logo



   প্রচ্ছদ  -   জাতীয়
  এক সপ্তাহ পর বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা: প্রতিমন্ত্রী
আগামী এক সপ্তাহ পর করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ পরিস্থিতি দেখে চলমান বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।


  আজ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস
আজ সোমবার (২৪ জানুয়ারি) ঊনসত্তরের ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস। বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক এই দিনটি। জাতির মুক্তি সনদ খ্যাত ৬ দফা এবং পরবর্তীতে ছাত্র সমাজের দেওয়া ১১ দফা কর্মসূচির প্রেক্ষাপটে সংঘটিত হয়েছিল এ গণঅভ্যুত্থান।


  একসঙ্গে ৪ নবজাতক প্রসব, বেঁচে নেই কেউ
কামরুন নাহার সুমু একসঙ্গে ৪ নবজাতক প্রসব করলেও বাঁচানো গেল না। অসুস্থ হয়ে হাসপাতালের বিছানায় শুয়ে থাকা সুমু তখনো জানে না বিষয়টি।


  অর্ধেক জনবলে চলছে অফিস
ওমিক্রনসহ মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা অনুযায়ি অর্ধেক জনবলে চলছে প্রতিষ্ঠান।


  সৌদিতে হুতি ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশি আহত
সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্রে এক বাংলাদেশি আহত হয়েছেন। এতে সুদানি এক নাগরিকও আহত হওয়ার খবর পাওয়া গেছে।


  সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস
করোনাভাইরাসের বিস্তার রোধে অর্ধেক জনবল নিয়ে সোমবার থেকে অফিস চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রোববার এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছ।


  “এ দেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পুলিশ বাহিনী যথাযথ ভূমিকা রেখে যাচ্ছে”-মাননীয় প্রধানমন্ত্রী
এ দেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পুলিশ বাহিনী যথাযথ ভূমিকা রেখে যাচ্ছে বলে জানিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ পুলিশে মানুষ এখন আস্থাশীল : প্রধানমন্ত্রী
সরকারের নেওয়া নানা পদক্ষেপের কারণে পুলিশ বাহিনী এখন প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ ও মানুষের আস্থা অর্জনের বাহিনী হিসেবে পরিণত হয়েছে। পুলিশ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে রোববার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।




  নির্বাচন কমিশন নিয়োগ আইন সংসদে উত্থাপন
বহুল কাঙ্ক্ষিত নির্বাচন কমিশন (ইসি) নিয়োগ খসড়া আইন জাতীয় সংসদের অধিবেশনে উত্থাপন করা হয়েছে।




  পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী

বিএনপির আগুন সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য পুলিশ বাহিনীকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৩ জানুয়ারি) ‘পুলিশ সপ্তাহ-২০২২’ উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশ বাহিনীর সার্বিক কর্মকান্ড প্রশংসার দাবি রাখে বলেও জানান প্রধানমন্ত্রী।





  সড়কে কঠোর হচ্ছে বিআরটিএ
সড়কে শৃংখলা ফেরাতে কঠোর হচ্ছে বিআরটিএ। রাজধানীসহ দেশের সব মহাসড়কে বাড়ছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। এদিকে, সড়কে অনিয়মের কারণে গেল ছয় মাসে ১১১ জনকে কারাদণ্ড ও দুই কোটি টাকার বেশি জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।




  পুলিশের ওপর মানুষের আস্থা বেড়েছে: প্রধানমন্ত্রী
মহামারি করোনাভাইরাস মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন ও নিরাপত্তা রক্ষায় দক্ষতার সঙ্গে কাজ করায় পুলিশের ওপর মানুষের আস্থা বেড়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ ২০২২-এর উদ্বোধন করেন তিনি।




  চট্টগ্রামে শনাক্তের হার ২৯ দশমিক ০৫ শতাংশ
চট্টগ্রামে গেল ২৪ ঘণ্টায় নতুন করে ৭০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে । যার শনাক্তের হার ২৯ দশমিক ০৫ শতাংশ। 


  শিক্ষকদের আশ্বাসে নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা
শিক্ষকদের আশ্বাসে রাজধানীর নীলক্ষেত মোড় থেকে অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা।


  চার জেলায় শৈত্যপ্রবাহ
রাজশাহী, পাবনা, নওগাঁ ও কুড়িগ্রামের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে।




  শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন: প্রধানমন্ত্রী
গণঅভ্যুত্থানে আত্মত্যাগকারী শহীদ আসাদ এদেশের গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (২০ জানুয়ারি) শহীদ আসাদ দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে এ কথা বলেন তিনি।




  ‘লক্ষ্যে পৌঁছাতে সামরিক-অসামরিক প্রশাসনকে একসঙ্গে কাজ করতে হবে’

লক্ষ্যে পৌঁছাতে সামরিক ও অসামরিক প্রশাসনকে একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছেন সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের প্রথম অধিবেশন শেষে তিনি এ বিষয়ে তাগিদ দেন।





  ১৫ দিনের মধ্যে ভোজ্যতেলের দাম বাড়ছে না: বাণিজ্যমন্ত্রী
আপাতত ভোজ্য তেলের দাম বাড়ছে না। তবে ১৫ দিন পর অর্থাৎ ৬ ফেব্রুয়ারির পর সিদ্ধান্ত হবে তেলের দাম বাড়বে না কমবে। এমনটাই জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।


  বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী
বাংলাদেশ বিশ্বে উন্নয়নের ‘রোল মডেল’ হয়ে উঠেছে, বাংলাদেশের অগ্রগতির অদম্য এই গতি কেউ থামাতে পারবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই মর্যাদা বজায় রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে সকলকে কাজ করে যাবার আহ্বানও জানান তিনি।


  দৈনিক শনাক্ত সাড়ে ৯ হাজার ছাড়াল, মৃত্যু ১২ জনের
বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। দীর্ঘদিন পর দৈনিক শনাক্ত করোনা রোগীর সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে।  


  শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ চেয়ে হাইকোর্টে আবেদন
করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ৩০ দিনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ চেয়ে হাইকোর্টে আবেদন জানানো হয়েছে।


  জনগণ যেন হয়রানির শিকার না হয়
সরকারি সেবা নিতে এসে সাধারণ জনগণ যেন হয়রানির শিকার না হয় সে বিষয়ে মাঠ প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  করোনায় বিশ্বজুড়ে আরও ৯৬৬৯ মৃত্যু
বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। বিশেষ করে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে মৃত্যু ও সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।


  মনে রাখবেন, জনগণের টাকায় আমাদের সংসার চলে
মাঠ প্রশাসনের প্রতিটি স্তরে স্বচ্ছতা ও জবাবদিহির সংস্কৃতি গড়ে তুলতে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদেরকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একইসঙ্গে জনগণের করের টাকায় আমলাদের বেতন হয় বলেও উল্লেখ করেন তিনি।


  সংক্রমণ বাড়লে অনলাইনে ক্লাস: শিক্ষামন্ত্রী
আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না। শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি জানিয়েছেন, এখনও করোনা সংক্রমণ এমন হয়নি যে, পরিস্থিতি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার মত।  মঙ্গলবার জেলা প্রশাসক সম্মেলন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।


  বুস্টারেও কমছে না করোনার দাপট
দেশে চলছে করোনার নতুন ধরন ওমিক্রনের দাপট। এর প্রভাবে ভয়ংকর রূপ নিয়েছে করোনা। অনেকটা জ্যামিতিক হারে বাড়ছে সংক্রমণ। দেশের ৬৩ জেলায় ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ইতোমধ্যে জারি করা হয়েছে ১১ দফা বিধিনিষেধ। শুরু হয়েছে বুস্টার ডোজ প্রয়োগও। তবে যারা বুস্টার ডোজ নিচ্ছেন তাদের অনেকেই আক্রান্ত হচ্ছেন করোনায়। কোনোকিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না সংক্রমণের গতি। শনাক্ত বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাসপাতালেও বাড়ছে রোগী।


  সড়ক দুর্ঘটনায় সাংবাদিক হাবিবুর রহমান নিহত
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও দৈনিক সময়ের আলোর সিনিয়র রিপোর্টার হাবিবুর রহমান সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। 


  ১০টি নতুন জাতের ধানের অনুমোদন
বোরো মৌসুমে চাষের জন্য ধানের ১০টি জাতের নিবন্ধন ও ছাড়করণ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত ২টি ইনব্রিড, বাংলাদেশ পরমাণু গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত ১টি ইনব্রিড, বেসরকারি প্রতিষ্ঠানসমূহের মধ্যে ব্র্যাক উদ্ভাবিত ১টি ইনব্রিড ও অন্যান্য প্রতিষ্ঠানের ৬টি হাইব্রিড জাতের নিবন্ধন দেয়া হয়েছে।


  ডিসিদের ২৪ নির্দেশনা প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন উদ্বোধনকালে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে জেলা প্রশাসকদের ২৪টি নির্দেশনা দিয়েছেন।


  একদিনে আরও পাঁচ হাজার মৃত্যু, শনাক্ত পৌনে ২০ লাখ
প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। জানুয়ারির শুরু থেকে প্রতিদিন সারাবিশ্বে সংক্রমণের নতুন নতুন রেকর্ড হচ্ছে। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে আরও চার হাজার ৯৮৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৯ লাখ ৭৯ হাজার ৮৫৬ জন।


  তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী
দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে হলে তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে বলে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  হাওরাঞ্চলের সব সড়ক এলিভেটেড করতে প্রধানমন্ত্রীর নির্দেশ
হাওরাঞ্চলের সড়কগুলো এলিভেটেড করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এরপর থেকে হাওরাঞ্চলে কোনো সড়ক করতে হলে এলিভেটেড করতে হবে। হাওরাঞ্চলের জীববৈচিত্র রক্ষায় সড়কগুলো এলিভেটেড পদ্ধতিতে করতে হবে।


  শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না
স্বাধীন দেশে কোনো শহিদ পরিবার কিংবা মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে সেটি দেখতে চান না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩২ কোটি
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৩২ কোটি এবং মৃতের সংখ্যা ৫৫ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও) এ তথ্য জানিয়েছে। খবর তাসের।


  জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেছেন। 


  সংসদে সরকারি ঋণ বিলের রিপোর্ট উপস্থাপন
জাতীয় সংসদে সরকারি ঋণ বিল-২০২১ এর উপর অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র রিপোর্ট উপস্থাপন করা হয়েছে।




  স্বপ্নের সেতুতে উঠতে আর ৪ শতাংশের অপেক্ষা

পদ্মা সেতু প্রকল্পে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এগিয়ে নেওয়া হচ্ছে কার্পেটিংসহ খুঁটিনাটি কাজ। যান চলাচল স্বাভাবিক রাখতে সেতুর দুই পাড়ে তৈরি হচ্ছে সড়ক নেটওয়ার্ক। এগিয়ে চলছে নদীশাসনও। এরই মধ্যে মূল সেতুর অগ্রগতি প্রায় ৯৬ শতাংশ। আর সার্বিক অগ্রগতি সাড়ে ৮৯ শতাংশ।





  দেশে আরও ২২ জনের ওমিক্রন শনাক্ত

বাংলাদেশে আরও ২২ জনের দেহে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত হলো।





  টাঙ্গাইল-৭ আসনে উপনির্বাচনে নৌকা বিজয়ী
টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনে ১২১টি কেন্দ্রের ফলাফলে এক লাখ চার হাজার ৫৯ ভোট পেয়ে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী খান আহমেদ শুভ (নৌকা প্রতীক) বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।




  দেশের কয়েক জেলায় বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ
দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও শ্রীমঙ্গলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।ৎ


