logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   আমেরিকায় জন্ম নিল ভিন্ন রঙের কুকুর
সোশ্যাল মিডিয়ার সৌজন্যে আজ অনেক অদ্ভুত ঘটনাই চোখে পড়ে। যার ফলে হাতের মুঠোফোনের দিকে তাকালেই হতবাক হতে হয় মাঝে মধ্যেই। এবার সেই রকমই একটি ঘটনা ঘটেছে আমেরিকার উত্তর ক্যারোলিনা এলাকায়।





   মেক্সিকো সীমান্তে বন্দুকযুদ্ধে নিহত ১১
যুক্তরাষ্ট্রের টেক্সাস ঘেঁষা মেক্সিকো সীমান্তের তামৌলিপাসে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ১১ জন নিহত হয়েছেন। নিহতরা সেনাবাহিনীর ওপর হামলা করতে চেয়েছিল বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর দ্য হিন্দুর।



   ইরান হামলায় মানসিক বিপর্যয়ে মার্কিন সেনারা
শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার ঘটনায় মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ১১ সেনাসদস্য।মার্কিন সেনা কর্মকর্তার বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।



   ট্রাম্পের অভিশংসন বিচার শুরু, ১০০ আইন প্রণেতার শপথ
ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কার্য সম্পন্নের জন্য শপথ নিলেন ১০০ জন আইন প্রণেতা। বৃহস্পতিবার তাদের শপথবাক্য পাঠ করান যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস। খবর বিবিসির।



   পাকিস্তানে ভয়াবহ তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে ১০৪
পাকিস্তানে প্রচণ্ড তুষারপাতে গত কয়েকদিনে মৃতের সংখ্যা বেড়ে ১০৪-এ দাঁড়িয়েছে। ভয়াবহ তুষারপাতে আহত হয়েছে অন্তত ৯৬ জন।





   সাগরে ডুবন্ত মানুষকে রক্ষা করে কারাগারে যান যে ক্যাপ্টেন
নাবিকদের জন্য বহু পুরনো একটি আইন রয়েছে, যাতে বলা আছে– সাগরে কোনো জাহাজ যদি আরেকটি জাহাজকে ডুবতে দেখে, তা হলে অবশ্যই ডুবন্ত জাহাজের লোকজনকে উদ্ধার করতে হবে।





   বিশ্বের সবচেয়ে বড় বরফ উৎসব
চীনের হারবিন শহরে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় বরফ উৎসব৷ উৎসবে দেখানো সবকিছুই বরফ দিয়ে তৈরি করা হয়৷ বাড়ি, ট্রেন, সেতু সবই সেখানে বরফ দিয়ে তৈরি৷





   বিয়ের দু’সপ্তাহ পরে জানা গেল কনে আসলে ছেলে!
এই দুনিয়াতে বিভিন্ন ধরণের অবাক এবং হাসির ঘটনা ঘটতে দেখা যায় মাঝেসাঝে। সেসব দেখে অনেক সময় বাস্তব যুক্তিও খুজে পাওয়া যায় না। সেরকম ঘটনা ঘটেছে উগান্ডার ইমামের সঙ্গে। বিয়ের দুসপ্তাহ পরে জানতে পারলেন তাঁর স্ত্রী আসলে এক পুরুষ।





   রুশ প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্তিন
রাশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে দিমিত্রি মেদভেদের পদত্যাগের ঘোষণার পর দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্তিনের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।





   ২৩ জানুয়ারি মিয়ানমারের গণহত্যা মামলার রায়
আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মিয়ানমারের গণহত্যার মামলার রায় ঘোষণা করা হবে আগামী ২৩ জানুয়ারি।



   ইরাকে সামরিক ঘাঁটিতে রকেট হামলা
ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলের আল-তাজি বিমান ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যরা এই ঘাঁটিতে অবস্থান করলেও রকেট হামলায় কোনও হতাহত হয়নি বলে মঙ্গলবার দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।



   ট্রাম্পের অভিশংসন, সিনেটে বিচার শুরু আগামী সপ্তাহে
আগামী সাত দিনের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিষয়ে সিনেটে বিচার শুরু হবে। 



   গত বছর ১৮৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি
গত বছর ১৮৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের কট্টরপন্থি দেশ সৌদি আরব। গত ছয় বছরে এই সংখ্যা সর্বোচ্চ। এদের মধ্যে তিনজনই কম বয়সী যারা গণতন্ত্রকামী বিক্ষোভে অংশ নিয়েছিল।



