logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক
  বন্দুক নিয়ন্ত্রণ আইনে স্বাক্ষর করলেন বাইডেন
যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মধ্য দিয়ে প্রায় ৩০ বছর পর দেশটিতে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস হলো।


  করোনায় আরও ৮২৭ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। এসময়ে ৮২৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ৪২ হাজার ৭৯১ জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে ৫৯৪ জন। একইসময়ে শনাক্ত কমেছে দুই লাখ ৭০ হাজার ৬৯৯ জন।


  বিশ্বে আরও ১৪২১ জনের মৃত্যু, শনাক্ত ৭ লাখের বেশি
বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত কমেছে। এসময় ১ হাজার ৪২১ জনের মৃত্যু হয়েছে। আর নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে আরও ৭ লাখ ১৩ হাজার ৪৯০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৪৩ হাজার ৪০১ জন।


  আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প: অর্থ সহায়তা চায় তালেবান
আফগানিস্তানে পাঁচ দশমিক নয় মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিকা মারাত্মকভাবে বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক হাজার ও আহত হয়েছেন এক হাজার ৫০০। এমন পরিস্থিতিতে দেশটির তালেবান সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অর্থ সহায়তা চেয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


  শনাক্তে শীর্ষেই জার্মানি, আবারও বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে
বৈশ্বিক মহামারি করোনাভাইরাগে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বাড়লেও কমেছে সংক্রমণ। এসময়ে ১ হাজার ৫১৯ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৭ লাখ ২৪ হাজার ৩৯ জন। 


  আফগানিস্তানে ভূমিকম্পে ২৫০ জনের মৃত্যু
আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ২৫০ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ। বুধবার (২২ জুন) দিনগত রাত ২টার দিকে দক্ষিণ এশিয়ার দেশটিতে এ ভূকম্পন আঘাত হানে। খবর বিবিসির।


  বাংলাদেশে বন্যার কারণ নিয়ে কী বলছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা?
যে প্রবল বৃষ্টিপাত বাংলাদেশে বন্যা পরিস্থিতির অবনতি ঘটিয়েছে তার সম্ভাব্য কারণ জলবায়ু পরিবর্তন, এমনটাই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। তাদের মতে, দক্ষিণ এশিয়ার মৌসুমী বৃষ্টিপাত যদিও প্রাকৃতিক বায়ুমণ্ডলীয় প্যাটার্ন অনুসরণ করে, তবে বৈশ্বিক তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকায় এটি আরও অনিশ্চিত ও প্রবল হয়ে উঠছে।


  কোভিড: বিশ্বে দৈনিক মৃত্যু বেড়ে ১২০০
বৈশ্বিক মহামারি করোনাভাইরাগে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে ১ হাজার ২৩৫ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৭ লাখ ৩০ হাজার ৫৭৯ জন। 


  ১৮৫ যাত্রীর প্রাণ রক্ষা পেল পাইলট মনিকার বুদ্ধিমত্তায়!
ভারতের পাটনা থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল স্পাইসজেটের যাত্রীবাহী বিমানটি। টেক অফের কিছুক্ষণ পরেই স্থানীয়দের নজরে পড়ে, বিমানের ডানায় আগুন।


  আসাম-মেঘালয়ে বন্যায় মৃত বেড়ে ৬২, অরেঞ্জ অ্যালার্ট জারি
বিগত কয়েক দিনের রেকর্ড পরিমাণের বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় দুই রাজ্য আসাম এবং মেঘালয়ে। ইতোমধ্যেই এই রাজ্যে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ক্রমে ক্রমে বেড়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬২ জনে। 


  একদিনে করোনায় মৃত্যু ও শনাক্তে শীর্ষে তাইওয়ান
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৫৬৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৫৮ হাজার ৭৫৩ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৩ লাখ ৫০ হাজার ২৮৫ জন।


  একদিনে মৃত্যু ৭০৬, শনাক্ত ৩ লাখ ৬৩ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে। এসময়ে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০৬ জন। একই সময়ে শনাক্ত হয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ২১৬ জন। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৩ লাখ ৭৬ হাজার ২৬৬ জন। এসময়ে জার্মানিতে সর্বোচ্চ ৮০ হাজার ১৯ জন শনাক্ত হয়েছেন। আর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে তাইওয়ানে।


  বিশ্বে আরও এক হাজার মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৭৯ জনের মৃত্যু হয়েছে। আর করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ লাখ ৯৫ হাজার ৮৬৫ জন। এছাড়া একই সময়ে বিশ্বে ৪ লাখ ৮১ হাজার ৭৭৫ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।


  বন্যায় আসাম ও মেঘালয়ে ৩১ জনের মৃত্যু
আসাম এবং মেঘালয়ের প্রধান নদীগুলোর পানির স্তর বৃদ্ধির ফলে বন্যা পরিস্থিতির অনেক অবনতি হয়েছে। এরইমধ্যে বন্যার কারণে এ দুই রাজ্যে ৩১ জনের মৃত্যু হয়েছে। অবিরাম বৃষ্টির ফলে দুই রাজ্যের অনেক জায়গায় ভূমিধসের ঘটনাও ঘটেছে। 


  কোভিড: বিধিনিষেধ ফের চালুর সুপারিশ
কয়েকদিন ধরে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়তে থাকায় কিছু বিধিনিষেধ ফের চালুর সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।


  একদিনে ১৩৬৮ মৃত্যু, সংক্রমণ ৬ লাখের বেশি
বৈশ্বিক মহামারি করোনাভাইরাগে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে ১ হাজার ৩৬৮ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৬ লাখ ১ হাজার ১২৯ জন। 


  করোনায় আরও ৫৪০ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ২৩ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৫৪০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৩ হাজার ৩৯৪ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৩ লাখ ৮০ হাজার ৭৭৫ জন।


  ইউক্রেনের ১০ হাজার সেনা নিহত: কিয়েভ
রাশিয়া- ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত ১০ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ। শনিবার (১১ জুন) এক প্রতিবেদনে এই খবর জানায় সংবাদমাধ্যম বিবিসি।


  কোভিড: বিশ্বে কমেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা
করোনা ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮২ হাজার ৩৭৭ জন। এ সময় মৃত্যু হয়েছে ৯২৯ জনের এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। বিশ্বব্যাপী এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৪ কোটির গণ্ডি। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৩০ হাজার এবং সুস্থ হয়েছেন ৫১ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ১৮৭ জনের বেশি মানুষ।


  ইতালিতে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫
ইতালিতে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনায় ৫ জন নিহত হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


