logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   শোকাবহ আগস্টের প্রথম দিন আগামীকাল
শোকাবহ আগস্টের প্রথম দিন আগামীকাল। ১৯৭৫ সালের এ মাসেই বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সূত্রঃ বাসস।





   একে একে ৬ জন নেমে আর ফিরলেন না
নির্মাণাধীন সেপটিক ট্যাংকের শাটার খোলার জন্য শুরুতে একজন নেমেছিলেন। তাঁর সাড়া না পেয়ে আরেকজন নেমে পড়েন সেপটিক ট্যাংকে। ঘটনার গুরুত্ব না বুঝে এভাবে একের পর এক ছয়জন সেপটিক ট্যাংকে নেমে মারা পড়লেন।





   ১ আগস্ট থেকে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা
ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে সর্বসাধারণের সুবিধার্তে সব সিএনজি ফিলিং স্টেশনে গ্যাস রিফুয়েলিং কার্যক্রম ১ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ২৪ ঘণ্টা খোলা থাকবে।





   পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত : প্রধানমন্ত্রী
পাস্তুরিত দুধের মান নিয়ে প্রশ্ন তুলে নেতিবাচক ধারণা সৃষ্টিতে দেশের দুধ আমদানিকারকদের কোনো কারসাজি আছে কি না -সে বিষয়ে খতিয়ে দেখা উচিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



   ৮ আগস্টের টি‌কিটের জন্য কমলাপুরে জনসমুদ্র
আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গতকাল সোমবার (২৯ জুলাই) শুরু হয়েছে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। আজ মঙ্গলবার টিকিট বিক্রির দ্বিতীয় দিনে ৮ আগ‌স্টের টিকিট দেয়া হচ্ছে। সকাল ৯টা থেকে টিকিট বিক্রি শুরু হয়েছে। ট্রেনের টিকিটের জন্য রীতিমতো যুদ্ধে নেমেছেন বাড়িফেরার যাত্রীরা।



   ডেঙ্গুতে এবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিবের স্ত্রীর মৃত্যু
ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ফারজানা (৪২) নামে আরও এক নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ঢামেকে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৮ জনে দাঁড়াল।



   বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে দুই ডেঙ্গু রোগীর মৃত্যু
বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন দু’জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। গত রাতে মৃত্যুবরণকারী একজন আসলাম খান (২৪) ও অপরজন সোহেল (১৮)।



   ঘরবাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান প্রধানমন্ত্রীর
নিজেদের ঘরবাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির বিশেষ সভায় লন্ডন থেকে মোবাইল ফোনে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।



   আলোনার মাধ্যমেই রোহিঙ্গা সমস্যার সমাধান চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী
মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় প্রদান বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা দীর্ঘায়িত এই রোহিঙ্গা সমস্যাকে আলাপ-আলোচনার মাধ্যমেই নিষ্পত্তি করতে চায়।



   ঈদে নতুন নোট সংগ্রহ করা যাবে যেসব শাখা থেকে
আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আগামী বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে নতুন নোট পাওয়া যাবে। 



   আজ বিশ্ব বাঘ দিবস
আজ সোমবার (২৯ জুলাই) বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হচ্ছে বিশ্ব বাঘ দিবস। ‘বাঘ সুরক্ষায় শপথ করি, সুন্দরবন রক্ষা করি- স্লোগান সামনে রেখে ১৩টি দেশে একযোগে দিবসটি পালিত হবে। তবে বাংলাদেশে বাঘ দিবস পালন করা হবে ৩১ জুলাই। এ উপলক্ষে পরিবেশ ও বন মন্ত্রণালয় সমাবেশ, শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে।





   আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু
বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের ঘোষণা মতে আজ থেকে ঈদুল আজহা উপলক্ষে রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। চলবে ২ আগস্ট পর্যন্ত এবং রেলের ফিরতি টিকিট বিক্রি ৫ আগস্ট শুরু হয়ে চলবে ৯ আগস্ট পর্যন্ত।





