logo



   প্রচ্ছদ  -   জাতীয়
  ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলের ২ আরোহীর মৃত্যু
ঢাকা-খুলনা মহাসড়কের রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার মকবুলের দোকান নামক স্থানে ট্রাক আর মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুজনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় একজনকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহত ও আহত সবাই মোটরসাইকেলের যাত্রী।


  পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গাড়ির দীর্ঘ সারি
দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর প্রথম দিনেই মাওয়া প্রান্তে দীর্ঘ যানজট তৈরি হয়েছে। বাস-ট্রাক আর নিজস্ব প্রাইভেটকারে অনেকেই পদ্মা পাড়ি দিচ্ছেন আজ।


  সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, বেড়েছে পানিবাহিত রোগ
সুনামগঞ্জে বন্যার পানি কমলেও বেড়েছে পানিবাহিত রোগ-বালাই। জ্বর-সর্দি, আমাশয়, ডায়রিয়া, পেটের পীড়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বানভাসিরা।


  রাজধানীর ৫ স্থানে কলেরা টিকাদান শুরু
ডায়রিয়া ও কলেরা সংক্রমণ প্রতিরোধে প্রাথমিকভাবে রাজধানীর পাঁচ স্থানে সরকারের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। মুখে খাওয়ার এই টিকা গর্ভবতী নারী ছাড়া ১ বছর বয়স হতে সব বয়সের মানুষকে দেওয়া হবে।


  প্রথম টোল দিয়ে বাইক নিয়ে পদ্মা পার হলেন যিনি
আনুষ্ঠানিক উদ্বোধনের পর রোববার ভোরের আলোয় সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হলো পদ্মা সেতুর প্রবেশদ্বার। স্বপ্নের সেতু দিয়ে প্রথম পারাপারের ইতিহাসের অংশ হতে শনিবার রাত থেকে আশপাশের এলাকায় গাড়ি নিয়ে অবস্থান করতে থাকেন অনেকে। মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাস, বাস ও ট্রাকের সারি ছিল সকাল থেকেই। 


  ১০৮ ফ্লাইটে সৌদি গেছেন ৩৮৮৮৯ বাংলাদেশি হজযাত্রী
সর্বশেষ শনিবার পর্যন্ত ১০৮টি ফ্লাইটে সৌদি আরব গেছেন ৩৮ হাজার ৮৮৯ জন হজযাত্রী। ধর্ম মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্কের হজের প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।


  পদ্মা সেতুতে সকাল থেকেই যানবাহনের দীর্ঘ সারি
উদ্বোধনের পর আজ রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে পদ্মা সেতু। সকাল থেকে উৎসুক জনতা সেতুর উত্তর প্রান্তে ভিড় করেছেন। এ কারণে পদ্মা সেতুর শ্রীনগরের সমসপুর এলাকা থেকে পদ্মা সেতুর টোল পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।


  দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্ন সত্য হচ্ছে আজ
স্বপ্নের পদ্মা সেতুর দ্বার খুলছে আজ। পদ্মা পাড়ে বইছে আনন্দ উৎসব। তাই পদ্মা পাড়ের বাসিন্দাদের সেতু নিয়ে ভাবনার যেন অন্ত নেই। সবার প্রাণে বইছে খুশির জোয়ার।


  আমরা অপমানের প্রতিশোধ নিয়েছি: কাদের
পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে আমরা আমাদের অপমানের প্রতিশোধ নিয়েছি বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


  পদ্মা সেতুর যত খরচ
খরস্রোতা পদ্মাকে নিয়ন্ত্রণে এনে প্রায় আট বছরের নির্মাণ কাজ শেষে আলোর মুখ দেখলো পদ্মা সেতু। দেশীয় অর্থায়নে তৈরি এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১শ ৯৩ কোটি টাকা। 


  এত চ্যালেঞ্জ নিয়ে আর কোনো সেতু হয়নি
বাংলাদেশ নদীমাতৃক দেশ। এখানে অনেক ছোট, বড়, মাঝারি নদী আছে। অত্যন্ত বড় সাইজের নদী আছে কয়েকটা। একটা হচ্ছে ব্রহ্মপুত্র, আরেকটা গঙ্গা। এ দুটি মিলিত হয়ে সৃষ্টি হয়েছে পদ্মা। এ পদ্মা আবার মিলিত হচ্ছে আপার মেঘনার সঙ্গে। 


  যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
পদ্মা সেতু নানা কারণে বিশ্বের অন্যান্য সেতুর চেয়ে আলাদা বৈশিষ্ট্যসম্পন্ন। এটি বাংলাদেশের সবচেয়ে বড় ও প্রথম দ্বিতল সেতু। ৯ দশমিক ৮৩ কিলোমিটার দীর্ঘ এ সেতুর উপর দিয়ে গাড়ি ও নিচ দিয়ে রেল (ডাবল স্ট্যাক কনটেইনার লোড) চলাচলের ব্যবস্থা রয়েছে। আনপ্রেডিক্টেবল পদ্মা নদীতে এ সেতু নির্মাণই ছিল বড় চ্যালেঞ্জ। 


  স্বপ্নপূরণের উৎসবের সূচনা
স্বপ্নপূরণের উৎসবে যোগ দিতে মুন্সীগঞ্জের মাওয়ায় সুধী সমাবেশের মঞ্চে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখান থেকেই তিনি বাঙালির আবেগের পদ্মা সেতু উদ্বোধনের ঘোষণা দেবেন।


  উন্নয়নের নতুন অধ্যায় উন্মোচিত হয়েছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রমত্তা পদ্মা নদীর উপর নির্মিত দেশের সর্ববৃহৎ ‘পদ্মা সেতু’ যান চলাচলের জন্য খুলে দেওয়ার দিনকে বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন হিসাবে অভিহিত করেছেন।


  নৌকা-ট্রলারে করে জনসভায় আসছে মানুষ
কিছুক্ষণের মধ্যেই উদ্বোধন হবে স্বপ্নের পদ্মা সেতু। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের এই সেতু উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত জনসভায় যোগ দিতে নৌকা ও ট্রলারে করেও আসছে মানুষ। নারী-পুরুষ, বয়স নির্বিশেষে মানুষ ঘাটগুলোতে এসে নামছে।


  পদ্মা সেতুর উদ্বোধনী সমাবেশে ১০ লাখ মানুষ যোগ দেবেন
দেশের বহুল প্রত্যাশিত ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে মাওয়া পয়েন্টে উদ্বোধনী ফলক উন্মোচনের মাধ্যমে পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। 



