logo



   প্রচ্ছদ  -   অর্থনীতি

   বাজারে ১০ টাকার নতুন নোট

১০ টাকার নতুন নোট ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে জানায় বাংলাদেশ ব্যাংক।




   ১২ দিনেই এক বিলিয়ন ডলার রেমিট্যান্সের রেকর্ড
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারীর চলমান সংকটের মধ্যেও প্রবাসী আয়ে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। চলতি মাসের মাত্র ১২ দিনেই ১ দশমিক ০৬৬ বিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। দেশের ইতিহাসে একক মাসের মাত্র ১২ দিনে এর আগে কখনোই এতো পরিমাণ রেমিট্যান্স আসেনি।




   রেমিট্যান্স প্রবাহ ৪৩.৩৪ শতাংশ বেড়েছে
প্রবাসী বাংলাদেশীরা চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম চার মাসে ৮,৮২৫ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স প্রেরণ করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪৩.২৪ শতাংশ বেশি। অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরে জুলাই-অক্টোবর সময়কালে দেশে ৬,১৬১ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে।




   বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের স্বর্ণের বিক্রি বেড়েছে
২০১০ সালের পর এই প্রথমবারের মতো বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের স্বর্ণ কেনার চেয়ে বিক্রির পরিমাণ বেড়েছে।




   পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা
মাত্র এক সপ্তাহের ব্যবধানে নাটোরে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে ১৫ থেকে ২০ টাকা। কন্দ জাতের পেঁয়াজ রোপণ শুরু হওয়ায় মজুত করা পেঁয়াজ বাজারে আসতে শুরু হয়েছে। এতে হাটগুলোতে সরবরাহ বাড়ায় কমছে পেঁয়াজের দাম। তবে দাম কমে যাওয়ায় ক্ষুব্ধ মজুতদার কৃষক ও ব্যবসায়ীরা।




   চারদিন বন্ধ থাকার পর কর্ণফুলীর ঘাটগুলো ফের কর্মমুখর
নৌযান শ্রমিকদের কর্মবিরতি, বৈরী আবহাওয়া ও টানা বৃষ্টিপাতের কারণে চারদিন বন্ধ ছিল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস ও কর্ণফুলী নদীর তীরবর্তী ঘাটগুলো। কিন্তু শনিবার থেকে শ্রমিকদের কর্মতৎপরতা ও মালামাল উঠানামার কারণে আবারও উৎসবমুখর হয়ে উঠছে ঘাটগুলো।




   টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের ঋণ চায় বাংলাদেশ
বিশ্বব্যাংককে টিকা ক্রয়ে জনসংখ্যার পরিমাণের ভিত্তিতে বাংলাদেশের জন্য নায্যতার সঙ্গে দ্রুত ঋণ মঞ্জুরের আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশ্ব ব্যাংক–আইএমএফ এর বার্ষিক সভা-২০২০ এর অংশ হিসাবে অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্ব ব্যাংকের দক্ষিন এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মি.হার্টউইগ শ্যেফারের নেতৃত্বে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের মধ্যে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।




   ফুলে-ফেঁপে উঠছে বীমার শেয়ার, বাড়ছে ঝুঁকি
বিনিয়োগকারীদের নামমাত্র লভ্যাংশ দেয়া প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ারের দাম চলতি বছরের মে মাস শেষে ছিল ৩৭ টাকা ৬০ পয়সা।


   ডায়মন্ড ওয়ার্ল্ডে চলছে ১২ দিন ব্যাপী পুজার স্পেশাল অফার
জুয়েলারি জগতের প্রসিদ্ধ প্রতিষ্ঠান ডায়মন্ড ওয়ার্ল্ড ঘোষণা করেছে ১২ দিন ব্যাপী পুজা স্পেশাল অফার। এই অফার চলাকালীন সময় কাস্টমাররা অনলাইনে ক্রয়কৃত ডায়মন্ড এর সকল গহনাতে পাবেন ৩০% ডিসকাউন্ট আর আকর্ষনীয় ক্র্যাচ কার্ড।




   শর্ত সাপেক্ষে রপ্তানির অনুমতি দিল ভারত
গত মাসে হঠাৎ করেই সব ধরনের পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এর পর থেকেই দেশের বাজারে বাড়তে থাকে পেঁয়াজের দাম। গত শুক্রবার নতুন করে চেন্নাই সমুদ্রবন্দর দিয়ে নেওয়ারসহ বিভিন্ন শর্ত দিয়ে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত।




   সোনার বাজার দর
মহামারির ধাক্কায় গোটা বিশ্বেই সোনার দাম অস্বাভাবিক উত্থান-পতনের মধ্যে রয়েছে। তবে অর্থনীতিতে একটা কথা রয়েছে, ‘দাম বাড়লে চাহিদা কমে।’ এ নীতির ঠিক বিপরীত ঘটনা ঘটছে সোনার দামের ক্ষেত্রে। এখানে দাম বাড়ার সাথে সাথে চাহিদাও বৃদ্ধি পাচ্ছে।


   করোনাকালে বিশ্বে বিলিয়নিয়ারদের সম্পত্তি বেড়েছে ১০.২ ট্রিলিয়ন
প্রাণঘাতী অতি সংক্রামক করোনা ভাইরাসটির প্রকোপে সব অচল হয়ে দরিদ্র কোটি কোটি মানুষ অতি-দরিদ্র হলেও বিশ্বজুড়ে বিলিয়নিয়ারদের সম্পত্তি কিন্তু বেড়েছে রেকর্ড পরিমাণে।


   অর্থনৈতিক সম্পর্ক বৃহৎ পরিসরে নিতে সম্মত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র
অর্থনৈতিক সম্পর্কে বড় পরিসরে আরও ভিন্ন মাত্রায় গুরুত্ব দিয়ে এগিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র। অংশীদারিত্ব বৃদ্ধি ও অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে সম্মত হয়েছে দু’দেশ।


   বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক বিমান চলাচল চুক্তি সই
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিমান চলাচল চুক্তি সই হয়েছে। এখন থেকে এই চুক্তি দুই দেশের মধ্যে বিমান চলাচলের প্রাথমিক ভিত্তি হিসেবে কাজ করবে।




   হাতিরঝিলে ১৫ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
পাকিস্তান ও মিয়ানমার থেকে আমদানি করা ১৭০ মেট্রিক টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।




   ভরিতে স্বর্ণের দাম কমলো ২৪৪৯ টাকা
ভরিতে স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ভালো মানের স্বর্ণের ভরির দাম কমে ৭৪ হাজার ৮ টাকায় দাঁড়িয়েছে।




   ৬ লাখ টন পেঁয়াজ মজুত, বিশেষ নজরদারিতে ৪ জেলা
ভারত হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিলে কয়েক ঘণ্টার ব্যবধানে দেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে ওঠে। ৫০-৬০ টাকার পেঁয়াজের দাম ১১০ টাকা পর্যন্ত উঠে যায়। 


   পেঁয়াজের ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার
মূল্য যৌক্তিক পর্যায়ে ও বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে আগামী মার্চ মাস পর্যন্ত পেঁয়াজ আমদানিতে বিদ্যমান ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করেছে সরকার। পেঁয়াজের মূল্য বৃদ্ধি ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আমদানি শুল্ক প্রত্যাহারের নির্দেশ দেন। এর প্রেক্ষিতে শনিবার এনবিআর আমদানি শুল্ক প্রত্যাহার করেছে।




   ঢাকায় নির্মাণ হবে ১১১ তলা ভবন
সুউচ্চ অট্টালিকার কথা ভাবলেই সবার মাথায় আসে বুর্জ খলিফা, চীনের সাংহাই টাওয়ার, সৌদি আরবের মক্কা ক্লক টাওয়ার, আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ইত্যাদি। এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় টাওয়ার হলো দুবাইয়ের নান্দনিক বুর্জ খলিফা। এমন কোনো স্থাপনার বাংলাদেশের মতো দেশের জন্য কি বিলাসিতা?


