logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   প্রাচীন পম্পেই নগরীর দুই ব্যক্তির দেহাবশেষ আবিস্কার
ভয়াবহ আগ্নেয়গিরির লাভার নিচে জীবন্ত কবর হয়েছিল প্রাচীন রোমান সভ্যতার অন্যতম নিদর্শন বলা হয়ে থাকে পম্পেই নগরীকে। সেটি প্রায় দুই হাজার বছর আগের ঘটনা। সেসময়ের মারা যাওয়া দুইটি মরদেহ উদ্ধার করেছেন দেশটির প্রত্নতাত্ত্বিকেরা।




   বিশ্বে করোনায় মৃত্যু ১৩ লাখ ৯৩ হাজার ছাড়াল
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতি এ ভাইরাস ইতোমধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাটা বেড়েই চলছে।




   আমেরিকার নির্বাচনি ব্যবস্থায় ত্রুটি রয়েছে: পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থায় ত্রুটি থাকার কারণে দেশটিতে চলমান সংকট সৃষ্টি হয়েছে। তিনি ‘রাশিয়া-১’ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেছেন, আমেরিকার নির্বাচনি ব্যবস্থায় যে সমস্যা রয়েছে তা এখন মার্কিন কর্মকর্তাদের কাছে স্পষ্ট।




   জো বাইডেন চীনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে পারেন: চীনা উপদেষ্টা
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর চীনের বিরুদ্ধে যুুদ্ধ শুরু করতে পারেন বলে মন্তব্য করেছেন একজন চীনা উপদেষ্টা।




   করোনায় বিশ্বে সুস্থ হয়েছে ৪ কোটির বেশি মানুষ
পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার’র তথ্য মতে, আজ (২২ নভেম্বর, রবিবার) সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৪ লাখ ৬৭ হাজার ৯০০ জন মানুষ।


   লেবাননে কারাগার ভেঙে পালাল ৭০ কয়েদি, দুর্ঘটনায় নিহত ৫
লেবাননের একটি কারাগার ভেঙে ৭০ জন কয়েদি পালিয়ে যাওয়ার সময় পুলিশের ধাওয়া খেয়ে সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়।




   মৃত্যুর মিছিলে বিশ্বের আরও ৯ হাজার মানুষ
বিশ্বব্যাপী ঊর্ধ্বমুখী সংক্রমণে বেড়েই চলেছে করোনাক্রান্ত রোগীর সংখ্যা। গত একদিনেই যার শিকার প্রায় ৬ হাজার মানুষ। থেমে নেই প্রাণহানিও। নতুন করে প্রায় ৯ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে ভাইরাসটিতে। 


   পেনসিলভানিয়ায় ধরা খেয়ে ট্রাম্পের আশায় গুড়েবালি
শেষ পর্যন্ত পেনসিলভানিয়াতেও ধরা খেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোটে কারচুপির অভিযোগ তুলে শনিবার ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন পেনসিলভানিয়ার আদালত।  


   ইথিওপিয়াকে চলমান যুদ্ধাবস্থা বন্ধ রাখার আহবান জাতিসংঘের
ইথিওপিয়াকে চলমান যুদ্ধাবস্থা অনতিবিলম্বে বন্ধ রাখার আহবান জানিয়েছে জাতিসংঘসহ বেশ কয়েকটি দাতা সংস্থা। যুদ্ধের কারণে হুমকির মুখে পড়া নাগরিকদের সাহায্য করার জন্য আপাতকালিন সময়ের জন্য হলেও যুদ্ধ বন্ধের আহবান জানিয়েছে তারা।




   করোনায় আক্রান্ত ট্রাম্প জুনিয়র

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরইমধ্যে তার করোনার পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং তাকে করোনা পজিটিভ বলে ঘোষণা করা হয়েছে।





   ডোনাল্ড ট্রাম্পের আচরণ আমেরিকার জন্য বিব্রতকর: জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোটে হেরেও যে আচরণ করছেন, তা আমেরিকার জন্য বিব্রতকর বলে মন্তব্য করেছেন বিজয়ী জো বাইডেন। দেলওয়ারে অঙ্গরাজ্যে সাংবাদিকদের নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন বলেন, “নিলর্জ্জভাবে গণতন্ত্রের ক্ষতি করছেন ডোনাল্ড ট্রাম্প।”




   লকডাউন নয়, মাস্ক বাধ্যতামূলক করছেন বাইডেন
আবার হু হু করে বাড়ছে করোনার প্রকোপ। মৃত্যুর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। এই অবস্থায় স্টেটের গভর্নরদের সঙ্গে বৈঠক করলেন প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেন। তারপর তিনি জানিয়েছেন, ”লকডাউন করে অ্যামেরিকাকে স্তব্ধ করে দেয়ার কোনো পরিকল্পনা তাঁর নেই। তবে সকলকে মাস্ক অবশ্যই পড়তে হবে।”


   অক্সফোর্ডের ভ্যাকসিন ৯৯ ভাগ কার্যকর
প্রকাশিত এক ফলাফলে গবেষকরা জানিয়েছেন- করোনাভাইরাসের বিরুদ্ধে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৯৯ শতাংশ কার্যকর। পরীক্ষায় ভ্যাকসিনটি শতকরা ৯৯ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।


   বিশ্বব্যাপী আক্রান্ত ছাড়াল ৫ কোটি ৭২ লাখ
বিশ্বব্যাপী করোনার দাপট আরও বেড়েছে। যেখানে নতুন করে সাড়ে ৬ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৭২ লাখ ছাড়িয়েছে।


   লাদেন হত্যায় বারাক ওবামার বর্ণনা
পাকিস্তানের অ্যাবোটাবাদে অতি গোপন এক অভিযান চালায় যুক্তরাষ্ট্রের নেভি সিলরা। এই মিশনে তারা হত্যা করে আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে। কিন্তু এই অভিযান নিয়ে অসম্ভব রকম গোপনীয়তা রক্ষা করেছিল যুক্তরাষ্ট্রে তখন ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন।




   কাশ্মীরে ৪ স্বাধীনতাকামীকে হত্যা করল ভারতীয় সেনারা

ভারত নিয়ন্ত্রিত ভূস্বর্গ খ্যাত উপত্যকা জম্মু-কাশ্মীরে ৪ স্বাধীনতাকামীকে গুলি চালিয়ে হত্যা করেছে ভারতীয় সেনারা। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) স্থানীয় সময় ভোট সাড়ে পাঁচটার দিকে রাজ্যের নাগরোটা জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্বাধীনতাকামীদের এই গোলাগুলির ঘটনা ঘটে।





   করোনাভাইরাস: সর্বশেষ বিশ্ব পরিস্থিতি
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতি এ ভাইরাস ইতোমধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাটা বেড়েই চলছে।




   করোনা: ফের স্কুল বন্ধ ঘোষণা নিউইয়র্কে
মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে আবারও স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য এ নির্দেশ বলবৎ থাকবে।


