logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   করোনায় মৃত্যু ২১ লাখ ছাড়ালো
বিশ্বে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যু ছাড়ালো ২১ লাখেরও বেশি।




   পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে শ্রীলংকা
দ্বীপরাষ্ট্র শ্রীলংকা বিশ্বের সব দেশের পর্যটেকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে। বৃহস্পতিবার দেশটির পর্যটনমন্ত্রী এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।




   এবার পাকিস্তানকে টিকা উপহার দিচ্ছে চীন
মহামারী করোনাভাইরাস এখনো বিপর্যস্ত অবস্থা পাকিস্তানে। তবে এর প্রতিরোধে দেশটির হাতে এতদিন কোনও টিকেই ছিল না। এবার উপহার হিসাবে ৫ লক্ষ ডোজ পাঠাচ্ছে তাদের বন্ধু দেশ চীন।




   ট্রাম্পের ওপর যেকোনো সময় হামলা চালাতে পারে ইরান




   ভারতে পাথর খনিতে বিস্ফোরণে নিহত ৮
ভারতের কর্ণাটকে একটি পাথরখনিতে বিস্ফোরণের ঘটনায় আটজনের প্রাণহানি হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে রাজ্যটির শিভামোগা জেলায় এই দুর্ঘটনা ঘটে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।




   সাহারা মরুভূমির বুকে বরফের চাদর
বরফে ঢেকে গেছে বিশ্বের দীর্ঘতম মরুভূমি সাহারা। সেখানে তাপমাত্রা নেমেছে -২ ডিগ্রি সেলসিয়াসে। গত ৪২ বছরে এই নিয়ে চতুর্থবার এমন দৃশ্য দেখা গেল। এমনিতে গরমকালে তাপমাত্রা ৫০ ডিগ্রির আশপাশে থাকলেও শীতকালে কিন্তু জাঁকিয়ে ঠান্ডাই পড়ে সাহারায়।




   ইউক্রেনে আবাসিক ভবনে আগুনে ১৫ জনের মৃত্যু
পূর্ব ইউক্রেনের কিয়েভ শহরের দোতলা একটি আবাসিক ভবনে আগুন লেগে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে।




   বিশ্বে আক্রান্ত ৯ কোটি ৭৩ লাখ ছাড়ালো
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার’র তথ্য মতে, বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল ১০ টা পর্যন্ত সারা পৃথিবীতে করোনায় আক্রান্ত বেড়ে ৯ কোটি ৭৩ লাখ ৯ হাজার ৭৫০ জনে দাঁড়িয়েছে।


   শুভেচ্ছার বন্যায় ভাসছেন বাইডেন-হ্যারিস
হোয়াইট হাউসে ট্রাম্প অধ্যায় শেষ, শুরু হয়েছে বাইডেনের শাসনামল। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র বা জো বাইডেন। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশের নতুন শাসকের অভিষেকে শুভেচ্ছার বন্যা বয়ে যাচ্ছে বিশ্বজুড়ে।


   বিভাজন নয়, ঐক্যের গল্প লিখব; অন্ধকার নয়, লিখব আলোর গল্প: বাইডেন
নজিরবিহীন বাস্তবতায় দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমার সমস্ত সত্তাজুড়ে একটাই আকুতি, আমরা ঐক্যবদ্ধ হব। 


   ট্রাম্প অধ্যায় শেষ, হোয়াইট হাউসে বাইডেন
শ্বেতপ্রাসাদে ডোনাল্ড ট্রাম্পের অধ্যায় যেখানে শেষ, সেখান থেকেই শুরু হলো জো বাইডেনের। বুধবার সকালে যে হোয়াইট হাউস ছেড়ে সুদূর ফ্লোরিডায় পাড়ি জমিয়েছেন সদ্য সাবেক হয়ে যাওয়া প্রেসিডেন্ট ট্রাম্প, দুপুর গড়াতে না গড়াতে সেই বাড়িকেই স্থায়ী ঠিকানা বানালেন বাইডেন।


   ১৭ নির্বাহী আদেশে বাইডেনের সই
৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। শপথ গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই ১৭টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন। এর মধ্য দিয়ে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের বেশ কিছু বিতর্কিত নীতি বদলে দিয়েছেন তিনি।


   মুসলিম দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন বাইডেন
আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর প্রথম দিনেই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কয়েকটি সিদ্ধান্ত বাতিল করেছেন। এর মধ্যে অন্যতম হলো- কয়েকটি মুসলিম দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল।


   ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে আর্জেন্টিনায়
৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে আর্জেন্টিনার সান জুয়ানে। আমেরিকা যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রাতে আর্জেন্টিনার পশ্চিম-মধ্য প্রদেশ সান জুয়ানে ৬.৪  মাত্রার ভূমিকম্প আঘাত হানে।


   করোনায় পৃথিবী ছাড়া সাড়ে ২০ লাখ মানুষ
প্রাণঘাতি করোনা বিষাদে থামছে না মৃত্যুর মিছিল। ভ্যাকসিন প্রয়োগেও ভাইরাসটির তাণ্ডব কোনভাবেই বাগে আনা যাচ্ছে না। গত একদিনেও বিশ্বে পৌনে পাঁচ লাখ করোনা রোগী শনাক্ত হয়েছে। প্রাণহানি ঘটেছে আরও ৯ হাজার ভুক্তভোগীর।


   করোনার অসম টিকা বিতরণ নীতির সমালোচনায় ডব্লিউএইচও
অসম করোনা টিকা নীতির কারণে বিশ্ব এক ‘বিপর্যয়কর নৈতিক ব্যর্থতার’ মুখোমুখি বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস আধানম গেবরিয়াসুস। 


   বাইডেনের শপথ অনুষ্ঠান নিয়ে নাশকতার হুমকি নেই: পেন্টাগন
যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে ঘিরে অভ্যন্তরীণ হুমকির কোনো ইঙ্গিত পাওয়া যায়নি বলে জানিয়েছেন দেশটির অস্থায়ী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার।


   গুজরাটে ঘুমন্ত শ্রমিকদের ওপর ট্রাক, নিহত ১৫
ভারতে সড়কের পাশে ঘুমিয়ে থাকা পরিযায়ী শ্রমিকদের ওপর ট্রাক উঠিয়ে দিলে ১৫ জন নিহত হয়েছেন।


   ঘুষের মামলায় জেলে গেলেন স্যামসাং প্রধান লি জে ইয়ং
দক্ষিণ কোরিয়ার এক আদালত ঘুষ দেয়ার দায়ে প্রযুক্তি কোম্পানি স্যামসাং-এর উত্তরাধিকারী লি জে ইয়ংকে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে।


   করোনাভাইরাস: আক্রান্তে শীর্ষ ১০ দেশ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকাল ৮.৩০টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৪৯ হাজার ২৩২ জনে।


   যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্প সমর্থকদের অস্ত্রের মহড়া
মাত্র দুই দিন পরই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নিজের মেয়াদ শেষ করবেন ডোনাল্ড ট্রাম্প। আর নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন। এদিন ট্রাম্পের উগ্র সমর্থকরা সশস্ত্র বিক্ষোভ করতে পারে বলে আগেই সতর্ক অবস্থান নিয়েছে নিরাপত্তা বাহিনী।




   ভারতে বিদ্যুৎস্পৃষ্টে যাত্রীবাহী বাস পুড়ে ছাই, ৬ জনের মৃত্যু
ভারতে বিদ্যুতের তারে থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়ে গেছে যাত্রীবোঝাই বাস। রাজস্থানের জালোরে রবিবার রাতে এই দুর্ঘটনা ঘটে। এতে অন্তত ছয় জন নিহত এবং গুরুতর আহত হয়েছেন প্রায় ৩০ জন।




   ১১ মিলিয়ন অভিবাসীকে নাগরিকত্ব দিতে চলেছেন বাইডেন
যুক্তরাষ্ট্রের অবৈধভাবে বসবাস করা প্রায় ১১ মিলিয়ন মানুষকে আইনি মর্যাদা বা নাগরিকত্ব দেওয়ার জন্য কংগ্রেসকে অনুরোধ করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এপি জানায়।




   সাত মুসলিম দেশের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে বাইডেন
মুসলিমপ্রধান কয়েকটি দেশের ওপর ট্রাম্পের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করতে পারেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর সিএনএন-এর।




   করোনায় মৃত্যুতে শীর্ষ ১০ দেশ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। সোমবার (১৮ জানুয়ারি) সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৯ হাজার ৬৫৩ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছে ৯ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩৫ জন। এছাড়াও আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৬ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৫৭৮ জন।




   সুদানে জাতিগত সহিংসতায় নিহত ৪৮
সুদানে আবারও শুরু হয়েছে জাতিগত সহিংসতা। জাতিসংঘের শান্তিরক্ষীরা দায়িত্ব ছাড়ার দুই সপ্তাহ পার না হতেই এমন সহিংসতা ছড়িয়ে পরে সুদানে।




   ১৮ জানুয়ারি : বিশ্ব ইতিহাসে ঘটে যাওয়া নানান ঘটনা
আজ সোমবার, ১৮ জানুয়ারি ২০২১। একনজরে দেখে নিই ইতিহাসের এদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনদের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।




   বিশ্বজুড়ে সাড়ে ৯ কোটি করোনা রোগী
বিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ইউরোপে মিলেছে করোনার নতুন ধরন, যা আগের ভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। 


   বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রে সতর্কতা জারি
যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে সম্ভাব্য সহিংসতা এড়াতে ৫০টি রাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় সতর্কতা জারি করা হয়েছে। 


   ভূমিকম্প: ইন্দোনেশিয়ায় নিহত বেড়ে ৫৬
ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জন হয়েছে। আহত হয়েছেন ছয় শতাধিক মানুষ।


   বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা প্যাকেজ ঘোষণা
এক দশমিক নয় ট্রিলিয়ন ডলারের করোনা সহায়তা প্যাকেজের পরিকল্পনা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।




   বাইডেন-কমলার শপথের পরই শুরু হবে ট্রাম্পের বিচার
জো বাইডেন ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে এবং কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের সাথে সাথে ইউএস সিনেটে ডেমক্র্যাটদের ৫১ ভোট হবে অর্থাৎ তারা হবে সংখ্যাগরিষ্ঠ দল। তার পরদিনই শুরু হবে ট্রাম্পের বিচার।




   ইন্দোনেশিয়ার ভূমিকম্পে হতাহতের সংখ্যা বাড়ছে
ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা বেড়ে ৪২জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন অন্তত সাড়ে ৮শ’র বেশি মানুষ। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে অভিযান চলছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়র্টাস। স্থানীয় সময় শুক্রবার সকালে আঘাত হানে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটি।




   বিশ্বে করোনায় মৃত্যু ২০ লাখ ছাড়িয়েছে
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ কোটি ৩৮ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখ।




   আজ থেকে ভারতে করোনার ‘বিশ্বের বৃহত্তম’ গণ টিকাদান শুরু
করোনাভাইরাসের গণটিকা শুরু হচ্ছে ভারতে। আজ থেকে শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম এই টিকাদান কর্মসূচির। দেশটির তিন হাজার ছয়টি কেন্দ্রে করোনার টিকা দেয়া হবে।




   ১৬ জানুয়ারি: ইতিহাসে আজকের এই দিন
আজ শনিবার, ১৬ জানুয়ারি ২০২১। একনজরে দেখে নিই ইতিহাসের এদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনদের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।




   সোমবার থেকে যুক্তরাজ্যে সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা
প্রধানমন্ত্রী বরিস জনসন বলছেন, করোনাভাইরাসের অজ্ঞাত নতুন স্ট্রেইন থেকে ঝুঁকি এড়াতে সোমবার (১৮ জানুয়ারি) থেকে সব ধরণের ভ্রমণ পথ বন্ধ থাকবে। এরমধ্যে কেউ যদি দেশটিতে প্রবেশ করতে চায় তাহলে তাকে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ দেখাতে হবে।




   বিশ্ব করোনা ভাইরাস আপডেট
করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে সারা পৃথিবীতে আরো সাড়ে ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সাড়ে ৫ লক্ষাধিক মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে।




   ডেমোক্র্যাটদের অভিশংসন প্রচেষ্টা “সম্পূর্ণ হাস্যকর”: ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মঙ্গলবার (১২ জানুয়ারি) বলেছেন যে তাঁর প্রেসিডেন্ট মেয়াদের শেষ দিনগুলোতে তাঁকে অভিশংসন করার যে প্রচেষ্টা ডেমোক্র্যাটরা চালাচ্ছেন তা তাঁর কথায়, “ সম্পুর্ণ হাস্যকর”।




   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১৯ লাখ
বিশ্বে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এরমধ্যে ইউরোপে মিলেছে করোনার নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।


   ওয়াশিংটনে জরুরি অবস্থার অনুমোদন দিলেন ট্রাম্প
যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা জারির অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসের গণমাধ্যমের অফিসের বরাতে আলজাজিরা এমন খবর দিয়েছে।


   কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন বাইডেন
যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার তার কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন।


   বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ১৯ লাখ ৪৩ হাজার
বিশ্বে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ইউরোপে মিলেছে করোনার নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। 


   ভয়াবহ তুষারপাতে বিপর্যস্ত স্পেন
তুষার ঝড় ফিলোমেনার কারনে বিপর্যস্ত স্পেন। দেশটির ইতিহাসে বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি রেকর্ড পরিমান তুষারপাত হয়েছে। তুষার ঝড় ফিলোমেনার কারণে তুষারে ঢেকে গেছে দেশটির অধিকাংশ অংশ।


   বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক সম্পর্কে অজানা কিছু তথ্য
জেফ বেজোস, বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের ধনীদের তালিকার শীর্ষে উঠে এসেছেন ইলন মাস্ক৷ তার সম্পর্কে অজানা কিছু তথ্য থাকছে ছবিঘরে৷


   ট্রাম্পকে ইমপিচমেন্টের জন্য ভোটের প্রস্তুতি নিচ্ছে ডেমোক্র্যাটরা
গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যেভাবে সহিংসতা চালিয়েছে, মার্কিন গণতন্ত্রের প্রতীক বলে পরিচিত ক্যাপিটল হিলের ভেতরে তাণ্ডবে লিপ্ত হয়েছে তাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের দাবি উঠেছে।


   বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ১৯ লাখ ৩৪ হাজার
বিশ্বে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ইউরোপে মিলেছে করোনার নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। আর এ ভাইরাসে বর্তমানে বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি ৭৭ হাজার এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৯ লাখ ৩৪ হাজার।


   এবার ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১১ জনের মৃত্যু
ইন্দোনেশিয়ায় ভারি বৃষ্টিপাতে পৃথক স্থানে ভূমিধসে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো ১৮ জন। রোববার (১০ জানুয়ারি) নিশ্চিত করেছে দেশটির সরকার।


   ভ্যাকসিন নিলেন রানি এলিজাবেথ
ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী ডিউক অব অ্যাডিনবার্গ প্রিন্স ফিলিপ করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন। শনিবার (৯ জানুয়ারি) বিবিসির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


   ইন্দোনেশিয়ার বিমানের ধ্বংসাবশেষ ও শরীরের টুকরো উদ্ধার
জাভা সাগরে ৬২ আরোহী নিয়ে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার বিমানের অবস্থান শনাক্ত করা গেছে। রোববার (১০ জানুয়ারি) সাগর থেকে শ্রীবিজয়া এয়ারের বেশকিছু ধ্বংসাবশেষ ও কারো শরীরের টুকরো পাওয়ার দাবি করেছে উদ্ধারকারীরা। 



   করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে এই চরম পথ বেছে নিলাম

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে ভারতের তেলেঙ্গানায় বাণী নামের এক তরুণী আত্মহত্যা করেছেন। শুক্রবার সকালে রাজ্যের করিমনগর শহরের একটি ভাড়া বাসা থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। খবর আনন্দবাজার।




   মহারাষ্ট্রে হাসপাতালে আগুন, ১০ নবজাতকের মৃত্যু
ভারতের মহারাষ্ট্রে একটি সরকারি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে চিকিৎসক ও নার্সরা বেরিয়ে আসতে পারলেও অন্তত ১০ নবজাতকের মৃত্যু হয়েছে। শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 


   করোনার টিকা নিলেন সৌদি বাদশা সালমান
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রথম ডোজ টিকা নিয়েছেন সৌদি আরবের বাদশা সালমান। স্থানীয় সময় শুক্রবার (৮ জানুয়ারি) তিনি এই টিকা নিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।


   ট্রাম্প আসবে না, ভালো হয়েছে : বাইডেন
যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে না যাওয়ার ঘোষণা দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির ইতিহাসে এধরনের ঘটনা বিরল হলেও এতে যারপরনাই খুশি হবু প্রেসিডেন্ট। বাইডেন বলেছেন, ট্রাম্প অনুষ্ঠানে আসবে না, সেটাই বরং ভালো!


   ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে ক্ষুদেব্লগ টুইটার।


   বিশ্বে করোনায় মৃত্যু ১৯ লাখের কাছাকাছি
বিশ্বে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ইউরোপে মিলেছে করোনার নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। 


   আমেরিকার ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের দাঙ্গা, কারফিউ জারি
আমেরিকার ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় স্বীকৃতির প্রক্রিয়ার সময় তাণ্ডব চালিয়েছে ট্রাম্প সমর্থক দাঙ্গাবাজরা। এসময় গোলাগুলির ঘটনাও ঘটেছে। এতে অন্তত একজন দাঙ্গাকারী গুলিবিদ্ধ হয়েছে।


   ট্রাম্প সমর্থকদের হামলা, নিহত ৪
সিনেটে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়ার সময় যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্পের দাঙ্গাবাজ সমর্থকরা ভয়াবহ সহিংসতা চালিয়েছে। এই সহিংসতার সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাঁধে। এতে অন্তত চারজন নিহত হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন ডিসি’র পুলিশ। খবর বিবিসি’র।


   যুক্তরাষ্ট্রের গণতন্ত্র নজিরবিহীন আক্রমণের মুখে : জো বাইডেন
যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) বিক্ষোভের নামে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এই বিক্ষোভ একটি বিদ্রোহের সমতুল্য এবং এখনই তার অবসান হওয়া উচিত। এই সময় আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে।’


   ট্রাম্পের ফেসবুক-টুইটার বন্ধ, ভিডিও সরালো ইউটিউব
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। দেশটির পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার ঘটনার পরপরই সোশ্যাল মিডিয়ায় তৎপর হন ট্রাম্প। 


   চীনে প্রবেশের অনুমতি মেলেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের
করোনার উত্‍‌স সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১০ সদস্যের বৈজ্ঞানিক দলের চীনে যাওয়ার কথা ছিল। কিন্তু চীনের তরফে প্রয়োজনীয় অনুমতি না মেলায় শেষ মুহূর্তে সেই সফর বাতিল হয়ে যায়। চীনের এই ভূমিকায় হতাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস।




   ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল
মহামারী করোনাভাইরাসের নতুন রূপটি যুক্তরাজ্যে প্রচণ্ড গতিতে ছড়িয়ে পড়ার কারণে পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জানুয়ারীর শেষ দিকে নয়াদিল্লি সফরে যাওয়ার পরিকল্পনা ছিল তার ।




   ট্যাংকারের ব্যাপারে কথা বলতে ইরানে প্রতিনিধি দল পাঠাবে দ. কোরিয়া
পারস্য উপসাগরের পানি দূষণের অভিযোগে ইরানে আটক দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকারের ব্যাপারে কথা বলতে সিউল তেহরানে একটি প্রতিনিধি দল পাঠাবে বলে ঘোষণা করেছে। রাসায়নিক পদার্থ নিঃসরণের মাধ্যমে পারস্য উপসাগরের পরিবেশ দূষণের দায়ে ইরানের নৌবাহিনী সোমবার (৫ জানুয়ারি) ওই ট্যাংকার আটক করে।




   বিশ্ব করোনা ভাইরাস আপডেট
করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার’র তথ্য মতে, বুধবার (৬ জানুয়ারি) সকাল ৯টা পর্যন্ত সারা পৃথিবীতে করোনায় আক্রান্ত বেড়ে ৮ কোটি ৬৮ লাখ ৩২ হাজার ৯৭৫ জনে দাঁড়িয়েছে।




   যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড সুস্থ, মৃত্যু আরও ২ হাজার
মার্কিন যুক্তরাষ্ট্রে উন্নতি নেই করোনা পরিস্থিতির। তারপরও দীর্ঘদিন পর গত একদিনে আক্রান্তের তুলনায় অধিক সংখ্যক রোগী করোনামুক্ত হয়েছেন। এদিন রেকর্ড পৌনে তিন লাখ মানুষ সুস্থতা লাভ করেছেন। নতুন করে প্রাণ হারিয়েছেন প্রায় দুই হাজার মার্কিনি। এতে করে মৃতের সংখ্যা ৩ লাখ ৬২ হাজার ছাড়িয়েছে। 


   কাতারের ওপর থেকে অবরোধ তুলে নিল সৌদি
প্রতিবেশী কাতারের সঙ্গে নিজের আকাশ, জল ও স্থলসীমান্ত খুলে দিয়েছে সৌদি আরব। দোহার সঙ্গে তিন বছরের কূটনৈতিক সংকট কাটিয়ে উঠতে একটি সফল চুক্তির পর এমন সিদ্ধান্ত এসেছে।


   বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ৮ কোটি ৬১ লাখ
বিশ্বে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ইউরোপে মিলেছে করোনা নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।


   সাড়ে তিন বছর পর সীমান্ত খুলছে সৌদি-কাতার
সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে বন্ধ করে দেওয়া সব সীমান্ত খুলে দেওয়ার ব্যাপারে একমত হয়েছে সৌদি আরব। সোমবার কুয়েতের একজন মন্ত্রী এ কথা জানান।


   ফল পাল্টাতে নির্বাচনী কর্মকর্তাকে ট্রাম্পের চাপ, ‘কোনো প্রেসিডেন্ট এটি করতে পারেন না’
নির্বাচনের ফল পাল্টাতে জর্জিয়ার নির্বাচনী কর্মকর্তাকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপ প্রয়োগের ঘটনায় তোলপাড় চলছে যুক্তরাষ্ট্রজুড়ে। এ ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।


   ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করতে এফবিআইপ্রধানকে চিঠি
জর্জিয়ায় নির্বাচন পরিচালনার দায়িত্বরত কর্মকর্তার সঙ্গে ফোনালাপের প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একটি ফৌজদারি তদন্ত করতে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের প্রতি আহ্বান জানিয়েছে প্রতিনিধিত পরিষদের দুজন সদস্য।


   নতুন করোনায় বিপর্যস্ত বিশ্ব, মৃত্যু সাড়ে ১৮ লাখ ছাড়াল
করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (৪ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৫৪ লাখ ৯৮ হাজার ৫৯৫ জন এবং মৃত্যু হয়েছে ১৮ লাখ ৫০ হাজার ৬০৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৪ লাখ ৫১ হাজার ৯৮৪ জন।




   ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, চলছে পরমাণু অস্ত্র তৈরির প্রস্তুতি!
সামরিক শক্তিতে ক্রমশই ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান। সম্প্রতি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ২০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটি। সমৃদ্ধকরণের এই মাত্রা পরমাণু অস্ত্র তৈরির ধাপ থেকে মাত্র এক কদম দূরে।




   ভারতে শ্মশানের ছাদ ধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫
ভারতের উত্তরপ্রদেশে শ্মশানের ছাদ ধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। বৃষ্টির কারণে গাজিয়াবাদ জেলার মুরাদনগরে শ্মশানে বিশ্রামস্থলে আশ্রয় নিলে ছাদ ভেঙে পড়ে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটেছে। রোববারের এই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন।




   কানাডায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একই পরিবারের ৪ জন নিহত
কানাডার উত্তর অ্যালবার্টায় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একই পরিবারের ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় অলৌকিকভাবে বেঁচে গেছে নিহত দম্পতির তিন ছেলে।




   করোনা টিকা রফতানি নিষিদ্ধ করল ভারত
অক্সফোর্ড ইউনিভার্সিটি-অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানিতে উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের উপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে ভারত। কয়েকমাস এ নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলেও জানানো হয়।




   মার্কিন কংগ্রেসের দুই নেতার বাড়িতে দুর্বৃত্তের হামলা
মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং উচ্চকক্ষ সিনেটের রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককোনেলের বাড়ি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।




   দক্ষিণ কোরিয়ায় জন্মহার হ্রাসের রেকর্ড
জন্মহার হ্রাসের রেকর্ড করলো দক্ষিণ কোরিয়া। দেশটিতে ২০২০ সালে প্রথমবারের মতো জনসংখ্যা হ্রাস পেয়েছে। ৩ জানুয়ারি (রোববার) আদমশুমারির তথ্য অনুযায়ী দেখা যায় যে, প্রাকৃতিক হ্রাসের জন্য রেকর্ড কম সংখ্যক জন্মহার মৃত্যুহারের চেয়েও কমে গিয়েছে।




   সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার
সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ফলে রোববার রাত ১১টা থেকে দেশটিতে সব ধরনের ফ্লাইট চালুর ঘোষণা দেওয়া হয়েছে।যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় গত ২১ ডিসেম্বর আকস্মিকভাবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয় সৌদি আরব।




   নাইজারে সন্ত্রাসী হামলা, নিহত ৭৯
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দুটি গ্রামে সন্ত্রাসী হামলায় অন্তত ৭৯ জন নিহত হয়েছে। চোম্বাঙ্গু গ্রামে নিহত হয়েছেন অন্তত ৪৯ জন। আহত হয়েছেন ১৭ জন। অন্যদিকে জারোমদারে গ্রামে হামলায় আরও ৩০ জন নিহত হয়েছেন।




   বিশ্বজুড়ে মৃত্যু আরও ৮ হাজার, সুস্থ ছাড়াল ৬ কোটি
বিশ্বজুড়ে গত একদিনেও কিছুটা কমেছে করোনার তাণ্ডব। তারপরও এদিন ৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ফলে প্রাণহানি বেড়ে ১৮ লাখ ৪২ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৮ কোটিতে। পক্ষান্তরে, সুস্থতার হার কম হলেও মোট সুস্থতার সংখ্যা আজ ৬ কোটি অতিক্রম করেছে।




   বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে ৮ কোটি
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৪৫ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৮ লাখ ৩৫ হাজার।




   ভ্যাকসিন: ভারতে অপেক্ষার অবসান
ভারতে আনুষ্ঠানিকভাবে করোনা ভ্যাকসিনের অনুমোদন পেল। রোববার (৩ ডিসেম্বর) অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড প্রয়োগের অনুমোদন দেয় ভারতের ওষুধ নিয়ন্ত্রকারী সংস্থা। কোভিশিল্ডের পাশাপাশি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনও ব্যবহারের অনুমোদন পেল।




   কঙ্গোতে মিলিশিয়া হামলায় নিহত ২৫
কঙ্গোর গোলযোগপূর্ণ পূর্বাঞ্চলে শুক্রবার এক হামলায় কমপক্ষে ২৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, এ হামলার জন্য এডিএফ মিলিশিয়ারা দায়ী।




