logo



   প্রচ্ছদ  -   ইসলাম
  নামাজের সময়সূচি: ২৮ মার্চ ২০২৪
আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইংরেজি, ১৪ চৈত্র ১৪৩০ বাংলা, ১৭ রমজান ১৪৪৫ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-


  ইফতারে আনারস খেলে মিলবে ৬ উপকার
রোজার ইফতারে যতই আয়োজন করা হয় না কেন মুখরোচক খাবারের সঙ্গে বিভিন্ন ধরনের শরবত থাকেই, সঙ্গে ফলমূলও থাকে। এর মধ্যে আনারসও রাখেন অনেকে। এটি টক স্বাদের ফল হলেও এর উপকারিতা অনেক।  তাই আনারসের গুনাগুণ সম্পর্কে প্রত্যকের ধারণা রাখা উচিৎ।


  রোজায় পানিশূন্যতা থেকে মুক্ত থাকবেন যেভাবে
রোজার সময়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হয়। একারণে এমনিতেই মানুষ পানিশূণ্যতাসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হতে পারেন। তার ওপর এবছর চৈত্র মাসের দীর্ঘ ও উত্তপ্ত দিনের বেলা রোজা রাখতে গিয়ে পনিশূন্যতায় ভোগার আশঙ্কা বেশি থাকবে। রোজায় পানিশূন্যতা থেকে মুক্ত থাকার জন্য করনীয়:


  জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ১১৫, সর্বোচ্চ ২৯৭০ টাকা
রমজানে এ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর (২০২৩) সর্বোচ্চ ফিতরা ২ হাজার ৬৪০ টাকা, তবে সর্বনিম্ন ফিতরা ১১৫ টাকাই ছিল।


  তারাবিহর সময় রুকু পর্যন্ত বসে থাকার বিধান
তারাবিহর নামাজ শুরু হওয়ার পর জামাতে উপস্থিত থাকার পরও বসে থেকে রুকু পর্যন্ত অপেক্ষা করা নামাজে অলসতা ও উদাসীনতার লক্ষণ। কোনো ওজর না থাকলে এ রকম কাজ থেকে বিরত থাকা উচিত।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   নামাজের সময়সূচি: ২৮ মার্চ ২০২৪
   তারাবিহর সময় রুকু পর্যন্ত বসে থাকার বিধান


  পুরনো সংখ্যা