logo
   প্রচ্ছদ  -   জাতীয়

সমাবেশ নিষিদ্ধ, পরিবহনে অর্ধেক যাত্রী
Posted on Jan 11, 2022 12:30:08 PM.

সমাবেশ নিষিদ্ধ, পরিবহনে অর্ধেক যাত্রী

দেশে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠার মধ্যে মানুষের চলাচলে চতুর্থবারের মতো বিধিনিষেধ দিল সরকার। এতে মোট ১১টি বিধিনিষেধ দেওয়া হয়েছে, যার মধ্যে একটি হলো সমাবেশে নিষেধাজ্ঞা।


সামাজিক-রাজনৈতিক, কোনো জমায়েতই করা যাবে না। বিধিনিষেধে গণপরিবহনে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী বহন করতে বলা হয়েছে। মাস্ক ছাড়া ঘরের বাইরে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গতকাল সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়। আগামী ১৩ জানুয়ারি বৃহস্পতিবার থেকে এই আদেশ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

২০২০ সালের মার্চে দেশে করোনা সংক্রমণ ধরা পড়ার পর প্রথম, ২০২১ সালের এপ্রিলে প্রথমবারের মতো বিধিনিষেধ আরোপ করে সরকার। পরে আরও দুই দফায় বাড়ানো হয় এই বিধিনিষেধ।

দেশে করোনা পরিস্থিতি কিছুদিন আগে নিয়ন্ত্রণে থাকলেও গত এক সপ্তাহ ধরে দ্রুত অবনতি হচ্ছে পরিস্থিতির। বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গে এরই মধ্যে স্কুল বন্ধ করে দিয়ে রাতে কারফিউ জারি করা হয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যুর পাশাপাশি সংক্রমণ ধরা পড়েছে ২ হাজার ২৩১ জন নতুন রোগীর। রোগীর এই সংখ্যা গত ১০ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ।

১১ বিধিনিষেধ : এক. দোকান, শপিং মল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সব জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরতে হবে। দুই. অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে কোনো ব্যত্যয় রোধ করতে সারা দেশে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে। তিন. হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য করোনার টিকার সনদ প্রদর্শন করতে হবে।

চার. ১২ বছরের বেশি সব শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। পাঁচ. স্থলবন্দর, সমুদ্রবন্দর ও বিমানবন্দরসমূহে স্ক্রিনিং-এর সংখ্যা বাড়াতে হবে। পোর্টে থাকা ক্রুদের জাহাজের বাইরে আসা চলবে না। স্থলবন্দরগুলোতেও আসা ট্রাকের সঙ্গে কেবল চালক থাকবে। কোনো সহকারীকে পোর্টের বাইরে আসতে দেওয়া হবে না।

বিদেশগামীদের সঙ্গে বিমানবন্দরে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে। ছয়. ট্রেন, বাস এবং লঞ্চ সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নিয়ে চলবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। চালক ও সহকারীদের করোনা প্রতিরোধী টিকা নিতে হবে। সাত. বিদেশ থেকে আসা যাত্রীদের কভিড টিকা সনদ থাকতে হবে। দেশে এসেই তাদের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে। আট. স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং মাস্ক পরার বিষয়ে মসজিদে জুমার নামাজের খুতবায় সচেতন করবেন ইমামরা। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করবে। নয়. করোনার টিকা ও বুস্টার ডোজ গ্রহণ ত্বরান্বিত করতে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রচার এবং উদ্যোগ গ্রহণ করবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় তাদেরকে সহযোগিতা দেবে।

দশ. পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উন্মুক্ত স্থানে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ বন্ধ থাকবে। এগারো. কোনো এলাকায় বিশেষ কোনো পরিস্থিতি তৈরি হলে স্থানীয় প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে পারবে। সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   এক সপ্তাহ পর বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা: প্রতিমন্ত্রী
   আজ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস
   একসঙ্গে ৪ নবজাতক প্রসব, বেঁচে নেই কেউ
   অর্ধেক জনবলে চলছে অফিস
   সৌদিতে হুতি ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশি আহত
   সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস
   প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ পুলিশে মানুষ এখন আস্থাশীল : প্রধানমন্ত্রী
   নির্বাচন কমিশন নিয়োগ আইন সংসদে উত্থাপন
   সড়কে কঠোর হচ্ছে বিআরটিএ
   চট্টগ্রামে শনাক্তের হার ২৯ দশমিক ০৫ শতাংশ
   শিক্ষকদের আশ্বাসে নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা
   চার জেলায় শৈত্যপ্রবাহ
   শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন: প্রধানমন্ত্রী
   ‘লক্ষ্যে পৌঁছাতে সামরিক-অসামরিক প্রশাসনকে একসঙ্গে কাজ করতে হবে’
   ১৫ দিনের মধ্যে ভোজ্যতেলের দাম বাড়ছে না: বাণিজ্যমন্ত্রী
   বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী
   দৈনিক শনাক্ত সাড়ে ৯ হাজার ছাড়াল, মৃত্যু ১২ জনের
   জনগণ যেন হয়রানির শিকার না হয়
   করোনায় বিশ্বজুড়ে আরও ৯৬৬৯ মৃত্যু
   মনে রাখবেন, জনগণের টাকায় আমাদের সংসার চলে
   সংক্রমণ বাড়লে অনলাইনে ক্লাস: শিক্ষামন্ত্রী
   বুস্টারেও কমছে না করোনার দাপট
   সড়ক দুর্ঘটনায় সাংবাদিক হাবিবুর রহমান নিহত
   ১০টি নতুন জাতের ধানের অনুমোদন
   ডিসিদের ২৪ নির্দেশনা প্রধানমন্ত্রীর
   একদিনে আরও পাঁচ হাজার মৃত্যু, শনাক্ত পৌনে ২০ লাখ
   তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী
   হাওরাঞ্চলের সব সড়ক এলিভেটেড করতে প্রধানমন্ত্রীর নির্দেশ
   শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না
   বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩২ কোটি


  পুরনো সংখ্যা