  মহানবিকে (সা.) কটূক্তি: ভারতে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে নিহত ২
মহানবিকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে উত্তাল হয়ে উঠেছে ভারত। কটূক্তিকারী বিজেপি নেতা নূপুর শর্মা ও নবীন জিন্দালকে গ্রেফতারের দাবিতে শুক্রবার (৯ জুন) থেকে দেশটির নানা প্রান্তে বিক্ষোভ হয়েছে। রাঁচিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে।


  জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য নির্বাচিত হল নতুন পাঁচটি দেশ
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদে নতুন পাঁচটি দেশ নির্বাচিত হয়েছে। দেশগুলো হলো- জাপান, সুইজারল্যান্ড, মোজাম্বিক, মাল্টা ও ইকুয়েডর।


  যুক্তরাষ্ট্রে একটি সামরিক প্লেন বিধ্বস্ত
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি সামরিক প্লেন বিধ্বস্ত হয়েছে। প্লেনটিতে পাঁচজন মেরিন সদস্য ছিল। ইউএস-মেক্সিকো সীমান্তের কয়েক মাইল উত্তরে ও ক্যালিফোর্নিয়া-অ্যারিজোনা সীমান্তের পশ্চিমে অবস্থিত গ্ল্যামিসের কাছে দুর্ঘটনাটি ঘটে। মার্কিন সংবাদমাধ্যম ফক্সনিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


  একদিনে ১৬৪৯ মৃত্যু, শনাক্ত পৌনে ৬ লাখ
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বাড়লেও কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৬৪৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৯১ হাজার ৬১০ জন। আগের দিন মারা গেছেন ১ হাজার ৫৯৩ জন ও সংক্রমিত হন ৫ লাখ ৯৬ হাজার ৩৮৩ জন।


  বিশ্বে করোনায় আরও ৭৪৭ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ২৭ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৭৪৭ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৭ হাজার ২৭৮ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৪ লাখ ৭০ হাজার ৪৫২ জন।


  ইউক্রেনে ৩২ সাংবাদিক নিহত
রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনে ৩২ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন।


  প্রকৃতির সঙ্গে ঐক্যতানের ডাক দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন
৫জুন বিশ্ব পরিবেশ দিবস। ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’ এই প্রতিপাদ্যে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দেশে দিবসটি পালিত হচ্ছে। সঙ্গে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বৃক্ষ- প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’।


  এবার গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ালো পাকিস্তান
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে এবার গ্যাসের দামও বাড়ালো পাকিস্তান। মাত্র এক সপ্তাহের ব্যবধানে জ্বালানি তেলের দাম দুই দফা বাড়ানোর পর শুক্রবার (৩ জুন) গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে শাহবাজ শরিফের সরকার।


  আমিরাতে লটারিতে ৪৮ কোটি টাকা জিতলেন বাংলাদেশি যুবক
সংযুক্ত আরব আমিরাতে লটারিতে দুই কোটি দিরহাম জিতেছেন বাংলাদেশের এক যুবক। বাংলাদেশি মু্দ্রায় এই অর্থপুরস্কারের মূল্য প্রায় ৪৮ কোটি ৪৯ লাখ টাকা। শুক্রবার (৩ জুন) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এ তথ্য নিশ্চিত করেছে।


  তুরস্কের নাম এখন তুর্কিয়ে
তুরস্কের নাম পরিবর্তন করে রাখা হলো তুর্কিয়ে। এখন থেকে দেশটিকে তুর্কিয়ে বলে চিনবে সবাই। নাম পরিবর্তনের জন্য জাতিসংঘের কাছে অনুরোধ জানায় আঙ্কারা। সেটিতে সম্মতি জানায় জাতিসংঘ।


  যে কারণে দেশের নাম বদলালেন এরদোগান
রিসেপ তাইয়েপ এরদোগানের দেশ এখন থেকে টার্কি (Turkey) নয়, ‘তুর্কিয়ে’ (Türkiye) নামে পরিচিতি পাবে। তুরস্ক সরকারের পক্ষ থেকে জাতিসংঘে অনুরোধ জানানোর পর জাতিসংঘ তুরস্কের নাম পরিবর্তনে সম্মত হয়েছে। 


  একদিনে সংক্রমণে শীর্ষে উ. কোরিয়া, মৃত্যুতে যুক্তরাষ্ট্র
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কমলেও দৈনিক সংক্রমণ বেড়েছে। এসময়ে দৈনিক প্রাণহানির তালিকায় জার্মানিকে ছাড়িয়ে আবারও শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। 


  ৫৭ জন বিচারক বরখাস্ত তিউনিসিয়ায়
দুর্নীতি ও সন্ত্রাসীদের রক্ষার অভিযোগে ৫৭ জন বিচারককে বরখাস্ত করেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ। স্থানীয় সময় বুধবার (১ জুন) তাদের বরখাস্ত করা হয় বলে জানা গেছে।


  যুক্তরাষ্ট্রে এবার হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪
যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যের টিউলসা শহরের একটি হাসপাতালে বন্দুকধারীর হামলায় চারজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। সন্দেহভাজন ওই হামলাকারীও নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।


  ভারতীয় সংগীত শিল্পী কেকে আর নেই
ভারতের বিখ্যাত সংগীতশিল্পী কৃষ্ণকুমার কুন্দন ওরফে কেকে মারা গেছেন। মঙ্গলবার (৩১) রাত সাড়ে ৯টায় কলকাতার একটি হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৫৪ বছর।


  একদিনে শনাক্তে শীর্ষে উ. কোরিয়া, মৃত্যুতে জার্মানি
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে জার্মানি আর সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে উত্তর কোরিয়ায়। দৈনিক প্রাণহানির তালিকায় উপরের সারিতে আছে ব্রাজিল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তাইওয়ান, রাশিয়া, ফ্রান্স ও ইতালির মতো দেশগুলো।


  ভারী বৃষ্টিতে ব্রাজিলে মৃতের সংখ্যা বেড়ে ১০০
গেল কদিন ধরে চলা বৃষ্টিতে সৃষ্ট ভূমিধসে ব্রাজিলের উত্তর-পশ্চিমাঞ্চলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে। এখন পর্যন্ত ১৬ জনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।


