logo
   প্রচ্ছদ  -   তথ্য প্রযুক্তি

অনলাইনে নিরাপদ থাকবেন যেভাবে
Posted on May 02, 2020 04:01:10 PM.

অনলাইনে নিরাপদ থাকবেন যেভাবে

আধুনিক সভ্যতায় তথ্য প্রযুক্তির নতুন নতুন ফিচারে উদ্ভাবন ঘটছে প্রতি নিয়তই। আমরা এই সব তথ্য প্রযু্ক্তিকে কাজে লাগিয়ে জীবনযাত্রার মানকে করেছি আরো উন্নত ও সহজতর।

প্রযুক্তির যেমনটি সুফল রয়েছে আমাদের প্রাতাহ্যিক জীবনে। ঠিক তার অপব্যবহারে কুফলের পরিমানটাও কম না। বিশাল এই অনলাইন বা প্রযুক্তির প্লাটফর্মে আপনার নিরাপত্তা নিশ্চিত করতে হবে আপনাকেই। আপনার নিরাপত্তার কলকব্জা রয়েছে আপনারই হাতে। কিভাবে থাকবেন অনলাইনে নিরাপদ ? আসুন জেনে নেয়া যাক একটু সচেতন হয়ে অনলাইনে নিরাপদ থাকবেন যেভাবে।
 

পাসওয়ার্ড: আমরা অনেকে abcd123  অক্ষরগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে থাকি। যা মোটেও নিরাপদ নয়। এসব পাসওয়ার্ড বাচ্চারাও ভেঙে ফেলতে পারে অনায়াসে। পাসওয়ার্ড এমন একটা দিন যেটা আপনি সহজে মনে করতে পারবেন, কিন্তু আর কেউ পারবে না। ক্যাপিটাল আর স্মল লেটার, সংখ্যা, চিহ্ন এগুলা মিলিয়ে পাসওয়ার্ড বানান।  পাসওয়ার্ড কখনও কাগজে লিখে টেবিলে লাগিয়ে রাখবেন না। মাথার মধ্যে রাখুন।

মেইল/ফিশিংহ্যাকাররা আপনার তথ্য চুরি করতে কত কিছুই না করে থাকে। কেই ই-মেইলে  কোনও লিংকে পাঠালে সহজে ক্লিক করবেন না। অ্যাটাচমেন্টও ভাইরাস স্ক্যানিং করে তবেই খুলবেন। কোনও সাইটে পাসওয়ার্ড দেওয়ার আগে খেয়াল করে নিবেন আসল সাইট কিনা, ব্রাউজারে আসল সাইটের নাম দেখাচ্ছে কি না।

টোপ হিসেবে ফেসবুক : ফেসবুকে কোন অবান্তক লিংক, ছবি, ভিডিওতে  প্রবেশ করতে যাবেন না। এতে আপনি আপনার অ্যাকাউন্ট হারাতে পারেন অথবা আপনার সব তথ্য চুরি করে হ্যাকাররা আপনাকে বিপদে ফেলতে পারে। আপনার কোন বন্ধুর নামে খবর পোস্ট করলেই অভ্যাসবশত সেখানে ক্লিক করে বসবেন না। এতে বিপদে পরবেন।

থাম্ব ড্রাইভফ্ল্যাশ ড্রাইভসব সময় অন্যের অচেনা ফ্ল্যাশ ড্রাইভ কম্পিউটারে ঢোকানোর আগে স্ক্যান করে নিন। এগুলো ভাইরাস ছড়ানোর সবচেয়ে বড় মাধ্যম। অটোপ্লে/অটো-রান এগুলো ডিজেবল করে রাখুন।

সিস্টেম আপডেটআপনার কম্পিউটার সিস্টেম ও অ্যান্টি ভাইরাস  নিয়মিত আপডেট করুন। এতে করে আপনার সিস্টেম সুরক্ষিত থাকবে। সব সময় সঠিক ও কার্যকারী এন্টি ভাইরাস ব্যবহার করুন।

মোবাইল ফোনআপনার মোবাইলের নিরাপত্তার জন্য পিন লক নামের একটা অপশন মোবাইলে আছে। মোবাইল ফোনে পিন লক চালু করেন। প্রায় ৪০ শতাংশ মানুষ এটা করে না, ফলে ছিনতাই/চুরি হলেই আপনার সবকিছু তাদের দখলে চলে যাবে।

