logo
   প্রচ্ছদ  -   জাতীয়

‘বঙ্গবন্ধু আজ ও আগামীর সেতুবন্ধ’
Posted on Jan 26, 2020 12:37:09 PM.

‘বঙ্গবন্ধু আজ ও আগামীর সেতুবন্ধ’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন আজ ও আগামীর মাঝে সেতুবন্ধ, যার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না, আজ আমরা এখানে দাঁড়িয়ে কথা বলতে পারতাম না। 

এটি অত্যন্ত শাশ্বত সত্য।’ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শনিবার কুমিল্লার লালমাই উপজেলার জামতলী মাঠে আয়োজিত এক জমকালো অনুষ্ঠান শুরুর আগে এ মন্তব্য করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সারা দেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চলমান কর্মসূচির অংশ হিসেবে এ অনুষ্ঠান ও আনন্দমেলার আয়োজন করা হয়। এতে অংশ নেন অর্থমন্ত্রী। অনুষ্ঠান শুরুর আগে কুমিল্লায় অর্থমন্ত্রীর নিজ বাসভবনে সাংবাদিকদের বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ আগামী প্রজন্মের কাছে রেখে যেতে চাই। তিনি হচ্ছে আজ ও আগামীর মাঝে সেতুবন্ধ, যার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না, আজ আমরা এখানে দাঁড়িয়ে কথা বলতে পারতাম না। এটি অত্যন্ত শাশ্বত সত্য। এই শাশ্বত সত্যটিকে আবার নতুন করে এলাকার মানুষের সামনে নিয়ে আসার উদ্দেশ্য হচ্ছে, যারা বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখেছেন, তার নির্দেশে যুদ্ধ করেছেন, তাদের জন্য এক ধরনের সিনারিও। অনেকে শহীদ হয়েছেন, অনেকে আহত হয়ে এখনও আমাদের মাঝে আছেন। তাদেরও একত্র করা আমাদের মূল উদ্দেশ্য।

অর্থমন্ত্রী বলেন, যারা বঙ্গবন্ধুকে দেখেছেন, তাদের কাছে বঙ্গবন্ধু এক রকম। এখনকার তরুণ সমাজ বঙ্গবন্ধুকে দেখেনি। মুক্তিযুদ্ধ করার সুযোগ পায়নি। তাদের সঙ্গে বঙ্গবন্ধুকে পরিচয় করিয়ে দেয়া। যারা বঙ্গবন্ধুকে সামনে থেকে দেখেনি তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া আমাদের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত আনন্দমেলা সম্পর্কে মন্ত্রী বলেন, সবাইকে সম্পৃক্ত করা না গেলে, আমাদের সব আয়োজন, সব উদ্দেশ্য ব্যর্থ হবে। আমি এই এলাকার নির্বাচিত এমপি। এখানে দশ লাখ লোকের বসবাস। ভোটারের সংখ্যা সাড়ে পাঁচ লাখ। আমি লক্ষ্য করলাম, আমি যদি এটি শুরু করতে পারি, তাহলে অন্য এমপি, মন্ত্রীরা এগিয়ে আসবেন এভাবে অনুষ্ঠান আয়োজন করতে।

অর্থমন্ত্রী বলেন, আমাদের উদ্দেশ্য- মানুষকে সম্পৃক্ত করে তাদের সামনে একটি আদর্শ উপস্থাপন করা। আদর্শটি হচ্ছে বঙ্গবন্ধুর আদর্শ। এই জাতীয় চেতনায় যারা বিশ্বাস করে না, তাদের বিশ্বাসী করার জন্য এবং এই আদর্শকে আমাদের তরুণ সমাজসহ আগামী প্রজন্মের কাছে, যারা এই পৃথিবীতে আসেনি, তাদের কাছেও আমরা রেখে যেতে চাই। আজকের এই দিনটি হবে একটি সেতুবন্ধ।