   লকডাউন অমান্য করায় কানাডায় মন্ত্রীর পদত্যাগ
লকডাউন অমান্য করে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বেড়াতে গিয়েছিলেন কানাডার ওন্টারিও প্রদেশের অর্থমন্ত্রী রড ফিলিপস।




   অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত বদলে গেল
নতুন বছরে বদলে গেল অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত। দেশটির নাগরিকরা ১ জানুয়ারি থেকে ভিন্ন সংস্করণে জাতীয় সঙ্গীত গাইবেন। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতীয় সঙ্গীতের শব্দে পরিবর্তনের এ ঘোষণা দিয়েছেন।




   আলজেরিয়ায় সড়ক দুর্ঘটনায় ২০ জন নিহত
আলজেরিয়ার দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) গাড়ি দুর্ঘটনায় ২০ জন নিহত হয়েছে। গাড়িটি উল্টে যাওয়ায় তারা প্রাণ হারায়। নিহতদের অধিকাংশ আফ্রিকান নাগরিক।




   বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈধতা পেল ফাইজারের টিকা
ফাইজারের করোনা ভ্যাকসিনের জরুরি ব্যবহারের বৈধতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই গুরুত্বপূর্ণ পদক্ষেপের ফলে উন্নয়নশীল দেশগুলোর জন্য ভ্যাকসিন পাওয়া সহজ হবে বলে মনে করছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) এই বৈধতা দেয় ডব্লিউএইচও।




   সিরিয়ায় বাসে হামলা, নিহত ২৮
সিরিয়ায় একটি বাসে হামলার ঘটনায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলে ওই হামলার ঘটনা ঘটেছে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেইর আল জোর প্রদেশে বুধবার ওই হামলার ঘটনা ঘটেছে।


   নতুন করোনা রুখতে দিল্লিতে রাত্রিকালীন কারফিউ
ইউরোপের দেশ ব্রিটেনে খোঁজ পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেন ঢুকে পড়েছে ভারতেও। এখনও অবধি দেশটিতে শিশুসহ ২০ জনের দেহে যার অস্তিত্ব মিলেছে। অত্যন্ত দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে সক্ষম এই স্ট্রেনের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে তাই কোমর বেঁধে নেমেছে দিল্লি সরকার।


   বছরের শেষ দিনে সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব
বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনা ভাইরাস। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজারেরও বেশি প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। যা করোনাকালে বিশ্বে সর্বোচ্চ মৃত্যু।


   বছরের শেষ দিনেও রেকর্ড মৃত্যু যুক্তরাষ্ট্রে
বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনা ভাইরাস। ভাইরাসটিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।


   প্রথমবারের মতো নারী বিমানবালা নিয়োগ সৌদি আরবের
প্রথমবারের মতো নারী বিমানবালা নিয়োগের কথা জানিয়েছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। দেশটিতে নারী যাত্রীদের সেবার জন্য ৫০ জন বিমানবালা নিয়োগ করা হয়েছে বলে জানানো হয়। নিয়োগকৃতরা দুই মাসের প্রশিক্ষণ শেষে কাজে যোগদান করবেন।  


   ইউক্রেনের বিধ্বস্ত বিমানযাত্রীর পরিবারকে দেড় লাখ ডলার দেবে ইরান
এ বছরের জানুয়ারিতে তেহরান বিমানবন্দরের কাছে বিধ্বস্ত ইউক্রেনের বিমানযাত্রীদের প্রতি পরিবারকে দেড় লাখ ডলার ক্ষতিপূরণ দেবে ইরান।


   বাড়ছে উত্তেজনা, সৌদির কাছে ২৪ লাখ কোটি টাকার অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র!
আন্তর্জাতিক মহলে উত্তেজনা বাড়িয়ে সৌদি আরবের কাছে ৩০০০ স্মার্ট বোমা বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া আরও সরঞ্জাম বিক্রি হবে। এর অর্থমূল্য ২৯,০০০ কোটি ডলার বা প্রায় ২৪ লাখ ৫০ হাজার কোটি টাকা। মঙ্গলবার পেন্টাগন এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।




   চীন-ইইউ ঐতিহাসিক বাণিজ্য চুক্তি
চীনের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি হতে চলেছে ইউরোপীয় ইউনিয়নের। এর প্রভাব যুক্তরাষ্ট্রের ওপর পড়বে বলে বিশেষজ্ঞদের ধারণা।সাত বছর ধরে আলোচনার পর মঙ্গলবার অবশেষে ইউরোপীয় ইউনিয়ন এবং চীন সমঝোতায় পৌঁছেছে। দুই পক্ষের মধ্যে একটি বাণিজ্য চুক্তির খসড়া তৈরি হয়েছে। সব ঠিক থাকলে বুধবার তাতে সই করতে পারে দুই পক্ষ।




   আবারও ১৩ হাজার ছাড়াল মৃত্যু
বিশ্বজুড়ে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কার পর এক সপ্তাহের ব্যবধানে আবারও মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে মারা গেছে ১৩ হাজার ৪৫০ জন।২৩ ডিসেম্বর মৃত্যুর সংখ্যা ছিল ১৩ হাজার ৫৪৪ জন। তার এক সপ্তাহ আগে গত ১৬ ডিসেম্বর করোনায় সবোর্চ্চ মৃত্যুর রেকর্ড হয়েছিল। সেদিন ১৬ হাজার ৭৯৪ জন মানুষের মৃত্যু হয়।




   ক্রোয়েশিয়ায় ভূমিকম্পে ৭ জনের মৃত্যু
ক্রোয়েশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে ২০ জনের বেশি।




   করোনার টিকা নিলেন কমলা হ্যারিস
যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস করোনাভাইরাসের টিকা নিয়েছেন। এএফপির জানায়।




   বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির আপডেট

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের (কভিড-১৯) নতুন ধরন (স্ট্রেইন)। অন্যদিকে বিশ্বের বেশ কিছু দেশে চলছে করোনা ভাইরাসের গণটিকাদান। টিকাদানের মধ্যে ফের লাফিয়ে বাড়ছে করোনায় প্রাণহানির সংখ্যা।





   ভারতে তৈরি হয়েছে মিনিটে ৭০০ বুলেট ছোড়ার অস্ত্র
ভারতীয় সেনাবাহিনী শ্রীঘই পেতে যাচ্ছে প্রতি মিনিটে ৭০০ বুলেট ছোড়া যাবে এমন অস্ত্র । ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অরগানাইজেশন (ডিআরডিও)বিশেষ এ অস্ত্র তৈরি করেছে। এমনটাই নিশ্চিত করেছে ভারতীয় সংবাদ মাধ্যম।