  সমাবেশ নিষিদ্ধ, পরিবহনে অর্ধেক যাত্রী
দেশে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠার মধ্যে মানুষের চলাচলে চতুর্থবারের মতো বিধিনিষেধ দিল সরকার। এতে মোট ১১টি বিধিনিষেধ দেওয়া হয়েছে, যার মধ্যে একটি হলো সমাবেশে নিষেধাজ্ঞা।




  করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মন্ত্রিপরিষদ বিভাগের ১১ দফা নির্দেশনা
করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এ রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নতুন করে বিধিনিষেধ জারি করা হয়েছে।




  দেশে আরো ৯ জনের ওমিক্রন শনাক্ত
দেশে আরও নয়জনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। ফলে নতুন এ ভেরিয়েন্টে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০ জনে।




  আবেগময় সেই ভাষণ
একাত্তরের ১৬ ডিসেম্বর বাংলার মাটি হানাদারমুক্ত হলেও যার ডাকে ধরা দেয় আরাধ্য স্বাধীনতা, সেই মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখনও পাকিস্তানে কারাবন্দি।




  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
আজ ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।




  বেনাপোলে ফেনসিডিলসহ ৩ মাদক ব্যবসায়ী আটক
যশোরের বেনাপোল সীমান্ত থেকে ৪৪৭ বোতল ভারতীয় ফেনসিডিলসহ তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। রোববার (৯ জানুয়ারী) ভোর রাতে বেনাপোল পোর্ট থানার সাদিপুর খেয়াঘাটপাড়া এলাকা থেকে তাদের আটক করা হয়। 


  সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত
দেশে যদি করোনার সংক্রমণ দ্রুত বেড়ে যায় তাহলে শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।


  শনাক্তের হার বেড়ে দেড় হাজারের কাছাকাছি, মৃত্যু ৩
দেশে করোনাভাইরাসের দৈনিক শনাক্তের হার বেড়ে সাতের কাছে পৌঁছেছে। গত এক দিনে শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৯১ জন, যাতে শনাক্তের হার ৬.৭৮ শতাংশ। 


  স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌঁছে দেয়াই মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়াই সরকারের মূল লক্ষ্য। আগামীতে শিশু এবং বৃদ্ধদের বিনা পয়সায় চিকিৎসাসেবা দেয়ার কথাও জানান সরকার প্রধান।


  ভয় না পেয়ে দেশবাসীকে টিকা নিতে বললেন প্রধানমন্ত্রী
করোনাভাইরাস (কোভিড ১৯) প্রতিরোধে দেশবাসীকে ভয় না পেয়ে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  এক সপ্তাহে শনাক্ত রোগী বেড়েছে ১১৫ শতাংশ
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগনিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেছেন, গত এক সপ্তাহে দেশে ১ লাখ ৩৪ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে, যা তার আগের সপ্তাহের তুলনায় আড়াই শতাংশ বেশি। এতে সাত দিনে ৬ হাজার ৩০০ জনের মতো নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে, যা তার আগের সপ্তাহের তুলনায় ৩ হাজার ৩৭৬ জন বেশি। এক সপ্তাহে ১১৫ শতাংশ বেশি রোগী শনাক্ত হয়েছে।


  ট্রলারডুবির চারদিন পর ভেসে উঠল ৪ মরদেহ
নারায়ণগঞ্জে লঞ্চের ধাক্কায় ট্রলারডুবির ঘটনার পাঁচদিনের মাথায় ভেসে উঠেছে মা-মেয়েসহ ৪ জনের মরদেহ। ধলেশ্বরী নদী থেকে মরদেহগুলো উদ্ধার করেছে নৌ পুলিশ ও কোস্টগার্ড। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন আরও ৬ জন।


  মুজিববর্ষের সময়কাল বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ঘোষিত মুজিববর্ষের সময়কাল আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩০ কোটি ৫৯ লাখ ৯২ হাজার ৭৮৫ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৫ লাখ ২ হাজার ২৫৬জনের।


  দ্রুত ভ্যাকসিন নিন কারণ সঙ্কট এখনও কাটেনি: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের বিভিন্ন প্রান্তে দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন সম্পর্কে দেশবাসীকে সতর্ক করে চলমান সংকট মোকাবেলায় কার্যকরভাবে ভ্যাকসিন গ্রহণের পাশাপাশি স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।




  শিশু মৃত্যু : দালালরা ফুসলিয়ে রোগী নিতো সেই হাসপাতালে
বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে রোগীদের ফুসলিয়ে শ্যামলীর ‘আমার বাংলাদেশ হাসপাতালে’ নেওয়া হতো বলে জানিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।




  উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা হচ্ছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ-বিরোধী শক্তি দেশে- বিদেশে বসে মিথ্যা-বানোয়াট-কাল্পনিক তথ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে এবং বিদেশে উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা করছে।




  একদিনের সফরে বাংলাদেশে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশে এসে পৌঁছেছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোলু। একদিনের সংক্ষিপ্ত সফরে তিনি শনিবার (৮ জানুয়ারি) বাংলাদেশে পা রাখেন। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীর এ সফরে ঢাকা ও আঙ্কারার মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।




  ওমিক্রন ছড়িয়ে পড়েছে, সাবধান হতে হবে : মাননীয় প্রধানমন্ত্রী
বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ায় এখনই সাবধান হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  ভারতে পাচার হওয়া ২১ নারী শিশু দেশে ফিরলেন
বিভিন্ন সময়ে মানবপাচারের শিকার হয়ে অবৈধভাবে ভারতে প্রবেশকালে আটক ২১ জন বাংলাদেশী নারী ও শিশুকে দেশে ফেরত আনা হয়েছে।




  রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী
কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেলেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু। একদিনের সংক্ষিপ্ত সফরে তিনি শনিবার (৮ জানুয়ারি) বাংলাদেশে পা রাখেন। এ সফরে ঢাকা ও আঙ্কারার মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।




  অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ
টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকারের ক্ষমতা গ্রহণের তিন বছর পূর্তি ৭ জানুয়ারি। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি সরকার গঠন করে দলটি। টানা তৃতীয় বারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এদিকে বর্তমান সরকারের ১৩ বছর পূর্তিও ৭ জানুয়ারি। ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে একটানা রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালন করছে আওয়ামী লীগ।


  পিকআপ-অটোরিকশার সংঘর্ষে মা মেয়েসহ নিহত ৩
টাঙ্গাইলের মধুপুরে পিকআপ-সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে সংঘর্ষে মা, মেয়েসহ তিনজন নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছেন আরও পাঁচজন। 


  টিকার সনদ ছাড়া মার্কেটে প্রবেশ নয়, ট্রেন-প্লেন-লঞ্চেও না
করোনাভাইরাসের টিকা নেওয়ার সনদ ছাড়া হোটেল-রেস্টুরেন্টের মতো শপিংমলে প্রবেশ করা যাবে না। একই সঙ্গে ট্রেন, প্লেন, লঞ্চেও চলাচল করা যাবে না।


  কোরিয়ায় গেল বাংলাদেশি শ্রমিকদের প্রথম ব্যাচ
কোরিয়ান এয়ারের একটি চার্টার্ড ফ্লাইট যোগে আজ ৯২ জন বাংলাদেশী কর্মী কোরিয়ায় গেছেন। এটি এ বছর কোরিয়া অভিবাসী শ্রমিকদের প্রথম ব্যাচ। ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বুধবার রাত ৮টা ৫০ মিনিটে ফ্লাইটটি কোরিয়ার উদ্দেশ্য ঢাকা ত্যাগ করে।


  মন্ত্রিসভায় উঠছে পিপিপি আইনের সংশোধনী
বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব আইন (পিপিপি) ২০১৫ সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। 


  কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২
কুমিল্লার লাকসামে বিআরটিসি বাস ও সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।


  ঢাকায় আসছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী
তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সলু একদিনের সংক্ষিপ্ত সফরে শনিবার (৮ জানুয়ারি) ঢাকায় আসছেন। এ সফরে ঢাকা ও আঙ্কারার মধ্যে নিরাপত্তা এবং সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।


  দেশে তৃতীয় ঢেউয়ের পথে করোনা
দেশে প্রায় তিন সপ্তাহ ধরে করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে। সংক্রমণ বৃদ্ধির ধারায় নমুনা পরীক্ষার বিপরীতে দৈনিক শনাক্তের হার আবারও ৪ শতাংশ ছাড়িয়েছে।


  দাম বাড়ছে ভোজ্য তেলের, বৈঠকে বসছে বাণিজ্য মন্ত্রণালয়
বিশ্ব বাজারের ভোজ্য তেলের দাম বেড়েছে। আর এ কারণ দেখিয়ে আবারও প্রতি লিটারে আট টাকা দাম বাড়ানোর প্রস্তাব করেছে এ খাতের ব্যবসায়ীরা। শনিবার থেকে নতুন দাম কার্যকরও করতে চান তাঁরা। এই বিষয়ে বৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসবে বাণিজ্য মন্ত্রণালয়।


  বাংলাদেশ ক্রিকেট দলকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন
নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




  টিকিটের দাম নিয়ে সিদ্ধান্ত নিল বিমান
প্রবাসীদের সুবিধার জন্য মধ্যপ্রাচ্যগামী ফ্লাইটের টিকিটের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। মঙ্গলবার (০৪ জানুয়ারি) বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য বলা হয়েছে।




  চট্টগ্রামসহ সব বড় শহরে মেট্রোরেল হবে: প্রধানমন্ত্রী
রাজধানী ঢাকার মতো বন্দর নগরী চট্টগ্রামেও মেট্রোরেল করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও যেখানে বড় শহর ও বিমানবন্দর আছে সেখানেও মেট্রোরেল হতে পারে বলে মত দিয়েছেন তিনি।




  পরিস্থিতি খারাপ হলে লকডাউনের চিন্তা মাথায় আছে

করোনা পরিস্থিতি খারাপ হলে লকডাউনের চিন্তা মাথায় আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে এ কথা বলেন তিনি।





  সাত দিনের মধ্যে বিধিনিষেধ, এবার যা থাকছে
দেশে করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তাররোধে সাত দিনের মধ্যে বেশকিছু বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। বিধিনিষেধ বাস্তবায়নে নির্দেশনা জারি করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।




  দেশে করোনা শনাক্ত আরও বাড়ল, মৃত্যু ৬
দেশে করোনাভাইরাসের সংক্রমণ কয়েক দিন ধরে অব্যাহতভাবে বাড়ছে। গত এক দিনে করোনা শনাক্ত হয়েছে ৭৭৫ জনের শরীরে। এতে এক শতাংশের নিচে চলে যাওয়া শনাক্তের হার এখন চার শতাংশ ছুঁই ছুঁই।




  ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের আজ সোমবার (৩ জুন) ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। দেশভাগের পর ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে সংগঠনটির পথচলা শুরু হয়।




  তুরাগে বসতবাড়িতে আগুন, ভাই-বোনসহ ৩ লাশ উদ্ধার
রাজধানীতে তুরাগ থানা এলাকায় একটি টিনশেড বাড়িতে আগুন লাগার খবর পাওয়া গেছে। অগ্নিকাণ্ডের ঘটনার পর তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।




  নতুন দাম নির্ধারণ এলপি গ্যাসের
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজি সিলিন্ডারের নতুন দাম নির্ধারণ করেছে।


  ফের শুরু টিসিবির পণ্য বিক্রি
সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করেছে। স্বল্প আয়ের ভোক্তারা সোমবার থেকে সয়াবিন তেল, মসুর ডাল, চিনি ও পেঁয়াজ কিনতে পারবেন।


