logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   গভীর রাতে গাজায় ইসরায়েলি বিমান হামলা
বুধবার সকালের পর অবরুদ্ধ গাজায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলের যুদ্ধ বিমানগুলো বৃহস্পতিবার (১৭ জুন) গভীর রাতে গাজা উপত্যকার ফিলিস্তিনি প্রতিরোধ গ্রুপ হামাসের অন্তর্ভুক্ত আবাসিক ভবনগুলো লক্ষ্য করে বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে। 


   মৃত্যুর মিছিলে আরও পৌনে ৯ হাজার
স্তিমিত হচ্ছে মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। গত কয়েকদিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। ব্যাপকভাবে টিকা কার্যক্রম চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৮ হাজার ৮৮৬ জন। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৯৬ হাজার ১৩১ জন।


   নতুন পাসপোর্টে জেরুজালেমকে ‘ফিলিস্তিনি অঞ্চল’ লিখল যুক্তরাজ্য
যুক্তরাজ্য-ইসরায়েলের দ্বিনাগরিকত্ব সম্পন্ন এক নারীর নতুন পাসপোর্টে জন্মস্থান হিসেবে জেরুজালেমের জায়গায় ‘দখলকৃত ফিলিস্তিনি অঞ্চল’ লিখেছে ব্রিটিশ কর্তৃপক্ষ। এ নিয়ে ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে ইসরায়েলিদের মধ্যে। বুধবার ইসরায়েলি দৈনিক হারেজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


   নতুন যাত্রায় চীন
নতুন মহাকাশ কেন্দ্রের উদ্দেশ্যে নভোচারী নিয়ে চীনা নভোযান যাত্রা শুরু করেছে। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমির জিকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে দ্য লং মার্চ টুএফ রকেটি উৎক্ষেপণ করা হয়। দেশটির তৈরি নতুন মহাকাশ কেন্দ্র তিয়াংগংয়ে এটি তাদের প্রথম মনুষ্যবাহী দীর্ঘ মিশন।



   করোনায় মৃত্যু আরও ৯ হাজার
স্তিমিত হচ্ছে মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। গত কয়েকদিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। ব্যাপকভাবে টিকা কার্যক্রম চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৯ হাজার ১২১ জন। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৮৮ হাজার ৯০৪ জন।


   ভারতে ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিল ২৩৩০ প্রাণ
করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে মৃত্যু কমে আসছে দিন দিন।  সংক্রমণও নেমেছে লাখের নিচে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে দুই হাজার ৩৩০ জনের।


   বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা সাড়ে ৩৮ লাখ ছুঁইছুঁই
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ১১২ জনে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ৪৮ হাজার ১৫৯ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৩৭ জন।


   আজ আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস
আজ ১৬ জুন, আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে গৃহশ্রমিক দিবস-২০২১। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে। তবে করোনা সংক্রমণের কারণে ভার্চুয়ালি দিবসটি পালিত হবে।


   ৬ জাতি নিয়ে আঞ্চলিক নিরাপত্তাবলয় গড়বেন এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মঙ্গলবার আজারবাইজান সফর করেছেন। এ সময় তিনি তুরস্কসহ ৬টি দেশ নিয়ে একটি আঞ্চলিক নিরাপত্তার বলয় গড়ার ওপর জোর দেন।


   বাইডেনের কাছে কী চান পুতিন?
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৬ জুন জেনেভায় যু্ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন। যদিও সেটি কোন বন্ধুত্বপূর্ণ সাক্ষাৎ হবে না। কারণ রাশিয়া সম্প্রতি তাদের ‘অবন্ধু-সুলভ দেশের’ তালিকায় যুক্তরাষ্ট্রের নাম যোগ করেছে।


   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ৭৩ লাখ ছাড়ালো
বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭৩ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ৩৭ হাজার ৬১০ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ১৮ লাখ ২৫ হাজার ১৮৫ জন।


   বিশ্বব্যাপী কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার
স্তিমিত হচ্ছে মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। গত কয়েকদিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। ব্যাপকভাবে টিকা কার্যক্রম চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৭ হাজার জন। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৬ হাজার ৮৩৪। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ১০ হাজার ৫৬৯ জন, আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৩ লাখ ৭ হাজার ২৫২ জন।


   ভারতে কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। আশার কথা হচ্ছে সংক্রমণ ও মৃত্যু কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দুই হাজার ৭২৬ জনের।  


   বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৮ লাখ ২৭ হাজার ছাড়াল
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭০ লাখ ২০ হাজার ৪৬৫ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ২৭ হাজার ৪৩৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ১২ লাখ ১ হাজার ৯১২ জন।


   ৩৯ স্ত্রী ও ৯৪ সন্তান রেখে মারা গেলেন বৃহত্তম পরিবারের কর্তা!
বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা ভারতের মিজোরামের বৃদ্ধ জিয়ংহাকা ওরফে জিয়ন ৭৬ বছর বয়সে মারা গেছেন।


   ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার, কমেছে সংক্রমণ
ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা আরও কমলেও আবার বেড়েছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশটিতে দৈনিক সংক্রমণ ছিল ৭০ হাজারের কম। তবে মারা গেছেন প্রায় ৪ হাজার মানুষ।


   বিশ্বে করোনায় আরও ৯ হাজার প্রাণহানি
প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৯ হাজার ৯০ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ২৫ হাজার ৯৫৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৫৩৬ জন।


   বাদুড়ের দেহে মিলল ২৪ রকমের নয়া করোনাভাইরাস
বাদুড়ের দেহে বেশ কয়েকটি নতুন ধরনের করোনাভাইরাসের সন্ধান পেলেন চীনের গবেষকরা।


   কানাডায় বর্ণবাদী হামলায় নিহত মুসলিম পরিবারের জানাজায় ঢল
কানাডার লন্ডন শহরে গত রোববার রাতে বর্ণবাদী এক চালক গাড়িচাপা দিয়ে হত্যা করা পাকিস্তান বংশোদ্ভূত মুসলিম পরিবারের চার সদস্যকে জানাজার পর অন্টারিওর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি কবরস্থানে দাফন করা হয়েছে।


   ভারতে করোনা কেড়ে নিল আরও ৩৩০৩ প্রাণ
করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরও তিন হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে। 


   সিরিয়ায় হাসপাতালে হামলা, নিহত ১৬
সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আফরিনের একটি হাসপাতালে হামলা চালিয়েছে কুর্দি সশস্ত্রগোষ্ঠী পি.কে.কে। এতে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।


   মৃত্যুর মিছিলে শামিল আরও ১০ হাজার
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ গত সপ্তাহে কিছুটা স্তিমিত হলেও গত চার দিনে তা আবারও তাণ্ডব চালিয়েছে। টিকা কার্যক্রম চললেও তাই থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১০ হাজার জন। যার মধ্যে ৩ হাজার ৭১ জনের মৃত্যু হয়েছে ভারতে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৫৫ হাজার ৭০৬ জন।


   করোনায় মৃত্যু ৩৮ লাখ ছাড়ালো
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ গত কয়েকটা দিন কিছুটা স্তিমিত হলেও গত তিন দিনে তা আবারও তাণ্ডব চালিয়েছে। টিকা কার্যক্রম চললেও তাই থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১১ হাজার ৪১৭ জন। যার মধ্যে ৪ হাজার জনের মৃত্যু হয়েছে ভারতে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ১১ হাজার ৫০৪ জন।