   ভোমরা বন্দর দিয়ে এলো আরও ১০৮ টন পেঁয়াজ
সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে রোববার সন্ধ্যায় ১০৮ মেট্রিক টন ভারতীয় পেয়াঁজ নিয়ে প্রবেশ করেছে আরও পাঁচটি ট্রাক। এ নিয়ে দুই দিনে এই বন্দর দিয়ে মোট ৮২৯ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ এসেছে। এর আগে পাঁচদিন বন্ধ থাকার পর শনিবার ৩১টি ট্রাকে করে ৭২১ মেট্রিক টন পেঁয়াজ আসে ভোমরা বন্দর দিয়ে।




   পাইকারিবাজারে আজও কমেছে পেঁয়াজের দাম
ভারত থেকে পেঁয়াজ আসার খবরে দফায় দফায় পাইকারি বাজারে কমছে পেঁয়াজের দাম। তিনদিনে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম কেজিতে কমেছে ২৫ টাকা পর্যন্ত।  আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা।




   চারদিন পর পেঁয়াজ ছাড়লো ভারত
হঠাৎ করে গত সোমবার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় এক লাফে বাংলাদেশে পাইকারি ও খুচরা বাজারে দ্বিগুণেরও বেশি দামে অর্থাৎ ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়। এ নিয়ে দেশে হইচই পড়ে যায়।




   আটকা পেঁয়াজ ছাড়ছে ভারত
সীমান্তে আটকে থাকা প্রায় ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ পচে নষ্ট হওয়ার আশঙ্কায় ছাড় করতে যাচ্ছেন ভারতীয় ব্যবসায়ীরা। শনিবার দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজবোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশের সম্ভাবনা রয়েছে।




   পেঁয়াজের বিক্রি কমেছে, কমেনি দাম
গত সোমবার ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় রাতারাতি এ পণ্যটির দাম বেড়ে দ্বিগুণ হয়ে যায়। আতঙ্কে মঙ্গলবার ও বুধবার এক শ্রেণির ক্রেতারা বাড়তি পেঁয়াজ কিনে মজুত করেন। 


   ৮.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা অর্থমন্ত্রীর
চলতি অর্থবছরে (২০২০-২১) বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 


   একলাফে পেঁয়াজের ‘সেঞ্চুরি’
ভারত রপ্তানি বন্ধ করায় লাগামহীন হয়ে উঠতে শুরু করেছে পেঁয়াজের বাজার। রাতারাতি রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে দেশি পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ হয়ে গেছে। দাম আরও বাড়ার শঙ্কায় মানুষও প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ কিনতে শুরু করেছেন।




   ইলিশ উৎপাদনে বাংলাদেশ প্রথম
বিশ্বের মোট ইলিশের ৮৬ শতাংশই এখন উৎপাদিত হচ্ছে বাংলাদেশে। মাত্র চার বছর আগে উৎপাদনের এই হার ছিল ৬৫ শতাংশ। সরকারের নানা কার্যকর পদক্ষেপের ফলে ধারাবাহিকভাবে ইলিশের উৎপাদন বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। মৎস্যবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডফিশের চলতি মাসের হিসাবে এ তথ্য উঠে এসেছে।




   ভরিতে স্বর্ণের দাম বাড়ল ১৭৫০ টাকা
ভরিতে স্বর্ণের দাম এক হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বুধবার (৯ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। 


   মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনে সর্বোচ্চ রেকর্ড
প্রাণঘাতী করোনাভাইরাসের সংকটময় সময়ে অর্থ লেনদেনের অন্যতম ভরসা মোবাইল ব্যাংকিং। 


   বিশ্ব বাজারে আবারো একধাপ কমল স্বর্ণের দাম
বিশ্ব বাজারে আরও একধাপ কমল স্বর্ণের দাম।বিশ্ব বাজারের সাথে তালমিলিয়ে আরো এক ধাপ  কমল দেশের বাজারে  স্বরর্ণর দাম। কয়েক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দাম সাড়ে তিন হাজার টাকা কমেছে।


   আবার ছুটছে স্বর্ণ
গত সপ্তাহে অস্বাভাবিক দরপতনের পর চলতি সপ্তাহে বিশ্ববাজারে আবার স্বর্ণের দাম বেড়েছে। দফায় দফায় দাম বেড়ে প্রতি আউন্স স্বর্ণের দাম আবারও দুই হাজার ডলারের কাছাকাছি চলে এসেছে।


   ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম
বিশ্ববাজারে অস্বাভাবিক দরপতন হওয়ায় দেশের বাজারে কমল সব ধরনের স্বর্ণের দাম। প্রতি ভরি স্বর্ণে সাড়ে ৩ হাজার টাকা কমিয়ে এ ধাতুর নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন করে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা


   করোনার অর্থবছরেও মাথাপিছু আয় বেড়েছে ১৫৫ ডলার
করোনার প্রভাব বিশ্বের সর্বত্র। তারপরও সদ্যবিদায়ী ২০১৯-২০ অর্থবছরে দেশে মাথাপিছু আয় বেড়েছে। বর্তমানে দেশে মাথাপিছু আয় দুই হাজার ৬৪ মার্কিন ডলার। করোনার অর্থবছরে তার আগের অর্থবছরের চেয়ে ১৫৫ ডলার মাথাপিছু আয় বেড়েছে।


   পোশাক শিল্প এলাকায় ঈদের আগের শুক্রবার ব্যাংক খোলা
পোশাক শিল্পে কর্মরতদের বেতন-ভাতা, বোনাস দেওয়ার লক্ষ্যে বাণিজ্যিক ব্যাংকের সংশ্লিষ্ট শাখাগুলো ৩১ জুলাই (শুক্রবার) সাপ্তাহিক ছুটির দিন খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ নির্দেশনা কার্যকর হবে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের পোশাক শিল্প এলাকার নির্দিষ্ট কিছু ব্যাংকে।




   ২৯ ভাগ কমিয়ে চামড়ার দাম নির্ধারণ
আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চমড়ার দাম ২৩ থেকে ২৯ শতাংশ কমিয়ে নির্ধারণ করা হয়েছে। 


   প্রয়োজনে কাঁচা চামড়া রফতানি করা হবে : বাণিজ্যমন্ত্রী
গেল বছর কোরবানির পশুর চামড়ার নজিরবিহীন দর বিপর্যয়ের পর কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত নিলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করতে পারেনি সরকার। 


   গরুর হাটে বেচাকেনা নেই, মানুষের হাতে টাকা নেই
রাজধানীর হাজারীবাগ কোরবানির পশুর হাটে পশু আসতে শুরু করেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাপারীরা ট্রাকে ও নৌকায় তাদের পশু এনে এ হাটে অবস্থান নিচ্ছেন। 