  করোনায় শনাক্তের হার তিন মাসের সর্বোচ্চ
ওমিক্রন আতঙ্কের মধ্যে দেশে নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার বেড়ে ১২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে; এক দিনে সংক্রমণ ধরা পড়েছে আরও ৫৫৭ জনের মধ্যে। সর্বশেষ এর চেয়ে বেশি রোগী এক দিনে শনাক্ত হয়েছিল গত ১১ অক্টোবর, সেদিন ৫৯৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর এসেছিল।


  ৪৩তম বিসিএস প্রিলিমিনারির ফল চলতি মাসে
চলতি মাসে প্রকাশ করা হবে ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি ফল। এজন্য সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।


  সুনামগঞ্জে ট্রাক্টর-অটোরিকশার সংঘর্ষ, নিহত ২
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নে সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে ট্রাক্টরের সংঘর্ষে মারা গেছেন দু্ই জন। 


  মা-মেয়েকে গলা কেটে হত্যা, পুত্র-পুত্রবধূ আটক
জামালপুরের মেলান্দহে মা-মেয়ের গলাকাটা মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। এঘটনায় নিহতের ছেলে জহুরুল ও তার স্ত্রী জেসমিন আক্তারকে আটক করেছে পুলিশ।


  সরকারের ধারাবাহিকতায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: স্পিকার
সরকারের প্রতি জনগণের আস্থা, রাজনৈতিক স্থিতিশীলতা, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্ব ও সরকারের ধারাবাহিকতায় দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।


  দুর্নীতির বিষয়ে কোনো কম্প্রোমাইজ করবো না: প্রধান বিচারপতি
নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, দুর্নীতি একটি ক্যান্সার। দুর্নীতির বিষয়ে কোনো কম্প্রোমাইজ করবো না।


  ইউএনডিপির শুভেচ্ছাদূত জয়া আহসান
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছা দূত হলেন অভিনেত্রী জয় আহসান। ২০২২ সালে সংস্থাটির শুভেচ্ছা দূত হিসেবে কাজ করবেন তিনি। 


  নতুন বছরে অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘খ্রিষ্টীয় নতুন বছর-২০২২’ উপলক্ষ্যে দেশবাসী এবং প্রবাসী বাঙালিসহ বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রকৃতির নিয়মেই যেমন নতুনের আগমনি বার্তা আমাদের উদ্বেলিত করে, তেমনি অতীত-ভবিষ্যতের সন্ধিক্ষণে দাঁড়িয়ে পুরোনো স্মৃতি সম্ভারে হারিয়ে যাওয়ার চিরায়ত স্বভাব কখনও আনন্দ দেয়, আর কখনও বা কৃতকর্মের শিক্ষা নব উদ্যোমে সুন্দর আগামীর পথচলার জন্য অনুপ্রেরণা যোগায়।


  ব্যাংকে লাইন ধরার দিন শেষ চট্টগ্রাম কাস্টমসে, চালু হল শতভাগ ই-পেমেন্ট
চট্টগ্রাম কাস্টম হাউসের লেনদেনে টাকা নিয়ে ব্যাংকে লাইন ধরার দিন শেষ হয়ে গেল আজ থেকে। ১ জানুয়ারি (শনিবার) থেকে শুল্ককর পরিশোধ শতভাগ কার্যকর হল ‘কাস্টমস ডিউটি ই-পেমেন্ট’ (ইলেকট্রনিক পেমেন্ট)। 


  নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগোবে দেশ: রাষ্ট্রপতি
নতুন বছরে বাংলাদেশ অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


  বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণীয় গন্তব্য
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারের সময়োপযোগী এবং বিচক্ষণ উদ্যোগের ফলে বিনিয়োগ ও ব্যবসাবান্ধব পরিবেশ নতুন মাত্রায় উন্নীত হয়েছে। বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের কাছেও একটি আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠেছে। আমরা বিনিয়োগ ও রপ্তানিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছি।


  চট্টগ্রামে থার্টি ফাস্ট নাইটে ভবনের ছাদেও উৎসবে মানা, সিএমপির ১৪ নির্দেশনা
ট্টগ্রাম নগরে থার্টি ফাস্ট নাইট ঘিরে অপ্রীতিকর ঘটনা ঠেকাতে বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। থার্টি ফাস্ট নাইটে রাস্তাঘাটে জমায়েত করে উৎসবতো দূরের কথা ; এমনকি ভবনের ছাদেও কোন ধরণের উৎসব করা যাবে না। পাশাপাশি নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতে নেওয়া হয়েছে নানামুখী পদক্ষেপ। এমনকি লাইসেন্স করা অস্ত্রও এদিন বহন করা যাবে না। 


  ‘সব ভুলে’ থার্টি ফার্স্ট নাইটে পর্যটকে ভরপুর হতে যাচ্ছে কক্সবাজার
সম্প্রতি কক্সবাজারে এক নারী পর্যটককে ধর্ষণের অভিযোগে হয়েছে আলোচনা-সমালোচনা; নড়েচড়ে উঠেছিল পুলিশ-প্রশাসনও। তবে ঘটে যাওয়া সেই চাঞ্চল্য ঘটনার কথা ভুলে এ বছরের শেষ দিন ও নতুন বছরের আগমনে ‘থার্টি ফাস্ট নাইট’ উপলক্ষে পর্যটন নগর কক্সবাজারে যেতে শুরু করেছে পর্যটকরা।


  সিরাজগঞ্জে ভ্যানের ওপর বাস উল্টে নিহত ৪
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বাস উল্টে অটোভ্যানের ওপর পড়ে নারীসহ চারজন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ১৫ জন।


  বিকালে শপথ নিবেন দেশের ২৩তম প্রধান বিচারপতি
দেশের ২৩তম প্রধান বিচারপতি হলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বৃহস্পতিবার সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে প্রধান বিচারপতি পদে নিয়োগ দেন।


