logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক
  পাকিস্তানে জোট সরকার: কে কোন পদে থাকছেন
জোট সরকার গঠনে ক্ষমতা ভাগাভাগি করতে প্রাথমিক একটি কৌশল (ফর্মুলা) বানিয়েছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএল-এন। 


  মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করল ঢাকা
মিয়ানমার সীমান্তের ওপার থেকে আসা মর্টার শেলের আঘাতে দুজনের মৃত্যুর ঘটনায় মঙ্গলবার ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। 


  মিয়ানমারের পালিয়ে আসা সীমান্তরক্ষীর সংখ্যা বেড়ে ২২৯
মিয়ানমারের রাখাইনে বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষে টিকতে না পেরে তুমব্রু সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে দেশটির আরও ১১৪ সীমান্তরক্ষী বাহিনী। 


  মধ্যপ্রাচ্যে মার্কিন হামলা নিয়ে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ
ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সোমবার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে।


  হামাসের শর্ত মানতে রাজি নন নেতানিয়াহু
গাজায় যুদ্ধ বন্ধ ও জিম্মি মুক্তি চুক্তি নিয়ে হামাসের শর্ত মানতে রাজি নন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।


  এবার ইসরাইলি গোয়েন্দা দপ্তরে মিসাইল হামলা চালিয়েছে ইরান
ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে অবস্থিত ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের সদর দপ্তরে মিসাইল হামলা চালিয়েছে ইরান।


  তানজানিয়ায় সোনার খনিতে ধস, নিহত ২২
তানজানিয়ার উত্তরাঞ্চলে ভারি বর্ষণের পর ছোট আকারের একটি বেআইনি সোনার খনিতে ধসে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে। একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


  গাজায় নিহতের সংখ্যা পৌঁছালো ২৪ হাজারে
অবরুদ্ধ গাজায় বিরামহীনভাবে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। রাতভর খান ইউনিসসহ উপত্যকার বিভিন্ন শহরে হামলা চালিয়েছে দখলদার বাহিনী।


  আসামি না হয়েও কারাগারেই তরুণীর বিয়ে, পেলেন বড় উপহার
কারাগারের ভেতর বিয়ে করেছেন এক আরব তরুণী। তার বাবা ওই কারাগারের ভেতর বন্দি আছেন। নিজের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তে বাবাকে কাছে চেয়েছিলেন তিনি। সেই ইচ্ছা অনুযায়ী, কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করেন— যেন কারাগারের ভেতর তার বিয়ের ব্যবস্থা করা হয়। 


  আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার পদক্ষেপে বাংলাদেশের সমর্থন
অধিকৃত গাজা উপত্যকায় গণহত্যা সংঘটনের জন্য ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার আবেদনের প্রতি সমর্থন জানিয়েছে বাংলাদেশ।


  আজ আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার শুনানি
আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগে মামলার শুনানি শুরু হবে। ডিসেম্বরে তেল আবিবের বিরুদ্ধে মামলাটি করে সাউথ আফ্রিকা।


  ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তি, তুরস্কে আটক ৩৩
ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে অন্তত ৩৩ জনকে আটক করেছে তুরস্ক। ইসরাইলের গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে আরও ১৩ জনকে খোঁজ করছে তুরস্কের কর্তৃপক্ষ।


  জাপানে রানওয়েতে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ৫
জাপানের টোকিও বিমানবন্দরের রানওয়েতে দুই প্লেনের সংঘর্ষের ঘটনায় ৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। এর আগে বিমানবন্দরে অবতরণের সময় যাত্রীবাহী একটি প্লেনের সঙ্গে কোস্টগার্ডের প্লেনের সংঘর্ষ হয়। এরপরই যাত্রীবাহী প্লেনটিতে আগুন ছড়িয়ে পড়ে।


  খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছে গাজার মানুষ: জাতিসংঘ
গাজার অনেক বাস্তুচ্যুত নাগরিকই এখন খোলা আকাশের নিচে, পার্কে দিন কাটাচ্ছেন। ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-এর প্রধান জুলিয়েট তৌমা এ তথ্য জানিয়েছেন। 


  গাজায় আরও কয়েক মাস যুদ্ধ চলবে: নেতানিয়াহু
গাজায় যুদ্ধ আরও কয়েক মাস চলবে বলে জানালেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মধ্য ও দক্ষিণ গাজায় হামলা জোরদার করেছে দেশটি। ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ১৬৫ ফিলিস্তিনি। 


  রাতভর শরণার্থী শিবিরে বিমান হামলা, হতাহত কয়েকশ
মধ্য গাজার আল-মাগাজি শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়ে অন্তত ৭০ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েল। 


  গাজায় মানবাধিকার কর্মী মুগরাবিসহ পরিবারের ৭০ সদস্য নিহত
গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত। গেল ২৪ ঘণ্টায় নিহত হয়েছে একই পরিবারের ৭০ জনসহ দুই শতাধিক ফিলিস্তিনি। এদিকে আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে যুদ্ধবিরতি নিয়ে কোনো কথা বলেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 


  পিকেকে যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের ১২ সেনা নিহত
উত্তর ইরাকের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের সামরিক বাহিনীর অন্তত ১২ সেনা নিহত হয়েছেন। গত দুই দিনে সংঘর্ষে তুরকি সেনাদের প্রাণহানির ঘটনা ঘটেছে। 


  অবশেষে নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে গাজা প্রস্তাব। এক সপ্তাহ ধরে ঝুলে থাকার পর প্রস্তাবটি পাস হলো। 


  আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয় শিক্ষায় নিষেধাজ্ঞার এক বছর
আফগানিস্তানে নারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ফেরার অনুমতি দিতে ও শিক্ষার সর্বস্তরে নারীদের সুযোগ-সুবিধা লাভকে নিশ্চিত করতে সে দেশের ক্ষমতাসীন তালিবানকে পুনরায় আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও মানবাধিকার সংগঠনগুলো।


  গাজা সংঘাত বন্ধে হামাসকে যে শর্ত দিল যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সদস্যরা আত্মসমর্পণ করলে তাৎক্ষণিকভাবে গাজা যুদ্ধ থামানো সম্ভব বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। 


  গাজায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়াল
গেল আড়াই মাসে ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২০ হাজার ছাড়িয়েছে। এ অবস্থায় হামাস দীর্ঘ মেয়াদি যুদ্ধবিরতির প্রস্তাব দিলেও ইসরায়েল তা প্রত্যাখান করেছে। 


  করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
করোনা ভাইরাসের আরও একটি নতুন সাবভ্যারিয়েন্ট ‘জেএন.১’এর সন্ধান পেয়েছেন বিষেজ্ঞরা। এই নিয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে শ্রেণিবিন্যাস করা হয়েছে। 


  ভিসা আবেদনের নতুন প্ল্যাটফরম চালু করল সৌদি আরব
সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘কেএসএ ভিসা’ নামে একটি নতুন সমন্বিত ভিসা-অ্যাপ্লিকেশন প্ল্যাটফরম চালু করেছে।  


  মারাত্মক চাপে ইসরাইল, ছাড় দেবে না হামাস
যুদ্ধবিরতির মাধ্যমে গাজায় আটক বন্দিদের মুক্তির জন্য দেশে ও বিদেশে মারাত্মক চাপে পড়েছে ইসরাইল। আর হামাস বলছে, তারা স্থায়ী যুদ্ধবিরতি এবং সরবরাহ বাড়ানো না হলে যুদ্ধ অব্যাহত রাখবে। ইসরাইলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে।


  যুদ্ধ বন্ধে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি ফের পেছালো
আন্তর্জাতিক চাপ সত্ত্বেও গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি বিনিময় নিয়ে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম। এদিকে যুদ্ধ বন্ধের আহ্বানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবের ওপর ভোটাভুটি আরও একদিন পেছালো। 


  গাজায় শরণার্থী শিবিরে ফের ইসরাইলি হামলা, নিহত ৯০
অবরুদ্ধ গাজার উত্তরাঞ্চলে অবস্থিত জাবালিয়া শরণার্থী শিবিরে ফের বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে অন্তত ৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে শতাধিক মানুষ। এর আগেও শরণার্থী শিবিরটিতে হামলা চালিয়েছিল ইসরাইলি বাহিনী।


  ৩৫০ কোটি রুপির বিষয়ে অবশেষে মুখ খুললেন সেই সংসদ সদস্য
ভারতের কংগ্রেস সংসদ সদস্য ধীরজ সাহুর বাড়ি থেকে উদ্ধার হয়েছে ৩৫০ কোটি রুপি। ভারত স্বাধীন হওয়ার পর থেকে এখনো পর্যন্ত এটাই সবচেয়ে বড় দুর্নীতির নজির বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 


  হামাসকে পরাজিত করতে আরও কয়েক মাস লাগবে: ইসরাইল
গাজায় হামলা-অভিযান আরও দীর্ঘায়িত হওয়ার ইঙ্গিত দিয়েছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানান, উপত্যকায় হামাসকে পরাজিত করতে আরও কয়েক মাস সময় লাগবে।


  এবার ইসরাইলকে যে সতর্কবার্তা দিলেন বাইডেন
টানা দুই মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ১৯ হাজার ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরাইলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ।


  নির্বাচন ইস্যুতে গাড়িতে আগুন ও রেলে নাশকতার প্রসঙ্গে যা বলল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায়। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের অন্যতম একটি শর্ত বা উপাদান হলো— নির্বাচন অনুষ্ঠিত হতে হবে কোনো ধরনের সহিংসতা ছাড়াই বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর।


  গাজায় নির্বিচারে বোমা হামলা করে সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন
গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিপক্ষে ভোট দিলেও প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে সতর্ক করেছেন। 


  গাজায় ২৪ ঘণ্টায় আরও ২শ জনকে হত্যা করেছে ইসরায়েল
গাজা উপত্যকায় বিমান হামলায় গেল ২৪ ঘণ্টায় আরও ২শ জনকে হত্যা করেছে ইসরায়েল । মঙ্গলবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে।


  ফিলিস্তিনি ইস্যুতে জাতিসংঘের বিশেষ অধিবেশন আজ
ফিলিস্তিনের অধিকৃত গাজা উপত্যকায় গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা চলমান থাকার পরিপ্রেক্ষিতে আজ জাতিসংঘের সাধারণ পরিষদে বিশেষ অধিবেশন ডাকা হয়েছে।


  গাজায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়াল
গত ২৪ ঘণ্টায় গাজার বিভিন্ন জায়গায় বিমান হামলা চালিয়ে ৩শ’ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলের সেনারা। আহত হয়েছে সাড়ে ৫শ’। এ নিয়ে গাজায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়াল।


  সংসদ সদস্যের বাসায় মিলল ৩৫৩ কোটি
ভারতের প্রভাবশালী এক রাজনৈতিক নেতার বাড়িতে তল্লাশি চালিয়ে বিপুল স্বর্ণালঙ্কার ও টাকা উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ভারতীয় কংগ্রেসের রাজ্যসভার সংসদ সদস্য ধীরাজ সাহুর বাড়ি থেকে ৩৫৩ কোটি রুপি উদ্ধার করা হয়। 


  গাজায় ১০৪টি মসজিদ ধ্বংস করেছে ইসরাইল
ইসরাইলি বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে গাজার সবচেয়ে বড় ও দেড় হাজার বছরের পুরোনো আল ওমারি মসজিদ। গত ৭ অক্টোবর গাজায় হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ১০৪টি মসজিদ ধ্বংস করেছে ইসরাইল। ঐতিহ্য সংরক্ষণের জন্য ইউনেস্কোর প্রতি আহ্বান জানিয়েছে হামাস।


  বিশ্ব মানবাধিকার দিবস আজ
আজ বিশ্ব মানবাধিকার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য মর্যাদা, স্বাধীনতা ও ন্যায়বিচার’। দেশের বিভিন্ন মানবাধিকার সংগঠন মানববন্ধন, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে।


  যুদ্ধবিরতির মেয়াদ বাড়লো আরও দুদিন, মুক্তি পেল ৩৩ ফিলিস্তিনি
গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়লো আরো দুদিন। চতুর্থদিনে ১১ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। বিনিময়ে ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। মধ্যস্থতাকারী দেশ কাতার জানিয়েছে, আগামী দু’দিনেও একই প্রক্রিয়ায় বন্দি বিনিময় করবে ইসরায়েল ও হামাস। 


  যুদ্ধবিরতির মেয়াদ শেষ আজ, হামলার পরিকল্পনা ইসরায়েলের
গাজায় আজ শেষ হচ্ছে ৪ দিনের যুদ্ধবিরতি। এরই মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে বৈঠক করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। 


  মুক্ত হয়ে ফিলিস্তিনি বন্দিদের উচ্ছ্বাস
ইসরায়েলের কারাগার থেকে ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির আনন্দ উদযাপনের আতশবাজিতে শুক্রবার রাতের আকাশ আলোকিত হয়ে ওঠে। পাশাপাশি তারা দখলদার ইসরায়েলের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন।


  ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সামুদ্রিক অ্যাম্বুলেন্স দিয়েছে তুরস্ক
বঙ্গোপসাগরের ভাসানচর দ্বীপে শিবিরগুলিতে বসবাসকারী মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে সহায়তা করার জন্য তুরস্ক সরকার একটি সমুদ্র অ্যাম্বুলেন্স দান করেছে।


  অবশেষে হামাসের সঙ্গে সমঝোতা করতে রাজি হলো ইসরাইল
গত দেড় মাস ধরে চলা যুদ্ধে এই প্রথমবারের মতো ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসের সঙ্গে সমঝোতায় যেতে রাজি হয়েছে ইসরাইল।


  প্রকাশ্যে বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরী, ফেরতের দাবি
কানাডায় প্রকাশ্যে দেখা গেল জাতির পিতার খুনি নুর চৌধুরীকে। কানাডিয়ান রাষ্ট্রীয় টেলিভিশন সিবিসি আত্মগোপনে থাকা নুর চৌধুরীর বর্তমান অবস্থা তুলে ধরেছে। 


  শরণার্থী ক্যাম্প ও জাতিসংঘ স্কুলে হামলা, নিহত ৮০
গাজায় ফের শরণার্থী ক্যাম্প ও জাতিসংঘ পরিচালিত স্কুলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলী বাহিনী। নিহত হয়েছে অন্ততঃ ৮০ জন। 


  অভিযান আরও জোরদারের ঘোষণা ইসরায়েলের
শুধু ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চল নয়, যেখানেই হামাস রয়েছে সেখানেই অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। 


  যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য ও রাশিয়া ভোট না দিলেও জাতিসংঘে ‘যুদ্ধবিরতি’ প্রস্তাব পাস
মানবিক দিক বিবেচনায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাশ হয়েছে। প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ভোট দিয়েছেন। 


  গাজায় নিহতের সংখ্যা সাড়ে ১১ হাজার ছাড়িয়েছে
আগ্রাসনের ৪০তম দিনেও গাজা উপত্যকাজুড়ে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলের সেনারা। হামলায় নিহতের সংখ্যা সাড়ে ১১ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ৪ হাজার ৭০০ জনেরও বেশি শিশু। এছাড়া নিহতদের মধ্যে নারীর সংখ্যাও তিন হাজারের বেশি।


  বাইডেন-জিনপিং বৈঠক, গাজা ও ইউক্রেন যুদ্ধ ইস্যুতে আলোচনা
গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনের মধ্যেই বহুল প্রতীক্ষিত বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 


  গাজায় ফের শরণার্থী শিবিরে ইসরাইলি হামলা, নিহত ৩১
দখলদার ইসরাইল আবারও অবরুদ্ধ গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে হামলা চালিয়েছে। এতে অন্তত ৩১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এ হামলা চালানো হয়।


  গাজায় লাশের কবরও দেওয়া যাচ্ছে না
গাজার পরিস্থিতি প্রতি মুহূর্তে ভয়াবহ হচ্ছে। পুরো অঞ্চল ধরে তৈরি হয়েছে মানবিক বিপর্যয়। হাসপাতাল থেকে বের হলেই হামলা চালাচ্ছেন ইসরাইলি স্নাইপাররা। পরিস্থিতি এতটাই বেগতিক যে, ১০০ নিহতের মরদেহ কবর দিতেও পারছে না আল শিফা হাসপাতাল। এরই মধ্যে জ্বালানি ফুরিয়ে যাওয়ায় সবচেয়ে বড় দুটি হাসপাতাল আল শিফা ও আল কুদস বন্ধ হয়ে গেছে। 


  ভূমধ্যসাগরে প্লেন বিধ্বস্তে ৫ মার্কিন সেনা নিহত
পূর্ব ভূমধ্যসাগরে একটি মার্কিন সামরিক প্লেন বিধ্বস্তে পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার (১২ নভেম্বর) সৈন্যদের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।


  হাসপাতাল থেকে জোর করে রোগীদের বের করে দিচ্ছে ইসরাইলি সেনারা
ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা বলেছেন, দখলদার ইসরাইলি সেনারা গাজার হাসপাতাল থেকে কোনো রোগীকে অন্যত্র সরাচ্ছে না; তারা রোগীদের অস্ত্রের ভয় দেখিয়ে জোর করে রাস্তায় বের করে দিচ্ছে। 


  গাজায় তিন স্তরে হামলা ইসরায়েলের
গাজার সবচেয়ে জনবহুল এলাকা গাজা সিটির ভেতর প্রবেশ করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া, পশ্চিম তীরসহ বিভিন্ন এলাকায় হামলা চালাচ্ছে তারা। জাতিসংঘ বলছে, গাজার কোথাও নিরাপদ আশ্রয় নেই। অবরুদ্ধ গাজায় স্বাধীনতাকামী হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তীব্র লড়াই চলছে। গাজায় এ পর্যন্ত ১০ হাজার ৩শ’ মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে শিশুর সংখ্যা ৪ হাজারেরও বেশি। 


  ৫ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প
যুক্তরাষ্ট্রের রাজনৈতিক জরিপে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন। তবে প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনি প্রচারণা দল সোমবার বলেছে, এ নিয়ে তারা উদ্বিগ্ন নয়।


  ২০ হাজারেরও বেশি আহত লোক এখনও গাজায়: এমএসএফ
গাজা উপত্যকায় এখনও ২০ হাজারেরও বেশি আহত লোক আটকা পড়ে আছে। ডক্টরস উইদাউট বডার্স(এমএসএফ) এ কথা জানিয়েছে।


  দাঁড়িয়ে থাকা ট্রেনে ধাক্কা আরেক ট্রেনের, নিহত ১৩
ভারতের অন্ধ্রপ্রদেশে দাঁড়িয়ে থাকা একটি যাত্রীবাহী ট্রেনে অপর একটি ট্রেনের ধাক্কায় অন্তত ১৩ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছে।


  ব্রাজিলে বিমান বিধ্বস্ত, পাইলটসহ নিহত ১২
ব্রাজিলের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অ্যাক্রে প্রদেশে বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন অন্তত ১২ জন। ১০ জন যাত্রী, পাইলট ও কো-পাইলটসহ সবাই ঘটনাস্থলে নিহত হন।


  গাজায় রাতভর ইসরায়েলের বোমা হামলা
ফিলিস্তিনের গাজায় রাতভর বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। মূলত তারা মধ্য গাজার হামাসের ঘাঁটিগুলো লক্ষ্য করে অভিযান চালাচ্ছে। এদিকে, গাজায় মানবিক সহযোগিতা কার্যক্রম একেবারে স্থগিত হয়ে পড়েছে। 