   ভারতে করোনায় আরও ৪ সহস্রাধিক মৃত্যু
করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ২ জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে দেশটিতে ‍মৃত্যু হয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৮১ জনের।


   মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২
মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মানডালার নিকটবর্তী এলাকায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ১২ জন নিহত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ জুন) সকালে মানডালা সিটি ফায়ার সার্ভিস সামাজিকমাধ্যমে এক পোস্টের মাধ্যমে দুর্ঘটনাটির খবর দেয়। খবর রয়টার্সের।


   দক্ষিণ কোরিয়ায় ভবন ধসে ৯ জনের প্রাণহানি
দক্ষিণ কোরিয়ায় একটি পাঁচ তলা ভবন ভাঙতে গিয়ে অন্তত নয় জন নিহত হয়েছে। কর্মকর্তারা এ খবর জানান।


   মৃত্যুর মিছিলে যোগ হলো আরও সাড়ে ১৩ হাজার
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ গত কয়েকটা দিন কিছুটা স্তিমিত হলেও গত দুই দিনে তা আবারও তাণ্ডব চালিয়েছে। টিকা কার্যক্রম চললেও তাই থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১৩ হাজার ৬৫৯ জন। যার মধ্যে রেকর্ড ৬ হাজার ১৩৮ জনের মৃত্যু হয়েছে ভারতে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ১৩ হাজার ৪৩৫ জন।


   সব রেকর্ড ভেঙে ভারতে একদিনে করোনায় ৬১৪৮ মৃত্যু
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত ভারত।  গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৬ হাজার ১৪৮ জনের মৃত্যু হয়েছে।  এটি ভারতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।  এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু দাঁড়াল ৩ লাখ ৫৯ হাজার ৬৭৬ জন।


   কানাডায় ৪ মুসলিম হত্যা: যা বললেন ট্রুডো
কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে ইচ্ছে করে ট্রাকচাপা দিয়ে হত্যা করেছে ন্যাথানিয়েল ভেল্টম্যান নামে ২০ বছর বয়সি ইসলামবিদ্বেষীয় চালক।  এ হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। 


   বিশ্বে করোনায় মৃত্যু ৩৭ লাখ ৬২ হাজার ছাড়াল
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৪৭ লাখ ৪৫ হাজার ১৮৪ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৬২ হাজার ৮৬১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৮১ লাখ ৪৮ হাজার ১৩২ জন।


   কানপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭
ভারতের কানপুরে যাত্রীবাহী মিনিবাস এবং অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ১৭ জন নিহত এবং আরও ৩০ জন আহত হয়েছেন।


   কানপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭
ভারতের কানপুরে যাত্রীবাহী মিনিবাস এবং অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ১৭ জন নিহত এবং আরও ৩০ জন আহত হয়েছেন।


   আবারও জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস
দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হিসেবে আবারও নির্বাচিত হয়েছেন অ্যান্তনিও গুতেরেস। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার (৮ জুন) তাকে নির্বাচিত করেছে। এবার মহাসচিব পদে অন্য কোনো প্রার্থী ছিলেন না। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তিনি। খবর প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।


   বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১৭ কোটি ছুঁই ছুঁই
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৬৭৭ জন। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তিন লাখ ৬৮ হাজার ৪৩৭ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন পাঁচ লাখ ১৩ হাজার ৬৪৩ জন।


   ৬৩ দিন পর ভারতে লাখের নিচে করোনা শনাক্ত
গত ২৪ ঘণ্টায় ভারতে ৮৬ হাজার ৪৯৮ জনের শরীরে মহামারি করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আক্রান্তের এই হার গত ৬৬ দিনের মধ্যে সর্বনিম্ন। আর এ নিয়ে টানা ৬৩ দিন পর দেশটিতে দৈনিক সংক্রমণ এক লাখের নিচে নামল। 


   কানাডায় ট্রাকচাপা দিয়ে মুসলিম পরিবারের ৪ সদস্যকে হত্যা
কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে একটি মুসলিম পরিবারের ওপর ট্রাক উঠিয়ে দিয়ে চারজনকে হত্যা করেছেন চালক। দেশটির পুলিশ একে ‘পূর্বপরিকল্পিত’ হত্যাকাণ্ড বলে জানিয়েছে। 


   পাকিস্তানে দু’ট্রেনের সংঘর্ষে মৃত্যু বেড়ে ৫০
পাকিস্তানের দক্ষিণ সিন্ধু প্রদেশে একই লাইনের উপরে দু’টি যাত্রিবাহী ট্রেনের সংঘর্ষে মৃত্যুর সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে, আহত শতাধিক। সোমবার (৭ জুন) ভোরে সিন্ধু প্রদেশের ঘোটকি জেলার রেতি ও ধারকি স্টেশনের মাঝামাঝি স্থানে এই দুর্ঘটনা ঘটে। 


   মৃত্যুর মিছিলে আরও ৮ হাজার
স্তিমিত হচ্ছে মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। গত চার দিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। ব্যাপকভাবে টিকা কার্যক্রম চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে ৭ হাজার ৯৮৫ জন। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৭ হাজার ৮শ। কমেছে সংক্রমণও, গত ২৪ ঘণ্টায় বিশ্বে শনাক্ত হয়েছে ৩ লাখ ১৮ হাজার ১৫৫ জন। যা গত দিনের থেকে ১৮ হাজার কম।


   হ্যারি-মেগান দ্বিতীয় সন্তানের বাবা-মা হলেন
দ্বিতীয় সন্তানের বাবা-মা হলেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল। তাদের এক কন্যা সন্তান হয়েছে। ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারায় একটি হাসপাতালে শুক্রবার সকালে জন্ম নেয়া শিশুটির নাম রাখা হয়েছে লিলিবেট লিলি ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসর।




   মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশিসহ ১৫৬ শ্রমিক আটক
সাধারণ ক্ষমা ঘোষণার পরও অবৈধ অভিবাসীদের আটক করতে অভিযান শুরু করেছে মালয়েশিয়া সরকার। হঠাৎ ধরপাকড় অভিযান শুরু করায় দেশটিতে থাকা বাংলাদেশি কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ফলে গ্রেপ্তার এড়াতে বহু বাংলাদেশি বনে জঙ্গলে পালিয়ে থাকতে বাধ্য হচ্ছেন।




   পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৩০
পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুটি যাত্রীবাহী ট্রেনের সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৫০ জন। সোমবার স্থানীয় সময় সকালে সিন্ধুর ঘোটকি জেলার দারকি শহরের কাছে এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদপত্র জং।




   টিকা নেয়া ভ্রমণকারীর জন্য সীমান্ত খুলে দিল স্পেন
টিকা নেয়া বিশ্বের সকল ভ্রমণকারীর জন্য সীমান্ত খুলে দিয়েছে স্পেন। দেশটি আশা করছে এর মাধ্যমে তাদের পর্যটন খাত ঘুরে দাঁড়াতে পারবে।




   করোনায় মৃত্যু আরও ১০ হাজার
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১০ হাজার ২৩৭ জন। যার মধ্যে সবচেয়ে বেশি ৩ হাজার ৩৮২ জনের মৃত্যু হয়েছে ভারতে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ১৬ হাজার ৭৭৩ জন।




