logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   বিশ্বে করোনায় নতুন মৃত্যু ৭ হাজার ২৯৯ জনের
বিশ্বে একদিনে করোনায় নতুন করে ৭ হাজার ২৯৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ের মধ্যে আক্রান্ত হয়েছেন আরও ৫ লাখ ২ হাজার ৩৩৫ জন।


   টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত দুই, আহত তিন
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু সংযোগ সড়কের কালিহাতী উপজেলার জালদো ব্রিজের কাছে ট্রাক ও মাইক্রোবাসের মুখোমুখী সংঘর্ষে এক আনসার সদস্যসহ দুইজন নিহত ও তিনজন আহত হয়েছে।


   দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৫২৫
গত ২৪ ঘন্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪৪ জনে।




   বিনামূল্যে করোনার টিকা দেবে সরকার
প্রথম দফায় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভাইরাসের টিকার তিন কোটি ডোজ কিনবে সরকার। আর সেই টিকা প্রদান করা হবে বিনামূল্যে। 


   আজ মেয়র আনিসুল হকের তৃতীয় মৃত্যুবার্ষিকী
২০১৭ সালের এই দিনে মস্তিষ্কের রক্তনালীর প্রদাহে আক্রান্ত হয়ে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রথম নির্বাচিত মেয়র আনিসুল হক। আজ ৩০ নভেম্বর, তার তৃতীয় মৃত্যুবার্ষিকী।


   ইউপি ভবনে আটকে রাখা যুবকের মরদেহ উদ্ধার
রাজশাহীতে ইউনিয়ন পরিষদ ভবনে আটকে রাখা মোফাজ্জল হোসেন (৩০) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার সকালে নগরীর উপকণ্ঠ পবা উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) কমপ্লেক্স থেকে মরদেহটি উদ্ধার হয়।


   হাজারীবাগে ফেন্সিডিলসহ দুই মাদক বিক্রেতা গ্রেপ্তার

রাজধানীর হাজারীবাগ থানা এলাকা থেকে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ওয়ারী বিভাগ।





   করোনায় মারা গেলেন সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান
করোনা আক্রান্ত হয়ে শনিবার সন্ধ্যায় রাজধানীর ক্রিসেন্ট হাসপাতালে একুশে পদকপ্রাপ্ত সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬২ বছর। স্ত্রী, দুই কন্যাসহ অসংখ্য শিক্ষার্থী, ভক্ত-অনুরাগী রেখে গেছেন তিনি। শাহাদাত হোসেন খানের ভাগনে সেতার বাদক ফিরোজ খান এ খবর নিশ্চিত করেছেন।


   বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী
যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার (২৯ নভেম্বর) গণভবন থেকে ভার্চ্যুয়ালি নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি। খবর ইউএনবির


   ৩ রান করা সাকিবের অনন্য কীর্তি!
টি-টোয়েন্টি ক্রিকেটে ৫ হাজার রান ক্লাবের সদস্য হলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। চলমান বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের পঞ্চম ম্যাচে আজ শনিবার গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে মাত্র ৩ রান করেন জেমকন খুলনার হয়ে খেলতে নামা এই বাঁহাতি। আর এতেই টি-টোয়েন্টি ফর্মেটের ক্রিকেটে ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন সাকিব।


   নিজেই বানিয়ে নিন eTIN
আপনি যদি সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন অথবা ব্যবসায়ী হন এবং আপনার বাৎসরিক আয় যদি আড়াই লক্ষ টাকার অধিক হয় তবে আপনাকে অবশ্যই ই-টিআইএন(eTIN) নাম্বার গ্রহণ করে নিবন্ধিত হতে হবে।


   ১২ ডিসেম্বর উদযাপিত হবে ডিজিটাল বাংলাদেশ দিবস
আগামী ১২ ডিসেম্বর দেশব্যাপী জেলা-উপজেলা এবং বিদেশের বাংলাদেশ দূতাবাসগুলোতে উদযাপিত হবে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২০। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’।


   খেলতে গিয়ে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু খেলতে গিয়ে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার পৃথক এলাকায় খেলতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে।


   পেট্রল পাম্পে সহকর্মীর দেয়া আগুনে দগ্ধ যুবক মারা গেছেন
রাজধানীর শ্যামপুরে সালাউদ্দিন ফিলিং স্টেশনে সহকর্মী কর্তৃক পেট্রল ঢেলে আগুন লাগিয়ে দেয়া দগ্ধ সেই কর্মচারী রিয়াদ হোসেন (২০) মারা গেছেন।


   পদ্মা সেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান, দৃশ্যমান ৫৮৫০ মিটার
আজ শুক্রবার (২৭ নভেম্বর) বসানো হলো পদ্মা সেতুর ৩৯ তম স্প্যান (২-ডি)।  এটি বসানো হয় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ১০ ও ১১ নম্বর পিলারের উপর। এ স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৫,৮৫০ মিটার। এটি বসানোর আর মাত্র বাকি থাকলো ২ টি স্প্যান।


   আলী যাকেরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক আলী যাকেরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।


   ১০ কোটি ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ
গ্যাভির ছয় কোটি ৮০ লাখ ও ভারতের সিরাম ইনস্টিটিউটের তিন কোটিসহ মোট নয় কোটি ৮০ লাখ করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ।


   আরব আমিরাতে ১৩ মুসলিম দেশের নাগরিকদের জন্য ভিসা বন্ধ
১৩টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের নতুন করে ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। বুধবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।


   এখন থেকেই উদ্যোগী না হলে দেশ পিছিয়ে যাবে
চতুর্থ শিল্প বিপ্লবের চিন্তা থেকেই সরকার দক্ষ জনশক্তি সৃষ্টির উদ্যোগ নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন থেকেই উদ্যোগী না হলে দেশ পিছিয়ে যাবে।


   ম্যারাডোনার নৈপুণ্য খেলোয়াড়দের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুটবল কিংবদন্তী দিয়েগো মারাদোনার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।


   ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন ফরিদুল হক খান
মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হচ্ছে জামালপুর-২ আসনের (ইসলামপুর) সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলালকে। তাকে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। মঙ্গলবার তিনি শপথ নিতে পারেন।


