logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর
বন্দর নগরী চট্টগ্রামে মেট্রোরেল করা যায় কি না তা যাচাইয়ের (সম্ভাব্যতা যাচাই) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ নামে একটি আন্তনগর ট্রেন উদ্বোধন করেছেন। কুড়িগ্রাম-ঢাকা-কুড়িগ্রাম রুটে চলাচল করবে ট্রেনটি। একই সময়ে নতুন র‌্যাকে প্রতিস্থাপিত দুটি ট্রেনের চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।





   আবাসিক ভবনে আর গ্যাস সংযোগ নয়: প্রধানমন্ত্রী
সরকারি আবাসিক ভবনে আর গ্যাস সংযোগ না দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে ধীরে ধীরে সিলিন্ডার গ্যাস ব্যবহারে মানুষকে অভ্যস্ত হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।





   স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে হবে : প্রধানমন্ত্রী
স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় শুধু গাড়ির চালক নয়, সবাইকে সচেতন থাকতে হবে।





   আজ কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
আজ বুধবার (১৬ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ আন্তঃনগর ট্রেনটির উদ্বোধন করবেন।





   প্রধানমন্ত্রীর কার্যালয়ে ড্রাইভার ও অফিস সহায়ক পদে ১৫ জনের নিয়োগ বিজ্ঞপ্তি
প্রধানমন্ত্রীর কার্যালয়ে রাজস্ব খাতভুক্ত শুণ্য পদের বিপরীতে নিম্নোক্ত স্থায়ী/অস্থায়ী পদে নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আবেদন করা যাচ্ছে।





   আমার ভাইয়ের নিরাপত্তা কে দেবে?
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে বিক্ষোভ করছেন নটরডেম কলেজের শিক্ষার্থীরা।



   আরও দুই মেট্রোরেলসহ একনেকে ১০ প্রকল্প অনুমোদন
মেট্রোরেলের নতুন দুই প্রকল্পসহ মোট ১০ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। মেট্রোরেল দুটির বেশিরভাগ অংশই মাটির নিচ দিয়ে যাবে। 



   চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে ৯ জনের মৃত্যুদন্ড
চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইবুন্যালে কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার হাটচান্দিনা গ্রামের ব্যবসায়ী জাহাঙ্গীর সরকারকে হত্যার অভিযুক্ত ৯ জনের মৃত্যুদন্ড ও আরো ৪ জনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দেওয়া হয়েছে। 



   জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিজ্ঞ বাংলাদেশ
বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিজ্ঞ। তাই আমরা আমাদের জাতীয় পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন কৌশলের অগ্রভাগে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলা বিষয়টি স্থাপন করেছি।



   সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত
খুলনার কয়রা উপজেলায় সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ বনদস্যু বাহিনী প্রধান আমিনুলসহ চারজন নিহত হয়েছেন। এতে দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন। 



   আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি ইতোমধ্যে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আইনমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন।



   প্রবাসীদের ভোটার করতে শিগগিরই অনলাইনে আবেদন
প্রবাসীদের ভোটার করতে তাদের আবেদন অনলাইনে নেয়ার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য তৈরি করা হবে আলাদা সার্ভার। ভোটার করার পর তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি)দেয়া হবে। 



   রোহিঙ্গাদের ফেরাতে এডিবির সহায়তা চাইলেন অর্থমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরাতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, দরোহিঙ্গাদের মানবিক কারণেই আমরা আশ্রয় দিয়েছি।



   সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
পাক্ষিক ‘অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক ও নারী সাংবাদিক নেতা দিল মনোয়ারা মনু’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



   মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম
মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি সেতু বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্বপালন করছিলেন। তিনি এক বছরের চুক্তিতে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে থাকা মোহাম্মদ শফিউল আলমের স্থলাভিষিক্ত হলেন।



   ফের ৫ দিনের রিমান্ডে সেলিম প্রধান
অর্থপাচার মামলায় সেলিম প্রধান ও তার দুই সহযোগীকে ফের ৫ দিন রিমান্ড দিয়েছেন আদালত।