   ভারতে তৃতীয় ঢেউ আসার আশঙ্কা
করোনা বিধি মানার ক্ষেত্রে সামান্য গা-ছাড়া মনোভাব দেখা দিলেই ভারতে যে কোনও সময়ে তৃতীয় ঢেউ আসতে পারে। এমনটি মন্তব্য করে সাবধান করে দিলেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পল।




   ইরান নৌবাহিনীর বৃহত্তম জাহাজে অগ্নিকাণ্ড, ডুবে গেল সমুদ্রে
ইরানের নৌবাহিনীর সব চেয়ে বড় জাহাজটি তলিয়ে গেল ওমান উপসাগরে। বুধবার রাতে জাহাজটিতে আগুন লেগে যায়। ঘণ্টাখানেক দাউ দাউ করে জ্বলার পর তা তলিয়ে যায় সমুদ্রে। আগুন লাগার কারণ এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে এখানো কোনো মন্তব্য করেনি ইরান সেনাবাহিনী।




   কয়েক হাজার টন তেলসহ জাহাজ ডুবি, পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা (ভিডিও)
শ্রীলঙ্কা উপকূলে তেল ও রাসায়নিকবাহী জাহাজ ডুবির ঘটনায় পরিবেশের মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে কয়েক হাজার টন তেল ছড়িয়ে পড়লে সমুদ্রের জীববৈচিত্র ধ্বংস হয়ে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশ বিজ্ঞানীরা।




   অবশেষে নেতানিয়াহু যুগের ‘অবসান’
এক বছরের মধ্যে টানা তিন দফা নির্বাচনের পরও সরকার গঠনের মত আসন পায়নি বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী দল লিকুদ পার্টি। ফলে সরকার গঠনে বিরোধী দলগুলোর সঙ্গে জোট গঠনেরও চেষ্টা করেছিলেন নেতানিয়াহু। বিরোধী দলগুলোকে কাছে টানতে গত ১০ মে থেকে গাজায় হামলা করে বসেন নেতানিয়াহু। কিন্তু ফিলিস্তিনি পুরনো এই কৌশল এবার কাজে দেয়নি।




   ইসরায়েলের ১১তম প্রেসিডেন্ট নির্বাচিত আইজ্যাক হারজগ
ইসরায়েলের ১১তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইহুদিদের সংগঠন জিউশ অ্যাজেন্সির চেয়ারম্যান আইজ্যাক হারজগ। দেশটির আইনসভা নেসেটে এক গোপন ভোটাভুটিতে আইজ্যাক ৮৭ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী শিক্ষাবিদ মিরিয়াম পেরেজ পেয়েছেন ২৭ ভোট। পেরেজ জয়ী হতে পারলে তিনি হতেন ইসরায়েলের ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট।




   করোনায় মৃত্যু ৩৭ লাখ ছাড়াল
করোনার থাবা বিশ্বের প্রায় সব জনপদেই পৌছে গেছে। মৃত্যু ও সংক্রমণের হারও বেড়ে চলেছে। এরই মধ্যে কয়েক লাখ মানুষ এই ভাইরাসে প্রাণ হারিয়েছে। আক্রান্তের সংখ্যাও কয়েক কোটি।




   আইজ্যাক হারজোগ ইসরাইলের নতুন প্রেসিডেন্ট
ইসরাইলের নতুন প্রেসিডেন্ট হয়েছেন আইজ্যাক হারজোগ। বুধবার তিনি ইসরাইলি পার্লামেন্ট নেসেটের ভোটে নির্বাচিত হন। তিনি হলেন দেশটির দ্বিতীয় প্রজন্মের ও সার্বিকভাবে ১১তম প্রেসিডেন্ট। ইসরাইলে প্রধানমন্ত্রী নিয়ে অনিশ্চয়তার মধ্যেই এই নির্বাচন হয়।




   ইসরায়েলের নতুন সরকার প্রধান হচ্ছেন নাফতালি বেনেত
অবশেষে নেতানিয়াহুকে হটাতে ইসরায়েলের বিরোধীদলগুলো সরকার গঠনে একমত হয়েছে। দেশটির বিরোধী ৮ দল জোট সরকার গঠন করলো। ইসরায়েলের নতুন সরকারের প্রধান হচ্ছেন ইয়ামিনা দলের প্রধান নাফতালি বেনেত।




   বিশ্বে করোনায় একদিনে মারা গেছে ১১ হাজার, আক্রান্ত ৪.৮৯ লাখ
গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে মারা গেছেন আরও সাড়ে ১০ হাজার ৯৫২ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮৯ হাজার ৮৯০ জন। ওয়ার্ল্ডোমিটার এ পরিসংখ্যান প্রকাশ করেছে।




   ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে নতুন মোসাদ প্রধানের হুমকি
ইসরায়েল ইরানের পরমাণু কর্মসূচি প্রতিহত করার চেষ্টা অব্যাহত রাখবে বলে হুমকি দিয়েছেন ইহুদিবাদী গোয়েন্দা সংস্থা মোসাদের নতুন প্রধান ডেভিড বার্নি। চলতি ভিয়েনা সংলাপে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের বিষয়ে সমঝোতা অর্জন করা সম্ভব হলেও এমন ঘোষণা দিয়েছে ইসরায়েল।




   বিশ্বে একদিনে মৃত্যু ফের ১০ হাজারের ওপরে
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে ১০ হাজার ৩৪৪ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন এই সংখ্যা ছিল ৭ হাজার ৯৬৯। একই সঙ্গে বেড়েছে শনাক্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ৪ লাখ ৪৭ হাজার ২০১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন শনাক্ত হয়েছিল ৩ লাখ ৬৬ হাজার ৪০০ জনের।


   প্রায় এক বছর পর মৃত্যু শূন্য ব্রিটেন
করোনার জেরে দৈনিক মৃত্যুর সংখ্যা শূন্যতে নেমে এল ব্রিটেনে। গত বছর জুলাইয়ের পর মঙ্গলবার প্রথমবার করোনার কারণে কাউকে প্রাণ হারাতে হয়নি। সোমবার সে দেশে করোনায় মৃত্যু হয় মাত্র এক জনে ছিল। যদিও গত কয়েক সপ্তাহের তুলনায় দেশটিতে দৈনিক আক্রান্ত বাড়তে শুরু করেছে।


   ফের তিন হাজারের বেশি মৃত্যু ভারতে
ভারতে দৈনিক কোভিড সংক্রমণ মঙ্গলবারের তুলনায় ৫ হাজার মতো বেড়েছে। যদিও তা দেড় লক্ষের নীচেই রয়েছে। বুধবার দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৩২ হাজার ৭৮৮ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮৩ লক্ষ পেরিয়ে গেল।


   বিশ্বে করোনায় আক্রান্ত-মৃত্যু বেড়েছে
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। 


   করোনায় মৃত্যু ৩৫ লাখ ৬৪ হাজার ছাড়াল
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানি একদিন বাড়ছে আবার একদিন কমছে। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৮৩৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ৬৪ হাজার ৭৬৪ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ৬১ জন।


   করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের নতুন নামকরণ
আতঙ্কের নাম করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।  বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে এটি ছড়িয়ে পড়েছে।  এতো দিন এটি করোনার ভারতীয় ধরন নামে পরিচিত ছিল। 