   চালু হলো ডিএনসিসির ‘অনলাইন ডিজিটাল পশুর হাট’
কোরবানির পশু বিক্রির অনলাইন প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাটের’ যাত্রা শুরু হয়েছে ১১ জুলাই থেকে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে এটুআই ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহযোগিতায় ই-হাটের কার্যক্রম পরিচালিত হবে।




   এবার বিদেশে যাচ্ছে রাঙামাটির আম
প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হয়ে থাকে বাংলাদেশের আম। তবে এবারই প্রথমবারের মতো পার্বত্য জেলা রাঙামাটির নানিয়ারচর উপজেলার আম দেশের সীমানা পেরিয়ে যাচ্ছে বিদেশে। ফলন ভালো হওয়ায় মিটছে স্থানীয় চাহিদাও।




   নানিয়ারচরের আম যাচ্ছে ইতালি-যুক্তরাজ্যে
রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলায় এবার আমের বাম্পার ফলন হয়েছে। করোনার এই সংকটের মধ্যেও কৃষি মন্ত্রণালয়ের সময়োপযোগী পদক্ষেপের ফলে এ উপজেলার আম বিদেশে রপ্তানি হচ্ছে।




   দাম বাড়ল স্মারক স্বর্ণ মুদ্রার
স্বর্ণ মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক। প্রতিটি মুদ্রায় ৭ হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে। এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি স্বর্ণ মুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৫৩ হাজার টাকা করা হয়। এ নিয়ে চার মাসে প্রতিটি মুদ্রায় ১০ হাজার টাকা করে বাড়াল।




   রংপুর অঞ্চলে ২০ বছরের মধ্যে আউশ চাষে রেকর্ড
রংপুর অঞ্চলে গত ২০ বছরের মধ্যে চলতি মৌসুমে সবচেয়ে বেশি পরিমাণ জমিতে আউশ ধানের আবাদ হয়েছে। েকৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বরাত দিয়ে শুক্রবার কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।




   সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা কমে যাওয়ায় স্বস্তির কিছু নেই
সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা সামান্য কমে যাওয়ায় স্বস্তির কিছু নেই বলে মত বিশেষজ্ঞদের।




   প্রথমবারের মতো দেশে রেকর্ড রিজার্ভ ৩৫ বিলিয়ন ডলার
প্রথমবারের মত বাংলাদেশের রিজার্ভ ৩৫ বিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক অতিক্রম করল। এর আগে এই মাসেই রিজার্ভ ৩৪ বিলিয়নের ডলারের মাইলফলক অতিক্রম করে। ভালো রেমিটেন্স এবং বিদেশি সংস্থার ঋণের কারণে রিজার্ভ বাড়ছে বলে জানান সংশ্লিষ্টরা।




   প্যাকেজ ঋণ বিতরণে তদারকি বাড়াচ্ছে কেন্দ্রীয় ব্যাংক
করোনার প্রাদুর্ভাবের ক্ষতি কাটিয়ে উঠতে কটেজ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ দিতে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এই প্যাকেজের আওতায় উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন।




   ৫১৬১ বাংলাদেশি পণ্যে শুল্কমুক্ত সুবিধা দিল চীন
চীনের বাজারে নতুন করে বাংলাদেশের ৫ হাজার ১৬১টি পণ্যেকে শুল্কমুক্ত প্রবেশের অনুমতি দিয়েছে দেশটি। বৃহস্পতিবার (১৮ জুন) বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম চীনের স্টেট কাউন্সিলর ট্যারিফ কমিশনের বরাত দিয়ে নতুন করে চীনের বাজারে বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত সুবিধার খবর প্রকাশিত হয়।




   বাংলাদেশকে ৯ হাজার কোটি টাকা ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের
করোনাভাইরাস মহামারির ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং ভালো কর্মসংস্থানের লক্ষ্যে তিনটি প্রকল্পে ১.০৫ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ হাজার কোটি টাকা) ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।




   ‘ভালো’ ঋণগ্রহীতারা সুদে ছাড় পাবে না: কেন্দ্রীয় ব্যাংক
‘ভালো’ ঋণগ্রহীতারা ব্যাংক থেকে ঋণ নিয়ে সুদ দেয়ার ক্ষেত্রে এতদিন যে ১০ শতাংশ ছাড় পেতেন, সেই ছাড় আর পাবেন না। এক সার্কুলার জারি করে এই সুবিধা তুলে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলারে বলা হয়েছে, ২০১৯ সালের সেপ্টেম্বরের পর ‘ভালো’ ঋণগ্রহীতারা এই সুবিধা আর পাবেন না।




   শেয়ারপ্রতি ৬ পয়সা মুনাফা বেড়েছে মেঘনা পেট্রোলিয়ামের
চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (২০২০ সালের জানুয়ারি-মার্চ) শেয়ারবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়ামের শেয়ারপ্রতি মুনাফা আগের বছরের তুলনায় ছয় পয়সা বেড়েছে।




   ২৫ টাকায় নেমেছে পেঁয়াজ
কয়েক দফা দাম কমে রাজধানীর বিভিন্ন বাজারে আমদানি করা পেঁয়াজের কেজি ২৫ টাকায় নেমেছে। তবে কিছুটা বেড়ে ফের ৫০ টাকা কেজি ছুঁয়েছে দেশি পেঁয়াজ।


   সরকারের ব্যাংক ঋণনির্ভরতায় সমস্যা নেই : গভর্নর
বাজেটে ঘাটতি পূরণে সরকারের লক্ষ্য অনুযায়ী ব্যাংক থেকে ঋণ নিলে কোনো সমস্যা হবে না বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।


   প্রস্তাবিত বাজেট বাস্তবায়নযোগ্য : অর্থমন্ত্রী
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট সরকার বাস্তবায়ন করতে পারবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


   মোবাইলে মধ্যরাত থেকেই কাটা হচ্ছে ৩৩ টাকা ২৫ পয়সা
এবারের বাজেটে মোবাইল ফোন সেবার ওপর আরেক দফা কর বাড়ানোর পর তা কার্যকর করেছে সরকার। বাজেট ঘোষণার পর গতকাল দিবাগত রাত ১২টা থেকেই সে ঘোষণা কার্যকর হয়েছে বলে জানা গেছে।




   মোবাইলে কথা বলার ওপর কর বাড়লো
২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটা বাংলাদেশের ৪৯ তম বাজেট। তবে অন্য সব বাজেটের থেকে এবারের বাজেট নানা কারণেই কিছুটা ভিন্ন। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে কাঁপছে পুরো বিশ্ব।




   র দিতে হবে না যাদের
তিন লাখ টাকা করা হয়েছে করমুক্ত আয়ের সীমা। অর্থাৎ যাদের বাৎসরিক আয় তিন লাখ টাকার নিচে নতুন প্রস্তাবিত বাজেট অনুযায়ী তাদের এ বছর কর দেয়া লাগছে না।বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করমুক্ত এ আয়ের সীমা বাড়ানোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী।




   এবারের বাজেটেও কালো টাকা সাদা করার সুযোগ থাকছে
প্রতিবারের মতো এবারেও নতুন বাজেটে থাকছে জরিমানা ছাড়াই কালো টাকা সাদা করার সুযোগ। আগামীতে উৎপাদনশীল শিল্প ও আবাসন খাতে কোনো ধরনের জরিমানা ছাড়াই কালো টাকা (অপ্রদর্শিত অর্থ) বিনিয়োগের সুযোগ দিতে যাচ্ছে সরকার। ফলে যে কেউ অপ্রদর্শিত আয়ের ঘোষণা দিয়ে যেকোনো অঙ্কের অর্থ বৈধ করতে পারবেন।