লগআউট: অফিসিয়াল বা ব্যক্তিগত প্রয়োজনে আমরা অনেকে সাইবার ক্যাব অথবা অন্যকোন পাবলিক কম্পিউটারে বসে কোনও অ্যাকাউন্টে (ফেসবুক, ই-মেইল) লগ-ইন করে থাকি। যে না করাই সবথেকে ভালো। আর যদি নিতান্তই বসতে হয়, তবে অবশ্যই কাজ শেষে লগ আউট করে দিন ।

সোশ্যাল ইঞ্জিনিয়ারিং: ফোন অথবা ই-মেইলে আপনাকে নানা ভাবে বোকা বানিয়ে ক্ষতিগ্রস্থ করতে চেষ্টা করবে প্রতারকরা। কেউ বলবে “আমি… ব্যাংক থেকে বলছি, আপনার পাসওয়ার্ডটা দিন। অামরা ওটা অাপগ্রেড করে দিব। তা না হলে অাপনি ওটা ব্যবহার করতে পারবেন না।’ কখনও আপনাকে কেউ ফোন করে ব্যাংকের বা এরকম কোনও কোম্পানির কর্মকর্তা দাবি করলে বিশ্বাস করবেন না। এ ক্ষেত্রে তাদের কলকে এড়িয়ে চলুন। প্রয়োজনে পুলিশের সহায়তা নিতে পারেন। কারণ যে কেউ নিজেকে ব্যাংকের লোক বা কোম্পানির কর্মকর্তা দাবি করে প্রতারণা করতে পারে।

সতর্কতার কোন বিকল্প নেই। আশা করা যায় উল্লোখিত পয়েন্টে গুলোর ‍উপর সতর্ক থাকলে অনলাইনে নিরাপদ থাকা কিছুটা হলেও সম্ভব।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   সোনায় মোড়ানো নতুন আইফোন
   ১২ টাকায় যাওয়া যাবে ৬০ কিলোমিটার
   ফেইসবুক আইডি হ্যাকিং রোধে পরামর্শ
   স্মার্ট ফোনে পানি ঢুকেছে, জেনে নিন সহজ সমাধান
   যুক্তরাষ্ট্রের পর চীনা কোম্পানি হুয়াওয়েকে নিষিদ্ধ করল ব্রিটেন
   কম্পিউটার কিবোর্ডের কিছু অজানা ব্যবহার
   ফেসবুক - ইন্সটাগ্রামে উস্কানিমূলক পোস্ট নিষিদ্ধ
   অ্যান্ড্রয়েড ১১ উন্মোচনের তারিখ ফাঁস
   চালু হলো ডিএনসিসির ‘অনলাইন ডিজিটাল পশুর হাট
   ড্রাইভিং লাইসেন্স কিভাবে করবেন
   ব্যবসার জন্য ঋণ দেবে Google
   ন্যানো প্রযুক্তিতে করোনা ধ্বংস হবে, আশা দেখছেন বিজ্ঞানীরা
   হোয়াটসঅ্যাপ গ্রুপ ভিডিও কলে একসঙ্গে ৫০ জন
   জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু
   ফোনে বাড়তি কর প্রত্যাহার হতে পারে
   আপনার মোবাইল ফোন করোনামুক্ত রাখতে করণীয়
   মোবাইল সেট তৈরিতে ভ্যাট অব্যাহতি ও শুল্ক ছাড়
   ইম্পেরিয়াল ভ্যাকসিনের মানব–পরীক্ষা শুরু
   রক্তদান স্বাস্থ্যের যেসব ঝুঁকি কমায়
   ২১ জুন দেখা যাবে ‘রিং অব ফায়ার
   মোবাইলে মধ্যরাত থেকেই কাটা হচ্ছে ৩৩ টাকা ২৫ পয়সা
   চাপের মুখে ফেসবুকের নীতিমালা পরিবর্তনের ঘোষণা জাকারবার্গের
   করোনা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে হামলা করে মুক্তিপণ চাইছে হ্যাকাররা
   পোস্ট ভাইরাল হলেই প্রোফাইল যাচাই করবে ফেসবুক
   স্মার্ট টিভি আনল রেডমি
   দুর্বল হচ্ছে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র, স্তব্ধ হয়ে যেতে পারে মানবসভ্যতা!
   অনলাইন দোকান খোলার সুযোগ দেবে ফেসবুক শপস
   মোবাইল ফোনের মাধ্যমেও করোনা ছড়াতে পারে
   মেসেঞ্জারে যেভাবে একসঙ্গে ৫০ জন কথা বলবেন!
   করোনাভাইরাস: নতুন ২ ওষুধ নিয়ে শিগগিরই আসতে পারে সুসংবাদ


  পুরনো সংখ্যা