  মিসরে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫
মিসরের মহাসড়কে বাস ও বেশ কয়েকটি গাড়ির ভয়াবহ সংঘর্ষে কমপক্ষে ৩৫ জন নিহত এবং ৫০ জনের বেশি আহত হয়েছে। শনিবার  à¦¦à§‡à¦¶à¦Ÿà¦¿à¦° রাষ্ট্রীয় মিডিয়া এ তথ্য জানিয়েছে।


  ঘূর্ণিঝড় হামুনে ক্ষতিগ্রস্ত কক্সবাজারের ৩৮ হাজার ঘরবাড়ি
ঘূর্ণিঝড় হামুনের আঘাতে কক্সবাজার জেলায় ৩৭ হাজার ৮৫৪টি বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। 


  ‘যুদ্ধ কেবল শুরু হয়েছে’ হুঁশিয়ারি নেতানিয়াহুর
ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল অভিযান চালানোর প্রস্তুতির কথা পুনর্ব্যক্ত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 


  গাজায় হাসপাতালের কাছে বিস্ফোরণ, হতাহত ৫০
অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরের নাসার হাসপাতাল থেকে মাত্র ২০০ মিটার দূরের একটি তিন তলা ভবনে হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বড় ধরনের বিমান হামলা চালানো হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


  প্রতিদিন ২ হাজার বাস্তুহারা মানুষের রান্না করে জামিল পরিবার
গাজার সংকটে প্রতিদিন দুই হাজার বাস্তুহারা মানুষের রান্না করেন জামিল আবু আসি (৩১)। থাকেন দক্ষিণ গাজার খান ইউনুস শহরের পূর্বের শহর বানি সুহাইলাতে। 


  গৃহবন্দি অবস্থায় যে বার্তা দিলেন সেই ফিলিস্তিনি গায়িকা
ইসরাইলের নাজারেথ এলাকায় বসবাস করেন ফিলিস্তিনের গায়িকা দালাল আবু আমনেহ। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টের জের ধরে তাকে গ্রেফতার করেছিল পুলিশ। দুদিন কারাগারে থাকার পর ১৮ অক্টোবর জামিন পান আমনেহ। 


  আবারও শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলা, নিহত ৩০
শরণার্থী শিবির কিংবা হাসপাতাল কোনোকিছুই হিসাবে রাখছেন না দখলদার ইসরায়েলি বাহিনী; নির্বাচারে চালিয়ে যাচ্ছে বিমান হামলা। রোববার (২২ অক্টোবর) গভীর রাতেও জাবালিয়া শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে দখরদার বাহিনী। এতে এখন পর্যন্ত ৩০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।


  গাজায় হামলার তীব্রতা আরও বাড়ানোর ঘোষণা ইসরায়েলের
টানা দুই সপ্তাহেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি নির্বিচার এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার স্কুল, হাসপাতাল, মসজিদ ও গির্জাও।


  ফিলিস্তিনের মসজিদে ফের হামলা
ফিলিস্তিনের একটি মসজিদে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় একজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি চিকিৎসকরা। 


  ইসরায়েলের পক্ষে সাফাই গাইলেন জো বাইডেন
তেল আবিব পৌঁছে ইসরায়েলি সেনাদের পক্ষে সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজা উপত্যকার হাসপাতালে ভয়াবহ বোমা হামলায় ইসরায়েল দায়ী নয় বলে মন্তব্য করেন তিনি।


  হামলা বন্ধ না করলে ইসরাইলকে ‘সুদূরপ্রসারী পরিণতি’ ভোগ করতে হবে: ইরান
গাজায় ইসরাইলের নিরবিচ্ছিন্ন বোমা বর্ষণের ফলে চলমান রক্তপাত বন্ধে পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ‘খুব দেরি’ হওয়ার আগেই ইসরাইলকে যুদ্ধ থামাতে বলেছে দেশটি।


  হামাস-ইসরায়েল সংঘর্ষে নিহত ২ হাজার ছাড়াল
ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধ আরও জোরদার করছে ইসরায়েল। গাজায় স্থল অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলী বাহিনী। এরইমধ্যে সীমান্তে তিন লাখ সেনা মোতায়েন করেছে। 


  নতুন করে ইসরায়েলে হামলা জোরদার করেছে হামাস
ইসরায়েলে নতুন করে হামলা জোরদার করেছে হামাস। আশকেলন শহরে হামলা চালানো হলে রাজধানী তেল আবিবে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 


  গাজার কাছে ৩ লাখ সেনা মোতায়েন করল ইসরাইল
ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের সঙ্গে চলমান যুদ্ধের অংশ হিসেবে অবরুদ্ধ গাজা সীমান্তে প্রায় তিন লাখ সেনা মোতায়েন করেছে ইসরাইল। দেশটির সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


  হামাস-ইসরায়েলের সংঘর্ষে নিহত বেড়ে ১৬শ’
হামাস ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা চরমে। দু’পক্ষের সংঘর্ষে ইতিমধ্যে নিহত হয়েছে ১৬শ’ জন। শনিবার শুরু হওয়া যুদ্ধে এ পর্যন্ত প্রায় ৯শ’ ইসরাইলি ও অন্তত ৭ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। অবরুদ্ধ গাজায় জ্বালানি, ওষুধ ও খাবার ফুরিয়ে যাওয়ায় চলছে মানবিক বিপর্যয়।


  গাজায় রাতভর ইসরাইলের হামলা, বন্ধ খাবার ও পানি সরবরাহ
ফিলিস্তিনের গাজা উপত্যকায় রাতভর ব্যাপক বোমা হামলা চালিয়েছে ইসরাইল। একই সঙ্গে গাজা উপত্যকা সম্পূর্ণ অবরুদ্ধের ঘোষণা দিয়েছে দেশটি। এর অংশ হিসেবে উপত্যকাটিতে খাবার, পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হচ্ছে। এতে বিধ্বস্ত গাজায় ভয়ানক মানবিক বিপর্যয় নেমে এসেছে।


  হামাস-ইসরায়েলের সংঘাতে নিহত ১ হাজার ছাড়াল
ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাতে নিহতের সংখ্যা ১ হাজার ১শ ছাড়িয়েছে। ইসরায়েলে নিহত সাত শতাধিক। ত্রিমুখী হামলা চালাচ্ছে হামাস। এমন পরিস্থিতে তেল আবিবকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। 