   দাম কমবে যেসব পণ্যের
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হওয়ার পর অর্থমন্ত্রী বাজেট বক্তব্য শুরু করেন। এ বাজেট বক্তব্যের মধ্য দিয়ে আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ সম্পন্ন হবে।




   দাম বাড়বে যেসব পণ্যের
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।




   ব্যাংকে যত টাকা তত বেশি কর
আগামী ব্যাংক অ্যাকাউন্টে যতো বেশি টাকা থাকবে ততো বেশি আবগারি শুল্ক দিতে হবে। অ্যাকাউন্টে বছরের যে কোনো সময়ে ১০ লাখ থেকে ১ কোটি টাকা থাকলে ৩ হাজার টাকা আবগারি শুল্ক হিসেবে কেটে নেয়া হবে। এতদিন নেয়া হতো আড়াই হাজার টাকা।




   সৌরবিদ্যুৎ উৎপাদনে ১৫০ কোটি বিনিয়োগ করছে এডিবি
সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের বেসরকারি খাতে ১৫০ কোটি ৪৫ লাখ টাকা বিনিয়োগ করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ৩৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনে স্পেক্ট্রা সোলার পার্ক লিমিটেডের (এসএসপিএল) সঙ্গে এই বিনিয়োগ করছে এডিবি।




   স্বর্ণের দাম কমেছে বিশ্ববাজারে
করোনাভাইরাস ঘিরে অর্থনৈতিক মন্দায় সোনার উত্থান-পতন চলছে আন্তর্জাতিক বাজারে। যুক্তরাষ্ট্রে আকস্মিক কর্মসংস্থান বৃদ্ধিতে জেগে উঠেছে শেয়ারবাজারও। এতে শুক্রবার সোনার দাম কমে দুই মাসে সর্বনিম্ন হয়।




   প্রাইজবন্ডের ড্র, প্রথম পুরস্কার ০৯৬২৩০৭
১০০ টাকা মূল্যমানের বাংলাদেশ প্রাইজবন্ডের ৯৯তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) একেএম মাসুদুজ্জামানের সভাপতিত্বে কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়।




   দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন
দেশের ইতিহাসে প্রথম ভার্চুয়াল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৬ হাজার ২৭৬ কোটি ৩ লাখ টাকা খরচে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদিত টাকার মধ্যে বাংলাদেশ সরকার দেবে ১৪ হাজার ৪০১ কোটি ৫২ লাখ এবং বৈদেশিক ঋণ ১ হাজার ৮৮১ কোটি ৯৭ লাখ টাকা।




   বিনা সুদে ৬ হাজার কোটি টাকা ঋণ পেল বাংলাদেশ
চলমান করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে বাংলাদেশের জন্য ৭৩ কোটি ২০ লাখ ডলারের ঋণ অনুমোদন দিয়েছে দাতা সংস্থা আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)।




   ছয়দিন পর আজ খুলেছে ব্যাংক
শবে কদর, সাপ্তাহিক ও ঈদুর ফিতরের টানা ছয় দিন ছুটি শেষে আজ বুধবার খুলছে ব্যাংক। তবে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলায় ব্যাংকগুলোতে লেনদেন হবে সীমিত আকারে।




   যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ পিপিই রফতানি করল বাংলাদেশ
মার্কিন ব্র্যান্ড হেইনস-এর কাছে ৬৫ লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ। দেশের টেক্সটাইল খাতের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ড বেক্সিমকো গতকাল সোমবার (২৫ মে) গাউনের একটি চালান পাঠিয়েছে যুক্তরাষ্ট্রে। চালানটি পৌঁছবে মার্কিন কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (ফেমা) কাছে।




   নতুন করে দরিদ্র হয়েছে ৩ কোটি ৬৯ লাখ মানুষ
করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দীর্ঘমেয়াদে ছুটি ও লকডাউনের প্রভাবে গ্রামের মানুষের ৬২ শতাংশ এবং শহরের মানুষের আয়-রোজগার ৭৫ শতাংশ কমে গেছে। কাজ হারিয়ে নতুন করে দরিদ্র হয়ে পড়েছে ৩ কোটি ৬৯ লাখ ৪৪ হাজার মানুষ।




   মোবাইলে বিনা খরচে সহায়তার অর্থ পাবে ৫০ লাখ পরিবার
প্রাণঘাতী করোনাভাইরাস প্রাদুর্ভাবে চলমান অচলাবস্থায় সারাদেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে এককালীন আড়াই হাজার টাকা করে দেবে সরকার। ইতোমধ্যে এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। 


   আরও কমেছে চালের দাম
মহামারি করোনাভাইরাস প্রকোপের মধ্যে দফায় দফায় অস্বাভাবিক দাম বাড়ার পর এখন কমছে চালের দাম। ১০ দিনের ব্যবধানে রাজধানীর বাজারে দুই দফায় কমেছে চালের দাম। 


   করোনার প্রভাবে বিশ্বে বাড়ছে বেকারত্ব
করোনার প্রভাবে সারা বিশ্বেই বেকার বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার ১৪ দশমিক ৭ শতাংশে পৌঁছেছে। শুধু এপ্রিল মাসে ২ কোটি মানুষ চাকরি হারিয়েছে দেশটিতে। 


   দুই মাস সব ধরনের ব্যাংক ঋণের সুদ স্থগিত
করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এপ্রিল ও মে এই দুই মাস সব ধরনের ব্যাংক ঋণের সুদ স্থগিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 


   উদীয়মান অর্থনীতি: চীন-ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ
কোভিড-১৯ মহামারির কালে বিশ্বের উদীয়মান অর্থনীতির ৬৬ দেশের মধ্যে বাংলাদেশকে নবম শক্তিশালী অর্থনীতি হিসেবে তালিকাভুক্ত করেছে আন্তর্জাতিক ব্যবসা ও বৈশ্বিক সম্পর্ক বিশ্লেষণের শীর্ষস্থানীয় পত্রিকা দ্য ইকোনমিস্ট।


   করোনা সঙ্কটেও শক্তিশালী অর্থনীতিতে ৯ম অবস্থানে বাংলাদেশ
বর্তমান বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন দেশ। গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। 


   মোবাইল ব্যাংকিংয়ে বেতন : ক্যাশ আউটে শ্রমিকদের চার্জ কমল
করোনায় ক্ষতিগ্রস্ত রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এ প্যাকেজের সুবিধার আওতায় শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা মোবাইল ব্যাংকিং ক্যাশ আউটে প্রতি হাজারে আট টাকা চার্জ নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


   যুক্তরাষ্ট্রে ২১ বছরে সর্বনিম্ন তেলের দর
মার্কিন যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের বাজারে ধস নেমেছে। গত ২১ বছরের মধ্যে এতটা পতন আর দেখা যায়নি। গতকাল মঙ্গলবার ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) তেলের দাম ১৯ দশমিক ৩ শতাংশ কমে গেছে। প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দর ১৪ দশমিক ৭৪ ডলারে নেমেছে।