  ডাচ প্রধানমন্ত্রীর স্মার্টফোন নেই!
অতটা গরিব দেশ নয় নেদারল্যান্ডস যে দেশটির প্রধানমন্ত্রীর হাতে একটি স্মার্টফোন থাকতে পারে না। আসলেও নেই। ‘মান্ধাতার আমলের’ ফোনটিতে ম্যাসেজ জমা রাখার পর্যাপ্ত জায়গা না-থাকায় পুরোনো ম্যাসেজ মুছে ফেলে নতুন ম্যাসেজ ঢোকার জায়গা করে দেন মার্ক রুতে।


  উত্তরপ্রদেশে সড়কে একই পরিবারের ৬ জন নিহত
ভারতের উত্তরপ্রদেশে অ্যাম্বুলেন্স ও ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে একই পরিবারের ছয় সদস্যসহ সাতজন নিহত হয়েছেন।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫৩ কোটি ১৯ লাখ ৫২ হাজার ৪১ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৩ লাখ ১১ হাজার ৮১৬ জনের।


  রাশিয়া থেকে দুই-তৃতীয়াংশ তেল আমদানিতে নিষেধাজ্ঞা দিলো ইইউ
রাশিয়ার কাছ থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা একমত হয়েছেন। ফলে সমুদ্রপথে রাশিয়া থেকে ইউরোপে তেল আমদানি বন্ধ হয়ে যাচ্ছে। তবে হাঙ্গেরির আপত্তির কারণে আপাতত পাইপলাইনের মাধ্যমে রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না।


  এক বছর আগের চেয়ে কোভিড-১৯ সংক্রমণ ৬ গুণ বৃদ্ধি পেয়েছে যুক্তরাষ্ট্রে
যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় নিহতের ঘটনায় সপ্তাহান্তে মেমোরিয়াল ডে পালন এবং গ্রীষ্মের অনানুষ্ঠানিক সূচনার মধ্যে দেশটিতে ৭ দিনে কোভিড-১৯ সংক্রমণ গত বছরের একই সময়ের তুলনায় ৬ গুণের বেশী বৃদ্ধি পেয়েছে। দ্য হিল পত্রিকার রিপোর্টে এ কথা জানানো হয়।


  বিশ্বে করোনায় আরও ৫২৭ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ২৬ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৫২৭ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৬ হাজার ৫৮৬ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৪ লাখ ৭২ হাজার ২৯৫ জন।


  নেপালে বিধ্বস্ত প্লেনের সন্ধান, ১৪ মরদেহ উদ্ধার
নেপালে বিধ্বস্ত প্লেনটির সন্ধান পেয়েছে উদ্ধারকারী দল। এরপর সেখান থেকে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকিদের সন্ধানে তল্লাশি চলছে। রোববার (২৯ মে) দেশটির তার এয়ারের একটি প্লেন ২২ জন যাত্রী ও তিনজন ক্রু নিয়ে নিখোঁজ হয়। খবর কাঠমান্ডু পোস্টের।


  ২২ আরোহী নিয়ে মধ্য আকাশে নিখোঁজ নেপালের বিমান
২২ জন আরোহী নিয়ে মধ্য আকাশ থেকে নেপালের একটি বিমান নিখোঁজ হয়েছে।  দেশটির বেসরকারি তারা এয়ারলাইন্সের বিমানটি পোখরা থেকে উড্ডয়নের পর রোববার সকাল ১০ টার পর থেকে নিখোঁজ রয়েছে। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫৩ কোটি ১৩ লাখ ৫২ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৩ লাখ ১০ হাজার ৩২৩ জনের।


  মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫১ অবৈধ অভিবাসী আটক
মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা অভিবাসীদের ধরতে অভিযান চালিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। এসময় বাংলাদেশিসহ ৫১ জনকে আটক করা হয়। তবে আটকদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।


  একদিনে ১৩৩০ মৃত্যু, শনাক্ত ৫ লাখ ৪৫ হাজার
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও এক হাজার ৩৩০ জন মারা গেছেন। এনিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৯ হাজার ৫০২ জনে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৪ হাজার ৯৮৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ৭ লাখ ৮৪ হাজার ১৮৬ জনে।


  একদিনে মৃত্যু ১৬৩০, শনাক্ত ৫ লাখ ৮৮ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে এক হাজার ৬৩০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৮৮ হাজার ৪৩১ জন। এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ ৬ হাজার ৬২ জন। আর শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ৫২ কোটি ৯৫ লাখ ৪০ হাজার ৩০৩ জন।


  আসামে বন্যায় ২৮ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত প্রায় ১০ লাখ
ভারতের আসাম রাজ্যে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ২৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া প্রায় ১০ লাখ মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যের বিভিন্ন এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। খবর আল জাজিরার।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫২ কোটি ৯৫ লাখ ৪০ হাজার ৩০৩  জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৩ লাখ ৬ হাজার ৬২ জনের।


  মাঙ্কিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আফ্রিকার বাইরে যেসব দেশে সাধারণত মাংকিপক্স রোগ দেখা যায় না, সেখানে এর বিস্তার ঠেকানো সম্ভব।


  টেক্সাসে স্কুলে বন্দুক হামলায় ১৮ শিশুসহ নিহত ২১
যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৮ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছেন।


  একদিনে ৯৬৯ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ
বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু বেড়েছে। তবে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় ৯৬৯ জনের মৃত্যু হয়েছে। আর এই ভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫৩ হাজার ৬১৩ জনে। এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ ১ হাজার ৭১৯ জনে। আর করোনা শনাক্ত রোগী বেড়ে ৫২ কোটি ৮২ লাখ ৫৪ হাজার ৩৯৩ জন হয়েছে।


  মিয়ানমারে সমুদ্র সৈকত থেকে ১৪ মৃতদেহ উদ্ধার
মিয়ানমারের একটি সৈকত থেকে ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে গত দুই দিনে ২২ জনের মৃতদেহ উদ্ধার করা হল। 


  কোভিড: বিশ্বে দৈনিক মৃত্যু ও শনাক্ত কমেছে
করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।


  পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে আজ
দীর্ঘদিনের অপেক্ষার পর পাম তেলের ওপর ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আজ (২৩ মে)। অভ্যন্তরীণ বাজারে সংকট দেখা দেওয়ায় গত ২৮ এপ্রিল সব ধরনের পাম তেল রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে ইন্দোনেশিয়ার সরকার। 


  মাঙ্কিপক্স: বেলজিয়ামে ২১ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন
করোনাভাইরাসের সংক্রমণ শেষ হতে না হতেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে আরেক সংক্রামক ভাইরাস মাঙ্কিপক্স। এখন পর্যন্ত বিশ্বের ১৪টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।