  জাপানে ভূম্পিকম, সুনামি সতর্কতা জারি
প্রশান্ত মহাসাগরের ইজু দ্বীপপুঞ্জে একের পর এক ভূমিকম্পের পর জাপানের উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে টোকিও। ভূপৃষ্ঠের স্বল্প গভীরে এসব ভূমিকম্প আঘাত হানে। তবে ভূমিকম্পের ফলে সৃষ্ট সামুদ্রিক ঢেউয়ে তাৎক্ষণিকভাবে ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। 


  নির্বাচন ইস্যুতে বাংলাদেশের সাথে একমত যুক্তরাষ্ট্র
বাংলাদেশের মতো যুক্তরাষ্ট্রও একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।


  কানাডার ৪০ কূটনীতিককে সরিয়ে নেওয়ার নির্দেশ ভারতের
কানাডায় খলিস্তানপন্থি নেতা খুনের ঘটনায় দুই দেশের সম্পর্ক আরও তিক্ততার দিকে যাচ্ছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে নয়াদিল্লি থেকে কানাডার আরও ৪০ কূটনীতিককে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে ভারত। 


  ভারতে ট্যুরিস্ট বাস খাদে, নিহত ৮
ভারতে একটি ট্যুরিস্ট বাস খাদে পড়ে অন্তত আটজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। 


  মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জো
মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বিরোধী দলীয় নেতা মোহাম্মদ মুইজ্জো। রানঅফ নির্বাচনে তিনি বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে হারিয়েছেন।


  ভারী বর্ষণে বন্যা, নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা
রেকর্ড বৃষ্টিতে নিউইয়র্ক সিটিতে বন্যার সৃষ্টি হয়েছে। শহরের সড়ক, মহাসড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। লগার্ডিয়া বিমানবন্দরের একটি টার্মিনালও বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় সিটি কর্তৃপক্ষ জরুরি অবস্থা ঘোষণা করেছে।


  ইমরান খানকে ছাড়াই জানুয়ারিতে পাকিস্তানে নির্বাচন
তোশাখানা দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৩ বছরের কারাদণ্ডে দণ্ডিত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আদিয়ালা কারাগারে স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে। 


  চীনে কয়লা খনিতে আগুন, নিহত ১৬
চীনের একটি কয়লা খনিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। এতে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুইঝো প্রদেশে গতকাল রোববার এ ঘটনা ঘটে।


  জাতিসংঘের সমুদ্র বিষয়ক চুক্তিপত্রে সই প্রধানমন্ত্রীর
গভীর সমুদ্রে সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবহার সংক্রান্ত একটি জাতিসংঘ চুক্তিপত্রে সই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


  ইরানে হিজাব ছাড়া বের হলেই ১০ বছর কারাদণ্ডের বিল পাস
নারীদের পোশাকের বিষয়ে আরও কঠোর হচ্ছে ইরান সরকার। বুধবার দেশটির আইনপ্রণেতারা সংসদে একটি নতুন বিল পাস করেছেন। বিলে ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের জন্য শাস্তির বিধান কঠোর করা হয়েছে।


  দ. আফ্রিকার সড়কে প্রাণ হারালেন হীরা খনির ২০ কর্মী
দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় হীরা খনির ২০ কর্মীর মৃত্যু হয়েছে। নিহতরা সবাই ডি বিয়ার্স মাইনিং কোম্পানির শ্রমিক।


  ফের পেট্রোল-ডিজেলের দাম বাড়াল পাকিস্তান
পেট্রোলের দাম প্রতি লিটারে ২৬ রুপি এবং ডিজেল ১৭ রুপি বাড়িয়েছে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার।


  মৃত্যুপুরী লিবিয়া, ২০ হাজার মানুষের প্রাণহানীর আশঙ্কা
দীর্ঘদিন রক্ষণাবেক্ষণের অভাবেই লিবিয়ায় বাঁধ ভেঙ্গে প্রলয়কারী বন্যার সৃষ্টি হয়েছে। দেরনা শহর কর্তপক্ষও স্বীকার করেছে শহররক্ষা বাঁধগুলো প্রায় দুই দশক ধরে সংস্কার করা হয়নি। 


  আর্জেন্টিনার কাছে বিধ্বস্ত বলিভিয়া
লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে দলের সেরা তারকা লিওনেল মেসিহীন বলিভিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। ম্যাচে নামার আগে বড় ভয় ছিল লাপাজের উচ্চতা। 


  রাশিয়া সফরের বিষয়ে যা বললেন কিম
রাশিয়া সফরে আছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সেখানে তিনি বলেন, তার রাশিয়া সফর উভয় দেশের সম্পর্কের ‘কৌশলগত গুরুত্বকে’ স্পষ্টভাবে প্রদর্শন করছে।


  সুনামির মতো বন্যায় লিবিয়ায় প্রাণহানী ৫ হাজারের বেশি
লিবিয়ায় সুনামির মতো বন্যায় সাগরে ভেসে যাওয়া মানুষকে উদ্ধার করতে রীতিমত লড়াই করতে হচ্ছে উদ্ধারকারী দলগুলোকে। ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড লিবিয়ায় বেড়েই চলেছে প্রাণহানি। 


  লাশের গন্ধে ভারী লিবিয়ার আকাশ, দেওয়া হচ্ছে গণকবর
ঘরবাড়ির ধ্বংসস্তূপ, কাদাপানি, রাস্তাঘাটে পড়ে রয়েছে মরদেহ। এমনকি সমুদ্রেও ভাসতে দেখা যাচ্ছে দেহ। ঘূর্ণিঝড় ‘ড্যানিয়েল’ ও বন্যাবিধ্বস্ত লিবিয়ার দেরনা শহরের এখন এটাই আসল চিত্র।


  পুতিনের সাথে দেখা করতে রাশিয়ায় কিম
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করতে সামরিক ট্রেনে চড়ে রাশিয়া পৌঁছেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।


  মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৮৬২
শক্তিশালী ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত মরক্কোয় প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। স্থানীয় সময় শুক্রবার রাতে দেশটির অ্যাটলাস পর্বতমালায় ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। 


  হাসিনা-ম্যাক্রোঁ আলোচনার পর বাংলাদেশ-ফ্রান্সের যৌথ বিবৃতি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর বাংলাদেশ ও ফ্রান্স একটি যৌথ বিবৃতি জারি করেছে।


  কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া
ফিলিপাইনের নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে কর ফাঁকির মামলা থেকে খালাস দিয়েছেন দেশটির একটি আদালত। একই মামলায় শান্তিতে এই নোবেলজয়ীর নিউজ সাইট র‌্যাপলারকেও খালাস দেওয়া হয়েছে।


  আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস
আজ ১০ সেপ্টেম্বর, রোববার ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি কর’।


  মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে
মরক্কোতে এযাবৎকালের সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।


  বাংলাদেশি ক্রিকেটার এখন কানাডার পুলিশ
এক যুগেরও বেশি সময় আগে বাংলাদেশের জাতীয় দলের জার্সিতে খেলেছেন মেহরাব হোসেন জুনিয়র। এবার খবরের শিরোনাম হয়েছেন ভিন্ন এক কারণে। কানাডার পুলিশে নাম লিখিয়েছেন মেহরাব হোসেন জুনিয়র।


  মরক্কোতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৯৬
আফ্রিকার দেশ মরক্কোতে ৬.৮মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত ২৯৬ জন নিহত ও ১৫৩ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


  আলোচনার জন্য প্রস্তুত ইমরান খান
নির্বাচন নিয়ে সরকারি প্রতিষ্ঠান এবং রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলতে প্রস্তুত বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।


  নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাশিয়াসহ তিন দেশের আমন্ত্রণ বাতিল
সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিতব্য এ বছরের নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতকে আমন্ত্রণের সিদ্ধান্ত থেকে সরে এসেছে আয়োজক নোবেল ফাউন্ডেশন। ওই তিন দেশের রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানানোয় ক্ষোভ সঞ্চার হলে এই সিদ্ধান্ত নেয় ফাউন্ডেশন।


  কঙ্গোতে জাতিসংঘ মিশনবিরোধী বিক্ষোভ, নিহত ৪৩
মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনবিরোধী বিক্ষোভে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৫৬ জন। বুধবার (৩০ আগস্ট) দেশটির পূর্বাঞ্চলীয় শহর গোমায় সহিংস বিক্ষোভ ও এর জেরে সেনাবাহিনীর শক্তিপ্রয়োগে প্রাণহানির এ ঘটনা ঘটে।


  রায় স্থগিত, ইমরান খানের নির্বাচনে অংশ নিতে বাধা কাটলো
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে তোষাখানা দুর্নীতি মামলার রায় স্থগিত করেছে ইসলামাবাদ হাইকোর্ট। মঙ্গলবার পিটিআই প্রধানকে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ দেয় আদালত। 


  কঙ্গোতে গির্জায় হামলা, নিহত ১৪
কঙ্গো প্রজাতন্ত্রে গির্জায় প্রার্থনারত উপাসকদের ওপর সন্ত্রাসী হামলায় ১৪ জন নিহত হয়েছে।


  শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার (২৯ আগস্ট) ভোরে ইন্দোনেশিয়ার বালি সাগরসহ উপকূলীয় বালি ও লম্বক অঞ্চলে এই ভূমিকম্প আঘাত হানে।


  ২০৩৪ পর্যন্ত কানাডায় পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা
২০২৬ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হচ্ছে বাংলাদেশ। এলডিসি থেকে বেরিয়ে গেলেও কানাডায় শুল্কমুক্ত বাজারের সুবিধা পাবে বাংলাদেশ। ২০৩৪ সাল পর্যন্ত কানাডার বাজারে শুল্কমুক্ত সুবিধা থাকবে।


  স্পেন অভিমুখী নৌকা ডুবে ৬০ জনের মৃত্যু
আফ্রিকা থেকে স্পেন অভিমুখী অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।


  কে হচ্ছেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধান, জানা যাবে আজ
পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার প্রধানের নাম আজই চূড়ান্ত হয়ে যাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। 


  ভেঙে দেওয়া হলো পাকিস্তানের পার্লামেন্ট
ভেঙে দেওয়া হয়েছে পাকিস্তানের পার্লামেন্ট। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পরামর্শ অনুযায়ী রাষ্ট্রপতি আরিফ আলভি বুধবার মধ্যরাতে পার্লামেন্ট ভেঙে দেন। সূত্র: দি নিউজ, ডন


  প্রথমবার কানাডায় হতে যাচ্ছে বাংলাদেশি পণ্যের বিনিয়োগ মেলা
বাংলাদেশি ব্যবসায়ী-উদ্যোক্তাদের অংশগ্রহণে কানাডায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিবিসিসিআই) ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এক্সপো। আগামী ১৭ থেকে ১৯ নভেম্বর দেশটির টরন্টোর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করবে সিবিসিসিআই।  


  পাকিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন নিয়ে তোড়জোড়
পাকিস্তানে জাতীয় পরিষদ বিলুপ্ত ঘোষণার পর এখন চলছে অন্তর্বর্তীকালীন সরকার গঠন নিয়ে তোড়জোড়। 


  ইমরান খান কারাগারে, উত্তপ্ত পাকিস্তান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খানকে শনিবার তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। 


  রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইইউ’র মানবাধিকার বিষয়ক প্রধান
কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গেলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক প্রধান ইমন গিলমোর নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল।


  এআই কারসাজিতে খ্যাতিমানদের নকল ভিডিও’র ছড়াছড়ি
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স- এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সেলিব্রেটি থেকে শুরু করে বিশ্বের খ্যাতিমান সব রাজনীতিবিদ এমনকি রাষ্ট্রপ্রধানদের নকল ভিডিও ছড়িয়ে পড়ছে অনলাইনে। 


  আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে ৩৪ মৃত্যু
আলজেরিয়ায় ছড়িয়ে পড়া দাবানলে ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আলজেরিয়া জুড়ে দাবানল ছড়িয়ে পড়ার পর অন্তত ৩৪ জন নিহত হয়েছে এবং হাজার হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে।


  মহারাষ্ট্রে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৬
ভারতের মহারাষ্ট্রের একটি গ্রামে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৬ হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে শতাধিক।


  কোভিড: দেশে আরও একজনের মৃত্যু, শনাক্ত ১০৯
গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪৬৬ জনের। এদিন নতুন করে শনাক্ত হয়েছে ১০৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৩ হাজার ৮৮১ জন।


  অস্ট্রেলিয়া সমুদ্র উপকূলে বিশালাকার ধাতব বস্তু
সমুদ্র তীরবর্তী এলাকায় তুমুল হইচই। সৈকতে এসে ঠেকেছে আজব এক বস্তু। গম্বুজ আকৃতির ধাতব বস্তুটি আসলে কী তা নিয়েই পশ্চিম অস্ট্রেলিয়া উপকূলে তৈরি হয়েছে রহস্য ও জল্পনা। 