   করোনায় অর্থনৈতিক ঝুঁকিতে পড়তে যাচ্ছে বাংলাদেশ
করোনাভাইরাসের প্রভাবে বড় অর্থনৈতিক ঝুঁকিতে পড়তে যাচ্ছে বাংলাদেশ। রফতানি খাতসহ নেতিবাচক প্রভাব পড়েছে অভ্যন্তরীণ উৎপাদন ব্যবস্থায়।


   করোনায় ক্ষতিগ্রস্ত রফতানি
প্রাণঘাতী করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে লকডাউনে বন্ধ রয়েছে ব্যবসা। অচল হয়ে পড়ছে বিশ্ব বাণিজ্য। এতে নেতিবাচক ধারায় থাকা দেশের রফতানি আয় আরও কমেছে।


   করোনার ধাক্কায় মার্চে রপ্তানি কমেছে ৫ হাজার কোটি টাকা
করোনা ভাইরাসের প্রভাবে গত মার্চে বাংলাদেশের রপ্তানি কমেছে প্রায় ৬১ কোটি মার্কিন ডলারের যা স্থানীয় মুদ্রায় ৫ হাজার কোটি টাকা।




   রমজান সামনে রেখে ভোগ্যপণ্যের পর্যাপ্ত সরবরাহ, শঙ্কা নেই দাম বাড়ার

রমজানকে সামনে রেখে ভোগ্যপণ্যের কোনো সংকট নেই দেশে ভোগ্যপণ্যের অন্যতম বড় পাইকারী ব্যবসাকেন্দ্র চট্টগ্রামের খাতুনগঞ্জে। আছে পর্যাপ্ত সরবরাহ। এমন কথাই বলছেন ব্যবসায়ীরা।





   প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ সময়োপযোগী
আর্থিক সহায়তার প্যাকেজ, সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বাড়ানো, সরকারি ব্যয় বাড়ানো ও মুদ্রা সরবরাহ বৃদ্ধি কার্যক্রম নিয়ে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব ও উত্তরণের কর্মপরিকল্পনা ঘোষণা এবং দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় ৫টি প্যাকেজে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   করোনা : আজ থেকে ব্যাংক লেনদেন ৩ ঘণ্টা
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলমান ছুটি আরও সাতদিন বাড়ানো হয়েছে। ৫-৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।


   ফোর্বসের তালিকায় বাংলাদেশের ইশরাত করিম ও রাবা খান
বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস প্রকাশ করেছে সফল ৩০ জন এশিয়ার তরুণের নাম। আর এই তালিকায় জায়গা করে নিয়েছেন দুই বাংলাদেশি নারী।




   করোনা মোকাবেলায় বিভিন্ন দেশে সহযোগিতার হাত বাড়িয়েছে চীন

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন দেশের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে চীন। সবশেষ অস্ট্রিয়া ও চেক রিপাবলিকে মাস্কসহ নানা সরঞ্জাম পাঠিয়েছে দেশটি।





   করোনার কারণে ঋণগ্রহীতাদের ছাড়
করোনাভাইরাসে ব্যবসাবাণিজ্যে স্থবিরতা সৃষ্টি হওয়ায় ঋণগ্রহীতাদের জন্য বিশেষ সুবিধার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলেছে– আগামী জুন পর্যন্ত কোনো ঋণগ্রহীতা ঋণ শোধ না করলেও ঋণের শ্রেণিমানে কোনো পরিবর্তন আনা যাবে না।




   ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে আজ

নিষেধাজ্ঞা প্রত্যাহারকরায় ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে আজ রবিবার (১৫ মার্চ)। ১০-১২ জন আমদানিকারকের আবেদনের প্রেক্ষিতে অনুমতি দিয়েছে দেশটি।





   বাজারে আসছে ২০০ টাকার নোট
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখতে বাজারে আসছে ২০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট। বাংলাদেশ ব্যাংক এই উদ্যোগ নিয়েছে।


   বৃহস্পতিবারের মুদ্রা বিনিময় হার
লেনদেনের সুবিধার্থে দেখে নিন আজকের (০৫ মার্চ) মুদ্রার বিনিময় হার।




   করোনায় অর্থনৈতিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তের তালিকার শীর্ষে ইইউ

করোনার প্রভাবে শুধু ফেব্রুয়ারি মাসেই বৈশ্বিক উৎপাদন কমেছে, ৫ হাজার কোটি মার্কিন ডলার। জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড কমিডিটিসের প্রাথমিক অর্থনৈতিক সমীক্ষায় এ তথ্য জানানো হয়।





   দাম কমলো পেঁয়াজ-রসুনের
ভারত পেঁয়াজ রফতানি বন্ধের আদেশ তুলে নেয়ায় এবং দেশে রসুনের সরবরাহ বাড়ায় এ দুটি নিত্যপণ্যের দাম কমতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা এবং রসুনের দাম ৭০ টাকা পর্যন্ত কমেছে।


   ব্যাংক বন্ধ হলে ১ লাখ টাকা পাওয়ার তথ্য গুজব
ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে টাকা রাখার পর সেই প্রতিষ্ঠান অবসায়ন হলে সব আমানতকারী সর্বোচ্চ এক লাখ টাকা পাবেন বলে যে তথ্য ছড়িয়েছে সেটাকে গুজব বলে দাবি করেছে কেন্দ্রীয় ব্যাংক।


   জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের
বর্তমানে বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগিয়ে যাচ্ছে এতে আগামীতে কোনো ব্যাংক অবসায়ন হবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।


   বিটিআরসিকে হাজার কোটি টাকা দিল জিপি
বিটিআরসির পাওনা সাড়ে ১২ হাজার কোটি টাকার মধ্যে এক হাজার কোটি টাকা দিয়েছে দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোন।


   মুজিববর্ষ: প্রথমবারের মতো চালু হচ্ছে ২০০ টাকার নোট
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ১০০ টাকা মূল্যমানের সোনা ও রূপার স্মারক মুদ্রা ছাড়বে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে চালু করা হবে ২০০ টাকা মূল্যমানের নিয়মিত নোটও। আসছে ১৭ মার্চ এগুলো ছাড়া হবে।


   প্রতি ভরিতে স্বর্ণের দাম বাড়লো ১ হাজার ১৬৬ টাকা
অলংকার তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহূত ধাতু সোনার দাম বুধবার থেকে প্রতি ভরি ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)।  


   চট্টগ্রাম গাজীপুর নারায়ণগঞ্জে বন্ধ হচ্ছে কারখানা
রাজধানীর পরই বেশি পোশাক কারখানা রয়েছে চট্টগ্রাম, গাজীপুর ও নারায়ণগঞ্জে। ক্রেতাজোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের খবরদারি ও নানা শর্তের কারণে ছোট ছোট কারখানা বন্ধ হয়ে গেছে।




   জেনে নিন রবিবারের মুদ্রা বিনিময় হার
রোববার ০৯ ফেব্রুয়ারি ২০২০ তারিখের মুদ্রার বিনিময় হার তুলে ধরা হল।




   ৭ মাসে রেমিট্যান্স এসেছে ১১ বিলিয়ন ডলার
চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) ১ হাজার ১০৪ কোটি ১৯ লাখ (১১ দশমিক ০৪ বিলিয়ন) ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। 


   হরতালে শেয়ারবাজারে লেনদেন স্বাভাবিক
বিএনপির ডাকা হরতালে শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলেনি। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বাভাবিক লেনদেন চলছে।