  আজ পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ যানবাহন চলাচলের জন্য বহুল প্রত্যাশিত ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু উন্মুক্ত করবেন যা রাজধানী ঢাকা এবং অন্যান্য বড় শহরের সাথে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগে ব্যাপক অগ্রগতি বয়ে আনবে। 


  স্বপ্নের পদ্মা সেতু
স্বপ্নের পদ্মা সেতু। ১৭ কোটি জনগণের আশা আকাঙ্ক্ষার বাস্তবায়ন। সকল অনিশ্চয়তা পিছনে ঠেলে অদম্য বাঙালির স্বপ্নের চিত্রায়ন। এর ফলে রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার নিরবচ্ছিন্ন, সাশ্রয়ী ও দ্রুত যোগাযোগ প্রতিষ্ঠিত হল। সম্প্রসারিত হবে দেশের বিকাশমান অর্থনৈতিক ও পর্যটন খাতের। সবই সম্ভব হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও দূরদর্শী সিদ্ধান্তের ফলে যার সুফল ভোগ করবে দেশের কোটি কোটি জনগণ।


  নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫ জনের মধ্যে চার জন শিক্ষক
নওগাঁর সদর উপজেলার বাবলাতলী নামক এলাকায় ট্রাকচাপায় সিনএনজি অটোরিকশার ৫ যাত্রী নিহত হয়েছে। এদের মধ্যে ৪ জন শিক্ষক ছিলেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে উদ্ধার কার্যক্রম চালায়।


  মধ্যরাতে শিক্ষার্থীকে পিটিয়ে হল থেকে বের করে দিল ছাত্রলীগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবাব আব্দুল লতিফ হলের এক আবাসিক শিক্ষার্থীকে মধ্যরাতে মারধর করে হল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে ওই হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাত ২টায় হলটির ২৪৮ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।


  সিলেটে বন্যার্তদের সহায়তায় নগদ অর্থ ও সাড়ে তিন টন চাল অনুদান প্রদান করেন সিএমপি কমিশনা
সিলেটে বন্যার্তদের সহায়তায় নগদ অর্থ ও সাড়ে তিন টন চাল অনুদান প্রদান করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম। গতকাল ২৩ জুন, ২০২২ খ্রিঃ দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স সদর দপ্তরে নগরীর গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান জনাব পেয়ার মুহাম্মদ, কমিশনার,  যুগ্ম মহাসচিব ও মানবিক সেবা কর্মসূচির প্রধান সমন্বয়ক জনাব এড. মোছাহেব উদ্দিন বখতিয়ারের কাছে সিএমপি কমিশনার মহোদয় এই অনুদান হস্তান্তর করেন।


  শেখ হাসিনাকে ‘পদ্মাকন্যা’ উপাধি
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘পদ্মাকন্যা’ উপাধি দিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান। তিনি বলেন, ‘প্রিয় আপা পদ্মা আপনার জন্য অধীর আগ্রহে আছে। পদ্মা পারের লাখো কোটি মানুষ আপনাকে এক নজর দেখার জন্য সাহসী ও সাহসিকার জননী ‘পদ্মাকন্যা শেখ হাসিনাকে’ চোখের দেখার জন্য অপেক্ষা করে আছে।’


  করোনা শনাক্ত ১৩শ ছাড়াল, আরও একজনের মৃত্যু
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ১ হাজার ৩১৯ জন, যা গতকাল ছিল এক হাজার ১৩৫ জন।এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৬০ হাজার ৫২৮ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৩২ শতাংশ।


  বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭০
সারা দেশে বন্যায় আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে সিলেট বিভাগেই রয়েছে ২৭ জন এবং আরেকজন রংপুর বিভাগের। আর এ নিয়ে দেশের বন্যায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭০ জনে।


  গাইবান্ধায় পানিবন্দি ৫৭ হাজার মানুষ, নদীতে শতাধিক ঘরবাড়ি বিলীন
ঘাঘট ও ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। জেলার চার উপজেলায় ৫৭ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বন্ধ রয়েছে ১২৬টি শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে নদীর ভাঙনে শতাধিক ঘরবাড়ি বিলীন হয়ে গেছে। সবকিছু হারিয়ে পরিবার নিয়ে উঁচু স্থানে অবস্থান করছেন ক্ষতিগ্রস্তরা।


  প্রধানমন্ত্রীর ভারত সফর ৬-৭ সেপ্টেম্বর
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে সেদেশে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  ১ জুলাই থেকে ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি
মন্ত্রী বলেন, আগামী ১০ জুলাই ঈদের সম্ভাব্য তারিখ ধরে ট্রেনের আগাম টিকিট বিক্রি হবে। ট্রেনে ঈদযাত্রার ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৭ জুলাই থেকে।


  ১৮ দিনে সৌদি গেছেন ৩১৫৩৯ বাংলাদেশি হজযাত্রী
হজ ফ্লাইট শুরু হওয়ার পর বুধবার (২২ জুন) পর্যন্ত গত ১৮ দিনে ৮৭টি ফ্লাইটে সৌদি আরবে গেছেন ৩১ হাজার ৫৩৯ জন হজযাত্রী। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের হজের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।


  বন্যা পরিস্থিতির উন্নতি নাই, নতুন এলাকা প্লাবিত
সিলেট-সুনামগঞ্জসহ সারাদেশের বন্যা পরিস্থিতির উন্নতি হয়নি। নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় ভিড় বাড়ছে আশ্রয়কেন্দ্রে। পর্যাপ্ত ত্রাণ ও চিকিৎসা না পাওয়ার অভিযোগ করছেন বন্যার্তরা। রয়েছে বিশুদ্ধ পানি, খাবার, শিশুখাদ্য ও গোখাদ্যের সংকটও। কবরস্থানে পানি থাকায় মরদেহ কবর দিতে পারছেন না স্বজনরা। 


  আওয়ামী লীগের আজ ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী
আজ ঐতিহাসিক ২৩ জুন। বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেওয়া দেশের প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক দলটি এবার পা রাখছে ৭৪ বছরে।


  হবিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
হবিগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার বন্যাকবলিত এলাকা বেড়ে হয়েছে ৭টি উপজেলার ৫১টি ইউনিয়ন।


  প্রতিষ্ঠাবার্ষিকী: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  নির্মাণকাজ শেষে পদ্মা সেতু বুঝিয়ে দিলো ঠিকাদারি প্রতিষ্ঠান
স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের আর বাকি মাত্র দুদিন। পদ্মার দুপাড় থেকে শুরু করে সারাদেশে সেতুকে ঘিরে উচ্ছ্বাস। এরই মধ্যে সেতুর নির্মাণকাজ শেষ করেছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি)।


  দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের সুযোগ নিতে চায় জাপান
জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকো বলেছেন, তার দেশ দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে বাংলাদেশ সরকারের  চলমান প্রচেষ্টায় অংশগ্রহণের সুযোগ নিতে আগ্রহী। তিনি এমন এক সময় এ কথা বললেন, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি এবং রাজনৈতিক বিচক্ষণতার কারণে প্রথম পদ্মা সেতু নির্মিত হয়েছে।


  বন্যা মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী
চলমান বন্যা এবং বন্যা পরবর্তী প্রাদুর্ভাব মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  সারাদেশে বন্যায় ৩৬ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
বন্যায় সিলেট, ময়মনসিংহ এবং রংপুর বিভাগে ১৭ মে থেকে ২১ জুন পর্যন্ত মোট ৩৬ জনের মৃত্যু হয়েছে।


  নতুন করে পানি ঢুকছে সিলেটের জকিগঞ্জে
বন্যার পানি কমতে না কমতে ফের উজানের ঢল। নতুন করে সিলেটের জকিগঞ্জ দিয়ে ঢুকছে পানি। সুনামগঞ্জে বিশুদ্ধ পানি আর খাবারের অভাবে মানবেতর জীবন পাড় করছেন বানভাসিরা। অন্যদিকে উত্তরের জেলাগুলোতে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। তলিয়ে যাচ্ছে নতুন এলাকাসহ ফসলি জমি। 


  সৌদি আরবে আরও ২ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
সৌদি আরবে মারা গেলেন আরও দুই বাংলাদেশি হজযাত্রী। দুজনই মঙ্গলবার (২১ জুন) মদিনায় মারা যান। এ নিয়ে এখন পর্যন্ত বাংলাদেশি হজযাত্রী মৃতের সংখ্যা দাঁড়াল ৬ জনে।


  বন্যা দীর্ঘ হলে প্রভাব পড়বে খাদ্য উৎপাদনে
চলমান বন্যায় এরই মধ্যে সিলেটের ২২ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশের দুই জেলা সুনামগঞ্জ ও হবিগঞ্জে ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ২৮ হাজার হেক্টর জমির ধান। এছাড়া উত্তরঙ্গের কুড়িগ্রাম, নীলফামারীসহ কয়েকটি জেলায় এখন পর্যন্ত ৫৬ হাজার হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। 


  প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু
দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন শুরু হয়েছে। বুধবার (২২ জুন) বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংবাদ সম্মেলন শুরু হয়।


  প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ
দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২২ জুন) বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।


  হেলিকপ্টারে বন্যাকবলিত এলাকা ঘুরে দেখছেন প্রধানমন্ত্রী
বন্যা পরিস্থিতি পরিদর্শনে সিলেট পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি হেলিকপ্টারে করে বন্যাকবলিত এলাকায় ঘুরে দেখছেন। 


  পদ্মা পাড়ে দুটি থানা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বিকাল ৩টায় পদ্মাসেতুর উত্তর ও দক্ষিণে অবস্থিত দুটি থানার (থানা) কার্যক্রম উদ্বোধন করবেন।


  ফেনীতে বাঁধ ভেঙে প্লাবন, কুমিল্লায় বন্যার আশঙ্কা
টানা বৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলে ফেনীর মুহুরী নদীর তিনটি স্থানে বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে ফুলগাজী ও পরশুরাম উপজেলার ১০ গ্রাম প্লাবিত হয়েছে। মুহুরী নদীর পানি রয়েছে বিপৎসীমার অনেকটা ওপরে। এদিকে পাশের জেলা কুমিল্লায় গোমতী নদীর পানি বিপৎসীমার খুব কাছাকাছি রয়েছে।


  বন্যাকবলিত এলাকায় গেলেন প্রধানমন্ত্রী
নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট জেলার বন্যা পরিস্থিতি পরিদর্শন করতে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  ঈদে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২৪ জুন
আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৪ জুন থেকে বাসের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন। ওইদিন সকাল থেকে ঈদযাত্রীরা বাসের অগ্রিম টিকিট সংগ্রহ করতে পারবেন।


  সিলেটের কুমারগাঁও বিদ্যুৎ উপকেন্দ্র ঝুঁকিমুক্ত
টানা ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ভারতের পাহাড়ি ঢলে স্মরণকালের ভয়াবহ বন্যার সৃষ্টি হয় সিলেট ও সুনামগঞ্জে। এর ফলে সিলেটের শাহজালাল উপশহর বিদ্যুৎ উপকেন্দ্র পানিতে তলিয়ে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সরবরাহ। বিদ্যুৎহীন হয়ে পড়েন পানিবন্দি মানুষ।


  নেত্রকোনায় ১২ লাখ মানুষ পানিবন্দি
টানা ভারী বৃষ্টি অব্যাহত থাকায় এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার কলমাকান্দা, দুর্গাপুর, বারহাট্টা ও খালিয়াজুরি উপজেলায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় সাড়ে ১২ লক্ষাধিক মানুষ।


  বন্যায় সিলেট বিভাগে ১০ জনের মৃত্যু
স্মরণকালের ভয়াবহ বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে সিলেট বিভাগে ১০ জনের মৃত্যু হয়েছে। সোমবার (২০ জুন) বৃষ্টি কম হওয়ায় বন্যার পানি সামান্য কমেছে। 


  সৌদি পৌঁছেছেন ২৫৯৮১ হজযাত্রী
পবিত্র হজ পালন করতে সোমবার পর্যন্ত তিন এয়ারলাইন্সের ৭১টি ফ্লাইটে সৌদি আরবে গেছেন ২৫ হাজার ৯৮১ জন বাংলাদেশি।


  ১৭ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল
আপিলে মুক্তিযোদ্ধা হিসেবে প্রমাণিত না হওয়ায় ১৭ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭৮তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ১৭ জনের মুক্তিবার্তা/গেজেট বাতিল করে গত ১৪ জুন গেজেট জারি করা হয়েছে। এর আগে এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।


  কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি
বৃষ্টির পানি আর উজানের ঢলে কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও কিছুটা অবনতি হয়েছে। ধরলার পানি বৃদ্ধি পেয়ে সেতু পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পেয়ে চিলমারী ও নুনখাওয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করেছে। এতে প্লাবিত হয়ে পড়ছে নতুন নতুন এলাকা।