   তুষার ধসে প্রাণ গেল তিন ভারতীয় সেনার
ভারতের জম্মু কাশ্মীরে তুষারধসে চাপা পড়ে প্রাণ গেল তিন ভারতীয় সেনার। নিখোঁজ আরও এক সেনা।





   চীনে সড়ক ধসে বাস গর্তে, নিহত ৬
সোমবার চীনের চিংহাই প্রদেশের একটি সড়ক ধসে যাত্রীবাহী বাস গর্তে পড়ে ৬ জন নিহত  ও আহত হয়েছেন ১৬ জন। চিংহাই প্রদেশের রাজধানী জিননিং হাসপাতালের বাইরে এই দুর্ঘটনা ঘটে। খবর বিবিসির।





   অস্ট্রেলিয়ার ধ্বংসস্তুপের মধ্যেই জন্ম নিচ্ছে নতুন প্রাণ
কমপক্ষে পঞ্চাশ কোটি বন্যপ্রাণী মারা গেছে কয়েক মাস ধরে অস্ট্রেলিয়ায় চলা নজিরবিহীন দাবানলে। প্রায় সাড়ে ছয় মিলিয়ন হেক্টর ভূমি পুড়েছে। কত গাছ আর কত কীট পতঙ্গ পুড়ে গেছে, তার কোন হিসেব নেই।





   নাইজারে জঙ্গি হামলায় নিহত ২৫ সেনা
পশ্চিম আফ্রিকার দেশ নাইজার সীমান্তে সন্ত্রাসী হামলায় অন্তত ২৫ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬ জন।





   প্রিন্সেস সালমা জর্দানের প্রথম নারী পাইলট
জর্দানের প্রথম নারী পাইলট হলেন সালমা বিনতে আবদুল্লাহ। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।





   নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ২০ সেনা
নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের মঙ্গুনো শহরে জঙ্গি সংগঠন আইএস’র হামলায় ২০ সেনা সদস্য নিহত হয়েছেন।





   ফুসফুসের কার্যকারিতা বাড়ায় যেসব খাবার
শ্বাস-প্রশ্বাসে কোনো ধরনের সমস্যা হলে সবসময় ক্লান্তি ও অলস ভাব দেখা দেয়। সেই সঙ্গে মাথা ঘোরা অনুভব হয়। এছাড়া ঠোঁট, নখ এবং ত্বকেও নীলচে ভাব দেখা দেয়।





   বাগদাদে মার্কিন দূতাবাসকে লক্ষ্য করে রকেট হামলা
ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে রকেট হামলার ঘটনা ঘটেছে। ৮ জানুয়ারি, বুধবার গভীর রাতে এই গ্রিন জোনে রকেট হামলা চালানো হয়। বৃহস্পতিবার ভোরে ভয়েস অব আমেরিকা এ খবর প্রকাশ করেছে।





   রাজকীয় দায়িত্ব ছাড়ার ঘোষণা হ্যারি-মেগানের
ব্রিটিশ রাজপরিবারের প্রথম সারির সদস্য থেকে বুধবার সরে দাঁড়িয়ে ব্রিটিশ রাজপরিবারকে হতভম্ব করে দিয়েছেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কলে। রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে কোনো আলোচনা না করেই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।





   ইরানের হামলায় মার্কিন ঘাঁটির রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস!
ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইরাকের আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি ‘আইন আল-আসাদে’র রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে।





   সিরিয়ায় গাড়ি বোমা হামলায় তুরস্কের ৪ সেনা নিহত
সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে গাড়ি বোমা হামলায় তুরস্কের ৪ সেনা নিহত হয়েছেন। বুধবার এই গাড়ি হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর রয়টার্সের।





   জার্মানির অভিধান ‘ডুডেন’-এ যুক্ত হল ‘ইনশাআল্লাহ’
জার্মান ভাষার একটি অভিধান হচ্ছে  ‘ডুডেন’। সম্প্রতি এই অভিধানে সংযুক্ত করা হয়েছে ধর্মীয় পরিভাষার বহুল ব্যবহৃত একটি আরবি শব্দ ‘ইনশাআল্লাহ’। যা মুসলিম উম্মাহ যে কোনো কথা ও কাজের সংকল্প করার ক্ষেত্রেই বরকত লাভে বলে থাকে।