   সঠিক সময়ে ফ্লাইট পরিচালনার জন্য পুরস্কার পেল ইউএস-বাংলা
ধারাবাহিকভাবে সঠিক সময়ে ফ্লাইট পরিচালনার জন্য ‘গোল্ড অ্যাওয়ার্ড ইন দ্য বেস্ট অন-টাইম পারফরমেন্স-২০১৯’ পুরস্কার পেল দেশের অন্যতম বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স। 


   করোনাভাইরাসে উত্তাল বিশ্ব অর্থনীতি
চীনের মরণঘাতী করোনাভাইরাস আতঙ্কের প্রভাব পড়তে শুরু করেছে বিশ্ব অর্থনীতিতে। বিশ্ববাজারে এরই মধ্যে পড়ে গেছে জ্বালানি তেলের দাম, নিম্নমুখী প্রধান প্রধান সব শেয়ারবাজারও। খবর বিবিসি ও রয়টার্সের।


   ভালো উদ্যোগ-উদ্ভাবনের পাশে থাকবে প্রাণ-আরএফএল
দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী বলেছেন, প্রযুক্তির দিক থেকে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। উদ্যোক্তা ও মেধাবী তরুণরা নানা কিছু উদ্ভাবন করছে।


   ১২ দফা বাড়ল পিপলস লিজিংয়ের শেয়ার লেনদেন বন্ধের সীমা
পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের (পিএলএফএসএল) শেয়ার লেনদেন বন্ধের মেয়াদ আরও ১৫ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ।


   ন্যাশনাল পলিমারের মুনাফা বেড়ে দ্বিগুণ
চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (২০১৯ সালের অক্টোবর-ডিসেম্বর) শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল পলিমারের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) আগের বছরের তুলনায় বেড়ে দ্বিগুণ হয়েছে।


   গত এক বছরে রেমিটেন্স বেড়েছে প্রায় ১০ শতাংশ: অর্থমন্ত্রী
২০১৮-১৯ অর্থবছরে রেমিটেন্সের পরিমাণ ছিল ১৬ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের তুলনায় ৯ দশমিক ৬ শতাংশ বেশি। গত এক বছরে প্রবাসীদের রেমিটেন্স প্রেরণের হার প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


   বাংলাদেশে চা উৎপাদনে নতুন রেকর্ড
বাংলাদেশ চা বোর্ডের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে চা উৎপাদিত হয়েছে ৯৬.০৭ মিলিয়ন কেজি, যা এই অঞ্চলের চা উৎপাদনের জন্য একটি নতুন রেকর্ড। এতদিন এই অনন্য রেকর্ডটি  ছিল ২০১৬ সালের দখলে।




   ব্যাংকিং খাতে গ্রাহক সেবা বাড়াতে আউট সোর্সিং করতে হবে
বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) আর্থিক সেবা খাতে আউট সোর্সিং বিষয়ক কর্মশালায় বক্তারা ব্যাংকিং খাতে গ্রাহক সেবা বাড়াতে আউট সোর্সিংয়ের ওপর গুরুত্বারোপ করেছেন।




   ৩ দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধন করলেন জয়
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।




   ভোক্তা ঋণকে সিঙ্গেল ডিজিটের বাইরে রাখার দাবি ব্যাংকারদের
চলতি বছরের এপ্রিলেই নয়-ছয় সুদহার বাস্তবায়ন হবে। তবে ৯ শতাংশ ঋণ বিতরণের জন্য নিশ্চিত করতে হবে ৬ শতাংশের আমানত। পাশাপাশি কনজ্যুমার ক্রেডিট বা ভোক্তা ঋণকে সিঙ্গেল ডিজিটের বাইরে রাখার দাবি জানিয়েছেন ব্যাংকাররা। 


   চাহিদা অনুযায়ী পোশাক তৈরির পরামর্শ প্রধানমন্ত্রীর
কোন ডিজাইন কোন দেশের মানুষের পছন্দ সে বিষয়টি মাথায় রেখে পোশাক তৈরি করা উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাহলে নতুন বাজার ধরা সহজ হবে বলে মন্তব্য করেন তিনি।




   অষ্টম বছরে নভোএয়ার
সাফল্যের সাত বছর শেষে অষ্টম বর্ষে পদার্পণ করেছে দেশের জনপ্রিয় স্থানীয় বেসরকারি বিমানসংস্থা নভোএয়ার। ২০১৩ সালের ৯ জানুয়ারি অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে চট্টগ্রামে ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রী পরিবহন শুরু করে নভোএয়ার।




   পেঁয়াজের বাজার তদারকি জোরদার করা হচ্ছে
বাজারে ইতোমধ্যে দেশি পেঁয়াজ উঠতে শুরু করেছে। পাশাপাশি প্রতিদিন আমদানি করা পেঁয়াজ দেশে আসছে। তাই দেশি পেঁয়াজ ও আমদানি করা মিলে দেশে পেঁয়াজের সরবরাহ এখন স্বাভাবিক এবং পর্যাপ্ততা রয়েছে। 


   নতুন বছরে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের হতাশা শুরু
খ্রিস্টীয় নতুন বছরের প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারের জন্য মন্দের ভালো ছিল। ঐ দুই দিনে বাজারের সূচক খুব বেশি না বাড়লেও পতন হয়নি বলে বিনিয়োগকারীরা আশা দেখছিলেন।


   ঢাকা-ম্যানচেস্টার রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে আজ
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-ম্যানচেস্টার ফ্লাইট আজ রবিবার চালু হচ্ছে। বিজি-০৭ নামের ফ্লাইটটি আজ ম্যানচেস্টারের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে।




   ৫ জানুয়ারি শুরু হচ্ছে ঢাকা-ম্যানচেস্টার রুটে বিমান চলাচল
আগামীকাল ৫ জানুয়ারি ঢাকা-ম্যানচেস্টার রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি ০০৭ চালু হবে।


   রোজার আগে ২ লাখ মেট্রিকটন পেঁয়াজ আমদানি
বিগত দিনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামী রমজানে পণ্যমূল্য স্বাভাবিক রাখতে চান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বৃহস্পতিবার এক সভায় তিনি বলেন, আসন্ন রমজান মাসের প্রয়োজনীয় চাহিদা মেটাতে দুই লাখ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হবে।




   বাংলাদেশকে আরো ২ ড্যাশ বিমান বিক্রির প্রস্তাব বোম্বারডিয়ারের
কানাডিয়ান বোম্বারডিয়ার বিমান কোম্পানি বাংলাদেশকে আরো দুইটি ড্যাশ কিউ ৪০০ টার্বোপ্রোপস বিমান বিক্রির প্রস্তাব দিয়েছে। ২০২০ সালে কোম্পানিটি বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের কাছে একই মডেলের ৭৪ আসন বিশিষ্ট তিনটি সম্পূর্ণ নতুন বিমান সরবরাহ করবে।




   আজ থেকে বাণিজ্য মেলা শুরু
আজ থেকে শুরু হচ্ছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। রাজধানীর শেরেবাংলানগরে আজ সকালে বাণিজ্য মেলা-২০২০ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   ঢাকা-দুবাই রুটে দিনে আরও একটি ফ্লাইট চালু
বাংলাদেশের আন্তর্জাতিক ভ্রমণকারী বৃদ্ধির প্রবণতার পরিপ্রেক্ষিতে আমিরাত ঢাকা ও দুবাইয়ের মধ্যে নতুন আরও একটি ফ্লাইট চালু করার ঘোষণা দিয়েছে।




