logo
   প্রচ্ছদ  -   অর্থ-বাণিজ্য

এশিয়ায় এবার সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশে
Posted on Sep 26, 2019 07:53:05 PM.

এশিয়ায় এবার সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশে

চলতি ২০১৯-২০ অর্থবছরে এশিয়ার দেশগুলোর মধ্যে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বাংলাদেশেই সর্বোচ্চ প্রবৃদ্ধি হতে পারে। এই প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।


সংস্থাটি বলছে, চলতি অর্থবছরে একমাত্র বাংলাদেশই ৮ শতাংশের ঘরে প্রবৃদ্ধি অর্জন করবে। এ দেশে শিল্প, কৃষি ও প্রবাসী আয়ে শক্তিশালী প্রবৃদ্ধি অব্যাহত থাকবে, যা প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।

গতকাল বুধবার প্রকাশিত ২০১৯ সালের এডিবি ডেভেলপমেন্ট আউটলুক আপডেটে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। ডেভেলপমেন্ট আউটলুক প্রকাশ উপলক্ষে ঢাকার শেরেবাংলা নগরে এডিবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে আরও বলা হয়, অন্যান্য দেশের পূর্বাভাসে প্রবৃদ্ধি কমানো হলেও বাংলাদেশের ক্ষেত্রে তা করা হয়নি।

এডিবির আউটলুক অনুযায়ী, চলতি অর্থবছরে বাংলাদেশ ছাড়া মাত্র দুটি দেশ ৭ বা এর বেশি প্রবৃদ্ধি অর্জন করতে পারে। এর মধ্যে ভারত ৭ দশমিক ২ এবং তাজিকিস্তান ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে। এ ছাড়া ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করতে পারে মোট ১০টি দেশ। দেশগুলো হলো চীন, মঙ্গোলিয়া, উজবেকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার ও ফিলিপাইন।

অনুষ্ঠানে বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, বৈশ্বিক প্রবৃদ্ধিতে তুলনামূলক দুর্বল অবস্থা থাকা সত্ত্বেও বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির ধারা অব্যাহত থাকতে পারে। আগের চেয়ে বাড়তে পারে রপ্তানি ও প্রবাসী আয়। এ ছাড়া সরকারি বিনিয়োগ বৃদ্ধি এবং বড় প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির ফলে অর্থনীতিতে উদ্দীপনা অব্যাহত থাকবে। 

এশীয় উন্নয়ন ব্যাংকের এশিয়ার ডেভেলপমেন্ট আউটলুকে বলা হয়েছে, এশিয়ায় বাংলাদেশেই সর্বোচ্চ ৮ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে

তাঁর মতে, বাংলাদেশের সামনে মধ্য ও দীর্ঘ মেয়াদে প্রবৃদ্ধি টেকসই করতে কিছু চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় শিল্পের সম্প্রসারণ, রপ্তানি বহুমুখীকরণ, গ্রাম ও শহর উন্নয়নে বৈষম্য কমানোর পাশাপাশি আর্থিক ব্যবস্থাপনা শক্তিশালী করা দরকার।

এডিবির মতে, বর্তমান অর্থবছরে বাংলাদেশের আমদানি প্রবৃদ্ধি বেড়ে ৯ শতাংশে এবং রপ্তানি প্রবৃদ্ধিও ১০ শতাংশ হতে পারে। নতুন ভ্যাট আইনের কারণে বাড়তি রাজস্ব আদায়ের সম্ভাবনা আছে। তবে বিভিন্ন ক্ষেত্রে করছাড় ও কর অবকাশ সুবিধা রাজস্ব আদায় বৃদ্ধির সুযোগকে পেছনে টেনে ধরতে পারে। 

সংবাদ সম্মেলনে এডিবির আউটলুকের বিভিন্ন দিক তুলে ধরেন সংস্থাটির ঢাকা কার্যালয়ের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সুন চ্যান হং। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য বিরোধের কারণে বাংলাদেশের রপ্তানিতে তেজিভাব থাকতে পারে। প্রবাসী আয় বেশি এলে তা বেসরকারি ভোগকে আরও চাঙা করতে পারে। এর পাশাপাশি বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি বাড়ানোর চেষ্টা, ব্যবসায় পরিবেশের উন্নতির জন্য সংস্কার কার্যক্রম এবং বড় অবকাঠামোতে বিনিয়োগ বৃদ্ধির ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকার সম্ভাবনা বেশি বলে মনে করে এডিবি। 