  থার্টি ফার্স্ট নাইটে যা করা যাবে না
কোভিড-১৯ মহামারির কারণে ইংরেজি নতুন বছরের উদযাপন সীমিত আকারে করতে হচ্ছে সারা বিশ্বে।  বাংলাদেশে এই উদযাপন ঘরোয়াভাবে করতে বলা হয়েছে।  


  প্রধানমন্ত্রীর দুঃখ!
চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফলাফল ঘোষণা করেন। পাশাপাশি নতুন বছরে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।


  এসএসসির ফলাফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেছেন। 


  বই উৎসব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নতুন বছরের পাঠ্যবই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিনি বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। 


  অবসরে প্রধান বিচারপতি
অবসরে যাচ্ছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সংবিধান অনুসারে বয়স ৬৭ বছর পূর্ণ হওয়ায় ৩০ ডিসেম্বর (বৃহস্পতিবার) অবসরে যাচ্ছেন তিনি। অফিসিয়ালি সুপ্রিম কোর্টে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের শেষ কার্যদিবস।


  এসএসসি ও সমমানে পাসের হার ৯৩.৫৮ শতাংশ
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ কার্যক্রমের আনুষ্ঠানিক  উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  


  সুনামি সৃষ্টি করতে যাচ্ছে ওমিক্রন-ডেল্টা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনার নতুন ধরন ওমিক্রন ও ডেল্টার সংক্রমণ বিশ্বব্যাপী সুনামির মতো ঢেউ সৃষ্টি করতে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


  অপেক্ষায় সোয়া ২২ লাখ এসএসসি পরীক্ষার্থী
মহামারীর কারণে বিলম্বিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া সোয়া ২২ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে। বৃহস্পতিবার দেয়া হচ্ছে এ পরীক্ষার ফল।


  এসএসসির ফল আজ, যেভাবে জানা যাবে
এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আজ বৃহস্পতিবার। সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন এবং এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  কক্সবাজার সৈকতে নারী-শিশুদের জন্য পৃথক জোন
কক্সবাজার সমুদ্র সৈকতে আসা নারী ও শিশুদের সুরক্ষায় বালুচরে আলাদা জোনের উদ্বোধন করা হয়েছে।


  বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব আসেনি: অর্থমন্ত্রী
নতুন করে বিদ্যুতের দাম বাড়ানোর কোনো প্রস্তাব এখনো অর্থ মন্ত্রণালয়ের কাছে আসেনি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


  শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন আজ
শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৮তম জন্মদিন আজ। ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর ময়মনসিংহ জেলার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন বিংশ শতাব্দীর বিখ্যাত এই বাঙালি চিত্রশিল্পী। ব্রহ্মপুত্রের পাড়ে বেড়ে উঠা জয়নুল তার ভেতরের শিল্পী সত্ত্বা দিয়ে বার বার পৃথিবীকে নাড়া দিয়েছেন।


  এসএসসি পরীক্ষার ফল ৩০ ডিসেম্বর
এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


  চীন থেকে এলো আরও ২ কোটি ৪ লাখ টিকা
করোনা মহামারি থেকে দেশবাসীকে সুরক্ষায় বিদেশ থেকে সরকারের টিকা আনা অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে চীন থেকে আরও ২ কোটি ৪ লাখ ৬০ হাজার ডোজ ভ্যাকসিন দেশে এসেছে। 


  মালয়েশিয়ায় বৈধ হওয়ার মেয়াদ শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর
মালয়েশিয়ায় বিপুল সংখ্যক অবৈধ অভিবাসীকে বৈধ হতে দেশটির সরকারের বেঁধে দেওয়া সময় শেষ হচ্ছে আগামী শুক্রবার (৩১ ডিসেম্বর)। সে মোতাবেক অভিবাসীরা বৈধতার জন্য আর মাত্র দুদিন সময় পাচ্ছেন। 


  ২৪ ঘণ্টায় দেশে ৪ জনের ওমিক্রন শনাক্ত
দেশে নতুন করে আরও তিনজনের দেহে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। এর মাধ্যমে গত ২৪ ঘণ্টায় ৪ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হলো। এনিয়ে মোট ৭ জনের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হল। 


  করোনা শনাক্ত বেড়েই চলছে, মৃত্যু একজনের
করোনাভাইরাস মহামারির মধ্যে ২০২১ সালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন সম্ভব হয়নি। তবে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আগামী ১ জানুয়ারি থেকে নতুন ঠিকানা রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হচ্ছে মাসব্যাপী বাণিজ্য মেলা।


  করোনা শনাক্ত বেড়েই চলছে, মৃত্যু একজনের
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৬১ জনে। 


  বুস্টার ডোজ শুরু আজ
দেশে করোনার টিকার বুস্টার ডোজ আজ থেকে দেওয়া শুরু হচ্ছে।  বয়স্ক, স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইনারদের এই টিকা দেওয়া হবে।  শুরুতে ঢাকায় ও পরে ঢাকার বাইরের কেন্দ্রে এই টিকা দেওয়া হবে।


  দেশে আরও একজনের ওমিক্রন শনাক্ত
দে‌শে ক‌রোনাভাইরা‌সের নতুন ধর‌ন ওমিক্রন আক্রান্ত আ‌রও একজন রোগী শনাক্ত হ‌য়ে‌ছে।


  চার বিমানযাত্রীর কাছে মিললো ১১ কেজি সোনা
সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১ কেজি ২২০ গ্রাম ওজনের স্বর্ণ উদ্ধার ও এর সাথে জড়িত সন্দেহে ৪ জনকে আটক করেছে কাস্টমস গোয়েন্দা বিভাগ।  


  জয়নাল হাজারী আর নেই
বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারী আর নেই।  


  দেশের পথে প্রধানমন্ত্রী
মালদ্বীপে ছয়দিনের দ্বিপক্ষীয় সফর শেষে আজ দুপুরে দেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।