  সিলেটে আশ্রয় কেন্দ্রে আড়াই লাখ মানুষ
পানির নিচে তলিয়ে গেছে সিলেটের বেশির ভাগ এলাকা। বন্যা কবলিত এসব এলাকার পানিবন্দি আড়াই লাখ মানুষকে উদ্ধার করে পাঁচ শতাধিক আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে।


  পদ্মা সেতু ঘিরে খুলনায় হবে কয়েক লাখ মানুষের কর্মসংস্থান
পদ্মা সেতু খুলে দেয়া হবে ২৫ জুন। ওইদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা বহুমুখি সেতুর উদ্বোধন করবেন।


  নরসিংদীতে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ, গুলিবিদ্ধ ১০
নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে ১০ জন গুলিবিদ্ধসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। এসময় উভয়পক্ষের ১৫টি বাড়িঘর ভাঙচুর করা হয়।


  বন্যার সময় সহজ যোগাযোগের জন্য পদ্মা সেতু আশীর্বাদ হবে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেছেন যে, পদ্মা সেতুটি বন্যার এই প্রেক্ষাপটে সহজ যোগাযোগে জাতির জন্য একটি আশীর্বাদ হবে, কারণ সরকার এটি ২৫ জুন উদ্বোধন করতে যাচ্ছে।


  আজ থেকে রাত ৮টার পর বন্ধ দোকান-মার্কেট
আজ সোমবার (২০ জুন) থেকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টার পর সারাদেশে দোকান, বিপণিবিতান, মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক বৈঠকে রোববার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


  দেশে ফেরার দাবিতে রোহিঙ্গাদের বিক্ষোভ
নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নেয়ার দাবিতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্পে ‘গো হোম ক্যাম্পেইন’ ব্যানারে বিক্ষোভ করছে রোহিঙ্গারা।


  সেনাবাহিনীর সহায়তায় আটকে পড়া ঢাবি’র শিক্ষার্থীরা উদ্ধার
সুনামগঞ্জে ঘুড়তে গিয়ে বন্যার কবলে আটকে পড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২১ ছাত্রছাত্রীসহ অন্যদের সেনাবাহিনীর সহায়তায় উদ্ধার করা হয়েছে। 


  পদ্মা সেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাচ্ছেন ৩ হাজার সুধীজন
পদ্মা সেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাচ্ছেন তিন হাজার সুধীজন। এ তালিকায় রয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, দাতা সংস্থার প্রতিনিধি, রাজনৈতিক নেতা, নির্মাণ সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি, দেশের খ্যাতনামা বুদ্ধিজীবী ও সাংবাদিকরা। সোমবার (২০ জুন) থেকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণপত্র বিতরণের কাজ শুরু করবে সেতু বিভাগ।


  পদ্মায় দুই ফেরির সংঘর্ষে নিহত ১
পদ্মা নদীর শিমুলিয়া-সাত্তার মাদবর মঙ্গলমাঝি ঘাট নৌরুটে দুই ফেরির মুখোমুখি সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১০ জন।


  স্মরণকালের ভয়াবহ বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ
স্মরণকালের ভয়াবহ বন্যায় ভাসছে সিলেট ও সুনামগঞ্জ। উদ্ধারে কাজ করছে সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা। সঙ্গে বিজিবি ও পুলিশ। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে রংপুর, লালমণিরহাট, গাইবান্ধা, সিরাজগঞ্জসহ উত্তরের জেলাগুলোতে।


  পিলারের সঙ্গে মাইক্রোর ধাক্কায় প্রাণ গেল ৩ জনের
ঢাকার নবাবগঞ্জে একটি মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পিলারের সঙ্গে ধাক্কা লেগে চালকসহ ৩ জন নিহত হয়েছেন।


  বড় কষ্টে আছে লাখো মানুষ

বৃষ্টি আর পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এটি চলতি মৌসুমের তৃতীয় দফা বন্যা। একের পর এক বন্যায় বিপর্যস্ত এ অঞ্চলের বাসিন্দারা। দুই জেলার লাখ লাখ মানুষ পানিবন্দি।




  সৌদি আরবে আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
সৌদি আরবের মক্কায় আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের নাম মো. হেলাল উদ্দিন মোল্লা (৬২) ও রামুজা বেগম (৫৪)। শুক্রবার তারা মারা যান বলে জানিয়েছেন মক্কা বাংলাদেশ অফিসের হজ কাউন্সিলর জহিরুল ইসলাম।


  শেরপুরে বন্যায় নিখোঁজ দু’জনের মরদেহ উদ্ধার
শেরপুরের ঝিনাইগাতীতে বন্যার পানিতে নিখোঁজের ১৩ ঘণ্টা পর দু’জনের উদ্ধার করা হয়েছে। শনিবার (১৮ জুন) সকাল ৬টার দিকে পৃথক স্থান থেকে এ দু’জনের মরদেহ উদ্ধার করা হয়।


  নকল ওষুধ তৈরি হচ্ছে ৭৯ বৈধ কারখানায়
দেশে নকল ওষুধ তৈরি হচ্ছে বেশ কয়েকটি বৈধ কারখানায়। রাজধানীর মিটফোর্ডকেন্দ্রিক একটি মুনাফালোভী চক্র ওষুধ ব্যবসায়ীদের মাধ্যমে তা ছড়িয়ে দিচ্ছে প্রত্যন্ত গ্রামগঞ্জে। ঔষধ প্রশাসন অধিদপ্তর অনুমোদিত ৭৯টি ইউনানি ও আয়ুর্বেদিক কারখানায় বিভিন্ন নামিদামি অ্যালোপ্যাথিক কোম্পানির ওষুধ নকল করা হয়।


  যমুনার পানি বিপদসীমা ছুঁই ছুঁই, সিরাজগঞ্জে বন্যা আতঙ্ক
সিরাজগঞ্জে যমুনার পানি বেড়ে এখন বিপদসীমা ছুঁই ছুঁই। এতে সিরাজগঞ্জ জেলার নিম্নাঞ্চলে বন্যা আতঙ্ক দেখা দিয়েছে।


  রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধ
বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত আটটার পর সারাদেশে দোকান, মার্কেট ও কাঁচাবাজার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।


  বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা
সারা দেশে আগামী তিন দিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে। ফলে সিলেটসহ বিভিন্ন জেলায় চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। 


  বিকালে ঢাকার উদ্দেশে ছাড়বে ‘বিশেষ আম ট্রেন’
আম উৎপাদনকারী এলাকা থেকে আম চাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে ঢাকায় আম পরিবহনের জন্য তৃতীয়বারের মতো চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে ‘বিশেষ আম ট্রেন’ চালু হচ্ছে সোমবার।