  ভারতসহ ১৬ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের
নাগরিকদের ভারতসহ ১৬টি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার। ওই সব দেশে ফের করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সৌদির পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক এ তথ্য জানিয়েছেন। খবর সৌদি গেজেটের।


  বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৬৩ লাখ
বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৬৩ লাখ ছাড়িয়েছে। তবে নতুন করে এই ভাইরাসে কমেছে মৃত্যু। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে করোনা রোগী শনাক্তের সংখ্যা।


  মাঙ্কিপক্স ছড়াল ১৫ দেশে, সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ইসরায়েল ও সুইজারল্যান্ডের পর আরও একটি দেশে শনাক্ত হয়েছে মাঙ্কিপক্স রোগে আক্রান্ত রোগী। এবার অস্ট্রিয়ায় শনাক্ত হয়েছে রোগটি। এখন পর্যন্ত বিশ্বের ১৫টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। খবর বিবিসির।


  অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন অ্যান্থনি আলবানিজ
অস্ট্রেলিয়ার ৩১তম প্রধানমন্ত্রী হিসেবে সোমবার শপথ নিয়েছেন অ্যান্থনি আলবানিজ।


  ভারতে গণধর্ষণের ঘটনায় ৭ বাংলাদেশির যাবজ্জীবন
ভারতের বেঙ্গালুরুতে এক বাংলাদেশি নারীকে গণধর্ষণের ঘটনায় ৯ বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করে শুক্রবার তাদের ৫ বছর থেকে যাবজ্জীবন পর্যন্ত কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।


  আরব আমিরাতের প্রেসিডেন্টের ইন্তেকালে বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের ইন্তেকালে আজ শনিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫২ কোটি ৩ লাখ ৬৫ হাজার ৪২১ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ৮৬ হাজার ৬৯২ জনের।


  বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস
বিশ্বব্যাপী পালিত হচ্ছে- আন্তর্জাতিক নার্স দিবস। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষ্যে প্রতি বছর ১২ মে দিবসটি উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি উদ্যাপন করা হবে। 


  বিশ্বে কোভিড আক্রান্ত আরও পৌনে ৬ লাখ
করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৫ লাখ ৭১ হাজার ১০২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৫১ কোটি ৯০ লাখ ৪ হাজার ৭০৪ জন। 


  চীনে ১১৩ যাত্রী নিয়ে বিমানে ভয়াবহ আগুন
চীনে রানওয়েতে ছিটকে পড়ে একটি উড়োজাহাজে আগুন লেগেছে।  বিমানটিতে ১১৩ যাত্রী এবং ৯ ক্রু ছিলেন। এ ঘটনায় আহত হয়েছেন ২৫ যাত্রী।


  আফগান নারীদের ওপর কঠোর বিধিনিষেধ নিয়ে বৈঠক করবে জাতিসংঘ
জনসম্মুখে বের হলে নারীদের বোরকা পরার পর অবশ্যই মুখ ঢাকতে হবে, আফগানিস্তানে তালেবান সরকারের সম্প্রতি জারি করা এমন আদেশ নিয়ে বৃহস্পতিবার (১২ মে) বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা।


  একদিনে ১৭১২ মৃত্যু, শনাক্ত প্রায় ৬ লাখ
বিশ্বে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। এসময়ে দেড় হাজারের বেশি মানুষের মৃত্যুর পাশাপাশি আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন প্রায় পৌনে ৬ লাখ লোক।


  হাজার ছাড়ালো মৃত্যু, শনাক্ত ৩ লাখের বেশি
এক দিনের ব্যবধানে বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্ত বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় ১ হাজার ৭৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৭৬০ জনের। ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ৫ লাখ ৪৪ হাজার ৯০ জন।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫১ কোটি ৭৬ লাখ ৭ হাজার ৩০৬ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ৭৭ হাজার ৬১৫ জনের।


  স্কুলে রাশিয়ার বোমা হামলায় ৬০ জন নিহত: জেলেনস্কি
পূর্ব ইউক্রেনের একটি স্কুলে রাশিয়ার বাহিনীর বোমা হামলায় ৬০ জন নিহত হয়েছেন। এ তথ্য জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার রাতে দেওয়া এক বার্তায় তিনি একথা জানান।  


  যুক্তরাষ্ট্রফেরত দম্পতিকে খুন করে ৯ কেজি সোনা লুট
মাতৃভূমির টানে ফেরাটাই যেন কাল হয়ে দাঁড়ালো যুক্তরাষ্ট্রে বসবাসকারী এক দম্পতির। 


  বিশ্বে আরও ৬৩৮ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা হাজারের নিচে নামলো। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৬৩৮ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে তিন লাখে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৩ লাখ ২ হাজার ৫৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে।


  আকস্মিক ইউক্রেন সফরে মার্কিন ফার্স্ট লেডি
যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন এক অঘোষিত সফরে ইউক্রেন গেছেন। রুশ আগ্রাসনে বিধ্বস্ত ইউক্রেনের প্রত্যন্ত একটি ছোট শহরে যান তিনি।


  বিশ্বে কোভিডে মৃত্যু হাজারের নিচে
করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৩ লাখ ২ হাজার ৫৪৬ জন আক্রান্ত হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে ৬৩৮ জনের।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫১ কোটি ৭২ লাখ ৬০ হাজার ২৪১ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ৭৬ হাজার ৪৬৫ জনের।


  কবিগুরুর ১৬০তম জন্মবার্ষিকী আজ
আজ পঁচিশে বৈশাখ। বাংলা সাহিত্যের অনন্য ব্যক্তিত্ব রবীন্দ্রনাথ ঠাকুর আজকের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন । ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন কালজয়ী এ কবি। আজ কবির ১৬০তম জন্মবার্ষিকী।


  বিশ্বে করোনায় মৃত্যু নামলো এক হাজারে
বিশ্বে করোনাভাইরাসে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। এই সংখ্যা নেমে এসেছে এক হাজারের ঘরে। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন এক হাজার আটজন। একই সময়ে নতুন করে ৪ লাখ ৬ হাজার ৪৭৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।


  বিশ্বে একদিনে কোভিড আক্রান্ত ৪ লাখ
বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬ হাজার ৪৭৪ জন। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ কোটি ৬৯ লাখ ৫ হাজার ৩৭৬ জনে। সেই সঙ্গে একই দিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৮ জনের। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৭৫ হাজার ৬৪৯ জনে।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫১ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার ৬৫০ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ৭৫ হাজার ৭৯৫জনের।


  শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি
শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। দেশটিতে পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো এমন সিদ্ধান্ত নেওয়া হলো। এর মাধ্যমে নিরাপত্তা বাহিনীর ক্ষমতা বাড়ানো হয়েছে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


  হাভানার হোটেলে বিস্ফোরণ, নিহত বেড়ে ২২
কিউবার রাজধানী হাভানার ঐতিহাসিক পাঁচ তারকা হোটেল সারাতোগায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় ৬০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর বিবিসির।


  পশ্চিম আফ্রিকা সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এই সপ্তাহান্তে পশ্চিম আফ্রিকার কয়েকটি দেশ সফর করবেন। সফর চলাকালে আফ্রিকা মহাদেশের ওপর রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের প্রভাব তুলে ধরবেন তিনি। 


  বিশ্বে আরও ২৬৫৫ মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ লাখ
বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে আগের দিনের তুলনায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় ২ হাজার ৬৫৫ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৫৭ হাজার ২৩৩ জন। আগের দিনের তুলনায় মৃত্যু দুইশোর মতো কমলেও একদিনের ব্যবধানে ত্রিশ হাজারের মতো বেড়েছে শনাক্ত।


  কোভিড আক্রান্ত কমলা হ্যারিস
বুস্টারসহ তিন ডোজ টিকা নিয়েও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।


  বিশ্বে করোনায় আরও ২৮০৬ মৃত্যু, শনাক্ত ৬ লাখ
বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় ২ হাজার ৮০৬ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৬ লাখ ২৪ হাজার ৫২৮ জন। আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে এক হাজারের বেশি। অন্যদিকে একদিনের ব্যবধানে আড়াই লাখেরও বেশি বেড়েছে শনাক্ত।


  দুর্নীতি মামলায় সু চির ৫ বছরের জেল
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের সাজা দেওয়া হয়েছে।


  সমালোচনার মধ্যে রাশিয়া যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব
রাশিয়া ও ইউক্রেন সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। স্থানীয় সময় মঙ্গলবার (২৬ এপ্রিল) তিন দিনের সফরে প্রথমে তিনি রাশিয়া যাবেন। এদিকে ইউক্রেন সংকটকে কেন্দ্র করে জাতিসংঘের তীব্র সমালোচনা করছেন অনেকেই। বলা হচ্ছে সংকট মোকাবিলায় সীমিত পদক্ষেপ নিয়েছে বিশ্বের সর্বোচ্চ সংস্থাটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


  সামরিক ব্যয়ে রাশিয়াকে পেছনে রেখে ভারত তৃতীয়
প্রতিরক্ষা খাতে ব্যয়ের হিসাবে বিশ্বের প্রথম তিনটি দেশের তালিকাতেই রয়েছে ভারত। সুইডেনের প্রতিরক্ষা সমীক্ষা সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) জানিয়েছে, ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী সামরিক ব্যয়ে যুক্তরাষ্ট্র ও চিনের পরেই ভারতের অবস্থান।


  বর্ণাঢ্য আয়োজনে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু
২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকেলে নজরুল মঞ্চে এই বর্ণাঢ্য আয়োজনের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এই অনুষ্ঠান আগেই হওয়ার কথা থাকলেও মহামারি করোনার জন্য পিছিয়ে চলতি মাসে করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।


  আন্তর্জাতিক আইনে আল-আকসার সুরক্ষা চায় ইরান
মুসলমানদের প্রথম ক্বিবলা আল-আকসা মসজিদকে আন্তর্জাতিক আইনের আওতায় সুরক্ষা দেয়ার আহ্বান জানিয়েছে ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি সোমবার রাতে নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন বিষয়ক এক বৈঠকে দেয়া ভাষণে এ আহ্বান জানিয়েছেন। 


  লিবিয়ায় ৫ শতাধিক বাংলাদেশি আটক
লিবিয়ার আইন শৃঙ্খলা বাহিনী পাঁচ শতাধিক বাংলাদেশিকে ভূমধ্যসাগর উপকূল থেকে আটক করেছে। ত্রিপোলির পূর্ব উপকূলীয় জেলা মিসরাতা থেকে অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দেয়াকালে তাদের আটক করা হয়।


  বিশ্বে করোনাভাইরাসের তীব্রতা কমে আসছে
বিশ্বে গেল ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫৮ জন। আর এ রোগে মৃত্যু হয়েছে ৯৭৭ জনের। এছাড়া এই দিন সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ২২ হাজার ১৬ জন। করোনাভাইরাস সম্পর্কিত সকল তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স এমনটাই জানিয়েছে।


  হাজারের নিচে নামলো মৃত্যু, শনাক্ত ৪ লাখ
বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত আরও কমেছে। ২৪ ঘণ্টায় করোনায় প্রাণহানি হয়েছে ৯৭৭ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৪৩ হাজার ১৯৯ জনে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫৮ জন। 


  নির্বাচিত হয়ে যা বললেন ম্যাক্রোঁ
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়ে ইমানুয়েল ম্যাক্রোঁ তার দেশের উদ্দেশে বার্তা দিয়েছেন। তিনি বলেন, আমি এখন দেশের সবার প্রেসিডেন্ট।


  নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, শতাধিক নিহত
নাইজেরিয়ায় একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণে ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। স্থানীয় সরকারি কর্মকর্তা এবং একটি পরিবেশবাদী গ্রুপ এ তথ্য জানিয়েছে।


  ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য
রাশিয়ার সঙ্গে চলা যুদ্ধে ইউক্রেনকে আরও প্রতিরক্ষামূলক সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।


  ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত ভোট আজ
ফ্রান্সের নাগরিকরা রোববার (২৪ এপ্রিল) প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় ধাপে ভোট দিতে দিচ্ছেন। বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বা মেরি লে পেন এই দুজন প্রার্থীর একজনকে তাদের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বেছে নেবেন তারা।


  জাতিসংঘ মহাসচিবের ওপর চটলেন জেলেনস্কি
ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আগামী বৃহস্পতিবার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করবেন। এর আগে মস্কো সফর করবেন তিনি। তবে জাতিসংঘ মহাসচিবের মস্কো সফর নিয়ে বেজায় চটেছেন জেলেনস্কি। ক্রেমলিনের তরফে নিশ্চিত করা হয়েছে যে, আগামী মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করবেন।