   ‘ভারতে ভ্যাকসিন এলে বাংলাদেশ আগে পাবে’
ভারতের সেরাম ইনস্টিটিউট বাজারে করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহ শুরু করলে বাংলাদেশ তা ‘অগ্রাধিকার ভিত্তিতে’ পাবে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।




   হাসিনা-মোদির ভার্চুয়াল বৈঠক ডিসেম্বরে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ডিসেম্বরে মাঝামাঝি সময়ে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।




   একদিনে শনাক্ত ২৪১৯, মৃত ২৮
দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ২৬০তম দিনে দেশে ২ হাজার ৪১৯ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এই সময়ে মৃত্যুবরণ করেছে ২৮ জন।




   প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্টেন্স সংক্রান্ত গ্রুপের সহ-সভাপতি নির্বাচিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর-এর সঙ্গে অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্টেন্স সংক্রান্ত ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। 


   প্রেমিকের হাত ধরে ঘর ছাড়ার তিনমাস পর মিলল কঙ্কাল
প্রেমিকের হাত ধরে নিখোঁজের তিন মাস পর নদীর পাড়ে কঙ্কাল মিলেছে মিম খাতুন (১৯) নামে এক কলেজ ছাত্রীর।


   বিজয় দিবসে প্যারেড গ্রাউন্ডের কুচকাওয়াজ বাতিল
মহামারি করোনাভাইরাসের কারণে এবার ১৬ ডিসেম্বর বিজয় দিবসে তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে সশস্ত্র বাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ বাতিল করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে অনুশাসন দিয়েছেন।


   বরগুনায় কিশোরী ধর্ষণের অভিযোগে ভণ্ড কবিরাজ গ্রেফতার
বরগুনার আমতলীতে কিশোরীকে ধর্ষণের অভিযোগে মনসুর আলী সিকদার (২৮) নামে এক ভণ্ড কবিরাজকে গ্রেফতার করেছে র‌্যাব। 


   ‘গোল্ডেন মনিরকে’ থানায় হস্তান্তর, ৩ মামলা
মাদক, অস্ত্র ও কোটি টাকাসহ গ্রেফতার মনির হোসেন ওরফে ‘গোল্ডেন মনিরকে’ বাড্ডা থানায় হস্তান্তর করা হয়েছে। 


   বাংলাদেশে ভ্যাকসিনের ট্রায়ালে আগ্রহী চীনের আরেক কোম্পানি
বাংলাদেশে করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা করতে চায় চীনের আরও একটি কোম্পানি। দেশটির ভ্যাকসিন জায়ান্ট কোম্পানি আনহুই ঝিফেই লংকম বায়োলজিক ফার্মেসি এজন্য বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন করতে যাচ্ছে।


   ট্রেনের সঙ্গে ট্রাকের সংঘর্ষ: ৭ ঘণ্টা পর রেলযোগাযোগ স্বাভাবিক
ট্রেনের সঙ্গে ট্রাকের সংঘর্ষের ঘটনার ৭ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।


   সশস্ত্র বাহিনী জাতির গর্ব: রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে ওঠা সশস্ত্র বাহিনী জাতির গর্ব ও আস্থার প্রতীক। সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি বলেন, ‘সশস্ত্র বাহিনীর সদস্যগণ দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার মহান দায়িত্ব পালনের পাশাপাশি যে-কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায়, বেসামরিক প্রশাসনকে সহযোগিতাসহ জাতিগঠনমূলক কর্মকান্ডে প্রশংসনীয় ভূমিকা পালন করে যাচ্ছেন।




   পদ্মা সেতুর ৩৮তম স্প্যান বসানো শুরু
পদ্মা সেতুর ৩৮ তম স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর খুঁটির ওপর আজ বসানো হবে ১-এ নামের স্প্যানটি। অন্যান্য খুঁটির চেয়ে ১ নম্বর খুঁটির গঠন সম্পূর্ণ আলাদা। তাই ১ নম্বর খুঁটিতে ১৬টি পাইল স্থাপন করা হয়েছে। যেখানে অন্যান্য খুঁটিতে ৬/৭টি পাইল স্থাপন করা হয়েছে। ২ নম্বর খুঁটিতেও ৭টি পাইল স্থাপন করা হয়। ১ নম্বর খুঁটির উপর দিয়েই সেতুতে গাড়ি ও ট্রেন প্রবেশ করবে।




   আবহাওয়ার পূর্বাভাসঃ ৬ বিভাগে বৃষ্টি হতে পারে আজ
ঢাকাসহ দেশের কয়েকটি অঞ্চলে গতকাল বৃষ্টি হয়েছে। আজও দেশের ছয়টি বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। শনিবার (২১ নভেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে।




   ইতিহাসের পাতায় আজকের দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। এই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ২১ নভেম্বর ২০২০, শনিবার। এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল। কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যুবরণ করেছিলেন।




   সিরাজগঞ্জে জঙ্গি অভিযান : চারজনের আত্মসমর্পণ
সিরাজগঞ্জের শাহাজাদপুরের উকিলপাড়ায় জঙ্গী আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে অভিযান চালাচ্ছে র‌্যাব-১২’র একটি দল। অভিযানে এখন পর্যন্ত ৪ জন আত্মসমপর্ণ করেছেন। 


   ঘুমন্ত মায়ের কোল থেকে নবজাতককে চুরির পর হত্যা, বাবা গ্রেফতার
বাগেরহাটের মোরেলগঞ্জে ঘুমন্ত বাবা-মায়ের কোল থেকে শিশু চুরির ঘটনায় নবজাতকের বাবা সুজন খানকে আটক করেছে পুলিশ। চাচা রিপন খান ও শিশুর ফুফা হাসিব শেখের ডিএনএ টেস্টের জন্য পাঠানো হয়েছে। ওই টেস্ট পাওয়ার পর তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে পুলিশ জানিয়েছে।




   করোনায় আরও ৩০ মৃত্যু, নতুন শনাক্ত ২৩৬৪
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩০ জনের প্রাণ গেছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৫ জনে। এছাড়া নতুন করে আরও ২ হাজার ৩৬৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৪১ হাজার ১৫৯ জনে।




