logo
   প্রচ্ছদ  -   তথ্য প্রযুক্তি

চাঁদের পৃষ্ঠ ছুঁতে ৯৭৮ কোটি টাকার মিশনে ব্যর্থ ভারত?
Posted on Sep 07, 2019 01:42:54 PM.

চাঁদের পৃষ্ঠ ছুঁতে ৯৭৮ কোটি টাকার মিশনে ব্যর্থ ভারত?

চাঁদের পৃষ্ঠ ছোঁয়ার আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ভারতের মহাকাশ যান চন্দ্রযান-২ এর ভাগ্যে কী ঘটেছে, তা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের কাছে এখনও স্পষ্ট নয়।

তবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) এক কর্মকর্তা বলেছেন, ৯৭৮ কোটি টাকার এই মহাকাশ যান চন্দ্রযান-২ এর মিশন পুরোপুরি ব্যর্থ নয়।

ভারতীয় সময় শুক্রবার দিবাগত রাত ১ টা ৪০ মিনিট থেকে ১টা ৫৫ মিনিটের মধ্যে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল চন্দ্রযান-২ এর ল্যান্ডারের। কিন্তু অবতরণের আগ মুহূর্তে সংকেত পাঠানো বন্ধ করে দেয়ায় সেটি আদৌ অবতরণ করতে পেরেছে কিনা, সে সম্পর্কিত কোনো তথ্য ইসরো পায়নি।

অভিযানের একেবারে শেষ মুহূর্তে এসে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে বিক্রম ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ইসরোর কর্মকর্তারা বলেছেন, রোভার প্রজ্ঞান-সহ ল্যান্ডারটি সম্পূর্ণ ধ্বংস হয়েছে নাকি শুধুই সংযোগ ছিন্ন হয়েছে, তা খতিয়ে দেখছে ইসরো।

শনিবার সকালের দিকে নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক বিজ্ঞানী দেশটির বার্তাসংস্থা আইএএনএসের কাছে দাবি করেন, বিক্রম ল্যান্ডারটি ধ্বংস হলেও অরবিটার হিসেবে চন্দ্রযান-২ এর ৯৫ শতাংশই অক্ষত অবস্থায় রয়েছে। সেটি চাঁদের নির্দিষ্ট কক্ষপথে সফলভাবে ঘুরছে।

ভারতের বিশাল ব্যয়বহুল চন্দ্রযান-২ এর চাঁদের পৃষ্ঠ ছোঁয়ার মিশনের মেয়াদ এক বছর। ইসরোর ওই বিজ্ঞানী আশা প্রকাশ করে বলেন, এক বছরের মিশনে চন্দ্রযান-২ চাঁদের বেশ কিছু ছবি তুলে ইসরোর গবেষণা কেন্দ্রে পাঠাতে পারবে।

সেই ছবিতে ল্যান্ডার বিক্রমের শেষ পরিণতি কী হয়েছে, সেটি ধ্বংস হয়েছে নাকি সংযোগ বিছিন্ন অবস্থায় ঘুরে বেড়াচ্ছে, সেটিও জানা যেতে পারে। ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান যদি নষ্ট হয় তাহলে চন্দ্রযান-২ এর মাত্র ৫ শতাংশ ক্ষতি হতে পারে। বাকি ৯৫ শতাংশ অক্ষত থাকবে বলে দাবি করেছেন ভারতীয় এই বিজ্ঞানী।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশযান চন্দ্রযান-২ তিনটি অংশ নিয়ে গঠিত। প্রথমটি অরবিটার; যার ওজন ২ হাজার ৩৭৯ কেজি এবং পে লোডস রয়েছে ৮টি, দ্বিতীয়টি ল্যান্ডার বিক্রম; ওজন ১ হাজার ৪৭১ কেজি, পেলোডস রয়েছে চারটি এবং সর্বশেষ অংশ রোভার প্রজ্ঞান, যার ওজন ২৭ কেজি; পে লোডস আছে দুটি।

গত ২ সেপ্টেম্বর অরবিটার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রম। ভারতের ভারী লিফট রকেট জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক-থ্রিতে চড়েগত ২২ জুলাই ৯৭৮ কোটি টাকার চন্দ্রযান-২ চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল।