  করোনায় আরও ১৫২৪ মৃত্যু, শনাক্ত সাড়ে ৫ লাখের নিচে
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে একদিনে দৈনিক শনাক্ত ও মৃত্যুসংখ্যা দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫২৪ জন। একই সময় নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৪৮ হাজার ৬৯৪ জন। আগের দিন মারা গেছেন ২ হাজার ৫২৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৬৮ হাজার ৭৮১ জন।


  ইমরান খানের দৃষ্টি এবার ইসলামাবাদে
ক্ষমতাচ্যুত হওয়ার পর একের পর এক বিশাল সমাবেশের মধ্য দিয়ে নিজের দলের অবস্থান ও শক্তির জানান দিচ্ছেন পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান।


  করোনায় আরও ২৫২৭ মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ লাখের বেশি
বিশ্বে মহামারি করোনাভাইরাসে একদিনে দৈনিক শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৫২৭ জন। একই সময় নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৬৮ হাজার ৭৮১ জন। আগের দিন মারা গেছেন ৩ হাজার ২৮৯ জন এবং সংক্রমিত হন ৮ লাখ ১০ হাজার ৫৬০ জন।


  আফগানিস্তানে ফের মসজিদে হামলা, নিহত ৩৩
আফগানিস্তানের কুন্দুজে একটি সুন্নি মসজিদে বোমা হামলায় ৩৩ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (২২ এপ্রিল) হামলার এ ঘটনা ঘটে। তালেবান সরকারের তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। দুইদিনে পরপর দুটি বড় ধরনের বোমা হামলার ঘটনা ঘটলো দেশটিতে।


  পুতিনের সঙ্গে দেখা করতে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। জানা গেছে, মস্কো সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন তিনি। স্থানীয় সময় শুক্রবার (২২ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছে সংস্থাটি।


  যুদ্ধ বন্ধে ন্যাটোকে শর্ত দিল রাশিয়া
ইউক্রেনে যুদ্ধ বন্ধ করবে রাশিয়া। তবে সে ক্ষেত্রে ন্যাটোকে শর্ত বেঁধে দেওয়া হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা অ্যালেক্সেই পোলিশচুক রুশ বার্তা সংস্থাকে তাসকে জানিয়েছেন, মস্কোর বিশেষ সামরিক অভিযান তখনই বন্ধ হবে যখন ইউক্রেনকে ব্যবহার করে রাশিয়াকে হুমকি দেওয়া বন্ধ করবে ন্যাটো।




  বড় ধরণের সংঘাতে ইসরাইল-ফিলিস্তিন
ইসরাইল ও ফিলিস্তিন গত বছরের ১১ দিনের যুদ্ধের পর সবচেয়ে বড় ধরনের সংঘাতে জড়িয়েছে। ফিলিস্তিনি জঙ্গিরা বৃহস্পতিবার গাজা থেকে ইসরাইলে রকেট নিক্ষেপ করে। এর জবাবে ইসরাইল বিমান হামলা চালায়।




  জেরুজালেমে সহিংসতায় ঘটনায় আজ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক
জেরুজালেমের একটি পবিত্র স্থানকে ঘিরে সহিংস ঘটনার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মঙ্গলবার বৈঠকে বসছে। সপ্তাহান্তে সহিংসতায় সেখানে ১৭০ জন আহত হয়েছে। কূটনৈতিক সূত্র এএফপিকে এ কথা জানায়।


  প্রেসিডেন্টের অসম্মতি, পাকিস্তানের মন্ত্রিসভার শপথ পেছাল
পাকিস্তানের নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ নেওয়ার কথা ছিল সোমবার। কিন্তু প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ পড়াতে রাজি না হওয়ায় শপথগ্রহণের দিন পিছিয়ে দেওয়া হয়েছে।


  শাহবাজের মন্ত্রিসভার শপথ আজ
পাকিস্তানের ৩৪ সদস্যের নতুন মন্ত্রিসভা শপথ নিচ্ছে আজ। নতুন এ মন্ত্রিসভার সদস্যদের শপথ নেওয়ার কথা ছিল সোমবার।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনা শনাক্ত ৫০ কোটি ৫২ লাখ ৯ হাজার ৩৭ জন। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ২৪ হাজার ৭৫৮ জনে।


  বিশ্বে করোনায় ১১৮৪ মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৮৪ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৫২ হাজার ৬০৩ জন। আগের দিন মারা গেছেন ১ হাজার ৬৩৭ জন ও সংক্রমিত হন ৫ লাখ ৬৮ হাজার ৪২২ জন।


  আল-আকসায় ইসরায়েলি হস্তক্ষেপের নিন্দা জানালেন এরদোয়ান
ইসরায়েলের অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি ‘হস্তক্ষেপের’ নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। এই মসজিদের ‘মর্যাদা ও ভাবগাম্ভীর্যের’ প্রতি হুমকিরও নিন্দা জানান তিনি। স্থানীয় সময় রোববার (১৭ এপ্রিল) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে টেলিফোনে আলাপকালে ঘটনার নিন্দা জানান এরদোয়ান।


  দক্ষিণ আফ্রিকায় বন্যায় মৃত্যু বেড়ে ৪৪৩
দক্ষিণ আফ্রিকায় ঝড়ের তাণ্ডব এবং সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চারশো ৪৩ জনে। এখনো নিখোঁজ রয়েছেন আরও অনেকে। গৃহহীন হয়ে পড়েছেন আরও ৪০ হাজারের মতো মানুষ। এর মাঝে শনিবার ফের বৃষ্টি হওয়ার কারণে বন্যা পরিস্থিতির আরও অবনতির হয়েছে দেশটিতে।


  নাইজেরিয়ায় বিমান হামলায় নিহত ৭০
নাইজেরিয়ায় বিমান হামলা চালিয়ে ৭০ জনেরও বেশি সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে। 


  আমি কখনই কোনো দেশের বিপক্ষে ছিলাম না: ইমরান খান
আমি আপনাদের বলতে চাই, আমি কখনই কোনো দেশের বিপক্ষে ছিলাম না। আমি ভারতবিদ্বেষী নই, আমি ইউরোপ কিংবা আমেরিকাবিদ্বেষী নই বলে জানিয়েছেন সদ্য পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব হারানো ইমরান খান।


  বিচার বিভাগের কাছে ইমরান খানের দুই প্রশ্ন
বিচার বিভাগের কাছে দুটি প্রশ্ন রেখেছেন পাকিস্তানের সদ্য ক্ষমতাচুত্য প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের প্রধান ইমরান খান। শনিবার করাচিতে এক জনসভায় এসব প্রশ্ন করেন তিনি। 