  গ্রেফতার এড়াতে ভ্রু-দাড়ি-গোঁফ কাটেন টর্নেডো আশিক
কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে পর্যটক নারীকে ধর্ষণের ঘটনায় প্রধান অভিযুক্ত আশিকুল ইসলাম আশিক ওরফে টনের্ডো আশিক গ্রেফতার এড়াতে ভ্রু, দাঁড়ি ও গোঁফ কেটে ফেলেছিলেন। কারণ তার দাড়ি গোঁফওয়ালা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল।


  ধর্ষণের কথা স্বীকার করেছে গ্রেফতার আশিক
কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারী পর্যটককে সংঘবদ্ধ ধর্ষণের কথা স্বীকার করেছেন মামলার প্রধান আসামি আশিকুল ইসলাম। 


  কে হচ্ছেন পরবর্তী প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাওয়ার পর কে নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাচ্ছেন, তা নিয়ে সব মহলেই চলছে আলোচনা। দেশের সচেতন মহলের দৃষ্টি এখন বঙ্গভবন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সুপ্রিম কোর্টের দিকে।


  কেরানীগঞ্জ থেকে দগ্ধ লঞ্চের মালিক গ্রেপ্তার
ঝালকাঠির সুগন্ধা নদীতে অগ্নি দুর্ঘটনায় দগ্ধ অভিযান-১০ লঞ্চের মালিক হামজালাল শেখকে গ্রেফতার করেছে র‍্যাব। ঢাকার কেরানীগঞ্জে এক আত্মীয়ের বাসায় তিনি আত্মগোপনে ছিলেন।


  জেলা প্রশাসক সম্মেলন ১১-১৩ জানুয়ারি
অবশেষে দুই বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। আগামী ১১ থেকে ১৩ জানুয়ারি ডিসি সম্মেলন হবে।


  আজ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী
মালদ্বীপে ছয় দিনের দ্বিপক্ষীয় সফর শেষে সোমবার দেশের উদ্দেশে রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট স্থানীয় সময় দুপুর ১টায় ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। 


  মৃতদের পরিবার পাবে দেড় লাখ টাকা: নৌপ্রতিমন্ত্রী
ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডে মৃতদের পরিবারকে দেড় লাখ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে আহতদের চিকিৎসার সব ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।


  আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ
ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করতে ও নিহতদের স্বজনদের কাছে মরদেহ হস্তান্তরের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  লঞ্চের ব্যবসা কারা করে আপনারা সবাই জানেন: নৌপ্রতিমন্ত্রী
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, এখানে কোনো রাজনৈতিক ষড়যন্ত্র রয়েছে কিনা সেটা এখনই বলতে পারছি না। লঞ্চের ব‌্যবসা কারা করে আপনারা সবাই জানেন। শেখ হাসিনার পরিব‌ার লঞ্চের ব‌্যবসা করে না। আমরা দুর্ঘটনায় নিহত সব পরিবারকে দেড় লাখ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছি।


  সুগন্ধা নদীতে লঞ্চে আগুন, মৃত্যু বেড়ে ৪০
ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ৪০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন ৭২ জন। তাদের বরিশালের শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 


  সুগন্ধা নদীর পাড়ে স্বজনদের আহাজারি
চলন্ত লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় স্বজনদের আহাজারিতে আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে ঝালকাঠির সুগন্ধা নদীর তীর।


  লঞ্চ থেকে লাফিয়ে পড়ে প্রাণে বাঁচেন ইউএনও
ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডে অল্পের জন্য রক্ষা পেয়েছেন বরগুনার পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ আল মুজাহিদ।


  বরিশাল মেডিকেলের বার্ন ইউনিট বন্ধ, হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা
ঝালকাঠিতে অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে দগ্ধ রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক-সেবিকারা। একের পর এক দগ্ধ রোগী ভর্তি হওয়ায় চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন তারা।


  সব দেশকে পারস্পরিক অভিজ্ঞতা ভাগাভাগি করতে হবে: প্রধানমন্ত্রী
কোনো দেশ একা একা চলতে পারে না। বিচ্ছিন্নভাবে উন্নতি করতে পারে না। কোভিড-১৯ মহামারি সবাইকে শিখিয়েছে যে, প্রতিটি দেশ পরস্পর নির্ভরশীল। উন্নত, নিরাপদ ও সমৃদ্ধ বিশ্বের স্বার্থে সব দেশকে পারস্পরিক অভিজ্ঞতা ভাগাভাগি করতে হবে।


  চলন্ত লঞ্চে পুড়ে অঙ্গার ৩০ যাত্রী, আহত বহু মানুষ
ঝালকাঠিতে এমভি অভিযান-১০ নামের একটি যাত্রীবাহী লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে দগ্ধ হয়েছেন আরও বহু মানুষ।


  ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী যাত্রীবাহী লঞ্চে আগুন, নিহত ৩০, দগ্ধ ৭০
এখানে সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ নামের একটি যাত্রীবাহী লঞ্চে আগুন লেগে ৩০ জনের প্রাণহানী এবং আরো ৭০ জনেরও বেশি যাত্রী দগ্ধ হয়েছে। ঢাকা থেকে বরগুনা যাওয়ার পথে দপদপিয়া এলাকায় পৌঁছলে গতরাত ৩টার দিকে লঞ্চটিতে আগুন লাগে।


  পিটিএর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম মোহাম্মদ সলিহের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়োগ ও সংযোগের উন্নয়নে ফলপ্রসূ দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


  বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক নতুন উচ্চতায় নিতে ৩ চুক্তি
বাংলাদেশ ও মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে আজ দুই দেশের মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত কর পরিহার, বন্দি বিনিময় এবং যুব ও ক্রীড়া ক্ষেত্রে তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


  চট্টগ্রাম বন্দরে ১০০ কোটি টাকায় জাল স্ট্যাম্প
আট দিনের ব্যবধানে ফের সিগারেটের জাল স্ট্যাম্প জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। কাগজের আড়ালে সিগারেটের জাল স্ট্যাম্প আমদানি করে নগরের জুবিলী রোডের আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজ। 