  সৌদির কারখানায় আগুন, সাত বাংলাদেশিসহ মৃত্যু ৯
সৌদি আরবের দাম্মামের আল-মনসুরা এলাকায় ফার্নিচারের কারখানায় আগুন লেগে সাত বাংলাদেশিসহ ৯ জনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন আরও দুইজন।


  বিশ্বে প্রতি ৯ জনের মধ্যে একজন খাদ্যাভাবে ভুগছে
মহামারি করোনার পর ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপী বেড়েছে ক্ষুধার্ত মানুষের সংখ্যা। বিশ্বে প্রতি ৯ জনের মধ্যে একজন খাদ্যাভাবে ভুগছে। ২০১৯ সালের পর মাত্র তিন বছরে নতুন করে ক্ষুধার্ত হয়েছে ১২ কোটি মানুষ। বিশ্বব্যাপী ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়ে সাড়ে ৭৩ কোটি ছাড়িয়েছে। 


  পঞ্চায়েত ভোটে তৃণমূলের বিশাল জয়
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের শাসক দল তৃণমূল কংগ্রেসের জনপ্রিয়তা প্রতিফলিত হয়েছে, গ্রামীণ স্থানীয় সরকারের তিনটি স্তরের সবগুলোতেই বড় ধরনের জয় পেয়েছে দলটি।


  বিশ্ব জনসংখ্যা দিবস আজ
আজ ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস। ১৯৯০ সালের ১১ জুলাই প্রথম বারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়। তারই ধারবাহিকতায় নানা আয়োজনের মধ্য দিয়ে এ বছর বাংলাদেশ বিশ্ব জনসংখ্যা দিবস পালন করতে যাচ্ছে।


  স্পেন যাওয়ার পথে ৩০০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ
আফ্রিকার দেশ সেনেগাল থেকে স্পেন যাওয়ার পথে নৌকা ডুবে অন্তত ৩০০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। তিনটি আলাদা নৌকায় চড়ে তারা সাগর পাড়ি দিয়ে স্পেনের ক্যান্যারি দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করছিলেন।


  ইউক্রেন যুদ্ধের ৫০০ দিন: বেসামরিক লোক নিহত নিয়ে যা বলল জাতিসংঘ
ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ৫০০তম দিনে বেসামরিক নাগরিক নিহতের তথ্য প্রকাশ করেছে জাতিসংঘ। যুদ্ধের কারণে ইউক্রেনে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।


  যুক্তরাষ্ট্রে উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ৬
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় একটি ছোট উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ঘটনাস্থলেই ছয়জন নিহত হয়েছেন। 


  মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ২৭
মেক্সিকোতে একটি যাত্রীবাহী বাস দুর্ঘটনার কবলে পড়ে ২৭ জন প্রাণ হারিয়েছেন। পুলিশ জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় ওক্সাকা রাজ্যে একটি পাহাড়ি রাস্তা থেকে ছিটকে বাসটি খাদে পড়ে যায়। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত ৬৯ কোটি ১১ লাখ ৭১ হাজার ২০২ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৯৭ হাজার ৮৭২জন।


  এক রাতেই ৫৭৭ গাড়িতে আগুন, ২০ পুলিশ স্টেশনে হামলা
ফ্রান্সে পুলিশের তরুণ হত্যার ঘটনায় শুরু হওয়া বিক্ষোভ পঞ্চম দিনে গড়িয়েছে। মঙ্গলবার দেশটির রাজধানী প্যারিসের উপকণ্ঠের শহর নঁ তে পুলিশের গুলিতে নাহেল মারজোউক (১৭) নামের এক কিশোর নিহত হন। 


  যুক্তরাষ্ট্রে মধ্যরাতে স্ট্রিট পার্টিতে গুলিবর্ষণ, হতাহত ১৭
যুক্তরাষ্ট্রে মধ্যরাতে একটি স্ট্রিট পার্টিতে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন দু’জন। আহত হয়েছেন আরও ১৫ জন। উত্তর আমেরিকার এই দেশটির মিশিগান অঙ্গরাজ্যের সাগিনাওয়ের একটি বৃহৎ স্ট্রিট পার্টিতে হতাহতের এই ঘটনা ঘটে।


  শেষের পথে নিখোঁজ পর্যটকবাহী সাবমেরিনের অক্সিজেন, তল্লাশি চলছে
আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ পর্যটকবাহী সাবমেরিনে অক্সিজেন শেষের পথে। তল্লাশি আরো জোরদার করেছে কর্তৃপক্ষ। 


  রোহিঙ্গাদের খাদ্য বরাদ্দ কমিয়েছে জাতিসংঘ
প্রয়োজনীয় অনুদান না পাওয়ায় রোহিঙ্গাদের খাদ্য বরাদ্দ কমিয়েছে জাতিসংঘ। সম্প্রতি জাতিসংঘ খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় অপরাধ প্রবণতা, অস্থিরতা, পুষ্টিহীনতা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। 


  বিশ্বে প্রতি ৭৭ জনের মধ্যে একজন শরণার্থী
আজ বিশ্ব শরণার্থী দিবস। জাতিসংঘের তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি ৭৭ জনের মধ্যে একজন শরণার্থী, যা ইতোমধ্যে ১০ কোটি ছাড়িয়েছে। গবেষকরা বলছেন, নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় নিজ দেশে ফিরতে চায় না এসব মানুষ। এমন প্রেক্ষাপটে কূটনৈতিক যোগাযোগ বাড়ানোর তাগিদ দিয়েছেন তারা। 


  প্রেম করার অপরাধে খুন, ফেলে দেওয়া হলো কুমিরের অভয়ারণ্যে
ভালোবাসার অপরাধে খুন। মেয়েটির বয়স ১৮ আর ছেলেটির ২১। নির্মমভাবে খুনের শিকার হলেন এই দুই তরুণ-তরুণী। মেয়েটির পরিবারের লোকজন শুধু খুন করেই ক্ষান্ত হয়নি। তাদের দুজনের মরদেহের সঙ্গে পাথর বেধে এমন একটি নদীতে ফেলা হয়েছে যে নদীটি রীতিমত কুমিরের অভয়ারণ্য। ওই নদীতে শত শত কুমিরের বসবাস। নির্মম এই ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে।


  গ্রিস উপকূলে নৌকাডুবিতে ৫৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
গ্রিসের দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ৫৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও অনেকে নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।


  মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে শেখ হাসিনার বক্তব্যকে সমর্থন চীনের
বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে সমর্থন দিয়েছে চীন। 


