logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক
  সৌদিতে হুতি ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশি আহত
সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্রে এক বাংলাদেশি আহত হয়েছেন। এতে সুদানি এক নাগরিকও আহত হওয়ার খবর পাওয়া গেছে।


  জাতিসংঘে ভোটাধিকার ফিরে পাচ্ছে ইরান
জাতিসংঘে বকেয়া পরিশোধ করার পর ভোটাধিকার ফেরত পাচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩৫ কোটি ১৯ লাখ ১৯ হাজার ৫০৪ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৬ লাখ ১৪ হাজার ৩৩৬  জনের।


  বিশ্বে আরও সাড়ে ৬ হাজার মৃত্যু, সংক্রমণ ৩৫ কোটির কাছে
এক দিনের ব্যবধানে বিশ্বে মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজারের বেশি মানুষ।




  চীনে ৫.৮ মাত্রার ভূমিকম্পের আঘাত
চীনের কিংহাই প্রদেশের উত্তর পশ্চিমাঞ্চলীয় ডেলিঙ্গা শহরে ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার সকাল ১০টা ২১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে।




  মুম্বাইয়ে ২০তলা ভবনে আগুন, নিহত ৭
ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে একটি ২০তলা ভবনে ভয়াবহ আগুনে সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ১৫ জন। স্থানীয় সময় শনিবার (২২ জানুয়ারি) সকাল ৭টার দিকে মুম্বাইয়ের তার্দেও এলাকায় এ ঘটনা ঘটে।


  বিশ্বে একদিনে করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৯ হাজার
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। নতুন ধরন ওমিক্রনের প্রভাবে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩৬ লাখ ৪৯ হাজার ৪২৪ জন। 


  ইয়েমেনের কারাগারে সৌদি জোটের বিমান হামলায় নিহত ৭০
ইয়েমেনের একটি কারাগারে সৌদি জোটের বিমান হামলায় অন্তত ৭০ জন নিহতের খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ।


  নিখোঁজ বিমানের সন্ধান ৭৭ বছর পর
ভারতের প্রত্যন্ত হিমালয় এলাকায় পাওয়া গেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিখোঁজ হওয়া বিমান। ১৯৪৫ সালের প্রথম সপ্তাহে সি-৪৬ পরিবহন বিমানটি দক্ষিণ চীনের কুনমিং থেকে ১৩ যাত্রী নিয়ে উড্ডয়ন পথে ভারতের অরুণাচল রাজ্যের পার্বত্য এলাকায় ঝড়ের কবলে পড়ে নিখোঁজ হয়। ৭৭ বছর আগের এই ঘটনায় বিমানের সব আরোহী মারা গিয়েছিলেন।




  ৫০ বছর পরে নিভে যাচ্ছে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা
নরেন্দ্র মোদী সরকারের সিদ্ধান্তে ৫০ বছর পরে নিভতে চলেছে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা। শুক্রবারই সেই অগ্নিশিখা নিয়ে যাওয়া হচ্ছে নবনির্মীত ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’-এ।




  ইতিহাসের পাতায় আজকের দিন
আজ ২১ জানুয়ারি। শুক্রবার। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২১তম দিন। বছর শেষ হতে আরো ৩৪৪ (অধিবর্ষে ৩৪৫) দিন বাকি রয়েছে।




  ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্রে ৭৩ কোটি ‘এন৯৫’ মাস্ক বিনামূল্যে বিতরণের উদ্যোগ
ডেল্টা, ওমিক্রনসহ যে কোন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সক্ষম অর্থাৎ ‘এন৯৫’ টাইপের মাস্ক বিনামূল্যে বিতরণের কর্মসূচি নিচ্ছে যুক্তরাষ্ট্র।




  মহামারি অবসানের পথে নয়: ডব্লিউএইচও
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের মধ্য দিয়ে মহামারির শেষ হতে পারে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের খ্যাতিমান সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  বলছে অন্য কথা। ফাউচির বক্তব্যের প্রেক্ষাপটে বিশ্ব সম্প্রদায়কে সতর্ক করে ডব্লিউএইচও বলছে, করোনাভাইরাস মহামারি শেষের পথে নয়।




  বিশ্বে কোভিড শনাক্তে রেকর্ড
বিশ্বে আবারও একদিনে রেকর্ড সংখ্যক মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সেই সঙ্গে বেড়েছে মৃত্যুও।




  ভারতে ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য
ভারতের ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। এ বিষয় দুর্ঘটনাসংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করেছে তদন্ত কমিটি। 


  করোনায় বিশ্বজুড়ে আরও ৯৬৬৯ মৃত্যু
বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। বিশেষ করে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে মৃত্যু ও সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।


  একদিনে আরও পাঁচ হাজার মৃত্যু, শনাক্ত পৌনে ২০ লাখ
প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। জানুয়ারির শুরু থেকে প্রতিদিন সারাবিশ্বে সংক্রমণের নতুন নতুন রেকর্ড হচ্ছে। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে আরও চার হাজার ৯৮৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৯ লাখ ৭৯ হাজার ৮৫৬ জন।


  বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩২ কোটি
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৩২ কোটি এবং মৃতের সংখ্যা ৫৫ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও) এ তথ্য জানিয়েছে। খবর তাসের।


  ৬.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো সাইপ্রাস
৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র সাইপ্রাস। এতে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। মঙ্গলবার (১১ জানুয়ারি) বাংলাদেশ সময় সকাল ৭টার দিকে ভূকম্পনটি আঘাত হানে। প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।




  দক্ষিণ আফ্রিকায় আকস্মিক বন্যায় নিহত ১০
দক্ষিণ আফ্রিকার পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় আকস্মিক বন্যায় নিহত হয়েছে অন্তত ১০ জন। সৃষ্ট বন্যার কারণে শত শত মানুষ ঘর ছাড়া হয়েছে । সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য জানায় ।




  ইতিহাসে আজকের এই দিন
ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ১১ জানুয়ারি ২০২২, মঙ্গলবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  যুক্তরাষ্ট্রে ওমিক্রন প্রভাবে হাসপাতালে রোগী ভর্তির রেকর্ড
ওমিক্রনের প্রভাবে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে করোনায় আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।




