলাদেশ সড়ক টান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) বাসের ভাড়া শতকরা পঞ্চাশ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছেন। 


  একই রোল নিয়ে পরের শ্রেণিতে উঠবে প্রাথমিক শিক্ষার্থীরা
গত বছরের মতো এবারও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। আগের রোল নম্বর নির্ধারণ রেখে প্রাথমিকের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।


  জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মপোযোগী শিক্ষা দেওয়া হবে: শিক্ষামন্ত্রী
দেশে শিক্ষিত বেকার কমাতে কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্বারোপ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিবর্তনের কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।




  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬তম জন্মদিন
প্রকৃতিক সৌন্দর্যমণ্ডিত দেশের দক্ষিণ-অঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বাংলাদেশের সর্ব-বৃহৎ ও বিশ্বের একমাত্র শাটল ট্রেনের এই বিশ্ববিদ্যালয়ের ৫৬তম জন্মদিন ১৮ নভেম্বর।


  মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু ২৫ নভেম্বর
রাজধানী ঢাকাসহ সারাদেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২২ সালের জন্য শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া ২৫ নভেম্বর  সকাল ১১ টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। সরকারি মাধ্যমিকে লটারি হবে ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে ১৯ ডিসেম্বর।


  ঢাবি ‘চ’ ইউনিটের ফলাফল রবিবার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল আগামীকাল রবিবার দুপুর ১২টায় প্রকাশ করা হবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।




  পরিবহন ধর্মঘটে পেছাল জাবির ভর্তি পরীক্ষা
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী চলমান পরিবহন ধর্মঘটের ফলে পেছানো হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।


  স্কুলশিক্ষার্থীদের টিকা দেয়া শুরু আজ
১২ বছরের বেশি বয়সের স্কুলশিক্ষার্থীদের করোনার টিকা দেয়া শুরু হবে আজ। প্রথম দিনে রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ১২ বছরের বেশি শিক্ষার্থীরা পাবেন করোনা টিকা।




  আরও সময় পেল এইচএসসি পরীক্ষার্থীরা
২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। শনিবার (২৩ অক্টোবর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।




  ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু
মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে দেড় বছর বন্ধ থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে ক্লাস শুরু হয়েছে আজ। রোববার (১৭ অক্টোবর) সকাল থেকে শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগে আসতে শুরু করেছে।


  ২৬ কেন্দ্রে শুরু হচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা
স্নাতক শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে প্রথমবারের মতো সারাদেশে একযোগে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়। রোববার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এ পদ্ধতির যাত্রা শুরু।


  ২৪ নভেম্বর থেকে মাধ্যমিক স্কুলে বার্ষিক পরীক্ষা শুরু
আগামী ২৪ থেকে ৩০ নভেম্বর এর মধ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে হবে। বুধবার (১৩ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। আদেশে স্বাক্ষর করেন মাউশি মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।


  সংক্ষিপ্ত সিলেবাসে প্রাথমিকে বার্ষিক পরীক্ষা ডিসেম্বরে
জেএসসি-জেডিসির পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষাও বাতিল হতে পারে। তবে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর স্তরভিত্তিক শিখন জ্ঞান যাচাই করে নেওয়া হবে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা। এর ভিত্তিতে মূল্যায়ন করে পরবর্তী ক্লাসে তোলা হবে।


  ঢাবির শতবর্ষপূর্তি উৎসবের উদ্বোধন পহেলা ডিসেম্বর
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ১ নভেম্বরের পরিবর্তে ১ ডিসেম্বর বুধবার অনুষ্ঠিত হবে।


  ঢাবি ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের প্রথম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আজ। 


  ঢাবিতে ১৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু
আগামী ১৭ অক্টোবর রবিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব বিভাগ-ইনস্টিটিউটের সব বর্ষের সশরীরে শ্রেণি কার্যক্রম (ক্লাস-পরীক্ষা) শুরুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল)।




  ঢাবি শিক্ষার্থীদের জন্য জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির অস্থায়ী বুথ চালু
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নাই নির্বাচন কমিশনের সহজ শর্তে বিশেষ একটি ফর্মের মাধ্যমে তাদের দ্রুত জাতীয় পরিচয়পত্রপ্রাপ্তির জন্য ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বিশেষ অস্থায়ী একটি বুথ চালু করা হয়েছে।




  ঢাবিতে হল খুলছে ১০ অক্টোবর, ক্লাস শুরু ১৬ অক্টোবর

আগামী ১০ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরাও হলে উঠতে পারবেন। আর শ্রেণিতে শিক্ষার্থীদের উপস্থিত রেখে পাঠদান শুরু হবে আগামী ১৬ অক্টোবর।





  ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।


  প্রাথমিকে তৃতীয়-চতুর্থ শ্রেণির ক্লাস বাড়লো
আগামী সপ্তাহ থেকে প্রাথমিকের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসের সংখ্যা বাড়ছে। প্রতিদিন একটি ক্লাসের পরিবর্তে দুটি করে ক্লাস নিতে বুধবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নতুন রুটিন প্রকাশ করা হয়েছে।


  অনার্স ১ম বর্ষের পরীক্ষা হবে ৭টি বিভাগীয় শহরে
প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসের বাইরে দেশের ৭টি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


  ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা, ঢাকার বাইরেও থাকছে কেন্দ্র
‌‘ক’ ইউনিটের পরীক্ষা গ্রহণের মধ্য দিয়ে আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ তথ্য জানিয়েছেন।




  চূড়ান্ত হচ্ছে এসএসসি পরীক্ষার সময়সূচি
চূড়ান্ত হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি। ২৭ সেপ্টেম্বর (সোমবার) এ সূচি চূড়ান্ত করা হবে বলে জানা গেছে। এরপর তা প্রকাশ করা হবে যে কোনো দিন।




  এসএসসির রুটিন প্রকাশ হতে পারে বিকেলে
এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৫ নভেম্বর থেকে এ পরীক্ষা শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমােদন চেয়েছে আন্তঃশিক্ষা বাের্ড সমন্বয় কমিটি। প্রস্তাবিত সময়সূচির অনুমোদন পেলে আজ রোববার (২৬ সেপ্টেম্বর) বিকেলে সেটি প্রকাশ করা হতে পারে।


  দুই শর্তে খোলা যাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

প্রায় দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকা বেসরকারি বিশ্ববিদ্যালয়সসমূহে শিক্ষা কার্যক্রম চালু রাখতে দুটি শর্ত দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।





  শুরু হচ্ছে বাউবির বিএ বিএসএস পরীক্ষা
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) পরিচালিত ব্যাচেলর অব আর্টস-বিএ ও ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্স-বিএসএস-২০১৯-এর পরীক্ষা শুক্রবার (২৪ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে। 


  রাবি ভর্তি পরীক্ষার সূচি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ অক্টোবর শুরু হবে। শেষ হবে ৬ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করা হয়েছে।





  তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নয়, নবম-দশমে থাকছে না বিভাজন
নতুন শিক্ষাক্রমে ক্লাস থ্রি পর্যন্ত কোনো শ্রেণিতে পরীক্ষা থাকবে না। আর নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যের মতো বিভাজন থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।


  ২০২৩ সাল থেকে পিইসি ও জেএসসি পরীক্ষা থাকবে না-শিক্ষামন্ত্রী
২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


  আজ জানা যাবে কবে খুলছে বিশ্ববিদ্যালয়
করোনার কারণে প্রায় দেড় বছর পর স্কুল-কলেজ খুলেছে। এবার বিশ্ববিদ্যালয় খোলার‌ পালা। এ অবস্থায় বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে শিক্ষা মন্ত্রণালয় আজ মঙ্গলবার আবারও উপাচার্য এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে বৈঠকে করবে।


  পরিবর্তন হতে পারে এইচএসসির নাম-গ্রেডিং পদ্ধতি
শিক্ষামন্ত্রী দীপু মণি বলেছেন, ২০২৩ সাল থেকে  প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না। তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকবে না বার্ষিক পরীক্ষা। নতুন প্রস্তাবিত জাতীয় শিক্ষাক্রমে নবম-দশম শ্রেণীতে শিক্ষার্থীদের বিভাজন করা হবে না, কারিগরি শিক্ষা প্রাধান্য পাবে।




  স্কুলে ফিরেছে প্রাণচাঞ্চল্য
দীর্ঘ প্রায় দেড় বছর পর পাঠদান কার্যক্রম শুরু হওয়ায় শিক্ষার্থীদের পদচারণায় প্রাণচাঞ্চল্য হয়ে উঠেছে দিনাজপুর জেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের প্রায় তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন পর প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানের প্রিয় প্রাঙ্গণে আসতে পেরে উচ্ছ্বসিত তারা। 


  ৫৪৩ দিন পর স্কুলে শিক্ষার্থীরা
৫৪৩ দিন পর শ্রেণিকক্ষের দ্বার খুলেছে আজ।  শিক্ষার্থীরা ফিরেছে নিজ ভুবনে।  করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সবধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  সংক্রমণ কিছুটা কমে আসায় প্রথম ধাপে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেছে আজ থেকে। 