অনুষ্ঠানে মুজিববর্ষ ভিক্টোরিয়ান্স ক্রিকেট টি ২০ টুর্নামেন্টের ট্রফি উন্মোচন করা হয়। কুমিল্লার মোট ১৭টি উপজেলার ১৭টি দল ও সিটি কর্পোরেশনসহ ১৮টি দল এ টুর্নামেন্টে অংশ নেবে, যা ২৮ জানুয়ারি শুরু হবে। এ সময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চেয়ারপারসন নাফিসা কামাল, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপি, নাছিমুল ইসলাম চৌধুরী নজরুল এমপি, ইআরডি সচিব মনোয়ার আহমেদ, জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশবরেণ্য শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

পরে অর্থমন্ত্রীর মেয়ে ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চেয়ারপারসন নাফিসা কামাল বলেন, আমাদের সার্থকতা হচ্ছে কুমিল্লা-১০ আসনের সবাই একত্রিত হয়ে, বঙ্গবন্ধুর চেতনায় এক হয়ে অনুষ্ঠানটিতে কাজ করেছে। অন্য অনুষ্ঠানের মধ্যে এই অনুষ্ঠানটির পার্থক্য একটাই, সেটি হল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন। এই অনুষ্ঠান এর আগে কখনও আমাদের জীবনে আসেনি, হয়নি, কখনও আসবেও না। বাঙালি জাতি হিসেবে এটি আমাদের সবচেয়ে সৌভাগ্য।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ওয়াসার পানির দাম বাড়ানোর প্রস্তাব, ক্ষুব্ধ নগরবাসী
   লাখো মোমবাতি প্রজ্জ্বলনে ভাষাশহীদদের স্মরণ
   নতুন প্রজন্মকে সঠিক উচ্চারণে বাংলা বলতে বললেন প্রধানমন্ত্রী
   ‘বাংলা ফন্ট’ চালু করল জাতিসংঘ
   এবার আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি নাগরিক
   বসানো হলো পদ্মা সেতুর ২৫ তম স্প্যান : দৃশ্যমান ৩ হাজার ৭৫০ মিটার
   কলকাতায় যথাযোগ্য মর্যাদার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
   ডিজিটাল প্রযুক্তিতে বাংলার ব্যবহার আরো বাড়বে: মোস্তাফা জব্বার
   ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত
   বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করব : তাপস
   পাল্লা দিয়ে মোটরসাইকেল চালাতে গিয়ে দুই বন্ধুর মৃত্যু
   রাজধানীতে সক্রিয় ৩৪ কিশোর গ্যাং, ১৫ বছরে ৮৫ জন খুন
   কুমিল্লায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত
   একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
   আজ মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
   দিনাজপুরে ‘বন্দুকযুদ্ধে’ ২ ডাকাত নিহত
   চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারের পাশে ডিএসসিসি
   ধরা পড়ে অনুতপ্ত ‘সার্জেন্ট ইমরান আমার বন্ধু’ পরিচয়ধারী বাইকার
   অন্য ভাষা শেখার প্রয়োজন আছে তবে বাংলা বিসর্জন দিয়ে নয়
   বাংলা ভাষাকে মর্যাদা দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
   ১৩ মামলার আসামি ‘সন্ত্রাসী হাব্বান’ গুলিতে নিহত
   ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পদ্ধতি চূড়ান্ত হচ্ছে
   গুণীজনদের হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী
   সমুদ্রের তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর
   আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী
   শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার
   একুশে পদক প্রদান দেশে মেধা ও মনন চর্চার ক্ষেত্র আরো সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি
   রাষ্ট্রপতির কাছে পাকিস্তানের নতুন হাইকমিশনারের পরিচয়পত্র পেশ
   টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী
   প্রবাসীদের পাঁচ বছর মেয়াদী ফ্যামিলি ভিসা দিবে কাতার


  পুরনো সংখ্যা