   উটের দুধের চকলেট
সংযুক্ত আরব আমিরাতের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে সুউচ্চ ইমারাত ও দৃষ্টিনন্দন স্থাপনা। তাদের রাজকীয় বিলাশী জীবনযাপন পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে থাকে। পোষা প্রাণী থেকে শুরু করে খাবার দাবারে রয়েছে বিলাশীতার পুরো রেশ। সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দুবাই অনেক কিছুর জন্য বিখ্যাত।  বিখ্যাত জিনিসের মধ্যে উটের দুধ অন্যতম। উটের দুধ সবচেয়ে বেশি পাওয়া যায় দুবাইতে।




   করোনার নতুন রূপ এবার ভারতে
করোনার নতুন রূপ আতঙ্ক ছড়িয়ে চলছে বিশ্বে। যুক্তরাজ্যসহ ইউরোপের একাধিক দেশে ছড়িয়ে এই ভাইরাসটি। ভারত এতদিন এই নতুন স্ট্রেন থেকে মুক্ত ছিল, এবার ওই দেশেও মিলেছে এই ভাইরাসটিতে আক্রান্ত রোগী। 


   করোনা পরিস্থিতি নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
যুক্তরাজ্যের পর জাপান, কানাডা ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু দেশে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় আরও দ্রুত তা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। 


   মৃত্যুর মিছিলে আরও ২ হাজার মার্কিনি
মার্কিন যুক্তরাষ্ট্রে টানা তিনদিন করোনার দাপট কিছুটা কমার পর আবারও বেড়েছে। গত একদিনে প্রায় দুই লাখ মানুষের করোনা শনাক্ত হওয়ার পাশাপাশি মৃত্যুর মিছিলে যোগ হয়েছেন আরও প্রায় ২ হাজার মার্কিনি। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ৩ লাখ ৪৩ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে বরাবরের মতো পিছিয়ে সুস্থতার হার।


   যারা টিকা নেবে না তাদের তালিকা করবে স্পেন
করোনা সংক্রমণে সবচেয়ে বিধ্বস্ত দেশগুলোর মধ্যে একটি হলো স্পেন। ইউরোপের এই দেশটিতে যারা করোনাভাইরাসের টিকা নিতে অনিচ্ছা প্রকাশ করছে তাদের নাম নিবন্ধন করা হবে।


   লন্ডন থেকে আসলে ১৪ দিনের কোয়ারেন্টাইন, কার্যকর ১ জানুয়ারি
লন্ডন থেকে আসা বিমানযাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে সোমবার (২৮ ডিসেম্বর) রাতে অনলাইন সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানানো হয়।


   বিশ্ব করোনা পরিস্থিতি
করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনায় গত ২৪ ঘণ্টায় সারা পৃথিবীতে আরো সাড়ে ৯ হাজারের বেশি মানুষ মারা গেছেন। 


   ইতালিতে করোনার টিকা প্রয়োগ শুরু
ইউরোপের দেশ ইতালিতে ফাইজারের তৈরি করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে। রোমের লাজারো স্পালানজানি জাতীয় ইনস্টিটিউটের একজন ২৯ বছর বয়সী স্বাস্থ্যকর্মী প্রথম ভ্যাকসিন গ্রহণ করেন। এরপরে দেশটির বিভিন্ন হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা তা গ্রহণ করেন।


   পাকিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৭ সেনা নিহত
পাকিস্তানের বেলুচিস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে সাত সেনা নিহত হয়েছেন। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতর (আইএসপিআর) এক বিবৃতিতে এ তথ্য জানায়।


   বিশ্বে করোনায় মৃত্যু ১৭ লাখ ৭১ হাজার ছাড়াল
সম্প্রতি ব্রিটেনে ছড়িয়ে পড়া নতুন ধরনের করোনা ফ্রান্স, স্পেন ও সুইডেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে শনাক্ত হয়েছে। এ ছাড়া জাপান, কোরিয়াসহ এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বাংলাদেশেও এই ধরনের করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানা গেছে। 


   অবশেষে প্রণোদনা বিলে স্বাক্ষর করলেন ট্রাম্প, জুড়ে দিলেন শর্ত
কোভিড-১৯ সংক্রান্ত প্রণোদনা বিলে স্বাক্ষর না করা নিয়ে মার্কিন রাজনীতিতে এতদিন উত্তাপ ছড়িয়ে আসছিলেন ডোনাল্ড ট্রাম্প। অবশেষে আইনপ্রণেতাদের চাপের মুখে শর্ত জুড়ে দিয়ে কোভিড-১৯ তহবিল এবং প্রণোদনা বিলে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


   দেখুন বিশ্বে করোনায় মৃত ও শনাক্তের সংখ্যা
করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনায় গত ২৪ ঘণ্টায় সারা পৃথিবীতে আরো সাড়ে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সোয়া ৪ লক্ষাধিক মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে।


   ইতালিতে ফাইজারের করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু
ইতালিতে করোনার টিকা প্রয়োগ শুরু হয়েছে। প্রথম দিকে টিকা প্রয়োগে আক্রান্তদের বাইরে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ অন্যান্য পেশাজীবীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।


   ইরানে ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ৭
তুষারপাতের কবলে পড়ে ইরানে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। রাজধানী তেহরানের উত্তরাঞ্চলে আলবর্জ পর্বতমালায় এ ঘটনা ঘটে। এদের মধ্যে রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসক ও পর্বতারোহীদের প্রশিক্ষক রয়েছেন। এখন পর্যন্ত ১৪ জনকে জীবিত উদ্ধার করা গেলেও আরো ৭ জনের সন্ধান পাওয়া যায়নি।




   মিশরে কোভিড হাসপাতালে আগুন, ৭ জন নিহত
মিসরের রাজধানী কায়রোর উপকণ্ঠে একটি হাসপাতালে বড় ধরনের অগ্নিকাণ্ডে কমপক্ষে সাতজন মারা গেছেন। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। হাসপাতালটিতে করোনায় (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছিল।




   করোনা মহামারির কারণে পাল্টে গেছে বিশ্বের দৃশ্যপট
২০২০ সালে করোনা মহামারির কারণে পাল্টে গেছে বিশ্বের দৃশ্যপট। সংক্রমণ রোধে দেয়া লকডাউনের কারণে বদ্ধ জীবনের মুখোমুখি হয় মানুষ।




   পাকিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৪ সেনা নিহত
পাকিস্তানে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চারজন সেনার প্রাণহানি হয়েছে। হেলিকপ্টারটি দিয়ে সাকদু এলাকার সম্মিলিত সামরিক হাসপাতাল থেকে আবদুল কাদের নামে এক সিপাহির লাশ আনা হচ্ছিল। শনিবার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে পাকিস্তানের উত্তরাঞ্চলে।




   জাপানে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি
করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে জাপান। নতুন এ নিষেধাজ্ঞা কার্যকর হবে ২৮ ডিসেম্বর থেকে। এই নিষেধাজ্ঞা বলবত্ থাকবে পুরো জানুয়ারি মাস জুড়ে।