   ডেঙ্গুর কার্যকর ওষুধ ছিটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
ডেঙ্গু মোকাবিলায় কার্যকর ওষুধ ছিটাতে দুই সিটি মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।



   পাস্তুরিত সব দুধ পাঁচ সপ্তাহের জন্য উৎপাদন ও বিক্রি বন্ধের নির্দেশ
পাস্তুরিত সব দুধ কোম্পানির দুধেই ক্ষতিকারক সীসা এবং অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব পাওয়া গেছে। প্রাণ, আড়ংসহ ১৪ কোম্পানির বিরুদ্ধে কেন ব্যবস্থা নয়, জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।



   বন্যায় প্রাণহানি ৭৫
বন্যাজনিত কারণে দেশের ১৪ জেলায় এ পর্যন্ত ৭৫ জনের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।



   ঢাকার বাইরে ১২৩ ডেঙ্গু রোগী শনাক্ত
রাজধানী ঢাকার মতো দেশের অন্যান্য জেলাতেও ডেঙ্গু রোগীরা চিকিত্সা নিচ্ছে। এ পর্যন্ত নয়টি জেলায় ১২৩ জন রোগী শনাক্ত হবার তথ্য পাওয়া গেছে। ফলে সবার মধ্যে এক ধরনের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 



   ৭ মাসে ডেঙ্গু আক্রান্ত ১০৫২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর
চলতি বছরের সাত মাসে রেকর্ডসংখ্যক ১০ হাজার ৫২৮ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব থেকে এই তথ্য জানা গেছে।



   গণপিটুনিতে রেনু নিহত : ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট
রাজধানীর উত্তর বাড্ডায় সন্তানকে স্কুলে ভর্তি করাতে গিয়ে গণপিটুনিতে তাসলিমা বেগম রেনু নিহত হওয়ার ঘটনায় ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।



   নদীতে বেড়াতে গিয়ে নিখোঁজ আইডিয়াল কলেজের তিন শিক্ষার্থী
সাভারে বেড়াতে গিয়ে ধলেশ্বরী নদীর একটি শাখা নদীতে গোসল করতে নেমে তিন শিক্ষার্থী নিখোঁজ হয়েছে। শনিবার বেলা দেড়টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের পশ্চিম ব্যাংক টাউন এলাকার বারইগ্রাম গ্রামের ভেতর দিয়ে প্রবাহিত ধলেশ্বরীর শাখা নদীতে এ ঘটনা ঘটে।





   বরিস জনসনকে ফজলি আম ও ফুল পাঠালেন শেখ হাসিনা
নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে শুভেচ্ছার নিদর্শন স্বরূপ বাংলাদেশের বিখ্যাত আম এবং ফুল পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বর্তমানে এক সরকারি সফরে যুক্তরাজ্যে অবস্থান করছেন।





   এবার মিন্নির বাবা-মাকে গ্রেফতারের দাবি রিফাতের বাবার
বরগুনার বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আয়শা সিদ্দিকা মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কিশোর মামলাটি ভিন্নখাতে প্রবাহিত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন বলে অভিযোগ করেছেন নিহত রিফাত শরীফের বাবা মো. দুলাল শরীফ।



   অতিদরিদ্রদের তালিকা করে সাহায্যের আহবান পররাষ্ট্রমন্ত্রীর
পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন অতি দরিদ্রদের তালিকা করে তাদের সাহায্যে বিত্তবান ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের এগিয়ে আসার আহবান জানিয়ে বলেছেন, সরকার আগামী পাঁচ বছরের মধ্যে অতিদরিদ্র দূর করতে চায়। কেউ যেন উন্নয়নের সুফল থেকে বঞ্চিত না হয়।



   ঠাঁই নেই হাসপাতালে ৮০ ভাগই ডেঙ্গু রোগী
ভয়াবহ রূপ নিয়েছে ডেঙ্গু। জ্বর হলেই হাসপাতালে গিয়ে পরীক্ষা করলে ধরা পড়ছে ডেঙ্গু। সরকারি-বেসরকারি হাসপাতালে এখন আর তিল ধারণের ঠাঁই নেই। ভর্তি ৮০ ভাগই ডেঙ্গু রোগী।



