logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   গত ২৪ ঘণ্টায় দেশে ২৫৪৫ জনের করোনা শনাক্ত
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও  ২৫৪৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এতে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৭ হাজার ১৫৩।





   অফিস খোলার দিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু
৬৬ দিনের সাধারণ ছুটির শেষে অফিস খোলার প্রথম দিনেই করোনা মহামারীতে রেকর্ড ৪০ জনের মৃত্যু খবর দিল স্বাস্থ্য অধিদফতর এছাড়া গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৫৪৫ জন শনাক্ত হয়েছেন; যা করোনা রোগীর সংখ্যার হিসাবেও সর্বোচ্চ।





   ধাপে ধাপে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে : প্রধানমন্ত্রী
শিক্ষার্থীদের নিরাপত্তায় ধাপে ধাপে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   ট্রেনের ভাড়া বাড়ছে না, টিকিট বিক্রি অনলাইনে
করোনা মহামারীর কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর আগামীকাল থেকে শুরু হচ্ছে ট্রেন চলাচল। তবে ট্রেনের ভাড়া বাড়ছে না। এমনকি অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে ট্রেন। আর টিকিট বিক্রি হবে অনলাইনে- এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।





   বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘে স্মারক ডাকটিকিট অবমুক্ত
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শান্তিরক্ষীদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের স্বীকৃতি স্বরূপ একসেট স্মারক ডাকটিকেট অবমুক্ত করেছে জাতিসংঘ।





   করোনা মোকাবিলায় জনপ্রতিনিধিদের আরও বেশি সম্পৃক্ত করার নির্দেশ
কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও বেশি সম্পৃক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে স্বাস্থ্যসেবা সম্পর্কিত ‘জাতীয় কারিগরি পরামর্শক কমিটি’র সভায় তিনি এ নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।



   করোনায় একদিনে আরও ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪
করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৮ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ১ হাজার ৭৬৪ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।





   দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৫২৩ জনের করোনা শনাক্ত
দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২ হাজার ৫২৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে আরও ২৩ জনের মৃত্যু হয়েছে।





   করোনা: দেশে একদিনে শনাক্তের নতুন রেকর্ড, মৃত্যু ২৩
দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২৩ জন মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ১৯ জন পুরুষ এবং ৪ জন মহিলা। এ নিয়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৮২ জনে।





   দুঃখজনকভাবে ২৬ জনকে মেরে ফেরা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিক খুনের ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, এ হামলায় দুঃখজনকভাবে ২৬ জনকে মেরে ফেরা হয়েছে। এ ঘ্টনায় ১১ জন আহত হয়েছেন। এটা একটা দুঃখজনক ঘটনা।





   আম্ফানের তাণ্ডব : প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি
অতিপ্রবল ঘূর্ণিঝড় আম্ফান বয়ে গেছে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ওপর দিয়ে। আম্ফানের কারণে বাংলাদেশের উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতিতে সমবেদনা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখেছেন প্রিন্স অব ওয়েলস প্রিন্স চার্লস।





   ১৫ জুন পর্যন্ত মানতে হবে যে ১৫ শর্ত
কোভিড-১৯ সংক্রমণের মাঝেই সাধারণ ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে আগামীকালই শেষ হচ্ছে ছুটি। ৩১ মে থেকে চালু হচ্ছে অফিস-আদালত। সীমিত পরিসরে গণপরিবহণও চলবে।





   ইউনাইটেডের ১২ অগ্নি নির্বাপক যন্ত্রের ৯টিই মেয়াদোত্তীর্ণ
রাজধানীর ইউনাইটেড হাসপাতালের ১২ টি অগ্নি নির্বাপক যন্ত্রের মধ্যে ৯ টি’ই মেয়াদোত্তীর্ণ ছিল বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।





   দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, সর্বমোট ৫৫৯
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে কোভিড-১৯ রোগে সর্বমোট ৫৫৯ জনের মৃত্যু হয়েছে।





   গত ২৪ ঘণ্টায় দেশে ২০২৯ জনের করোনা শনাক্ত

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ২০২৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৪০ হাজার ৩২১ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে।






   ৩১ মে থেকে চালু হচ্ছে আন্তঃনগর ট্রেন
আগামী ৩১ মে থেকে ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। শুধু আন্তঃনগর ট্রেন চলবে। ট্রেনের মোট আসনের ৫০ ভাগ আসনে যাত্রী পরিবহন করা হবে। আগামী ১৫ জুন পর্যন্ত এই পদ্ধতিতে টিকিট বিক্রি হবে।