   ১ হাজার কোটি টাকার ভ্যাকসিনের অর্ডার দেয়া হয়েছে
বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ ভয়ংকর রূপ ধারণের পথে। এরই মধ্যে ইউরোপের বিভিন্ন দেশে লকডাউন আসছে। শীতকালে দেশেও করোনা ভয়াবহ থাবা বসাতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।




   ধানের ট্রলি উল্টে খাদে, নিহতের সংখ্যা বেড়ে ৯
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ধানের ট্রলি উল্টে খাদে পড়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। এ সময় আহত হয়েছেন আরও চার শ্রমিক।


   রাজধানীতে হিযবুত তাহরীরের ৪ সদস্য গ্রেপ্তার
রাজধানীতে দক্ষিণখান থানা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।


   আজ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শ্রীমতি ইন্দিরা গান্ধীর জন্মদিন
পুরো নাম ইন্দিরা প্রিয়দর্শিনী গান্ধী। ইন্দিরা গান্ধী নামে সমধিক পরিচিত। তিনি ছিলেন ভারতের ৪র্থ প্রধানমন্ত্রী। অদ্যবধি ভারতের প্রথম ও একমাত্র মহিলা প্রধানমন্ত্রী তিনি।


   চলে গেলেন কবি অলোকরঞ্জন
বাংলা কাব্য সাহিত্যে শূন্যতা তৈরি করে চলে গেলে সংস্কৃতিজগতের আরেক পুরধা কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। মঙ্গলবার (১৭ নভেম্বর) জার্মানিতে নিজস্ব বাসভবনে স্থানীয় সময় রাত ৯টায় পরলোক গমন করেন এই কবি। 


   নির্মমতা : খালে ডুবিয়ে শিশুর লাশের ওপর দাঁড়িয়ে থাকলেন খুনি
গাজীপুরের কালিয়াকৈরে লিমু আক্তার লামিয়া (১০) নামে এক শিশুকে গলা কেটে হত্যা করা হয়েছে। এ ঘটনায় ওই বাড়ির ভাড়াটিয়া দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ।


   মুজিববর্ষ উপলক্ষে বিশেষ সংস্করণের হাতঘড়ি তৈরি
মুজিববর্ষ উপলক্ষে ভারতীয় হাই কমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে তৈরি করেছে বিশেষ সংস্করণের হাতঘড়ি। ঘড়ির ডায়ালে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং স্বাক্ষর।




   গ্রামের সড়ক নির্মাণে মাস্টারপ্ল্যানের নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামের সড়ক ও অবকাঠামোর একটি মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একটি প্রকল্পের বিষয়ে আলোচনার সময় তিনি এই নির্দেশ দেন।





   বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডে বিদ্যুৎহীন সিলেট

সিলেট নগরীর পার্শ্ববর্তী কুমারগাঁও ১২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন লেগে বিদ্যুতের দুটি গ্রিড পুড়ে গেছে। এ অবস্থায় পুরো সিলেটে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।





   গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২১২ জন। গতকাল ছিল ২১৩৯ জন। এখন পর্যন্ত দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪।





   সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী আর নেই
জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ও আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি কর্নেল (অব.) শওকত আলী ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি এক ছেলে এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।




   করোনায় আরও ২১ মৃত্যু, শনাক্ত ২১৩৯

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ১৩৯ জন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৪ লাখ ৩৪ হাজার ৪৭২ জনের। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৫ জনে। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।





   মাস্ক নিশ্চিতে ঢাকায় নামছে ভ্রাম্যমাণ আদালত
করোনাভাইরাস মহামারীর মধ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করা হলেও অনেকেই তা না মানায় ঢাকায় ভ্রাম্যমাণ আদালত নামাতে যাচ্ছে সরকার।




   শিক্ষার্থীদের ভিসা আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস
করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর শিক্ষার্থীদের নতুন ভিসার আবেদন নিতে শুরু করছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস। 


   রাজধানীতে বাসে অগ্নিসংযোগের ঘটনায় ৯টি মামলায় গ্রেফতার ২০
বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৬টি থানায় (পল্টন, মতিঝিল, শাহবাগ, ভাটারা, কলাবাগান ও বংশাল) ৯টি মামলা রুজু হয়েছে।


   করোনা নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক: ওবায়দুল কাদের
করোনা মোকাবেলায় টিআইবির সুশাসনবিষয়ক প্রতিবেদনটি যতটা গবেষণাধর্মী, তার চেয়ে বেশি রাজনৈতিক বলে মনে করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


   বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে শেখ হাসিনার শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।


   আদাবরে সিনিয়র এএসপি হত্যার ঘটনায় গ্রেফতার ১০
আদাবর এলাকার মাইন্ড এইড সাইকিয়াট্রি এন্ড ডি-এডিকশন হসপিটালে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মোঃ আনিসুল করিম (৩৫) হত্যার ঘটনায় ১০ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের আদাবর থানা পুলিশ।


   পদ্মাসেতুর ৩৭তম স্প্যান বসছে আজ
আবহাওয়া অনুকূল ও কারিগর জটিলতা দেখা না দিলে পদ্মাসেতুর ৩৭তম স্প্যান বসছে আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর)। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের ৯ ও ১০ নম্বর পিলারের ওপর ‘২-সি’ স্প্যানটি বসানো হবে। এটি বসানো হলে সেতুর ৫ হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হবে।


   ম্যানেজার ওটি বয় পিয়নরাই অবৈধ ক্লিনিকের মালিক
সারাদেশে চিকিত্সাসেবার নামে রমরমা ব্যবসা কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে অর্ধলক্ষাধিক প্রতিষ্ঠান। আবাসিক বাড়িঘর, হাটবাজার, অলিগলিতে রয়েছে এসব অবৈধ, নামসর্বস্ব ও নিম্ন মানের বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। আগে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে যারা ম্যানেজার, পিয়ন ও ওটি বয়ের দায়িত্ব পালন করতেন, তাদের অনেকেই এখন এসব অবৈধ ক্লিনিকের মালিক হয়েছেন। 


   কবর খুঁড়ে লাশের মাথা কেটে নিল দুর্বৃত্ত!
দাফনের ১৫ দিন পর কবর খুঁড়ে এক বৃদ্ধার মরদেহ তুলে মস্তক কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা।