   ডেঙ্গুর যন্ত্রণা আমি বুঝি : অর্থমন্ত্রী
গত কয়েকদিনে দেশে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করেছে। রাজধানীর সরকারি-বেসরকারি সব হাসপাতালে এখন যত রোগী ভর্তি তার বেশির ভাগই ডেঙ্গুতে আক্রান্ত।



   বাসের ধাক্কায় একই পরিবারের ৩ জন নিহত
কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী কলেজের পাশে মাদরাসা মোড়ে বাসের ধাক্কায় স্বামী-স্ত্রীসহ একই পরিবারের ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩ জন। হতাহতরা সবাই ব্যাটারিচালিত অটোরিকশার আরোহী ছিলেন।



   বাড্ডায় নারীকে পিটিয়ে হত্যার ঘটনায় অন্যতম অভিযুক্ত রিয়া বেগম গ্রেফতার
রাজধানীর বাড্ডায় গণপিটুনি দিয়ে তাসলিমা বেগম রেনু হত্যার ঘটনায় অন্যতম অভিযুক্ত মোছাঃ রিয়া বেগম ওরফে ময়নাকে (২৭) গ্রেফতার করেছে বাড্ডা থানা পুলিশ।



   বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে সার ও বীজ দেবে সরকার
বন্যার ক্ষতি পুষিয়ে নিতে ক্ষতিগ্রস্ত এলাকার কৃষকদের বিনামূল্যে সার ও বীজ দেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।



   ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা শুরু
বেসরকারি শিক্ষক নিবন্ধন  প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএতত্ত্বাবধানে ১৫তম শিক্ষক নিবন্ধনেরলিখিত পরীক্ষা শুরু হয়েছে শুক্রবার সকাল ৯টায় পরীক্ষা শুরু হয়



   ৪০তম বিসিএস’র প্রিলিতে উত্তীর্ণ হলেন যারা
৪০তম বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ২৭৭ জন পাস করেছেন। আজ বৃহস্পতিবার ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।



   গণপিটুনিতে রেনু নিহত : গ্রেফতার আরো ৫
রাজধানীর উত্তর বাড্ডায় সন্তানকে স্কুলে ভর্তি করাতে গিয়ে গণপিটুনিতে তাসলিমা বেগম রেনু নিহত হওয়ার ঘটনায় আরো পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাতে বাড্ডার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।





   আজ দেশব্যাপী ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ শুরু
আজ ২৫ জুলাই (বৃহস্পতিবার) থেকে সারাদেশে ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ শুরু হচ্ছে। এ উপলক্ষ্যে আজ সকাল ১০টায় মানিক মিয়া অ্যাভিনিউতে জাতীয় সংসদ ভবনের সামনে সপ্তাহের উদ্বোধন করা হবে এবং এ উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হবে।





   গণপিটুনির কারণ খতিয়ে দেখা হবে : আনিসুল হক
 আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সম্প্রতি সংঘটিত ঘনঘন অগ্নিকান্ড, ধর্ষণ ও গণপিটুনির ঘটনার কারণ খতিয়ে দেখা হবে।



   সন্দেহজনক বা গুজবের ভিত্তিতে মানুষ হত্যার বিরুদ্ধে সরকারি হুঁশিয়ারি
সন্দেহজনক ঘটনা অথবা গুজবের ভিত্তিতে কোন নিরীহ মানুষকে হত্যা করার বিরুদ্ধে সরকার কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ ধরনের ঘটনা হবে শাস্তিযোগ্য অপরাধ। 



   প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার
যুক্তরাজ্যে সরকারি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাম চেখে সোমবার লন্ডনের একটি হাসপাতালে অস্ত্রোপচার করা হয়েছে।



   প্রথম গুজব দুবাই থেকে, সরকারবিরোধী সম্পৃক্ততা পেয়েছে পুলিশ
পদ্মাসেতু নিয়ে গুজব ছড়ানোর ঘটনায় সরকারবিরোধী রাজনৈতিক দলের ব্যক্তিদের লিংক পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।