  এবার শুধু ঘাটতি পূরণ, কোনো পরীক্ষা নয়
স্কুলে যাওয়ার দুই সপ্তাহের মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিখন-ঘাটতি নিরূপণ করা হবে। ঘাটতি অনুযায়ী তাদের করা হবে তিন ভাগ। এ স্তরের শিক্ষার্থীদের জন্য বিশেষ পাঠ-পরিকল্পনা তৈরি হয়েছে। এর আলোকে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত চলবে পাঠদান।


  সব শিক্ষাপ্রতিষ্ঠানে মনিটরিং কমিটি গঠনের নির্দেশ মাউশির
দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধির নির্দেশনা পালন নিশ্চিত করতে ও সঠিকভাবে অনুসরণের জন্য মনিটরিং টিম গঠনের জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।




  ২০২১ সালের এসএসসি পরীক্ষার শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের আ্যসাইনমেন্ট প্রকাশ
২০২১ সালের এসএসসি পরীক্ষার শিক্ষার্থীদের জন্য (বাংলা ও ইংরেজি ভার্সন) অষ্টম সপ্তাহের আ্যসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।




  জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা শুরু ৮ সেপ্টেম্বর
কোভিড-১৯ মহামারির কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাসমূহ স্বাস্থ্যবিধি মেনে আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে।


  ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে : শিক্ষামন্ত্রী
আগামী ১২ সেপ্টেম্বর দেশের প্রাথমিক,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানান শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি।


  শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে নীতি-নির্ধারণের চূড়ান্ত সিদ্ধান্ত আজ

প্রায় দেড় বছর বন্ধের পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে একযোগে খুলছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শুরুতেই সব শ্রেণির ক্লাস একসঙ্গে শুরু হবে না। ধাপে ধাপে ক্লাসগুলো শুরু হবে। সুনির্দিষ্ট তারিখে স্কুল-কলেজ খোলার পর প্রাথমিকভাবে সপ্তাহে একদিন করে ক্লাস নেওয়ার চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সূত্রঃ সময় নিউজ।





  স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত ৫ সেপ্টেম্বর
টেকনিক্যাল কমিটির অভিমত না পাওয়ায় স্কুল খোলার বিষয়ে গতকালও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ ৫ থেকে ১০ শতাংশের মধ্যে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কি না, এমন বিষয়ে টেকনিক্যাল কমিটির অভিমত চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।


  শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতি চক্রের সাত সদস্য গ্রেফতার
ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে তথ্য পরিবর্তনের মাধ্যমে জাল সনদ তৈরির অভিযোগে সাত সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।


  সংক্রমণের হার কমলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে
শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়।




  এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত
চলতি বছরের এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।




  শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়লো
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।




  সেপ্টেম্বরে হতে পারে ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা
৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা (ভাইভা) সেপ্টেম্বরের মাঝামাঝি শুরু হতে পারে। এ পরীক্ষা নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এটি গত ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।


  দ্রুতই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে, আশা শিক্ষামন্ত্রীর
করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলা সম্ভব হবে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার বিকালে যুব মহিলা লীগ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় অংশ নিয়ে মন্ত্রী এই আশা প্রকাশ করেন।




  নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি— জানালেন শিক্ষামন্ত্রী
আগামী নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের মাঝামাঝি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী এ সময়ে পরীক্ষা নিতে সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে। এ জন্য সংক্ষিপ্ত সিলেবাসের ওপর অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। আশা করি, করোনা পরিস্থিতির উন্নতি হলে উল্লেখিত সময়ে পরীক্ষা দু’টি নিতে পারব।


  ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলতি বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে।


  শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়
‘প্রাচ্যের অক্সফোর্ড’খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় শত বছর পূর্ণ করে আজ বৃহস্পতিবার (১ জুলাই) ১০১ বছরে পা দিয়েছে। প্রতিষ্ঠার শুরু থেকেই বিশ্ববিদ্যালয়টি রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক দিক থেকে অবদান রেখে চলছে। সেই সঙ্গে অবদান রাখছে শিক্ষা ও গবেষণায়।


  স্কুল-কলেজে ছুটি আরও বাড়ল
করোনাভাইরাসের সংক্রমণ না কমায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরও একমাস বাড়িয়েছে সরকার। আগামী ৩১ জুলাই পর্যন্ত ছুটি বাড়িয়ে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।




  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন
১ জুলাই শতবর্ষ পূর্ণ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার পর ব্রিটিশ আমলে বিশ্ববিদ্যালয়ের সর্বপ্রথম নিয়মিত সমাবর্তন অনুষ্ঠিত হয় ১৯২৩ সালের ২২ ফেব্রুয়ারি।