   নিরাপরাধ আফগান নাগরিকদের হত্যা করেছে অস্ট্রেলিয়ার সেনা
যুদ্ধে নয়, ঠান্ডা মাথায় নিরাপরাধ সাধারণ আফগান এবং যুদ্ধবন্দিদের হত্যা করেছিল অস্ট্রেলিয়ার এলিট আর্মি। সম্প্রতি সে কথা স্বীকার করে নিয়েছে অস্ট্রেলিয়ার সেনা। সেনা বাহিনীর উচ্চপদস্থ এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ঘটনার জন্য তাঁরা অত্যন্ত দুঃখিত। ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং দোষীরা শাস্তি পাবেন।


   নারী পুলিশদের হিজাব পরার অনুমতি দিলো নিউজিল্যান্ড সরকার
নিউজিল্যান্ড বরবার ধর্মনিরপেক্ষতার দিক থেকে উজ্জ্বল দৃষ্টান্ত। মুসলিমদের মতো সংখ্যালঘুদের সব সময় আগলে রাখার চেষ্টা করেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন।


   ৬ দিনের কঠোর লকডাউন ঘোষণা করল সাউথ অষ্ট্রেলিয়া
করোনা ভাইরাসের বিস্তার রোধে তৎক্ষনাৎ ছয় দিনের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিল সাউথ অষ্ট্রেলিয়া অঙ্গরাজ্য। বুধবার দেওয়া এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করা হয়।


   বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ছাড়াল ৫ কোটি ৫৯ লাখ
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় তাণ্ডব বিভিন্ন দেশে ইতোমধ্যে শুরু হয়ে গেছে। এরমধ্যেই বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৫৯ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। 


   এবার শীর্ষ নির্বাচনী কর্মকর্তাকে বরখাস্ত করলেন ট্রাম্প
ক্ষমতায় বসার পর থেকে গত চার বছরে একের পর এক কর্মকর্তাকে বরখাস্ত করে বিতর্কের জন্ম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ক্ষমতায় থাকার সময় ফুরিয়ে আসছে। 


   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১৩ লাখ ৩২ হাজার
বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর সংখ্যা ১৩ লাখ ৩২ হাজার ৩২৮ জনে দাঁড়িয়েছে। একই সঙ্গে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫ কোটি ৫৩ লাখ ৪৯ হাজার ৪০৮ জনে। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ৮৪ লাখ ৯১ হাজার ২৩৭ জনে।




   জর্জিয়ায় জিতে বাইডেনের ঝুলিতে ৩০৬ ভোট
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সব অঙ্গরাজ্যের ফল প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম। সেখানে ফল বাকি থাকা সর্বশেষ জর্জিয়ায় জিতে বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেকটোরাল ভোট। ১৯৯২ সালের পর এই প্রথম কোনো ডেমোক্র্যাট প্রার্থী জর্জিয়ায় বিজয়ী হলেন। অন্যদিকে অ্যারিজোনায় জিতে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইলেকটোরাল ভোট হয়েছে ২৩২টি। খবর বিবিসির।




   প্রথম ধাপে সফল অস্ট্রেলিয়ার টিকা
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় ও সিএসএল লিমিটেডের তৈরি একটি সম্ভাব্য কোভিড-১৯ টিকা প্রাথমিক পরীক্ষায় নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। এ টিকায় অ্যান্টিবডিও তৈরি হচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন।




   বিশ্বে করোনায় মৃত্যু ১৩ লাখ ছাড়াল
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৩ লাখ।




   মিয়ানমারে আবারও জয় পেল সু চির দল
মিয়ানমারের সাধারণ নির্বাচনে আবারও জয় পেল অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। নির্বাচনের সর্বশেষ তথ্য অনুযায়ী, পরবর্তী সরকার গঠনের জন্য অধিকাংশ আসনেই জয়লাভ করেছে ক্ষমতাসীন দলটি। তবে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।


   করোনায় বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ১৩ লাখের কাছাকাছি
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। সর্বশেষ তথ্য মতে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তদের সংখ্যা সোয়া ৫ কোটি ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা বেড়ে ১৩ লাখের কাছাকাছি পৌঁছে গেছে। অন্যদিকে করোনা ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৪০ লাখের বেশি মানুষ।


   বিশ্বে একদিনে এত সুস্থ এটাই প্রথম
বিশ্বজুড়ে এখনও অব্যাহত রয়েছে করোনার তাণ্ডব। যেখানে প্রতিদিনই কয়েক লাখ মানুষ আক্রান্তের পাশাপাশি প্রাণ হারাচ্ছেন কয়েক হাজার ভুক্তভোগী। 


   লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ৭৪ শরণার্থীর মৃত্যু
লিবিয়া উপকূলে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৭৪ জন শরণার্থীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে জানানো হয়, ওই নৌকায় একশ ২০ জনের বেশি যাত্রী ছিল।


   মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা
শর্তসাপেক্ষে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। বৃহস্পতিবার (১২ নভেম্বর) মন্ত্রণালয়ের এক বিশেষ বৈঠক শেষে সাংবাদিকদের এমনটিই জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন।


   বিশ্বে একদিনে রেকর্ড মৃত্যু, আক্রান্ত আরও ৬ লাখ
বিশ্বজুড়ে করোনার দাপট বেড়েই চলেছে। প্রতিদিনই এখনও হু হু করে বাড়ছে সংক্রমণ ও প্রাণহানি। গত একদিনেও ১০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি। 


   কানাডায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চাপ বাড়ছে হাসপাতালে
কানাডার প্রধান চারটি প্রদেশে ক্রমবর্ধমান হারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশটির অন্টারিও প্রদেশে আজ ১৪২৬ জনের শরীরে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং ভাইরাস থেকে নতুন ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 


   করোনায় বিশ্বে একদিনে পৌনে ১০ হাজার প্রাণহানি
চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনায় এখনো বিপর্যস্ত সারাবিশ্ব। বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৫ কোটি ২২ লাখেরও বেশি মানুষ প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১২ লাখ ৮৮ হাজারেরও বেশি মানুষ। 


   এবার একদিনেই দেড় হাজার মার্কিনির মৃত্যু
মার্কিন যুক্তরাষ্ট্রে আরও ভয়াবহ আকার ধারণ করেছে করোনা পরিস্থিতি। প্রতিদিনই হু হু করে বাড়ছে করোনাক্রান্ত রোগীর সংখ্যা। গত একদিনেও অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে দেশটি। নতুন করে মারা গেছেন প্রায় দেড় হাজার মার্কিনি। এতে করে মৃতের সংখা বেড়ে ২ লাখ ৪৭ হাজার পেরিয়ে গেছে। তবে পিছিয়ে সুস্থতার হার। 


   বিক্ষোভ আর্মেনিয়ায়, প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি
নাগর্নো-কারাবাখে শান্তি চুক্তি নিয়ে সহিংস বিক্ষোভ শুরু হয়েছে আর্মেনিয়ায়। রাজধানীর প্রায় প্রতিটি এলাকা ঘিরে ফেলেছেন সাধারণ মানুষ। তাঁদের বক্তব্য, এই মুহূর্তে ব্যর্থতা স্বীকার করে পদত্যাগ করুন প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ান।