কয়েক ধাপে পৃথিবীর কক্ষপথে থেকে বেরিয়ে, সেটি প্রবেশ করে চাঁদের কক্ষপথে। শনিবার ভোররাতে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল ল্যান্ডারের। ভোর ৬টার দিকে সেই ল্যান্ডার থেকে বেরিয়ে আসার কথা ছিল রোভার প্রজ্ঞান। শুক্রবার দিবাগত রাতে চন্দ্রযান-২ এর চন্দ্রপৃষ্ঠে নামার প্রক্রিয়া শুরু হয়।

ইসরোর চেয়ারম্যান কৈলাসাভাদিভো শিবান বলেন, এই অভিযানের সবকিছুই পরিকল্পনামাফিক চলছিল। ২ দশমিক ১ কিলোমিটার পর্যন্ত চন্দ্রযানের স্বাভাবিক কার্যক্রমের তথ্য পাওয়া গেছে। কিন্তু শেষ মুহূর্তে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় অভিযান থমকে গেছে। তবে চন্দ্রযান থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা হচ্ছে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   দূতাবাস অ্যাপে খুব সহজে ৩৪ সেবা পাচ্ছেন প্রবাসীরা
   বাজারে আসছে স্যামসং এর আর একটি ফোল্ডেবল স্মার্টফোন
   এবার তৈরী হলো নারীর নিরাপত্তায় ‘লিপস্টিক গান’
   বিজিবির ‘Report To BGB’ মোবাইল অ্যাপ চালু
   হ্যাকার থেকে বাঁচাতে নতুন ফিচার আনল ফেসবুক
   নারীর নেতৃত্বে ২০২০ সালের প্রথম মহাকাশ অভিযান
   বাজাজের প্রথম ইলেকট্রিক স্কুটার! দাম কত জানেন?
   প্রথম কিস্তিতে বিটিআরসিকে সাড়ে ২৭ কোটি টাকা দিল রবি
   সাইবার যুদ্ধে জড়াচ্ছে যুক্তরাষ্ট্র ও ইরান
   ৪৮ মেগাপিক্সেল রিয়ার, ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরাসহ আসছে Samsung Galaxy S10 Lite
   ১৬ জানুয়ারি শুরু হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’
   ফাইভ জি স্মার্টফোন বিক্রির লক্ষ্য ছাড়িয়ে স্যামসাং
   চলতি বছরে বাড়বে স্মার্টফোনে হ্যাকিং শঙ্কা
   ফাইভজি ব্যবহারে আগ্রহ বাড়ছে
   ইন্টারনেট ছাড়াই শেয়ার হবে ছবি অথবা ভিডিও!
   বিশ্বের সবচেয়ে ছোট ল্যাপটপ!
   স্তন ক্যান্সার শনাক্তে গুগল এআইয়ের বিস্ময়কর সফলতা
   নতুন বছরে রাজত্ব করবে যে ৬ স্মার্টফোন
   বিদ্যুৎস্পৃষ্ট হলে তাৎক্ষণিক কী করা উচিত?
   মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’
   ‘টাইম ট্রাভেল’র রহস্য উন্মোচন করলেন বিজ্ঞানী!
   হুয়াওয়ে ‘ওয়াই নাইন এস’র প্রি-বুকিং শুরু
   সব মন্ত্রণালয়ের সেবা নিতে ‘মাই গভর্নমেন্ট অ্যাপ’
   বিশ্বকে তাক লাগিয়ে “ভাসমান ট্রেন” আবিষ্কার করলো বাংলাদেশি বিজ্ঞানী
   গুগল ক্লাউড সার্ভারের তথ্য অরক্ষিত!
   অনলাইনে ধান কিনতে কৃষকের অ্যাপ!
   বাংলাদেশের ড্রিম৭১ সফটওয়্যার চলছে আফ্রিকায়
   ২০২১ সালের মধ্যে ৯০% সেবা আসবে অনলাইনে
   কম্পিউটারের গতি বাড়াবে এসএসডি ড্রাইভ
   চ্যাটিংয়ে মিথ্যা বললে বোঝার উপায়


  পুরনো সংখ্যা