   ভারতে দৈনিক মৃত্যু ৩ হাজারের নিচে নামল
করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে এখন ধীরে ধীরে কমতে শুরু করেছে নতুন সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু নেমে এসেছে তিন হাজারের নিচে। সংক্রমণও কমে সোয়া এক লাখের কাছাকাছি। 


   ভারতের সঙ্গে সুসম্পর্ক মানেই কাশ্মীরিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা: ইমরান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, এ মুহূর্তে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা মানেই হচ্ছে কাশ্মীরের জনগণের সঙ্গে বেইমানি করা।


   ৫০ দিনে ভারতে সর্বনিম্ন করোনা শনাক্ত
ভারতে ৫০ দিনের মধ্যে সর্বনিম্ন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে এক লাখ ৫২ হাজার নতুন রোগী আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এই সময়ে মৃত্যু হয়েছে তিন হাজার ১২৮ জনের। সোমবার (৩১) সকালে ভারত সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।


   সাড়ে ৩৫ লাখ ছাড়িয়েছে বিশ্বে করোনায় মৃত্যু
বিশ্বজুড়ে এখনও করোনা ভাইরাসের তাণ্ডব চলছে। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রতিদিন প্রাণ হারাচ্ছে হাজার হাজার মানুষ। সংক্রমণের তালিকাটাও দীর্ঘ হচ্ছে প্রতিনিয়ত। বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ছাড়িয়েছে। আর মৃত্যুর সংখ্যা সাড়ে ৩৫ লাখ ছাড়াল।


   ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের দাবিতে ওয়াশিংটনে সমাবেশ
ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের দাবিতে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিশাল বিক্ষোভ সমাবেশ হয়েছে। প্রবল বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার মানুষ ফিলিস্তিনিদের সমর্থনে এই বিক্ষোভ-সমাবেশে যোগ দেন। আমেরিকার বিভিন্ন অঙ্গ রাজ্য থেকে এ সমস্ত মানুষ ওয়াশিংটনে এসে সমবেত হন।


   নাইজেরিয়ায় ১৫০ মাদ্রাসা শিক্ষার্থীকে অপহরণ
নাইজেরিয়ার কর্তৃপক্ষ বলেছে যে, নিজার প্রদেশের একটি মাদ্রাসা থেকে বন্দুকধারীরা অনেক শিক্ষার্থীকে অপহরণ করেছে। মুক্তিপণ আদায়ের জন্য অপহরণের ঘটনা ওই এলাকায় ক্রমাগত বেড়েই চলেছে। এ খবর বিবিসি’র।


   বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৩৫ লাখ ছাড়াল
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ‌্য মতে, সোমবার (৩১ মে) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩৫ লাখ ৫৬ হাজার ৭২৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ১০ লাখ ৩৩ হাজার ২৩৮ জন।


   কাশ্মীর ইস্যু সমাধান ছাড়া ভারতের সঙ্গে সুসম্পর্ক নয়: ইমরান খান
এই মুহূর্তে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা কাশ্মীরের জনগণের সঙ্গে বেইমানির করার মতো বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আগে কাশ্মীর সমস্যার সঠিক সমাধান, পরে ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপন।


   ১১ দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব
করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে ১১টি দেশের ভ্রমণার্থীদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব।  এ খবর দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ’র বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।


   কানাডার স্কুলে মিলল ২১৫ শিশুর লাশ, স্তম্ভিত ট্রুডো
কানাডার একটি বোর্ডিং স্কুল থেকে মিলল ২১৫টি শিশুর দেহাবশেষ! স্কুলটি ৪০ বছর আগেই বন্ধ হয়ে যায়। গত শুক্রবার (২৮ মে) খবরটি সামনে আসায় স্তম্ভিত হয়ে পড়েন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি এই ঘটনাকে হৃদয়বিদারক বলে উল্লেখ করেন।


   ভারতে দ্রুত কমছে করোনা শনাক্ত, মৃত্যু সাড়ে ৩ হাজারের নিচে
ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু কমেছে। শনিবার (২৯ মে) দেশটিতে দৈনিক আক্রান্ত নেমেছিল ১ লাখ ৭৩ হাজারে। রোববার (৩০ মে) তা আরও কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন। যা গত ছয় সপ্তাহে সবথেকে কম। 


   বিশ্বে করোনায় আক্রান্ত-মৃত্যুর সবশেষ
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ লাখ ৪৮ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৬ লাখেরও বেশি মানুষ।


   বাড়ছে উত্তেজনা, রাশিয়ার সঙ্গে ‘ওপেন স্কাই’ চুক্তিতে ফিরবে না যুক্তরাষ্ট্র
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র বলেছে তারা রাশিয়ার সঙ্গে আর ‘ওপেন স্কাই’ বা উন্মুক্ত আকাশ চুক্তিতে ফিরে যাবে না। রাশিয়ার বিরুদ্ধে চুক্তিটির শর্ত লঙ্ঘনের অভিযোগ এনে এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। তবে যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করেছে মস্কো এবং বলেছে, যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক একটি ভুল করতে যাচ্ছে।




   মহারাষ্ট্রে ভবন ধসে ৭ জনের মৃত্যু
ভারতের মহারাষ্ট্রের থানে জেলার উল্লাসনগরে আবাসিক ভবন ধসে কমপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো ৫ জন। স্থানীয়রা জানান, শুক্রবার মাঝরাতে পুরনো ওই ভবনটি ধসে পড়ে। এতে ঘটনাস্থলেই ৭ জন প্রাণ হারান। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।




   মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট গোইতা
মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে কর্নেল আসিমি গোইতাকে ঘোষণা দেওয়া হয়েছে। এ ঘোষণা দিয়েছে দেশটির সাংবিধানিক আদালত। পশ্চিম আফ্রিকার এ দেশটিতে গত সপ্তাহে সামরিক অভ্যুত্থান সংঘটিত হয়। এই অভ্যুত্থানের নেতৃত্বদানকারী কর্নেল আসিমি গোইতা।




   ‘মহামারির অবসান ঘটাতে ৭০ শতাংশ মানুষকে টিকা দিতে হবে’
বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এমন পরিস্থিতিতে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক এই সতর্কবার্তা দিয়েছেন- বিশ্বের অন্তত ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়া না হলে করোনা মহামারির অবসান হবে না।




   বিশ্বে করোনায় আক্রান্ত ১৭ কোটি ছাড়ালো
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১ লাখ ২৩ হাজার ৪৮২ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ৩৭ হাজার ৪৯৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ১৯ লাখ ৫১ হাজার ৬০৪ জন।




   এবার দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা
ভারতের রাজধানী দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করা হয়েছে। সেখানকার হাসপাতালগুলোতে এ রোগে আক্রান্ত হয়ে ৬২০ জনের বেশি রোগী চিকিৎসাধীন রয়েছেন।


   সৌদির আকাশে ইসরায়েলি বিমান নিষিদ্ধ
হঠাৎ করেই ইসরায়েলি বিমানের জন্য নিষিদ্ধ করা করা হরো সৌদি আরবের আকাশপথ। মঙ্গলবার (২৫ মে) সৌদি এ সিদ্ধান্ত নেয় বলে জানায় তুরস্কের সংবাদ মাধ্যম আনাদোলু। তবে কী কারণে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তা প্রতিবেদনটিতে পরিষ্কার করা হয়নি।


   ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশনে আজ পশ্চিমবঙ্গ যাচ্ছেন মোদি
ঘূর্ণিঝড় ইয়াস সবচে বেশি তাণ্ডব চালিয়েছে ভারতের পূর্ব উপকূলে। ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলজুড়ে এখন ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষতচিহ্ন। সেই ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে ভারতের পশ্চিমবঙ্গে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শুক্রবার (২৮ মে) উড়িষ্যার বালেশ্বর এবং ভদ্রক পরিদর্শনের পর পশ্চিমবঙ্গে যাওয়ার কথা তার। খবর ইন্ডিয়া টুডের।


   পশ্চিমবঙ্গে লকডাউন বাড়লো ১৫ জুন পর্যন্ত
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। আরও ১৬ দিন বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত সব বিধিনিষেধ জারি থাকবে রাজ্যটিতে। 


   বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতি এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ লাখ ২৪ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৯৬ লাখেরও বেশি মানুষ।


   লেবাননকে কাঁপিয়ে দেওয়ার হুমকি ইসরাইলের
লেবাননকে কাঁপিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। 


   বিশ্বজুড়ে প্রাণহানি আরও সাড়ে ১২ হাজার
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১২ হাজার ৪শ ৩৮ জন। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ১২ হাজার ৯২। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৫৭ হাজার ২৩ জন, আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৫ লাখ ২৬ হাজার ৭২৮ জন।




   নাইজেরিয়ায় নৌকাডুবিতে নিহত ৫, নিখোঁজ ১৫৫
নাইজেরিয়ার উত্তর-পশ্চিম কেব্বি রাজ্যে বুধবার (২৬ মে) একটি নৌকা দুর্ঘটনায় চার জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় ২০ জনকে উদ্ধার করা হলেও এখনও ১৫৬ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।




   ৯০ দিনের মধ্যে করোনার উৎস বের করার নির্দেশ
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উৎস কোথায়, সেটি তদন্ত করে দেখার জন্য আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গোয়েন্দাদের চেষ্টা দ্বিগুণ করার এবং বিষয়টি নিয়ে তার কাছে ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছেন।




   যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৮
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক বন্দুকধারীর গুলিতে আটজন নিহত হয়েছেন। বুধবার (২৬ মে) স্থানীয় সময় সকালে স্যান জোসের রেল ইয়ার্ডে এ ঘটনা ঘটে। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে বন্দুকধারীও নিহত হয়েছেন।




   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৯০ লাখ ছাড়াল
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৭১ হাজার ১৭৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ১২ হাজার ২৩ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৭ লাখ ২ হাজার ৮২২ জন।




   ভারতে মৃত্যু আরও ৪ হাজার, বিশ্বে ১২ হাজার
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১২ হাজার ৫৩ জন। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৮ হাজার ৯৪২ জন। 


   পশ্চিমবঙ্গে ইয়াসের তাণ্ডবে প্রাণ গেল ২ জনের
ভারতের ওডিশার বালেশ্বর ও পশ্চিমবঙ্গের দিঘায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। ইয়াসের আঘাতে পশ্চিমবঙ্গে দুজনের মৃত্যু হয়েছে।


   বিশ্বে করোনায় মৃত্যু ৩৫ লাখ ছুঁই ছুঁই
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতি এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ৯৯ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৮৫ লাখেরও বেশি মানুষ।


   বেলারুশের বিরুদ্ধে ইইউ-র নিষেধাজ্ঞা জারি
সোমবার ব্রাসেলসে জরুরি বৈঠকে বসেন ইউরোপীয় ইউনিয়নের নেতা এবং কর্মকর্তারা। বেলারুশের বিরুদ্ধে সেখানে একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়। দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞার সিদ্ধান্তও ঘোষিত হয়েছে। বলা হয়েছে, বেলারুশের কোনো বিমান ইউরোপীয় ইউনিয়নের এয়ারস্পেস বা আকাশপথ ব্যবহার করতে পারবে না।




   বিশ্বে করোনায় মৃত্যু ৩৪ লাখ ৭৮ হাজার ছাড়ালো
বিশ্বব্যাপী প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ কোটি ৭৫ লাখ ১৬ হাজার ৩৬৯ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪ লাখ ৭৮ হাজার ১৮৭ জন।




   চীনে পর্বত ম্যারাথন দৌড়ে ২১ জনের মৃত্যু
চীনের উত্তর-পশ্চিম গানসু প্রদেশে ১০০ কিলোমিটার (৬২ মাইল) পর্বত ম্যারাথন দৌড় প্রতিযোগিতার সময় কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছে পাঁচজন। আজ রোববার দেশটির গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়েছে।




   ভারতে মৃত্যু ৩ লাখ ছুঁইছুঁই
ভারতে গত কয়েক দিন ধরে কমেছে করোনা আক্রান্তের সংখ্যা। শনিবার দৈনিক আক্রান্ত নেমেছিল ২ লাখ ৫৭ হাজারে। রোববার তা আরও কিছুটা কমল। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৮৪২ জন। দৈনিক সংক্রমণ কমলেও ৪ হাজারের উপরেই থাকছিল মৃত্যুর সংখ্যা।




   করোনায় আক্রান্ত ১৬ কোটি ৭০ লাখ ছাড়াল
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৭০ লাখ ৩৯ হাজার ৭৫৬ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ লাখ ৬৮ হাজার ৬৩৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৪ কোটি ৭৯ লাখ ৪৯ হাজার ৯৬২ জন।




   গাজায় পৌঁছেছে জরুরি সহায়তার ত্রাণ
ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরের কয়েক ঘণ্টা পর সেখানে ত্রাণ পৌঁছাল। যুদ্ধবিরতি কার্যকরের পর মিসর, গাজা ও ইসরায়েলের সীমান্তের মধ্যকার সংযোগস্থল কেরাম শালোম খুলে দিয়েছে ইসরায়েল। এ সীমান্ত দিয়ে জাতিসংঘসহ বিভিন্ন সাহায্য সংস্থার ত্রাণের ট্রাক ঢুকছে গাজায়। এসব ট্রাকে খাবার, জ্বালানি ও ওষুধ রয়েছে।




   বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৪ লাখ ৫৭ হাজার ছাড়াল
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৬৪ লাখ ৬৩ হাজার ৪৭৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ লাখ ৫৭ হাজার ৪২১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৪ কোটি ৭২ লাখ ১৯ হাজার ৫০০ জন।




   বিমান দুর্ঘটনায় নাইজেরিয়ার সেনাপ্রধান নিহত
নাইজেরিয়ার সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইব্রাহিম আত্তাহিরু দেশটির উত্তর-পশ্চিম রাজ্যের কাদুনায় উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত হয়েছেন। জেনারেল আত্তাহিরু (৫৫) গত জানুয়ারিতে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। শনিবার (২২ মে) দেশটির সেনাবাহিনী এ তথ্য জানায়।