  সৌদি পৌঁছেছেন আরও ৬ হাজার হজযাত্রী
এবছর হজ পালনের উদ্দেশ্যে শনিবার (১১ জুন) পর্যন্ত ৬ হাজার ১১ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৮৫৯ ও বেসরকারি ব্যবস্থাপনায় রয়েছে ৩ হাজার ১৫২ জন হজযাত্রী। 


  বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার
বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান অর্থসচিব আব্দুর রউফ তালুকদার।


  সীতাকুণ্ড বিস্ফোরণে দগ্ধ আরও এক ফায়ার সার্ভিসকর্মীর মৃত্যু
চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে দগ্ধ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সদস্য গাউসুল আজম মারা গেছেন।


  কিছু মানুষ দেশের উন্নয়ন ও অর্জনকে মেনে নিতে পারছে না বলে প্রধানমন্ত্রীর বিস্ময় প্রকাশ
বাংলাদেশের কোনো উন্নয়ন ও অর্জনকে দেশের কিছু মানুষ কেন মেনে নিতে পারছে না এমন প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  কারামুক্তির দিনে নেতাদের শুভেচ্ছায় সিক্ত প্রধানমন্ত্রী
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে দলের নেতারা তার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন।


  শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি। সেনাসমর্থিত ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেফতার হয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উত্থাপন শুরু
সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।


  প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদন
কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।


  টিপু হত্যা: ওমান থেকে মুসাকে ফিরিয়ে আনলো ডিবি
ঢাকার মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম (টিপু) হত্যার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী ও নির্দেশদাতা সুমন শিকদার ওরফে মুসাকে দেশে ফিরিয়ে এনেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) পুলিশ।


  জুরাইনে চিপসের কারখানায় আগুনে ৩ কোটি টাকার ক্ষতি দাবি
রাজধানীর পোস্তগোলার পূর্ব জুরাইনে ডি. আর. ফুড প্রোডাক্টস চিপসের কারখানায় অগ্নিকাণ্ডে প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন মালিকের বোন।


  পর্যবেক্ষকদের সঙ্গে ইসির বৈঠক আজ
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে আজ পর্যবেক্ষক মহলের সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।


  মুস্তফা কামালের চতুর্থ বাজেট
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট এটি। আর অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট এটি।


  দেশের তরুণ প্রজন্ম ফিফা বিশ্বকাপ দেখে অনুপ্রাণিত হবে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেছেন যে, ফিফা বিশ্বকাপ ট্রফির বাংলাদেশ সফর দেশের ক্রীড়া উৎসাহীদের, বিশেষ করে তরুণ প্রজন্মকে উৎসাহিত করবে।


  অর্থমন্ত্রী আজ সংসদে ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন
বিশ্ব অর্থনীতির অস্থির পরিস্থিতি ও মূল্যস্ফীতির মত চ্যালেঞ্জকে সামনে রেখে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করবেন। এটি দেশের ৫১তম এবং আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট। 


  এক নজরে বাজেট পেশকারী অর্থমন্ত্রীরা
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন। এটি দেশের ৫১তম, আওয়ামী লীগ সরকারের ২৩তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের চতুর্থ বাজেট। এর আগে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২ বার জাতীয় বাজেট পেশ করেন।


  হাতিরঝিলে সাংবাদিকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার
রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে এক সাংবাদিকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করা হয়েছে। বুধবার ভোরে পুলিশ প্লাজার উল্টো দিকে হাতিরঝিল এলাকা থেকে তার লাশ উদ্ধার করা হয়।


  প্রাথমিকে শিক্ষক নিয়োগ: মৌখিক পরীক্ষা শুরু ১২ জুন
আগামী ১২ জুন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ ১ম পর্বের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা শুরু হবে। 


  সার্জেন্টসহ ৩ পুলিশকে মারধর: সাড়ে চারশো জনের বিরুদ্ধে মামলা
রাজধানীর ওয়ারীর জুরাইন রেলগেট এলাকায় উল্টোপথে আসা মোটরসাইকেল আটকে কাগজপত্র দেখতে চাওয়াকে কেন্দ্র করে ট্রাফিক সার্জেন্টসহ তিন পুলিশ সদস্যকে বেধড়ক মারধরের ঘটনায় মামলা হয়েছে।


  সীতাকুণ্ডে বিস্ফোরণে আরও একজনের মৃত্যু
সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে দগ্ধ মো. মাসুদ রানা (৩৭) নামে একজন মারা গেছেন। বুধবার (৮ জুন) ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়। এ নিয়ে এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৪ জনে।


  ফায়ার ফাইটার রনির দাফন সম্পন্ন
রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হলো ফায়ার ফাইটার রনির। মঙ্গলবার (৭ জুন) সকাল ১০টায় নিজ গ্রাম শেরপুর সদরের হেরুয়া বালুরঘাট এলাকায় তার জানাজা হয়। জানাজায় রনির আত্মীয়-স্বজনসহ সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন।


  এখনও আগুন জ্বলছে সীতাকুণ্ডের ডিপোতে
সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর দুর্ঘটনাস্থলে এখনও আগুন জ্বলতে দেখা গেছে। ফলে দুর্ঘটনার ৫৬ ঘণ্টায়ও ডিপোর আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।


  সীতাকুণ্ডের ডিপোতে বিস্ফোরণ নাশকতা কিনা সন্দেহ তথ্যমন্ত্রীর
পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ঘোষণার পর চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ কোনো নাশকতা কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।


  প্রকৃতির সঙ্গে ঐক্যতানের ডাক দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন
৫জুন বিশ্ব পরিবেশ দিবস। ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’ এই প্রতিপাদ্যে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দেশে দিবসটি পালিত হচ্ছে। সঙ্গে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বৃক্ষ- প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’।


  বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে আক্রান্ত ৭০০ ছাড়াল
দিনে দিনে বেড়েই চলেছে বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। ইতোমধ্যেই তা ছড়িয়ে ৭ শতাধিক মানুষকে আক্রান্ত করেছে। তবে এখন পর্যন্ত এ রোগে মৃত্যুর কোনো ঘটনা কোথাও ঘটেনি।


  আহতদের রক্ত দিতে দলে দলে ছুটছে মানুষ
চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ২৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে ৫ জন ফায়ার সার্ভিস কর্মী।শনিবার রাতের এই দুর্ঘটনায় চার শতাধিক দগ্ধ ও আহত হয়েছেন।আহত ও দগ্ধদের রক্ত ও সহায়তার জন্য দলে দলে হাসপাতলে ছুটছে মানুষ। 