   সৌদি আরবের কূটনীতিক অনুষ্ঠানে বোমা হামলা, আহত ৪
সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় প্রথম বিশ্বযুদ্ধে নিহত সেনাদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে অন্তত চারজন আহত হয়েছেন। এ অনুষ্ঠানে ইউরোপের বহু কূটনীতিক উপস্থিত ছিলেন।


   বিশ্বে করোনায় মৃত্যু ১২ লাখ ৮৯ হাজার ছাড়াল
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতি এ ভাইরাস ইতোমধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাটা বেড়েই চলছে।


   আমরাই নেতৃত্বে যাচ্ছি: বাইডেন
স্থানীয় সময় শুক্রবার (৭ নভেম্বর) আনুমানিক রাত ১১টার দিকে নিজ নির্বাচনী শিবির ডেলওয়ার থেকে জাতির উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। 


   পেনসিলভানিয়ায় চূড়ান্ত বিজয় হাতছানি দিচ্ছে বাইডেনকে
পেনসিলভানিয়ায় ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বড় ব্যবধানেই এগিয়ে গেছেন জো বাইডেন। সেখানে ডেমোক্র্যাটদের জয় এখন সময়ের অপেক্ষা মাত্র। আর এই একটি অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটই বাইডেনকে প্রেসিডেন্টের চেয়ারে বসানোর জন্য যথেষ্ট।


   আজ ভাষণ দেবেন বাইডেন, ট্রাম্পের হুমকি
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের দ্বারপ্রান্তে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। পেনসিলভেনিয়ায় প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ট্রাম্পের সঙ্গে ভোটের ব্যবধান কমিয়ে আরও একধাপ এগুলেন তিনি। 


   সমর্থকদের ধৈর্য্য ধরতে বাইডেনের আহ্বান
মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় যুক্তরাষ্ট্রবাসী। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়ার দ্বারপ্রান্তে ডেমোক্র্যাট জো বাইডেন। হোয়াইট হাউসের মসনদে কে বসতে যাচ্ছেন- তা এখনও নির্ধারিত না হলেও ক্রমশ স্পষ্ট হচ্ছে। পাল্লা ভারি ডেমোক্র্যাট জো বাইডেনেরই।


   করোনার সর্বশেষ বিশ্ব পরিস্থিতি
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতি এ ভাইরাস ইতোমধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাটা বেড়েই চলছে।


   প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন জাসিন্ডা
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মতো শপথ নিয়েছেন জাসিন্ডা আরডার্ন। শুক্রবার রাজধানী ওয়েলিংটনের গভর্নমেন্ট হাউসে এই শপথ নেয়ার আয়োজন করা হয়। পাশাপাশি নতুন মন্ত্রিসভার অন্য সদস্যরাও শপথ নেন।


   ব্রাজিলে ২৪ ঘণ্টায় আরও ৬০৯ জনের মৃত্যু
ব্রাজিলে ফের সংক্রমণের পাশাপাশি বেড়েছে প্রাণহানি। যেখানে গত একদিনেও ৬০৯ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। এতে করে মৃতের সংখ্যা ১ লাখ ৬২ হাজার ছুঁতে চলেছে। এছাড়া পেরু ও চিলিতে কিছুটা নিয়ন্ত্রণে আসলেও সংকটাবস্থা আর্জেন্টিনা ও কলম্বিয়ায়।


   আজও প্রায় ৯ হাজার মৃত্যু, নতুন শনাক্ত ৬ লাখ
বিশ্বজুড়ে থামছেই না করোনার তাণ্ডব। উল্টো সময়ের সাথে বাড়ছে সংক্রমণ ও প্রাণহানির হার। গত একদিনেও প্রায় ৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। নতুন ভুক্তভোগী ৬ লাখের বেশি। এদিনও উভয়ক্ষেত্রে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৯০ লাখ ছাড়িয়ে গেছে। তবে পিছিয়ে সুস্থতার হার। 


   ভারতে আক্রান্ত ৮৪ লাখ ছাড়াল, আশা জাগাচ্ছে সুস্থতা
বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ করোনাক্রান্ত দেশ ভারতে কমছে না সংক্রমণ ও প্রাণহানি। গত একদিনে ৪৭ হাজরের বেশি ভারতীয়র করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা সাড়ে ৮৪ লাখ ছাড়িয়ে গেছে। 


   নেভাদায় জিতলেই ‘প্রেসিডেন্ট বাইডেন
বিশ্বদৃষ্টি এখন মার্কিনমুলুকে। নির্বাচনে জয়ের কাছাকাছি পৌঁছে গেছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তিনি ৫০ ইলেকটোরাল কলেজ ভোটে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন।


   বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ছাড়াল ৪ কোটি ৮৪ লাখ
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে এখনো বিপর্যস্ত পৃথিবী। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৮৪ লাখ ২২ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১২ লাখ ৩০ হাজার।


   হোয়াইট হাউস থেকে ৬ পা দূরে বাইডেন
ক্ষণে ক্ষণেই পাল্টে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নির্বাচনের চিত্র। যদিও বেশিরভাগ ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল হাতে এসেছে। এতে দেখা যাচ্ছে এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। 


   এখনো সম্ভাবনা আছে ট্রাম্পের!
হোয়াইট হাউসের নিয়ন্ত্রণের কাছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তারপরও সম্ভাবনা ফুরিয়ে যায়নি ক্ষমতাসীন রিপাবলিক্যান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তাই ঝুলে থাকা চারটি রাজ্যের ফলের দিকে মুখিয়ে রিপাবলিকানরা। এখন পর্যন্ত বাইডেন ২৬৪ ও ট্রাম্প ২১৪টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। 


   ভোট গণনা বন্ধে ট্রাম্প শিবিরের মামলা
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবির গুরুত্বপূর্ণ কয়েকটি রাজ্যে ভোট গণনা বন্ধে মামলা দায়ের করেছে। ভোট ‘কারচুপির’ অভিযোগ তুলে এসব রাজ্যে গণনা বন্ধের প্রতিজ্ঞা করেছিলেন ট্রাম্প। যদিও নিজের দাবির স্বপক্ষে কোনও প্রমাণ তুলে ধরতে পারেননি তিনি।


   ব্রাজিলে আরও ৬২২ জনের মৃত্যু
ব্রাজিলে ফের বেড়েছে করোনার দাপট। সংক্রমণের পাশাপাশি দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। যেখানে গত একদিনেও ৬২২ জনের প্রাণ কেড়েছে ভাইরাসটি। এতে করে মৃতের সংখ্যা ১ লাখ ৬১ হাজার পেরিয়েছে। সুস্থতা বাড়লেও আগের দিনের তুলনায় কম। 


   করোনা: ভোট গ্রহণ ও গণনার মধ্যে যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ সংক্রমণ
গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এদিন দেশটিতে রেকর্ড ৯৯ হাজার ৬৬০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। 


   হোয়াইট হাউজের দোরগোড়ায় বাইডেন
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে দখলের স্বপ্ন জোরদার হচ্ছে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের। 


   কখন জানা যাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল?
চলছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এবার নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন, কে হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট, সেটা জানতে কয়েকদিন, এমনকি কয়েক সপ্তাহও লেগে যেতে পারে।