  লিবিয়া উপকূলে নৌকাডুবি: ৩৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর শঙ্কা
লিবিয়া উপকূলে আবারও নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৫ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় ছয় জনের মরদেহ উদ্ধার হলেও এখনো নিখোঁজ রয়েছেন ২৯ জন। শনিবার (১৬ এপ্রিল) এসব তথ্য জানায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।


  করোনায় ২০৬৯ মৃত্যু, শনাক্ত সাড়ে ৭ লাখ
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কমেছে। তবে আগের দিনের তুলনায় একই সময়ে বেড়েছে নতুন রোগী শনাক্ত।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনা শনাক্ত ৫০ কোটি ৪৩ লাখ ৮৪ হাজার ৯৪৯ জন। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ২১ হাজার ৯৫৭জনে।


  রোহিঙ্গা গণহত্যার কথা স্বীকার করলেন মিয়ানমারের সেনা কর্মকর্তা
মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা তথা গণহত্যার কথা স্বীকার করলেন দেশটির সেনাবাহিনীর এক দলত্যাগী ক্যাপ্টেন। 


  সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশির মৃত্যু
সৌদি আরবের জেদ্দায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও একজন।


  করোনায় আরও ২২৩৯ মৃত্যু, শনাক্ত প্রায় ৭ লাখ
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কমেছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন রোগী শনাক্ত।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনা শনাক্ত ৫০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৭৯৮ জন। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ১৯ হাজার ৮৮৮জনে।


  করোনায় আরও ২৭৬৮ মৃত্যু, শনাক্ত ৯ লাখ ৭৯ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ হাজার ৭৬৮ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯ লাখ ৭৯ হাজার ৫৮৭ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৯ লাখ ৮৩ হাজার ৬৮২ জন।


  বিশ্বে করোনায় আরও ৩১৪৭ মৃত্যু, শনাক্ত ১০ লাখ
বিশ্বে মহামারি করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দৈনিক মৃত্যুতে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।


  ফিলিপাইনে বন্যা-ভূমিধসে মৃত্যু বেড়ে ৫৮
ফিলিপাইনে আকস্মিক মেগি ঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ জনে। এখনো পূর্ব ও দক্ষিণ উপকূলের বেশ কয়েকটি বন্যাকবলিত এলাকায় আটকা পড়ে আছেন অনেকে। চলছে উদ্ধার কাজ। স্থানীয় সময় রোববার (১০ এপ্রিল) আঘাত হানে এই ঝড়।


  ভারতের তৈরি প্রথম যাত্রীবাহী বিমানের যাত্রা শুরু
ভারতের তৈরি প্রথম যাত্রীবাহী বিমান আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু করেছে। মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজুকে নিয়ে ডিব্রুগড়ের মোহনপুর বিমানবন্দর থেকে অ্যালায়েন্স এয়ারের ডর্নিয়ের-২২৮ বিমানটি অরুণাচলের পাসিঘাটে পৌঁছায়।


  করোনা সংক্রমণ ৫০ কোটি ছুঁই ছুঁই, একদিনে মৃত্যু ২ হাজার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে দুই হাজার দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ পাঁচ হাজার ৮৮৮ জনে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৫ হাজার ১০৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ২০ জনে।


  পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে যা বললেন আফ্রিদি
অনাস্থা ভোটে হেরে পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন ইমরান খান। তার জায়গায় দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন শাহবাজ শরিফ।


  শাহবাজ শরিফকে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য গণতান্ত্রিক পাকিস্তান খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হোয়াইট হাউস।


  শাহবাজের শপথ: যাদের অনুপস্থিতি নিয়ে উঠেছে প্রশ্ন
কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক অস্থিরতা আর অনিশ্চয়তার পর সোমবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়েছেন শাহবাজ শরিফ। কিন্তু প্রেসিডেন্ট ভবনে ওই শপথ অনুষ্ঠান হলেও সেখানে উপস্থিত ছিলেন না প্রেসিডেন্ট আরিফ আলভি।


  ইজ্জত দেনেওয়ালা আল্লাহ হ্যায়
ষড়যন্ত্রমূলক অনাস্থা ভোটে ইমরান খানের পদচ্যুতিতে ফুঁসে উঠেছে পাকিস্তান। শনিবার রাত থেকেই শুরু হয়েছে বিক্ষোভ।


  সৌদিতে ওমরাহ যাত্রীবাহী বাস-ট্রাকের সংঘর্ষ, ২ বাংলাদেশি নিহত
সৌদি আরবের মক্কা-মদিনা হাইওয়ে রুটে ওমরাহ যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে।


  কোভিড: জার্মানিতে সংক্রমণ বেশি, দ. কোরিয়ায় মৃত্যু বেশি
২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৫ লাখ ২১ হাজার ৯২১ জনের এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৯৮৫ জন। এছাড়া করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৪৮ হাজার ২৩০ জন। 


  পাক প্রধানমন্ত্রীর নির্বাচন আজই, এগিয়ে শেহবাজ শরিফ
ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন (১১ এপ্রিল, ২০২২) ডাকা হচ্ছে সোমবার। পাকিস্তানের যৌথ বিরোধী প্রার্থী শেহবাজ শরিফ এবং পিটিআই-এর শাহ মাহমুদ কুরেশির মনোনয়নপত্র অনুমোদন করা হয়েছে প্রধানমন্ত্র্রী পদের জন্য।


  ফুরিয়ে আসছে হাসপাতালের ওষুধ, সংকট আরও গভীর শ্রীলঙ্কায়
অর্থনৈতিক ও রাজনৈতিক গোলযোগের মধ্যে পড়ে নাভিশ্বাস উঠে গেছে শ্রীলঙ্কার সাধারণ মানুষের। খাদ্যপণ্যের আকাশচুম্বী দাম, লোডশেডিং, জ্বালানি তেলের সংকট, পানি সংকট তীব্র আকার ধারণ করেছে দেশটিতে। দৈনন্দিন জীবনযাপন দুর্বিষহ হয়ে পড়েছে সব শ্রেণি-পেশার মানুষের। এর মাঝে দেশটির চিকিৎসকরা সতর্ক বার্তা দিলেন, হাসপাতালের সব জরুরি ওষুধ শেষ হয়ে আসছে, শিগগির বন্ধ হতে চলেছে জরুরি অপারেশন কার্যক্রম।