  নিহতদের পরিবারকে ৫০ হাজার টাকা সহায়তা ঘোষণা
চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতদের প্রত্যেক পরিবারকে ৫০ হাজার টাকা এবং আহতদের প্রত্যেককে ২০ হাজার টাকা সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।


  মালিকপক্ষকে না পাওয়ায় উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে
১৩ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি চট্টগ্রামের বিএম কনটেইনার ডিপোতে লাগা ভয়াবহ আগুন। 


  ঢাকা থেকে ফায়ার সার্ভিসের বিশেষজ্ঞ দল যাচ্ছে সীতাকুণ্ডে
সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডে কাজ করতে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের ১৪ জনের বিশেষ হ্যাজমট টিম চট্টগ্রামে যাচ্ছে।


  সীতাকুণ্ডে আ.লীগের নেতাকর্মীদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর
চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুন লাগার ঘটনায় গভীর শোক ও শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  সীতাকুণ্ডের উদ্দেশ্যে সেনাবাহিনীর ২০০ সদস্যের দল
সীতাকুণ্ডে বিএম কনটেইনার ভয়াবহ আগুনে এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের ৫ কর্মীসহ অন্তত ৩০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন সীতাকুণ্ডের শীতলপুর এলাকায় অবস্থিত এই কনটেইনার ডিপোর আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি।


  কনটেইনার ডিপোর মালিককে খুঁজে পাওয়া যাচ্ছে না: ফায়ারের ডিজি
চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর এ ডিপোর মালিকপক্ষকে খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন।


  বিস্ফোরণের ভয়াবহতা ভাষায় প্রকাশ করা যাবে না
আমি ঘটনাস্থলের কাছেই ছিলাম। বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে আমার ঘরের ছাদ। পরে ভাতিজাকে আনতে যাই ঘটনাস্থলে। সেই ভয়াবহতার কথা ভাষায় প্রকাশ করার মতো না।


  সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  চট্টগ্রামের বিস্ফোরণে ৩৩ লাশ উদ্ধার
চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ৩৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে ৫ জন ফায়ার সার্ভিস কর্মী। শনিবার রাতের এই দুর্ঘটনায় চার শতাধিক দগ্ধ ও আহত হয়েছেন।


  কোভিডে নতুন শনাক্ত ৩১ জন, মৃত্যু নেই
গত ২৪ ঘন্টায় দেশে আরও ৩১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ৬২৩ জন।


  দেশের কল্যাণ ও অর্থনৈতিক অগ্রগতির জন্য হজ যাত্রীদের কাছে প্রার্থনার আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষের সার্বিক কল্যাণ ও অর্থনৈতিক অগ্রগতির জন্য হজ যাত্রীদের কাছে প্রার্থনার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তাহলে দেশের অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত থাকতে পারে। 


  প্রেমের টানে মার্কিন যুবক গাজীপুরে
প্রেমের কাছে সবকিছুই তুচ্ছ। প্রেম মানে না কোনো বাধা, কোনো ভৌগোলিক সীমারেখা, ধর্ম, বর্ণ কোনো কিছুই। তাইতো প্রেমের টানে সুদূর যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে এসে বিয়ে করলেন এক আমেরিকান যুবক।


  আমিরাতে লটারিতে ৪৮ কোটি টাকা জিতলেন বাংলাদেশি যুবক
সংযুক্ত আরব আমিরাতে লটারিতে দুই কোটি দিরহাম জিতেছেন বাংলাদেশের এক যুবক। বাংলাদেশি মু্দ্রায় এই অর্থপুরস্কারের মূল্য প্রায় ৪৮ কোটি ৪৯ লাখ টাকা। শুক্রবার (৩ জুন) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এ তথ্য নিশ্চিত করেছে।


  সারাদেশে বুস্টার ডোজ সপ্তাহ শুরু
করোনাভাইরাস সংক্রমণ রোধে বুস্টার ডোজের গণটিকা কার্যক্রম শনিবার (৪ জুন) থেকে শুরু হয়েছে। যা আগামী ১০ জুন পর্যন্ত চলবে। এই সময়ে দেশব্যাপী প্রায় এক কোটিরও বেশি মানুষকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


  হজ যাত্রীদের হয়রানি কমানো হয়েছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার হজ যাত্রীদের হয়রানি কমাতে নানা পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, হজ ব্যবস্থাপনাকে আধুনিক প্রযুক্তিনির্ভর করে এর প্রভূত উন্নয়ন সাধন করা হয়েছে।


  বিদ্যুৎ বিল বকেয়া থাকলে নিজের লাইনও কেটে দিতে বললেন প্রধানমন্ত্রী
আমার কাছেও বিদ্যুৎ বিল বকেয়া থাকলে লাইন কেটে দিন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে বকেয়া বিদ্যুৎ বিল আদায়ে কঠোর হওয়ার নির্দেশ দিয়ে এ মন্তব্য করেন তিনি।


  স্বামীর বিরুদ্ধে জাপানি নারীর আদালত অবমাননার আবেদন খারিজ
জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনার বাংলাদেশি বাবা ইমরান শরীফের বিরুদ্ধে শিশুদের মা নাকানো এরিকোর করা আদালত অবমাননার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।


  শাহ আমানতে দুবাইফেরত যাত্রীর লাগেজে মিললো ৩৪ স্বর্ণের বার
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এবার ৩৪ স্বর্ণের বার ও স্বর্ণালংকারসহ দুবাইফেরত একযাত্রীকে আটক করেছে কাস্টমসের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।


  ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ৪
রাজবাড়ীর কালুখালী উপজেলায় ট্রাক ও ব্যাটারিচালিত অটোরিকশার সংঘর্ষে ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন।


  ১৫ জুনের মধ্যেই শেষ হচ্ছে পদ্মা সেতুর অবশিষ্ট কাজ
নানা বাধা আর প্রতিকূলতা পেরিয়ে বাংলাদেশের সক্ষমতার প্রতীক স্বপ্নের পদ্মা সেতুর কাজ শেষ পর্যায়ে। ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর সেতুর সড়ক পথ খুলে দেওয়া হবে যান চলাচলের জন্য। এতে কেটে যাবে দেশে দক্ষিণবঙ্গের কোটি মানুষের পদ্মা পাড়ি দেওয়ার যুগযুগান্তের দুর্ভোগ।


  রাজবাড়ীতে সড়কে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেলো ৬ জনের
রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেটকারের ত্রিমুখী সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুজন।