   করোনায় বিশ্বব্যাপী আক্রান্ত ৪ কোটি ৭৮ লাখ ছাড়াল
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস প্রাণঘাতি  ভাইরাস ইতোমধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছেপ্রতিদিন করোনায় আক্রান্ত  মৃতের সংখ্যাটা বেড়েই চলছে


   আগাম ভোটে ইতিহাস গড়লো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট দেয়ার হার আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ইউএস ইলেকশনস প্রোজেক্টের হিসাব মতে, শনিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৯ কোটি ১৬ লাখেরও বেশি আগাম ভোট পড়েছে।




   বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আইসোলেশনে
আইসোলেশনে রয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়েসুস। করোনাভাইরাস পজিটিভ এমন একজন ব্যক্তির সংস্পর্শে আসায় স্বেচ্ছায় আইসোলেশনে রয়েছেন তিনি। তবে করোনার কোন উপসর্গ নেই তার শরীরে।




   তুরস্কে ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ৭৬
তুরস্কের এজিয়ান অঞ্চলের ইজমির শহরে ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ জন। আহত হয়েছে ৯৬২ জন। খবর আনাদোলু এজেন্সির।




   করোনা আপডেট: বিশ্বে মৃত্যু ছাড়ালো ১২ লাখ
বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ছাড়ালো ১২ লাখ। সোমবার (২ নভেম্বর) ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় মোট মারা গেছে ১২ লাখ ৫ হাজার ১৯৪ জন। করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৬৮ লাখ ১০ হাজার ৩৭৮ জন। সেরে ওঠা মানুষের সংখ্যা ৩ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ২৩১।




   দশ মাসেই পৃথিবী ছাড়া ১২ লাখ মানুষ
বৈশ্বিক মহামারি করোনারাঘাতে মাত্র দশ মাসেই পৃথিবী ছাড়া প্রায় ১২ লাখ মানুষ। এর মধ্যে গত একদিনেই মৃত্যু হয়েছে সাড়ে ছয় হাজার। সময় যত গড়াচ্ছে অবস্থা আরও শোচনীয় হয়ে উঠছে। একইসঙ্গে নতুন করে পৌনে ৫ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৬৩ লাখ ছাড়িয়ে গেছে। যার অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল ও রাশিয়ার নাগরিক।




   আবারও এক মাসের লকডাউনে যুক্তরাজ্য
আবারও এক মাসের জন্য লকডাউনে যাচ্ছে যুক্তরাজ্য। শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী বৃহস্পতিবার থেকে লকডাউন কার্যকর হবে।




   বিশ্ব করোনা আপডেট; মৃত্যু ১১ লাখ ৯৪ হাজার ছাড়িয়েছে
মহামারী করোনা ভাইরাসে বিশ্বব্যাপী ১১ লাখ ৯৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৫৯ লাখ ছাড়িয়েছে।




   বিশ্বে করোনার সর্বশেষ তথ্য
বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ১১ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা নাগাদ বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১১ লাখ ৮০ হাজার ৩১৭ জনের।




   সেনেগাল নৌকা ডুবে ১৪০ জনের মৃত্যু
সেনেগাল উপকূলে নৌকাডুবে অভিবাসন প্রত্যাশী অন্তত ১৪০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে  জাতিসংঘের অভিবাসন সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।




   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৪ কোটি ২৯ লাখ
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতি এ ভাইরাস ইতোমধ্যে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাটা বেড়েই চলছে। সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার কোটি ২৯ লাখ ছাড়িয়েছে। রোববার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে।




   ফ্লোরিডায় আগাম ভোট দিলেন ট্রাম্প
ফ্লোরিডায় আগাম ভোট দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তার মার এ লাগো স্টেইটের কাছে একটি পাঠাগারে আগাম ভোট দেন ট্রাম্প। খবর: আলজাজিরা




   আইফেল টাওয়ারের কাছে ছুরিকাঘাতের শিকার দুই নারী
ফ্রান্সের আইফেল টাওয়ারের কাছে ছুরিকাঘাতের শিকার হয়েছেন হিজাব পরিহিত দুই মুসলিম নারী। ছুরিকাঘাতের পাশাপাশি দুই মুসলিম নারীর হিজাব টেনে নেয়ার চেষ্টা করা হয়েছে।




   কাবুলে শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮
আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৮ জন মারা গেছে এবং বহু আহত হওয়ার ঘটনা ঘটেছে। বেসরকারি ঐ প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষায় নিয়োজিত থাকা শিক্ষার্থীদের জন্য কোর্স করানো হত।




   ঘানায় গির্জা ভবন ধসে ২২ জনের প্রাণহানি
ঘানার পূর্বাঞ্চলের আখেম বাতবি শহরে ‘দি চার্চ অব প্রোজপারেটি’ নামক তিন তলা গির্জাটি ধসে পড়ে অন্তত ২২ জনের প্রাণহানি হয়েছে।




   করোনায় আক্রান্ত পোল্যান্ডের প্রেসিডেন্ট
করোনায় আক্রান্ত হয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দরেজ দুদা। শুক্রবার করোনাভাইরাসে আক্রান্ত হন ৪৮ বছর বয়সি দুদা। শনিবার এ কথা জানিয়েছেন প্রেসিডেন্টের মুখপাত্র ব্লাজেজ স্পাইচালস্কি। 




   আফগানিস্তানে সেনা ক্যাম্পে তালেবান হামলা, ২০ সেনা নিহত
আফগানিস্তানে একটি সেনাক্যাম্পে হামলা চালিয়ে সেটির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানরা। সেনাক্যাম্পে হামলায়  অন্তত ২০ সেনা নিহত হয়েছে। এছাড়াও, ৬ সেনাকে ধরে নিয়ে গেছে তালেবানরা।




   যুক্তরাষ্ট্রে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ২ মেরিন পাইলট নিহত
মার্কিন নৌবাহিনীর উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে দুইজন পাইলট নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের একটি আবাসিক এলাকায় এই বিধ্বস্তের ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পক্ষ থেকে শুক্রবার এই তথ্য নিশ্চিত করা হয়েছে।




   বিশ্বে সাড়ে ৩৫ কোটি শিশু চরম দারিদ্রে
করোনা মহামারি শুরু হওয়ার আগে ইউনিসেফ জানিয়েছিল বিশ্বে প্রতি ছ’টি শিশুর মধ্যে এক জন, কিংবা আরও স্পষ্ট হিসেব দিলে, ৩৫ কোটি ৬০ লক্ষ শিশু চরম দারিদ্রের মধ্যে রয়েছে। সম্প্রতি ওয়ার্ল্ড ব্যাঙ্ক গ্রুপ এবং ইউনিসেফের একটি নতুন সমীক্ষায় ধরা পড়েছে, আরও করুণ হয়েছে পরিস্থিতি। আরও চরমে পৌঁছেছে শিশুদের দারিদ্র।