  ইতিহাসে প্রথমবার মানবদেহে বসানো হলো শূকরের হৃৎপিণ্ড!
ইতিহাসে প্রথমবারের মতো মানবদেহে প্রতিস্থাপন করা হয়েছে শূকরের হৃৎপিণ্ড। এ প্রক্রিয়ার ফলে বিশ্বজুড়ে অঙ্গদানের ক্ষেত্রে যে সমস্যার মুখে পড়তে হয়, তা থেকে মুক্তি মিলতে পারে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।




  করোনা থেকে সেরে উঠলেও শিশুদের মধ্যে দেখা দিচ্ছে ডায়াবেটিস!
বিশ্বজুড়ে গত দু’বছরে ব্যাপক তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। তবে এই সময়ে শিশুদের মধ্যে ভাইরাসটি সংক্রমণের তেমন বেশি দেখা যায়নি। মহামারীর একেবারে শুরুর দিকে প্রবীণরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন। ডেল্টা স্ট্রেনে মাঝবয়সিদের বেশি ভুগতে দেখা গেছে।




  একদিনে ২০ লাখসহ বিশ্বজুড়ে সংক্রমণ ছাড়াল ৩১ কোটি
চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৪ হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ২০ লাখে।




  বাড়ছে আতঙ্ক: করোনার নতুন ধরন ‘ডেল্টাক্রন’ শনাক্ত
সাইপ্রাসে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্টে অতিসংক্রামক ওমিক্রন এবং ডেল্টা ভ্যারিয়েন্টের কিছু জিনের উপস্থিতি পাওয়া গেছে। সাইপ্রাসের বিজ্ঞানীরা নতুন শনাক্ত এই ভ্যারিয়েন্টকে ‘ডেল্টাক্রন’ নাম দিয়েছেন।




  নিউইয়র্কে আবাসিক ভবনে আগুন, ৯ শিশুসহ নিহত ১৯
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৯ শিশুসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। খবর- বিবিসি।




  ইতিহাসে আজকের এই দিন
ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ১০ জানুয়ারি ২০২২, সোমবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩০ কোটি ৭৮ লাখ ৭০ হাজার ৫৪৩ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৫ লাখ ৫ হাজার ৯৩৯জনের।




  ইথিওপিয়ায় বিমান হামলায় নিহত অন্তত ৫৬
ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলে বাস্তুচ্যুত লোকজনের একটি আশ্রয় শিবিরে বিমান হামলায় শিশুসহ ৫৬ জন নিহত ও অন্তত ৩০ জন আহত হয়েছে। শনিবার (৮ জানুয়ারি) স্থানীয় কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ত্রাণ সংস্থার দুই কর্মী এ তথ্য জানিয়েছেন।


  ব্রাজিলে পাহাড়ি এলাকায় ঘুরতে গিয়ে প্রাণ গেলো ৭ পর্যটকের
ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে পাহাড়ি এলাকায় বেড়াতে গিয়ে পাথরের দেয়াল ধসে সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ৩২ জন। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩০ কোটি ৫৯ লাখ ৯২ হাজার ৭৮৫ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৫ লাখ ২ হাজার ২৫৬জনের।


  পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারপতি হচ্ছেন আয়েশা
পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রথমবারের মতো নারী বিচারপতি পেতে যাচ্ছে। ৫৫ বছর বয়সি আয়েশা মালিককে গত বছর সেপ্টেম্বরেই দেশটির সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি হিসেবে সুপারিশ করেছিল জুডিশিয়াল কমিশন অব পাকিস্তান (জেসিপি)। তবে কমিশনের চার সদস্য তার এই পদোন্নতির পক্ষে সায় দিলেও বাকি চার সদস্য তার বিরুদ্ধে ভোট দেন।




  বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে সংক্রমণ, একদিনে আক্রান্ত ২৭ লাখ

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রভাবে বিশ্বে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩০ কোটি ছাড়িয়েছে। তারমধ্যে শুক্রবার বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৬ লাখ ৮৯ হাজার ৯৬৬ জন।





  চীনে মধ্যরাতে আঘাত হেনেছে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প
চীনে উত্তরপশ্চিমাঞ্চলীয় কিংহাই প্রদেশে মধ্যরাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ৯ ছিল বলে জানিয়েছে চায়না আর্থকোয়াক নেটওয়ার্কস সেন্টার (সিইএনসি)।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩০ কোটি ৩৭ লাখ ৮১ হাজার ৫৬ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৯৭ হাজার ৪৮জনের।




  চিলি আগামী সপ্তাহে ৪র্থ ডোজ কোভিড টিকা দেয়া শুরু করবে
চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা বলেছেন, সোমবার থেকে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের কোভিড ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেওয়া শুরু করা হবে। দেশটিতে গত ছয় মাসের মধ্যে এ সপ্তাহে করোনার সর্বোচ্চ সংখ্যক দৈনিক সংক্রমণ ঘটেছে।




  ইতিহাসে আজকের এই দিন
ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ৮ জানুয়ারি ২০২২, শনিবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  ওমিক্রন উপসর্গ মৃদু নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিশ্বে মহামারির মধ্যে গত সপ্তাহে করোনা আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ মানুষ। বিশ্বজুড়ে ওমিক্রন সুনামি ছড়িয়ে পড়ার পর সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার হার ৭১ শতাংশ। এই রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্তের কথা উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রস আধানম গেব্রেয়াসুস বলেছেন, এটিকে মৃদু বলে উপেক্ষা করার সুযোগ নেই।


  আরও প্রায় ২৫ লাখ শনাক্ত, সংক্রমণ ছাড়ালো ৩০ কোটি
প্রাণঘাতি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ছয় হাজার ৮৩৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৪ লাখ ৯৭ হাজার ১৫৪ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ছয় লাখ ৮৯ হাজার ৬৮৫ জন।


