logo
   প্রচ্ছদ  -   আজকের চট্টগ্রাম

এবার চট্টগ্রামেও আসছে মেট্রোরেল: সেতুমন্ত্রী
Posted on Oct 28, 2019 11:08:02 AM.

এবার চট্টগ্রামেও আসছে মেট্রোরেল: সেতুমন্ত্রী

ঢাকার পর চট্টগ্রাম নগরীকে মেট্রোরেলের আওতায় আনা হবে। শিগগিরই এর সম্ভাবতা যাচাইয়ের কাজ শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২৭ অক্টোবর) চট্টগ্রামের আগ্রাবাদে সড়ক ও জনপদ অধিদপ্তরের ৭টি প্রকল্পের উদ্বোধন শেষে তিনি একথা বলেন।

মন্ত্রী আরো বলেন, চট্টগ্রামে মেট্রোরেলের প্রাথমিক কাজের জন্য চিঠি দেয়া হয়েছে। এ শহরেও জনসংখ্যা বাড়ছে। তাই এটা প্রয়োজন।

চট্টগ্রামে ৭ প্রকল্প উদ্বোধন করলেন সেতুমন্ত্রী

রোববার (২৭ অক্টোবর) সকাল ১০টায় আগ্রাবাদ সড়ক ভবনের সম্মেলন কক্ষে প্রায় ৫২৪ কোটি টাকা ব্যয়ে ৭টি প্রকল্পের কাজ উদ্বোধন করেছেন সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- প্রায় ৪৫৮ কোটি ব্যয়ে চট্টগ্রাম-রাঙামাটি জাতীয় মহাসড়ক (এন-১০৬) হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত ৪ লেনের প্রকল্প, এক কোটি টাকা ব্যয়ে ফটিকছড়ি সড়ক উপ-বিভাগ অফিস কাম পরিদর্শন বাংলো নির্মাণ প্রকল্প, শাহ আমানত সেতুর ইলেকট্রনিক্স টোল সিস্টেম ও ওজন স্কেলের কার্যক্রম, ৫ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম-কাপ্তাই আঞ্চলিক মহাসড়কের ৪৪তম কিলোমিটারে ৩১ দশমিক ৮২ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু প্রকল্প, সীতাকুণ্ডের বড় দারোগারহাট ওজন স্কেলের নবনির্মিত ৫ম লেনের কার্যক্রম।

এছাড়া প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে মইজ্জারটেক-বিএফডিসি-মৎসবন্দর ফেরিঘাট সড়কে ২টি পিসি গার্ডার সেতুর পুনঃনির্মাণসহ এক কিলোমিটার থেকে ৫ কিলোমিটার পর্যন্ত সেতু মজবুতকরণ, সম্প্রসারণ ও নতুন সড়ক নির্মাণ কাজ প্রকল্প এবং প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে কাশিমপুর-রেলওয়ে স্টেশন-বাগিচারহাট সড়কের চেইনেজ: ০+০০০ থেকে ১০+০০০০ কিলোমিটার পর্যন্ত ফ্লেক্সিবল পেভমেন্ট ও রিজিড পেভমেন্ট দ্বারা মান উন্নীতকরণ প্রকল্প উদ্বোধন করেন সেতুমন্ত্রী।উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: সোহেল সরওয়ারপরে আগ্রাবাদ সড়ক ভবনের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আমরা ৫২ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় ৬টি মেট্রো লাইন করতে যাচ্ছি। ৪২ হাজার কোটি টাকা ব্যয়ে মেট্রো ৫ এর কাজও একনেকে অনুমোদন হয়েছে। ফিজিক্যাল কনস্ট্রাকশনের কাজ শেষ হয়েছে। ২০৩০ সাল নাগাদ ৬টি মেট্রোলাইন ঢাকাকে সব দিক দিয়ে কানেক্ট করবে।