  করোনার ‘এক্সই’ ভ্যারিয়েন্ট কতটা মারাত্মক?
করোনার চতুর্থ ঢেউ বুঝি চলেই এলো! এরই মধ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘এক্সই’ এর সন্ধান মিলেছে। ধারণা করা হচ্ছে, করোনার ওমিক্রনের চেয়েও এক্সই ভ্যারিয়েন্ট ১০ গুণ বেশি মারত্মক হতে পারে।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনা শনাক্ত ৪৯ কোটি ৮৯ লাখ ৭৭ হাজার ৭৫৪ জন। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬২ লাখ ২ হাজার ৯৩৭ জনে


  করোনায় মৃত্যু ছাড়ালো ৬২ লাখ
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ২১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৮ লাখ ১৮ হাজার ২১৮ জন। অপরদিকে একদিনে ৮ লাখ ৭২ হাজার ২১৪ জন সুস্থ হয়েছেন।


  পাকিস্তানে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে সোমবার পার্লামেন্টে ভোট
ইমরান খান অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর পাকিস্তানের নিম্নকক্ষ জাতীয় পরিষদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট হতে যাচ্ছে সোমবার (১১ এপ্রিল)। দেশটির ভারপ্রাপ্ত স্পিকার বিষয়টি নিশ্চিত করেছেন।


  অনাস্থা ভোটে হারা প্রথম পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের ইতিহাসে অনাস্থা ভোটে হেরে যাওয়া প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নাম লেখালেন ইমরান খান। 


  হোয়াটসঅ্যাপে আসছে এক জোড়া নতুন ফিচার
সপ্তাহ না যেতেই যেনো নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপে। ব্যবহাকারীদের চাহিদার সঙ্গে তাল মেলাতে নিত্য বদল আসতেই রয়েছে বিভিন্ন অ্যাপে। তেমনই এ বার এক জোড়া নতুন বৈশিষ্ট আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। 


  প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানের শেষ নির্দেশ কী ছিল?
রাতভর নাটকীয়তার পর পাকিস্তানের জাতীয় পরিষদে (পার্লামেন্ট) অনাস্থা ভোটে হেরে ইমরান খান প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন। স্পিকারের পদত্যাগের পর তার ভাগ্য নির্ধারণী ভোট অনুষ্ঠিত হয়।


  প্রধানম‌ন্ত্রিত্ব হারালেন ইমরান খান
দিনভর নানা নাটকীয়তার পর অনাস্থা ভোটে হেরে পা‌কিস্তা‌নের প্রধানমন্ত্রীর পদ হারালেন ইমরান খান। তিনিই এখন পাকিস্তানের ইতিহাসে অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হওয়া প্রথম প্রধানমন্ত্রী। 


  কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী?
নানা নাটকীয়তার মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা ভোটে হেরে গেলেন তিনি। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতন হলো মেয়াদ পূর্ণ করার আগেই। তবে ইমরান খানের পর কে এখন পাকিস্তানের হাল ধরবেন তা নিয়ে চলছে আলোচনা।


  নিউইয়র্কে স্কুলের সামনে গুলিবিদ্ধ হয়ে শিক্ষার্থী নিহত, আহত ২
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্কুলের সামনে দুই ব্যক্তির মধ্যে বাগবিতণ্ডার জেরে এলোপাতাড়ি ছোড়া গুলিতে এক শিক্ষার্থী (১৬) নিহত হয়েছে। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন আরও দুজন। স্থানীয় সময় শুক্রবার (৮ এপ্রিল) এ ঘটনা ঘটে।


  টুইটারে হাসির পাত্র ইমরান খান
মাত্র ৩০ বছরের ব্যবধান। ১৯৯২ সালে পাকিস্তান ক্রিকেট দল যখন ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ ছিনিয়ে এনেছিল, তখন পাকিস্তান তো বটেই সারা বিশ্বের গণমাধ্যমের প্রশংসায় ভেসেছিলেন তিনি।


  একদিনে প্রায় ১১ লাখ শনাক্ত, মৃত্যু সাড়ে ৩ হাজারের বেশি
গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ১০ লাখ ৮৭ হাজার ৪০৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৬৩৩ জন।   



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বন্দুক নিয়ন্ত্রণ আইনে স্বাক্ষর করলেন বাইডেন
   করোনায় আরও ৮২৭ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ
   আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প: অর্থ সহায়তা চায় তালেবান
   শনাক্তে শীর্ষেই জার্মানি, আবারও বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে
   আফগানিস্তানে ভূমিকম্পে ২৫০ জনের মৃত্যু
   বাংলাদেশে বন্যার কারণ নিয়ে কী বলছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা?
   কোভিড: বিশ্বে দৈনিক মৃত্যু বেড়ে ১২০০
   ১৮৫ যাত্রীর প্রাণ রক্ষা পেল পাইলট মনিকার বুদ্ধিমত্তায়!
   আসাম-মেঘালয়ে বন্যায় মৃত বেড়ে ৬২, অরেঞ্জ অ্যালার্ট জারি
   একদিনে করোনায় মৃত্যু ও শনাক্তে শীর্ষে তাইওয়ান
   একদিনে মৃত্যু ৭০৬, শনাক্ত ৩ লাখ ৬৩ হাজার
   বিশ্বে আরও এক হাজার মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ
   বন্যায় আসাম ও মেঘালয়ে ৩১ জনের মৃত্যু
   কোভিড: বিধিনিষেধ ফের চালুর সুপারিশ
   একদিনে ১৩৬৮ মৃত্যু, সংক্রমণ ৬ লাখের বেশি
   করোনায় আরও ৫৪০ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ২৩ হাজার
   ইউক্রেনের ১০ হাজার সেনা নিহত: কিয়েভ
   কোভিড: বিশ্বে কমেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা
   ইতালিতে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫
   জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য নির্বাচিত হল নতুন পাঁচটি দেশ
   যুক্তরাষ্ট্রে একটি সামরিক প্লেন বিধ্বস্ত
   একদিনে ১৬৪৯ মৃত্যু, শনাক্ত পৌনে ৬ লাখ
   ইউক্রেনে ৩২ সাংবাদিক নিহত
   এবার গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ালো পাকিস্তান
   তুরস্কের নাম এখন তুর্কিয়ে
   যে কারণে দেশের নাম বদলালেন এরদোগান
   একদিনে সংক্রমণে শীর্ষে উ. কোরিয়া, মৃত্যুতে যুক্তরাষ্ট্র
   ৫৭ জন বিচারক বরখাস্ত তিউনিসিয়ায়
   যুক্তরাষ্ট্রে এবার হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪
   ভারতীয় সংগীত শিল্পী কেকে আর নেই


  পুরনো সংখ্যা