logo
   প্রচ্ছদ  -   শিক্ষাঙ্গন

যেভাবে করবেন কলেজে ভর্তির আবেদন
Posted on May 12, 2019 10:58:41 AM.

যেভাবে করবেন কলেজে ভর্তির আবেদন

অনলাইন ও এসএমএসের মাধ্যমে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। আজ রোববার (১২ মে) থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদননের এই প্রক্রিয়া।  প্রাপ্ত নম্বর বা জিপিএর ভিত্তিতে শিক্ষার্থীরা কলেজে ভর্তির সুযোগ পাবে। তবে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ তার পছন্দ তালিকায় অন্তর্ভুক্ত করতে পারবে।

চলুন দেখে নেয়া যাক ভর্তির আবেদন যেভাবে করবেন-

অনলাইনে আবেদন করতে হলে www.xiclassadmission.gov.bd এ ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীকে শুধু টেলিটক/রকেট/শিওরক্যাশ ব্যবহার করে অনলাইনের আবেদন ফি এসএমএস এর মাধ্যমে দিতে হবে। প্রার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ১৫০ টাকা ফি জমা দিতে হবে। এক্ষেত্রে টেলিটক সিম থেকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস WEB স্পেস পরীক্ষা পাসের Board এর নামের প্রথম তিন অক্ষর স্পেস পরীক্ষার রোল স্পেস পরীক্ষা পাসের বর্ষ লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেওয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD YES PIN CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণের একটি Transaction IDসহ SMS যাবে। টেলিটক/রকেট/শিওরক্যাশ মাধ্যমে নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার পর আবেদনকারীকে নির্ধারিত website- এ www.xiclassadmission.gov.bd Apply Online -এ ক্লিক করতে হবে। এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি বা সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, বোর্ড ও পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে এন্ট্রি করতে হবে।

এরপর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী একটি ফরম পাবে, সেটি ডাউনলোড করে নিতে হবে। একইভাবে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন সম্পন্ন করতে হবে প্রার্থীকে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা চার্জ করবে। এ ছাড়া এসএমএস এর মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

আবেদনের জন্য মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে এভাবে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষরএসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সনকোটার নাম (যদি থাকে)। এরপর মেসেজটি send করতে হবে ১৬২২২ নম্বরে।

শিক্ষার্থীর ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করে দেওয়া হবে। ৩০ জুনের মধ্যে ভর্তি শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

ভর্তির আবেদন প্রক্রিয়া আজ ১২মে থেকে শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। তবে পুনঃনিরীক্ষণের পর যাদের ফলাফল পরিবর্তন হবে তারা ৩-৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে।

২৩ মে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর ১০ জুন ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে। কারা ভর্তির পেল সেটা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডেও তালিকা প্রকাশ করা হবে। ১১-১৮ জুনের মধ্যে শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি কলেজে নিশ্চিত করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হবে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   নুসরাতের আলিমের ফল কাঁদাল সহপাঠীদের
   পাসের হারে শীর্ষে কুমিল্লা, তলানিতে চট্টগ্রাম
   এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন ১৮-২৪ জুলাই
   বন্যায় জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত
   ২৯ জুলাই ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু
   মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ
   জিপিএ-৫ পেয়েছে ৪৭,২৮৬ শিক্ষার্থী
   যেভাবে জানা যাবে এইচএসসির ফল
   এইচএসসি পাসের হার ৭৩.৯৩%
   আজ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ
   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ: যেভাবে যাবে জানা
   প্রাথমিক বিদ্যালয়ে ডিসিদের মনিটরিং বাড়াতে বললেন সচিব
   কারিগরি শিক্ষা বাধ্যতামূলক হবে : শিক্ষামন্ত্রী
   নামি-দামি প্রতিষ্ঠানের শিক্ষকদের ক্লাস প্রচারে ‘শিক্ষা টিভি’র ভাবনা
   একাদশে ভর্তি আবেদনে শীর্ষে সরকারি কলেজ
   এইচএসসি পরীক্ষার ফল ১৭ জুলাই
   ১৭ জুলাই প্রকাশিত হবে এইচএসসি পরীক্ষার ফল
   শুরু হলো ঢাবির পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদন
   জেএসসি–এসএসসি পরীক্ষার সময় কমল, সূচি প্রকাশ
   জেএসসি-এসএসসি পরীক্ষার সময়সূচি অনুমোদন
   দেশের ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারঅ্যাকটিভ ক্লাসরুম তৈরি করা হবে : অর্থমন্ত্রী
   একাদশে ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ, দেখা যাবে মোবাইলে
   ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অনলাইন আবেদন শুরু
   ১৫তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ
   প্রাথমিক শিক্ষক নিয়োগের সংশোধিত সময়সূচি প্রকাশ
   জুনেই ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি
   অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে কারাগারে চট্টগ্রাম কলেজের ছাত্র
   এসএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষণ শুরু
   এসএসসি পরীক্ষায় পাস করেছে ৮২.২০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ
   এসএসসির ফল জেনে নিন মোবাইলে


  পুরনো সংখ্যা