  নতুন শিক্ষাক্রম অনুমোদন, আগামী বছর থেকে বাস্তবায়ন
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সমন্বয় রেখে বর্তমান শিক্ষা কারিকুলাম আধুনিক করা হচ্ছে। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চলমান শিক্ষাক্রমের ভুলত্রুটি সংশোধন, আন্তর্জাতিক মান ও সময়ের চাহিদা বিবেচনা করে এ পরিবর্তন আনার উদ্যোগ দিয়েছে সরকার।


  টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী
দাদির মৃত্যুবার্ষিকীতে যোগ দিতে মঙ্গলবার (৩১ মে) ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  আজ বিশ্ব তামাকমুক্ত দিবস
আজ ৩১ মে, বিশ্ব তামাকমুক্ত দিবস। তামাক চাষ, তামাকজাত পণ্য উৎপাদন, ব্যবহার ও তামাকের বর্জ্য পরিবেশের জন্য কতটা ক্ষতিকর সে বিষয়ে জনসাধারণ এবং নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর ৩১ মে দিবসটি পালন করা হয় । 


  ‘পদ্মা সেতু’ নামকরণ করে প্রজ্ঞাপন জারি
পদ্মা নদীর উপর নির্মিত সেতুটি সরকার ‘পদ্মা সেতু’ নামে নামকরণ করে প্রজ্ঞাপন জারি করেছে। গতকাল রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ থেকে প্রজ্ঞাপন জারির পর তা গেজেট প্রকাশ করা হয়।


  সারাদেশে ৮৮২ হাসপাতাল-ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ
রাজধানী ঢাকাসহ সারাদেশের অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের ৭২ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়েছে রোববার (২৯ মে)। এখন পর্যন্ত সারা দেশে ৮৮২টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার এবং ব্লাড ব্যাংক বন্ধ করে দিয়েছে সরকার। এর মধ্যে ১৬৭টি রয়েছে ঢাকা বিভাগে।


  সংঘাত নয়, আমরা উন্নতি চাই: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ না, আমরা শান্তি চাই। সংঘাত নয়, আমরা উন্নতি চাই।


  বরিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১০
বরিশালের উজিরপুরে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে বাসের ধাক্কায় নিহতের সংখ্যা বেড়ে ১০ জন হয়েছে। এ সময় আহত আরও ১৯ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।


  জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ
আজ রবিবার আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় এ দিবসটি পালিত হবে।


  সেন্সর বোর্ডে বঙ্গবন্ধুর পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে ‘মধুমতী পাড়ের মানুষটি: শেখ মুজিবুর রহমান’ নামে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রটির কাজ শেষে জমা দেওয়া হয়েছে সেন্সর বোর্ডে।


  শিল্পাচার্য জয়নুল আবেদীনের প্রয়াণ দিবস
বাংলাদেশে চারুকলা চর্চার পথিকৃত শিল্পাচার্য জয়নুল আবেদীনের ৪৭তম প্রয়াণ দিবস শনিবার (২৮ মে)। ১৯১৪ সালে ময়মনসিংহে জন্মগ্রহণ করেন তিনি। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিভাবান এই শিল্পীকে ইনস্টিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাফটস প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে আধুনিক শিল্প আন্দোলনের পথিকৃৎ বলে ধরে নেয়া হয়। ১৯৪৮ সালে ঢাকায় প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের (বর্তমান চারুকলা ইনস্টিটিউট) তিনি ছিলেন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ।


  মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫১ অবৈধ অভিবাসী আটক
মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা অভিবাসীদের ধরতে অভিযান চালিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। এসময় বাংলাদেশিসহ ৫১ জনকে আটক করা হয়। তবে আটকদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।


  সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন শেষ হচ্ছে আজ
সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিবন্ধন আজ শনিবার (২৮ মে) শেষ হচ্ছে। শুক্রবার (২৭ মে) রাতে এক বিজ্ঞপ্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানানো হয়েছে।


  রোহিঙ্গা ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চান প্রধানমন্ত্রী
এশিয়ার দেশগুলোর মধ্যে যে কোনো সংকট তা আলোচনার মাধ্যমে সমাধান করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে এশিয়ার দেশগুলোর নেতাদের সহযোগিতা চেয়েছেন তিনি।


  ডেল্টা প্ল্যান বাস্তবায়নে উন্নয়ন অংশীদারদের সহযোগিতার আহবান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ডেল্টা প্ল্যান-২১০০’ বাস্তবায়নে বন্ধুত্বপূর্ণ দেশ এবং উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় এগিয়ে আসার আহবান জানিয়েছেন। তিনি জানান, তার সরকার ভবিষ্যত প্রজন্মের জন্য একটি উন্নত জীবন নিশ্চিত করতে ডেল্টা প্লান বাস্তবায়ন করছে।


  হজের খরচ বাড়লো আরও ৫৯ হাজার টাকা
বাংলাদেশের হজযাত্রীদের খরচ আরও বেড়েছে। ফলে হজে যেতে এখন ৫৯ হাজার টাকা বেশি গুনতে হবে। সৌদি আরবে খরচ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।


  বিমানবন্দর থানায় ০৮ কেজি গাঁজাসহ তিন মাদক কারবারি গ্রেফতার
রাজধানীর বিমানবন্দর এলাকা থেকে ০৮ কেজি গাঁজাসহ তিনজন মাদক কারবারিকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর বিমানবন্দর থানা পুলিশ।


  বার কাউন্সিল নির্বাচন শুরু
আইনজীবীদের নিয়ন্ত্রকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ বুধবার (২৫ মে) শুরু হয়েছে। 


  বিজয় দিবসে ঢাকায় চলবে দেশের প্রথম মেট্রোরেল
অনেক পিছিয়েছে, আর নয়। আগস্টে সমন্বিত টেস্টিং শেষে ১৬ই ডিসেম্বর বিজয় দিবসে বাণিজ্যিকভাবে ঢাকায় চলবে দেশের প্রথম মেট্রোরেল-এমআরটি লাইন সিক্সের প্রথম অংশ। ঠিক এক বছর পরই আগারগাঁও থেকে মতিঝিলের বাকি অংশও চালু হয়ে যাবে।


  জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন সংস্কৃতি মন্ত্রণালয়ের
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী (২৫ মে) বুধবার। এদিন ভোর সাড়ে ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সংলগ্নে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।


  কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী আজ
কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী ২৫ মে। তিনি ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম বাঙালি কবি, উপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ ও দার্শনিক। বাংলা সাহিত্য, সমাজ ও সংস্কৃতিক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব। 