  ঢাবির শিক্ষার্থীদের ভর্তি ও পরীক্ষার ফরম পূরণ অনলাইনে
অনলাইনের মাধ্যমে করা যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির বিভিন্ন বর্ষ ও সেমিস্টারে ভর্তি এবং পরীক্ষার ফরম পূরণ। ২১ জুন থেকে এ কার্যক্রম শুরু হবে।


  এসএসসি-এইচএসসিতে অটোপাসের ইঙ্গিত শিক্ষামন্ত্রীর
চলতি বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা না নেয়ার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চলতি শিক্ষাবর্ষের এ স্তরের পরীক্ষার্থীদের অটোপাস দেয়া হতে পারে। শিক্ষার্থীরা যাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত না হয় সে ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। পরীক্ষা নেয়া সম্ভব না হলে কী পদ্ধতিতে তাদের পাস করানো হবে সেই প্রস্তুতিও নেয়া হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।


  স্থগিত করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তি কার্যক্রম
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ও স্নাতক প্রফেশনাল কোর্সের অনলাইন ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম স্থগিত থাকবে।


  বিশ্ববিদ্যালয় কবে খুলবে সিদ্ধান্ত আজ
করোনা পরিস্থিতি অনুকূলে এলে আগামী ১৩ জুন স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়ে রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এ সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলা যাবে কি না তা নিয়ে চলছে আলোচনা। কবে খুলবে বিশ্ববিদ্যালয়- সে ব্যাপারে সিদ্ধান্ত জানা যাবে আজ মঙ্গলবার। 


  শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন করে যা বললেন মন্ত্রী
করোনা সংক্রমণ পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে থাকে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে পরিস্থিতি অনুকূলে না থাকলে মানুষের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে না বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।




  শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো ১২ জুন পর্যন্ত
করোনা ভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। বুধবার (২৬ মে) দুপুরে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চূয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।




  শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে ঘোষণা আসতে পারে আজ
মহামারি করোনাভাইরাসের কারণে দেশের শিক্ষাকার্যক্রম স্থবির হয়ে পড়েছে। তা সচল করতে স্কুল-কলেজ খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষাব্যবস্থার সার্বিক পরিস্থিতি ও সরকারের অবস্থান বিষয়ে জানাতে আজ বুধবার (২৬ মে) সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ভার্চুয়ালি এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।


  বুধবার সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী
শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষাসংক্রান্ত বিভিন্ন বিষয়ে আগামীকাল ২৬ মে বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করবেন।




  শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ২৯ মে পর্যন্ত বাড়ল
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। শনিবার (১৫ মে) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানানো হয়।




  এক লাখ ৬৭ হাজার নন-এমপিও শিক্ষক-কর্মচারীর জন্য প্রধানমন্ত্রীর অনুদান
করোনাভাইরাস মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নন-এমপিও ১ লাখ ৬৭ হাজার ২২২ জন শিক্ষক-কর্মচারীর জন্য আর্থিক অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যেক শিক্ষক পাঁচ হাজার টাকা এবং প্রত্যেক কর্মচারী পাবেন আড়াই হাজার টাকা করে।




  ২২ মে পর্যন্ত বাড়লো প্রাথমিক বিদ্যালয়ের ছুটি
করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ২২ মে ২০২১ পর্যন্ত সকল ধরনের সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্টাগার্টেনের ছুটি বাড়ানো হয়েছে।


  ঈদের পর খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী
করোনা সংক্রমণের বেড়ে যাওয়ায় শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়েই ৩০ মার্চ নয়, ঈদের পর খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান। এ কথা জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের ঝুঁকির মধ‌্যে ফেলতে পারি না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সম্পূর্ণ অবগত রয়েছেন। যেহেতু করোনা সংক্রমণ বাড়ছে তাই এই মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। 


  শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে!
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০ মার্চ খুলছে না। শবে বরাতের সরকারি ছুটি ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ নির্ধারণ করার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান এদিন খুলবে না। আর এ ছুটি আরও পিছিয়ে দেওয়া হতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।




  শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ ও ২৬ মার্চ পালনের নির্দেশনা

করোনার কারণে বন্ধ থাকার পরও শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে ২৬ মার্চ পালনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। দিবস পালনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানকে মাউশি থেকে পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে।





  এসএসসির ফরম পূরণ শুরু ১ এপ্রিল
২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হতে যাচ্ছে আগামী ১ এপ্রিল থেকে। করোনাভাইরাস মহামারীর কারণে এবার এসএসসির টেস্ট (নির্বাচনী) পরীক্ষা নেওয়া হবে না।


  জবির নতুন উপাচার্য কামালউদ্দিন আহমদ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মীজানুর রহমানের মেয়াদ পূর্তিতে নতুন ভিসি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদকে দায়িত্ব দেওয়া হয়েছে।