   বাড্ডায় পিটিয়ে হত্যার মূল হোতা গ্রেফতার
রাজধানীর বাড্ডায় ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনুকে পিটিয়ে হত্যার ঘটনায় প্রধান অভিযুক্ত হৃদয়কে (১৯) গ্রেফতার করেছে ডিএমপি’র গোয়েন্দা পূর্ব বিভাগের অবৈধ মাদক উদ্ধার ও প্রতিরোধ টিম।



   প্রধানমন্ত্রীর চোখে সফল অস্ত্রোপচার
যুক্তরাজ্যে সরকারি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাম চেখে সোমবার লন্ড





   ‘পুলিশকে দুর্বল ভাববেন না, গণপিটুনির ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না’
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে গণপিটুনির মত ঘটনা ঘটাবে তাদের কাউকে কোনো অবস্থায় ছাড় দেওয়া হবে না। তিনি বলেছেন, পুলিশ বসে নেই, পুলিশকে দুর্বল ভাববেন না।





   সৌদি আরব পৌঁছেছেন ৭৫ হাজার ৫৯০ জন হজযাত্রী
২২ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ার লাইন্সের মোট ২০৮টি হজ ফ্লাইটে ৭৫ হাজার ৫শ’ ৯০ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।





   সারদা পুলিশ একাডেমি পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস গতকাল সারদা বাংলাদেশ পুলিশ একাডেমি পরিদর্শন করেছেন।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
   কাভার্ডভ্যান মালিকদের সঙ্গে আজ বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী
   প্রশাসনে শুদ্ধি অভিযান, বেরিয়ে আসছে নানা তথ্য
   ৩৯তম বিসিএসে ৪৪৪৩ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি
   গৃহবধূকে ধর্ষণ করে স্বামীকে হত্যার ঘটনায় মামলা, গ্রেপ্তার ১
   অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় ১৩৩ জন আটক
   পদ্মা সেতুর ১৬তম স্প্যান বসতে যাচ্ছে আজ
   মাথায় লোহার শেড পড়ে শ্রমিকের মৃত্যু
   অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা ট্রাক-কাভার্ডভ্যান চালকদের
   আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী
   সড়ক আইন বাস্তবায়নে বাড়াবাড়ি না করার নির্দেশ ওবায়দুল কাদেরের
   আবরার হত্যা : চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
   সোমবার পল্টনে বায়ু দূষণ ২৩৩ পিএম, সবার অসুস্থ হওয়ার ঝুঁকি
   আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর
   দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক
   প্রধানমন্ত্রীর গ্রান্ড দুবাই এয়ারশো ২০১৯-এ যোগদান
   হলি আর্টিজান জঙ্গি হামলার রায় ২৭ নভেম্বর
   সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : স্পিকার
   দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী
   ডিসেম্বরেও ই-পাসপোর্ট চালু নিয়ে সংশয়
   কার্গো বিমানে পেঁয়াজ আসছে, দাম স্বাভাবিক হবে
   বঙ্গবন্ধুকে হত্যার কারণে বাংলাদেশকে ঘুরে দাঁড়াতে সময় লাগছে
   তূর্ণা নিশীথার দুই চালক ঘুমিয়ে ছিলেন: তদন্ত প্রতিবেদন
   স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন মঞ্চে শেখ হাসিনা
   প্রধানমন্ত্রী দুবাই এয়ারশো-২০১৯-এ যোগ দিতে আমিরাত যাচ্ছেন আজ
   ঢাকায় ‘মুজিববর্ষ’ উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন মোদি
   জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বৃক্ষরোপণের ওপর গুরুত্বারোপ
   প্রতিটি উপজেলায় ১০ জন করে চিকিৎসক নিয়োগ দেয়া হবে
   নানা কর্মসূচিতে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস
   বেশি ভাত খাওয়ার খেসারত ডায়াবেটিস


  পুরনো সংখ্যা