   বিনামূল্যে করোনা ভ্যাকসিন দিতে প্রধানমন্ত্রীর আহ্বান
বিশ্বের সব দেশের জন্য বিশেষত এলডিসি (স্বল্পোন্নত দেশ) এবং উন্নয়নশীল দেশের জন্য বিনামূল্যে করোনার ভ্যাকসিন দিতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


   জাতীয় সমবায় দিবস আজ
আজ জাতীয় সমবায় দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে। এ বছর জাতীয় সমবায় দিবসের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে ৪৯তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহন করা হয়েছে। 


   জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসছে কাল
জাতির পিতার জন্মশতবার্ষিকীতে কাল বসছে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন। এ অধিবেশনে সংসদ সদস্যরা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা করবেন। জাতির পিতার সংগ্রামী রাজনৈতিক জীবন আর তাঁর আদর্শ তুলে ধরবেন তারা। 


   সার্বভৌমত্ব ও সমুদ্রসম্পদ রক্ষায় নৌবাহিনীকে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব এবং সমুদ্রসম্পদ রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীকে সবসময় প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে বলেছেন, তার সরকার সুনীল অর্থনীতির সম্ভাবনাকে দেশের উন্নয়নে কাজে লাগাতে চায়।


   সৌদিতে বাতিল হচ্ছে ‘কফিল পদ্ধতি’, যেসব সুবিধা পাবেন শ্রমিকরা
আগামী বছরের ১৪ই মার্চ থেকে সৌদি আরবে আর প্রচলিত ‘কফিল পদ্ধতি’ থাকবে না। গতকাল বুধবার, (৪ নভেম্বর) দেশটির মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্স এন্ড সোস্যাল ডেভেলপমেন্ট এই তথ্য নিশ্চিত করেছে। ‘লেবার রিফর্ম ইনিশিয়েটিভ’ (এল আর আই) এর আওতায় ‘কফিল পদ্ধতি’ বাতিল হলে যেসব সুবিধা পাবেন শ্রমিকরা-


   নিষেধাজ্ঞা শেষ, আবারও মাছ ধরতে নেমেছেন জেলেরা
ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হওয়ায় সাগরে ফিরেছেন জেলেরা। বুধবার মধ্যরাত থেকে ফের জাল নিয়ে নদীর পানিতে নেমেছেন তারা। শুরু করেছেন পুরোদমে মাছ শিকার।




   প্রেমিকার সঙ্গে অভিমান করে লাইভে এসে আত্মহত্যা
সিলেটের আলমপুরে প্রেমিকার সঙ্গে অভিমান করে ফেসবুক লাইভে এসে আলহাজ উদ্দিন (২০) নামের এক যুবক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। 


   শ্রমিক লীগ নেতার হাত কেটে বিচ্ছিন্ন করে দিল সন্ত্রাসীরা
পটুয়াখালীর কলাপাড়া উপজেলা শ্রমিক লীগের সহসভাপতি জুয়েল প্যাদাকে (৩৫) কুপিয়ে হাত কেটে নিয়েছে সন্ত্রাসীরা।


   চলছে ৩৬তম স্প্যান বসানোর প্রস্তুতি
একে একে বসে গেছে পদ্মা সেতুর ৩৫টি স্প্যান। দৃশ্যমান হয়েছে ৫২৫০ মিটার। সবকিছু অনুকূলে থাকলে আগামীকাল শুক্রবার (৬ নভেম্বর) বসতে যাচ্ছে সেতুর ৩৬তম স্প্যান। আর এর মধ্যদিয়েই দৃশ্যমান হবে সেতুর ৫৪০০ মিটার অর্থাৎ প্রায় সাড়ে ৫ কিলোমিটার সেতু।


   সম্ভব হলে রায় বাংলায় লেখার পরামর্শ প্রধানমন্ত্রীর
আদালতের রায় সম্ভব হলে বাংলায় লেখার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে তিনি বলেন, ‘অনেকদিন ধরে বিচারকরা ইংরেজিতে রায় লিখে অভ্যস্ত হয়ে গেছেন। 


   পুলিশ পরিদর্শক পদে বদলি
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পুলিশ পরিদর্শক পদমর্যাদার একজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।


   করোনার ‘দ্বিতীয় ঢেউয়ে’ লকডাউনের কথা ভাবছে না সরকার
আসন্ন শীতে করোনার ‘দ্বিতীয় ঢেউ’ নিয়ে শঙ্কা থাকলেও এখনো পর্যন্ত সরকার লকডাউনের কথা ভাবছে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সচিব বলেন, ‘এই ভাইরাস থেকে সুরক্ষায় মাস্ক ব্যবহারের ওপরই জোর দিচ্ছে সরকার। মাস্ক ছাড়া সরকারি-বেসরকারি কোনো সেবাই দেয়া হবে না বলে সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে।’




   আবহাওয়ার খবরঃ দেশের ১৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ১৬টি অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।




   চাকুরে নয়, যুবকদের উদ্যোক্তা হতে হবে: প্রধানমন্ত্রী
যুব সমাজকে চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরির ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুবকদের নিজের শক্তি-সামর্থ্য কাজে লাগিয়ে চাকুরে না হয়ে বস হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।




   বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর
দেশে করোনাভাইরাসের সংক্রমনের দ্বিতীয় ঢেউ রোধে বিদেশ ফেরতদের কোয়ারেন্টিন নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   নভেম্বরে দুটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে রাজধানী ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রভাব কমেছে। আজ রবিবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছিল আবহাওয়া অফিস। তবে আগামী মাসে (নভেম্বর) ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।




   ৩৪তম স্প্যানে দৃশ্যমান পদ্মা সেতুর ৫.১ কিলোমিটার
দ্বিতীয় দিনের প্রচেষ্টায় পদ্মা সেতুতে ৩৪তম স্প্যান ‘টু-এ’ বসানো শেষ হয়েছে। রবিবার সকাল ১০টার কিছু পরই মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ৭ ও ৮নং পিয়ারের উপর বসানো হয় স্প্যানটি। এর ফলে দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ১০০ মিটার অর্থাৎ ৫.১ কিলোমিটার। ৩৩তম স্প্যান বসানোর ছয়দিনের মাথায় ৩৪তম স্প্যানটি বসানো হলো।