   ৬৮ বছর লোহার ফুসফুস বুকে নিয়ে বেঁচে আছেন তিনি
তিনিই পৃথিবীর একমাত্র ব্যক্তি, যিনি লোহার ফুসফুসের সাহায্যে বেঁচে আছে ৬৮ বছর। পুরো জীবনটাই তিনি লোহার বাক্সে বন্দি হয়ে কাটিয়েছেন। করোনা মহামারির এই সময় ফুসফুস সুরক্ষিত রাখতে সবাই সচেতন। করোনাভাইরাস ফুসফুসেই থাবা বসায়। ফুসফুস কার্যক্ষমতা হারালে বেঁচে থাকা সম্ভব নয়।




   ‘ব্ল্যাক ফাঙ্গাস’কে মহামারি ঘোষণা করল ভারত
করোনা সংক্রমণে দিশেহারা ভারত। দেশটিতে অক্সিজেনের সংকট প্রকট। তারই মধ্যে দেখা দিয়েছে আরেকটি বিপদ। আক্রান্তদের শরীরে ঘটছে এক প্রকার ছত্রাকের সংক্রমণ। তাতে এ পর্যন্ত বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। অনেকেরই শরীরে দেখা গেছে এই রোগটি। ছত্রাক সংক্রমণকে বলা হচ্ছে ‘মিউকোরমাইকোসিস’।




   আবারও করোনায় ৪ হাজারের উপরে মৃত্যু ভারতে
ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে শনাক্ত কমলেও মৃত্যু ফের চার হাজার ছাড়িয়েছে। একই সঙ্গে আক্রান্ত হয়েছে ২ লাখ ৫৯ হাজার ২৬৯ জন।




   অবশেষে যুদ্ধবিরতি মানতে বাধ্য হলো ইসরাইল
ইহুদিবাদী ইসরাইলের ‘নিরাপত্তা মন্ত্রিসভা’ গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করার বিষয়টি সর্বসম্মতভাবে অনুমোদন করতে বাধ্য হয়েছে। ইসরাইল অভিমুখে গাজা থেকে যখন প্রতিরোধ যোদ্ধারা বৃষ্টির মতো রকেট নিক্ষেপ করে যাচ্ছিলেন ঠিক তখন ওই মন্ত্রিসভা বলেছে, তারা যুদ্ধবিরতির ব্যাপারে ‘মিশরীয় প্রস্তাব’ মেনে নিয়েছে।




   করোনায় ঝরলো আরও সাড়ে ১৩ হাজার প্রাণ
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছেন আরও ১৩ হাজার ৫১৩ জন। যার মধ্যে সবচেয়ে বেশি ৪ হাজার ২০৯ জনের মৃত্যু ঘটেছে ভারতে। এ সময়ে বিশ্বে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৬ লাখ ৬৯ হাজার ৯৫৮ জন। যার মধ্যে সর্বোচ্চ ২ লাখ ৬০ হাজার ৫৬১ জনই ভারতের।




   গাজায় ‘বিজয়োল্লাস’
১১ দিন পর যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইজরায়েল ও গাজা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। এর মধ্য দিয়ে দু’সপ্তাহ ধরে গাজা ভূখণ্ডে চলা অশান্তির ইতি ঘটেছে। ইজরায়েলের মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক বৈঠকে সংঘর্ষবিরতির সিদ্ধান্ত গৃহীত হয়েছে, এমনটাই দাবি করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।




   গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২২৭
ফিলিস্তিনের গাজায় ১১ দিন ধরে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ২২৭ জন নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নিহতদের মধ্যে ৬৪ শিশু ও ৩৮ নারী রয়েছেন।




   ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে যা বললেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ১১ দিন ধরে চলা ইসরায়েলি বর্বরতায় এ পর্যন্ত কমপক্ষে ২২৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ জন শিশু ও ৩৮ জন নারী রয়েছেন। এ নিয়ে বিভিন্ন দেশের নিন্দা ও ক্ষোভ প্রকাশের পরও ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু গাজায় হামলা চালানো অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।




   মুম্বাই উপকূলে বার্জডুবি, ৩৭ মরদেহ উদ্ধার
ঘূর্ণিঝড় ‘তাউকতে’র তাণ্ডবে ভারতের মুম্বাই উপকূলে বার্জডুবির ঘটনার চতুর্থ দিনে নিখোঁজদের মধ্যে ৩৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় ১৮৬ জনকে উদ্ধার করা হলেও এখনও আরও ৩৮ আরোহী নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী।




   বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৫৫ লাখ ছাড়াল
বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৫৫ লাখ ছাড়িয়েছে।




   মহামারী কেড়ে নিল আরও ১৩ হাজার প্রাণ
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছেন আরও ১৩ হাজার ২৭৭ জন। যার মধ্যে সবচেয়ে বেশি ৩ হাজার ৮৮০ জনের প্রাণহানি ঘটেছে ভারতে। এ সময়ে বিশ্বে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৬ লাখ ৬২ হাজার ২২০ জন। যার মধ্যে সর্বোচ্চ ২ লাখ ৭৬ হাজার ২৬১ জনই ভারতের।




   বিশ্বে টিকা দেয়া হয়েছে দেড়শো কোটিরও বেশি ডোজ
বিশ্বে ছয়মাস আগে করোনার টিকা দেয়া শুরুর পর এ পর্যন্ত দেড়শো কোটিরও বেশি ডোজ শরীরে প্রয়োগ করা হয়েছে। এএফপি’র হিসেবে থেকে এ তথ্য জানা যায়।




   গাজায় ইসরায়েলি বর্বরতায় ৬৩ শিশুসহ নিহত বেড়ে ২২০
গাজায় ইসরায়েলি বর্বরতা অব্যাহত রয়েছে। স্থানীয় সময় বুধবার (১৯ মে) সকাল পর্যন্ত এসব হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। 


   কোভিড: সব রেকর্ড ভেঙে ভারতে একদিনে ৪৫২৯ জনের মৃত্যু
কোভিড-১৯ এ বিপর্যস্ত ভারত।  আক্রান্ত ও সংক্রমণে রোজ নতুন নতুন রেকর্ড গড়ছে।  গত ২৪ ঘণ্টায় ভারতে চার হাজার পাঁচশ’ ২৯ জনের মৃত্যু হয়েছে মহামারিতে।  এ নিয়ে দেশটিতে ২ লাখ ৮৩ হাজার ২৪৮ জনের প্রাণহানি ঘটল।




   বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩৪ লাখ ১৮ হাজার
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখো মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ১৮ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৪৮ লাখেরও বেশি মানুষ।


   এবার আসছে ফ্রান্সের করোনার টিকা
এবার করোনাভাইরাসের টিকা উৎপাদন করতে যাচ্ছে ফ্রান্স।  ফরাসি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সানোফি এবং ব্রিটিশ প্রতিষ্ঠান জিএসকে যৌথভাবে এ টিকা নিয়ে গবেষণা করছে।




   ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের
গাজায় ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে আট দিনের রক্তক্ষয়ী সহিংসতার পর যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  তিনি সোমবার ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির পক্ষে তার সমর্থন ব্যক্ত করেন।  মঙ্গলবার বিবিসির খবরে এ তথ্য জানানো হয়।




   মাটির নিচে সুড়ঙ্গ খুঁড়েও শেষ রক্ষা হলো না হামাসের!
সামরিক শক্তিতে অনেকটাই এগিয়ে ইসরায়েল। অর্থের জোরও তাদের বেশি। এটা আগে থেকেই জানে হামাস। তাই মাটির নিচে জাল বিস্তার করতে শুরু করেছিল তারা। বছরের পর বছর ধরে গাজা থেকে ইসরায়েলের উপকণ্ঠ পর্যন্ত শিকড়ের মতো সুড়ঙ্গ বিস্তার করেছিল হামাস।