   দুর্যোগ মোকাবেলায় কেনা হচ্ছে হাজার কোটি টাকার সরঞ্জাম
প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ আগের চেয়ে অনেক বেশি সক্ষমতা অর্জন করেছে। এই সক্ষমতা আরও বাড়াতে সরকার এক হাজার কোটি টাকার সরঞ্জাম কিনবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



   উপকূলীয় এলাকায় বৃক্ষ রোপণের নির্দেশ প্রধানমন্ত্রীর
দেশের উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরিতে বৃক্ষ রোপণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   রাজধানীতে কাভার্ডভ্যান চাপায় মা নিহত, সন্তান আহত
রাজধানীতে কাভার্ডভ্যান চাপায় মাসুদা বেগম (৩৫) নামের এক নারী নিহত এবং তার ছেলে মাহিন (১০) আহত হয়েছে।



   রাজীবের পরিবারকে এক মাসের মধ্যে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ
সড়ক দুর্ঘটনায় তিতুমীর কলেজের ছাত্র রাজীবের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী ৩০ দিনের মধ্যে এ ক্ষতিপূরণ দিতে স্বজন পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। 



   ডায়াবেটিক রোগীকে বিনামূল্যে পরামর্শ দেবে বিএসএমএমইউ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডায়াবেটিক রোগীদের বিনামূল্যে এ রোগ সংক্রান্ত চিকিৎসা পরামর্শ দেয়া হবে।





   সুপ্রিমকোর্ট খুলছে রোববার
৪২ দিন ছুটির পর সুপ্রিমকোর্টে রোববার থেকে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হবে।





   নারীদের দালালদের হাতে তুলে দিলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী
বিদেশে পাঠানোর জন্য নারীদের দালালদের হাতে তুলে দিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে দালালের খপ্পরে পড়ে কেউ যাতে বিদেশ না যায় সে ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।





   দাবি মানার পরও বুয়েটে আন্দোলন কেন, প্রশ্ন প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের ১০ দফা দাবির সবগুলোইতো মেনে নিয়েছেন ভিসি। তারপরও নাকি তারা আন্দোলন করবে। কেনো করবে জানি না। এরপর আন্দোলন করার কি যৌক্তিকতা থাকতে পারে? শনিবার রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে মহিলা শ্রমিক লীগের জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।





   জাতীয় শ্রমিক লীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
জাতীয় শ্রমিক লীগের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ শনিবার। শ্রমজীবী মানুষের দাবি আদায়সহ অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬৯ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গঠিত হয় জাতীয় শ্রমিক লীগ।





   জাতীয় শ্রমিক লীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল
জাতীয় শ্রমিক লীগের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল শনিবার। শ্রমজীবী মানুষের দাবি আদায়সহ অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬৯ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গঠিত হয় জাতীয় শ্রমিক লীগ।





   আবরার ফাহাদ হত্যায় ১৯ জন বুয়েট থেকে বহিষ্কার
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে বহিষ্কার করা হয়েছে।





   আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবস
আজ ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। পৃথিবী জুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতি বছর এ দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে।





   ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার জেলা ও উপজেলা থেকে ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে জেলা ও উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের মানুষের কাছে নিরাপদ খাবার পানি পৌঁছে দেয়া।





   ভূমি সেবার হটলাইন ১৬১২২ চালু
ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা দিতে হটলাইন চালু করেছে ভূমি মন্ত্রণালয়। এখন থেকে হটলাইনের ‘১৬১২২’ নম্বরে কল করে ভূমি সংক্রান্ত বিভিন্ন অভিযোগ জানানো এবং নানা সেবা পাবেন মানুষ।





   আজ চিত্রশিল্পী এস এম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী
আজ বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী । ১৯৯৪ সালের এই দিনে যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।





   জমি অধিগ্রহণে তিন গুণ ক্ষতিপূরণ ব্যবস্থার অপব্যবহার হচ্ছে – ভূমিমন্ত্রী
জমি অধিগ্রহণে তিন গুণ ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্তটি সরকারের অত্যন্ত সময়োপযোগী ও গণমুখী উদ্যোগ হলেও এর অপব্যবহার করা হচ্ছে।





   আবরার হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না : প্রধানমন্ত্রী
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘটনায় যে বা যারা সম্পৃক্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন।