   করোনামুক্ত হলেন তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ড. হাছান মাহমুদ করোনাভাইরাস সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন। আজ রোববার (২৫ অক্টোবর) তার করোনা টেস্টের ফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন মন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) মকবুল হোসেন।




   শারদীয় দুর্গোৎসবের মহানবমী আজ

শারদীয় দুর্গোৎসবের মহানবমী আজ। কাল মর্ত্য ছেড়ে কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন দেবীদুর্গা।নানা আচারের মধ্য দিয়ে মহানবমীর পূজা শেষে যথারীতি হবে, অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ। পৃথিবীতে দেবী দুর্গার আগমনে যেমন উৎফুল্ল হন সনাতন ধর্মাবলম্বীরা, তেমনি বিদায় ঘিরে বাজতে শুরু করে বিচ্ছেদের সুর।আগামীকাল দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব।




   মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের দুর্লভ সংগ্রহ
মুক্তিযুদ্ধবিষয়ক ডিজিটাল পাবলিক লাইব্রেরি মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ সম্প্রতি মুক্তিযুদ্ধের ওপর বিভিন্ন তথ্য সংগ্রহ করেছে। যুদ্ধের সময় পৃথিবীর বিভিন্ন দেশে ইংরেজিতে প্রকাশিত পত্রিকাগুলোতে প্রকাশিত মুক্তিযুদ্ধবিষয়ক প্রকাশিত প্রায় ১,২৪,৮৫৬টি সংবাদ, ফিচার, চিঠি তথা কনটেন্ট সংগ্রহ করেছে ই-আর্কাইভ।




   ডিএসসিসি ঢাকেশ্বরীসহ সব মন্দিরের উন্নয়নে কাজ করে যাবে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ঢাকেশ্বরী জাতীয় মন্দির সহ সব মন্দিরের উন্নয়নে কাজ করে যাবে বলে জানিয়েছেন মেয়র শেখ ফজলে নূর তাপস। শনিবার দুপুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজার মণ্ডপ পরিদর্শনকালে এ কথা বলেন।





   রফিক-উল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
দেশের বিশিষ্ট আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল-হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   আজ মহাষ্টমী ও কুমারী পূজা
ভোরের আলো ফোটা থেকেই ঝিরঝিরে বৃষ্টি। তাঁর মধ্যেই ঢাক, কাঁসর ও শঙ্খের ধ্বনিতে প্রকম্পিত মন্ডপগুলো। নবপত্রিকা প্রবেশের মাধ্যমে গতকাল থেকে শুরু হয়েছে দুর্গাপুজোর মূল অনুষ্ঠান। সকালে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়।




   করোনায় আরও ১৯ মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪
প্রাণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৯ জন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার হাজার পাঁচ হাজার ৭৮০ জনে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৯৪ জন।




   ব্যারিস্টার রফিক-উল হক আর নেই
সাবেক অ্যাটর্নি জেনারেল ও  সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার সকাল সাড়ে আটটার দিকে রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।




   ভূমিকম্প এবং করণীয়
ভূ-অভ্যন্তরে শিলায় পীড়নের জন্য যে শক্তির সঞ্চয় ঘটে, সেই শক্তির হঠাৎ মুক্তি ঘটলে ভূ-পৃষ্ঠ ক্ষণিকের জন্য কেঁপে ওঠে এবং ভূ-ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। এই রূপ আকস্মিক ও ক্ষণস্থায়ী কম্পন হলো ভূমিকম্প ।




   আবহাওয়ার খবরঃ আজও বৃষ্টির সম্ভাবনা
নিম্নচাপের প্রভাবে আজও সারাদেশে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। রাজধানীতে হতে পারে থেমে থেমে বৃষ্টি।




   সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত, বাড়বে বৃষ্টির প্রবণতা
বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপের প্রভাবে গতকাল দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আজ এই বৃষ্টির প্রবণতা আরো বাড়বে।




   আজ জাতীয় নিরাপদ সড়ক দিবস
আজ সারাদেশে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে চতুর্থবারের মতো দিবসটি পালিত হচ্ছে।এর মধ্যে রয়েছে আলোচনা সভা, র‌্যালি ও সড়ক সচেতনতা কার্যক্রম।




   সব চালককে ‘ডোপ টেস্ট’ করাতে বললেন প্রধানমন্ত্রী
দুর্ঘটনা রোধে সরকারি ও বেসরকারি সেক্টরের সব চালককে ডোপ টেস্ট করানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাদকাসক্তরা যাতে গাড়ি চালাতে না পারে, সেটা নিশ্চিত করতে বলেছেন তিনি।




   নন-ক্যাডারে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন
৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলে উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি তাদের মধ্য থেকে ৫৪১ জনকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।


   যাত্রাবাড়ীতে কাভার্ডভ্যানের চাপায় ট্রাফিক পুলিশ সদস্য নিহত
রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন কলাপট্টি এলাকায় কাভার্ডভ্যানের চাপায় বাবুল শেখ (৫০) নামের ট্রাফিক পুলিশের এক সদস্য (টিএসআই) নিহত হয়েছেন।


   ধর্ষণের নতুন আইন ও তরুণ সমাজের ভাবনা
ধর্ষণ! চলমান সময়ে আমাদের দেশে বহুল আলোচিত শব্দ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যেন বাড়ছে ধর্ষণের ঘটনা। প্রতিদিন খবরের কাগজে চোখ রাখলেই কোন না কোন ধর্ষণের ঘটনা চোখে পড়বেই। বীভৎস ও নোংরা এই অপকর্ম থেকে শিশু থেকে বৃদ্ধা কেউই রেহাই পায় না।


   ইতালি প্রবেশের অনুমতি পেলেন মিলানে আটকে পড়া ১২ বাংলাদেশি
ইতালিতে প্রবেশের অনুমতি পেয়েছেন মিলান ইমিগ্রেশনে আটকে পড়া ১২ জন বাংলাদেশি। তবে তাদের বাসায় ফিরে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন দেশটির ইমিগ্রেশন পুলিশ।


