logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   সংসদ সদস্য আব্দুল মান্নানের ইন্তেকাল
বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।





   ১৬ দিনে সৌদি থেকে ফিরতে হলো দেড় হাজার বাংলাদেশিকে
সৌদি আরব থেকে আরও ১০৯ বাংলাদেশিকে ফিরে আসতে হয়েছে। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ বিমানযোগে তারা দেশে ফেরেন। 



   টঙ্গিতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু
আল্লাহু আকবর ধ্বনিতে মুখর টঙ্গীর তুরাগপাড়ের বিশ্ব ইজতেমা ময়দান। বৃহস্পতিবার বাদমাগরিব আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।



   বিমানের সিটের হাতলে ২৪ কেজি সোনা
ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৪ কেজি সোনা জব্দ করেছে কাস্টমস গোয়েন্দা সদস্যরা। বুধবার রাত পৌনে আটটার দিকে বিমানের ভেতর বিশেষ কায়দায় লুকানো অবস্থায় স্বর্ণগুলো উদ্ধার করা হয়।





   মংলা বন্দর ও বিআইডব্লিউটিএ পেল নতুন চেয়ারম্যান
বিআইডব্লিউটিএ ও মংলা বন্দরের নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে। গতকাল (১৫ জানুয়ারি) বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় পৃথক দুইটি প্রজ্ঞাপনে এই নিয়োগ দেয়া হয়।





   কাজী নজরুল ইসলামের পুত্রবধূ উমা কাজী মারা গেছেন
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পুত্রবধূ উমা কাজী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। বুধবার ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যু হয় তার। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। উমা কাজী নজরুল ইসলামের বড়ছেলে সব্যসাচী কাজীর স্ত্রী।





   লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে আন্তর্জাতিক মানের করা হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী
বর্তমান সরকারের মেয়াদেই লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে একটি আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ।



   ঘন কুয়াশার কারণে ৫ ট্রাক-বাসের সংঘর্ষ, নিহত ১ ও আহত ১০
ত্রিশালে ঘন কুয়াশার কারণে দুই ট্রাক ও তিন বাসের সংঘর্ষে একজন নিহত ও ১০জন আহত হয়েছেন। বুধবার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।



   এসডিজি অর্জনে সঠিক পথে বাংলাদেশ
সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে বাংলাদেশ এখন সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল্ডস (এসডিজি) অর্জনের সঠিক পথে রয়েছে।



   ৭ ঘণ্টা পর শাহজালালে ফ্লাইট ওঠানামা শুরু
টানা ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা স্বাভাবিক হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ৩টা ১৫ মিনিট থেকে ৭ ঘণ্টা ফ্লাইট ওঠানামা বন্ধ ছিল।



   বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার
আগামী ১৭ জানুয়ারি (শুক্রবার) বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে।



   ইউনিসেফ নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট বাংলাদেশ
সর্বসম্মতিক্রমে ইউনিসেফের নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। 



   দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) তিন দিনের সরকারি সফর শেষে মঙ্গলবার রাতে দেশে ফিরেছেন।



   বসানো হল পদ্মা সেতুর ২১ তম স্প্যান
বসনো হল পদ্মা সেতুর ২১তম স্প্যান । মঙ্গলবার (১৪ জানুয়ারি, ২০২০)  বিকাল ৩টা ৩মিনিটের সময় এই স্প্যান বসানো সম্পন্ন হয়। এর ফলে পদ্মাসেতু ৩১৫০ মিটার দৃশ্যমান হলো, যা অর্ধেকের বেশী।





   গাড়ির নাম্বার প্লেটের কোন বর্ণের কী অর্থ? না জানলে আজ জেনে নিন
গাড়ির নাম্বার প্লেট- আমরা হয়তো অনেকেই জানি না যে, বাইক বা গাড়ির নাম্বার প্লেটের ক, খ, হ, ল ইত্যাদি অক্ষরগুলো কি অর্থে ব্যবহৃত হয়। BRTA-এর অনুমোদিত সকল যানবাহনে নাম্বারপ্লেট ব্যবহারের নিয়ম চালু হয় ১৯৭৩ সালে।





   লাখো মুসল্লির অংশগ্রহণে বিশ্ব ইজতেমায় জুমার নামাজ আদায়
ঈমান, আমল ও আখলাক, দাওয়াত ও তাবলীগ সম্পর্কে তাবলীগী বুর্জুগ, ইসলামী চিন্তাবিদ, আলেম ও পাকিস্থানের মাওলানা খোরশেদ আলমের আম বয়ানের মধ্য দিয়ে আজ শুরু হয়েছে আলমি সূরা তত্বাবধানে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।