   মা হিসেবে আবরার হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার করবো: প্রধানমন্ত্রী
বুয়েট ছাত্র আবরারের নিশৃংস হত্যাকাণ্ড নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন,’আমি শুধু একজন সরকার প্রধান নই, একজন মা-ও। মা হিসেবে আবরার হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার করবো।’



   ভারত ও যুক্তরাষ্ট্র সফর নিয়ে বিকেলে কথা বলবেন প্রধানমন্ত্রী
সাম্প্রতিক যুক্তরাষ্ট্র ও ভারতে সরকারি সফর সম্পর্কে সংবাদ সম্মেলনে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (৯ অক্টোবর) তার সরকারি বাসভবন গণভবনে বিকেল সাড়ে ৩টায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।



   আবরার হত্যায় বিস্মিত মর্মাহত যুক্তরাজ্য
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় বিস্মিত ও মর্মাহত হয়েছে যুক্তরাজ্য।



   আবরারের বাড়ি যাচ্ছেন বুয়েটের ভিসি
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের কুষ্টিয়ার বাড়ি যাচ্ছেন উপাচার্য (ভিসি) অধ্যাপক সাইফুল ইসলাম।



   মাইকিং করে ইলিশ বিক্রি
পটুয়াখালীর কলাপাড়া পৌর শহরে মাইকিং করে ইলিশ মাছ বিক্রি করতে দেখা গেছে। বাজারে ক্রেতাদেরও প্রচুর ভিড় লক্ষ করা যায়। মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত ছিল এমন পরিস্থিতি।



   সম্মিলিত উৎসব উদযাপনের পরিবেশ সৃষ্টিই বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন : প্রধানমন্ত্রী
সকল ধর্মাবলম্বীর জন্য যথাযথ মর্যাদা ও স্বাধীনতা নিয়ে দেশে উৎসব উদযাপনের সহনীয় পরিবেশ সৃষ্টিতে তাঁর সরকার সমর্থ হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটাই বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর
   কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
   আবাসিক ভবনে আর গ্যাস সংযোগ নয়: প্রধানমন্ত্রী
   স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে হবে : প্রধানমন্ত্রী
   আজ কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
   প্রধানমন্ত্রীর কার্যালয়ে ড্রাইভার ও অফিস সহায়ক পদে ১৫ জনের নিয়োগ বিজ্ঞপ্তি
   আমার ভাইয়ের নিরাপত্তা কে দেবে?
   আরও দুই মেট্রোরেলসহ একনেকে ১০ প্রকল্প অনুমোদন
   চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে ৯ জনের মৃত্যুদন্ড
   জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিজ্ঞ বাংলাদেশ
   সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত
   আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ প্রধানমন্ত্রীর
   প্রবাসীদের ভোটার করতে শিগগিরই অনলাইনে আবেদন
   রোহিঙ্গাদের ফেরাতে এডিবির সহায়তা চাইলেন অর্থমন্ত্রী
   সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম
   ফের ৫ দিনের রিমান্ডে সেলিম প্রধান
   দুর্যোগ মোকাবেলায় কেনা হচ্ছে হাজার কোটি টাকার সরঞ্জাম
   উপকূলীয় এলাকায় বৃক্ষ রোপণের নির্দেশ প্রধানমন্ত্রীর
   রাজধানীতে কাভার্ডভ্যান চাপায় মা নিহত, সন্তান আহত
   রাজীবের পরিবারকে এক মাসের মধ্যে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ
   ডায়াবেটিক রোগীকে বিনামূল্যে পরামর্শ দেবে বিএসএমএমইউ
   সুপ্রিমকোর্ট খুলছে রোববার
   নারীদের দালালদের হাতে তুলে দিলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী
   দাবি মানার পরও বুয়েটে আন্দোলন কেন, প্রশ্ন প্রধানমন্ত্রীর
   জাতীয় শ্রমিক লীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
   জাতীয় শ্রমিক লীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল
   আবরার ফাহাদ হত্যায় ১৯ জন বুয়েট থেকে বহিষ্কার
   আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবস
   ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী


  পুরনো সংখ্যা