   বিশ্বে ২৪ ঘণ্টায় ৬ হাজার মৃত্যু, শনাক্ত ৪ লাখ
বিশ্বজুড়ে আগের তুলনায় আরও বেড়েছে করোনার তাণ্ডব। গত একদিনেও যার শিকার প্রায়  চার লাখ মানুষ। নতুন করে প্রাণহানি ঘটেছে ৬ হাজারের অধিক ভুক্তভোগীর। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ১১ লাখ ২৯ হাজার ছুঁই ছুঁই। যার অধিকাংশই আমেরিকা, ব্রাজিল ও ভারতের নাগরিক। 


   না ফেরার দেশে আরও ৯১৭ মার্কিনি
বিশ্বের অন্যান্য দেশে করোনার তাণ্ডব কিছুটা কমলেও বিপরীত চিত্র মার্কিন যুক্তরাষ্ট্রে। যেখানে এখনও গড়ে অর্ধলক্ষাধিক মানুষের করোনা শনাক্ত হচ্ছে। গত একদিনেও যার ব্যত্যয় ঘটেনি। থেমে নেই প্রাণহানিও। নতুন করে ৯১৭ মার্কিনির প্রাণ কেড়েছে ভাইরাসটি। 


   ব্রাজিলে বাড়ছে সুস্থতা, আরও ৬৬২ মৃত্যু
ব্রাজিলে সুস্থতা আরও বেড়েছে। গত একদিনেও আক্রান্তের তুলনায় প্রায় দ্বিগুণ রোগী করোনামুক্ত হয়েছেন। অপরদিকে নতুন করে প্রাণ হারিয়েছেন ৬৬২ জন। যা আগের দিনের তুলনায় দ্বিগুণ। ফলে, লাতিন আমেরিকার দেশটিতে প্রাণহানি বেড়ে ১ লাখ ৫৪ হাজার ৮৮৮ জনে দাঁড়িয়েছে। 


   আবার লকডাউনের পথে ইউরোপ
করোনা মহামারি সামলাতে আয়ারল্যান্ড ও ওয়েলসে নতুন করে লকডাউন কার্যকর করা হচ্ছে৷ ইউরোপের বাকি দেশগুলির অবস্থাও ভাল নয়৷ জার্মানির একটি জেলাও লকডাউনের কোপে পড়ছে৷


   যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু আড়াই লাখ ছাড়াল
বিশ্বের অন্যান্য দেশে করোনার তাণ্ডব কিছুটা কমলেও বিপরীত মার্কিন যুক্তরাষ্ট্রে। যেখানে এখনও গড়ে অর্ধলক্ষ মানুষের করোনা শনাক্ত হচ্ছে। থেমে নেই প্রাণহানি। 


   বিশ্বজুড়ে কমেনি সংক্রমণ, আরও ৪ হাজার মৃত্যু
বিশ্বজুড়ে কমছে না করোনার তাণ্ডব। গত একদিনেও যার শিকার সোয়া তিন লাখের বেশি মানুষ। নতুন করে  প্রাণহানি ঘটেছে ৪ হাজারের অধিক ভুক্তভোগীর। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ১১ লাখ ২৩ হাজার ছুঁই ছুঁই। যার অধিকাংশই আমেরিকা, ব্রাজিল ও ভারতের নাগরিক। 


   লাদাখে ভারতীয় সেনার হাতে আটক এক চীনা সেনা
সীমান্ত নিয়ে চীনের সঙ্গে টানাপড়েনের মধ্যেই সোমবার (১৯ অক্টোবর) লাদাখে ভারতীয় সেনার হাতে ধরা পড়লেন এক চীনা সেনা। ধৃত ওই সেনার নাম ওয়াং ইয়া লং। তিনি পিএলএ-র এক জন কর্পোরাল বলে  এই ধৃত সেনা জানান।


   করোনায় ১১ লাখ ১৮ হাজার মানুষের মৃত্যু
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ২ লাখ ৬৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ১৮ হাজার।


   ভারতে করোনায় আরও ৫৭৯ মৃত্যু, নতুন আক্রান্ত ৫৫৭২২
করোনাভাইরাসে ভারতে গত ২৪ ঘণ্টায় ৫৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে ১ লাখ ১৪ হাজার ৬১০ জন মারা গেলেন। 


   করোনায় মৃত্যু ছাড়াল ১১ লাখ ১৮ হাজার
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ২ লাখ ৬৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ১৮ হাজার।


   কুয়েতে প্রথম আট নারী বিচারপতি
করোনা মহামারীতে বিশ্বব্যাপী নারীরা যখন চাকরি হারাচ্ছেন; অনেকের আয়-রোজগার কমে যাচ্ছে; অনেকে পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য, শোষণ এবং সহিংসতার শিকার হচ্ছেন, সেসময়ে কুয়েতের নারীদের জন্য একটি সুখবর বয়ে এলো।


   ইতালিতে ফের রেকর্ড সংক্রমণ
করোনাভাইরাসের বিস্তারে ইউরোপে সবচেয়ে ভয়াবহ দিন দেখেছে ইতালি। সংক্রমণ ক্রমশ বাড়তে থাকায় ফের সেই দুর্দিনের আতঙ্ক ফিরে এসেছে দেশটিতে।


   করোনার তাণ্ডবে বিশ্বে মৃত ১১ লাখ ১৪ হাজার
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৯৯ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ১৪ হাজার।


   বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়
টাইমস হায়ার এডুকেশন ২০২১ সালের বিশ্বের ৯৩টি দেশের ১৫শ’ বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে ভালো থেকে খারাপের সূচিতে৷ চারটি মানদণ্ডে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মূল্যায়ন করে তৈরি করা হয়েছে এই তালিকা৷


   বিমানের বহরে যুক্ত হলো চীনের তৈরি ৭টি কে-এইট-ডব্লিউ বিমান
বিমান বাহিনীতে যুক্ত হয়েছে চীনের তৈরি নতুন সাতটি কে-এইট-ডব্লিউ বিমান। যা দিয়ে প্রশিক্ষণের পাশাপাশি অপারেশনাল কার্যক্রম পরিচালনা করা যাবে।


   সংকট কাটছে না ব্রাজিলে, আরও ৪৬১ মৃত্যু
প্রকোপ দেখা দেয়ার দীর্ঘ কয়েক মাস পেরিয়ে গেলেও করোনা সংকট কাটছে না ব্রাজিলে। আগের তুলনায় দেশটিতে সুস্থতার হার বেড়েছে। তবে আক্রান্তের তুলনায় তা অনেকটা কম। ফলে দীর্ঘ হচ্ছে ভুক্তভোগীদের মিছিল। দেশটিতে নতুন করে স্বজন হারা হয়েছেন ৪৬১ পরিবার। এতে করে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ সাড়ে ৫৩ হাজারে।


   দ্বিতীয়বার নির্বাচনে জিতে ইতিহাস গড়লেন জেসিন্ডা আর্ডান
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফায় নির্বাচনে জিতে ইতিহাস গড়লেন জেসিন্ডা আর্ডান। দেশটির সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়েছে তার নেতৃত্বাধীন লেবার পার্টি।




   ৬৭ বছর পর নারীর মৃত্যুদণ্ড কার্যকর করছে যুক্তরাষ্ট্র
৬৭ বছর পর আবারও কোনও নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ৮ ডিসেম্বর লিসা মন্টগোমারি নামে ওই আসামিকে বিষপ্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।