  লন্ডনে প্রতি ১০ জনে ১ জন কোভিড পজিটিভ
নতুন বছরে ব্রিটেনে প্রতিদিন গড়ে ২ লাখ মানুষের শরীরে সংক্রমণ ধরা পড়ছে। এই মুহূর্তে দেশটিতে প্রতি ১৫ জনের মধ্যে ১ জন কোভিড-আক্রান্ত।


  করোনায় মৃত্যুতে শীর্ষ ১০ দেশ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। বৃহস্পতিবার (৬ জানুয়ারি ২০২২) সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ লাখ ৮২ হাজার ১৭৮ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছে ২৯ কোটি ৮২ লাখ ৬১ হাজার ৮৬৯ জন। এছাড়াও আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২৫ কোটি ৬৭ লাখ ৮১ হাজার ২৩৭ জন। বিশ্বে মৃত্যু বিবেচনায় শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে;


  কোরিয়ায় গেল বাংলাদেশি শ্রমিকদের প্রথম ব্যাচ
কোরিয়ান এয়ারের একটি চার্টার্ড ফ্লাইট যোগে আজ ৯২ জন বাংলাদেশী কর্মী কোরিয়ায় গেছেন। এটি এ বছর কোরিয়া অভিবাসী শ্রমিকদের প্রথম ব্যাচ। ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বুধবার রাত ৮টা ৫০ মিনিটে ফ্লাইটটি কোরিয়ার উদ্দেশ্য ঢাকা ত্যাগ করে।


  লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর হামলার নিন্দা
লেবননের দক্ষিণাঞ্চলে শান্তিরক্ষীদের ওপর রাতে হামলার ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ হিসেবে উল্লেখ করে জাতিসংঘ এর কঠোর নিন্দা জানিয়েছে। বুধবার সংস্থাটির মুখপাত্র স্টিফান ডুজারিক একথা জানান। খবর এএফপি’র।


  ঝাড়খণ্ডের বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭
ভারতের ঝাড়খণ্ডে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ১৭ যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২৬ জন। বাসে ৫০ যাত্রী ছিল।


  ওমিক্রন: দৈনিক আক্রান্তে রেকর্ড ৭ দেশের
ওমিক্রনের প্রভাবে বিশ্বের অন্ততঃ ৭টি দেশে দৈনিক করোনা আক্রান্তে রেকর্ড ছাড়িয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রে এবার ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজারের বুস্টার ডোজ প্রয়োগের অনুমোদন দিয়েছে রোগ নিয়ন্ত্রক সংস্থা- সিডিসি।


  একদিনে ৭ হাজার ছাড়ালো মৃত্যু, ২৫ লাখের বেশি শনাক্ত
মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সাত হাজার ২০০ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে আরও ২৫ লাখ ৩৪ হাজার ৪৭৩ জন সংক্রমিত হয়েছেন। আগের দিনের তুলনায় মৃত্যু প্রায় এক হাজার এবং সংক্রমণ বেড়েছে চার লাখেরও বেশি।


  যুক্তরাষ্ট্রে বহুতল ভবনে আগুন, শিশুসহ নিহত ১৩
যুক্তরাষ্ট্রে একটি বহুতল ভবনে আগুন লাগার ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এর মধ্যে সাতজনই শিশু। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় ফিলাডেলফিয়া শহরে চারতলা ভবনটিতে আগুন লাগে।


  ভারতে ওমিক্রনে প্রথম মৃত্যু
করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে ভারতে প্রথম একজনের মৃত্যু হয়েছে। তিনি করোনার দু’টি টিকাই নিয়েছিলেন বলে জানা গেছে।




  ইরানে আকস্মিক বন্যায় নিহত ৮
ইরানের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায়  বন্যায় অন্তত ৮ জনের মৃত্যু এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে সপ্তাহজুড়ে আরও ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে ওই অঞ্চলে।




  ইতিহাসে আজকের এই দিন
ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ৫ জানুয়ারি ২০২২, ২১ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ, বুধবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৯ কোটি ৫৫ লাখ ৪৯ হাজার ৫৪০ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৭৩ হাজার ৫০৯জনের।




  করোনাভাইরাস: আক্রান্তে শীর্ষ ১০ দেশ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। মম্প্রতি সংক্রমণ হার কিছুটা কমলেও আবারও বেশ কয়েকটি দেশে বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। মঙ্গলবার (৪ জানুয়ারি ২০২২) সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ লাখ ৬৫ হাজার ৯০৩ জনে।




  পৃথিবীর প্রবীণতম নারীর সন্ধান মিলল
বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক নারী জাপানের ‘কেন তানাকা’। যিনি জাপানের একটি নার্সিং হোমে তার ১১৯তম জন্মদিন পালন করেছেন। তিনি আরও একটি বছর জীবিত থেকে ১২০তম জন্মদিন পালন করতে চান। এর মধ্য দিয়ে নতুন এক রেকর্ড গড়ে যাবেন কেন তানাকা।




  পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী
পদত্যাগ করেছেন সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক। সামরিক শাসনবিরোধী বিক্ষোভে হতাহতের পর স্থানীয় সময় রোববার (২ জানুয়ারি) রাতে এক টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি।


  বিশ্বে করোনা আক্রান্ত ২৯ কোটি ছাড়ালো
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুতে গ্রাফ কিছুটা নিম্নমুখী। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন আট লাখ ২৩ হাজার ৬১২ জন। এর আগে ২৪ ঘণ্টায় (২ জানুয়ারি) নতুন করোনা রোগী শনাক্ত হয় ১২ লাখ ৭৬ হাজার ৫৬৯ জন। তারও আগে (১ জানুয়ারি) শনাক্ত হয় ১৬ লাখ ৩২ হাজার ৮২৪ জন।


  কলকাতায় ‘কারফিউ’ শুরু
ভারতে করোনা পরিস্থিতি ক্রমশই আশঙ্কাজনক হয়ে উঠছে। এমন পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধ দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সোমবার থেকে পদে পদে বিধিনিষেধ মানতে হবে বাইরে বের হলে।