   আবারও লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
ফিলিস্তিনের গাজায় বর্বর হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি হামলায় এ পর্যন্ত দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। পাল্টা রকেট হামলা চালাচ্ছে হামাস।




   ভারতে একদিনে রেকর্ড মৃত্যু ৪৩৪০
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ভারতে সর্বোচ্চ ৪ হাজার ৩৪০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ২ লাখ ৭৮ হাজার ৭৫১ জন।




   করোনায় ভারতে একদিনে ৫০ ডাক্তারের মৃত্যু
ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে ৫০ জন ডাক্তারের মৃত্যু হয়েছে। ভারতের মেডিকেল অ্যাসোসিয়েশন এই তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।




   ইসরায়েলি যুদ্ধজাহাজে হামাসের ক্ষেপণাস্ত্র হামলা
ইসরায়েলের একটি যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস। সেই সঙ্গে দেশটির একটি গ্যাস ফ্ল্যাটফর্মে সাবমেরিন ড্রোন দিয়ে হামলা করেছে তারা।




   বিশ্বে করোনায় মৃত্যু ৩৪ লাখ ছাড়ালো
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। এ পর্যন্ত মারা গেছেন ৩৪ লাখের বেশি মানুষ। আক্রান্তের সংখ‌্যা ছাড়িয়েছে ১৬ কোটি ৪২ লাখ।




   সব রেকর্ড ভঙ্গ: ইসরায়েলে ৩ হাজার রকেট ছুড়ল হামাস
গত সাত দিন ধরে চলা ইসরায়েল এবং ফিলিস্তিনের লড়াইয়ে তিন হাজার রকেট ছুড়েছে প্রতিরোধ সংগঠন হামাস। একজন শীর্ষস্থানীয় ইসরায়েলি জেনারেল হামাসের ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী হওয়ার বিষয়টি স্বীকার করেছেন বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে। তিনি বলেছেন, চলমান সংঘর্ষে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চসংখ্যক রকেট হামলার শিকার হয়েছে ইসরায়েল।


   গাজায় রাতভর বিমান হামলা
গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘাতের দ্বিতীয় সপ্তাহে যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করেই স্থানীয় সময় সোমবার (১৭ মে) গাজায় কয়েক ডজন হামলা চালিয়েছে ইসরায়েল। অন্যদিকে, হামাসও পাল্টা জবাব হিসেবে ইসরায়েলের শহরগুলোতে রকেট হামলা চালিয়ে যাচ্ছে। 


   ফিলিস্তিনে আগ্রাসন: কী সিদ্ধান্ত নিল ওআইসি?
অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন(ওআইসি) এর জরুরি বৈঠক ফিলিস্তিনকে ইসরায়েলের বর্বর হামলা থেকে রক্ষা করার কোনো পদক্ষেপ বা কার্যকরী সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। 


   ফিলিস্তিন ইস্যুতে চার দেশকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতের বিষয়ে কাতার, মিসর, সৌদি আরব ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল-জাজিরা।  


   ভারতে একদিনে আরও ৪ হাজারের বেশি মৃত্যু, আক্রান্ত ২ লাখ ৮১ হাজার ৮৬০ জন।
মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে অনেকটা ভয়ংকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে ভারতে। এ ভাইরাসে দেশটিতে হাজার হাজার মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। অক্সিজেনের অভাবে হাসপাতাল প্রাঙ্গণে অনেকের মৃত্যু হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৪ হাজার ৯২ জন মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৬০ জন।


   বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩৪ লাখ ছুঁইছুঁই
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছে লাখো মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৩ লাখ ৯২ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৩৭ লাখেরও বেশি মানুষ।


   ইসরায়েলের পক্ষ নিয়ে নিজ দলেই তোপের মুখে বাইডেন
নিজ দলের মধ্যে তোপের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলের পক্ষ নেয়ায় নিজ দল ডেমোক্র্যাটরা বাইডেনের মানবাধিকারের প্রতিশ্রুতি বিষয়ে প্রশ্ন তুলেছেন। পাশাপাশি ইসরাইলের ওপর চাপ প্রয়োগের কথাও বলছেন তারা।


   ফিলিস্তিনে সহিংসতা বন্ধে জরুরি পদক্ষেপ নিতে আহ্বান বাংলাদেশের
আল-কুদস আল-শরীফসহ ফিলিস্তিন রাষ্ট্রের দখলকৃত অংশে চলমান ভয়াবহ সহিংসতা নিরসন ও নিরাপত্তা নিশ্চিতে জরুরি পদক্ষেপ নিতে বাংলাদেশ আজ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)’র প্রতি আহ্বান জানিয়েছে।


   ইতালিতে টিকায় কমেছে করোনা সংক্রমণ ও মৃত্যু
ফাইজার, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়ার পাঁচ সপ্তাহ পর প্রাপ্তবয়স্কদের মধ্যে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার হার ৮০ শতাংশ কমে যাওয়ার তথ্য এসেছে ইতালির এক গবেষণা প্রতিবেদনে।




   গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত, নিহত বেড়ে ১৬৪
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। বিমান থেকে ফেলা বোমা ও সীমান্ত থেকে বিরতিহীনভাবে ধেয়ে আসা আর্টিলারি ইউনিটের শেলের আঘাতে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে।




   গাজায় ইসরায়েলি হামলায় হতাশ ও উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস গাজায় বেসামরিক লোক হতাহতে হতাশা এবং আন্তর্জাতিক মিডিয়া আউটলেটে ইসরায়েলি হামলায় উদ্বেগ প্রকাশ করেছেন। আজ রোববার এক সাংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ প্রধান এ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে তার একজন মুখপাত্র জানান।




   করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে কঠিন অবস্থানে সিঙ্গাপুর
বিশ্বের বিভিন্ন দেশে কোভিড সংক্রমণ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন নির্দেশনা জারি করেছে। শুক্রবার (১৪ মে) জারি করা নতুন এই নির্দেশনা কার্যকর থাকবে ১৬ মে থেকে ১৩ জুন পর্যন্ত।




   গাযায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় আল-জাজিরার ও এপি’র অফিস ভবন ধ্বংস
ইসরায়েল গাযায় এমন একটি ভবন বিমান হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছে – যাতে আল-জাজিরা টিভি ও এপি’র মত বিদেশি সংবাদমাধ্যমের অফিস ছিল। ইসরায়েলি বিমান হামলায় বহুতল ভবনটি ধসে পড়ে পুরোপুরি ধ্বংস হয়ে যায়। এতে বেশকিছু অফিস ও আবাসিক ফ্ল্যাট ছিল।




   কাবুলে মসজিদে বোমা বিস্ফোরণ, ইমামসহ নিহত ১২
আফগানিস্তানের রাজধানী কাবুলে জুমার নামাজের সময় মসজিদের ভেতর বোমা বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছেন। ঈদ উপলক্ষে দেশটিতে চলা তিন দিনের যুদ্ধবিরতির দ্বিতীয় দিন শুক্রবারও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তালেবান বিদ্রোহীরা এক বিবৃতিতে এ হামলার নিন্দা জানিয়েছে। এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কেউ।