  ডেল্টা থেকে ওমিক্রন কম ভয়ঙ্কর: গবেষণা
করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ সারাবিশ্বেই উদ্বেগ ছড়াচ্ছে। ইউরোপ এবং আমেরিকায় শুরু হয়েছে ওমিক্রনের ঢেউ। তবে এখনই এ নিয়ে এতো বেশি উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। কেননা, ডেল্টার থেকে ওমিক্রন কিছুটা কম ভয়ঙ্কর বলে যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকার বেশ কিছু প্রাথমিক গবেষণায় উঠে এসেছে।


  বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপাক্ষিক আলোচনা শুরু
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপে তাঁর প্রথমবারের মতো ছয় দিনের দ্বিপাক্ষিক সফরের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার সেখানকার প্রেসিডেন্টের কার্যালয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ’র সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা শুরু করেছেন।


  দেশে ফেরার অপেক্ষায় বিমানবন্দরে শত শত অবৈধ অভিবাসী
মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) দেশে ফেরার অপেক্ষায় শত শত অবৈধ অভিবাসী। যাদের অনেকেই অভিবাসন কর্তৃপক্ষের কাছ থেকে নিজ দেশে ফেরার প্রয়োজনীয় অনুমোদন এখন পাননি। আর এজন্য অনেকে ফ্লাইট মিস করছেন।


  কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে পর্যটককে সংঘবদ্ধ ধর্ষণ
স্বামী-সন্তান নিয়ে কক্সবাজারে বেড়াতে গিয়ে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন এক গৃহবধূ। শহরের লাবণী পয়েন্ট থেকে তুলে নিয়ে স্বামী-সন্তানকে জিম্মি ও হত্যার ভয় দেখিয়ে তাকে একাধিক বার সংঘবদ্ধভাবে ধর্ষণ করেন তিন যুবক।


  মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আংশিক ক্লাস: শিক্ষামন্ত্রী
জানুয়ারি মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও আগের মতো আংশিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান করানো হবে। আগামী মার্চ মাস পর্যন্ত এটি বহাল থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


  জানুয়ারির প্রথম দিন সব নতুন বই পাচ্ছে না শিক্ষার্থীরা
নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষার্থীরা সব নতুন বই পাবে না। যে কয়টি বই বাকি থাকবে সেগুলো জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে বিতরণ করা হবে।


  রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ আজ
সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট ও দোকানপাট বন্ধ থাকে। বাসা থেকে বের হওয়ার আগে জেনে নিন আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর, ২০২১) রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকছে।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৭ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ১৮০ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৩ লাখ ৯৩ হাজার ১২৮জনের।


  ঢাবির শতবর্ষ পূর্তি উৎসবের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন হচ্ছে বুধবার (১ ডিসেম্বর)। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণভাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদযাপন অনুষ্ঠান প্রথম দিনের মতো শুরু হচ্ছে সকাল সাড়ে ১১টায়।


  বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন করলেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন ও ঢাকার ধানমন্ডিতে জয়িতা টাওয়ার নির্মাণ প্রকল্পের ভিত্তি স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  আজ থেকে ঢাকার গণপরিবহনে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক
গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার যে সিদ্ধান্ত হয়েছে, তা আজ থেকে কার্যকর হবে। সকাল ৭টা থেকে শুরু করে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া দেওয়া যাবে। তবে ছুটির দিনে শিক্ষার্থীদেরও পূর্ণ ভাড়াই দিতে হবে। 



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   এক সপ্তাহ পর বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা: প্রতিমন্ত্রী
   আজ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস
   একসঙ্গে ৪ নবজাতক প্রসব, বেঁচে নেই কেউ
   অর্ধেক জনবলে চলছে অফিস
   সৌদিতে হুতি ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশি আহত
   সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস
   প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ পুলিশে মানুষ এখন আস্থাশীল : প্রধানমন্ত্রী
   নির্বাচন কমিশন নিয়োগ আইন সংসদে উত্থাপন
   সড়কে কঠোর হচ্ছে বিআরটিএ
   চট্টগ্রামে শনাক্তের হার ২৯ দশমিক ০৫ শতাংশ
   শিক্ষকদের আশ্বাসে নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা
   চার জেলায় শৈত্যপ্রবাহ
   শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন: প্রধানমন্ত্রী
   ‘লক্ষ্যে পৌঁছাতে সামরিক-অসামরিক প্রশাসনকে একসঙ্গে কাজ করতে হবে’
   ১৫ দিনের মধ্যে ভোজ্যতেলের দাম বাড়ছে না: বাণিজ্যমন্ত্রী
   বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী
   দৈনিক শনাক্ত সাড়ে ৯ হাজার ছাড়াল, মৃত্যু ১২ জনের
   জনগণ যেন হয়রানির শিকার না হয়
   করোনায় বিশ্বজুড়ে আরও ৯৬৬৯ মৃত্যু
   মনে রাখবেন, জনগণের টাকায় আমাদের সংসার চলে
   সংক্রমণ বাড়লে অনলাইনে ক্লাস: শিক্ষামন্ত্রী
   বুস্টারেও কমছে না করোনার দাপট
   সড়ক দুর্ঘটনায় সাংবাদিক হাবিবুর রহমান নিহত
   ১০টি নতুন জাতের ধানের অনুমোদন
   ডিসিদের ২৪ নির্দেশনা প্রধানমন্ত্রীর
   একদিনে আরও পাঁচ হাজার মৃত্যু, শনাক্ত পৌনে ২০ লাখ
   তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী
   হাওরাঞ্চলের সব সড়ক এলিভেটেড করতে প্রধানমন্ত্রীর নির্দেশ
   শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না
   বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩২ কোটি


  পুরনো সংখ্যা