   ইউনাইটেড হাসপাতালে আগুনে মৃতদের তিনজনই করোনারোগী
রাজধানীর ইউনাইটেড হাসপাতালে অগ্নিদগ্ধ হয়ে মারা যাওয়া ৫ জনের মধ্যে ৩ জনই কোভিড-১৯ আক্রান্ত রোগী ছিলেন। তারা সবাই হাসপাতালে লাইফসাপোর্টে ছিলেন। বুধবার রাতে হাসপাতাল কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।





   বাড়ছে না সাধারণ ছুটি, স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস
করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে চলমান সাধারণ ছুটির মেয়াদ আর না বাড়িয়ে আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে গণপরিবহন ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ১৫ জুন পর্যন্ত।





   করোনা: দেশে একদিনে মৃত্যু ২২, নতুন শনাক্ত ১৫৪১
দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২২ জন মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ১০ জন ঢাকা বিভাগে ও ১২ জন অন্যান্য বিভাগে। এ নিয়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৪৫ জনে। এছাড়াও নতুন করে আরো ১ হাজার ৫৪১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।





   বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। সরকারি সাধারণ ছুটি বাড়ানো না হলেও শিক্ষার্থীদের সুরক্ষা ও নিরাপত্তার কথা চিন্তা করে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হবে বলে জানা গেছে।





   ফরিদপুরে করোনায় মারা গেলেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার
ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আমিনুল ইসলাম (৭০)। গতকাল মঙ্গলবার (২৬মে) দিবাগত রাত ১২টা ১৫ মিনিটের দিকে তিনি ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।





   জয়পুরহাটে ঝড়ে লণ্ডভণ্ড ৪০ গ্রাম, মা-দুই শিশুসহ নিহত ৪
জয়পুরহাটের ওপর দিয়ে বয়ে যাওয়া আকস্মিক ঝড়ে দেয়াল চাপা পড়ে মা ও দুই শিশুসহ ৪ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতের এই ঝড়ে সদর, ক্ষেতলাল ও কালাই উপজেলার অন্তত ৪০টি গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে।





   অর্ধশতাধিক যাত্রী নিয়ে যমুনায় নৌকাডুবি, নিখোঁজ ৩০
সিরাজগঞ্জের চৌহালী উপজেলার এনায়েতপুরে যমুনা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৬ মে) দুপুর ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।





   করোনায় মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফারের মৃত্যু
কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফার মঞ্জুর মারা গেছেন।





   করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ, আক্রান্ত ১১৬৬
করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ১ হাজার ১৬৬ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।





   ঈদের দিন মৃত্যু বেড়ে ৫০১, মোট শনাক্ত ৩৫৫৮৫
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন। এনিয়ে মোট মারা গেলেন ৫০১ জন। এছাড়া একই সময়ে আরও ১,৯৭৫ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩৫,৫৮৫।





   মুখে আতঙ্কের ছাপ, নেই কোলাকুলি
প্রতিবছর ঈদের নামাজ শেষে প্রিয়জনদের সাথে কোলাকুলির এই দৃশ্য দেখা গেলেও করোনা ভাইরাসের কারণে এবার তা হচ্ছে না। এক মাস রোজা রাখার পর খুশির ঈদ এলেও মহামারি করোনার কারণে তা নিরানন্দ হয়ে গেছে। ঈদের খুশির বদলে আতঙ্ক আর দুশ্চিন্তা নিয়ে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।





   শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, কাল ঈদ
দেশের আকাশে রবিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আমাগীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রবিবার সন্ধ্যায় খুলনা ও ফেনীতে চাঁদ দেখা গেছে।



   ঈদ মোবারক : প্রধানমন্ত্রী
বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   ঈদে কোলাকুলি না করার আহ্বান স্বাস্থ্য অধিদপ্তরের
করোনা ভাইরাসের সংক্রমন রোধে শারীরিক দূরত্ব বজায় রাখতে এবার ঈদের নামাজ শেষে কোলাকুলি থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।





   দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু ২৮, শনাক্ত ১৫৩২
করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে২৮ জনের মৃত্যু হয়েছে। করোনায় মৃত্যুর সংখ্যার হিসাবে এটিই সর্বোচ্চ।





   নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে দেয়া ভাষণের শেষে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ গানের কয়েকটি চরণ উদ্ধৃত করে তিনি দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।





   ‘করোনাকে নিয়েই অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে’
করোনাভাইরাসের এ মহামারি সহসা দূর হবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জীবন তো থেমে থাকবে না। যতদিন না কোনো প্রতিষেধক আবিষ্কার হচ্ছে, ততদিন করোনাভাইরাসকে সঙ্গী করেই হয়তো আমাদের বাঁচতে হবে। জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকাণ্ড।





   দুই ঘণ্টার ব্যবধানে নিজাম হাজারীর ভাই ও মায়ের মৃত্যু
দুই ঘণ্টার ব্যবধানে না ফেরার দেশে চলে গেছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর বড় ভাই জসিম উদ্দিন হাজারী ও তাদের মা দিল আফরোজা বেগম।





   রোববার প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামীকাল রোববার (২৪ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   চাঁদ দেখা যায়নি, সোমবার ঈদ
আজ শনিবার বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ঈদুল ফিতর উদযাপিত হবে সোমবার।





   গত ২৪ ঘণ্টায় দেশে ১৮৭৩ জনের করোনা শনাক্ত
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ১৮৭৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।





   দেশে করোনা কেড়ে নিল আরো ২০ প্রাণ
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২০ জন প্রাণ হারালেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৪৫২ জন মারা গেলেন।





   সাবেক সংসদ সদস্য পুতুলের পরিবারের ৪জন করোনায় আক্রান্ত
বগুড়ায় করোনা রোগী শনাক্ত হওয়ার ৫২ দিনে শুক্রবার সর্বোচ্চ ২৪ জনের কোভিড-১৯ পজিটিভ হওয়ার খবর দিয়েছে বগুড়া সিভিল সার্জন অফিস। এ ছাড়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় এই প্রথম কোন মৃত্যুর তথ্য দিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর।





   একদিনে করোনায় সর্বোচ্চ ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৪
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৩২ জনে।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   হজ নিবন্ধন বাতিলের আবেদন শুরু ১৯ জুলাই
   হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
   ডিবি কার্যালয়ে সাবরিনাকে জিজ্ঞাসাবাদ চলছে
   শাহেদের নথি চেয়ে স্বাস্থ্য অধিদফতর ও বাংলাদেশ ব্যাংকে দুদকের চিঠি
   ফুঁসছে তিস্তা, না খেয়ে আছে পানিবন্দীরা
   আজ বাদ জোহর জানাজা, দাফন বনানীতে
   সুস্থের সংখ্যা লাখের কাছাকাছি
   ঈদে সরকারি-বেসরকারি চাকুরেদের অবশ্যই কর্মস্থলে থাকতে হবে
   সাবরিনার জাল রিপোর্টে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
   দুই সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে
   গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু
   দেশে গত ২৪ ঘণ্টায় ৩০৯৯ জনের করোনা শনাক্ত
   হঠাৎ করে কক্সবাজার সৈকতে ভেসে আসছে বর্জ্য
   ময়ূর-২ লঞ্চের মাস্টার গ্রেফতার
   ফেনীতে টানা বর্ষণ-পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত
   সাবরিনা চৌধুরী ৩ দিনের রিমান্ডে
   ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
   সাতসকালে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খালে
   মারা গেলেন আইভরিকোস্টের প্রধানমন্ত্রী
   দেশে করোনায় ঝরে গেল আরও ৪১ প্রাণ, আক্রান্ত ৩৩৬০
   সংসদের মুলতবি বৈঠক বসছে আজ
   ভালুকায় কাভার্ডভ্যান-প্রাইভেটকার সংঘর্ষে ২ ভাই নিহত
   আবহাওয়ার পূর্বাভাসঃ সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্কতা
   গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ২৯ জনের মৃত্যু
   দেশে গত ২৪ ঘণ্টায় ৩২৮৮ জনের করোনা শনাক্ত
   গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ৪১ জনের মৃত্যু
   দেশে গত ২৪ ঘন্টায় ৩৭৭৫ জনের করোনা শনাক্ত
   ‘দেশে জঙ্গি কার্যক্রম নিয়ন্ত্রণে রয়েছে’
   বাসা-বাড়িতে ফের গ্যাস সংযোগের সুখবর
   ‘লঞ্চডুবির ঘটনায় দোষীদের শাস্তি নিশ্চিত করা হবে’


  পুরনো সংখ্যা