   যশোরে শীতকালীন সবজির দাম ভালো পেয়ে খুশি কৃষকরা
জেলায় আগাম শীতকালীন শাকসবজির দাম ভালো পেয়ে খুশি সবজি উৎপাদনকারী কৃষকরা।  অন্যবারের চেয়ে এ বছর দাম বেশি পেয়ে লাভবান হচ্ছেন কৃষকরা। সবজি চাষীরা শীতকালীন শাকসবজির চাষাবাদ কাজে নিয়োজিত থেকে এখন ব্যস্ত সময় পার করছেন।




   বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানির আগ্রহ মমতার
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পারস্পরিক স্বার্থে বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানির আগ্রহ প্রকাশ করে বলেছেন, ‘পশ্চিমবঙ্গে বাইসাইকেলের ব্যাপক চাহিদা রয়েছে।




   সিআইপি কার্ড পেলেন ৪৮ ব্যবসায়ী
বেসরকারিখাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয় বৃদ্ধিসহ সামগ্রিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ৪৮ জনের মাঝে ‘বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি (শিল্প) ২০১৭ কার্ড’ বিতরণ করেছে শিল্প মন্ত্রণালয়।




   ৮২ টন পেঁয়াজের প্রথম চালান পৌঁছেছে শাহজালালে
পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজের প্রথম চালানের কার্গো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।




   লবণ সংকট পুরোটাই গুজব
দেশে লবণের কোনো সংকট নেই। চাহিদার চেয়ে বেশি পরিমাণে লবণ মজুত রয়েছে। অথচ একটি অসাধু চক্র রাজধানীসহ সারাদেশে গতকাল মঙ্গলবার লবণ নিয়ে গুজব ছড়িয়ে একটি আতঙ্ক তৈরি করে। 


   আয়কর মেলা: ষষ্ঠ দিনে রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে
বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের পরিচালনায় চলছে দশম আয়কর মেলা। এই মেলার ষষ্ঠ দিন (১৯ নভেম্বর) শেষে রাজস্ব আদায়ের পরিমাণ ছাড়িয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার টাকা। 


   চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে চীন ও মিসরের পিয়াজ
পিয়াজের মূল্যবৃদ্ধিতে দেশে যখন চাহিদা বেড়েই চলেছে, এ অবস্থায় বিদেশ থেকে জাহাজে করে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাচ্ছে পিয়াজ। সম্প্রতি চট্টগ্রামে ১৯৮ টন পিয়াজ এসে পৌঁছেছে।




   শিগগিরই স্বাভাবিক হবে পেঁয়াজের দাম: তোফায়েল
লাগামহীনভাবে দাম বাড়তে থাকা পেঁয়াজের বাজার খুব শিগগিরই স্বাভাবিক হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, ‘দেশে আরও ৫০ হাজার মেট্রিকটন পেঁয়াজ আসছে। সেগুলো আসলেই পেঁয়াজের চাহিদা পূরণ হয়ে যাবে।’




   আজ আয়কর মেলা শুরু
করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে বৃহস্পতিবার থেকে সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঢাকায় মিন্টো রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে মেলার উদ্বোধন করবেন।




   জাহাজ ভাঙার নেতৃত্বে এখন বাংলাদেশ
জাহাজ নির্মাণ ও মালিকানায় বিশ্বসেরার তালিকায় বাংলাদেশ নেই। তবে জাহাজ ভাঙায় বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। ২০১৮ সালে বিশ্বে যত জাহাজ ভাঙা হয়েছে, তার ৪৭ দশমিক ২ শতাংশই বাংলাদেশে ভাঙা হয়েছে।




   ব্যাংকগুলোকে সিঙ্গেল ডিজিট সুদ হার কার্যকর করতেই হবে: অর্থমন্ত্রী
সরকারি সুবিধা নিয়েও সিঙ্গেল ডিজিট সুদ হার কার্যকর না করায় বেসরকারি ব্যাংক মালিকদের ওপর চটেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী এ অভিব্যক্তি প্রকাশ করেন। বলেন, সবাইকে ব্যাংকের টাকা ফেরত দিতে হবে, সেটা আজ অথবা কাল।


   সাগরে ছয় দিনে ধরা দেড়শ মেট্রিক টন মাছ
প্রজনন মৌসুমে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে গত ছয় দিনে রূপালি ইলিশসহ ১৫১ মেট্রিক টন বিভিন্ন প্রজাতির মাছ ধরা পড়েছে। এটি গত বছরের তুলনায় ৯৪ মেট্রিক টন বেশি। এই বিপুল পরিমাণ মাছের মধ্যে ২০ মেট্রিক টন বিদেশে রপ্তানির জন্য প্রক্রিয়াজাত করা হচ্ছে।




   বিশ্ব পুঁজিবাজারে আইপিও ছাড়ছে ‘সৌদি আরামকো’
বিশ্ব পুঁজিবাজারে বিশ্বের সর্ববৃহৎ তেল কোম্পানি ‘সৌদি আরামকো’র আইপিও ছাড়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। রোববার (৩ নভেম্বর) রিয়াদের তাদাউল স্টক একচেঞ্জে এ শেয়ার ছাড়ার ঘোষণা দেয় ‘আরামকো’। এরপরপরই বিনিয়োগকারীর সন্ধানে আন্তর্জাতিক পর্যায়ে কাজ শুরু করবে তারা।


   পাইকারি ৬০ টাকার বেশি দামে পেঁয়াজ বিক্রি হলেই জেল!
পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধি ঠেকাতে চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযান চালিয়েছে প্রশাসন।


   ১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ৯৭তম ড্রয়ে পুরস্কৃত হলেন যাঁরা
১০০ টাকা মূল্যমানের বাংলাদেশ প্রাইজবন্ডের ৯৭তম ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে ছয় লাখ টাকার প্রথম পুরস্কারপ্রাপ্ত বিজয়ী নম্বর-০৩৪৯৩৬৪। এছাড়া দ্বিতীয় পুরস্কারের বিজয়ী নম্বর-০৩৯৬৯৩২। দ্বিতীয় পুরস্কার বিজয়ী পবেন ৩ লাখ ২৫ হাজার টাকা।




   ৫০ হাজার টন পেঁয়াজ আনছে এস আলম গ্রুপ
পেঁয়াজের সংকটের মধ্যে এস আলম গ্রুপ মিসর থেকে ৫০ হাজার টনের বড় চালান আমদানির ঋণপত্র খুলেছে। আগামী মাসের শুরুতে এই বড় চালান দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে।




   রহস্যময় ব্যক্তি ও চলচ্চিত্র প্রযোজক আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।
রহস্যময় ব্যক্তি ও চলচ্চিত্র প্রযোজক আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক।


   মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহক সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে
মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিনই বাড়ছে গ্রাহক সংখ্যা, বাড়ছে লেনদেনও। এর ধারাবাহিকতায় চলতি বছরের সেপ্টেম্বর শেষে দেশে মোবাইল ব্যাংকিংয়ের আওতায় নিবন্ধিত গ্রাহক সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে।