   বিশ্বে করোনায় আক্রান্ত ৮ কোটি ৭ লাখ ছাড়াল
করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনায় গত ২৪ ঘণ্টায় সারা পৃথিবীতে আরো পৌনে ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৫ লক্ষাধিক মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে।




   ভারী তুষারপাতে ইরানে ১০ জনের প্রাণহানি
ভারী তুষারপাতে ইরানের রাজধানী উত্তরের একটি পার্বত্য অঞ্চলে অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। নিখোঁজ রয়েছেন বেশ কয়েক জন।




   সারাবিশ্বে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন
যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন ধরন ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে। ইউরোপীয় দেশগুলো ছাড়াও এই ভাইরাসটি ইতোমধ্যে পাওয়া গেছে কানাডা ও জাপানেও।




   সৌদিতে ভ্যাকসিন প্রয়োগ শুরু, প্রথম টিকা নিলেন যুবরাজ সালমান
চলতি মাসেই ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দেয় সৌদি আরব। এবার প্রয়োগও শুরু করল দেশটি। যা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের শরীরে প্রয়োগের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হলো দেশটিতে। 


   এবার ফ্রান্সে নতুন ধরনের করোনা শনাক্ত
প্রথমবারের মতো যুক্তরাজ্য থেকে ছড়ানো নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে ফ্রান্সে।


   মডার্নার টিকাতেও এলার্জি সমস্যা
এবার মর্ডানার টিকাতে এলার্জির সমস্যা দেখা দিয়েছে। এর আগে ফাইজারের করোনার টিকাতে এ সমস্যা দেখা দিয়েছিল। 


   করোনায় বিশ্বে আক্রান্ত ৮ কোটি ছাড়াল
বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনাভাইরাস। ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। 


   যুক্তরাষ্ট্রকে সতর্ক করল ইরান
হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যাতে কোনো হঠকারী সিদ্ধান্ত না নেন, এ ব্যাপারে সতর্ক করেছে ইরান।


   পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেনের প্রতি ১৫০ কংগ্রেসম্যানের আহ্বান
ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে যে পরমাণু সমঝোতা সই হয়েছিল তাতে ফিরে আসার জন্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী প্রার্থী জো বাইডেনের প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের ১৫০ জন সদস্য আহ্বান জানিয়েছেন।




   ভয়ংকর হচ্ছে করোনা, আক্রান্ত প্রায় ৮ কোটি
বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনাভাইরাস। বর্তমানে বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাত কোটি ৯০ লাখ। মহামারিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৭ লাখ ৩৭ হাজার।


   এবার করোনার আরও এক প্রজাতি দক্ষিণ আফ্রিকায়
করোনাভাইরাস মহামারিতে থমকে আছে গোটা বিশ্ব। বিশ্ব অর্থনীতিকে থামিয়ে দিয়েছে এই ভাইরাস। করোনা সংক্রমণের শুরু থেকে এর রূপ বদল করলেও সম্পূর্ণ নতুন প্রজাতির করোনাভাইরাসের সন্ধান মিলেছে।


   হারাম-হালাল বিতর্কে করোনার টিকা
বায়োনটেক-ফাইজারের টিকা অনুমোদন দেয়ার মাধ্যমে বিশ্বে প্রথম করোনা টিকা দেয়া শুরু করে যুক্তরাজ্য৷ তখনই শুরু হয় এ বিতর্ক ৷ 


   করোনার আরও একটি ভয়ঙ্কর রূপ শনাক্ত
সম্প্রতি ব্রিটেনে করোনা ভাইরাসের একটি নতুন রূপ ধরা পড়েছে। যা নিয়ে চলছে চুলছেরা বিশ্লেষণ ও গবেষণা। কারণ এই করোনা সাধারণ করোনার চেয়ে অধিক সংক্রামক হিসেবে আলোচিত। 


   করোনার আরও একটি ভয়ঙ্কর রূপ শনাক্ত
সম্প্রতি ব্রিটেনে করোনা ভাইরাসের একটি নতুন রূপ ধরা পড়েছে। যা নিয়ে চলছে চুলছেরা বিশ্লেষণ ও গবেষণা। কারণ এই করোনা সাধারণ করোনার চেয়ে অধিক সংক্রামক হিসেবে আলোচিত। 


   নতুন করোনাভাইরাস সংক্রমণ রোধে কানাডার সতর্কতা
নতুন করোনার মহামারীর সংক্রমণ নিয়ে বিশ্বব্যাপী তোলপাড় চলছে।


   বড়দিনের আগে করোনায় কাবু যুক্তরাষ্ট্র
বড়দিনের ছুটির আগেই করোনায় পর্যুদস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। দ্রুততার সঙ্গে বাড়ছে সংক্রমণ। আক্রান্ত হচ্ছেন অনেক মানুষ। ফলে হাসপাতালে বেড পেতে হিমশিম খেতে হচ্ছে। 


   ১৫ জনকে ক্ষমা করলেন ট্রাম্প!
প্রেসিডেন্ট হিসেবে একেবারে শেষ সময়ে এসে ক্ষমাশীল হয়ে গেছেন ডোনাল্ড ট্রাম্প। এখন তিনি প্রেসিডেন্টের ক্ষমতাবলে একের পর এক শাস্তিপ্রাপ্তকে ক্ষমা করছেন। যেমন করলেন মঙ্গলবার। একসঙ্গে ১৫ জনের শাস্তি মাফ করে দিলেন। তার মধ্যে রাশিয়ার সঙ্গে চক্রান্ত করার দায়ে শাস্তিপ্রাপ্ত দুই জনও আছেন।




   আরও এক কোটি ফাইজারের ভ্যাকসিন কিনছে যুক্তরাষ্ট্র
দ্বিতীয় বারের মত এক কোটি ডোজ ভ্যাকসিন কিনতে ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন করে ভ্যাকসিন কেনার বিষয়টি বুধবার নিশ্চিত করেছে ট্রাম্প প্রশাসন। খবর দ্য ওয়াশিংটন পোস্ট।




   করাচিতে কারখানায় বিস্ফোরণ, ভবন ধ্বসে নিহত ৮
পাকিস্তানের করাচি শহরের নিউ করাচি শিল্প এলাকার একটি কারখানায় বিস্ফোরণ ঘটে ৮ জন নিহত ও কমপক্ষে ১৬ জন আহত হয়েছেন। জিও টিভির খবরে পুলিশ ও স্থানীয় সরকারি কর্মকর্তারা এ তথ্য জানান।




   করোনা ভাইরাস আপডেটঃ দেখুন বিশ্বে মৃত ও শনাক্তের সংখ্যা
করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা পৃথিবীতে প্রায় ১৫ হাজার মানুষের প্রাণ কেড়েছে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)। একই সময়ে নতুন করে প্রায় সাড়ে ৬ লাখ মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে।