   আজারবাইজানে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১২
শুক্রবার দিবাগত রাতে আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর গানজায় ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৪০ জনের বেশি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় গানজা শহরের  ২০টি মতো ঘরবাড়ি বিধ্বস্ত হয়।




   মার্কিন ১৯০ যুদ্ধজাহাজে করোনার হানা!
সারাবিশ্বে চলছে করোনার তাণ্ডব। ইতোমধ্যে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। প্রতিদিনই বাড়ছে নতুন নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা।


   করোনাঃ বিশ্বে আক্রান্তের সংখ্যা তিন কোটি ৮০ লাখ ছাড়াল
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে তিন কোটি ৮০ লাখ। মঙ্গলবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে।


   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১০ লাখ ৮১ হাজার
করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, রোববার (১২ অক্টোবর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ৮১ হাজার ৪৪৩ জন। আর মোট সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৭৭ লাখ ৪৮ হাজার ২২৯ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৮৩ লাখ ৫০ হাজার ৫২০ জন।




   রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া এখনও শুরু না হওয়ায় চীনা রাষ্ট্রদূতের উদ্বেগ
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন প্রক্রিয়া এখনও শুরু না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি আজ ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সাথে সাক্ষাৎকালে এ উদ্বেগ প্রকাশ করেন। এসময় ড. মোমেন রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে চীনের সহযোগিতা কামনা করেন।




   নাগোর্নো-কারাবাখে আরও ২৫ আর্মেনীয় সেনা নিহত
আজারবাইজানের সঙ্গে যুদ্ধে বিরোধপূর্ণ নাগোর্নো-কারাবাখের আরও ২৫ আর্মেনীয় যোদ্ধা নিহত হয়েছেন। রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতির কথা বলা হলেও দুই দেশ একে অপরের বিরুদ্ধে তা লঙ্ঘনের অভিযোগ আনছে।




   বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ৭২ হাজার ছাড়িয়েছে
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি ৬৩ লাখ ৮৬ হাজার ৭৯৬ জনে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৭২ হাজার ৭১২ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ২ কোটি ৭৯ লাখ ৩৫১ জন।




   ঢাকা আসছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বাইগান
মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বাইগান দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন । আগামী ১৪ অক্টোবর তিনি ঢাকায় আসবেন এবং ১৬ অক্টোবর চলে যাবেন।




   যুদ্ধ বন্ধে বৈঠকে আজারবাইজান-আর্মেনিয়া
আজারবাইজান ও আর্মেনিয়ার চলমান যুদ্ধ নিয়ে মস্কোয়ে বৈঠক চলছে। চলমান সংঘাত অবসানের নিমিত্তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানের পর শুক্রবার এই বৈঠকে বসলো দুই দেশ।




   বিশ্বের আরও সাড়ে ৬ হাজার মানুষ পৃথিবী ছাড়া
পৃথিবীব্যাপী তাণ্ডব অব্যাহত রয়েছে প্রাণঘাতি করোনার। যাতে গত একদিনেও প্রায় সাড়ে ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এতে করে প্রাণহানির সংখ্যা ১০ লাখ ৬৬ হাজার পেরিয়েছে। নতুন করে প্রায় সাড়ে তিন লাখ করোনা রোগী শনাক্ত হলেও ভাইরাসটি থেকে বেঁচে ফেরার সংখ্যা অর্ধকোটি ছাড়িয়েছে। 


   শনিবার জনসম্মুখে আসছেন ট্রাম্প
করোনায় আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জনসম্মুখে আসছেন আগামীকাল শনিবার। স্থানীয় সময় শনিবার ফ্লোরিডায় নির্বাচনী প্রচার কার্যক্রমে যোগ দেবেন তিনি।


   করোনায় বিশ্বে মৃত্যু ছাড়াল ১০ লাখ ৬৬ হাজার
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৬৭ লাখ ৫১ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ ৬৬ হাজার।


   বিশ্বে করোনায় সুস্থ দুই কোটি ৭৪ লাখ
চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতী ভাইরাস করোনার ভয়াবহতা থামছেই না। প্রতিনিয়ত অচেনা এই ভাইরাসটিতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। তবে সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে।


   বিশ্বের সবচেয়ে লম্বা পায়ের কিশোরী!
বিশ্বের সবচেয়ে লম্বা পায়ের জন্য রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ম্যাকি কুরিন নামের এক কিশোরী। সম্প্রতি বিশ্বের দীর্ঘতম পা থাকার জন্যে গিনেস বিশ্ব রেকর্ডে নাম উঠে এসেছে এই কিশোরীর।


   জন্মহার বাড়াতে সিঙ্গাপুরে ‘বেবি বোনাস’
করোনাভাইরাস মহামারীর মধ্যে দম্পতিদের সন্তান নিতে উৎসাহ বাড়াতে ‘প্যান্ডামিক বেবি বোনাস’র ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর।


   বিস্ফোরণে আফগানিস্তানে ৯ জন নিহত
আফগানিস্তানে একাধিক বিস্ফোরণে দু’জন আত্মঘাতি বোমা হামলাকারীসহ নয়জন নিহত এবং আরো পাঁচজন আহত হয়েছে। মঙ্গলবার রাতে ও বুধবার সকালে এই বিস্ফোরণ ঘটে।




   ইতিহাসের পাতায় আজকের দিন
আজ ৭ অক্টোবর ২০২০, বুধবার  গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৮০তম (অধিবর্ষে ২৮১তম) দিন। বছর শেষ হতে আরো ৮৫ দিন বাকি রয়েছে। একনজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।




   পদত্যাগ করলেন কিরগিজস্তানের প্রধানমন্ত্রী
পদত্যাগ করলেন কিরগিজস্তানের প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ । নির্বাচন কমিশন ভোটের ফল বাতিল ঘোষণার পর মঙ্গলবার পদত্যাগ করেন তিনি। কিগিজস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন বিরোধী দলীয় নেতা সাদির ঝাপারভ। কারামুক্ত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই দায়িত্ব নিয়েছেন ঝাপারভ ।




   করোনায় মৃত্যু ১০ লাখ ৪০ হাজার ছাড়িয়ে
করোনাভাইরাসে মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। আক্রান্তও বাড়ছে সমানতালে। এরইমধ্যে বিশ্বে মৃত্যুর সংখ্যা ১০ লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে।


   ব্রাজিলে করোনার সংক্রমণ স্থিতিশীল, মৃত্যু ১ লাখ ৪৬ হাজার
লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে কমানো যাচ্ছে না করোনা ভাইরাসের সংক্রমণ। করোনার আঘাতে প্রতিদিনই এখনও শতশত মানুষ প্রাণ হারাচ্ছেন সেখানে। 


   এক দিনে ৩৪ হাজার মার্কিনি করোনায় আক্রান্ত
মার্কিন যুক্তরাষ্ট্রে কোনভাবেই থামছে না প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ। দেশটিতে গত একদিনেও সাড়ে ৩শ মানুষের প্রাণহানি ঘটেছে। এতে করে মৃতের সংখ্যা ২ লাখ ১৪ হাজার ছাড়িয়ে গেছে। 