এ সময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বন্দরনগর চট্টগ্রামেও মেট্রোলাইন করা হবে। সেই লক্ষে রোডস অ্যান্ড হাইওয়েকে সম্ভাব্যতা যাচাই করার নির্দেশ দিয়েছি। খুব শিগগিরই সম্ভাব্যতা যাচাই করার কাজ শুরু হবে।

শেখ হাসিনার জালে একে একে সবাই ধরা পড়বে

শেখ হাসিনার জালে একে একে সব অপরাধী ধরা পড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (২৭ আগস্ট) দুপুরে চট্টগ্রামের দি কিং অব চিটাগাং এ আওয়ামী লীগ আয়োজিত প্রতিনিধি সম্মেলনে মন্ত্রী এই কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা আগে নিজের ঘরের লোকজনকে ধরছেন। ক্রমান্বয়ে অন্য দলের লোকজনকেও ধরা হবে। তার নেট থেকে কোনো অপরাধীই পার পাবে না, তিনি যেই হোন। এসময় ওবায়দুল কাদের চিহ্নিত মাদক ব্যবসায়ী মাদকব্যবসায়ী, চিহ্নিত ভূমিদস্যু, চিহ্নিত টেন্ডারবাজদের সাবধান করে বলেন, আমি চট্টগ্রাম এসে বলে যাচ্ছি এসব অপকর্মের সাথে জড়িতদের কোনো ছাড় নেই।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিনের সভাপতিত্বে ও নগর আওয়ামীগের সাধারণ সম্পাদক, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঞ্চালনে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, মন্ত্রী উশে শিং বীর বাহাদুর, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   সচল শাহ আমানত বিমানবন্দর
   চট্টগ্রামে বিমান ওঠানামা বন্ধ
   এমপি মঈন উদ্দীন খান বাদল আর নেই
   চট্টগ্রামে ঘুষের টাকাসহ ভূমি কর্মকর্তা আটক
   লোহাগাড়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু
   সীতাকুণ্ডে র‍্যাবের সাথে বন্দুকযুদ্ধে ডাকাত দলের ৩ সদস্য নিহত
   পাহাড় কেটে ভবন বানাচ্ছে এপিক ও সমবায় আবাসিক
   বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্য ও রপ্তানি মেলা-২০১৯ উদ্বোধন
   কর্ণফুলীতে ছড়িয়ে পড়েছে তেল
   বড় ভাইয়ের নির্দেশে মহাসড়কে ডাকাতি করে তারা
   চিকিৎসক শাহ আলম খুনের প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত
   স্কুল কমিউনিটি পুলিশিং বিতর্ক প্রতিযোগিতা-২০১৯
   পটিয়ায় রোগাক্রান্ত গরু জবাই, দুই কসাইর দণ্ড
   পটিয়া ও আনোয়ারা বিদ্যুৎস্পৃষ্টে দুই যুবকের মৃত্যু
   চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
   চট্টগ্রামে ছুরিকাঘাতে যুবক খুন
   ৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে জহুর হকার্স মার্কেটের আগুন
   চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড
   চট্টগ্রামে মহাধুমধামে ‘কিআনন্দ’ উৎসব শুরু
   চট্টগ্রামে হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়!
   টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত
   খাতুনগঞ্জে বেশি দামে পেঁয়াজ বিক্রি : ২ আড়তদারকে জরিমানা
   সাতকানিয়া উপজেলায় ভোট শুরু
   চট্টগ্রাম-মদিনা সরাসরি ফ্লাইট ৩১ অক্টোবর
   প্রধানমন্ত্রী যাতে নোবেল না পান, সে জন্য আবরার হত্যাকাণ্ড : মেয়র নাসির
   লোহাগাড়ায় বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু
   সীতাকুণ্ডে পুরোনো জাহাজের বিষাক্ত গ্যাসে ২ শ্রমিকের মৃত্যু
   অভিযান: পতেঙ্গা সৈকতে বাসি ও রং মেশানো চিংড়ি-কাঁকড়া ধ্বংস
   মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
   হালদায় ফিরলো হৃষ্টপুষ্ট পোনা…


  পুরনো সংখ্যা