   ৪ লাখ রুপির চকলেট বক্স
ভারতের বাজারে এখন বিশ্বের অন্যতম দামি চকলেট এবার মিলছে। তবে এই চকলেটের দাম কিন্তু চমকে ওঠার মতো, এক কেজি ওজনের প্রতিটি বাক্সের দাম ‘মাত্র’ ৪ লাখ ৩০ হাজার রুপি! গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে চকলেটটির বিপণন শুরু হয়েছে।




   ডুয়িং বিজনেস সূচকে ৮ ধাপ অগ্রগতি বাংলাদেশের
বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস-২০২০ সূচকে বাংলাদেশ এ বছর ৮ ধাপ এগিয়ে ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম অবস্থানে উঠে এসেছে। যদিও সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১৭৬তম।




   এবার বাড়ল আলুর দাম
একের পর এক বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম। পেঁয়াজ, ডিম, মুরগির পর এবার রাজধানীর বাজারে বেড়েছে আলুর দাম। সপ্তাহের ব্যবধানে আলুর দাম কেজিতে বেড়েছে আট টাকা পর্যন্ত।




   বৈশ্বিক প্রতিযোগিতা সূচকে বাংলাদেশের স্থান ১০৫
বাংলাদেশ বৈশ্বিক প্রতিযোগিতা সূচক-২০১৯ এ ১৪১টি দেশের মধ্যে ১০৫তম স্থানে রয়েছে। ওয়াল্ড ইকনোমিক ফোরামের (ডব্লিউইএফ) এক রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়।




   ১০ অক্টোবর লন্ডনে বাণিজ্যমন্ত্রীদের বৈঠক

বাণিজ্য ও বিনিয়োগের কৌশলগত দিক সম্প্রসারণে আগামী ১০ অক্টোবর লন্ডনে কমনওয়েলথভুক্ত ৫৩ দেশের বাণিজ্যমন্ত্রী ও শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হবে।




   বাংলাদেশে ৬০ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত
সংকট মোকাবিলায় বাংলাদেশে ৬০ হাজার টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারত। গত শুক্রবার ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরপরই পেঁয়াজ রপ্তানির এ ঘোষণা দেয় ভারত। গতকাল শনিবার নয়াদিল্লি থেকে ইত্তেফাক প্রতিনিধি অঞ্জন রায় চৌধুরী এক প্রতিবেদনে এ তথ্য জানান।


   বাংলাদেশে পৌঁছেছে মিয়ানমারের আরও ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ
মিয়ানমার থেকে আটটি ট্রলারে ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে পৌঁছেছে। দেশটি থেকে আগামীকাল আরও ২ হাজার মেট্রিকটন পেয়াজ এসে পৌঁছাবে বলে জানানো হয়েছে।




   চা উৎপাদনে বিশ্বে বাংলাদেশের রেকর্ড
চা শিল্পে গত বছরের চেয়ে এবার দেশে রেকর্ড পরিমাণ চা উৎপাদন হয়েছে। এটা শুধু দেশে নয়, গত জুলাই মাস পর্যন্ত বিশ্বের চা উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ রয়েছে সবার ওপরে। 


   এশিয়ায় এবার সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশে
চলতি ২০১৯-২০ অর্থবছরে এশিয়ার দেশগুলোর মধ্যে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বাংলাদেশেই সর্বোচ্চ প্রবৃদ্ধি হতে পারে। এই প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।




   ঋণ দেওয়ার সুযোগ বাড়ল ব্যাংকের
বাড়ানো হলো ব্যাংকের ঋণ-আমানত অনুপাত (এডিআর)। এখন থেকে প্রচলিত ধারার ব্যাংকগুলো ১০০ টাকা আমানতের বিপরীতে ৮৫ টাকা এবং ইসলামি ব্যাংকিং কার্যক্রমের জন্য সর্বোচ্চ ৯০ টাকা ঋণ দিতে পারবে। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের অব অফ-সাইট সুপারভিশন থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশনা জারি করা হয়।




   বীমা খাতের উন্নয়নের মাধ্যমে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের যেসব বীমা কোম্পানি এখনো শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়নি সেসব কোম্পানিকে আগামী তিন মাসের মধ্যে শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।




   বাংলাদেশে ৮৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা আসছে
বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগের কথা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীরা। তাঁরা এ দেশে প্রায় ১ হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছেন। 


   উন্নয়নের সূচকে বাংলাদেশের সাফল্য অভাবনীয়
উত্তর আয়ারল্যান্ড লেজিসলেটিভ এসেম্বলির সদস্য মার্টিন-ও- মোয়েলার উন্নয়নের সূচকে বাংলাদেশের সাফল্য অভাবনীয় উল্লেখ করে বলেছেন, উন্নয়নের স্বর্ণযুগের চলমান প্রক্রিয়ায় বাংলাদেশের সাথে থাকবে উত্তর আয়ারল্যান্ড।




   বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে পিটিএ চুক্তি করতে আগ্রহী লেবানন
বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরো সুদৃঢ় করতে অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য চুক্তি (পিটিএ) করতে আগ্রহ প্রকাশ করেছে লেবানন।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বাজারে ১০ টাকার নতুন নোট
   ১২ দিনেই এক বিলিয়ন ডলার রেমিট্যান্সের রেকর্ড
   রেমিট্যান্স প্রবাহ ৪৩.৩৪ শতাংশ বেড়েছে
   বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের স্বর্ণের বিক্রি বেড়েছে
   পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা
   চারদিন বন্ধ থাকার পর কর্ণফুলীর ঘাটগুলো ফের কর্মমুখর
   টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের ঋণ চায় বাংলাদেশ
   ফুলে-ফেঁপে উঠছে বীমার শেয়ার, বাড়ছে ঝুঁকি
   ডায়মন্ড ওয়ার্ল্ডে চলছে ১২ দিন ব্যাপী পুজার স্পেশাল অফার
   শর্ত সাপেক্ষে রপ্তানির অনুমতি দিল ভারত
   সোনার বাজার দর
   করোনাকালে বিশ্বে বিলিয়নিয়ারদের সম্পত্তি বেড়েছে ১০.২ ট্রিলিয়ন
   অর্থনৈতিক সম্পর্ক বৃহৎ পরিসরে নিতে সম্মত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র
   বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক বিমান চলাচল চুক্তি সই
   হাতিরঝিলে ১৫ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
   ভরিতে স্বর্ণের দাম কমলো ২৪৪৯ টাকা
   ৬ লাখ টন পেঁয়াজ মজুত, বিশেষ নজরদারিতে ৪ জেলা
   পেঁয়াজের ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার
   ঢাকায় নির্মাণ হবে ১১১ তলা ভবন
   ভোমরা বন্দর দিয়ে এলো আরও ১০৮ টন পেঁয়াজ
   পাইকারিবাজারে আজও কমেছে পেঁয়াজের দাম
   চারদিন পর পেঁয়াজ ছাড়লো ভারত
   আটকা পেঁয়াজ ছাড়ছে ভারত
   পেঁয়াজের বিক্রি কমেছে, কমেনি দাম
   ৮.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা অর্থমন্ত্রীর
   একলাফে পেঁয়াজের ‘সেঞ্চুরি’
   ইলিশ উৎপাদনে বাংলাদেশ প্রথম
   ভরিতে স্বর্ণের দাম বাড়ল ১৭৫০ টাকা
   মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনে সর্বোচ্চ রেকর্ড
   বিশ্ব বাজারে আবারো একধাপ কমল স্বর্ণের দাম


  পুরনো সংখ্যা