   ইসরায়েলি হামলা বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের
জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস গাজায় হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি ইসরায়েল-ফিলিস্তিনিদের সংঘাত বন্ধেরও আহ্বান জানান।


   ইসরায়েলকে ঠেকাতে এগিয়ে যাচ্ছে আশপাশের দেশের মানুষ
ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলবিরোধী উত্তেজনা ছড়িয়ে পড়ছে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও। ইতোমধ্যেই ইসরায়েল সীমান্তে হানা দিয়েছেন জর্ডান ও লেবাননের ফিলিস্তিনিপন্থীরা। যোগ দিয়েছেন সিরিয়ার বাসিন্দারাও।


   ভারতে করোনায় আরো ৩৮৭৯ মৃত্যু
ভারতে করোনায় গত ২৪ ঘণ্টায় আরো তিন হাজার ৮শ’ ৭৯ জনের প্রাণ গেছে। এই সময়ে ভাইরাসটিতে শনাক্ত হয়েছে ৩ লাখ ২৬ হাজার ১২৩ জনের শরীরে।


   বিশ্বে একদিনে সাড়ে ১২ হাজার মৃত্যু, আক্রান্ত প্রায় ৭ লাখ
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও ১২ হাজার ৫১১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯০ হাজার ৮৩২ জন।


   গাজায় ৪০ মিনিটে ৪৫০টি ক্ষেপণাস্ত্র ছুড়ল ইসরাইল
ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর হামলার ৬ষ্ঠ দিন চলছে। এ হামলা আরো জোরদার করেছে দখলদার বাহিনী। 


   এবার সিরিয়া থেকে ইসরাইলে রকেট হামলা
ফিলিস্তিনের গাজায় নিরপরাধ সাধারণ মানুষের ওপর নির্বিচারে বোমা বর্ষণের প্রতিবাদে গাজা থেকে পাল্টা হামলায় এ পর্যন্ত দেড় সহস্রাধিক রকেট হামলা চালিয়েছে হামাস। 


   করোনার তাণ্ডবে বিশ্বজুড়ে শনাক্ত ছাড়াল ১৬ কোটি
মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু বিশ্ববাসী। দিন দিন আরও ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি, আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৩ লাখ ৭১ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ২৫ লাখেরও বেশি মানুষ।


   ফিলিস্তিনের ৬৭ নয়, ইসরায়েলের ৭ জনের জন্য মন কাঁদছে বাইডেনের!
ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলি আগ্রাসন নয়, বরং ইসরায়েলিদের জন্য ফিলিস্তিনিদের দেয়া পাল্টা জবাবে চিন্তার ভাঁজ পড়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কপালে। অন্য বিষয়ে মতপার্থক্য থাকলেও ইসরায়েল ইস্যুতে পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একই সুরে কথা বলছেন তিনি। ট্রাম্পের মতো বাইডেনও মনে করছেন, ইসরায়েল কেবল আত্মরক্ষার খাতিরেই ফিলিস্তিনিদের ওপর হামলা চালাচ্ছে।


   ভারতে আবারও মৃত্যু ৪ হাজারের ঘরে, আক্রান্তও বেড়েছে
মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে অনেকটা ভয়ংকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে ভারতে। এ ভাইরাসে দেশটিতে হাজার হাজার মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। অক্সিজেনের অভাবে হাসপাতাল প্রাঙ্গণে অনেকের মৃত্যু হচ্ছে। 



   করোনায় বিশ্বে ২৪ ঘন্টায় প্রায় ১৪ হাজার মৃত্যু
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ১৪ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ ৫০ হাজার।




   ইসরাইলি বর্বর হামলায় ১৬ শিশুসহ ৬৫ ফিলিস্তিনি নিহত
অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি দখলদার বাহিনী। গত সোমবার থেকে ইসরাইলের অব্যাহত বিমান হামলায় এ পর্যন্ত ১৬ শিশুসহ ৬৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ৮৬ শিশু ও ৩৯ নারীসহ গুরুতর আহত হয়েছেন ৩৬৫ জন। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।


   সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।


   ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান
ফিলিস্তিনিদের রক্ষার জন্য একটি আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী তৈরির বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। 


   আয়রন ডোম ভেদ করল হামাসের রকেট, ইসরায়েলে নিহত ৫
ইসরায়েলের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের প্রতিরক্ষা বুহ্য ভেদ করেছে হামাসের রকেট। একাধিক জায়গায় আঘাত হানতে সক্ষম হয়েছে হামাস। এতে অন্তত ৫ ইসরায়েলি নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।




   বিশ্বের ৪৪টি দেশে ছড়িয়েছে ভারতের করোনার ধরন : ডব্লিওএইচও
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলছে, বিশ্বের ৪৪টি দেশে ভারতের করোনার ধরন পাওয়া গেছে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   গভীর রাতে গাজায় ইসরায়েলি বিমান হামলা
   মৃত্যুর মিছিলে আরও পৌনে ৯ হাজার
   নতুন পাসপোর্টে জেরুজালেমকে ‘ফিলিস্তিনি অঞ্চল’ লিখল যুক্তরাজ্য
   নতুন যাত্রায় চীন
   করোনায় মৃত্যু আরও ৯ হাজার
   ভারতে ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিল ২৩৩০ প্রাণ
   বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা সাড়ে ৩৮ লাখ ছুঁইছুঁই
   আজ আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস
   ৬ জাতি নিয়ে আঞ্চলিক নিরাপত্তাবলয় গড়বেন এরদোগান
   বাইডেনের কাছে কী চান পুতিন?
   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ৭৩ লাখ ছাড়ালো
   বিশ্বব্যাপী কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার
   ভারতে কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ
   বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৮ লাখ ২৭ হাজার ছাড়াল
   ৩৯ স্ত্রী ও ৯৪ সন্তান রেখে মারা গেলেন বৃহত্তম পরিবারের কর্তা!
   ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার, কমেছে সংক্রমণ
   বিশ্বে করোনায় আরও ৯ হাজার প্রাণহানি
   বাদুড়ের দেহে মিলল ২৪ রকমের নয়া করোনাভাইরাস
   কানাডায় বর্ণবাদী হামলায় নিহত মুসলিম পরিবারের জানাজায় ঢল
   ভারতে করোনা কেড়ে নিল আরও ৩৩০৩ প্রাণ
   সিরিয়ায় হাসপাতালে হামলা, নিহত ১৬
   মৃত্যুর মিছিলে শামিল আরও ১০ হাজার
   করোনায় মৃত্যু ৩৮ লাখ ছাড়ালো
   ভারতে করোনায় আরও ৪ সহস্রাধিক মৃত্যু
   মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২
   দক্ষিণ কোরিয়ায় ভবন ধসে ৯ জনের প্রাণহানি
   মৃত্যুর মিছিলে যোগ হলো আরও সাড়ে ১৩ হাজার
   সব রেকর্ড ভেঙে ভারতে একদিনে করোনায় ৬১৪৮ মৃত্যু
   কানাডায় ৪ মুসলিম হত্যা: যা বললেন ট্রুডো
   বিশ্বে করোনায় মৃত্যু ৩৭ লাখ ৬২ হাজার ছাড়াল


  পুরনো সংখ্যা