   মুজিববর্ষের ক্ষণগণনা শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
ঐতিহাসিক ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তাঁর জন্মশতবার্ষিকীর ক্ষণগননা উদ্বোধন করছেন জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।





   বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু
টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতমার প্রথম পর্ব। লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি  ইজতেমায় যাচ্ছেন।টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতমার প্রথম পর্ব। লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি  ইজতেমায় যাচ্ছেন।





   আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস
আজ বুধবার (১০ জানুয়ারি) স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন বেলা ১টা ৪১ মিনিটে জাতির এই অবিসংবাদিত নেতা সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। তিনি পাকিস্তান থেকে লন্ডন যান। তারপর দিল্লি হয়ে ঢাকা ফেরেন।





   গাড়ির মালিকদের জন্য BRTA এর যত সেবা
সেবা প্রত্যাশীদের মনে বর্তমানে একটি অসত্য ধারণা বসত বেঁধেছে! তারা মনে করে সর্বক্ষেত্রে দালালের দৌরাত্ম্যই বেশি। দালালের শরণাপন্ন না হয়েও যে সেবা পাওয়া যায়, তা তাদের ধারণাতে নেই।





   শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে শিশুদের
আগামী শনিবার সারাদেশে একযোগে প্রায় ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে গাজীপুর সিটি কর্পোরেশনের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১১ জানুয়ারির পরিবর্তে ২৫ জানুয়ারি উদযাপন করা হবে।





   ইজতেমায় ত্রিমাত্রিক নিরাপত্তা, থাকবে হেলিকপ্টার-ড্রোন
এবারের বিশ্ব ইজতেমার নিরাপত্তায় ত্রিমাত্রিক নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়ার কথা জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।





   বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু শুক্রবার, আসছেন ৬৪ জেলার মুসল্লিরা
তুরাগ নদীর তীরে আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরুর দুই-তিনদিন আগেই ময়দানে প্রবেশ শুরু করেছেন মুসল্লিরা।





   বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপনের কাউন্টডাউন শুরু হচ্ছে আগামীকাল
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উদযাপনের কাউন্টডাউন আগামীকাল ১০ জানুয়ারি সারাদেশে শুরু হচ্ছে।





   আগামীকাল বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস
আগামীকাল বুধবার (১০ জানুয়ারি) স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস।





   গণতান্ত্রিক আন্দোলন স্বাগত, ধ্বংসাত্মক কর্মকাণ্ড বরদাশত নয়: প্রধানমন্ত্রী
গণতান্ত্রিক আন্দোলনকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, অযৌক্তিক দাবিতে ধ্বংসাত্মক কর্মকাণ্ড বরদাশত করা হবে না।



   মাহফিলে প্রকাশ্যে আলেমদের গালি দেওয়া সেই নুরে বাংলা গ্রেফতার
মাহফিলে ইসলামিক বয়ান না করে প্রকাশ্যে দেশের বিশিষ্ট আলেমদের গালি দিয়ে ভাইরাল হয়ে গ্রেফতার হলেন মৌলানা মাহবুবুল হক আল কাদেরী ওরফে নূরে বাংলা।



   পিলখানা হত্যা মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ
পিলখানা হত্যা মামলায় ১৩৯ জনের মৃত্যুদণ্ড, ১৮৫ জনের যাবজ্জীবন ও ২০০ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। বুধবার (৮ জানুয়ারি) সকালে সংশ্লিষ্ট কোর্টের বিচারপতিদের স্বাক্ষরের পর রায়টি প্রকাশিত হয়।



   ঢাবি শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় ধর্ষককে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার রাতে র‌্যাব সদর দফতরের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল সরওয়ার-বিন-কাশেম বলেন, ‘ধর্ষণের ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত আজ বুধবার র‌্যাবের এক প্রেস ব্রিফিংয়ে জানানো হবে।



   আমি সাধারণ মানুষের জন্য কাজ করি: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারের দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করে বলেছেন, ‘আমি সাধারণ মানুষের জন্য কাজ করি। মানুষের কল্যাণের জন্য আমি যে কোন পদক্ষেপ করতে দ্বিধা করবো না।’



   ধর্ষককে গ্রেপ্তারের দাবিতে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ধর্ষণের ঘটনায় প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস এলাকা। পুরো ক্যাম্পাস জুড়েই শিক্ষার্থীদের বিক্ষোভ, সমাবেশ, মানববন্ধন চলছে। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে এই প্রতিবাদে যোগ্ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। বিশ্ববিদ্যালয়ের প্রায় সব ছাত্র সংগঠন গতকাল রোববার দিবাগত রাতের বিভিন্ন সময়ে পর্যায়ক্রমে কর্মসূচি পালন করে চলেছে।