   আজ থেকে ২৫ টাকায় আলু বিক্রি করবে টিসিবি
দেশের খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করেছে সরকার। আজ বুধবার থেকে এই মূল্য কার্যকর হবে। 


   ধর্ষণের পর প্রেমিকাকে শর্ত, প্রতিপক্ষের বিরুদ্ধে মামলা করলেই বিয়ে
ফেনীর সোনাগাজীতে প্রেমিকাকে ধর্ষণ করে কথিত প্রেমিক। পরে বিয়ে করার শর্তে প্রতিপক্ষের বিরুদ্ধে ধর্ষণ মামলা দিতে পাঠায় থানায়। পুলিশের তদন্তে বেরিয়ে আসে আসল রহস্য। 


   ৩ মাসে বাংলাদেশ বিমানের লোকসান ১২শ’ কোটি টাকা
করোনায় বন্ধ হওয়া আকাশপথ খোলার চার মাস পরও ভিসা জটিলতা ও বিভিন্ন দেশের নানা বিধি-নিষেধের কারণে আন্তর্জাতিক রুটে কাঙ্ক্ষিত যাত্রী পাচ্ছে না বাংলাদেশি এয়ারলাইন্সগুলো। 


   বাংলাদেশে ভারতীয় টিকার ট্রায়ালে জোর তৎপরতা
বাংলাদেশে অনিশ্চিত হয়ে পড়েছে চীনে উদ্ভাবিত কোভিড-১৯ টিকার ট্রায়াল। টাকা খরচ করে কোনো ট্রায়ালে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয়ার পর এ অনিশ্চয়তা দেখা দিয়েছে। সে কারণে বাংলাদেশে ভারতীয় টিকার ট্রায়ালে জোর তৎপরতা লক্ষ্য করা গেছে।


   ২০৮ উপজেলা-ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে
দেশের ২০৮ ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ ও জেলা পরিষদে ভোটগ্রহণ চলছে।


   সারাদেশে চলছে অনির্দিষ্টকালের নৌযানের ধর্মঘট
বেতন-ভাতার সুযোগ-সুবিধাসহ ১১ দফা দাবি আদায়ে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য নৌযান-শ্রমিকদের (পন্যবাহী) ধর্মঘট শুরু হচ্ছে। আজ মঙ্গলবার (২০ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে এই ধর্মঘট ডাক দিয়েছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আওতাধীন আটটি সংগঠন। 


   জামিন নিতে হাইকোর্টে নিক্সন চৌধুরী
ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী আগাম জামিন নিতে হাইকোর্টে এসেছেন। আজ তার আগাম জামিন আবেদনের বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।


   করোনায় একদিনে ২১ জনের মৃত্যু
মহামারি করোনায় (কোভিড-১৯) দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৮১ জন। 


   অভিযোগ গঠনের এক সপ্তাহেই রায়, শিশু ধর্ষক মান্নানের আমৃত্যু কারাদণ্ড
বাগেরহাটের মোংলায় আশ্রয়ণ প্রকল্প এলাকায় সাত বছর বয়সী শিশু ধর্ষণ মামলার অভিযোগ গঠনের সাত কার্যদিবসের মধ্যে রায় দেওয়া হয়েছে। এতে আব্দুল মান্নান সরদার (৫০) নামে এক ধর্ষককে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।


   মাস্ক ছাড়া জনসমাগমে যাবেন না: প্রধানমন্ত্রী
মহামারি করোনাভাইরাস প্রতিরোধে আবারো স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, ‘লোকসমাগম হয় এমন স্থানে কেউ মাস্ক ছাড়া যাবেন না। সবাইকেই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’


   মমতাকে প্রধানমন্ত্রীর উপহার
আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য শুভেচ্ছা উপহার পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


   বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু ২৮ অক্টোবর
আট মাস বন্ধ থাকার পর ২৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত বিমান চলাচল। দুই দেশের মধ্যে বিশেষ ব্যবস্থায় তিন মাসের জন্য সপ্তাহে ৫৬টি ফ্লাইট চলাচল করবে।


   ২৫ টাকা কেজিতে আলু বেচবে টিসিবি
আলুর দাম মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাওয়ায় আগামী তিন দিনের মধ্যে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করবে টিসিবি।


   স্রোত কম থাকলে পদ্মা সেতুতে আজই বসবে ৩৩তম স্প্যান
আবহাওয়া অনুকূলে থাকলে আজ পদ্মা সেতুতে বসতে পারে ৩৩তম স্প্যান। ৩ ও ৪ নম্বর পিলারের ওপর এই স্প্যান বসানোর মাধ্যমে সেতুর ৪ হাজার ৯৫০ মিটার দৃশ্যমান হবে।




   স্ত্রীকে হত্যা করে থানায় গিয়ে স্বামীর আত্মসমর্পণ
আশুলিয়ায় শ্বাসরোধ করে স্ত্রীকে হত্যা করে পালিয়ে গিয়ে গ্রামের বাড়ি সিরাজগঞ্জের শাহাজাদপুর থানায় আত্মসমপর্ণ করেছেন স্বামী।  খবর পেয়ে নিহত গৃহবধূ শাহীনুর বেগমের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।


   রেললাইনে ঘুমিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৩ জনের
নেত্রকোনার বারহাট্টা উপজেলায় রেললাইনের ওপর ঘুমিয়ে ট্রেনে কাটা পড়ে তিনজন নিহত হয়েছেন।


   ডেথ রেফারেন্সে আটকে আছে ধর্ষণের পর হত্যার ১৪৪ মৃত্যুদণ্ড
ধর্ষণ মামলায় মৃতুদণ্ডপ্রাপ্ত আসামিদের রায় দ্রুত কার্যকরে শিগগিরই হাইকোর্টে পৃথক বেঞ্চ গঠন হচ্ছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। প্রধান বিচারপতির অনুমতি পেলেই চলতি মাসেই শুরু হবে বেঞ্চের কার্যক্রম। 


   শহীদ শেখ রাসেলের ৫৭তম জন্মদিন আজ
আজ রোববার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৭তম জন্মদিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। 