  ইসরাইলে এবার শনাক্ত ফ্লোরোনা
কোভিড, ডেল্টা, ওমিক্রন-এসব নাম ছাপিয়ে ইসরাইলে শনাক্ত হলো নতুন রোগ ‘ফ্লোরোনা’। করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জার এই যুগলবন্দির এ নাম নির্ধারণ করেছে চিকিৎসাবিজ্ঞান।


  করোনায় শনাক্তের হার তিন মাসের সর্বোচ্চ
ওমিক্রন আতঙ্কের মধ্যে দেশে নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার বেড়ে ১২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে; এক দিনে সংক্রমণ ধরা পড়েছে আরও ৫৫৭ জনের মধ্যে। সর্বশেষ এর চেয়ে বেশি রোগী এক দিনে শনাক্ত হয়েছিল গত ১১ অক্টোবর, সেদিন ৫৯৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর এসেছিল।


  মর্যাদাপূর্ণ ব্রিটিশ অর্ডার অব গার্টার নিয়োগ ক্যামিলাকে
ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ তার পুত্রবধূ ক্যামিলাকে মর্যাদাপূর্ণ ব্রিটিশ অর্ডার অব গার্টার নিয়োগ দেয়ার কথা জানিয়েছেন। এর মধ্য দিয়ে ক্যামিলার রাজকীয় অবস্থান আরো জোরদার হচ্ছে।


  বিশ্বজুড়ে প্রায় সাড়ে ৪ হাজার ফ্লাইট বাতিল
বিশ্বজুড়ে করোনার সংক্রমণ বৃদ্ধি এবং খারাপ আবহাওয়ার কারণে বিশ্বজুড়ে প্রায় সাড়ে চার হাজার ফ্রাইট বাতিল হয়েছে। বড়দিন ও নববর্ষের উৎসবের মধ্যেই ফ্লাইট বাতিলের কারণে ভোগান্তিতে পড়েছেন বহু মানুষ। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৯৬ লাখ ৬২ হাজার ২২৯ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৫৬ হাজার ৮৭৪ জনের।


  ‘নাইটহুড’ উপাধি পেলেন টনি ব্লেয়ার
ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারকে শুক্রবার (৩১ ডিসেম্বর ২০২১) ‘নাইটহুড’ উপাধিতে ভূষিত করেছেন রানী এলিজাবেথ। অর্ডার অব দ্য গার্টারের সদস্য হিসেবে নববর্ষের প্রথম দিন থেকেই টনি ব্লেয়ার ‘স্যার টনি’ নামে পরিচিত হবেন।


  বছরের প্রথম প্রহরে ভারতে মন্দিরে পদপিষ্ট হয়ে ১২ জনের মৃত্যু
নতুন বছরের প্রথম প্রহরেই কান্নার রোল পড়ল ভারতের কাটরায়। সেখানে বৈষ্ণোদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে অন্তত ১২ জনের মৃত্যু ঘটেছে। দর্শনার্থীদের দুই দলের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে তা সংঘষে রূপ নেয়। 


  বছর শুরুর দিনে বিশ্বজুড়ে কিছুটা নিম্নমুখী করোনা
নতুন বছরের শুরুতে আগের দিনের তুলনায় বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুতে গ্রাফ কিছুটা নিম্নমুখী। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৬ লাখ ৩২ হাজার ৮২৪ জন। এর আগে ২৪ ঘণ্টায় (৩১ ডিসেম্বর) নতুন রোগী শনাক্ত হয় ১৮ লাখ ৭৪ হাজার ৬১৫ জন।


  শনাক্তে সব রেকর্ড ভাঙলো করোনা
করোনা শনাক্তের পর এই প্রথম ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৮৬ হাজার ৯১৫ জন। এর আগে করোনা শনাক্তের পর ২৪ ঘণ্টায় দ্বিতীয় সর্বোচ্চ ১৫ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন আক্রান্ত হন।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৬৭৪ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৪৫ হাজার ৯৫৮ জনের।


  সুনামি সৃষ্টি করতে যাচ্ছে ওমিক্রন-ডেল্টা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনার নতুন ধরন ওমিক্রন ও ডেল্টার সংক্রমণ বিশ্বব্যাপী সুনামির মতো ঢেউ সৃষ্টি করতে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


  ১২০ রোহিঙ্গাকে ইন্দোনেশিয়ার আশ্রয় দেওয়া মানবাধিকারের জয়: জাতিসংঘ
সমুদ্রে ভাসমান শতাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিতে রাজি হয়েছে ইন্দোনেশিয়া। টানা কয়েকদিন সমুদ্রে ভেসে থাকা এবং আন্তর্জাতিক নানা সংস্থার ক্রমাগত অনুরোধের পর অবশেষে প্রায় ১২০ রোহিঙ্গাকে তীরে নামার অনুমতি দিয়েছে দেশটি। এটিকে ‘মানবাধিকার এবং আন্তর্জাতিক আইনের বিজয়’ হিসেবে দেখছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।


  ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৭ দশমিক তিন মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ২০০ কিলোমিটার।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৪৮ লাখ ৭২ হাজার ৬৪১ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৩৮ হাজার ৩০৬ জনের।


  ফ্রান্সে রেকর্ড, ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১ লাখ ৭৯ হাজার
ফ্রান্সে এক দিনে রোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। করোনাভাইরাসের মহামারি শুরুর পর থেকে এক দিনে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। 


  মালয়েশিয়ায় বৈধ হওয়ার মেয়াদ শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর
মালয়েশিয়ায় বিপুল সংখ্যক অবৈধ অভিবাসীকে বৈধ হতে দেশটির সরকারের বেঁধে দেওয়া সময় শেষ হচ্ছে আগামী শুক্রবার (৩১ ডিসেম্বর)। সে মোতাবেক অভিবাসীরা বৈধতার জন্য আর মাত্র দুদিন সময় পাচ্ছেন। 


  সুদানে বন্ধ সোনার খনি ধসে ৩৮ জন নিহত
সুদানের পশ্চিম কর্দোফান প্রদেশে একটি পরিত্যক্ত সোনার খনি ধসে কমপক্ষে ৩৮ জন নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।