   আজ বিশ্ব প্রাণী দিবস
আজ বিশ্ব প্রাণী দিবস। প্রতিবছর ৪ অক্টোবর বিশ্বের সমুদয় প্রাণীকূলের অধিকার এবং কল্যাণের জন্য পালন করা হয় এই দিবস।




   বিশ্বে করোনায় সুস্থ দুই কোটি ৬১ লাখ
চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতী ভাইরাস করোনার ভয়াবহতা থামছেই না। প্রতিনিয়ত অচেনা এই ভাইরাসটিতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। তবে সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে।




   আত্মঘাতী বোমা হামলায় সপরিবারে আফগান আম্পায়ারের মৃত্যু
আত্মঘাতী বোমা হামলায় সপরিবারে নিহত হয়েছেন আফগানিস্তানের ক্রিকেট আম্পায়ার বিসমিল্লাহ জান শেনওয়ারি। শনিবার দেশটির নাঙ্গারহার প্রদেশে আত্মঘাতী বোমা হামলায় এ ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন নাঙ্গারহারের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগ্যানি।




   ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিচ্ছেন কাভানি
ইংলিশ ফুটবলে যোগ দিচ্ছেন এডিনসন কাভানি। গত মৌসুম শেষ হওয়ার আগেই ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এডিনসন কাভানিকে বিদায় করে দিয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)।




   আর্মেনিয়া ও আজারবাইজানকে কঠোর হুঁশিয়ারি দিল ইরান
নগরনো-কারাবাখ নিয়ে সংঘর্ষরত আর্মেনিয়া ও আজারবাইজানকে কঠোর হুঁশিয়ারি দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ শনিবার (০৩ অক্টোবর) বলেন, ইরানের সীমানায় কোনো পক্ষের আঘাতই সহ্য করাা হবে না।




   করোনার তাণ্ডবে বিশ্বে মৃত্যু ছাড়াল ১০ লাখ ২৭ হাজার
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ৪৪ লাখ ৮৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ ২৭ হাজার।




   বিশ্বে একদিনেই প্রায় ৯ হাজার মৃত্যু
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার নয় মাস পেরিয়ে গেছে। ইতিমধ্যে ভাইরাসটিতে ভুগে সোয়া ১০ লাখের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে গত একদিনেই প্রায় ৯ হাজার। নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ লাখে বেশি মানব দেহে।


   এবার করোনায় আক্রান্ত ট্রাম্প ও মেলানিয়া
করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। শুক্রবার (২ অক্টোবর) এক টুইট বার্তায় নিজেই এ তথ্য জানিয়েছেন ট্রাম্প।


   ভারতে প্রাণহানি লাখের দোরগোড়ায়
গত একমাস ধরে করোনার বর্তমান প্রাণকেন্দ্র ভারতে প্রতিদিনই হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটছে। এতে করে মৃতের সংখ্যা লাখের দোরগোড়ায় পৌঁছেছে। থেমে নেই সংক্রমণও। 


   ট্রাম্পের বয়স-অতিরিক্ত ওজনে করোনা জটিলতার শঙ্কা
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের জটিলতার উচ্চ ঝুঁকিতে আছেন বলে সতর্ক করে দিয়েছেন চিকিৎসকরা। তারা বলেছেন, অনেক কারণ রয়েছে যেগুলো প্রেসিডেন্ট ট্রাম্পকে করোনাভাইরাসের গুরুতর জটিলতায় ফেলেছে।


   বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ৩ কোটি সাড়ে ৪১ লাখ
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ৪১ লাখ ৫৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ ১৮ হাজার।


   করোনায় ভারতে ২৪ ঘণ্টায় আরও ১১৮১ জনের মৃত্যু
কোভিড-১৯ মহামারীতে বিপর্যiস্ত ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১১৮১ জনের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে। আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮৬ হাজার ৮২১ জন।


   ট্রাম্প-বাইডেন বিতর্কে ‘শৃঙ্খলা বজায় রাখতে’ নতুন পদক্ষেপ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেনশিয়াল ডিবেটস বিষয়ক মার্কিন কমিশন বুধবার জানিয়েছে, তারা ট্রাম্প ও বাইডেনের মধ্যে পরবর্তী বিতর্কে ‘শৃঙ্খলা বজায় রাখতে’ নতুন বিধি কার্যকর করবে। 


   বিশ্বে করোনায় সুস্থতার সংখ্যা ছাড়াল দুই কোটি ৫৪ লাখ
চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতী ভাইরাস করোনার ভয়াবহতা থামছেই না। প্রতিনিয়ত অচেনা এই ভাইরাসটিতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। তবে সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে।


   বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ১২ হাজার ছাড়িয়েছে
প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৮ লাখ ছাড়িয়েছে। আর বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ১০ লাখ ১২ হাজার।




   বাবরি মসজিদ ধ্বংস মামলা, খালাস পেলেন সব আসামি
২৮ বছর আগে ১৯৯২ সালে ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় অবস্থিত বাবরি মসজিদে হামলা চালিয়ে গুঁড়িয়ে দেয়ার ঘটনায় অভিযুক্ত আসামিদের সবাইকে খালাস দিয়েছে দেশটির আদালত। বুধবার এই ধ্বংসযজ্ঞের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দীর্ঘদিন পর রায় ঘোষণা করছে উত্তরপ্রদেশের লখনৌউয়ের বিশেষ আদালত।




   ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় আজ
আজ ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করবে লখনৌয়ের বিশেষ সিবিআই আদালত। ঘটনার প্রায় তিন দশক বাদে এদিনের রায়েই ভাগ্য নির্ধারিত হবে লালকৃষ্ণ আডবানি, উমা ভারতী, মুরলী মনোহর যোশীদের।




   ভারতের উপ-রাষ্ট্রপতি করোনায় আক্রান্ত
করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। মঙ্গলবার সকালে তার কোভিড পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ আসে। এই খবর টুইট করে জানিয়েছে তার দফতর। তবে উপ-রাষ্ট্রপতির শরীরে সংক্রমণের কোনও লক্ষণ নেই বলেও জানানো হয়।


   বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ১২ হাজার ছাড়াল
বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ ১২ হাজার। আর আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ৩৮ লাখ ৪১ হাজার ছাড়িয়েছে।




   বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ ছাড়াল
প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৫ লাখ ছাড়িয়েছে। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় বুধবার সকাল ৮টা নাগাদ করোনায় আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ ১৬ হাজার ৯৪৬ জন।




   আজ বিশ্ব হার্ট দিবস
বিশ্বজুড়ে হৃদরোগ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ২৯ সেপ্টেম্বর বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব হার্ট দিবস। বাংলাদেশও ২০০০ সাল থেকে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘হৃদয় দিয়ে হৃদরোগ প্রতিরোধ’।




   বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল | ডিএমপি নিউজ
প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৮টা নাগাদ করোনায় মৃত্যু ১০ লাখ ৮২৫ জনে দাঁড়িয়েছে।




   মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও আবার ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার
জ্বালানী সংকটে থাকা ল্যাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার জন্য আবার তিনটি ট্যাংকারে করে তেল পাঠিয়েছে ইরান। তেহরান ও কারাকাসের জ্বালানি খাতের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়ে এসব তেল ট্যাংকার পাঠিয়েছে ইরান।