  বিসিএস পরীক্ষা পেছানো সম্ভব নয়, রিট খারিজ
৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানো সম্ভব নয়, তাই এ সংক্রান্ত রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নিতে বলা হয়েছে।


  ‘ও’ লেভেল ‘এ’ লেভেলের পরীক্ষা হচ্ছে না
করেনা মহামারির কারণে বাংলাদেশে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের পরীক্ষা হচ্ছে না। শিক্ষার্থী-শিক্ষকদের সুরক্ষার কথা বিবেচনা করে ক্যামব্রিজ পদ্ধতির কোন পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।




  রিট খারিজ, ১৯ মার্চেই ৪১তম বিসিএস প্রিলিমিনারি
৪১তম বিসিএস প্রিলিমিনারি পেছাতে পরীক্ষার্থীদের করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এর ফলে নির্ধারিত দিনেই অর্থাৎ আগামী ১৯ মার্চ (শুক্রবার) পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়েছে আদালত। আদেশে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে বলা হয়েছে।




  একদিনের জন্য চবি উপাচার্য হচ্ছেন মহীবুল আজিজ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও বাংলা বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেয়া হয়েছে। আগামী ২৯ এপ্রিল তাকে অতিরিক্ত এই দায়িত্ব পালন করতে বলা হয়েছে।




  হল খুলতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা
করোনা মহামারির কারণে এক বছর ধরে বন্ধ রয়েছে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল। এরমধ্যে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করতে ও হল খুলে দিতে আন্দোলনে নামে বেশ কয়েকটি সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে সরকার ১৭ মে হল এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলতে নির্দেশনা জারি করে।


  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)  প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১৪ জুন থেকে এই ভর্তি পরীক্ষা শুরু হবে।





  ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা যেভাবে হবে
করোনাভাইরাস পরিস্থিতিতে অন্য দেশের মতো নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে বাংলাদেশকে। সবচেয়ে সমস্যার মধ্যে পড়েছে দেশের শিক্ষা খাত। প্রায় এক বছর ধরে দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।


  শিক্ষাপ্রতিষ্ঠান খোলার যতদিন পর এসএসসি-এইচএসসি পরীক্ষা
দীর্ঘ এক বছর পর আগামী ৩০ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সিদ্ধান্ত অনুযায়ী স্কুল-কলেজ খুললে এসএসসি ও এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে।


  প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩০ মার্চ খুলবে
আগামী ৩০ মার্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।



  করোনায় ইবির অধ্যাপকের মৃত্যু
করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্র উপদেষ্টা ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমান।


  ঢাবি অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার সিদ্ধান্ত আজ
শিক্ষামন্ত্রী ড. দীপু মনির ঘোষণার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজ পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে।




  বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২৪ মে : শিক্ষামন্ত্রী
ঈদুল ফিতরের পর ২৪ মে দেশের সকল বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  আজ সোমবার দুপুর ২টায় এক ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।




  শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শেষ হচ্ছে আজ, আসছে নতুন ঘোষণা
করোনা মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি শেষ হচ্ছে আজ। তবে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান। 


  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঈদের পর
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ডিনস কমিটি।


  কিভাবে এলো ৩৩ নম্বরে পাস
আমার দেশের শিক্ষা ব্যবস্থায় পরীক্ষায় ৩৩ নম্বর পেলেই পাস বলে ধরা হয় ছাত্র-ছাত্রীদের। কিন্তু এই পদ্ধতিটা কিভাবে এলো, তা হয়তো আমাদের অনেকেরই জানা নেই। চলুন পাঠক জেনে নেয়া যাক, ৩৩-এ পাস কিভাবে এলো।




  ৪০তম বিসিএসে সাধারণ ক্যাডারের ভাইভা ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু
৪০তম বিসিএস এর সাধারণ ক্যাডার ভাইভার সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।




  জেনে নিন কোন বোর্ডে কত জিপিএ-৫
২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ শিক্ষার্থী। মোট পরীক্ষার্থী বিবেচনায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর হার ১১ দশমিক ৮৩ শতাংশ। গত বছর এ সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬, যার হার ছিল ৩.৫৪ ভাগ।




  পাশ করা শিক্ষার্থীর চেয়ে উচ্চশিক্ষায় আসন কম আড়াই লাখের মত
উচ্চশিক্ষায় বরাদ্দ আসনের বিপরীতে এবার এইচএসসিতে পাশ করা শিক্ষার্থীর সংখ্যা দুই লাখেরও বেশি।




  শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত
কয়েক ধাপে বাড়ানোর পর চলতি বছরের ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি ছিল। কভিড-১৯ মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে সরকার।