   করোনার সংক্রমণ এবং মৃত্যুহার বাংলাদেশে খুব কম: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন পর্যন্ত আমরা ভাগ্যবান, কেননা করোনার সংক্রমণ এবং মৃত্যুর হার উভয়ই বাংলাদেশে খুব কম।


   স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা, আটক ৪
ময়মনসিংহের গৌরিপুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সুদুর রহমান শুভ্র (৩৪)-কে কুপিয়ে হত্যা করা হয়েছে।


   নেত্রকোণায় ট্রেনে কাটা পড়ে ৩ জনের মৃত্যু
নেত্রকোণার বারহাট্টা উপজেলার দশাল এলাকায় ট্রেনে কাটা পড়ে ৩ জন নিহত হয়েছেন। রোববার ভোরে এ দুর্ঘটনা ঘটে।


   দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৬৪৬ জনে। এছাড়াও একই সময়ে নতুন করে আরও ১২০৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৮৭ হাজার ২৯৫ জনে।




   আজ পবিত্র আখেরী চাহার সোম্বা
আজ বুধবার (১৪) পবিত্র আখেরী চাহার সোম্বা। হিজরী সনের সফর মাসের চাঁদ দেখা যাওয়ায় শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হয়।




   আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস
আজ ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। দুর্যোগ ব্যবস্থাপনায় সুশাসনের ওপর গুরুত্ব দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ‘এই সুশাসন শুধু সরকারিভাবে নয়। 


   উত্তরের নগর ভবনে করোনার হানা, মেয়রসহ আক্রান্ত ৫
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে যেন করোনাভাইরাস হানা দিয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। এছাড়া মেয়রের এপিএস-২ রিশাদ মোর্শেদসহ আরও চারজনের দেহে অদৃশ্য এই ভাইরাসটির সংক্রমণের খবর পাওয়া গেছে।




   প্রধানমন্ত্রী দেশের মানুষের মনের ভাষা বোঝেন : কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড রাখার বিষয়ে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন। আমার মনে হয়, মানুষের মনের ভাষা প্রধানমন্ত্রী বোঝেন। এটি এখন জনদাবিতে পরিণত হয়েছে। কাজেই তাদের এ দাবিকে অবশ্যই আমরা স্বীকৃতি দেবো। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞ।’




   ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যদণ্ড মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে সংশোধিত ‘নারী ও শিশুনির্যাতন দমন আইন, ২০০০’ এর খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (১২ অক্টোবর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।




   মঙ্গলবার থেকে ধর্ষণের নতুন আইন কার্যকর
ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০’ এর সংশোধনীতে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১২ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। আগামীকাল মঙ্গলবার (১৩ অক্টোবর) রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর করা হবে। আইনমন্ত্রী আনিসুল হক এ তথ্য জানিয়েছেন।




   পাঁচ বছর পর চাঁদপুর পৌরসভায় ভোট
দীর্ঘ পাঁচ বছর পর চাঁদপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল ৯টা থেকে শুরু হওয়া ভোট চলবে বিকাল ৫টা পর্যন্ত। পৌরসভার ১৫টি ওয়ার্ডে ৫২টি ভোটকেন্দ্রে ভোট হচ্ছে।




   আজ বসছে পদ্মা সেতুর ৩২তম স্প্যান
আজ বসছে পদ্মা সেতুর ৩২ তম স্প্যান। সবকিছু অনুকূলে থাকলে শনিবার (১০ অক্টোবর) পদ্মা সেতুর ৩২তম স্প্যানটি “১বি” বসবে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৪ ও ৫ নাম্বার পিলারের (পিয়ার) উপর।




   বাসে তরুণী যাত্রীকে গণধর্ষণের অভিযোগ, আটক ৬
যশোরে বাসের মধ্যে এক তরুণী যাত্রীকে গণধর্ষণের অভিযোগ উঠেছে। পুলিশ শুক্রবার (৯ অক্টোবর) ভোর রাত সাড়ে ৩টার দিকে ওই তরুণীকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করেছে।


   গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের মামলা পিবিআইতে হস্তান্তর
নোয়াখালীর বেগমগঞ্জে একলাশপুর ইউনিয়নে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় দায়ের করা নির্যাতন ও পর্নোগ্রাফি মামলা অধিকতর তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) হস্তান্তর করা হয়েছে।


   রাষ্ট্রপতির স্বপ্নের সড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
হাওরের বিস্ময় কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়কের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


   গৃহবধূ ধর্ষণ মামলার আরও ২ আসামি গ্রেফতার
নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূ ধর্ষণ মামলার আরও ২ আসামি কালাম ও মাইনুদ্দিন সাহেদকে গ্রেফতার করেছে র‌্যাব।


   নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় আরও একজন গ্রেফতার
নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে নিজ ঘরে বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার ঘটনায় আরও একজনকে গ্রেফতার করেছে পুলিশ।


   বাংলাদেশে নারীর প্রতি সহিংসতায় জাতিসংঘের উদ্বেগ
সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।


   পৃথিবী রক্ষায় পদক্ষেপ নেয়ার সময় এখনই: প্রধানমন্ত্রী
পৃথিবীকে রক্ষায় আর দেরি না করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে এখনই পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। না হলে প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধে আমরা কেবলই হারবো বলে বিশ্বনেতাদের সতর্ক করেছেন বাংলাদেশের সরকারপ্রধান।


   ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা
১৯৭১ সালের ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা করেছে সরকার।




   বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনীর’ ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনীর’ ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন করেছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৪৪০ জনে।




   আজকের আবহাওয়ার পূর্বাভাস
আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উড়িষ্যা উপকূলে অবস্থান করা লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমী বায়ু ও লঘুচাপের প্রভাবে দুদিন বৃষ্টি থাকলেও শুক্রবার থেকে কমে আসবে।




   আবরার ফাহাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
বুয়েটের শিক্ষার্থী নিহত আবরার ফাহাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। বুয়েটের শেরে বাংলা হলের আবাসিক ছাত্র ও তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারকে গত বছরের ৬ অক্টোবর রাতে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়।




   অধ্যক্ষ গোপালকৃষ্ণ হত্যায় তিনজনের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড
চট্টগ্রামের নাজিরহাট কলেজের অধ্যক্ষ গোপালকৃষ্ণ মুহুরী হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।