  জাপানে রেকর্ড তুষারপাত, বিদ্যুৎহীন ১০ হাজার পরিবার
জাপানের উত্তর ও পশ্চিমাঞ্চলে একদিনে রেকর্ড তুষারপাত হয়েছে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৩১ লাখ ৭৫ হাজার ৯৭৯ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৩০ হাজার ৫২০জনের।


  বিশ্বে একদিনে ৩৬৫৬ মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ লাখ
প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তিন হাজার ৬৫৬ জন। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ছয় লাখ ৫৩ হাজার ৪১৮ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন লাখ ৪৭ হাজার ৯৯৬ জন।


  মাদার তেরেসার সাহায্য সংস্থার বিদেশি অনুদান স্থগিত
মাদার তেরেসার প্রতিষ্ঠিত সাহায্য সংস্থার বিদেশি অনুদান পাওয়ার লাইসেন্স স্থগিত করেছে ভারত সরকার। খ্রিস্টান সম্প্রদায়ের বড়দিন বা ক্রিসমাস ডে’তে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় ওই সংস্থাটির রেজিস্ট্রেশন বিষয়ে নতুন এই সিদ্ধান্তের কথা জানায়। 


  ব্রাজিলে বন্যায় ১৮ জনের প্রাণহানী, বহু মানুষ গৃহহীন
ব্রাজিলের বহিয়া রাজ্যে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। গৃহহীন হয়ে পড়েছে প্রায় ৩৫ হাজার মানুষ। গত নভেম্বরে দক্ষিণ আমেরিকার দেশটিতে এ প্রাকৃতিক দুর্যোগ শুরু হয়।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ১৮ লাখ ২২ হাজার ৯২৫ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ২২ হাজার ৫৬৭ জনের।


  বন্ধ হচ্ছে বিশ্বের প্রথম ভাসমান সুইমিং পুল
বিপুল পরিমাণ অর্থ খরচ করে উদ্বোধন করা হয়েছিল ১১৫ ফুট উঁচুতে ভাসমান সুইমিং পুল। এবার সেই জনপ্রিয় সুইমিং পুলটি বন্ধ হতে চলেছে।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৩ লাখ ৩২ হাজার ৬৯৬ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখ ১৬ হাজার ৩৭০জনের।


  ২২ বছরের কারাদণ্ড পাওয়া দ. কোরিয়ার সাবেক রাষ্ট্রপতিকে বিশেষ ক্ষমা
দুর্নীতি কেলেঙ্কারিতে ২২ বছরের কারাদণ্ড পাওয়া দক্ষিণ কোরিয়ার সাবেক রাষ্ট্রপতি পার্ক গিউন-হেকে বিশেষ ক্ষমা ঘোষণা করেছেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি মুন জে-ইন।


  মিয়ানমারে খনি ভূমিধসে ১০০ জন নিখোঁজ
মিয়ানমারে একটি জেড খনিতে ভূমিধসের ঘটনায় প্রায় ১০০ জন নিখোঁজ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ভূমিধসের ঘটনা ঘটেছে বুধবার ভোর ৪টায় উত্তর কাচিন রাজ্যের হাপাকান্ত এলাকায়।


  করোনা চিকিৎসায় মুখে খাওয়ার প্রথম ওষুধের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র
করোনা চিকিৎসায় ফাইজারের মুখে খাওয়ার ওষুধ ব্যবহারের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র। এটি করোনা চিকিৎসায় যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়া প্রথম অ্যান্টিভাইরাল ওষুধ। দেশটির স্থানীয় সময় বুধবার (২২ ডিসেম্বর) এফডিএ এই অনুমোদনের কথা জানায়।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৭ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ১৮০ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৩ লাখ ৯৩ হাজার ১২৮জনের।


  বিশ্বে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে
বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৫৩৬ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৫ লাখ ৭৮ হাজার ২০ জন। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় ২ হাজার ৩০০ জন এবং আক্রান্ত বেড়েছে প্রায় দেড় লাখ।


  আরব আমিরাত সফরে যাচ্ছেন এরদোগান
সংযুক্ত আরব আমিরাত সফরে যাওয়ার পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৬ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ২২৫ জনের। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছে ২৩ কোটি ৬৮ লাখ ৯১ হাজার ৪১৯ জন। মৃত্যু হয়েছে ৫২ লাখ ২৩ হাজার ৯৮৪ জনের।


  বিশ্বের আরও কয়েকটি দেশে ছড়ালো ওমিক্রন
করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বের আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। রোববার নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ায় ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফলে এসব দেশ করোনারোধে ভ্রমণ নিষেধাজ্ঞা এনেছে।


  ওমিক্রন’ ঠেকাতে ১৫ নির্দেশনা
স্বাস্থ্য অধিদপ্তর করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার ঠেকাতে রাজধানী ঢাকাসহ সারাদেশের পর্যটন, বিনোদন কেন্দ্র, রেস্তোরাঁয় ভিড় এড়ানো ও কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিংসহ ১৫টি নির্দেশনা দিয়েছে।


  থেমে থাকা ট্রাকে শ্মশানযাত্রীবোঝাই ট্রাকের ধাক্কা, ১৮ জনের মৃত্যু
ভারতের পশ্চিমবঙ্গের নদিয়ায় মরদেহ সৎকার করতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১৮ জন


  বিশ্বে আরও ৫৩৭৬ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ
প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ৩৭৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল রাশিয়াতেই মৃত্যু হয়ে এক হাজার ২৩৯ জনের। একই সময়ে বিশ্বে নতুন করে সংক্রমিত হয়েছেন চার লাখ ৮১ হাজার ৩০ জন। সুস্থ হয়েছেন তিন লাখ ৭০ হাজার ৯৮৬ জন।