  এইচএসসি ও সমমানের মূল্যায়নের ফল কাল
এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল আগামীকাল শনিবার প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।


  দশম-দ্বাদশে নিয়মিত ক্লাস, বাকিদের সপ্তাহে এক দিন: শিক্ষামন্ত্রী
‘যদি ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়, তাহলে প্রাথমিকভাবে দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে। অন্যান্য শ্রেণির শিক্ষার্থী সপ্তাহে এক দিন করে ক্লাসে আসবে। তারা পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবে। পরের সপ্তাহে আবার এক দিন আসবে,’- বলছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।




  এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে সংসদে বিল পাস
এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে একাদশ জাতীয় সংসদে বিল পাস হয়েছে। ফলে ফলাফল প্রকাশে আর কোনো বাধা থাকলো না। দ্রুতই গেজেট প্রকাশের পর ফল ঘোষনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।




  ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতির নির্দেশ
আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার বিষয়ে প্রস্তুতি নিতে ও স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে নির্দেশনা দেওয়া হয়েছে। 


  পরীক্ষা ছাড়াই এসএসসি-এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল
বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চমাধ্যমিক (এইচএসএসি) ও সমমান পাসের সনদ দেওয়ার সুযোগ রেখে আইন সংশোধন করা হচ্ছে।  এজন্য সংশ্লিষ্ট তিনটি আইনের সংশোধনী মঙ্গলবার জাতীয় সংসদে তোলা হয়েছে।



  আবারও বৃদ্ধি পেল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি
করোনা মহামারীর কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর চলমান ছুটি বৃদ্ধি করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত এ ছুটির মেয়াদ বাড়িয়েছে সরকার।




  মাধ্যমিক স্কুলের ভর্তির লটারি আজ

সারা দেশে সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির অনলাইন লটারি কার্যক্রম শুরু হবে আজ। 

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে সোমবার বিকাল সাড়ে ৩টায় এই ভর্তি কার্যক্রমের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।




  পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪০২৭ শিক্ষকই ছুটিতে
দেশের ৪৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক আছেন ১৫ হাজার ২৯৩ জন। তাদের মধ্যে ৪ হাজার ২৭ জন অন্তত ৫ ধরনের ছুটিতে আছেন। এটা মোট শিক্ষকের ২৬ শতাংশের বেশি। 


  ইচ্ছেমতো ফি আদায় বেসরকারি হাইস্কুলে
দেশের বেসরকারি হাইস্কুলে শিক্ষার্থী ভর্তিতে ইচ্ছামতো বিভিন্ন ফি আদায় করা হচ্ছে। অনুসরণ করা হচ্ছে না সরকারের নির্দেশনা। রাজধানী ও ঢাকার বাইরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে খোঁজ নিয়ে এ তথ্য জানা গেছে।


  সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি স্থগিত
হাইকোর্টে রিট থাকায় দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারি স্থগিত করা হয়েছে। মঙ্গলবার রাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি এক বিজ্ঞপ্তিতে এ স্থগিতাদেশ দেয়।




  এইচএসসির ফল কবে জানা যাবে আজ
চলমান করোনা পরিস্থিতিতে দীর্ঘ সময় পেছানোর পর চলতি মাসেই উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু নানা জটিলতায় তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। 


  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ বিশেষ পরীক্ষার ফরম পূরণ শুরু
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজসমূহে ২০১১-২০১২ এবং ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের অনার্স ২য় বর্ষ (বিশেষ) পরীক্ষায় অনিয়মিত/অকৃতকার্য শিক্ষার্থীদের ফরম পূরণ শুরু হয়েছে।


  মঙ্গলবার এইচএসসির ফল নিয়ে কথা বলবেন শিক্ষামন্ত্রী
এইচএসসির ফলাফল, তালাবন্দী শিক্ষাপ্রতিষ্ঠান সচল করা, বই উৎসবসহ শিক্ষা সংক্রান্ত সমসাময়িক বিভিন্ন ইস্যুতে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।




  সব মাধ্যমিক বিদ্যালয়ে হবে সাংস্কৃতিক চর্চা, নীতিমালা হচ্ছে
দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে সংস্কৃতিক চর্চা হবে। এজন্য একটি নীতিমালা করছে সরকার। সম্প্রতি ‘মাধ্যমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চা কার্যক্রম পরিচালনা নীতিমালা, ২০২০’ এর খসড়া করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।


  বছরের প্রথম দিনই বই পাবে শিক্ষার্থীরা
গত ১০ বছর ধরে ১ জানুয়ারি উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে সরকার। এবার করোনা সংক্রমণ বদলে দিয়েছে পরিস্থিতি। লকডাউন, দেরিতে বই ছাপার দরপত্র, কাগজ পেতে সমস্যাসহ নানা কারণে বছরের প্রথমদিন বই বিতরণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল।