   টোকেন ছাড়া টিকিট বিক্রি শুরু করেছে সৌদি এয়ারলাইন্স

টোকেন ছাড়া সৌদির টিকিট বিক্রি শুরু করেছে সৌদি এয়ারলাইন্স। ভিসা ও ইকামার মেয়াদের ভিত্তিতে দেয়া হচ্ছে টিকিট।





   ধর্ষকদের শাস্তির দাবিতে শাহবাগ অবরোধ
নোয়াখালীতে গৃহবধূ নির্যাতনসহ সারাদেশে সংঘটিত ধর্ষণ-নিপীড়নের ঘটনায় বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে সম্মিলিত ছাত্র-জনতা।


   সৌদিগামী যাত্রীদের স্বার্থে সিদ্ধান্ত শিথিল সিভিল এভিয়েশনের
সৌদি আরবগামী যাত্রীদের ঢাকা থেকে দ্রুত ফেরত যাওয়ার স্বার্থে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত ২৬০ জন যাত্রী পরিবহনের সিদ্ধান্ত শিথিল করেছে সিভিল এভিয়েশন।


   প্রবাসীদের টোকেন ফরম দিচ্ছে সৌদি এয়ারলাইন্স
করোনা পরিস্থিতে বাংলাদেশ আটকা পড়া প্রবাসীদের আজও টোকেনের ফরম দিচ্ছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। যারা টোকেনের জন্য এসেছেন তাদের ফরম পূরণ করে জমা দিতে বলেছে কর্তৃপক্ষ।


   প্রতি উপজেলায় মিনি স্টেডিয়াম করে দিচ্ছি
দেশের প্রতিটি উপজেলায় শিশুদের জন্য মিনি স্টেডিয়াম করে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


   নোয়াখালীতে গৃহবধূকে শ্লীলতাহানির ভিডিও সরিয়ে নেয়ার নির্দেশ
নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে ধর্ষণচেষ্টা ও শ্লীলতাহানির ছড়িয়ে পড়া ভিডিও সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


   নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন, আটক ৪
নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে যৌন নির্যাতন মামলায় এ পর্যন্ত ৪ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।




   শিশু অধিকার সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২০’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


   দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৪৮ জনে।




   কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশ করার অঙ্গীকারে প্রধানমন্ত্রীকে প্রতিমন্ত্রী ইন্দিরার অভিনন্দন
আজ ৪ অক্টোবর, ২০২০ (রবিবার) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলনকক্ষে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২০ উদযাপন উপলক্ষে অনুষ্ঠানের বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।




   আজ থেকে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন শুরু
আজ থেকে শুরু হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন। সারা দেশে দুই কোটির বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।এ ক্যাম্পেইন রবিবার (৪ অক্টোবর) থেকে শুরু হয়ে চলবে ১৭ অক্টোবর পর্যন্ত।




   চিকিৎসার উদ্দেশে দুবাই গেলেন অর্থমন্ত্রী
চোখের ফলোআপ চিকিৎসার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দুবাইয়ের উদ্দেশে রওনা হয়েছেন। শুক্রবার (২ অক্টোবর) সকালে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি দুবাইয়ের উদ্দেশে রওনা হন।


   ৬ মাসে দেশে ফিরেছেন দেড় লাখের বেশি প্রবাসী
সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ২৮টি দেশ থেকে গত ছয় মাসে (১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর) এক লাখ ৬৫ হাজার ৬৫৮ জন প্রবাসী দেশে ফিরে এসেছেন। 


   বাহাউদ্দিন নাছিমের মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের মা কাজী নূরজাহান বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বিশ্বে করোনায় নতুন মৃত্যু ৭ হাজার ২৯৯ জনের
   টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত দুই, আহত তিন
   দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৫২৫
   বিনামূল্যে করোনার টিকা দেবে সরকার
   আজ মেয়র আনিসুল হকের তৃতীয় মৃত্যুবার্ষিকী
   ইউপি ভবনে আটকে রাখা যুবকের মরদেহ উদ্ধার
   হাজারীবাগে ফেন্সিডিলসহ দুই মাদক বিক্রেতা গ্রেপ্তার
   করোনায় মারা গেলেন সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান
   বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী
   ৩ রান করা সাকিবের অনন্য কীর্তি!
   নিজেই বানিয়ে নিন eTIN
   ১২ ডিসেম্বর উদযাপিত হবে ডিজিটাল বাংলাদেশ দিবস
   খেলতে গিয়ে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু খেলতে গিয়ে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
   পেট্রল পাম্পে সহকর্মীর দেয়া আগুনে দগ্ধ যুবক মারা গেছেন
   পদ্মা সেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান, দৃশ্যমান ৫৮৫০ মিটার
   আলী যাকেরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   ১০ কোটি ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ
   আরব আমিরাতে ১৩ মুসলিম দেশের নাগরিকদের জন্য ভিসা বন্ধ
   এখন থেকেই উদ্যোগী না হলে দেশ পিছিয়ে যাবে
   ম্যারাডোনার নৈপুণ্য খেলোয়াড়দের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে
   ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন ফরিদুল হক খান
   ‘ভারতে ভ্যাকসিন এলে বাংলাদেশ আগে পাবে’
   হাসিনা-মোদির ভার্চুয়াল বৈঠক ডিসেম্বরে
   একদিনে শনাক্ত ২৪১৯, মৃত ২৮
   প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্টেন্স সংক্রান্ত গ্রুপের সহ-সভাপতি নির্বাচিত
   প্রেমিকের হাত ধরে ঘর ছাড়ার তিনমাস পর মিলল কঙ্কাল
   বিজয় দিবসে প্যারেড গ্রাউন্ডের কুচকাওয়াজ বাতিল
   বরগুনায় কিশোরী ধর্ষণের অভিযোগে ভণ্ড কবিরাজ গ্রেফতার
   ‘গোল্ডেন মনিরকে’ থানায় হস্তান্তর, ৩ মামলা
   বাংলাদেশে ভ্যাকসিনের ট্রায়ালে আগ্রহী চীনের আরেক কোম্পানি


  পুরনো সংখ্যা