  করোনাভাইরাস: আক্রান্তে শীর্ষ ১০ দেশ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। মম্প্রতি সংক্রমণ হার কিছুটা কমলেও আবারও বেশ কয়েকটি দেশে বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। রবিবার (২৮ নভেম্বর ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ লাখ ১২ হাজার ৩৭৩ জনে। আক্রান্ত হয়েছেন মোট ২৬ কোটি ১৩ লাখ ৭১ হাজার ৭৫৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৩ কোটি ৬০ লাখ ৬৪ হাজার ৫২২ জন। বিশ্বে আক্রান্ত বিবেচনায় শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে;


  করোনার উদ্বেগজনক ধরনের নাম ‘ওমিক্রন
বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি আবিষ্কৃত এবং দক্ষিণ আফ্রিকায় শনাক্ত কোভিড-১৯ স্ট্রেন বি.১.১.৫২৯ এর ঘোষণা দিয়েছে। উদ্বেগজনক এই ভেরিয়েন্টের নামকরণ করা হয়েছে ‘ওমিক্রন’।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। শুক্রবার (২৬ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ৯৮ হাজার ৮৬৮ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৬ কোটি দুই লাখ ৭৭ হাজার ৩৫২জনের। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছে ২৩ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ২৭২জন।


  কুয়েতের প্রধানমন্ত্রী হলেন শেখ সাবাহ খালেদ আল-হামাদ
শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহকে কুয়েতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার নিয়োগ দেয়া হয়েছে।


  করোনায় আরও ৭ লাখ মৃত্যু হতে পারে ইউরোপে: ডব্লিউএইচও
শীত মৌসুমের শুরু থেকেই ইউরোপে করোনা সংক্রমণ বাড়ছে। এ জন্য করোনার এই ধাক্কায় ইউরোপের দেশগুলোতে আরও পাঁচ লাক মানুষের মৃত্যু হতে পারে বলে আগেই উদ্বেগ জানিয়েছিল ডব্লিউএইচও। এবারে নতুন শঙ্কার কথা জানালো সংস্থাটি। 


  বিশ্বে একদিনে প্রায় ছয় হাজার মানুষের প্রাণহানি
প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত হয়ে সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৯৩৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৯১৮ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৩৭ হাজার ২৮ জন।


  সাপ ধরে বিষদাঁত ফুটিয়ে স্ত্রীকে ঘুমের মধ্যে খুন স্বামীর!
২০১৮ সালে বিয়ের পর প্রথম কয়েক মাস সব কিছু ভালোভাবেই চলছিল ভারতের কেরালা রাজ্যের সুরুজ কুমার-উথরা দম্পতির।


  টিকা না নিলে মরতে হবে`, বললেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী
করোনার সংক্রমণ এবং মৃত্যু এড়াতে নিজ দেশের নাগরিকদের দ্রুত টিকা নেওয়ার তাগিদ দিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান।


  ফ্রান্সের প্রধানমন্ত্রী করোনা পজিটিভ
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। বর্তমানে আইসোলেশনে রয়েছেন তিনি। সোমবার দেশটির প্রধানমন্ত্রীর দফতর থেকে এই তথ্য জানানো হয়।


  বুলগেরিয়ার নার্সিংহোমে আগুনে ৯ জন নিহত
বুলগেরিয়ায় একটি নার্সিং হোমে আগুন লেগে নয়জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় সোমবার (২২ নভেম্বর) সন্ধ্যা ৬টায় দেশটির পূর্বাঞ্চলের একটি নার্সিং হোমে এ দুর্ঘটনা ঘটে।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। মঙ্গলবার (২৩ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ৭৪ হাজার ১৮২ জন। 


  বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় চার হাজার ১০৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল রাশিয়ায় মৃত্যু হয়েছে এক হাজার ২৫২ জনের। একই সময়ে বিশ্বে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন তিন লাখ ৮৬ হাজার ১১৬ জন। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন তিন লাখ ২৯ হাজার ২৫৭ জন।


  আফগানিস্তানে টিভি নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করলো তালেবান
আফগানিস্তানে তালেবান সরকারের জারি করা নতুন নির্দেশনা অনুযায়ী টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে।


  লিবিয়ার উপকূলে নৌকাডুবি ৭৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
লিবিয়ার উপকূলে নৌকা ডুবে কমপক্ষে ৭৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।


  বিশ্বে আরও ৫৬৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৪৮১২২৩
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৬৬৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন চার লাখ ৮১ হাজার ২২৩ জন। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন তিন লাখ ৯০ হাজার ৫৬৪ জন।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। শনিবার (২০ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ৫৫ হাজার ২০২জন।




  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ২০ নভেম্বর, শনিবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত বেড়ে ১৫
সুদানে চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আবারও গুলি চালিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। বুধবারের এই ঘটনায় মোট ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন বহু মানুষ।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বৃহস্পতিবার (১৮ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ৩৭ হাজার ৮৪৫ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৫ কোটি ৫৬ লাখ ৭২ হাজার ৩৬৫জনের।


  লিবিয়ায় প্রেসিডেন্ট পদে লড়বেন হাফতার
লিবিয়ায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন দেশটির পূর্বাঞ্চলের নেতা ও সেনা কমান্ডার জেনারেল খলিফা হাফতার।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বুধবার (১৭ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ২৯ হাজার ৪১১জন। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৫ কোটি ৫০ লাখ ৭২ হাজার ৩০৩জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছে ২৩ কোটির বেশি মানুষ।


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। মঙ্গরবার (১৬ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ২১ হাজার ৬২৫  জন। 


  বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ নিহত ২০
বুরকিনা ফাসো পশ্চিম আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশগুলির একটি। রবিবার দেশটির উত্তরাঞ্চলের সীমান্ত এলাকায় বন্দুকধারীদের হামলায় পুলিশ সদস্যসহ ২০ জন নিহত হয়েছেন। জানা গেছে এ এলাকার সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরে লড়াই করছে দেশটির সরকার।




  বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ নিহত ২০
বুরকিনা ফাসো পশ্চিম আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশগুলির একটি। রবিবার দেশটির উত্তরাঞ্চলের সীমান্ত এলাকায় বন্দুকধারীদের হামলায় পুলিশ সদস্যসহ ২০ জন নিহত হয়েছেন। জানা গেছে এ এলাকার সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরে লড়াই করছে দেশটির সরকার।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। সোমবার (১৫ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ১৫ হাজার ১৩১ জন।