  করোনামুক্ত হলেন শিক্ষামন্ত্রী
করোনামুক্ত হয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দ্বিতীয় দফায় করোনা পরীক্ষায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির রিপোর্ট নেগেটিভ এসেছে।




  ভর্তি পরীক্ষা নেবে ১৯ বিশ্ববিদ্যালয়
গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) ভর্তি পরীক্ষা নেবে ১৯টি বিশ্ববিদ্যালয়। উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের জন্য আলাদা তিনটি পরীক্ষা হবে। বিভাগ পরিবর্তনের জন্য আগের মতো আলাদা পরীক্ষা হবে না।


  শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৬ জানুয়ারি পর্যন্ত
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে (কওমি ছাড়া) চলমান ছুটি আরও এক দফা বাড়ানো হয়েছে। নতুন করে ছুটি ২০২১ সালের ১৬ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।




  ছুটি বাড়ানোর ঘোষণা আসতে পারে আজ
মহামারি করোনা ভাইরাসের কারণে দীর্ঘ প্রায় আট মাস ধরেই বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে চলছে অনলাইনে পাঠদান কার্যক্রম।




  মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু
আজ থেকে শুরু হচ্ছে দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন। মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে ২৭ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত। করোনাভাইরাসের কারণে এ বছর বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) আবেদন করা যাবে। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।




  স্কুলে ভর্তির লটারি ফেইসবুকে লাইভ করার নির্দেশ
চলমান করোনা সংকটাবস্থার কারণে স্কুলগুলোতে লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে চলতি মাসেই। বেসরকারি স্কুলগুলো প্রথম থেকে নবম শ্রেণিতে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তির কার্যক্রম ও লটারি পরিচালনা করতে পারবে। 


  ঢাবির অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষা ২৬ ডিসেম্বর থেকে
স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে আগামী ২৬ ডিসেম্বর থেকে অগ্রাধিকারভিত্তিতে অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষাগুলো নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। 


  স্কুলে ভর্তির অনলাইনে আবেদন শুরু ১৫ ডিসেম্বর
ঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির অনলাইনে আবেদন কার্যক্রম আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। 


  ষষ্ঠ থেকে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্টে ভালো করার উপায়
করোনাভাইরাস মহামারির কারণে দেশের স্কুলগুলোতে এ বছর অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন পদ্ধতি চালু করেছে সরকার। ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে অ্যাসাইনমেন্টের উপর ভিত্তি করে। 


  এবার মাধ্যমিকে ভর্তি পরীক্ষার বদলে লটারি: শিক্ষামন্ত্রী
লটারির মাধ্যমে এবারের মাধ্যমিকের ভর্তি করানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবারের মতো এবারে ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব হবে না। 


  প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা ছাড়াই মূল্যায়ন, পরের ক্লাসে ‘একই’ থাকছে রোল
করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার পরীক্ষা ছাড়াই প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থীকে পরের ক্লাসে তোলা হবে। 


  প্রাথমিকে বর্তমান রোল নিয়েই পরের শ্রেণিতে উত্তীর্ণ
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গত মার্চের মাঝামাঝি থেকে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তাই প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থী পরের শ্রেণিতে উত্তীর্ণ হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের বর্তমান শ্রেণির রোল নম্বরই বিদ্যমান থাকবে পরের শ্রেণিতে।




  প্রস্তাবিত শিক্ষাক্রম যুগোপযোগী ও ইতিবাচক
মাধ্যমিকে বিভাজন না থাকার প্রস্তাবকে ইতিবাচক দেখছেন শিক্ষাবিদ, গবেষক ও শিক্ষকরা। প্রস্তাবিত শিক্ষানীতিতে মাধ্যমিকে বিভাজন না থাকা, পরীক্ষার সময় কমানো ও মূল্যায়ন পদ্ধতির পরিবর্তনসহ যেসব পরিবর্তন আনা হয়েছে তা ইতিবাচক বলে মনে করেন শিক্ষাবিদ, গবেষক ও শিক্ষকরা। তবে এ শিক্ষাক্রমের সঙ্গে মিলিয়ে পাঠ্যপুস্তক প্রণয়ন এবং শিক্ষকদের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেয়া না হলে শিক্ষাক্রমের বাস্তবায়ন কঠিন হবে বলে মত তাদের।




  ঢাবির সান্ধ্য কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সান্ধ্য এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদের এই প্রোগ্রামের ৪৫তম ব্যাচের ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল।