  জাপানে উষ্ণতার রেকর্ড!
উষ্ণতার নতুন রেকর্ড গড়লো জাপান। ১২৫ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ বসন্তকাল পার করেছে দেশটি। এর আগে সর্বোচ্চ তাপমাত্রায় ১০০ বছরের রেকর্ড ভেঙেছে চীনের সাংহাই নগরীতে। এই অবস্থার জন্য গ্রিনহাউস গ্যাসের পাশাপাশি এল নিনোকে দায়ী করছেন বিজ্ঞানীরা।


  ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮৮ ॥ আহত শত শত
ভারতের ওড়িশা রাজ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮৮ হয়েছে। আহত হয়েছে শত শত লোক।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত ৬৮ কোটি ৯৮ লাখ ৩৭ হাজার ৭৩৪ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৮৫ হাজার ৯৫৩জন।


  সমর্থকদের শান্ত থাকার আহ্বান ইমরান খানের
আল কাদির ট্রাস্ট দুর্নীতির মামলায় হাজিরা দিতে মঙ্গলবার রাজধানী ইসলামাবাদ যাচ্ছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।  


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত ৬৮ কোটি ৮৯ লাখ ৬৩ হাজার ৩৯২ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৭৯ হাজার ৯৮৩ জন।


  রানঅফ ভোটে তরুণরাই তুরস্কের ভাগ্য নির্ধারণ করবে: এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তরুণরাই দেশের ভাগ্য নির্ধারণ করবে।


  ৬তম ‘ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি’ শুরু
সুইজারল্যান্ডের রাঝধানী জেনেভায় শনিবার ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন (ডব্লিউএইচএ) শুরু হয়েছে। বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক সম্মেলনে প্রাথমিক স্বাস্থ্যসেবার ওপর জোর দেবেন। এই বছরের সম্মেলনের থিম “৭৫ বছরে ডব্লিউএইচএ : জীবন বাঁচানো, সবাইকে স্বাস্থ্যসেবার আওতায় আনার তাগিদ”- যার মূলমন্ত্র ‘সবার জন্য স্বাস্থ্য’।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত ৬৮ কোটি ৮৯ লাখ ৫৪ হাজার ৮৬১। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৭৯ হাজার ৯১।


  ঘূর্ণিঝড় মোখা মিয়ানমারে প্রাণ গেলো ১১৭ রোহিঙ্গার
গত সপ্তাহে বঙ্গোপসাগর উপকূলে আছড়ে পড়া অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার আঘাতে বাংলাদেশে তেমন ক্ষতি না হলেও তছনছ হয়ে গেছে মিয়ানমার। দেশটিতে এ পর্যন্ত ১৪৫ জনের মৃত্যুর খবর স্বীকার করেছে সামরিক সরকার। তবে প্রকৃত প্রাণহানির সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত ৬৮ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৫০২। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৭৭ হাজার ৬০৭।


  তাপমাত্রার পারদ আরও চড়ার সর্তকবার্তা জাতিসংঘের
বিশ্বজুড়ে তীব্র তাপদাহের মধ্যেই নতুন সর্তকবার্তা দিলো জাতিসংঘের বৈশ্বিক আবহাওয়া দপ্তর। সংস্থাটি জানায়, ২০২৩ থেকে ২০২৭ সাল- এই পাঁচ বছরের মধ্যেই নতুন উত্তপ্ত পৃথিবীর দেখা মিলবে। 


  বিমান বিধ্বস্তের দুই সপ্তাহ পর ৪ শিশুকে জীবিত উদ্ধার
কলম্বিয়ার গহীন আমাজন জঙ্গলে দুই সপ্তাহেরও বেশি সময় আগে একটি বিমান বিধ্বস্ত হওয়ার পর সেখান থেকে চার শিশুকে জীবিতাবস্থায় উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে এক শিশুর বয়স মাত্র ১১ মাস।


  ইমরানের বিরুদ্ধে যে অভিযোগ আনলেন শাহবাজ
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান যেসব বক্তৃতা দিয়েছেন, তারই প্রতিক্রিয়া হিসেবে গত ৯ মে বিভিন্ন স্থাপনার উপর হামলার ঘটনার ঘটনা ঘটেছে।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   পাকিস্তানে জোট সরকার: কে কোন পদে থাকছেন
   মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করল ঢাকা
   মিয়ানমারের পালিয়ে আসা সীমান্তরক্ষীর সংখ্যা বেড়ে ২২৯
   মধ্যপ্রাচ্যে মার্কিন হামলা নিয়ে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ
   হামাসের শর্ত মানতে রাজি নন নেতানিয়াহু
   এবার ইসরাইলি গোয়েন্দা দপ্তরে মিসাইল হামলা চালিয়েছে ইরান
   তানজানিয়ায় সোনার খনিতে ধস, নিহত ২২
   গাজায় নিহতের সংখ্যা পৌঁছালো ২৪ হাজারে
   আসামি না হয়েও কারাগারেই তরুণীর বিয়ে, পেলেন বড় উপহার
   আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার পদক্ষেপে বাংলাদেশের সমর্থন
   আজ আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার শুনানি
   ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তি, তুরস্কে আটক ৩৩
   জাপানে রানওয়েতে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ৫
   খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছে গাজার মানুষ: জাতিসংঘ
   গাজায় আরও কয়েক মাস যুদ্ধ চলবে: নেতানিয়াহু
   রাতভর শরণার্থী শিবিরে বিমান হামলা, হতাহত কয়েকশ
   গাজায় মানবাধিকার কর্মী মুগরাবিসহ পরিবারের ৭০ সদস্য নিহত
   পিকেকে যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের ১২ সেনা নিহত
   অবশেষে নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস
   আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয় শিক্ষায় নিষেধাজ্ঞার এক বছর
   গাজা সংঘাত বন্ধে হামাসকে যে শর্ত দিল যুক্তরাষ্ট্র
   গাজায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়াল
   করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
   ভিসা আবেদনের নতুন প্ল্যাটফরম চালু করল সৌদি আরব
   মারাত্মক চাপে ইসরাইল, ছাড় দেবে না হামাস
   যুদ্ধ বন্ধে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি ফের পেছালো
   গাজায় শরণার্থী শিবিরে ফের ইসরাইলি হামলা, নিহত ৯০
   ৩৫০ কোটি রুপির বিষয়ে অবশেষে মুখ খুললেন সেই সংসদ সদস্য
   হামাসকে পরাজিত করতে আরও কয়েক মাস লাগবে: ইসরাইল
   এবার ইসরাইলকে যে সতর্কবার্তা দিলেন বাইডেন


  পুরনো সংখ্যা