   ইরানে সোলেইমানির দাফনে পদদলিত হয়ে নিহত ৩০
ইরানের গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যাচ্ছে, নিহত সামরিক কমান্ডার কাসেম সোলেইমানির দাফনের আনুষ্ঠানিকতায় যোগ দিতে আসা মানুষের মধ্যে পদদলিত হয়ে ৩০জন নিহত হয়েছে। এছাড়া ঐ ঘটনায় কেরমানে আরো ৪০ জন মানুষ আহত হয়েছেন।



   ইরানে বিধ্বস্ত হওয়া বিমানের সকল যাত্রীই নিহত
ইরানে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের বিমানের সকল যাত্রীই নিহত হয়েছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এ খবর জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।



   মার্কিন ঘাঁটিতে এক ঘণ্টার ব্যবধানে ইরানের দ্বিতীয় মিসাইল
ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে প্রথম হামলার এক ঘণ্টা পর দ্বিতীয় ধাপে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইরান। বুধবার দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।



   অস্ট্রেলিয়ায় দাবানলে ৫০ কোটি প্রাণীর প্রাণহানি
গত সেপ্টেম্বর থেকে ভয়াবহ দাবনলের শুরু হয় অস্ট্রেলিয়ায়। দাবানলে বিভিন্ন প্রজাতির অন্তত ৫০ কোটি প্রাণীর প্রাণহানি ঘটেছে। ধারণা করা হচ্ছে আরও কয়েক মাস চলবে এই দাবানল।



   ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় ৩৪ জন আহত
ভারতের রাজধানী দিল্লীর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে মুখোশধারীদের হামালায় শিক্ষক-শিক্ষার্থীসহ ৩৪ জন আহত হয়েছেন। আহত শিক্ষক-শিক্ষার্থীদের হাসপাতালে ভর্তি করা হয়ছে।



   মার্কিন সামরিক ঘাঁটিতে হামলায় সেনাসহ নিহত ৩
কেনিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে হামলায় অন্তত ৩ জন মার্কিনী নিহত হয়েছেন। এদের মধ্যে একজন মার্কিন সেনা এবং অপর দুইজন ঠিকাদার ছিলেন। রবিবার কেনিয়ার লামুতে মার্কিন সেনা ঘাঁটিতে এই হামলা চালায় আল শাবাব নামের উগ্রবাদী গোষ্ঠী।



   বিদেশী সেনা প্রত্যাহারে ইরাকের সংসদে প্রস্তাব পাস
ইরাক থেকে মার্কিনসহ সকল বিদেশী সেনা সরিয়ে নেয়ার প্রস্তাবে সমর্থন জানিয়েছেন দেশটির পার্লামেন্ট সদস্যরা। রোববার (৫ জানুয়ারি) এ বিষয়ক প্রস্তাবে সই করেন ১৭০ পার্লামেন্ট সদস্য।



   পরমাণু চুক্তি আর না মানার ঘোষণা ইরানের
ইরান ঘোষণা করেছে যে তারা আর ২০১৫ সালের পরমাণু চুক্তির দ্বারা আরোপিত বিধিনিষেধ মানবেনা। এক বিবৃতিতে দেশটি বলেছে পরমাণু উপকরণ সমৃদ্ধকরণ, মজুদ, গবেষণা ও উন্নয়নের কাজে আর কোনো সীমাবদ্ধতা তারা রাখবেনা। তেহরানে দেশটির মন্ত্রিসভার এক বৈঠকের পর এ ঘোষণা দেয় ইরান।



   বাবাকে হত্যা করে দুর্দিন ডেকে এনেছে ইসরাইল-আমেরিকা: সোলাইমানি কন্যা
বাবাকে হত্যা করে ইসরাইল-আমেরিকা নিজেদের দুর্দিন ডেকে এনেছে বলে মন্তব্য করেছেন মার্কিন সেনাদের হাতে গুপ্তহত্যার শিকার ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির কন্যা জয়নাব সোলাইমানি।



   ইতালিতে গাড়ি চাপায় ৬ পর্যটক নিহত
ইতালির সাউথ টাইরল লুট্টাচ’য়ে সড়ক দুর্ঘটনায় ৬ পর্যটক নিহত হয়েছেন। শনিবার দিবাগত রাতে এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন। খবর দ্য ডেইলি মিরর’র।





   কেনিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা
কেনিয়ার একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে সোমালিয়ার আল-শাবাব। দেশটির লামু কাউন্টির ওই সামরিক ঘাঁটিতে কেনিয়া এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর কর্মকর্তাদের লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে।