  বিজ্ঞান-বাণিজ্য-মানবিক থাকছে না মাধ্যমিকে: সংসদে শিক্ষামন্ত্রী
স্কুল পর্যায়ে সবার জন্য হবে সমন্বিত কারিকুলাম। ২০২২ সাল থেকে যা কার্যকর করা হবে। তবে নতুন এ কারিকুলামে থাকছে না বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।


  টিউশন ছাড়া অন্য কোনো ফি নিতে পারবে না স্কুল-কলেজ
অনলাইনে ক্লাস অব্যাহত রাখার কারণে এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি নিতে পারবে। এর বাইরে কোন ধরনের ফি নিতে পারবে না। আর পরিস্থিতি স্বাভাবিক হলে আগের নিয়মে সব ফি নিতে পারবে তারা।


  শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ল
করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান।




  সিএসপি ফেলোশিপের আবেদন চেয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস
২০২১-২২ সালের কমিউনিটি সলিউশন প্রোগ্রাম (সিএসপি) ফেলোশিপের জন্য আবেদনপত্র চেয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। সিএসপি যুক্তরাষ্ট্রে চার মাস অবস্থানসহ বছরব্যাপী পেশাগত দক্ষতা উন্নয়নসংক্রান্ত ফেলোশিপ।




  প্রাথমিকে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ
দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার। এই পর্বে প্রায় ৩২ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে।


  সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত
সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদ।


  সাপ্তাহিক ছুটি ২ দিন হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে!
প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হচ্ছে।


  সোশ্যাল মিডিয়ায় কলেজ শিক্ষক-শিক্ষার্থীরা রাষ্ট্র বা সরকারবিরোধী পোস্ট লাইক শেয়ার দিতে পারবে না
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে কলেজের ছাত্র-শিক্ষকদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের নির্দেশনায় সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এ রকম পোস্টে কমেন্ট, লাইক বা শেয়ারও করা যাবে না।


  এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ
প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার উচ্চমাধ্যমিক তথা এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে। 


  এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল
২০২০ সালের এইচএসসি পরীক্ষা বাতিলের সিন্ধান্ত নিয়েছে সরকার। এইচএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হবে জেএসসি-এসএসসির ভিত্তিতে।





  এই বিভাগ থেকে আরও সংবাদ

   শাবিপ্রবি শিক্ষার্থীদের সাথে আবারও বৈঠক করবেন শিক্ষামন্ত্রী
   শিক্ষামন্ত্রীর সঙ্গে শাবির শিক্ষকরা বৈঠকে বসছেন আজ
   জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত
   ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব স্কুল, কলেজ বন্ধ
   শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ চেয়ে হাইকোর্টে আবেদন
   শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ভাবছি না: শিক্ষামন্ত্রী
   এইচএসসির ফল প্রকাশ হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে
   এখনই বন্ধ হবে না শিক্ষা প্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী
   টিকা না নিলে ক্লাসে যেতে পারবে না শিক্ষার্থীরা
   শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসতে পারে সোমবার
   দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স বেঁধে দিল সরকার
   ৪৩তম বিসিএস প্রিলিমিনারির ফল চলতি মাসে
   এসএসসি ও সমমানে পাসের হার ৯৩.৫৮ শতাংশ
   অপেক্ষায় সোয়া ২২ লাখ এসএসসি পরীক্ষার্থী
   এইচএসসি পরীক্ষা আয়োজনে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে শঙ্কা দীপুর মনির
   জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মপোযোগী শিক্ষা দেওয়া হবে: শিক্ষামন্ত্রী
   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬তম জন্মদিন
   মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু ২৫ নভেম্বর
   ঢাবি ‘চ’ ইউনিটের ফলাফল রবিবার
   পরিবহন ধর্মঘটে পেছাল জাবির ভর্তি পরীক্ষা
   স্কুলশিক্ষার্থীদের টিকা দেয়া শুরু আজ
   আরও সময় পেল এইচএসসি পরীক্ষার্থীরা
   ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু
   ২৬ কেন্দ্রে শুরু হচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা
   ২৪ নভেম্বর থেকে মাধ্যমিক স্কুলে বার্ষিক পরীক্ষা শুরু
   সংক্ষিপ্ত সিলেবাসে প্রাথমিকে বার্ষিক পরীক্ষা ডিসেম্বরে
   ঢাবির শতবর্ষপূর্তি উৎসবের উদ্বোধন পহেলা ডিসেম্বর
   ঢাবি ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ
   ঢাবিতে ১৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু
   ঢাবিতে হল খুলছে ১০ অক্টোবর, ক্লাস শুরু ১৬ অক্টোবর


  পুরনো সংখ্যা