  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ১৫ নভেম্বর, সোমবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  বিশ্বব্যাপী করোনায় ৫১ লাখ মানুষের মৃত্যু

বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখের বেশি মানুষের। বিশ্বে এখন পর্যন্ত ৫১ লাখের বেশি মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন।





  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ১৩ নভেম্বর, শনিবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। শনিবার (১৩ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ৪ হাজার ৩০ জন।




  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ১০ নভেম্বর, বুধবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।




  নাইজারে স্কুলে অগ্নিকাণ্ডে ঘটনায় ২৬ শিশু নিহত, আহত ১৩
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণাঞ্চলীয় মারাদি শহরে খড় ও কাঠ দিয়ে তৈরি একটি স্কুলে অগ্নিকাণ্ড ঘটে। মারাদি শহরের মেয়র চাইবো আবু বকর বলেন, দুর্ঘটনায় ২৬ শিশু নিহত হয়েছে এবং ১৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা বেশ গুরুতর। নিহত শিশুদের প্রত্যেকের বয়স আনুমানিক পাঁচ থেকে ছয় বছর।




  অতিরিক্ত ভাড়া নিলেই কঠোর ব্যবস্থা: ওবায়দুল কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভাড়া আদায়ের ব্যাপারে প্রতিশ্রুতি ভঙ্গ করলেই জনস্বার্থে সরকার কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবে। নির্ধারিত ভাড়ার অতিরিক্ত যেন যাত্রীদের কাছ থেকে কোনভাবেই আদায় করা না হয়।


  বিশ্বে করোনায় সংক্রমণ-মৃত্যু কমেছে
প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় চার হাজার ৪৬৩ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন লাখ ৪০ হাজার ৭৮৪ জন। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন তিন লাখ ৯৭ হাজার ৯৩০ জন।


  ২০ মাস পর সীমান্ত খুলেছে যুক্তরাষ্ট্র
করোনা মহামারিতে  প্রায় ২০ মাস বন্ধ থাকার পর সীমান্ত খুলে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সরকারী সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে টিকার ডোজ পূর্ণকারী পর্যটকরা স্থল ও আকাশপথে পুনরায় যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। 


  বিশ্বে করোনায় আক্রান্ত ২৫ কোটি ছাড়ালো
প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ছয় হাজার ৩০৫ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন চার লাখ ১৫ হাজার ৬০৮ জন। এ নিয়ে বিশ্বে করোনা আক্রান্ত ২৫ কোটি ছাড়িয়েছে। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন তিন লাখ ৩৮ হাজার ৭৬৪ জন।


  ইরাকে প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা, অল্পের জন্য রক্ষা
অল্পের জন্য রক্ষা পেলেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। রবিবার সকালে তার বাসভবনে বিস্ফোরকবোঝাই ড্রোন হামলা চালানো হয়। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। শনিবার (৬ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ লাখ ৫৩ হাজার ৮১৩ জন। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৪ কোটি ৯৮ লাখ ৫১ হাজার ১৫৫ জনের।আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছে ২২ কোটি ৬১ লাখ ৯৯ হাজার ৯৫৯ জন। 


  আফগানিস্তানের সেই তরুণীকে স্কলারশিপ দিল তুরস্ক
আফগানিস্তানে সাবেক সরকারের পতনের পর থেকেই দেশটিকে নানাভাবে সহায়তা করে যাচ্ছে তুরস্ক।  একই সঙ্গে সংকট কাটিয়ে উঠতে দেশটির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত রয়েছে তুরস্কের এরদোগান সরকার।


  আফগানিস্তানে ১০ স্কুল পুনরায় চালু করল তুরস্ক
আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকে মেয়েদের স্কুল বন্ধ হয়ে যায়। এখনও মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেয়নি দেশটির নতুন সরকার। তবে এত সংকটের মধ্যেও তুরস্ক পরিচালিত ১৪ স্কুলের মধ্যে ১০টি পুনরায় খোলা হয়েছে।


  নাইজারে বন্দুকধারীর হামলায় নিহত অন্তত ৭০
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় অন্তত ৭০ জন মারা গেছেন। নিহতদের মধ্যে একজন মেয়রও আছেন। 


  চার মন্ত্রীকে ছেড়ে দেয়ার নির্দেশ সুদান সেনা প্রধানের
সুদানের জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান গত সপ্তাহে তার নেতৃত্বে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর আটক হওয়া চার মন্ত্রীকে ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রীয় টেলিভিশনে পরিবেশিত খবরে একথা বলা হয়। খবর এএফপি’র।


  বিশ্বে ফের বাড়ছে সংক্রমণ ও মৃত্যু
বিশ্বে মহামারি করোনাভাইরাসের অভিঘাত ক্রমে শিথিল হচ্ছে। দেশে দেশে কমছে সংক্রমণ ও মৃত্যুর হার। তবে আগের দিনের মতো গত ২৪ ঘণ্টায়ও বৈশ্বিক পর্যায়ে মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। 


  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বৃহস্পতিবার (৪ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ লাখ ৩৬ হাজার ৯২৩ জন।




  বিশ্বে সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে
বিশ্বে মহামারি করোনাভাইরাসের অভিঘাত ক্রমে শিথিল হচ্ছে। দেশে দেশে কমছে সংক্রমণ ও মৃত্যুর হার। তবে সবশেষ ২৪ ঘণ্টায় বৈশ্বিক পর্যায়ে মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। 


  যুক্তরাষ্ট্রে ৫-১১ বয়সি শিশুরাও টিকা পাবে
যুক্তরাষ্ট্রে ৫-১১ বছর বয়সি শিশুরাও করোনাভাইরাসের টিকা পাবে।  এ বয়সি শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।  টিকার বাইরে থাকা লাখ লাখ শিশু-কিশোরকে এ কর্মসূচির আওতায় আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  বিবিসির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 


  ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি
ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা দখলে অগ্রসর হতে শুরু করেছে বিদ্রোহীরা। এ জন্য দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। 


  জাতিসংঘের সম্মেলনে ৫টি প্রতিশ্রুতি দিয়েছে ভারত
জাতিসংঘের বিশ্ব জলবায়ু সম্মেলনে ৫টি প্রতিশ্রুতি দিয়েছে এশিয়ার অন্যতম পরমাণু শক্তিধর দেশ ভারত। সোমবার স্কটল্যান্ডের গ্লাসগোয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এসব প্রতিশ্রুতি দেন।




  ৫.৯ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলের এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। এ ভূমিকম্পের পর দেশটিতে এখনো কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।




  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ২ নভেম্বর, মঙ্গলবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যুবরণ করেছিলেন।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। মঙ্গলবার (২ নভেম্বর, ২০২১) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ লাখ ২০ হাজার ৫৪৮ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৪ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার ৫৬৮ জনের।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। সোমবার (১ নভেম্বর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ লাখ ১৪ হাজার ৯৪০ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৪ কোটি ৭৬ লাখ ৬০ হাজার ৪৬৭ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২২ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৪১৭ জন।




  ব্রাজিলে ডাকাত সন্দেহে পুলিশের অভিযান, নিহত ৩০
ব্রাজিলে ব্যাংক ডাকাতির পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে দেশটির পুলিশ। গোপন তথ্যের ভিত্তিতে পুলিশের আগাম অভিযানে নিহত হয়েছে সংঘবদ্ধ ব্যাংক ডাকাতি চক্রের ৩০ জন সদস্য।




  বন্দর উন্নয়নে আর্থিক বরাদ্দ ঘোষণা বাইডেনের
করোনা মহামারিতে ধাক্কা খাওয়া আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থা পুনরুদ্ধারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আন্তর্জাতিক সরবারহ ব্যবস্থাকে আরও শক্তিশালী ও দৃঢ় করার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করলেন। এ কারণে তিনি রোম জি-২০ সম্মেলনে আলোচনার জন্য বিভিন্ন দেশে প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছিলেন।




  আজ বিশ্ব শহর দিবস
শহরের জনসংখ্যা ক্রমেই বাড়ছে। এখন বিশ্বের সবজায়গায় মানুষই চায় শহরে থাকতে। এককথায় মানবসভ্যতা দিন দিন আরও বেশি করে শহরকেন্দ্রিক হয়ে পড়েছে। কিন্তু যেসব সুযোগ-সুবিধা পাওয়ার জন্য মানুষ শহরে আসছে, সেই সুযোগ সুবিধাগুলোও তো বজায়ও রাখতে হবে। সেই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর ৩১ অক্টোবর জাতিসংঘের উদ্যোগে পালন করা হয় বিশ্ব শহর দিবস।




  ইতিহাসে আজকের এই দিন
আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ৩১অক্টোবর, রবিবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যুবরণ করেছিলেন।




  বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিছুটা কমলেও বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। রবিবার (৩১ অক্টোবর, ২০২১) সকাল ৯:৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ লাখ ১০ হাজার ৪৬৩ জন।




  বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে অর্ধ কোটি
দুই বছরের কম সময়ে, বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে অর্ধকোটি। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত হয় ভাইরাসটি। সেই থেকে এই ভাইরাস রূপ বদল করে কাঁপিয়ে দিচ্ছে গোটা দুনিয়াকে।





  এই বিভাগ থেকে আরও সংবাদ

   জাতিসংঘে ভোটাধিকার ফিরে পাচ্ছে ইরান
   বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
   বিশ্বে আরও সাড়ে ৬ হাজার মৃত্যু, সংক্রমণ ৩৫ কোটির কাছে
   চীনে ৫.৮ মাত্রার ভূমিকম্পের আঘাত
   মুম্বাইয়ে ২০তলা ভবনে আগুন, নিহত ৭
   বিশ্বে একদিনে করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৯ হাজার
   ইয়েমেনের কারাগারে সৌদি জোটের বিমান হামলায় নিহত ৭০
   নিখোঁজ বিমানের সন্ধান ৭৭ বছর পর
   ৫০ বছর পরে নিভে যাচ্ছে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা
   ইতিহাসের পাতায় আজকের দিন
   ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্রে ৭৩ কোটি ‘এন৯৫’ মাস্ক বিনামূল্যে বিতরণের উদ্যোগ
   মহামারি অবসানের পথে নয়: ডব্লিউএইচও
   বিশ্বে কোভিড শনাক্তে রেকর্ড
   ভারতে ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য
   ৬.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো সাইপ্রাস
   দক্ষিণ আফ্রিকায় আকস্মিক বন্যায় নিহত ১০
   ইতিহাসে আজকের এই দিন
   যুক্তরাষ্ট্রে ওমিক্রন প্রভাবে হাসপাতালে রোগী ভর্তির রেকর্ড
   ইতিহাসে প্রথমবার মানবদেহে বসানো হলো শূকরের হৃৎপিণ্ড!
   করোনা থেকে সেরে উঠলেও শিশুদের মধ্যে দেখা দিচ্ছে ডায়াবেটিস!
   একদিনে ২০ লাখসহ বিশ্বজুড়ে সংক্রমণ ছাড়াল ৩১ কোটি
   বাড়ছে আতঙ্ক: করোনার নতুন ধরন ‘ডেল্টাক্রন’ শনাক্ত
   নিউইয়র্কে আবাসিক ভবনে আগুন, ৯ শিশুসহ নিহত ১৯
   ইতিহাসে আজকের এই দিন
   বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
   ইথিওপিয়ায় বিমান হামলায় নিহত অন্তত ৫৬
   ব্রাজিলে পাহাড়ি এলাকায় ঘুরতে গিয়ে প্রাণ গেলো ৭ পর্যটকের
   পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারপতি হচ্ছেন আয়েশা
   বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে সংক্রমণ, একদিনে আক্রান্ত ২৭ লাখ
   চীনে মধ্যরাতে আঘাত হেনেছে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প


  পুরনো সংখ্যা