   জবির প্রথম সমাবর্তনে ১৯ হাজার গ্র্যাজুয়েট
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তন হওয়ায় ব্যস্ত সময় পার করছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারিরা। সমাবর্তনকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো ক্যাম্পাসে। প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথমবারের মত সমাবর্তনে প্রায় ১৯ হাজার গ্র্যাজুয়েট কালো গাউন পরে উল্লাস করতে মুখিয়ে আছে। সমাবর্তনের স্থান ধূপখোলা মাঠে নির্মাণ করা হচ্ছে ১ লক্ষ ৫০ হাজার বর্গফিটের বিশালাকৃতির প্যান্ডেল।



   ২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট
আগামী ২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট (ইলেক্ট্রনিক পাসপোর্ট) বিতরণ শুরু হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সকল প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।



   পুলিশ সপ্তাহ ২০২০ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতির সম্মানে সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজ
পুলিশ সপ্তাহ ২০২০ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতির সম্মানে সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজের আয়োজন করা হয় রাজারবাগ পুলিশ লাইন্সে।



   পুলিশের অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে: প্রধানমন্ত্রী
মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করে জনগণের সেবার মাধ্যমে পুলিশকে আরও জনবান্ধব হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, গণতান্ত্রিক ধারাবাহিকতা রেখে দেশের উন্নয়নে পুলিশ ভূমিকা রাখছে। মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনে পুলিশকে আরও জনবান্ধব হতে হবে।





   এ বছর হজে যাচ্ছেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ বাংলাদেশি
চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন। সব মিলিয়ে ২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যাচ্ছেন বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।





   পুলিশ জনগণের সেবক : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুলিশ জনগণের সেবক। এটা জাতির পিতাও বলে গেছেন। রবিবার রাজারবাগে ‘পুলিশ সপ্তাহ-২০২০’ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।





   ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দানকারী ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।



   ইরাকে বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান
ইরাকের চলমান অস্থিতিশীল পরিবেশের কারণে দেশটিতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের সতর্ক থাকতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   সংসদ সদস্য আব্দুল মান্নানের ইন্তেকাল
   ১৬ দিনে সৌদি থেকে ফিরতে হলো দেড় হাজার বাংলাদেশিকে
   টঙ্গিতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু
   বিমানের সিটের হাতলে ২৪ কেজি সোনা
   মংলা বন্দর ও বিআইডব্লিউটিএ পেল নতুন চেয়ারম্যান
   কাজী নজরুল ইসলামের পুত্রবধূ উমা কাজী মারা গেছেন
   লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে আন্তর্জাতিক মানের করা হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী
   ঘন কুয়াশার কারণে ৫ ট্রাক-বাসের সংঘর্ষ, নিহত ১ ও আহত ১০
   এসডিজি অর্জনে সঠিক পথে বাংলাদেশ
   ৭ ঘণ্টা পর শাহজালালে ফ্লাইট ওঠানামা শুরু
   বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার
   ইউনিসেফ নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট বাংলাদেশ
   দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
   বসানো হল পদ্মা সেতুর ২১ তম স্প্যান
   গাড়ির নাম্বার প্লেটের কোন বর্ণের কী অর্থ? না জানলে আজ জেনে নিন
   লাখো মুসল্লির অংশগ্রহণে বিশ্ব ইজতেমায় জুমার নামাজ আদায়
   মুজিববর্ষের ক্ষণগণনা শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
   বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
   বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু
   আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস
   গাড়ির মালিকদের জন্য BRTA এর যত সেবা
   শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে শিশুদের
   ইজতেমায় ত্রিমাত্রিক নিরাপত্তা, থাকবে হেলিকপ্টার-ড্রোন
   বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু শুক্রবার, আসছেন ৬৪ জেলার মুসল্লিরা
   বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপনের কাউন্টডাউন শুরু হচ্ছে আগামীকাল
   আগামীকাল বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস
   গণতান্ত্রিক আন্দোলন স্বাগত, ধ্বংসাত্মক কর্মকাণ্ড বরদাশত নয়: প্রধানমন্ত্রী
   মাহফিলে প্রকাশ্যে আলেমদের গালি দেওয়া সেই নুরে বাংলা গ্রেফতার
   পিলখানা হত্যা মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ
   ঢাবি শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার


  পুরনো সংখ্যা