   ‘আমরা যুদ্ধের জন্য প্রস্তুত’
ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানির এমন মৃত্যু মেনে নিতে পারছে না ইরান। ইতিমধ্যে দেশটির লাখো মানুষ এর প্রতিবাদে ক্ষোভে ফুঁসে উঠেছে। এদিকে ইরাকে তার জানাজায় লাখ লাখ মানুষ অংশ নিয়েছেন যারা আমেরিকার মৃত্যু চেয়ে স্লোগান দিয়েছেন। তাদের ভাষ্য, যুদ্ধের জন্য আমরা প্রস্তুত।





   ইরানের ৫২ লক্ষ্যবস্তু চিহ্নিত, হামলার হুমকি ট্রাম্পের
পাল্টা আঘাতের জন্য ইরানের ৫২টি লক্ষ্যবস্তু চিহ্নিত করে রেখেছে যুক্তরাষ্ট্র। কোন আমেরিকান ব্যক্তি বা সম্পত্তির ওপর আঘাত এলে ওইসব লক্ষ্যবস্তুতে আক্রমণের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় একের পর এক টুইটার বার্তায় ইরানকে এমন হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট। খবর সিএনএন’র





   কম্বোডিয়ায় ভবন ধসে নিহত ২৪
কম্বোডিয়ায় উপকূলীয় শহর কেপে সাততলা একটি ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে । শুক্রবার হওয়া এই ভবন ধসের ঘটনায় এখনও আটকা পড়ে আছে অনেকে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৩ জনের আহত হওয়ার খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।





   বাগদাদে মার্কিন দূতাবাস এলাকায় রকেট হামলা
ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাস ও সালাহউদ্দিন প্রদেশের মার্কিন বিমানঘাঁটিতে একযোগে ৫টি রকেট হামলা চালানো হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৫ জন আহত বলে জানা গেছে।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   আমেরিকায় জন্ম নিল ভিন্ন রঙের কুকুর
   মেক্সিকো সীমান্তে বন্দুকযুদ্ধে নিহত ১১
   ইরান হামলায় মানসিক বিপর্যয়ে মার্কিন সেনারা
   ট্রাম্পের অভিশংসন বিচার শুরু, ১০০ আইন প্রণেতার শপথ
   পাকিস্তানে ভয়াবহ তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে ১০৪
   সাগরে ডুবন্ত মানুষকে রক্ষা করে কারাগারে যান যে ক্যাপ্টেন
   বিশ্বের সবচেয়ে বড় বরফ উৎসব
   বিয়ের দু’সপ্তাহ পরে জানা গেল কনে আসলে ছেলে!
   রুশ প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্তিন
   ২৩ জানুয়ারি মিয়ানমারের গণহত্যা মামলার রায়
   ইরাকে সামরিক ঘাঁটিতে রকেট হামলা
   ট্রাম্পের অভিশংসন, সিনেটে বিচার শুরু আগামী সপ্তাহে
   গত বছর ১৮৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি
   তুষার ধসে প্রাণ গেল তিন ভারতীয় সেনার
   চীনে সড়ক ধসে বাস গর্তে, নিহত ৬
   অস্ট্রেলিয়ার ধ্বংসস্তুপের মধ্যেই জন্ম নিচ্ছে নতুন প্রাণ
   নাইজারে জঙ্গি হামলায় নিহত ২৫ সেনা
   প্রিন্সেস সালমা জর্দানের প্রথম নারী পাইলট
   নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ২০ সেনা
   ফুসফুসের কার্যকারিতা বাড়ায় যেসব খাবার
   বাগদাদে মার্কিন দূতাবাসকে লক্ষ্য করে রকেট হামলা
   রাজকীয় দায়িত্ব ছাড়ার ঘোষণা হ্যারি-মেগানের
   ইরানের হামলায় মার্কিন ঘাঁটির রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস!
   সিরিয়ায় গাড়ি বোমা হামলায় তুরস্কের ৪ সেনা নিহত
   জার্মানির অভিধান ‘ডুডেন’-এ যুক্ত হল ‘ইনশাআল্লাহ’
   ইরানে সোলেইমানির দাফনে পদদলিত হয়ে নিহত ৩০
   ইরানে বিধ্বস্ত হওয়া বিমানের সকল যাত্রীই নিহত
   মার্কিন ঘাঁটিতে এক ঘণ্টার ব্যবধানে ইরানের দ্বিতীয় মিসাইল
   অস্ট্রেলিয়ায় দাবানলে ৫০ কোটি প্রাণীর প্রাণহানি
   ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় ৩৪ জন আহত


  পুরনো সংখ্যা