  কারো নামে হচ্ছে না পদ্মা সেতু
পদ্মা সেতু কারো নামে হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার ‌বেলা সা‌ড়ে ১১টার দি‌কে পদ্মাসেতুর উদ্বোধ‌নের তা‌রিখ ও নামকরণের সারসংক্ষেপ নিয়ে গণভবনে যান ওবায়দুল কাদের। বেলা একটার দি‌কে বে‌রিয়ে গণভব‌নের সাম‌নে সাংবা‌দিক‌দের এসব তথ্য জানান তিনি।


  ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন
আগামী ২৫ জুন সকাল ১০টায় বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট
দুদকের মামলায় মঙ্গলবার (২৪ মে) আত্মসমর্পণ করে জামিনের আবেদন করবেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট।


  শেষ হচ্ছে হজযাত্রী নিবন্ধনের সময়
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় দুই দফা বাড়ানোর পর মঙ্গলবার (২৪ মে) শেষ হচ্ছে। 


  ‘মাঙ্কিপক্স’ নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা
মাঙ্কিপক্স  প্রতিরোধে দেশের প্রতিটি বন্দরে (স্থল, নৌ এবং বিমান) বাড়তি সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।


  স্ক্যানিংয়ে ধরা পড়ে না অনেক মাদক, বিমানবন্দরে বসছে ডগ স্কোয়াড
দক্ষিণ আফ্রিকা থেকে ৯ বছর পর গত ২২ মার্চ সপরিবারে দেশে আসেন মোহাম্মদ রায়হান। দেশে ফেরার সময় ব্যাগের ভেতর একটি নোটবুকে অভিনব কায়দায় লুকিয়ে আনেন বিপুল পরিমাণ মাদক লাইসার্জিক অ্যাসিড ডাইইথ্যালামাইড (এলএসডি)।


  বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১০
নেত্রকোণার সদর উপজেলার চল্লিশা এলাকায় গ্রামীন ব্যাংকের সামনে যাত্রীবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বাসচালক ও হেলপার নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন প্রায় ১০ জন।


  ভারতে গণধর্ষণের ঘটনায় ৭ বাংলাদেশির যাবজ্জীবন
ভারতের বেঙ্গালুরুতে এক বাংলাদেশি নারীকে গণধর্ষণের ঘটনায় ৯ বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করে শুক্রবার তাদের ৫ বছর থেকে যাবজ্জীবন পর্যন্ত কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।


  তৃতীয় শ্রেণির কর্মচারীদের ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি
সরকারি কর্মচারীদের অন্তর্বর্তী সময়ের জন্য ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে বাংলাদেশ তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি।


  নতুন করে প্লাবিত সিলেটের ৬ উপজেলা
নতুন করে সিলেটের ৬ উপজেলা ও সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় ঢুকে পড়েছে বন্যার পানি। ডুবেছে ফসল, ভেসে গেছে পুকুরের মাছ। সুনামগঞ্জে নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়েই বইছে। খাদ্য ও নিরাপদ পানির কষ্টে দুর্ভোগের সীমা নেই বানভাসী মানুষের।


  আসামি ধরে ফেরার পথে এসআই নিহত, ৫ পুলিশ সদস্য আহত
মৌলভীবাজারের রাজনগরে আসামি ধরে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় সমিরন চন্দ্র দাস নামে পুলিশের এক এসআই নিহত হয়েছেন। এ ঘটনায় পুলিশের আরও তিন এসআই, দুই কনস্টেবল এবং তিন আসামিসহ মোট ৮ জন গুরুতর আহত হয়েছেন।


  বাস-প্রাইভেটকার-মোটরসাইকেলের সংঘর্ষ, নিহত ৮
গোপালগঞ্জের কাশিয়ানীতে বাস, প্রাইভেটকার ও মোটরসাইকেলের মধ্যে সংঘর্ষে ৮ জন নিহত হয়েছেন।আহত হয়েছেন আরও অন্তত ২০ জন।


  বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস
বিশ্বব্যাপী পালিত হচ্ছে- আন্তর্জাতিক নার্স দিবস। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষ্যে প্রতি বছর ১২ মে দিবসটি উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি উদ্যাপন করা হবে। 



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলের ২ আরোহীর মৃত্যু
   পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গাড়ির দীর্ঘ সারি
   সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, বেড়েছে পানিবাহিত রোগ
   রাজধানীর ৫ স্থানে কলেরা টিকাদান শুরু
   প্রথম টোল দিয়ে বাইক নিয়ে পদ্মা পার হলেন যিনি
   ১০৮ ফ্লাইটে সৌদি গেছেন ৩৮৮৮৯ বাংলাদেশি হজযাত্রী
   পদ্মা সেতুতে সকাল থেকেই যানবাহনের দীর্ঘ সারি
   দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্ন সত্য হচ্ছে আজ
   আমরা অপমানের প্রতিশোধ নিয়েছি: কাদের
   পদ্মা সেতুর যত খরচ
   এত চ্যালেঞ্জ নিয়ে আর কোনো সেতু হয়নি
   যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
   স্বপ্নপূরণের উৎসবের সূচনা
   উন্নয়নের নতুন অধ্যায় উন্মোচিত হয়েছে: প্রধানমন্ত্রী
   নৌকা-ট্রলারে করে জনসভায় আসছে মানুষ
   পদ্মা সেতুর উদ্বোধনী সমাবেশে ১০ লাখ মানুষ যোগ দেবেন
   আজ পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
   স্বপ্নের পদ্মা সেতু
   নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫ জনের মধ্যে চার জন শিক্ষক
   মধ্যরাতে শিক্ষার্থীকে পিটিয়ে হল থেকে বের করে দিল ছাত্রলীগ
   শেখ হাসিনাকে ‘পদ্মাকন্যা’ উপাধি
   করোনা শনাক্ত ১৩শ ছাড়াল, আরও একজনের মৃত্যু
   বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭০
   গাইবান্ধায় পানিবন্দি ৫৭ হাজার মানুষ, নদীতে শতাধিক ঘরবাড়ি বিলীন
   প্রধানমন্ত্রীর ভারত সফর ৬-৭ সেপ্টেম্বর
   ১৮ দিনে সৌদি গেছেন ৩১৫৩৯ বাংলাদেশি হজযাত্রী
   বন্যা পরিস্থিতির উন্নতি নাই, নতুন এলাকা প্লাবিত
   আওয়ামী লীগের আজ ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী
   হবিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
   প্রতিষ্ঠাবার্ষিকী: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


  পুরনো সংখ্যা