   করোনায় মৃত্যু দশ লাখ ছাড়াল
প্রাণঘাতী ভাইরাস করোনার ভয়াবহতা থামছেই না। সারা বিশ্বে এখনো প্রতিনিয়ত তাণ্ডব চালাচ্ছে অচেনা ভাইরাসটি। এরই মধ্যে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩৩ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা পৌঁছে গেছে দশ লাখে। সুস্থ হয়েছেন দুই কোটি ৪৬ লাখের বেশি মানুষ।




   ন’মাসে করোনায় প্রাণহানি ১০ লাখ ছুঁই ছুঁই
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার নয় মাস হতে এখনও দুদিন বাকি। এরই মধ্যে ভাইরাসটিতে ভুগে পৃথিবী ছাড়া প্রায় ১০ লাখ মানুষ। যেখানে এখনও গড়ে ৫ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটছে।


   ব্রাজিলে একদিনে সুস্থতার দ্বিগুণ আক্রান্ত
ব্রাজিলে সুখবর নেই করোনা পরিস্থিতির। গত একদিনেও সুস্থতার দ্বিগুণ করোনা রোগী শনাক্ত হয়েছে লাতিন আমেরিকার দেশটিতে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ছুঁতে চলেছে।


   বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১০ লাখ ছুঁইছুঁই
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ২৭ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ৯৩ হাজার।


   ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর জন্মবার্ষিকী আজ
উনিশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও সংস্কৃত পণ্ডিত, লেখক এবং জনহিতৈষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর জন্মবার্ষিকী আজ। 


   বিশ্বে করোনার বিস্তার অব্যাহত, মৃত ৯ লাখ ৯৩ হাজার
সারাবিশ্বে সংক্রামক ব্যাধি করোনা ভাইরাসের প্রাদূর্ভাব আপন গতিতে বেড়েই চলছে। বাড়ছে মৃত্যু, বাড়ছে আক্রান্তের সংখ্যা। তুলনামূলকভাবে সুস্থ হওয়ার সংখ্যা নেহাত কম না হলেও আতঙ্ক ছাড়ছে না জনমনে। 


   যৌন পেশা অপরাধ নয়: মুম্বাই হাইকোর্ট
যৌন পেশা অপরাধ নয় বলে মন্তব্য করেছে ভারতের মুম্বাই হাইকোর্ট। বিচারপতি পৃথ্বীরাজ কে চহ্বাণ এ মন্তব্য করেন।


   দ্বিতীয় সংক্রমণ রোধে সরকারি উদ্যোগ: দিনে ১৩ হাজার নমুনা পরীক্ষা
দৈনিক ১৩ হাজারের বেশি করোনাভাইরাসের নমুনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। শীতে করোনাভাইরাসের দ্বিতীয় সংক্রমণ রোধে এই কর্মপন্থা নির্ধারণ করা হয়েছে।


   বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ২০ লাখ ছাড়িয়েছে
বিশ্বে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২০ লাখ ৩৯ হাজার ১৪২ জন, এদের মধ্যে ২ কোটি ২০ লাখ ২৪ হাজার ৬৪৪ জন করোনামুক্ত হয়েছে এবং ৯ লাখ ৭৯ হাজার ৩৮৮ জনের মৃত্যু হয়েছে।




   কানাডায় শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ: জাস্টিন ট্রুডো
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, দেশটির কয়েকটি স্থানে ইতিমধ্যে কোভিড-১৯ দ্বিতীয় ধাপে সংক্রমণ শুরু হয়ে গেছে। তবে আমাদের এ পরিস্থিতি মোকাবেলার ক্ষমতা রয়েছে।


   ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার মৃত্যু, শনাক্ত তিন লাখ
পৃথিবীব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আবারও একদিনে তিন লাখের বেশি করোনাক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। 


   আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে রাশিয়া
বিশ্বের প্রথম দেশ হিসেবে গত আগস্টে করোনাভাইরাসের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। এবার আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে ভ্লাদিমির পুতিনের দেশ।


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   প্রাচীন পম্পেই নগরীর দুই ব্যক্তির দেহাবশেষ আবিস্কার
   বিশ্বে করোনায় মৃত্যু ১৩ লাখ ৯৩ হাজার ছাড়াল
   আমেরিকার নির্বাচনি ব্যবস্থায় ত্রুটি রয়েছে: পুতিন
   জো বাইডেন চীনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে পারেন: চীনা উপদেষ্টা
   করোনায় বিশ্বে সুস্থ হয়েছে ৪ কোটির বেশি মানুষ
   লেবাননে কারাগার ভেঙে পালাল ৭০ কয়েদি, দুর্ঘটনায় নিহত ৫
   মৃত্যুর মিছিলে বিশ্বের আরও ৯ হাজার মানুষ
   পেনসিলভানিয়ায় ধরা খেয়ে ট্রাম্পের আশায় গুড়েবালি
   ইথিওপিয়াকে চলমান যুদ্ধাবস্থা বন্ধ রাখার আহবান জাতিসংঘের
   করোনায় আক্রান্ত ট্রাম্প জুনিয়র
   ডোনাল্ড ট্রাম্পের আচরণ আমেরিকার জন্য বিব্রতকর: জো বাইডেন
   লকডাউন নয়, মাস্ক বাধ্যতামূলক করছেন বাইডেন
   অক্সফোর্ডের ভ্যাকসিন ৯৯ ভাগ কার্যকর
   বিশ্বব্যাপী আক্রান্ত ছাড়াল ৫ কোটি ৭২ লাখ
   লাদেন হত্যায় বারাক ওবামার বর্ণনা
   কাশ্মীরে ৪ স্বাধীনতাকামীকে হত্যা করল ভারতীয় সেনারা
   করোনাভাইরাস: সর্বশেষ বিশ্ব পরিস্থিতি
   করোনা: ফের স্কুল বন্ধ ঘোষণা নিউইয়র্কে
   নিরাপরাধ আফগান নাগরিকদের হত্যা করেছে অস্ট্রেলিয়ার সেনা
   নারী পুলিশদের হিজাব পরার অনুমতি দিলো নিউজিল্যান্ড সরকার
   ৬ দিনের কঠোর লকডাউন ঘোষণা করল সাউথ অষ্ট্রেলিয়া
   বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ছাড়াল ৫ কোটি ৫৯ লাখ
   এবার শীর্ষ নির্বাচনী কর্মকর্তাকে বরখাস্ত করলেন ট্রাম্প
   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১৩ লাখ ৩২ হাজার
   জর্জিয়ায় জিতে বাইডেনের ঝুলিতে ৩০৬ ভোট
   প্রথম ধাপে সফল অস্ট্রেলিয়ার টিকা
   বিশ্বে করোনায় মৃত্যু ১৩ লাখ ছাড়াল
   মিয়ানমারে আবারও জয় পেল সু চির দল
   করোনায় বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ১৩ লাখের কাছাকাছি
   বিশ্বে একদিনে এত সুস্থ এটাই প্রথম


  পুরনো সংখ্যা