   পূর্ব চীন সাগরের আকাশে রাশিয়া ও চীনের যৌথ বিমান মহড়া

জাপান সাগর ও পূর্ব চীন সাগরের আকাশে কৌশলগত বোমারু বিমান দিয়ে মহড়া চালিয়েছে রাশিয়া ও চীন। গত এক বছরের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বিতীয়বার এ ধরনের মহড়া অনুষ্ঠিত হলো।





   মার্কিন যুদ্ধজাহাজ তাড়িয়ে দিল বেইজিং
দক্ষিণ চীন সাগরের নানশা দ্বীপপুঞ্জের উপকূল থেকে একটি মার্কিন যুদ্ধজাহাজ তাড়িয়ে দিয়েছে চীন। চীনা সেনাবাহিনীর বরাত দিয়ে নিউজ চ্যানেল আল-মায়াদিন জানিয়েছে, বেইজিং-এর অনুমতি না নিয়েই যে মার্কিন যুদ্ধজাহাজটি নানশা দ্বীপপুঞ্জের পানিসীমায় ঢুকে পড়েছিল সেটিকে তাড়িয়ে দেয়া হয়েছে।




   ক্ষমতা ছাড়ার আগে মোদিকে পুরস্কৃত করলেন ট্রাম্প
হোয়াইট হাউস থেকে বিদায় নেয়ার আগ মুহূর্তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিশেষ সম্মানে ভূষিত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


   করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ১৭ লাখ ৮ হাজার ছাড়াল
বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনাভাইরাস। বর্তমানে বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাত কোটি ৭৭ লাখ।


   ব্রাজিলে মৃত্যু ছাড়িয়েছে ১ লাখ ৮৭ হাজার
ব্রাজিলে আগের মতোই করোনা পরিস্থিতি। গত একদিনে লাতিন আমেরিকার দেশটিতে ২৫ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে ৭২ লাখ অতিক্রম করেছে। 


   করোনার টিকা নিলেন বাইডেন
মার্কিন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন করোনা ভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন।


   করোনায় পৃথিবী ছাড়া সোয়া ৩ লাখ মার্কিনি
প্রাণঘাতি করোনাভাইরাসে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে প্রায় ২ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। এতে করে মৃতের সংখ্যা সোয়া ৩ লাখ ছাড়িয়েছে আজ। 


   আবারও ভারতে প্রবেশ করল চীন সেনা, সীমান্তে উত্তেজনা
আবারও ভারত সীমান্তে অনুপ্রবেশ চীন সেনারা। তবে এবার আর সেনার পোশাকে নয়, সাধারণ পোশাকেই লাদাখের ছাংতাং গ্রামে ঢুকে পড়ে একদল চীনা সেনা। এখানেই শেষ নয়, যারা সেই এলাকায় তখন গবাদি পশু চড়াতে গিয়েছিল, তাদেরও বাধা দেয় লাল সেনারা। আর এই খবর সামনে আসার পরই আবারও সীমান্ত উত্তপ্ত হতে শুরু করেছে।




   পবিত্র কাবা ঘরের দরজার নকশাকার প্রকৌশলী মুনির আল জুনদি আর নেই
পবিত্র কাবা ঘরের দরজার নকশাকার প্রকৌশলী মুনির আল জুনদি আর নেই। শনিবার (১৯ ডিসেম্বর, ২০২০) জার্মানের একটি হাসাপতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।




   সৌদিতে আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সাময়িকভাবে সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে সৌদি আরব।




   ৫০ জন পাইলটের লাইসেন্স বাতিল করল পাকিস্তান
পাকিস্তানে ৫০ জন পাইলটের লাইসেন্স বাতিল করেছে দেশটির সরকার। পাইলটদের যোগ্যতা নিয়ে দেশটির বিমানমন্ত্রীর সন্দেহ প্রকাশের পর তাদের লাইসেন্স বাতিল করা হয়। শুধু লাইসেন্স বাতিলই নয়, ওই পাইলটরা কিভাবে জাল সার্টিফিকেট পেলেন তা তদন্ত করে দেখা হবে বলে জানানো হয়েছে।




   বিশ্বে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ খবর
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ কোটি ৬৫ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা পৌঁছে গেছে ১৭ লাখের কাছাকাছি।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   করোনায় মৃত্যু ২১ লাখ ছাড়ালো
   পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে শ্রীলংকা
   এবার পাকিস্তানকে টিকা উপহার দিচ্ছে চীন
   ট্রাম্পের ওপর যেকোনো সময় হামলা চালাতে পারে ইরান
   ভারতে পাথর খনিতে বিস্ফোরণে নিহত ৮
   সাহারা মরুভূমির বুকে বরফের চাদর
   ইউক্রেনে আবাসিক ভবনে আগুনে ১৫ জনের মৃত্যু
   বিশ্বে আক্রান্ত ৯ কোটি ৭৩ লাখ ছাড়ালো
   শুভেচ্ছার বন্যায় ভাসছেন বাইডেন-হ্যারিস
   বিভাজন নয়, ঐক্যের গল্প লিখব; অন্ধকার নয়, লিখব আলোর গল্প: বাইডেন
   ট্রাম্প অধ্যায় শেষ, হোয়াইট হাউসে বাইডেন
   ১৭ নির্বাহী আদেশে বাইডেনের সই
   মুসলিম দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন বাইডেন
   ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে আর্জেন্টিনায়
   করোনায় পৃথিবী ছাড়া সাড়ে ২০ লাখ মানুষ
   করোনার অসম টিকা বিতরণ নীতির সমালোচনায় ডব্লিউএইচও
   বাইডেনের শপথ অনুষ্ঠান নিয়ে নাশকতার হুমকি নেই: পেন্টাগন
   গুজরাটে ঘুমন্ত শ্রমিকদের ওপর ট্রাক, নিহত ১৫
   ঘুষের মামলায় জেলে গেলেন স্যামসাং প্রধান লি জে ইয়ং
   করোনাভাইরাস: আক্রান্তে শীর্ষ ১০ দেশ
   যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্প সমর্থকদের অস্ত্রের মহড়া
   ভারতে বিদ্যুৎস্পৃষ্টে যাত্রীবাহী বাস পুড়ে ছাই, ৬ জনের মৃত্যু
   ১১ মিলিয়ন অভিবাসীকে নাগরিকত্ব দিতে চলেছেন বাইডেন
   সাত মুসলিম দেশের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে বাইডেন
   করোনায় মৃত্যুতে শীর্ষ ১০ দেশ
   সুদানে জাতিগত সহিংসতায় নিহত ৪৮
   ১৮ জানুয়ারি : বিশ্ব ইতিহাসে ঘটে যাওয়া নানান ঘটনা
   বিশ্বজুড়ে সাড়ে ৯ কোটি করোনা রোগী
   বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রে সতর্কতা জারি
   ভূমিকম্প: ইন্দোনেশিয়ায় নিহত বেড়ে ৫৬


  পুরনো সংখ্যা