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশকে অবৈধভাবে পরিচালিত ক্যাসিনো বন্ধ করাসহ বাংলাদেশে চলমান দুর্নীতিবিরোধী অভিযানকে কীভাবে দেখেন—এমন প্রশ্ন করা হলে সরাসরি উত্তর দেননি তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, এডিবি সব সময়ই সুশাসন প্রতিষ্ঠাকে উৎসাহিত করে। বাংলাদেশের জন্যও সুশাসন জোরদার করা জরুরি।

ব্যাংক খাত ও পুঁজিবাজার সংক্রান্ত আরেক প্রশ্নের জবাবে এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, ব্যাংক খাত সংস্কারে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। আরও সংস্কার দরকার। আর যে কোনো পুঁজিবাজারেই বিনিয়োগে ঝুঁকি থাকে। এ জন্য বিনিয়োগ শিক্ষা দরকার। এডিবি বাংলাদেশকে এ বিষয়ে সহায়তা করছে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বৈশ্বিক প্রতিযোগিতা সূচকে বাংলাদেশের স্থান ১০৫
   ১০ অক্টোবর লন্ডনে বাণিজ্যমন্ত্রীদের বৈঠক
   বাংলাদেশে ৬০ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত
   বাংলাদেশে পৌঁছেছে মিয়ানমারের আরও ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ
   চা উৎপাদনে বিশ্বে বাংলাদেশের রেকর্ড
   ঋণ দেওয়ার সুযোগ বাড়ল ব্যাংকের
   বীমা খাতের উন্নয়নের মাধ্যমে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব : অর্থমন্ত্রী
   বাংলাদেশে ৮৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা আসছে
   উন্নয়নের সূচকে বাংলাদেশের সাফল্য অভাবনীয়
   বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে পিটিএ চুক্তি করতে আগ্রহী লেবানন
   কানাডা-বাংলাদেশ বাণিজ্য ফোরামে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আশা টিপু মুনশির
   তৈরি পোশাকখাতে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে : শিল্পমন্ত্রী
   ফেসবুকে ১০০ টাকার ভুয়া নোটের ছবি
   বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে এক নম্বরে বাংলাদেশ : প্রধানমন্ত্রী
   বাণিজ্যযুদ্ধের প্রভাব দক্ষিণ এশিয়ায়
   এডিআরের মাধ্যমে ১৪২ কোটি টাকার রাজস্ব আয়
   সবজির বাজার চড়া, কমেছে মুরগির দাম
   পোশাক রপ্তানি প্রবৃদ্ধি: ভিয়েতনামের ওপরে বাংলাদেশ
   বাণিজ্যের প্রসার ঘটাতে ডিজিটাল পদ্ধতিতে ব্যবসায়ীদের সেবা প্রদান করা হচ্ছে : বাণিজ্যমন্ত্রী
   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স
   জুলাই মাসে রেমিট্যান্স এসেছে ১৬০ কোটি ডলার
   কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ
   শুক্র ও শনিবার যেসব এলাকায় খোলা থাকবে ব্যাংক
   সময় বাড়লো অনলাইনে ভ্যাট নিবন্ধনের
   ১০০ টাকার প্রাইজবন্ডের ৯৬তম ড্র অনুষ্ঠিত
   সদ্যসমাপ্ত অর্থবছরে ২ লাখ ২৩ হাজার কোটি টাকার রাজস্ব আয়
   সঞ্চয়পত্রে ৫ লাখ টাকা পর্যন্ত উৎসে কর ৫ শতাংশ
   হজে এবার ৮০০ কোটির ওপরে আয় করবে বিমান
   সি পার্লের মুনাফা বেড়েছে ৫৪ শতাংশ
   ৪ হাজার কোটি ডলারের মাইলফলক ছাড়িয়েছে পণ্য রপ্তানি


  পুরনো সংখ্যা